খেলা
 

রবিবার ড্র করলেই লা লিগা খেতাব রিয়াল মাদ্রিদের

বিশেষ প্রতিবেদন: স্প্যানিশ লা লিগা খেতাব জয় থেকে আর মাত্র একটা পয়েন্ট দূরে রয়েছে রিয়াল মাদ্রিদ। আগামী রবিবার মালাগার বিরুদ্ধে ড্র করলেই চ্যাম্পিয়ন হবেন রোনাল্ডোরা। শেষ ম্যাচে রিয়ালকে সরাসরি জেতারও দরকার নেই। ড্র করলেই যথেষ্ট।
বুধবার রাতে কোচ জিদান প্রথম একাদশ রোটেট না করিয়ে প্রায় পূর্ণশক্তির দল নামান। গত ৫ ফেব্রুয়ারি প্রবল ঝড়ে সেল্টা ভিগোর ঘরের মাঠ গ্যালিসিয়ন স্টেডিয়ামের বিপুল ক্ষয়ক্ষতি হয়েছিল। ফলে স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদ বনাম সেল্টা ভিগোর ম্যাচটি তখন বাতিল হয়ে যায়। সেই সময় কোপা দেল রে’র দুই পর্বের সেমি-ফাইনালে আলাভেসের সঙ্গে খেলা পড়েছিল সেল্টা ভিগোর। তখন যদি তারা লা লিগায় রিয়ালের মুখোমুখি হত তবে দ্বিতীয় সারির দল নামাতে বাধ্য হতেন সেল্টা ভিগোর কোচ এডুয়ার্ডো বেরিজো। রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষ প্রবল চাপ সৃষ্টি করেছিল বিকল্প ভেন্যুতে ম্যাচটি আয়োজন করার জন্য। কিন্তু ফাঁকা স্টেডিয়াম তখন পাওয়া যায়নি।
বুধবার রাতে সেই পিছিয়ে যাওয়া বাতিল ম্যাচটি আয়োজিত হল গ্যালিসিয়ন স্টেডিয়ামে। রিয়াল মাদ্রিদ দুরন্ত ফর্মে থাকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জোড়া গোলের সৌজন্যে ৪-১ ব্যবধানে চূর্ণ করল সেল্টা ভিগোকে। এর ফলে ২০১১-১২ সালের পর স্প্যানিশ লা লিগা খেতাব জয়ের দোরগোড়ায় উপনীত রিয়াল মাদ্রিদ। আগামী রবিবার লা লিগার শেষ ম্যাচে মালাগার সঙ্গে ড্র করলেই লা লিগা চ্যাম্পিয়ন হয়ে যাবে রিয়াল মাদ্রিদ। তারপর আগামী ৩ জুন কার্ডিফে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মেগা ম্যাচে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও জুভেন্তাস। এই মরশুমে ত্রিমুকুট জয়ের হাতছানি রয়েছে জুভেন্তাসের সামনে।
ইউরোপা লিগের সেমি-ফাইনালের দিকে অতিরিক্ত ফোকাস করার জন্য স্প্যানিশ লা লিগায় গত পাঁচটি ম্যাচে হেরেছিল সেল্টা ভিগো। বুধবার রাতেও খেলা শুরুর ১০ মিনিটের মধ্যে বাঁ-পায়ের বুলেট শটে গোল করে রিয়াল মাদ্রিদকে এগিয়ে দেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এরপর ইসকোর বাড়ানো পাস থেকে আবার বাঁ-পায়ের জোরালো শটে জাল কাঁপিয়ে দিয়ে রিয়ালকে ২-০ গোলে এগিয়ে দেন সি আর সেভেন। সেল্টা ভিগো ব্যবধান কমায় গুইডেটির ডিফ্লেকটেড শটে। রিয়ালের তৃতীয় গোল করিম বেনজেমার। তার আগে হ্যাটট্রিকের সহজ সুযোগ নষ্ট করেন রোনাল্ডো। টনি ক্রুজ ডান পায়ের আউটস্টেপে নেওয়া শটে ৪-১ করেন। বুকিং এড়াতে ৮৩ মিনিটে কোচ জিদান মাঠ থেকে তুলে নেন রোনাল্ডোকে। আর একটি কার্ড দেখলে রোনাল্ডো আগামী রবিবার লা লিগার শেষ ম্যাচে মালাগার বিরুদ্ধে খেলতে পারতেন না। আপাতত এই মরশুমে ৩৯টি গোল করে ফেললেন সি আর সেভেন।
১০ মিনিটে মার্সেলো টপবক্সে বল বাড়ান ইসকোকে। কিন্তু তাঁর পা থেকে বিপক্ষের এক ডিফেন্ডার কেড়ে নেওয়া মাত্র রোনাল্ডোর বাঁ-পা ঝলসে ওঠে।
উল্লেখ্য, এই সেল্টা ভিগোর কাছে হেরেই কোপা দেল রে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। বুধবার রাতে দুরন্ত আক্রমণাত্মক ফুটবল খেলে রিয়াল দাঁড়াতে দেয়নি প্রতিপক্ষকে। দু’বার হলুদ কার্ড দেখে মার্চিং অর্ডার পান সেল্টা ভিগোর ডিয়েগো আসপাস। তাঁদের একটি পেনাল্টির আবেদনও অগ্রাহ্য করেন রেফারি। বল বক্সের মধ্যে লেগেছিল রাফায়েল ভারানের হাতে।
৪৮ মিনিটে দুরন্ত প্রতিআক্রমণে ইসকোর মাঝমাঠ থেকে বাড়ানো থ্রু পাওয়া মাত্র বাঁ-পায়ের কামান দাগা শটে জাল কাঁপিয়ে দেন রোনাল্ডো। এরপরেই লাল কার্ড দেখানো হয় আসপাসকে। তবে দশজনে খেলেও দ্বিতীয়ার্ধে গোলের ব্যবধান কমায় সেল্টা ভিগো। মার্সেলোর নিচু ক্রস থেকে ছ’গজ দূরে বল পেয়ে ফাঁকা গোলে বল ঠেলে দেন করিম বেনজেমা। টনি ক্রুজ চতুর্থ গোলটি করে সেল্টা ভিগোর কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন। ম্যাচের পর রোনাল্ডোর মুক্তকন্ঠে প্রশংসা করেন কোচ জিনেদিন জিদান। আর ইসকো বলেন, ‘রোনাল্ডোর সঙ্গে মসৃণ বোঝাপড়া গড়ে তোলা খুব সহজ। কেবল ওর সামনে সঠিক জায়গায় বল বাড়িয়ে দিতে হবে। তাহলেই জাল ছিঁড়ে দেবে সি আর সেভেন।’
19th  May, 2017
কুলদীপের মুখে বিরাট-ধোনির নাম
উইকেট সহজ ছিল না : কোহলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডেনে হ্যাটট্রিক করে কুলদীপ যাদবের মুখে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে মহেন্দ্র সিং ধোনির নামও। তিনি বলেন, ‘ক্যাপ্টেন তো বটেই, এমনকী মাহিভাইও আমাকে দারুণভাবে গাইড করেছেন। ওদের কাছে আমি কৃতজ্ঞ।
বিশদ

ইডেনে বিরাট মঞ্চে
জয়ের নায়ক কুলদীপ

ভারত ২৫২ অস্ট্রেলিয়া ২০২ (৪৩.১ ওভারে)
সুকান্ত বেরা: স্পিনের চক্রবূহ্যে ফের আটকে পড়ল অস্ট্রেলিয়া। দ্বিতীয়একদিনের ম্যাচে স্মিথ বাহিনীকে ৫০ রানে দুরমুশ করে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া।
টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে বিরাট কোহলির ৯২ ও অজিঙ্কা রাহানের ৫৩ রানের উপর ভর করে ভারত ২৫২ রান তোলে। জবাবে অস্ট্রেলিয়ার শুরুটা ভালো না হলেও তৃতীয় উইকেটে স্টিভ স্মিথ ও ট্রেভিস হেড জুটি বেঁধে ভারতকে চাপে ফেলে দিয়েছিল।
বিশদ

ভারতীয় ক্রিকেট কর্তাদের মুখে আবার ঝামা ঘষে দিল সুপ্রিম কোর্ট

রাতুল ঘোষ: অর্ধেকেরও বেশি ফাঁকা ইডেনে বিরাট কোহলির নেতৃত্বে ‘টিম ইন্ডিয়া’ যখন ভ্যাপসা গরমে অজিদের মোকাবিলা করছে, তখন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা বিসিসিআই’এর তিন সর্বোচ্চ পদাধিকারীর ভাগ্য নির্ধারণে ব্যস্ত। এই তিন ভদ্রলোক হলেন অমিতাভ চৌধুরি (সচিব), অনিরুদ্ধ চৌধুরি (কোষাধ্যক্ষ) এবং সিকে খান্না (অস্থায়ী সভাপতি)।
বিশদ

উৎসবের আবহে ম্লান ইডেনের রোমাঞ্চ

প্রীতম সিনহা: শারদোৎসবের উত্তাপে ম্লান ক্রিকেট রোম্যান্টিসিজম। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের সাজগোজ আর কেনাকাটার ব্যস্ততার সামনে থই পেল না ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ। বিশ্বের অন্যতম সেরা দুই দলের দ্বৈরথেও অর্ধেক ফাঁকা রয়ে গেল বৃহস্পতিবারের ইডেন। ম্যাচের শুরুতে গ্যালারিতে ছিল মেরেকেটে হাজার বারো দর্শক।
বিশদ

শততম ম্যাচে স্বপ্নভঙ্গ স্মিথের  সেঞ্চুরি হাতছাড়া কোহলির
স্পিনের ছোবলেই ইডেনে কুপোকাত অস্ট্রেলিয়া

সুকান্ত বেরা: ২১ সেপ্টেম্বর: অস্ট্রেলিয়াকে দ্বিতীয় একদিনের ম্যাচে ৫০ রানে হারিয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ‘টিম ইন্ডিয়া’। ভারতীয় বোলারদের বিরুদ্ধে স্মিথ বাহিনীর নির্লজ্জ আত্মসমর্পণ দেখে মনে হচ্ছে, কোহলিরা ৫-০ ব্যবধানে সিরিজ জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না। তবে দিনের সেরা মুহূর্ত নিঃসন্দেবে কুলদীপ যাদবের হ্যাটট্রিক।
বিশদ

ডার্বির সিডি দেখে নিজেকে তৈরি রাখছেন কামো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্মকর্তাদের নির্দেশ, মিডিয়ার সঙ্গে কথা কম বলার। তাঁবু ছাড়ার আগে কামো পরিচিত সাংবাদিকদের দেখে কিন্তু বললেন,‘কেমন আছ’? নিষেধাজ্ঞার কারণে ডার্বি নিয়ে প্রশ্ন না করে জানতে চাওয়া হয়, আই লিগে কোথায় খেলবেন? কামো পালটা বললেন, ‘এখন শুধু কলকাতা লিগের শেষ ম্যাচ নিয়ে ভাবছি। ’ ওদের দল তো দারুণ ছন্দে?
বিশদ

লিগ তালিকায় সপ্তম স্থানে জিদান-ব্রিগেড
রোনাল্ডোর প্রত্যাবর্তনের ম্যাচে হার রিয়াল মাদ্রিদের

 মাদ্রিদ, ২১ সেপ্টেম্বর: পাঁচ ম্যাচের নির্বাসন কাটিয়ে মাঠে ফিরলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু তাঁর এই প্রত্যাবর্তন মোটেই সুখকর হল না। বৃহস্পতিবার সান্তিয়াগো বার্নাব্যুতে লা লিগার ম্যাচে রিয়াল বেতিসের কাছে হেরে চ্যাম্পিয়নশিপ দৌড় থেকে অনেকটাই দূরে সরে গেল রিয়াল মাদ্রিদ।
বিশদ

সিন্ধু-সাইনার বিদায়
শেষ আটে শ্রীকান্ত, প্রণয়

 টোকিও, ২১ সেপ্টেম্বর: জাপান ওপেনে মহিলা সিঙ্গলসে কার্যত ইন্দ্রপতন ঘটল। একইদিনে দ্বিতীয় রাউন্ড থেকে বিশ্বচ্যাম্পিয়নশিপে রানার্স পিভি সিন্ধু এবং ব্রোঞ্জজয়ী সাইনা নেহওয়াল হেরে বিদায় নিলেন। তবে তাঁদের হারালেন বর্তমান ও প্রাক্তন দুই বিশ্বচ্যাম্পিয়ন জাপানের নোজুমি ওকুহারা এবং স্পেনের ক্যারোলিনা মারিন।
বিশদ

 ক্যান্সার আক্রান্তদের জন্য খেলবেন তারকারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্যান্সার আক্রান্তদের পাশে দাঁড়াতে আগামী ১৮ নভেম্বর কলকাতায় একটি প্রদর্শনী ম্যাচে অংশ নেবেন এক ঝাঁক প্রাক্তন ও বর্তমান ক্রিকেটার। সিসিএফসি’র ২২৫-তম বর্ষপূর্তি অনুষ্ঠানের অঙ্গ হিসেবে আয়োজিত হবে এই ম্যাচ।
বিশদ

খুবই কঠিন শিলিগুড়ি ডার্বি: খালিদ জামিল

 জয় চৌধুরি: ইস্ট বেঙ্গল মাঠে স্লোগান উঠল, চতুর্থীতে চার গো-ও-ল। চেনাজানা রসিক এক লাল-হলুদ সমর্থক বললেন,‘দাদা, ম্যাচের চারদিন আগে হাতে হাত, হবে কি আমাদের আটে আট? ভিতরের কোনও ‘খবর’ আছে নাকি? বৃহস্পতিবার সকালে কলকাতায় দ্বিতীয় শেষ প্র্যাকটিসে অবশ্য মোহন বাগান জনতার আবেগ ছিল বেশি।
বিশদ

 নাদালের পার্টনার ফেডেরার

  প্রাগ, ২১ সেপ্টেম্বর: দু’জনে মিলে বিশ্ব টেনিসে মোট ৩৫টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতেছেন। টেনিস কোর্টে তাঁদের প্রতিদ্বন্দ্বিতা মিথের পর্যায়ে পৌঁছে গিয়েছে। কিন্তু লেভার কাপে রজার ফেডেরার এবং রাফায়েল নাদাল ডাবলসে একে অপরের সঙ্গে জুটি বেঁধে খেলবেন।
বিশদ

Pages: 12345

একনজরে
চণ্ডীগড়, ২১ সেপ্টেম্বর: তদন্ত যত এগচ্ছে, ততই প্রকাশ্যে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। আদালতের নির্দেশে ডেরা সাচা সৌদার সম্পত্তির হিসাব করতে গিয়ে চোখ কপালে উঠেছে তদন্তকারীদের। ...

  সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার কাটোয়া শহরের দেবরাজ ঘাটে ভাগীরথী নদীতে স্নান করতে গিয়ে ফের এক কিশোর জলে তলিয়ে গেল। তার নাম প্রিয়দীপ কুণ্ডু ওরফে সায়ন। এদিন দুপুর১২টা নাগাদ সে বাবা মায়ের সঙ্গে গঙ্গায় স্নান করতে যায়। জলে নেমে দু’টি ডুব ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: কোথাও জ্বলে উঠেছে আলো। কোথাও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও আবার উদ্বোধনে দু’দিন দেরি থাকলেও প্রায় সম্পূর্ণ মণ্ডপ ও আলোকসজ্জা। লেকটাউন থেকে ...

ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানে জেল খাটা এক ভারতীয় বন্দির মুক্তির দাবি জানাল নয়াদিল্লি। তাঁর নাম রফিক জাট। তিনি গুজরাতের বাসিন্দা। তবে, তাঁকে মুক্তির দাবি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
থানের ভিওয়ান্ডিতে একটি আবাসনে আগুন

11:47:10 AM

আজ মুক্তি tap here

ইয়েতি অভিযান: সৃজিত মুখোপাধ্যায় ...বিশদ

11:37:01 AM

রাজস্থানের ঝালওয়ারে ২৭ নম্বর জাতীয় সড়কে স্কুলবাস দুর্ঘটনা, জখম ১২ পড়ুয়া

11:03:14 AM

ছত্তিশগড়ের বীজপুরে সড়ক দুর্ঘটনায় জখম ১৪ জন

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:17:37 AM

বেঙ্গালুরুতে অপহৃত ইনকাম ট্যাক্স অফিসারের ছেলের মৃতদেহ উদ্ধার, গ্রেপ্তার ৬ অভিযুক্ত

10:15:00 AM

রায়ান ইন্টারন্যাশানাল স্কুলে ছাত্র খুন: জিজ্ঞাসাবাদের জন্য স্কুলের কর্ণধারকে তলব করল গুরুগ্রাম পুলিশ

10:12:00 AM