খেলা
 

শনিবারই চ্যাম্পিয়ন হতে চান সঞ্জয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আই লিগে ঘরের মাঠে এখনও পর্যন্ত অপরাজিত খালিদ জামিলের প্রশিক্ষণাধীন আইজল এফসি। আটটি ম্যাচের মধ্যে তারা জিতেছে সাতটিতে। অপর ম্যাচটি ড্র হয়েছে। তবে এই পরিসংখ্যান নিয়ে মাথা ঘামাতে রাজি নন মোহন বাগান প্রশিক্ষক সঞ্জয় সেন। শনিবার আইজলকে হারিয়েই লিগ চ্যাম্পিয়ন হওয়াই তাঁর একমাত্র লক্ষ্য। ১৬ ম্যাচে ৩৩ পয়েন্ট সংগ্রহ করেছে দুই দলই। তবে ‘হেড টু হেড’ বিচারে এগিয়ে মোহন বাগানই। শনিবারের ম্যাচ ড্র হলে এবং ৩০ এপ্রিল রবীন্দ্র সরোবরে চেন্নাই সিটি এফসি’কে হারাতে পারলে আই লিগ এবার ঢুকবে শতাব্দীপ্রাচীন ক্লাবটিতেই। কিন্তু শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে চান না সঞ্জয় সেন। বৃহস্পতিবার বিকেলে মূল স্টেডিয়ামের ফিল্ড টার্ফে ফুটবলারদের ঘণ্টাখানেক অনুশীলন করানোর পর তিনি বললেন, ‘শনিবার জিততেই হবে। চেন্নাই সিটি এফসি ম্যাচ পর্যন্ত অপেক্ষা করব না। তবে আইজল যথেষ্ট ভালো দল। এবারের আই লিগে ধারাবাহিকভাবে পারফরম্যান্স মেলে ধরেছে ওরা। তাই কঠিন প্রতিদ্বন্দ্বিতা অপেক্ষা করছে আমাদের জন্য। ছেলেরা মানসিক ও শারীরিকভাবে যে কোনও চ্যালেঞ্জ নেওয়ার জন্য তৈরি।’
বৃহস্পতিবার সকালে আইজলের লেংপুই বিমানবন্দর থেকে গাড়িতে হোটেলে ঢোকে মোহন বাগান। রাস্তায় যানজট থাকায় কিছুটা দেরি হয় চেক-ইন করতে। তারপর মধ্যাহ্নভোজ সেরে কিছুক্ষণ বিশ্রাম নেন সনি-ডাফি-দেবজিৎরা। বিকেল পাঁচটা নাগাদ শুরু হয় গা ঘামানো। সবুজ-মেরুন ফুটবলারদের অনুশীলনের সময় গ্যালারিতে আইজল এফসি’র সমর্থকরা ড্রাম সহযোগে গান-বাজনা করছিলেন। তবে তা মনঃসংযোগে ব্যাঘাত ঘটাতে পারেনি। এই প্রসঙ্গে সঞ্জয় সেন বলেন, ‘আমাদের ওখানেও এরকম হয়। আইজল এফসি লিগ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে রয়েছে বলে সমর্থকদের উৎসাহ প্রবল। শনিবার ম্যাচের দিনও ওরা শুরু থেকেই খালিদ জামিলের দলকে উৎসাহিত করবে। সেটাই স্বাভাবিক। চ্যাম্পিয়ন হতে গেলে যাবতীয় প্রতিকূলতা অতিক্রম করতে হবে।’ বড় ক্লাবে কোচিং করানোর অভিজ্ঞতা খুব বেশিদিনের নয় সঞ্জয় সেনের। তবে এরমধ্যেই তাঁর ঝুলিতে রয়েছে আই লিগ ও ফেডারেশন কাপ। এবার লিগ পেলে তাঁর বায়ো-ডেটা আরও সমৃদ্ধ হবে। আগামী দিনে কি চেতলার বাসিন্দাই হয়ে উঠবেন স্বদেশি কোচদের অনুপ্রেরণা? সবসময় সোজা ব্যাটে খেলার অভ্যাস সঞ্জয়ের। তবে এই প্রশ্নের উত্তর দিলেন ভেবেচিন্তে। বললেন,‘ যদি কারও অনুপ্রেরণা হতে পারি তাহলে গর্ববোধ করব। বড় ক্লাবে কোনওদিন খেলিনি। কিন্তু তা সত্ত্বেও আত্মবিশ্বাস ছিল, সফল কোচ হতে পারব। কোচিং কেরিয়ারে প্রত্যেকের সহযোগিতা পেয়েছি। আগামী দিনেও তা অত্যন্ত প্রয়োজনীয়।’ 
আইজলের পথে দমদম বিমানবন্দরে কাটসুমিরা।
21st  April, 2017
 মেসির ২১ মাসের কারাদণ্ড

 বার্সেলোনা, ২৪ মে: কর ফাঁকির মামলায় বার্সেলোনার মহাতারকা লিও মেসির ২১ মাস ও তাঁর বাবার ১৫ মাস কারাবাসের নির্দেশ বহাল রাখল স্পেনের সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে ২.২৫ মিলিয়ন ডলার জরিমানাও ধার্য করা হয়েছে। তবে স্পেনের আইন অনুযায়ী দু’বছরের কম কারাদণ্ড হলে জেলে থাকতে হয় না অভিযুক্তকে, যদি না ক্রিমিনাল কেস হয়।
বিশদ

‘ধোনি-যুবি দলের শক্তিশালী স্তম্ভ’
বিশ্বকাপের থেকেও চ্যাম্পিয়ন্স ট্রফি অনেক কঠিন: বিরাট কোহলি

 মুম্বই, ২৪ মে: ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, বিশ্বকাপের থেকেও চ্যাম্পিয়ন্স ট্রফি অনেক বেশি কঠিন। এই ব্যাপারে বিরাটের যুক্তি, ‘চ্যাম্পিয়ন্স ট্রফি অনেক বেশি প্রতিযোগিতামূলক। আটটা সেরা দলের টুর্নামেন্ট। সবাই সেরা হওয়ার লক্ষ্যে মাঠে নামে।
বিশদ

ম্যাঞ্চেস্টারে বিষ্ফোরণের পর
‘ভিকট্রি প্যারেড’ বাতিল করল চেলসি

লন্ডন, ২৪ মে: ম্যাঞ্চেস্টারে সন্ত্রাসবাদী হামলার জেরে ‘ভিকট্রি প্যারেড’ বাতিল করল ইংলিশ প্রিমিয়ার লিগজয়ী চেলসি। নিহতদের প্রতি শোকজ্ঞাপন করে লন্ডনের ক্লাবটি জানিয়েছে, ‘এটা উৎসব করার উপযুক্ত সময় নয়।’ চলতি মরশুমে দুরন্ত ধারাবাহিকতা দেখিয়ে ষষ্ঠবারের জন্য ইপিএল খেতাব জিতেছে চেলসি।
বিশদ

প্রায় তারকাশূন্য ফরাসি ওপেনের মুকুট কি আবার নাদালের মাথায় উঠবে?
ফেডেরার, সেরেনা, শারাপোভা নেই

নিজস্ব প্রতিবেদন: রজার ফেডেরার, সেরেনা উইলিয়ামস ও মারিয়া শারাপোভা। বিশ্ব টেনিসের তিন মহাতারকা এবার ফরাসি ওপেনে খেলছেন না। যার ফলে ক্লে কোর্টের এই গ্র্যান্ডস্ল্যাম ইভেন্ট আকর্ষণ হারাতে পারে। ফ্রান্সের টেনিস ঐতিহাসিক জিন ক্রিস্টোফ পিফা অবশ্য বলছেন, ‘তিন তারকা না থাকায় ফরাসি ওপেন ঔজ্জ্বল্য হারাবে না।
বিশদ

আইপিএলের সেরা আবিষ্কার বাসিল থাম্পি, নীতীশ রানা, রাহুল ত্রিপাঠি

নিজস্ব প্রতিবেদন: আইপিএল এমন একটা মঞ্চ, যেখান থেকে বহু নতুন প্রতিভাবান ক্রিকেটারকে খুঁজে পায় ক্রিকেট দুনিয়া। দশম আইপিএলেও এমনই বেশ কয়েকজন ক্রিকেটার সাড়া জাগানো পারফরম্যান্স করেছেন, যাঁদের নাম আগে খুব বেশি শোনা যায়নি।
বিশদ

যে কোনও দলকে খেলতে প্রস্তুত: স্টিভন

মুম্বই, ২৪ মে: ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০০ নম্বরে রয়েছে ভারত। ফলে জাতীয় কোচ স্টিভন কনস্টানটাইন পরিষ্কার বলছেন, ‘ভারতীয় দল এখন যে কোনও প্রতিপক্ষর বিরুদ্ধে খেলতে তৈরি।’ ভারতীয় দল গত ১৩টি ম্যাচের মধ্যে ১১টিতে জিতেছে। এরমধ্যে রয়েছে ভূটানের বিরুদ্ধে প্রীতি ম্যাচও। মুম্বইয়ে এখন জাতীয় দলে শিবির চলছে।
বিশদ

‘পাকিস্তানের বিরুদ্ধে খেলাটা আর পাঁচটা ম্যাচের মতোই’
মাথার উপর ছুরি ঝুলছে, ব্যর্থ হলে কেউ ছাড়বে না: কোহলি

 মুম্বই, ২৪ মে: আগামী ৪ জুন বার্মিংহামে পাকিস্তানের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স ট্রফি অভিযান শুরু করবে ভারত। এই ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। তার উপর দুই দেশের মধ্যে চলতি সংঘাতের ছায়া বাইশগজের ভারত-পাক লড়াইয়ে বাড়তি মাত্রা যোগ করেছে। সীমান্তে উত্তেজনা ক্রমবর্দ্ধমান।
বিশদ

খালিদ জামিলকে কোচ হওয়ার প্রস্তাব ইস্ট বেঙ্গলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগে খেলার মতো শক্তিশালী দল ইতিমধ্যে অনেকটাই গুছিয়ে নিয়েছে ইস্ট বেঙ্গল। এবার লাল-হলুদ কর্তারা হাত বাড়ালেন আই লিগ চ্যাম্পিয়ন আইজল এফ সি’র কোচ খালিদ জামিলের দিকে।
বিশদ

চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য নয়া অস্ত্র নিয়ে তৈরি অশ্বিন

মুম্বই, ২৪ মে: রাইজিং পুনে সুপারজায়ান্টের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েও দশম আইপিএলে খেলেননি রবিচন্দ্রন অশ্বিন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের পর প্রায় দেড়মাস বিশ্রামে ছিলেন তিনি। আর এই ছুটির দিনগুলিতে অশ্বিন শান দিয়েছেন নিজের স্পিন অস্ত্রে।
বিশদ

Pages: 12345




একনজরে
 কাঠমাণ্ডু, ২৪ মে (পিটিআই): রফা সূত্র মেনে নেপালের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন পুষ্পকমল দহাল ওরফে প্রচণ্ড। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়ই তিনি ইস্তফা দেওয়ার ...

সংবাদদাতা, কালনা: কালনা হাসপাতালে চিকিৎসাধীন মানসিক ভারসাম্যহীন ধর্ষিতা মহিলা মঙ্গলবার রাতে কন্যা সন্তানের জন্ম দিলেন। মা ও সন্তান দু’জনেই সুস্থ আছে বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়। কালনা থানার নিভুজিবাজার এলাকায় বছর ত্রিশের মানসিক ভারসাম্যহীন ওই মহিলা সন্তান সম্ভবা অবস্থায় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকের সংযোজিত এলাকার অন্তত হাজার পাঁচেক বাড়ি এবার করের আওতায় আসছে। এতদিন এইসব বাড়ির কোনও কর দিতে হত না। আগামী মাস থেকেই ...

 নয়াদিল্লি ও চেন্নাই, ২৪ মে (পিটিআই): কোনও রাজনীতি নয়! কিন্তু পনিরসেলভাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার পাঁচ দিনের মধ্যেই তাঁর বাসভবনে গিয়ে দেখা করলেন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুপক্ষকে দুর্বলভাবে না নেওয়াই ভালো। ব্যবসায় সাফল্য। প্রেমে ব্যথা। বক্ষঃপীড়ায় কষ্ট। শিক্ষায় প্রত্যাশিত সাফল্য না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১০ টাকা ৬৫.৭৮ টাকা
পাউন্ড ৮২.৮৫ টাকা ৮৫.৬৮ টাকা
ইউরো ৭১.৩১ টাকা ৭৩.৮৪ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭, ৬৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৯০০ টাকা

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ, ২৫ মে, বৃহস্পতিবার, চতুদর্শী প্রাতঃ ৫/৮ পরে অমাবস্যা রাত্রি ১/১৪, কৃত্তিকানক্ষত্র রাত্রি ১২/১১, সূ উ ৪/৫৬/৪৯, অ ৬/১০/৩, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫২-৯/২ পুনঃ ১১/৫৫-২/৪ পুনঃ ৩/৩১-উদয়াবধি, বারবেলা ২/৫১-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩-১২/৫৪।

অমাবস্যার ব্রতোপবাস


১০ জ্যৈষ্ঠ, ২৫ মে, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১/৪২/৩০, কৃত্তিকানক্ষত্র রাত্রি ১২/৪৯/৪১, সূ উ ৪/৫৫/১৫, অ ৬/১০/৫৭, অমৃতযোগ দিবা ৩/৩১/৪৮-৬/১০/৫৭ রাত্রি ৬/৫৩/৫৪-৯/২/৪৬, ১১/৫৪/৩৫-২/৩/২৬, ৩/২৯/২১-৪/৫৫/৮, বারবেলা ৪/৩১/২৯-৬/১০/৫৭, কালবেলা ২/৫২/১-৪/৩১/২৯, কালরাত্রি ১১/৩৩/৬-১২/৫৩/৩৯।

অমাবস্যার ব্রতোপবাস

২৮ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী শনিবার ২৭ মে মাধ্যমিকের ফলপ্রকাশ

আগামী শনিবার ২৭ মে সকাল ৯ টায় এবছরের মাধ্যমিকের ফলপ্রকাশিত হবে। সকাল ১০ টা থেকে মার্কশিট বিলি করা হবে। পাশাপাশি পর্ষদের ওয়েবসাইটসহ বেশ কয়েকটি ওয়েবসাইট থেকেও এই ফল জানতে পারা যাবে।

04:06:17 PM

বিজেপি অফিসের ভিতরে ঢুকে মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে
লালবাজার অভিযানের মাঝেই মুরলীধর সেন লেনে রাজ্য বিজেপির সদর দপ্তরে ঢুকে কর্মীদের মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে। পালটা ইটবৃষ্টি করেন দলীয় কর্মীরা।

03:22:00 PM

ফের অতর্কিতে লালবাজারে ঢোকার চেষ্টা, ধৃত ৫ বিজেপি কর্মী 

03:04:02 PM

বিবি গাঙ্গুলি স্ট্রিটে যান চলাচল শুরু 

02:57:00 PM

প্রহৃত বিজেপি নেত্রী বীথিকা মণ্ডল 
বিজেপি'র লালবাজার অভিযানে গিয়ে পুলিশের মারে জখম হলেন বারাসতের প্রাক্তন ফরওয়ার্ড ব্লক বিধায়ক তথা বর্তমানে বিজেপি নেত্রী বীথিকা মণ্ডল। তাঁকে সেন্ট্রাল মেট্রো স্টেশনের ভিতরে ঢুকে মারধর করা হয় বলে অভিযোগ। 

02:48:37 PM

বেন্টিঙ্ক স্ট্রিটে আটক রাহুল সিনহা ও রূপা গঙ্গোপাধ্যায়

02:39:46 PM






বিশেষ নিবন্ধ
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...
লোকসভার ভোট যখনই হোক এবার
মমতাই হবেন মোদির প্রধান প্রতিদ্বন্দ্বী
হিমাংশু সিংহ : অধীরবাবুরা এতদিন রাজনীতি করছেন, এত দীর্ঘ সময় সংসদীয় রাজনীতির সঙ্গে যুক্ত এখনও ...
মমতা-সোনিয়া বৈঠক কি সিপিএমের চিন্তা বাড়িয়ে দিচ্ছে?
 শুভা দত্ত: কে বেশি বিজেপি বিরোধী? কে বেশি ধর্মনিরপেক্ষ? হিন্দু-মুসলমান সৌহার্দ সম্প্রীতি রক্ষার ব্যাপারে কে ...
  এত দেরি করলেন কেন পার্থবাবু?
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: কথায় বলে, বাঙালির ঝুঁটি ধরে না-ঝাঁকালে টনক নাকি নড়ে না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...