খেলা
 

নাইটদের হারিয়ে ফাইনালে মুম্বই

নাইট রাইডার্স ১০৭ (১৮.৫ ওভার)
মুম্বই ইন্ডিয়ান্স ১১১/৪ (১৪.৩ ওভার)
বেঙ্গালুরু, ১৯ মে: দ্বিতীয় কোয়ালিফায়ারে কলকাতা নাইট রাইডার্সকে ৬ উইকেটে হারিয়ে দশম আইপিএলের ফাইনালে উঠল মুম্বই ইন্ডিয়ান্স। রবিবার খেতাবি লড়াইয়ে রাইজিং পুনে সুপারজায়ান্টের মুখোমুখি হবে রহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বই। ৩৩ বল বাকি থাকতেই জয়ের কড়ি জোগাড় করে নেন রহিত শর্মারা।
কেকেআরকে ১০৭ রানে অল-আউট করার পরেই জয়ের ব্যাপারে অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল মুম্বই। আসলে, টি-২০ ফরম্যাটে ১২০ বলে ১০৮ রান তুলে ম্যাচ জেতা কোনও কঠিন কাজ নয়। নাইটরা নিশ্চিত পরাজয় জেনেও কিছুটা লড়াই করেন। পীযূষ চাওলা ও উমেশ যাদবের প্রচেষ্টায় ৩৪ রানে মুম্বইয়ের ইন্ডিয়ান্সের ৩ উইকেট পড়ে যায়। ওপেনার লেন্ডল সিমন্সকে ৩ রানে ফেরান পীযূষ। ১৪ রানে আউট হন পার্থিব প্যাটেল। অম্বাতি রায়াডুকে ৬ রানে বোল্ড করে কিছুটা আশা জাগিয়েছিলেন চাওলা। চতুর্থ উইকেটে ক্রুনাল পান্ডিয়াকে সঙ্গে নিয়ে মুম্বইয়ের অধিনায়ক রহিত শর্মা ৫৪ রানের পার্টনারশিপ গড়ে তুলে দলকে ফাইনালের দোরগোড়ায় পৌঁছে দেন। রহিত আউট হন ২৬ রানে। তাঁর ইনিংসে রয়েছে একটি চার ও একটি ছক্কা। ক্রুনাল পান্ডিয়া আটটি বাউন্ডারির সাহায্যে ৩০ বলে ৪৫ রানে অপরাজিত থাকেন। ৯ রানে ক্রিজে ছিলেন কিয়েরন পোলার্ড।
শুক্রবার চিন্নাস্বামী স্টেডিয়ামে বৃষ্টিবিহীন ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের বোলারদের বিরুদ্ধে কোনও লড়াই মেলে ধরতে পারেনি কলকাতা নাইট রাইডার্সের টপ অর্ডার ব্যাটসম্যানরা। যশপ্রীত বুমরাহর পেস ও করণ শর্মার স্পিনের ছোবলে শুরুতেই কাটা কলা গাছের মতো নুইয়ে পড়ে কেকেআর। ৩১ রানেই পড়ে যায় নাইট রাইডার্সের ৫টি উইকেট। প্রায় খাদের কিনারা থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন ইশাঙ্ক জাগ্গি ও সূর্যকুমার যাদব। ষষ্ঠ উইকেটে তাঁরা ৫৬ রান যোগ করেন। জাগ্গি ২৮ রান করে আউট হন। সূর্যকুমার যাদবের সংগ্রহ ৩১ রান। মূলত এই দুই ব্যাটসম্যানের সৌজন্যে কেকেআরের স্কোর শতরানের গণ্ডি টপকায়। যদিও নাইটরা পুরো কুড়ি ওভার খেলতে পারেনি। গম্ভীর বাহিনীর এমন নির্লজ্জ আত্মসমর্পণ শুধু সমর্থকদের নয়, লজ্জায় ফেলে দিয়েছিল কলকাতা নাইট রাইডার্সের অন্যতম মালিক শাহরুখ খানকেও। তাঁর চোখ-মুখ দেখে স্পষ্ট বোঝা যাচ্ছিল, তিনি নাইটদের উপর বেজায় ক্ষুব্ধ।
টসে জিতে প্রথমে ফিল্ডিং নেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রহিত শর্মা। দারুণ ফিল্ড প্লেসিং করে নাইট রাইডার্সের রান আটকে দেওয়ার লক্ষ্যে তিনি অনেকটাই সফল হন। দ্বিতীয় ওভারেই কেকেআরের তারকা ব্যাটসম্যান ক্রিস লিনকে তুলে নেন যশপ্রীত বুমরাহ। ভারতীয় পেসারটির বলে স্ট্রেট ড্রাইভে ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারি লাইনে কিয়েরন পোলার্ডের হাতে ধরা পড়েন লিন (৪)। পাওয়ার প্লে’তে সব দলই বেশি রান তোলার চেষ্টা করে। আর ক্রিস লিন এব্যাপারে সিদ্ধহস্ত। সেটা জেনেই লং অনে ফিল্ডার রেখেছিলেন ক্যাপ্টেন রহিত। সেই ফাঁদেই পা দেন লিন।
তবে কেকেআরের ব্যাটসম্যানরা যেভাবে উইকেট উপহার দিয়েছেন, তা একজন ক্রিকেট শিক্ষার্থীকেও লজ্জায় ফেলবে। সুনীল নারিন শুরুটা ভালোই করেছিলেন। বাউন্ডারি হাঁকানোর নেশায় নারিন (১০) স্টেপ আউট করতে গিয়ে স্টাম্পড হন। রবীন উথাপ্পা নিজের শহরে মাত্র ১ রানে বুমরাহর বলে এলবিডব্লু হয়ে ডাগ-আউটে ফেরেন। কঠিন পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রেখে খেলাটা নিজেদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা উচিত ছিল অধিনায়ক গৌতম গম্ভীরের। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে বৃষ্টি বিঘ্নিত এলিমিনেটর ম্যাচে তিনি দলকে জিতিয়েছিলেন। ফলে গোতিকে ঘিরে প্রত্যাশা ছিল বেশি। কিন্তু তিনি চাপের মুখে মাথা উঁচু রেখে মাঠ ছাড়তে পারেননি। মাত্র ১২ রানে করণ শর্মার বলে হার্দিক পান্ডিয়ার হাতে ধরা পড়েন কেকেআর ক্যাপ্টেন। সপ্তম ওভারের পঞ্চম বলে গম্ভীরকে ও ষষ্ঠ বলে কলিন ডে গ্র্যান্ডহোমকে (০) আউট করে হ্যাটট্রিকের সুযোগ তৈরি করেছিলেন মুম্বই ইন্ডিয়ান্সের লেগ স্পিনার করণ শর্মা। তবে লক্ষ্যপূরণে ব্যর্থ হলেও ৪ ওভারে ১৬ রান দিয়ে করণ তুলে নেন ৪টি উইকেট। অনবদ্য বোলিং পারফরম্যান্স তাঁর। বুমরাহ ৩ ওভার হাত ঘুরিয়ে একটি মেডেন সহ ৭ রান দিয়ে নেন ৩টি উইকেট।
তরুণ ব্যাটসম্যান ইশাঙ্ক জাগ্গি ও সূর্যকুমার যাদব খাদের কিনারা থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন। মণীশ পাণ্ডের চোট থাকায় গত ম্যাচেও খেলার সুযোগ পেয়েছিলেন জাগ্গি। গত ম্যাচে তিনি কঠিন সময়ে অধিনায়কের পাশে দাঁড়িয়েছিলেন। এদিন তাঁর সামনে লড়াইয়ের মঞ্চটা ছিল আরও কঠিন। প্রতিপক্ষ দলের বোলাররা গোড়ায় সাফল্য পেয়ে যাওয়ায় পরের দিকে আরও বেশি আক্রমণাত্মক হয়ে উঠেছিলেন। তবে সাহসী ব্যাটিং করেন ইশাঙ্ক জাগ্গি। উইকেটে টিকে থেকে রান খোঁজার চেষ্টা করেন তিনি। তাঁর সঙ্গে জুটি বেঁধে দলকে এগিয়ে নিয়ে যান নাইট রাইডার্সের সহ-অধিনায়ক সূর্যকুমার যাদব। দশম আইপিএল তাঁর ভালো যায়নি। খারাপ ফর্মের জন্য তিনি দল থেকে বাদও পড়঩ছিলেন। তবে অন্ধকার সরিয়ে কেকেআর শিবিরে আলো ছড়ানোর সুযোগ ছিল সূর্যর সামনে। শুরুটা বেশ ভালোই করেছিলেন সূর্য। আইপিএলে খেলার অভিজ্ঞতাকে পুঁজি করে তিনি দ্রুত গতিতে রান তোলার চেষ্টা করেন। রান রেট বাড়ানোর নেশায় তিনিও চালিয়ে খেলতে গিয়ে ২৫ বলে ৩১ রানে আউট হন যশপ্রীত বুমরাহর বলে।আইপিএলের মঞ্চে মুম্বই সব সময়ই কেকেআরের সামনে বড় গাঁট। ২১বারের সাক্ষাৎকারে নাইটরা হেরেছে ১৬ বার। জিতেছে মাত্র ৫ বার। দশম আইপিএলে তিনবার নাইটদের হারাল মুম্বই। ফাইনালে ওঠার লড়াইয়ে নাইটরা স্নায়ুর চাপটা নিতে ব্যর্থ।
20th  May, 2017
কোহলিদের কোচ হওয়ার দৌড়ে সেওয়াগ 

নিজস্ব প্রতিবেদন: কাঁটা দিয়ে কাঁটা তোলার কাজ শুরু করে দিল বিসিসিআই। অনিল কুম্বলেকে ভারতীয় দলের কোচের পদে আর চাইছেন না বোর্ড কর্তারা। তাই বিরাট কোহলিরা চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে লন্ডন উড়ে যাওয়ার পরেই ভারতের নতুন কোচ নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে দিয়েছিল বিসিসিআই।
বিশদ

দুরন্ত বোলিং সামির 

লন্ডন, ২৮ মে: চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডকে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৪৫ রানে হারাল ভারত। এই জয় কোহলি বাহিনীর মনোবল কিছুটা হলেও বাড়িয়ে দিল।
বিশদ

মেসি ম্যাজিকে মুকুট বার্সেলোনার 

মাদ্রিদ, ২৮ মে: লিও মেসির জাদুতে কোপা দেল রে খেতাব ধরে রাখল বার্সেলোনা। বিদায়ী ম্যাচে সাফল্যের চওড়া হাসি ঝরে পড়ল কোচ লুই এনরিকের মুখে। শনিবার রাতের ফাইনালে আলাভেসের বিরুদ্ধে ৩-১ গোলে জিতল বার্সা।
বিশদ

চেলসিকে জবাব দিয়ে আবেগের বিস্ফোরণ ঘটালেন ওয়েঙ্গার 

লন্ডন, ২৮ মে: ইপিএল চ্যাম্পিয়ন চেলসিকে হারিয়ে এফএ কাপ জয়ের পর আবেগের জোয়ারে ভাসল আর্সেনাল। মাঠের মধ্যেই বাঁধনহারা উচ্ছ্বাসে মেতে ওঠেন ওজিল-স্যাঞ্চেজ-র‌্যামোসরা। কোচ আর্সেন ওয়েঙ্গারও সাংবাদিক সম্মেলনে কথার ফুলঝুরি ছোটালেন। তাঁর কথায়, যাঁরা তাঁদের খাটো নজরে দেখছিল, তাঁদের জবাব দিতে পারাটা এই জয়ের তৃপ্তি আরও বাড়িয়ে দিয়েছে।
বিশদ

দুই প্রধানের বিকল্প প্রস্তাব নিয়ে ফের ফেডারেশনের আলোচনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএলে মোহন বাগান- ইস্ট বেঙ্গলের খেলার ব্যাপারে গত পাঁচ দিনে দু’বার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল্ল প্যাটেলের সঙ্গে কথাবার্তা হয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। শুক্রবার বেশ খানিকক্ষণ কথাবার্তা হয়েছে দু’জনের।
বিশদ

ফরাসি ওপেনের প্রথম রাউন্ডেই ছিটকে গেলেন একনম্বর কেরবার 

প্যারিস, ২৮ মে: ফরাসি ওপেনের শুরুতেই ইন্দ্রপতন! রোলাঁ গারোঁর প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন মেয়েদের শীর্ষ বাছাই জার্মানির অ্যাঞ্জেলিক কেরবার। ফরাসি ওপেনের ইতিহাসে যা রেকর্ড। এর আগে এই গ্র্যান্ডস্ল্যাম টুর্নামেন্টের প্রথম রাউন্ডেই কোনও শীর্ষ বাছাই হারেনি।
বিশদ

আত্মবিশ্বাসী হলেও সতর্ক রাফায়েল নাদাল 

প্যারিস, ২৮ মে: চোট আঘাত সারিয়ে আবার চেনা ছন্দে ফিরে এসছেন রাফায়েল নাদাল। চলতি মরশুমে দারুণ ফর্মে রয়েছেন তিনি। বিশেষ করে প্রিয় ক্লে-কোর্টে সেই আগের অদম্য মেজাজে দেখা যাচ্ছে ১৪টি গ্র্যান্ডস্ল্যামজয়ী স্প্যানিশ মহাতারকাকে।
বিশদ

শিল্ডের সব ম্যাচ মঙ্গলবার থেকে টিভি’তে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার আইএফএ শিল্ডে পাঠচক্র ২-১ গোলে হারিয়ে দিল মহমেডান স্পোর্টিংকে। তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচটি দেখতে মাঠে বেশ ভালো লোক উপস্থিত হয়েছিলেন। এই গ্রুপে আছে ইস্ট বেঙ্গল ও ফেডারেশনের এলিট আকাদেমি।
বিশদ

ফরাসি কাপ জিতল পিএসজি
 

প্যারিস, ২৮ মে: সংযোজিত সময়ের আত্মঘাতী গোলে অঁজিকে ১-০ ব্যবধানে হারিয়ে ফরাসি কাপ জিতেছে পিএসজি। শনিবার প্যারিসে গোলশূন্য ৯০ মিনিটের পর যখন মনে হচ্ছিল খেলা গড়াবে অতিরিক্ত সময়ে, তখনই কর্নার থেকে বল বিপদ মুক্ত করতে গিয়ে নিজেদের জালে পাঠিয়ে দেন ইসা সিসোকো।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, মেদিনীপুর: রেশনের মালপত্র পাচারের চেষ্টার অভিযোগে গোয়ালতোড়ের নলবনা গ্রামে এক ডিলারের বাড়ি ঘিরে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। শনিবার রাতে ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। অভিযুক্ত রেশন ডিলার সমীর দত্তের বাড়ি ভাঙচুর করার পাশাপাশি তাঁকে মারধরও করা হয় বলে অভিযোগ। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৮ মে: মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর দল তৃণমূল কংগ্রেসকে ‘অল আউট’ আক্রমণ করুন। এ ব্যাপারে কোনওরকম চিন্তাভাবনা করার প্রয়োজন নেই। কেন্দ্রের বিজেপি ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মে: জেশপ কারখানার পুনরুজ্জীবনের দাবিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দ্বারস্থ হলেন সংস্থার কর্মীরা। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে জেশপের আইএনটিটিইউসি প্রভাবিত শ্রমিক-কর্মচারী সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বছরের ২৬ ফেব্রুয়ারি জেশপ অধিগ্রহণ করেছিলেন। ...

ওয়াশিংটন, ২৮ মে: প্যারিস জলবায়ু চুক্তির প্রতি নিজেদের সমর্থন জানাল শিল্পোন্নত সাত দেশের জোট জি-সেভেন এর ছ’টি রাষ্ট্র। তবে এই চুক্তিতে আমেরিকা অবস্থান পরিষ্কার করেননি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...