খেলা
 

জুভেন্তাস কী কঠিন বাধা, হাড়েহাড়ে বুঝলেন মেসি-নেইমাররা

রাতুল ঘোষ: ‘ওল্ড লেডি অব তুরিন’ জুভেন্তাসের বিরুদ্ধে এম-এন-এস সমৃদ্ধ বিশ্বের সেরা ফরোয়ার্ড লাইন নিয়েও বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের দুই পর্বের কোয়ার্টার ফাইনালে দীর্ঘ ১৮০ মিনিটে একটিও গোল করতে ব্যর্থ হল। যা সূচিত করে বার্সার ব্যাড প্যাচের সূচনা। লা মাসিয়া আকাদেমি তুলে দেওয়ার পর বার্সেলোনার ইউথ ডেভেলপমেন্ট প্রায় স্তব্ধ। দলবদলের বাজারেও দক্ষ ফুটবলার চয়নে ন্যু-ক্যাম্প ম্যানেজমেন্ট ব্যর্থ। এর ফলেই গত দশটি মরশুমে এই প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ড্র আয়োজিত হবে, যেখানে ইউরোপের দুই হেভিওয়েট ক্লাব বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনা থাকবে না। নিকট অতীতে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন্স লিগে দু’দফার ম্যাচে কোনও গোল করতে দেয়নি ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (২০০৭-০৮) এবং বায়ার্ন মিউনিখ (২০১২-১৩)। বায়ার্ন তো ২০১৩ সালে দু’দফায় বার্সাকে ৭-০ গোলে চূর্ণ করেছিল। বুধবার রাতেও ঘরের মাঠ ন্যু-ক্যাম্প স্টেডিয়ামে প্রায় ১ লক্ষ সমর্থকের বিপুল শব্দব্রহ্ম একটিও গোল করতে উদ্বুদ্ধ করতে পারেনি বার্সেলোনাকে।
জুভেন্তাসের দুর্ভেদ্য ডিফেন্স লাইন ভেদ করে গোলের মুখ খুলতে আবার ব্যর্থ বার্সেলোনা। অথচ ক্যাটালন ক্লাবটির বল পজেশন ছিল ৬১ শতাংশ। তারা জুভেন্তাসের গোল লক্ষ্য করে মোট ১৯টি শট নিলেও গোলের নীচে গিগি বুফোঁকে একটির বেশি শট সেভ করতে হয়নি। জুভেন্তাসের ডিফেন্স লাইন এখন বিশ্ব ক্লাব ফুটবলে সেরা। দ্বিস্তরে রক্ষণ বিন্যাস করেন অ্যালেগ্রি। এবার চ্যাম্পিয়ন্স লিগে গত দশটি ম্যাচে সাদা-কালো স্ট্রাইপ জার্সিধারীরা মাত্র দুটি গোল হজম করেছে। তারা শেষ গোলটি খেয়েছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে। গত বছর ২২ নভেম্বর সেভিয়ার বিরুদ্ধে। তারপর থেকে দীর্ঘ ৫৩১ মিনিট জুভেন্তাসের দুর্গ অটুট রয়েছে। এর নেপথ্যে প্রধান কৃতিত্ব প্রাপ্য ৪৯ বছর বয়সী জুভ কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি এবং দুই অভিজ্ঞ ইতালিয়ান ডিফেন্ডার জিওর্জিও চেলেনি, লিওনার্দো বোনুচ্চি ও গোলরক্ষক গিগি বুফোঁর। বর্ণময় ফুটবল জীবনে ২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপ জেতালেও এখনও চ্যাম্পিয়ন্স লিগ খেতাব অধরাই রয়ে গিয়েছে বুফোঁর কাছে। এবার তিনি ও তাঁর দল এই খেতাবের বড় দাবিদার। চ্যাম্পিয়ন্স লিগ শেষবার জুভেন্তাস জিতেছিল ১৯৯৬ সালে মার্সেলো লিপ্পির প্রশিক্ষণে।
২০১৫ সালে বার্লিনের ওলিম্পিক স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বার্সেলোনা ৩-১ গোলে জুভেন্তাসকে হারিয়ে শেষবার এই ট্রফি জিতেছিল। ওই জুভ দলের দু’জন গত রাতে প্রথম একাদশে ছিলেন। ২০১৫ সালে প্রথম মরশুমেই লুই এনরিকের প্রশিক্ষণে বার্সেলোনা জিতেছিল চ্যাম্পিয়ন্স লিগসহ ত্রি-মুকুট। তারপর টানা দু’বছর তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে যেতে ব্যর্থ হল বার্সেলোনা। বুধবার রাতে ম্যাচের ডাচ রেফারি বিয়র্ন কুইপার্স কোনও ঝুঁকিবহুল বা ভুলভাল সিদ্ধান্ত নেননি। আগের রাতে ভিক্টর কাসাইয়ের ভুল থেকে তিনি শিক্ষা নিয়েছিলেন। ম্যাচের ১৩ মিনিটে ইগুয়েন টপ বক্সে ওপেন পেয়ে দুম করে শট নিলেন ক্রসবারের উপর দিয়ে। দুই পর্বের ম্যাচেই ইগুয়েন ব্যর্থ। এরপর হুয়ান কোয়াদ্রাদো ছ’গজের ছোট বক্সের মাথায় বল নিয়ন্ত্রণে এনে ব্যাকভলি নিলেও সেটি বাইরে যায়। নেইমার ও সুয়ারেজও সুবিধাজনক অবস্থায় বল পেয়ে গোলে শট রাখতে ব্যর্থ হন। বুফোঁ গোটা ম্যাচে সেইভাবে পরীক্ষিত হননি। প্রথম পর্বের ম্যাচে বুফোঁ তবু দক্ষতার শীর্ষে উঠে ইনিয়েস্তা ও সুয়ারেজের দুটি কঠিন শট বাঁচিয়েছিলেন। কিন্তু বুধবার রাতে তাঁকে কোনও কঠিন সেভ করতে হয়নি। কারণ চেলিনি, বোনুচ্চিরা রক্ষণে সঠিক সময়ে শাটার নামিয়ে দেন। প্রায় ছ’জন মিলে রক্ষণ সামলেছে জুভেন্তাস। কোয়াদ্রাদো ও মান্ডুকিচও রক্ষণে নেমে এসে বারবার চেলিনি, বোনুচ্চি, ড্যানি আলভেস, আলেক্স স্যান্ড্রোদের পাশে দাঁড়িয়েছেন।
বিরতির আগে যখন বার্সেলোনা গোল পেল না তখনই বোঝা গেল এই ম্যাচে মেসিদের পক্ষে ঘুরে দাঁড়ানোর আশা খুব কম। সেই ধারণা আরও দৃঢ় হল, যখন ইনিয়েস্তার বাড়ানো পাস থেকে লিও মেসির বাঁ-পায়ের শট লক্ষ্যভ্রষ্ট হল। বুফোঁর বিরুদ্ধে এখনও গোল করতে ব্যর্থ মেসি। জুভেন্তাসের হয়ে উঠে-নেমে অমানুষিক পরিশ্রম করে অনবদ্য ফুটবল উপহার দিলেন হুয়ান কোয়াদ্রাদো। যাকে চেলসি বাতিলের খাতায় ফেলে দিয়েছিল। ০-৩ ব্যবধানে দুই পর্বের ম্যাচে হারের পর নেইমার কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন। যা হৃদয় স্পর্শ করে যায়। একমাত্র নেইমারই একক দক্ষতায় দু’বার চকিত ড্রিবলিং ও ইনসাইড-আউটসাইড ডজে জুভেন্তাসের চার-পাঁচজনকে ছিটকে দিয়ে বক্সে ঢোকার চেষ্টা করেন। এই প্রয়াস মেসি বা সুয়ারেজের কাছে পাওয়া গেল না। দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে বুফোঁ একবারই শূন্যে উড়ে আসা এরিয়াল বল ধরতে গিয়ে গ্রিপ ফসকান। কিন্তু বক্সে ফাঁকা গোলে মেসির দুর্বল ডানপায়ের শট ক্রসবারের উপর দিয়ে উড়ে যায়।
আগামী ২৩ এপ্রিল লা লিগার এল-ক্লাসিকোয় নেইমারবিহীন বার্সেলোনা মরণ-বাঁচন ম্যাচে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদের। চ্যাম্পিয়ন্স লিগের এই ব্যর্থতার পর ওই মেগা ম্যাচে মেসিরা কি ঘুরে দাঁড়াতে পারবেন? আপাতত এই প্রশ্নেই আন্দোলিত এই গ্রহের বার্সাপ্রেমীরা।
21st  April, 2017
আজ আলোর আশায় মোহন বাগান 

সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান।
গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা থেকে শ’তিনেক সমর্থক পৌঁছে গিয়েছিলেন আইজলেও। কিন্তু সেই ম্যাচ হারের পর অন্ধকারাচ্ছন শতাব্দীপ্রাচীন ক্লাব।
বিশদ

মুম্বইকে চূর্ণ করে আই লিগে সেই তৃতীয় স্থানেই রইল ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিবেদন: এ যেন গতবছরেরই পুনরাবৃত্তি। আই লিগে তৃতীয় স্থানই ধরে রাখল ইস্ট বেঙ্গল। শনিবার কুপারেজ স্টেডিয়ামে আই লিগের শেষ ম্যাচে মুম্বই এফ সি’কে হারিয়ে তিন নম্বরেই শেষ করল ইস্ট বেঙ্গল (১৮ ম্যাচে ৩৩ পয়েন্ট)।
বিশদ

নিজামের শহরে আজ সূর্যাস্ত ঘটাতে মরিয়া নাইটরা 

হায়দরাবাদ, ২৯ এপ্রিল: দশম আইপিএলে দুরন্ত গতিতে ছুটছে নাইটদের বিজয়রথ। ৯টি ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে কেকেআর এখন এক নম্বরে। গত ম্যাচে ইডেনে দিল্লি ডেয়ারডেভিলসকে হারানোর পর গৌতম গম্ভীররা সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে খেলতে নিজামের শহরে পৌঁছে গিয়েছেন সূর্যাস্ত ঘটানোর আশা নিয়ে। এই ম্যাচটা জিততে পারলে নাইট রাইডার্স প্লে-অফে ওঠার পথে আরও একধাপ এগিয়ে যাবে।
বিশদ

জয়ের পথ খোঁজার লড়াইয়ে আজ নামছে পাঞ্জাব ও দিল্লি 

মোহালি, ২৯ এপ্রিল: প্লে-অফে ওঠার আশা টিকিয়ে রাখার লড়াইয়ে রবিবার মুখোমুখি হচ্ছে কিংস ইলেভেন পাঞ্জাব ও দিল্লি ডেয়ারডেভিলস। অথচ দশম আইপিএলের আসরে যথেষ্ট আশাব্যাঞ্জক ভাবে শুরু করেছিল এই দুই দল। কিন্তু পথ হারিয়ে পয়েন্ট তালিকার একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে দিল্লি, পাঞ্জাব।
বিশদ

বিদায় ঘণ্টা বেজে গেল বেঙ্গালুরুর 

পুনে, ২৯ এপ্রিল: রাইজিং পুনে সুপারজায়ান্টের কাছে ৬১ রানে হেরে দশম আইপিএলে আরও তলিয়ে গেল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে স্টিভ স্মিথ, মহেন্দ্র সিং ধোনিরা প্লে-অফের পথে আরও খানিকটা এগিয়ে গেলেন। উলটো ছবি আরসিবি শিবিরে।
বিশদ

নতুন লিগ নিয়ে জট ছাড়ার কোনও লক্ষণ নেই 

রাতুল ঘোষ: শনিবার সকালে মোহন বাগান তাঁবুতে ক্লাবের অর্থ সচিব সাংবাদিকদের জানিয়ে দেন, আগামী ২মে যেহেতু ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল প্যাটেল সময় দিতে পারছেন না তাই ওই মিটিং অর্থহীন। আমরা জানিয়ে দিয়েছি, মোহন বাগান আগে ফেডারেশন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবে।
বিশদ

ইতিহাসের অদূরে আইজল এফসি 

নিজস্ব প্রতিবেদন: মিজোরামের রাজধানী আইজল রবিবার সকাল থেকে কার্নিভাল মুডে থাকবে। রাত ন’টায় জানা যাবে, আইজল এফ সি ভারতের ‘লেস্টার সিটি’ হতে পারল কিনা। তাদের সামনে বাধার পাহাড় তুলে দাঁড়াতে পারে আরেক পাহাড়ি দল শিলং লাজং। তবে সবুজ-মেরুন সমর্থকদের মধ্যে অনেকেই মনে করেন, এই পাহাড়ি ডার্বি শেষ অবধি ‘পাতানো ম্যাচ’ না হয়ে যায়! 
বিশদ

দু’বার এগিয়ে গিয়েও ড্র ভারতের 

ইপো, ২৯ এপ্রিল: শনিবার ২৬তম সুলতান আজলান শাহ কাপ হকিতে ভারতীয় দল রাউন্ড রবিন গ্রুপ লিগের প্রথম ম্যাচে গ্রেট ব্রিটেনের সঙ্গে ২-২ গোলে ড্র করল। দু’বার গোল করে এগিয়ে গিয়েও ম্যাচ জিততে পারল না ভারতীয় দল।
বিশদ

আজ ইপিএলে পাঁচ বড় দলের ম্যাচ 

লন্ডন, ২৯ এপ্রিল: জুভেন্তাসকে টানা তিনবার সিরি-এ জিতিয়ে আলোড়ন ফেলেছিলেন আন্তোনিও কন্তে। তারপর ইতালির জাতীয় দলের কোচের ভূমিকাতেও বিশেষজ্ঞদের প্রশংসা আদায় করে নেন তিনি। চলতি মরশুমের গোড়ায় রোমান আভ্রামোভিচের ডাকে চেলসির দায়িত্ব নেন কন্তে।
বিশদ

Pages: 12345



একনজরে
বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার রাতের ঝড়বৃষ্টিতে কোচবিহারের মাথাভাঙা, সিতাই, দিনহাটা সহ বিভিন্ন জায়গা লন্ডভন্ড হয়ে গিয়েছে। এদিকে শনিবার সকালে মাদারিহাটের বন্ধ জয় বীরপাড়া চা বাগানে বাজ পড়ে একাদশ শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে। ...

 সংবাদদাতা, আরামবাগ: নাবালিকা অপহরণে মদত দেওয়ার অভিযোগে শনিবার ভোরে আরামবাগের ফাঁসিবাগান এলাকা থেকে মূল অভিযুক্তের বাবাকে গ্রেপ্তার করল আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম রাজেশ প্রসাদ। বাড়ি ওই এলাকাতেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাংকের ম্যানেজার পরিচয় দিয়ে অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য জেনে ডেবিট কার্ডের মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ জানানোর দু’বছর বাদে একজনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিশ। ...

ঢাকা, ২৯ এপ্রিল: নিষিদ্ধ ঘোষিত নব্য জেএমবির চার শীর্ষ জঙ্গিকে ধরতেই একের পর এক জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। এই চার জঙ্গি হল, পুরনো জেএমবি থেকে নব্য জেএমবিতে যোগ দেওয়া শীর্ষ নেতা সোহেল মাহফুজ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM

গুজরাত লায়ন্স ১০ ওভারে ৭০/৪ 

29-04-2017 - 08:52:29 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...