খেলা
 

টানা তিনবার কোপা ইতালিয়া জিতে রেকর্ড জুভেন্তাসের

 জুভেন্তাস-২                                         লাজিও-০
(ড্যানি আলভেস, বোনুচ্চি)
রোম, ১৮ মে: রেকর্ড গড়ল জুভেন্তাস। ইতালির ফুটবলে ‘ওল্ড লেডি অব তুরিন’-এর আগে কোনও ক্লাবই টানা তিনবার কোপা ইতালিয়া জিততে পারেনি। ২০১৪-১৫, ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ মরশুমে এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে পরিসংখ্যানের নিরিখে অনেকটাই পিছনে ফেলল তারা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে এই ট্রফি নিশ্চয়ই আত্মবিশ্বাস বাড়াবে ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি-ব্রিগেডের। উল্লেখ্য, এই নিয়ে ১২বার কোপা ইতালিয়া জিতল জুভেন্তাস। অথচ সিরি এ’র দু’টি ম্যাচে তারকাদের বিশ্রাম দিয়ে জুভেন্তাস একটি করে ম্যাচে হেরে ও ড্র করে লিগ খেতাব জয় সামান্য বিলম্বিত করে ফেলেছে। তবে তাদের দ্বিমুকুট জয় স্রেফ সময়ের অপেক্ষা মাত্র। তারপর রয়েছে চ্যাম্পিয়ন্স লিগ ছিনিয়ে নিয়ে ত্রিমুকুট জয়ের হাতছানি।
বুধবার রোমের ওলিম্পিক স্টেডিয়ামে ৪-২-৩-১ ফর্মেশনে দল সাজিয়েছিলেন অ্যালেগ্রি। তিনি বিশ্রাম দিয়েছেন গিয়ান লুইগি বুঁফো- কুয়াদ্রাদোদের। লাজিও বিরুদ্ধে জুভেন্তাস দুর্গ সামলানোর দায়িত্ব ছিল নেটোর। রক্ষণে ছিলেন বারজাগলি, বোনুচ্চি, চেলিনি ও অ্যালেক্স স্যান্ড্রো। তাঁদের সামনে রিঙ্কন ও মার্চিসিও। সিঙ্গল স্ট্রাইকার গঞ্জালো ইগুয়েনের পিছনে ড্যানি আলভেস, ডায়বালা ও মান্ডুকিচ।
ম্যাচের প্রারম্ভিক পর্বে প্রাধান্য ছিল লাজিওর। প্রেসিং ফুটবল উপহার দিয়ে তারা চেপে ধরে জুভেন্তাসকে। ছ’মিনিটে কেইটার প্রয়াস পোস্টে প্রতিহত হয়। কিন্তু ১২ মিনিটে খেলার গতির বিরুদ্ধে লিড নেয় অ্যালেগ্রি-ব্রিগেড। বাঁ দিক দিয়ে ওভারল্যাপে উঠে অ্যালেক্স স্যান্ড্রো বল ভাসিয়ে দেন ডানদিকে অরক্ষিত থাকা ড্যানি আলভেসের দিকে। চলতি বলেই ড্রপ শটে বিপক্ষ জাল কাঁপিয়ে দেন ব্রাজিলিয়ান তারকাটি (১-০)। এরপর ক্রমশ ম্যাচে আধিপত্য বিস্তার করে জুভেন্তাস। গোলরক্ষক স্ট্রাকোসা এই পর্বে তিনটি দুরন্ত সেভ না করলে লজ্জা বাড়ত লাজিওর। ২৪ মিনিটে ব্যবধান বাড়ায় জুভেন্তাস। বাঁ দিক থেকে অ্যালেক্স স্যান্ড্রোর কর্নার থেকে নিখুঁত পুশে জাল কাঁপিয়ে দেন বোনুচ্চি (২-০)।
দ্বিতীয়ার্ধেও বজায় ছিল জুভেন্তাসের প্রাধান্য। তবে প্রতি-আক্রমণে ব্যবধান কমানোর চেষ্টা করে লাজিও। ৫৪ মিনিটে অ্যান্ডারসনের দুরন্ত শট ততোধিক দক্ষতায় রুখে দেন নেটো। ৭০ মিনিটের পর একের পর এক আক্রমণ তৈরি করেন ইগুয়েনরা। ভাগ্য সুপ্রসন্ন থাকলে এই পর্বে তৃতীয় গোলও পেতে পারত জুভেন্তাস। দ্বিতীয়ার্ধে ইগুয়েন ও মান্ডুকিচ, দু’জনেই দু’টি করে সহজ সুযোগ হারান।
ম্যাচের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি বলেন, ‘দলগত সংহতিতেই জয় এসেছে। শুধু ড্যানি আলভেসের প্রশংসা করা উচিত নয়। যেভাবে প্রত্যেকে সেরা পারফরম্যান্স উজাড় করে দিয়েছে তাতে আমি গর্বিত। তবে এখানেই থেমে থাকলে চলবে না। মরশুম শেষে ট্রফির সংখ্যা যেন আরও বাড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে।’
19th  May, 2017
ভারতের প্রাথমিক স্কোয়াড ঘোষিত

নয়াদিল্লি, ২০ অক্টোবর: এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাই পর্বের জন্য প্রাথমিকভাবে ২৯ জন ফুটবলারের নাম ঘোষণা করল ফেডারেশন। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ স্কোয়াড থেকে ১৭জন রয়েছে এই তালিকায়। প্রতিযোগিতার গ্রুপ-ডি’তে আয়োজক দেশ সৌদি আরব, ইয়েমেন এবং তুর্কমেনিস্তানের সঙ্গে রয়েছে ভারত। 
বিশদ

মালির থেকে ঘানার রক্ষণ অনেক বেশি জমাট 

গুরপ্রীত সিং সান্ধু: শনিবার গুয়াহাটিতে আয়োজিত কোয়ার্টার-ফাইনালে দুই আফ্রিকান দেশের মহাযুদ্ধ দেখার জন্য মুখিয়ে আছি। ঘানা এবং মালি, এই দুই দল শুধুমাত্র আফ্রিকার সেরা নয়, অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপেরও অন্যতম শক্তিশালী দল। দু’টি দেশই শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে থাকে।
বিশদ

এই ব্রাজিল ট্রফি জিতে দেশে না ফিরলে অবাক হব 

রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই মেঘ ক্রমশ বাংলাদেশের দিকে ধাবমান।  বিশদ

মালির বিরুদ্ধে মধুর প্রতিশোধের অপেক্ষায় ঘানা 

গুয়াহাটি, ২০ অক্টোবর: প্রায় পাঁচ মাস আগে আফ্রিকা কাপ অব নেশনসের ফাইনালে মুখোমুখি হয়েছিল ঘানা এবং মালি। গাবনে আয়োজিত সেই ম্যাচে সামাকে’র গোলে চ্যাম্পিয়ন হয়েছিল মালি। শনিবার গুয়াহাটির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে সেই হারের মধুর প্রতিশোধ নিতে তৈরি ঘানা।
বিশদ

20th  October, 2017
ইংল্যান্ডের বিরুদ্ধে আমেরিকার ভরসা প্রতি-আক্রমণই 

মারগাও, ২০ অক্টোবর: টাই-ব্রেকারের ফাঁড়া কেটেছে ইংল্যান্ডের। প্রি কোয়ার্টার-ফাইনালে জাপানের বিরুদ্ধে পেনাল্টি শ্যুট আউটে জয় পেয়েছে তারা। কোচ স্টিভ কুপার তাই বলছিলেন, ‘মে মাসে ইউরোর ফাইনালে টাই-ব্রেকারেই স্পেনের কাছে হারতে হয়েছিল।
বিশদ

20th  October, 2017
চমক দিলেন প্রণয়, শেষ আটে শ্রীকান্ত-সাইনাও 

ওডেনস, ২০ অক্টোবর: ওলিম্পিকসে তিনবারের রুপোজয়ী লি চং ওয়েইকে হারিয়ে ডেনমার্ক ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন এইচ এস প্রণয়। একই দিনে শেষ আটে পৌঁছেছেন ভারতের আরও দুই তারকা কিদাম্বি শ্রীকান্ত এবং সাইনা নেহওয়াল।
বিশদ

20th  October, 2017
বিশ্ব তীরন্দাজির ফাইনালে ভারতের মহিলা দল 

মেক্সিকো, ২০ অক্টোবর: বিশ্ব তীরন্দাজি চ্যাম্পিয়নশিপের দলগত কম্পাউন্ড ইভেন্টের ফাইনালে উঠেছেন ভারতের মেয়েরা। সেমি-ফাইনালে শক্তিশালী জার্মানিকে ২৩২-২২৭ পয়েন্টে হারিয়েছে ভারতীয় দল। ফাইনালে মুখোমুখি হবে কলম্বিয়ার বিরুদ্ধে।
বিশদ

20th  October, 2017
ভারতকে টপকে শীর্ষস্থানে দক্ষিণ আফ্রিকা 

দুবাই, ২০ অক্টোবর: আইসিসি’র ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে ভারতকে টপকে শীর্ষ স্থান দখল করল দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে বাংলাদেশকে হারানোর সুবাদে র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থানে উঠে এসেছে প্রোটিয়া বাহিনী। তবে এই মুহূর্তে ভারত ও দক্ষিণ আফ্রিকার পয়েন্ট (১২০) সমান।
বিশদ

20th  October, 2017
ট্রেন্ট বোল্টকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন রহিত শর্মা 

মুম্বই, ২০ অক্টোবর: রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচ খেলতে নামার আগে যথেষ্ট আত্মবিশ্বাসী ভারতীয় দলের ওপেনার রহিত শর্মা। তিনি বলেছেন, ‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমরা যেখানে শেষ করেছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেখান থেকেই শুরু করতে চাই।
বিশদ

20th  October, 2017
নেটে কোহলি, ধাওয়ানকে বল করলেন শচীনপুত্র অর্জুন 

মুম্বই, ২০ অক্টোবর: কয়েকদিন ছুটি কাটিয়ে ফের অনুশীলনে নেমে পড়ল ভারতীয় ক্রিকেট দলের সদস্যরা। শুক্রবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিরাট কোহলি, শিখর ধাওয়ানদের নেটে বল করেন শচীন তেন্ডুলকরের ছেলে অর্জুন।
বিশদ

20th  October, 2017
পাকিস্তানকে হারিয়েই ফাইনালের টিকিট পাকা করতে চায় ভারত 

ঢাকা, ২০ অক্টোবর: এশিয়া কাপ হকিতে আবার ভারত-পাকিস্তান দ্বৈরথ। শনিবার সুপার ফোর পর্বের ম্যাচে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ। গ্রুপ লিগেও একে অন্যের বিরুদ্ধে খেলেছে ভারত-পাকিস্তান। সেই ম্যাচে ৩-১ গোলে পাক দলকে দুরমুশ করেছিলেন মনপ্রীত সিংরা।
বিশদ

20th  October, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

সমৃদ্ধ দত্ত,নয়াদিল্লি, ২০ অক্টোবর: নোট বাতিল ও জিএসটি। এই দুটি ইস্যুই আগামী নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি ও সরকার। গুজরাত থেকে ...

সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার সকালে কোচবিহার শহরের কলাবাগানে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। কোতোয়ালি থানা জানিয়েছে, মৃতের নাম মহাদেব বণিক(৩১)। তাঁর বাড়ি কলাবাগানেই। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM