খেলা
 

শনিবারই চ্যাম্পিয়ন হতে চান সঞ্জয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আই লিগে ঘরের মাঠে এখনও পর্যন্ত অপরাজিত খালিদ জামিলের প্রশিক্ষণাধীন আইজল এফসি। আটটি ম্যাচের মধ্যে তারা জিতেছে সাতটিতে। অপর ম্যাচটি ড্র হয়েছে। তবে এই পরিসংখ্যান নিয়ে মাথা ঘামাতে রাজি নন মোহন বাগান প্রশিক্ষক সঞ্জয় সেন। শনিবার আইজলকে হারিয়েই লিগ চ্যাম্পিয়ন হওয়াই তাঁর একমাত্র লক্ষ্য। ১৬ ম্যাচে ৩৩ পয়েন্ট সংগ্রহ করেছে দুই দলই। তবে ‘হেড টু হেড’ বিচারে এগিয়ে মোহন বাগানই। শনিবারের ম্যাচ ড্র হলে এবং ৩০ এপ্রিল রবীন্দ্র সরোবরে চেন্নাই সিটি এফসি’কে হারাতে পারলে আই লিগ এবার ঢুকবে শতাব্দীপ্রাচীন ক্লাবটিতেই। কিন্তু শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে চান না সঞ্জয় সেন। বৃহস্পতিবার বিকেলে মূল স্টেডিয়ামের ফিল্ড টার্ফে ফুটবলারদের ঘণ্টাখানেক অনুশীলন করানোর পর তিনি বললেন, ‘শনিবার জিততেই হবে। চেন্নাই সিটি এফসি ম্যাচ পর্যন্ত অপেক্ষা করব না। তবে আইজল যথেষ্ট ভালো দল। এবারের আই লিগে ধারাবাহিকভাবে পারফরম্যান্স মেলে ধরেছে ওরা। তাই কঠিন প্রতিদ্বন্দ্বিতা অপেক্ষা করছে আমাদের জন্য। ছেলেরা মানসিক ও শারীরিকভাবে যে কোনও চ্যালেঞ্জ নেওয়ার জন্য তৈরি।’
বৃহস্পতিবার সকালে আইজলের লেংপুই বিমানবন্দর থেকে গাড়িতে হোটেলে ঢোকে মোহন বাগান। রাস্তায় যানজট থাকায় কিছুটা দেরি হয় চেক-ইন করতে। তারপর মধ্যাহ্নভোজ সেরে কিছুক্ষণ বিশ্রাম নেন সনি-ডাফি-দেবজিৎরা। বিকেল পাঁচটা নাগাদ শুরু হয় গা ঘামানো। সবুজ-মেরুন ফুটবলারদের অনুশীলনের সময় গ্যালারিতে আইজল এফসি’র সমর্থকরা ড্রাম সহযোগে গান-বাজনা করছিলেন। তবে তা মনঃসংযোগে ব্যাঘাত ঘটাতে পারেনি। এই প্রসঙ্গে সঞ্জয় সেন বলেন, ‘আমাদের ওখানেও এরকম হয়। আইজল এফসি লিগ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে রয়েছে বলে সমর্থকদের উৎসাহ প্রবল। শনিবার ম্যাচের দিনও ওরা শুরু থেকেই খালিদ জামিলের দলকে উৎসাহিত করবে। সেটাই স্বাভাবিক। চ্যাম্পিয়ন হতে গেলে যাবতীয় প্রতিকূলতা অতিক্রম করতে হবে।’ বড় ক্লাবে কোচিং করানোর অভিজ্ঞতা খুব বেশিদিনের নয় সঞ্জয় সেনের। তবে এরমধ্যেই তাঁর ঝুলিতে রয়েছে আই লিগ ও ফেডারেশন কাপ। এবার লিগ পেলে তাঁর বায়ো-ডেটা আরও সমৃদ্ধ হবে। আগামী দিনে কি চেতলার বাসিন্দাই হয়ে উঠবেন স্বদেশি কোচদের অনুপ্রেরণা? সবসময় সোজা ব্যাটে খেলার অভ্যাস সঞ্জয়ের। তবে এই প্রশ্নের উত্তর দিলেন ভেবেচিন্তে। বললেন,‘ যদি কারও অনুপ্রেরণা হতে পারি তাহলে গর্ববোধ করব। বড় ক্লাবে কোনওদিন খেলিনি। কিন্তু তা সত্ত্বেও আত্মবিশ্বাস ছিল, সফল কোচ হতে পারব। কোচিং কেরিয়ারে প্রত্যেকের সহযোগিতা পেয়েছি। আগামী দিনেও তা অত্যন্ত প্রয়োজনীয়।’ 
আইজলের পথে দমদম বিমানবন্দরে কাটসুমিরা।
21st  April, 2017
জিতল গোয়া ও বেঙ্গালুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত দু’দিন আই এস এলের ম্যাচ গোলশূন্য শেষ হওয়ার পর রবিবার প্রথম জয়ের স্বাদ পেল এফ সি গোয়া। তারা একদা চ্যাম্পিয়ন চেন্নাইয়ান এফ সি’কে ৩-২ গোলে হারাল। ২৫ মিনিটে গোয়াকে এগিয়ে দেন কোরো। ২৯ মিনিটে ব্যবধান বাড়ান লাঞ্জারোট। 
বিশদ

বায়ার্নের জয়ে তৃপ্ত ভিদাল 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: হোম ম্যাচে আগসবার্গকে ৩-০ গোলে হারিয়ে দিল বায়ার্ন মিউনিখ। তাদের হয়ে লিওয়ানডস্কি দুটি গোল করেন। অপর গোলটি আর্তুরো ভিদালের। ১২ ম্যাচে ২৯ পয়েন্ট পেয়ে বায়ার্ন মিউনিখ বুন্দেশলিগায় বেল ভালো জায়গায় থাকল। 
বিশদ

মাদ্রিদ ডার্বি ড্র, হতাশ দুই শিবিরই 

মাদ্রিদ, ১৯ নভেম্বর: মাদ্রিদ ডার্বিতে গোলশূন্য খেলা শেষ করে রিয়াল ও আতলেতিকো মাদ্রিদকে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হল। আতলেতিকোর ওয়ান্ডা মেট্রোপলিটানো স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে দু’দলই গোলের সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি। 
বিশদ

পোগবার ঝলমলে প্রত্যাবর্তনে বড় জয় ম্যান ইউ’র 

লন্ডন, ১৮ নভেম্বর: পিছিয়ে পড়েও নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। শনিবার রাতে ঘরের মাঠে ইংলিশ প্রিমিয়ার লিগের এই ম্যাচে ৪-১ গোলে জিতেছে হোসে মরিনহোর দল। ম্যাচের নায়ক অবশ্যই পল পোগবা। চোট কাটিয়ে প্রায় তিন মাস পর দলে ফেরা এই ফরাসি তারকা নিজে একটি গোল করার পাশাপাশি অ্যাসিস্ট করেছেন সতীর্থদের গোলের ক্ষেত্রেও। পগবা ছাড়াও একটি করে গোল করেছেন অ্যান্তনি মার্শাল, ক্রিস স্মলিং ও রোমেলু লুকাকু। সেই সুবাদে ১২ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ম্যান ইউ। সমান ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ম্যাঞ্চেস্টার সিটি। 
বিশদ

রিভিউ বিতর্ক
পেরেরার পাশে বোর্ড 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রিভিউ (ডিআরএস) বিতর্কে দিলরুবান পেরেরার পাশে দাঁড়াল শ্রীলঙ্কা ক্রিকেট। এক বিবৃতিতে দাবি করা হয়েছে, যে ধারণা তৈরি হয়েছে, সেটা ঠিক নয়। ডিআরএস নিয়ে ড্রেসিংরুম থেকে কোনও বার্তা দেওয়া হয়নি। পেরেরা ভুলবশত ভেবেছিলেন, শ্রীলঙ্কার আর কোনও রিভিউ বাকি নেই।  
বিশদ

আই লিগের কোর গ্রুপ তৈরি সঞ্জয়ের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে গত তিন বছর গোলরক্ষক নিয়ে মোহন বাগান টিম ম্যানেজমেন্ট কিংবা সমর্থকদের কোনও চিন্তা ছিল না। কিন্তু এবার সেই অর্থে আস্থা রাখা যায়, এমন কোনও গোলরক্ষক মোহন বাগানে নেই। টানা ১২ বছর মোহন বাগানে খেললেও শিলটন পাল গত দশকের শেষ দিকে যে ফর্মে ছিলেন তার ধারেকাছেও নেই। শিলিগুড়ি ডার্বিতে তাঁকে আউটিংয়ের সমস্যায় পড়তে দেখা গিয়েছে। 
বিশদ

রাজডাঙার বাড়ির ঠিকানায় জ্বলন্ত মশালের পেটেন্ট পেল লাল-হলুদ 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: শেষ পর্যন্ত ট্রেডমার্কস রেজিস্ট্রি অফিস থেকে ক্লাবের প্রতীক জ্বলন্ত মশালের পেটেন্ট পেল ইস্ট বেঙ্গল। গত সোমবার ইস্ট বেঙ্গল সচিব কল্যাণ মজুমদার বর্তমান পত্রিকাকে এক প্রশ্নের উত্তরে জানিয়েছিলেন,‘আমরা ২০১১ সাল থেকে চেষ্টা করছি। 
বিশদ

ঈশানের আগুন পেসে বাংলার সাত পয়েন্ট 

অমৃতসর, ১৯ নভেম্বর: গ্রুপ ‘ডি’র গুরুত্বপূর্ণ ম্যাচে পাঞ্জাবকে ইনিংস ও ১৯ রানে হারিয়ে রনজি ট্রফির কোয়ার্টার ফাইনালে ওঠার পথ প্রশস্ত করল বাংলা। প্রতিপক্ষ মোটেই দুর্বল ছিল না। বিপক্ষ দল হরভজন সিংয়ের মতো বাঘা স্পিনারকে মাঠে নামিয়েছিল।  
বিশদ

সামি-শিখরের সাফল্যের দিনে রিভিউ বিতর্কে জড়াল শ্রীলঙ্কা 

সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান পেরেরার রিভিউ বিতর্ক।
বিশদ

সামির ফিটনেস নিয়ে উঠছে প্রশ্ন
ক্যাচ ফেলে ভুগছে ভারত

সুকান্ত বেরা: ভারত ১৭২  শ্রীলঙ্কা ১৬৫/৪

প্রথম ইনিংসে ১৭২ রানে অল-আউট হওয়ার পরেও ভারতীয় ক্রিকেটারদের শরীরী ভাষা দেখে মনে হচ্ছিল, শ্রীলঙ্কাকে তারা একশো রানেই গুটিয়ে ফেলবে। কিন্তু দিনের শেষে স্কোরবোর্ড অন্য কথা বলছে। ৪ উইকেট হারিয়ে ১৬৫ রানে পৌঁছে গিয়েছে শ্রীলঙ্কা। হাতে ছ’টি উইকেট।
বিশদ

19th  November, 2017
উপভোগ্য টিম গেম খেলে টটেনহ্যামকে হারাল আর্সেনাল

আর্সেনাল- ২ : টটেনহ্যাম- ০
(মুস্তাফি, অ্যালেক্সি স্যাঞ্চেজ)
লন্ডন, ১৮ নভেম্বর: শনিবার দুপুরে এমিরেটস স্টেডিয়ামে নর্থ লন্ডন ডার্বিতে আর্সেনাল ঘরের মাঠে প্রবল দাপটে খেলে ইপিএলে তৃতীয় স্থানে থাকা টটেনহ্যাম হটস্পারকে ২-০ গোলে হারিয়ে পঞ্চম স্থানে উঠে এল। বিরতির আগে শেষ ১০ মিনিটের মধ্যে দুটি গোল করে আর্সেনালকে এগিয়ে দেন স্কোর্দান মুস্তাফি ও অ্যালেক্সি স্যাঞ্চেজ।
বিশদ

19th  November, 2017
কঠিন পিচে ব্যাট করতে ভালো লাগে : পূজারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি।
বিশদ

19th  November, 2017
জোড়া সেঞ্চুরিতে জয়ের সম্ভাবনা বাড়ল বাংলার
অভিষেক রামন ১৪৯ রানে অপরাজিত

অমৃতসর, ১৮ নভেম্বর: রনজি ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচে পাঞ্জাবের বিরুদ্ধে সরাসরি জয়ের স্বপ্ন জাগিয়ে তুলেছে বাংলা। অভিষেক রামনের অপরাজিত ১৪৯ ও অভিমন্যু ঈশ্বরণের ১১৭ রানের ওপর ভর করে বাংলা দ্বিতীয় দিনের শেষে ৩ উইকেটে ৩০৯ রান তুলেছে। বাংলার এগিয়ে ৬২ রানে।
বিশদ

19th  November, 2017
আইএসএলে
আজ অভিষেক বেঙ্গালুরু এফসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই প্রধানের মতো হেরিটেজ ক্লাবদের টপকে আজ আইএসএলে অভিষেক হচ্ছে বেঙ্গালুরু এফ সি’র। আই লিগ চ্যাম্পিয়নদের মধ্যে তারা প্রথম আইএসএলে খেলার অধিকার পেয়েছে।
বিশদ

19th  November, 2017

Pages: 12345

একনজরে
কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দেরিতে হলেও শেষমেশ ঘুম ভাঙল দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের। দূষণ ইস্যুতে বারবার জাতীয় পরিবেশ আদালত (এনজিটি) এবং সুপ্রিম কোর্ট নিযুক্ত গ্রিন বডি ইপিসিএ’র কাছ থেকে ধমক খেয়ে অবশেষে আজ দিল্লি সরকার ঘোষণা করল, ...

বিএনএ, শিলিগুড়ি: শনিবার গভীর রাতে ভক্তিনগর থানার সেভক রোডের একটি গুদামে দুষ্কৃতী হামলায় এক নিরাপত্তা রক্ষী খুন হন। পুলিস জানিয়েছে, নিহত নিরাপত্তারক্ষীর নাম রঘুনাথ রায়(৬২)। অভিযুক্তের খোঁজে পুলিস তল্লাশি শুরু করেছে।  ...

বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM