খেলা
 

আজ কটক পৌঁছাচ্ছে মোহন বাগান
নিজেদের ফেবারিট মানতে রাজি নন সঞ্জয় সেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সকালের ফ্লাইটে কটক উড়ে যাচ্ছে মোহন বাগান। রবিবার বরাবাটি স্টেডিয়ামে ফেডারেশন কাপ ফাইনালে সবুজ-মেরুন ব্রিগেডের প্রতিদ্বন্দ্বী বেঙ্গালুরু এফসি। চলতি মরশুমে এখনও পর্যন্ত পাঁচবার এই দুই দল মুখোমুখি হয়েছে। সেই পরিসংখ্যান অনুযায়ী এগিয়ে রয়েছে সঞ্জয় সেনের দলই। কারণ, পাঁচটির মধ্যে মোহন বাগান জিতেছে দু’টিতে। বেঙ্গালুরু এফসি’র শেষ হাসি একটিতে। অপর দু’টি ম্যাচ ড্র হয়েছে। তবে ‘হিসাবের খাতা’র দিকে তাকাতে রাজি নন সবুজ-মেরুন কোচ সঞ্জয় সেন। তাঁর একটাই লক্ষ্য, ফেডারেশন কাপ জিতে মরশুম শেষ করা।
বুধবার রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে এএফসি কাপের ম্যাচে বিদেশিহীন বেঙ্গালুরু এফসি’কে ৩-১ গোলে হারিয়েছে মোহন বাগান। স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসের তুঙ্গে এডুয়ার্ডো-বলবন্ত-জেজেরা। বৃহস্পতিবার বিকেলে নিজেদের মাঠে হালকা অনুশীলন করেন সনি-ডাফিরা। মূলত ফিটনেস ট্রেনিংয়ের উপরেই জোর দেওয়া হয়। চলতি মরশুমে ফুটবলারদের ফিট রাখার অন্যতম কারিগর গার্সিয়া এদিনও আনাস-কাটসুমিদের জন্য যথেষ্ট সময় ব্যয় করেন।
অনুশীলনে ফিটনেস ছাড়াও সেট পিস ও সিচুয়েশন মুভমেন্ট ঝালিয়ে নেওয়া হল। ছিল পেনাল্টি শ্যুট আউট প্র্যাকটিস। রবিবারের ম্যাচ টাই-ব্রেকারে গড়ালে যাতে সমস্যায় না পড়েন কাটসুমিরা। এদিনও সবুজ-মেরুন ফুটবলারদের বডি ল্যাঙ্গুয়েজ ছিল অত্যন্ত ইতিবাচক। অনুশীলন সেরে ড্রেসিং-রুমে ফেরার পথে উৎসাহী সমর্থকরা সেলফি তোলেন সনি-ডাফিদের সঙ্গে। জানান শুভেচ্ছাও।
ফাইনালের আগে নাকি সাংবাদিকদের সঙ্গে কথা বলা বারণ দেবজিৎ-প্রীতমদের। সবাই মনঃসংযোগ করছেন ফাইনালের জন্যই। কোচ সঞ্জয় সেনও আশাবাদী। কিন্তু মুখে বললেন, ‘বুধবারের ম্যাচ এখন অতীত। কী হয়েছে তা মনেও নেই। কটক পৌঁছে ফাইনাল নিয়ে ভাবব। বেঙ্গালুরু এফসি দেশের অন্যতম শক্তিশালী দল। কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে ওরা তৈরি থাকবে।’
সুনীল ছেত্রীর অনুপস্থিতি কি মোহন বাগানকে বাড়তি সুবিধা এনে দেবে? সঞ্জয়ের ঝাঁঝালো উত্তর, ‘আমি মনে করি না। সুনীল ছেত্রী থাকাকালীন আমরা ওদের চার গোল দিয়েছি। কান্তিরাভাতেও সুনীল ছিল। সেই ম্যাচেও দু’গোল দিয়েছি আমরা। তাই কে খেলল আর কে খেলল না তা নিয়ে ভাবছি না। বেঙ্গালুরু দলে ভারসাম্যের অভাব নেই। একই পজিশনে একাধিক দক্ষ ফুটবলার রয়েছে। তাই আমাদের ছেলেদেরও মানসিক ও শারীরিকভাবে তৈরি থাকতে হবে।’ অনেকেরই ধারণা, সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে ফাইনালে মোহন বাগানই ফেবারিট। তবে তা মানতে নারাজ মোহন কোচ। তাঁর বিশ্লেষণ, ‘আই লিগেও আমরা ছন্দে ছিলাম। কিন্তু চ্যাম্পিয়ন হতে পারিনি। চায়ের কাপ এবং ঠোঁটের দূরত্ব শেষ পর্যন্ত রয়েই গিয়েছে। তাই ফেড কাপ ফাইনালেও নিজেদের ফেবারিট আখ্যা দিতে পারছি না। এখনও আমাদের পর্যাপ্ত উন্নতি করার অবকাশ রয়েছে। বুধবার জেজে একাধিক সুযোগ নষ্ট করেছে, শিলটন বাজে গোল খেয়েছে। তাই নিজেদের পারফরম্যান্সে উন্নতি ঘটানোই ফুটবলারদের লক্ষ্য হওয়া উচিত।’ আর যদি এবার ফেডারেশন কাপ গঙ্গাপারের ক্লাবে না আসে তাহলে? সঞ্জয় সেন এবারও ফ্রন্টফুটে। ‘কী হবে? সামনের বারের দিকে তাকিয়ে থাকব। আকাশ তো ভেঙে পড়বে না। খরাও হবে না।’ ফেডারেশন কাপ ফাইনালের আগে এদিন সনি-ডাফিদের উদ্বুদ্ধ করতে মাঠে এসেছিলেন মোহন বাগান সভাপতি। বৃহস্পতিবার ফুটবলারদের এক মাসের বেতনও দেওয়া হয়।
19th  May, 2017
কোহলি ইংল্যান্ডেই ফর্মে ফিরবে : মাইক হাশি

নয়াদিল্লি, ২৬ মে: দশম আইপিএলে সেভাবে সাফল্য না পেলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে বিরাট কোহলিকে কখনই হালকাভাবে নেওয়া ঠিক হবে না বলে সতর্ক করে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটসম্যান মাইক হাশি। তিনি বলেছেন, ‘বিরাট একজন বড় ক্রিকেটার।
বিশদ

বিদায়বেলায় কোপা দেল রে জিততে মরিয়া লুই এনরিক

 মাদ্রিদ, ২৬ মে: শনিবারই শেষবার বার্সেলোনার সাইড বেঞ্চের সামনে দেখা যাবে লুই এনরিককে। তারপর কাতালন ক্লাবটির দায়িত্ব নেবেন আর্নেস্তো ভালভার্দে। তাই ছাড়ার আগে ক্লাবকে কোপা দেল রে জেতানোই লক্ষ্য এনরিকের।
বিশদ

আজ চেলসির দ্বিমুকুট জয়ের পথে কাঁটা আর্সেনাল

 লন্ডন, ২৬ মে: মরশুমের শেষ লগ্নে যথেষ্ট চাপে রয়েছেন আর্সেন ওয়েঙ্গার। ঘরে-বাইরে চলছে তাঁর প্রবল সমালোচনা। সমর্থকদের সিংহভাগ চাইছেন, দলের দায়িত্ব তুলে দেওয়া হোক নতুন কোচের হাতে। এবার ইংলিশ প্রিমিয়ার লিগে পঞ্চম হওয়ার দরুন কুড়ি বছর বাদে চ্যাম্পিয়ন্স লিগে দেখা যাবে না আর্সেনালকে।
বিশদ

সেভিয়াকে দিতে হবে ১৫ লক্ষ ইউরো ক্ষতিপূরণ
আর্জেন্তিনা জাতীয় দলের দায়িত্বে জর্জ সাম্পাওলি

 বুয়েনস আইরেস, ২৬ মে: আর্জেন্তিনার জাতীয় দলের প্রশিক্ষণের দায়িত্ব পালন করার জন্য জর্জ সাম্পাওলিকে রিলিজ করে দিল স্প্যানিশ ক্লাব সেভিয়া। এই মর্মে সেভিয়া ও আর্জেন্তিনা ফুটবল সংস্থার প্রাথমিক চুক্তি সম্পন্ন হয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালের জুন মাস পর্যন্ত সেভিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন আর্জেন্তাইন কোচ সাম্পাওলি।
বিশদ

 মুখ্যমন্ত্রীর আশ্বাসে উজ্জীবিত মহমেডান বেশ গুছিয়ে দল গড়ছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএলে খেলা নিয়ে দুই প্রধান জোট বেঁধেছিল। তারা মুখ্যমন্ত্রী ও ক্রীড়ামন্ত্রীর দ্বারস্থ হলে ভোট ব্যাংকের কথা মাথায় রেখেই হয়তো মহমেডান স্পোর্টিংকে শামিল করা হয় দুই প্রধানের সঙ্গে। আর এতেই কি উজ্জীবিত মহমেডান শিবির? দলবদলের বাজারে খবর কিন্তু সেই রকমই।
বিশদ

শিল্ডের প্রথম ম্যাচে হার লাল-হলুদের
কলকাতা লিগের জন্য দল তৈরি ইস্ট বেঙ্গলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গল ক্লাব নতুন মরশুমে আই লিগে খেলবে না আইএসএলে খেলবে তা কেউ জানে না। সম্ভবত দুই ক্লাবকে আগামী দুই বছর আই লিগেই খেলতে হবে। কারণ ২৫ মে দরপত্র জমা দেওয়ার সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড জানিয়ে দিয়েছে, নতুন তিনটি দরপত্র জমা পড়েছে।
বিশদ

 শিলিগুড়ির ক্রীড়া সংগঠক পীযূষ বসু প্রয়াত

 সংবাদদাতা,শিলিগুড়ি: শিলিগুড়ির ক্রীড়া সংগঠক তথা রাজনৈতিক নেতা পীযূষ বসু শুক্রবার প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। এদিন কিালে তিনি কলকাতার একটি নার্সিংহোমে মারা যান। পীযূষ বসুর মৃত্যুতে শিলিগুড়ির ক্রীড়া মহল গভীর শোক প্রকাশ করেছে।
বিশদ

ভারতের বিরুদ্ধে রেকর্ড ধরে রাখাই লক্ষ্য : সরফরাজ

বার্মিংহাম, ২৬ মে: পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ বলেছেন, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের বিরুদ্ধে রেকর্ড ধরে রাখাই প্রধান লক্ষ্য পাকিস্তানের। উল্লেখ্য, ভারত-পাকিস্তান ৪ মার্চ বার্মিংহামে মুখোমুখি হবে।
বিশদ

 বিশ্ব টিটি’তে ভারতের নেতৃত্বে শরথ কমল

 ডুসেলডর্ফ, ২৬ মে: বিশ্ব টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন শরথ কমল। ডুসেলডর্ফে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের জন্য শুক্রবার ঘোষিত হয়েছে চারজন পুরুষ ও চারজন মহিলা খেলোয়াকে নিয়ে মোট আট সদস্যের ভারতীয়।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরকাল বিরোধীদের টাকা নয়ছয়ের অভিযোগ তুলে তার হিসাব চেয়ে এসেছে শাসকপক্ষ। এবার তার উলটো পথে হাঁটল তৃণমূল ছাত্র পরিষদ। রাজ্যে পালাবদলের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ রয়েছে টিএমসিপি’র হাতেই। তাদের পক্ষ থেকে চিঠি লেখা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ...

 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড ...

 বিএনএ, তমলুক: লালবাজার অভিযানে দলের নেতা-কর্মীদের উপর লাঠি চালানোর প্রতিবাদে শুক্রবার বিকালে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখায় বিজেপি নেতৃত্ব। এদিন বিকালে তমলুকের হলদিয়া-মেচেদা ...

বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 ১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

09:46:00 PM

'একনায়কতন্ত্র চলছে, সম্পূর্ণ বিরোধিতা করি', জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনাবেচা বন্ধ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা প্রসঙ্গে প্রতিক্রিয়া পার্থ চট্টোপাধ্যায়ের 
জবাইয়ের উদ্দেশ্যে কোনও গবাদি পশু কেনা বা বিক্রি করা যাবে না। গতকাল কেন্দ্রীয় সরকারের জারি করা এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'প্রতিবার কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। একনায়কতন্ত্র চলছে, এর সম্পূর্ণ বিরোধিতা করি।' তিনি আরও জানান, সাম্প্রদায়িকতা কোনও ভাবেই মানা হবে না। 

06:08:20 PM

জম্মু-কাশ্মীরের ত্রালে সেনা-বিক্ষোভকারীদের সংঘর্ষে ১জনের মৃত্যু 

04:47:02 PM

শিলিগুড়ির ফুলবাড়িতে শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ল জামাইবাবু, জখম ২ 
শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ে জখম করল জামাইবাবু। অ্যাসিড লেগে জখম হয়েছে এক শিশুও। শিলিগুড়ির ফুলবাড়ির ওই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

02:54:17 PM

উত্তরাখণ্ডে বজ্রাঘাতে মৃত ৩, জখম ৯

02:12:00 PM

বিক্ষোভে উত্তাল বারাসত আদালত চত্বর, প্রহৃত মনুয়ার আইনজীবী 
হৃদয়পুরে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের ঘটনায় ধৃত মনুয়া মজুমদারকে আদালতে পেশ করা নিয়ে উত্তাল বারাসত আদালত চত্বর। সকাল থেকেই সেখানে বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ। মারধর করা হয়েছে মনুয়ার আইনজীবীকে। বিশাল পুলিশ বাহিনী ও RAF মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

01:58:27 PM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...