খেলা
 

শনিবারই চ্যাম্পিয়ন হতে চান সঞ্জয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আই লিগে ঘরের মাঠে এখনও পর্যন্ত অপরাজিত খালিদ জামিলের প্রশিক্ষণাধীন আইজল এফসি। আটটি ম্যাচের মধ্যে তারা জিতেছে সাতটিতে। অপর ম্যাচটি ড্র হয়েছে। তবে এই পরিসংখ্যান নিয়ে মাথা ঘামাতে রাজি নন মোহন বাগান প্রশিক্ষক সঞ্জয় সেন। শনিবার আইজলকে হারিয়েই লিগ চ্যাম্পিয়ন হওয়াই তাঁর একমাত্র লক্ষ্য। ১৬ ম্যাচে ৩৩ পয়েন্ট সংগ্রহ করেছে দুই দলই। তবে ‘হেড টু হেড’ বিচারে এগিয়ে মোহন বাগানই। শনিবারের ম্যাচ ড্র হলে এবং ৩০ এপ্রিল রবীন্দ্র সরোবরে চেন্নাই সিটি এফসি’কে হারাতে পারলে আই লিগ এবার ঢুকবে শতাব্দীপ্রাচীন ক্লাবটিতেই। কিন্তু শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে চান না সঞ্জয় সেন। বৃহস্পতিবার বিকেলে মূল স্টেডিয়ামের ফিল্ড টার্ফে ফুটবলারদের ঘণ্টাখানেক অনুশীলন করানোর পর তিনি বললেন, ‘শনিবার জিততেই হবে। চেন্নাই সিটি এফসি ম্যাচ পর্যন্ত অপেক্ষা করব না। তবে আইজল যথেষ্ট ভালো দল। এবারের আই লিগে ধারাবাহিকভাবে পারফরম্যান্স মেলে ধরেছে ওরা। তাই কঠিন প্রতিদ্বন্দ্বিতা অপেক্ষা করছে আমাদের জন্য। ছেলেরা মানসিক ও শারীরিকভাবে যে কোনও চ্যালেঞ্জ নেওয়ার জন্য তৈরি।’
বৃহস্পতিবার সকালে আইজলের লেংপুই বিমানবন্দর থেকে গাড়িতে হোটেলে ঢোকে মোহন বাগান। রাস্তায় যানজট থাকায় কিছুটা দেরি হয় চেক-ইন করতে। তারপর মধ্যাহ্নভোজ সেরে কিছুক্ষণ বিশ্রাম নেন সনি-ডাফি-দেবজিৎরা। বিকেল পাঁচটা নাগাদ শুরু হয় গা ঘামানো। সবুজ-মেরুন ফুটবলারদের অনুশীলনের সময় গ্যালারিতে আইজল এফসি’র সমর্থকরা ড্রাম সহযোগে গান-বাজনা করছিলেন। তবে তা মনঃসংযোগে ব্যাঘাত ঘটাতে পারেনি। এই প্রসঙ্গে সঞ্জয় সেন বলেন, ‘আমাদের ওখানেও এরকম হয়। আইজল এফসি লিগ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে রয়েছে বলে সমর্থকদের উৎসাহ প্রবল। শনিবার ম্যাচের দিনও ওরা শুরু থেকেই খালিদ জামিলের দলকে উৎসাহিত করবে। সেটাই স্বাভাবিক। চ্যাম্পিয়ন হতে গেলে যাবতীয় প্রতিকূলতা অতিক্রম করতে হবে।’ বড় ক্লাবে কোচিং করানোর অভিজ্ঞতা খুব বেশিদিনের নয় সঞ্জয় সেনের। তবে এরমধ্যেই তাঁর ঝুলিতে রয়েছে আই লিগ ও ফেডারেশন কাপ। এবার লিগ পেলে তাঁর বায়ো-ডেটা আরও সমৃদ্ধ হবে। আগামী দিনে কি চেতলার বাসিন্দাই হয়ে উঠবেন স্বদেশি কোচদের অনুপ্রেরণা? সবসময় সোজা ব্যাটে খেলার অভ্যাস সঞ্জয়ের। তবে এই প্রশ্নের উত্তর দিলেন ভেবেচিন্তে। বললেন,‘ যদি কারও অনুপ্রেরণা হতে পারি তাহলে গর্ববোধ করব। বড় ক্লাবে কোনওদিন খেলিনি। কিন্তু তা সত্ত্বেও আত্মবিশ্বাস ছিল, সফল কোচ হতে পারব। কোচিং কেরিয়ারে প্রত্যেকের সহযোগিতা পেয়েছি। আগামী দিনেও তা অত্যন্ত প্রয়োজনীয়।’ 
আইজলের পথে দমদম বিমানবন্দরে কাটসুমিরা।
21st  April, 2017
নাইট-পার্টি কি রুখবেন দ্রাবিড়ের ছেলেরা?

সুকান্ত বেরা : পড়ন্ত বিকালে অস্তমিত সূর্যের মতোই ইডেনের সবুজ গালিচায় আলো ছড়াচ্ছিলেন চুয়াল্লিশের রাহুল দ্রাবিড়। দিল্লি ডেয়ারডেভিলসের প্র্যাকটিস শেষে দ্রাবিড়কে ঘিরে ছবি তোলার হিড়িক দেখে বোঝা যাচ্ছিল, প্রাক্তন ভারত অধিনায়কের জনপ্রিয়তায় বিন্দুমাত্র ভাটা পড়েনি। ক্রিকেটের নন্দনকাননের সঙ্গে রাহুল দ্রাবিড়ের আত্মিক সম্পর্ক।
বিশদ

সামনের দিকে তাকাতে চাই আমরা: সনি নর্ডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের চেন্নাই সিটি এফসি’কে হারানোর জন্য প্রস্তুতি বুধবারই শুরু করেছিল মোহন বাগান। বৃহস্পতিবার বিকেলে রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে ঘণ্টা খানেক অনুশীলন করেন সনি নর্ডি-কাটসুমিরা। 
বিশদ

বদলে যাচ্ছে সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই অর্ধেক ফুটবলের স্মারক ছিল ল্যান্ডমার্ক। বন্ধুবান্ধবদের টিকিট এক্সচেঞ্জ করতে অনেক ফুটবলপ্রেমীই ওই ‘অর্ধেক ফুটবলের’ স্মারকটির সামনে দাঁড়াতেন। সেই স্মারকটি সরিয়ে ভিতরে নিয়ে যাওয়া হচ্ছে। নতুন গেটের রূপরেখার স্কেচ করছেন এক বিশিষ্ট রাজনীতিবিদ।
বিশদ

পাঞ্জাবের বিরুদ্ধে আজ সতর্ক হায়দরাবাদ

মোহালি, ২৭ এপ্রিল: বৃষ্টিতে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে আগের ম্যাচ ভেস্তে যাওয়ায় এক পয়েন্ট ‘লোকসান’ হয়েছে সানরাইজার্স হায়দরাবাদের। ডেভিড ওয়ার্নারদের দাবি অন্তত তেমনই। তাই পয়েন্ট তালিকায় নিজেদের অবস্থান মজবুত করতে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে শুক্রবার যে কোনও মূল্যে জিতে মাঠ ছাড়তে চাইছে গতবারের চ্যাম্পিয়ন হায়দরাবাদ।
বিশদ

আইসিসি’র উপর চাপ বাড়িয়ে চলেছে বিসিসিআই

নয়াদিল্লি, ২৭ এপ্রিল: আগামী দু’সপ্তাহের মধ্যে আইসিসি’র চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় বোর্ড দল পাঠাবে কি না তা নিয়ে জরুরি বিশেষ সাধারণ সভা ডেকে সিদ্ধান্ত নেওয়া হবে। আর তার আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার উপর নিরন্তর চাপ সৃষ্টির কৌশল নিয়েছে বিসিসিআই।
বিশদ

লাজংয়ের বিরুদ্ধে নেই আশুতোষ মেহতা ও আলফ্রেড

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: রবিবার আ‌ইজল এফ সি আই লিগের খেতাব নির্ধারক শেষ ম্যাচে পাচ্ছে না দলের নির্ভরযোগ্য রাইট ব্যাক আশুতোষ মেহতা এবং মিডিও আলফ্রেড জয়রানকে। ইস্ট বেঙ্গলের বিরুদ্ধে দীর্ঘদেহী আশুতোষ মেহতা হোম ম্যাচে ওয়েডসনকে ঢুকতে দেননি। মহমেডান স্পোর্টিংয়ে খেলার সময়ে আলফ্রেড ছিলেন স্ট্রাইকার।
বিশদ

বায়ার্নকে হারিয়ে ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ড

মিউনিখ, ২৭ এপ্রিল: ঘরের মাঠ অ্যালায়েঞ্জ এরিনায় বায়ার্ন মিউনিখকে ৩-২ গোলে হারিয়ে ডিএফবি পোকালের ফাইনালে উঠল বরুসিয়া ডর্টমুন্ড। আগামী ২৭ মে বার্লিনের ওলিম্পিক স্টেডিয়ামে ফাইনালে তারা খেলবে এনট্র্যাখ্ট ফ্র্যাঙ্কফুর্টের বিরুদ্ধে। বুধবার ম্যাচের ১৯ মিনিটে মার্কো রেউসের গোলে লিড নেয় বরুসিয়া ডর্টমুন্ড।
বিশদ

লা লিগায় বড় জয় পেল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা

 লা কোরুনা, ২৭ এপ্রিল: এল ক্লাসিকোয় হারের ধাক্কা কাটিয়ে জয়ের চেনা রাস্তায় ফিরল রিয়াল মাদ্রিদ। বুধবার লিগের অ্যাওয়ে ম্যাচে ডেপোর্তিভো লা কোরুনাকে ৬-২ গোলে উড়িয়ে দিল জিদান-ব্রিগেড। এই ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, টনি ক্রুজ, লুকা মডরিচদের বিশ্রাম দিয়েছিলেন জিজু।
বিশদ

পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর উদ্যোগ আইসিসি’র

দুবাই, ২৭ এপ্রিল: পাক মুলুকে আন্তর্জাতিক ক্রিকেটকে ফেরানোর লক্ষ্যে আলাপ-আলোচনা শুরু করল আইসিসি। দুবাইয়ে আইসিসি’র বৈঠকের পর পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) এ ব্যাপারে আশ্বস্তও করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থাটি। সে জন্য পাকিস্তানের মাটিতে নিরাপত্তা পর্যালোচনা সংক্রান্ত বিশেষ কর্মসূচিও গৃহীত হয়েছে।
বিশদ

Pages: 12345



একনজরে
 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...

 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...