খেলা
 

আজ কটক পৌঁছাচ্ছে মোহন বাগান
নিজেদের ফেবারিট মানতে রাজি নন সঞ্জয় সেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সকালের ফ্লাইটে কটক উড়ে যাচ্ছে মোহন বাগান। রবিবার বরাবাটি স্টেডিয়ামে ফেডারেশন কাপ ফাইনালে সবুজ-মেরুন ব্রিগেডের প্রতিদ্বন্দ্বী বেঙ্গালুরু এফসি। চলতি মরশুমে এখনও পর্যন্ত পাঁচবার এই দুই দল মুখোমুখি হয়েছে। সেই পরিসংখ্যান অনুযায়ী এগিয়ে রয়েছে সঞ্জয় সেনের দলই। কারণ, পাঁচটির মধ্যে মোহন বাগান জিতেছে দু’টিতে। বেঙ্গালুরু এফসি’র শেষ হাসি একটিতে। অপর দু’টি ম্যাচ ড্র হয়েছে। তবে ‘হিসাবের খাতা’র দিকে তাকাতে রাজি নন সবুজ-মেরুন কোচ সঞ্জয় সেন। তাঁর একটাই লক্ষ্য, ফেডারেশন কাপ জিতে মরশুম শেষ করা।
বুধবার রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে এএফসি কাপের ম্যাচে বিদেশিহীন বেঙ্গালুরু এফসি’কে ৩-১ গোলে হারিয়েছে মোহন বাগান। স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসের তুঙ্গে এডুয়ার্ডো-বলবন্ত-জেজেরা। বৃহস্পতিবার বিকেলে নিজেদের মাঠে হালকা অনুশীলন করেন সনি-ডাফিরা। মূলত ফিটনেস ট্রেনিংয়ের উপরেই জোর দেওয়া হয়। চলতি মরশুমে ফুটবলারদের ফিট রাখার অন্যতম কারিগর গার্সিয়া এদিনও আনাস-কাটসুমিদের জন্য যথেষ্ট সময় ব্যয় করেন।
অনুশীলনে ফিটনেস ছাড়াও সেট পিস ও সিচুয়েশন মুভমেন্ট ঝালিয়ে নেওয়া হল। ছিল পেনাল্টি শ্যুট আউট প্র্যাকটিস। রবিবারের ম্যাচ টাই-ব্রেকারে গড়ালে যাতে সমস্যায় না পড়েন কাটসুমিরা। এদিনও সবুজ-মেরুন ফুটবলারদের বডি ল্যাঙ্গুয়েজ ছিল অত্যন্ত ইতিবাচক। অনুশীলন সেরে ড্রেসিং-রুমে ফেরার পথে উৎসাহী সমর্থকরা সেলফি তোলেন সনি-ডাফিদের সঙ্গে। জানান শুভেচ্ছাও।
ফাইনালের আগে নাকি সাংবাদিকদের সঙ্গে কথা বলা বারণ দেবজিৎ-প্রীতমদের। সবাই মনঃসংযোগ করছেন ফাইনালের জন্যই। কোচ সঞ্জয় সেনও আশাবাদী। কিন্তু মুখে বললেন, ‘বুধবারের ম্যাচ এখন অতীত। কী হয়েছে তা মনেও নেই। কটক পৌঁছে ফাইনাল নিয়ে ভাবব। বেঙ্গালুরু এফসি দেশের অন্যতম শক্তিশালী দল। কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে ওরা তৈরি থাকবে।’
সুনীল ছেত্রীর অনুপস্থিতি কি মোহন বাগানকে বাড়তি সুবিধা এনে দেবে? সঞ্জয়ের ঝাঁঝালো উত্তর, ‘আমি মনে করি না। সুনীল ছেত্রী থাকাকালীন আমরা ওদের চার গোল দিয়েছি। কান্তিরাভাতেও সুনীল ছিল। সেই ম্যাচেও দু’গোল দিয়েছি আমরা। তাই কে খেলল আর কে খেলল না তা নিয়ে ভাবছি না। বেঙ্গালুরু দলে ভারসাম্যের অভাব নেই। একই পজিশনে একাধিক দক্ষ ফুটবলার রয়েছে। তাই আমাদের ছেলেদেরও মানসিক ও শারীরিকভাবে তৈরি থাকতে হবে।’ অনেকেরই ধারণা, সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে ফাইনালে মোহন বাগানই ফেবারিট। তবে তা মানতে নারাজ মোহন কোচ। তাঁর বিশ্লেষণ, ‘আই লিগেও আমরা ছন্দে ছিলাম। কিন্তু চ্যাম্পিয়ন হতে পারিনি। চায়ের কাপ এবং ঠোঁটের দূরত্ব শেষ পর্যন্ত রয়েই গিয়েছে। তাই ফেড কাপ ফাইনালেও নিজেদের ফেবারিট আখ্যা দিতে পারছি না। এখনও আমাদের পর্যাপ্ত উন্নতি করার অবকাশ রয়েছে। বুধবার জেজে একাধিক সুযোগ নষ্ট করেছে, শিলটন বাজে গোল খেয়েছে। তাই নিজেদের পারফরম্যান্সে উন্নতি ঘটানোই ফুটবলারদের লক্ষ্য হওয়া উচিত।’ আর যদি এবার ফেডারেশন কাপ গঙ্গাপারের ক্লাবে না আসে তাহলে? সঞ্জয় সেন এবারও ফ্রন্টফুটে। ‘কী হবে? সামনের বারের দিকে তাকিয়ে থাকব। আকাশ তো ভেঙে পড়বে না। খরাও হবে না।’ ফেডারেশন কাপ ফাইনালের আগে এদিন সনি-ডাফিদের উদ্বুদ্ধ করতে মাঠে এসেছিলেন মোহন বাগান সভাপতি। বৃহস্পতিবার ফুটবলারদের এক মাসের বেতনও দেওয়া হয়।
19th  May, 2017
কুলদীপের মুখে বিরাট-ধোনির নাম
উইকেট সহজ ছিল না : কোহলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডেনে হ্যাটট্রিক করে কুলদীপ যাদবের মুখে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে মহেন্দ্র সিং ধোনির নামও। তিনি বলেন, ‘ক্যাপ্টেন তো বটেই, এমনকী মাহিভাইও আমাকে দারুণভাবে গাইড করেছেন। ওদের কাছে আমি কৃতজ্ঞ।
বিশদ

ইডেনে বিরাট মঞ্চে
জয়ের নায়ক কুলদীপ

ভারত ২৫২ অস্ট্রেলিয়া ২০২ (৪৩.১ ওভারে)
সুকান্ত বেরা: স্পিনের চক্রবূহ্যে ফের আটকে পড়ল অস্ট্রেলিয়া। দ্বিতীয়একদিনের ম্যাচে স্মিথ বাহিনীকে ৫০ রানে দুরমুশ করে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া।
টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে বিরাট কোহলির ৯২ ও অজিঙ্কা রাহানের ৫৩ রানের উপর ভর করে ভারত ২৫২ রান তোলে। জবাবে অস্ট্রেলিয়ার শুরুটা ভালো না হলেও তৃতীয় উইকেটে স্টিভ স্মিথ ও ট্রেভিস হেড জুটি বেঁধে ভারতকে চাপে ফেলে দিয়েছিল।
বিশদ

ভারতীয় ক্রিকেট কর্তাদের মুখে আবার ঝামা ঘষে দিল সুপ্রিম কোর্ট

রাতুল ঘোষ: অর্ধেকেরও বেশি ফাঁকা ইডেনে বিরাট কোহলির নেতৃত্বে ‘টিম ইন্ডিয়া’ যখন ভ্যাপসা গরমে অজিদের মোকাবিলা করছে, তখন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা বিসিসিআই’এর তিন সর্বোচ্চ পদাধিকারীর ভাগ্য নির্ধারণে ব্যস্ত। এই তিন ভদ্রলোক হলেন অমিতাভ চৌধুরি (সচিব), অনিরুদ্ধ চৌধুরি (কোষাধ্যক্ষ) এবং সিকে খান্না (অস্থায়ী সভাপতি)।
বিশদ

উৎসবের আবহে ম্লান ইডেনের রোমাঞ্চ

প্রীতম সিনহা: শারদোৎসবের উত্তাপে ম্লান ক্রিকেট রোম্যান্টিসিজম। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের সাজগোজ আর কেনাকাটার ব্যস্ততার সামনে থই পেল না ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ। বিশ্বের অন্যতম সেরা দুই দলের দ্বৈরথেও অর্ধেক ফাঁকা রয়ে গেল বৃহস্পতিবারের ইডেন। ম্যাচের শুরুতে গ্যালারিতে ছিল মেরেকেটে হাজার বারো দর্শক।
বিশদ

শততম ম্যাচে স্বপ্নভঙ্গ স্মিথের  সেঞ্চুরি হাতছাড়া কোহলির
স্পিনের ছোবলেই ইডেনে কুপোকাত অস্ট্রেলিয়া

সুকান্ত বেরা: ২১ সেপ্টেম্বর: অস্ট্রেলিয়াকে দ্বিতীয় একদিনের ম্যাচে ৫০ রানে হারিয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ‘টিম ইন্ডিয়া’। ভারতীয় বোলারদের বিরুদ্ধে স্মিথ বাহিনীর নির্লজ্জ আত্মসমর্পণ দেখে মনে হচ্ছে, কোহলিরা ৫-০ ব্যবধানে সিরিজ জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না। তবে দিনের সেরা মুহূর্ত নিঃসন্দেবে কুলদীপ যাদবের হ্যাটট্রিক।
বিশদ

ডার্বির সিডি দেখে নিজেকে তৈরি রাখছেন কামো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্মকর্তাদের নির্দেশ, মিডিয়ার সঙ্গে কথা কম বলার। তাঁবু ছাড়ার আগে কামো পরিচিত সাংবাদিকদের দেখে কিন্তু বললেন,‘কেমন আছ’? নিষেধাজ্ঞার কারণে ডার্বি নিয়ে প্রশ্ন না করে জানতে চাওয়া হয়, আই লিগে কোথায় খেলবেন? কামো পালটা বললেন, ‘এখন শুধু কলকাতা লিগের শেষ ম্যাচ নিয়ে ভাবছি। ’ ওদের দল তো দারুণ ছন্দে?
বিশদ

লিগ তালিকায় সপ্তম স্থানে জিদান-ব্রিগেড
রোনাল্ডোর প্রত্যাবর্তনের ম্যাচে হার রিয়াল মাদ্রিদের

 মাদ্রিদ, ২১ সেপ্টেম্বর: পাঁচ ম্যাচের নির্বাসন কাটিয়ে মাঠে ফিরলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু তাঁর এই প্রত্যাবর্তন মোটেই সুখকর হল না। বৃহস্পতিবার সান্তিয়াগো বার্নাব্যুতে লা লিগার ম্যাচে রিয়াল বেতিসের কাছে হেরে চ্যাম্পিয়নশিপ দৌড় থেকে অনেকটাই দূরে সরে গেল রিয়াল মাদ্রিদ।
বিশদ

সিন্ধু-সাইনার বিদায়
শেষ আটে শ্রীকান্ত, প্রণয়

 টোকিও, ২১ সেপ্টেম্বর: জাপান ওপেনে মহিলা সিঙ্গলসে কার্যত ইন্দ্রপতন ঘটল। একইদিনে দ্বিতীয় রাউন্ড থেকে বিশ্বচ্যাম্পিয়নশিপে রানার্স পিভি সিন্ধু এবং ব্রোঞ্জজয়ী সাইনা নেহওয়াল হেরে বিদায় নিলেন। তবে তাঁদের হারালেন বর্তমান ও প্রাক্তন দুই বিশ্বচ্যাম্পিয়ন জাপানের নোজুমি ওকুহারা এবং স্পেনের ক্যারোলিনা মারিন।
বিশদ

 ক্যান্সার আক্রান্তদের জন্য খেলবেন তারকারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্যান্সার আক্রান্তদের পাশে দাঁড়াতে আগামী ১৮ নভেম্বর কলকাতায় একটি প্রদর্শনী ম্যাচে অংশ নেবেন এক ঝাঁক প্রাক্তন ও বর্তমান ক্রিকেটার। সিসিএফসি’র ২২৫-তম বর্ষপূর্তি অনুষ্ঠানের অঙ্গ হিসেবে আয়োজিত হবে এই ম্যাচ।
বিশদ

খুবই কঠিন শিলিগুড়ি ডার্বি: খালিদ জামিল

 জয় চৌধুরি: ইস্ট বেঙ্গল মাঠে স্লোগান উঠল, চতুর্থীতে চার গো-ও-ল। চেনাজানা রসিক এক লাল-হলুদ সমর্থক বললেন,‘দাদা, ম্যাচের চারদিন আগে হাতে হাত, হবে কি আমাদের আটে আট? ভিতরের কোনও ‘খবর’ আছে নাকি? বৃহস্পতিবার সকালে কলকাতায় দ্বিতীয় শেষ প্র্যাকটিসে অবশ্য মোহন বাগান জনতার আবেগ ছিল বেশি।
বিশদ

 নাদালের পার্টনার ফেডেরার

  প্রাগ, ২১ সেপ্টেম্বর: দু’জনে মিলে বিশ্ব টেনিসে মোট ৩৫টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতেছেন। টেনিস কোর্টে তাঁদের প্রতিদ্বন্দ্বিতা মিথের পর্যায়ে পৌঁছে গিয়েছে। কিন্তু লেভার কাপে রজার ফেডেরার এবং রাফায়েল নাদাল ডাবলসে একে অপরের সঙ্গে জুটি বেঁধে খেলবেন।
বিশদ

Pages: 12345

একনজরে
দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: কোথাও জ্বলে উঠেছে আলো। কোথাও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও আবার উদ্বোধনে দু’দিন দেরি থাকলেও প্রায় সম্পূর্ণ মণ্ডপ ও আলোকসজ্জা। লেকটাউন থেকে ...

 রাহুল দত্ত, কলকাতা: বেড়াতে গিয়ে হোটেল নয়, এবার ইচ্ছেডানায় ভর করে পর্যটকরা থাকতে পারবেন ভ্রাম্যমাণ অতিথিশালায়। এই বিলাসবহুল গোটা অতিথিশালাকে পর্যটকরা নিয়ে যেতে পারবেন পছন্দসই জায়গায়। যেখান থেকে দিব্যি দেখা যাবে নীল সমুদ্র বা পোড়ামাটির দেশ বিষ্ণুপুরকে। ...

চণ্ডীগড়, ২১ সেপ্টেম্বর: তদন্ত যত এগচ্ছে, ততই প্রকাশ্যে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। আদালতের নির্দেশে ডেরা সাচা সৌদার সম্পত্তির হিসাব করতে গিয়ে চোখ কপালে উঠেছে তদন্তকারীদের। ...

 মুম্বই, ২১ সেপ্টেম্বর (পিটিআই): টাটা সন্স-এর গায়ে এবার প্রাইভেট স্ট্যাম্প। বহিষ্কৃত চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির বিরোধিতা সত্ত্বেও প্রাইভেট লিমিটেড কোম্পানি হওয়ার জন্য বৃহস্পতিবার শেয়ার হোল্ডারদের সম্মতি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
থানের ভিওয়ান্ডিতে একটি আবাসনে আগুন

11:47:10 AM

আজ মুক্তি tap here

ইয়েতি অভিযান: সৃজিত মুখোপাধ্যায় ...বিশদ

11:37:01 AM

রাজস্থানের ঝালওয়ারে ২৭ নম্বর জাতীয় সড়কে স্কুলবাস দুর্ঘটনা, জখম ১২ পড়ুয়া

11:03:14 AM

ছত্তিশগড়ের বীজপুরে সড়ক দুর্ঘটনায় জখম ১৪ জন

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:17:37 AM

বেঙ্গালুরুতে অপহৃত ইনকাম ট্যাক্স অফিসারের ছেলের মৃতদেহ উদ্ধার, গ্রেপ্তার ৬ অভিযুক্ত

10:15:00 AM

রায়ান ইন্টারন্যাশানাল স্কুলে ছাত্র খুন: জিজ্ঞাসাবাদের জন্য স্কুলের কর্ণধারকে তলব করল গুরুগ্রাম পুলিশ

10:12:00 AM