খেলা
 

জুভেন্তাস কী কঠিন বাধা, হাড়েহাড়ে বুঝলেন মেসি-নেইমাররা

রাতুল ঘোষ: ‘ওল্ড লেডি অব তুরিন’ জুভেন্তাসের বিরুদ্ধে এম-এন-এস সমৃদ্ধ বিশ্বের সেরা ফরোয়ার্ড লাইন নিয়েও বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের দুই পর্বের কোয়ার্টার ফাইনালে দীর্ঘ ১৮০ মিনিটে একটিও গোল করতে ব্যর্থ হল। যা সূচিত করে বার্সার ব্যাড প্যাচের সূচনা। লা মাসিয়া আকাদেমি তুলে দেওয়ার পর বার্সেলোনার ইউথ ডেভেলপমেন্ট প্রায় স্তব্ধ। দলবদলের বাজারেও দক্ষ ফুটবলার চয়নে ন্যু-ক্যাম্প ম্যানেজমেন্ট ব্যর্থ। এর ফলেই গত দশটি মরশুমে এই প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ড্র আয়োজিত হবে, যেখানে ইউরোপের দুই হেভিওয়েট ক্লাব বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনা থাকবে না। নিকট অতীতে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন্স লিগে দু’দফার ম্যাচে কোনও গোল করতে দেয়নি ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (২০০৭-০৮) এবং বায়ার্ন মিউনিখ (২০১২-১৩)। বায়ার্ন তো ২০১৩ সালে দু’দফায় বার্সাকে ৭-০ গোলে চূর্ণ করেছিল। বুধবার রাতেও ঘরের মাঠ ন্যু-ক্যাম্প স্টেডিয়ামে প্রায় ১ লক্ষ সমর্থকের বিপুল শব্দব্রহ্ম একটিও গোল করতে উদ্বুদ্ধ করতে পারেনি বার্সেলোনাকে।
জুভেন্তাসের দুর্ভেদ্য ডিফেন্স লাইন ভেদ করে গোলের মুখ খুলতে আবার ব্যর্থ বার্সেলোনা। অথচ ক্যাটালন ক্লাবটির বল পজেশন ছিল ৬১ শতাংশ। তারা জুভেন্তাসের গোল লক্ষ্য করে মোট ১৯টি শট নিলেও গোলের নীচে গিগি বুফোঁকে একটির বেশি শট সেভ করতে হয়নি। জুভেন্তাসের ডিফেন্স লাইন এখন বিশ্ব ক্লাব ফুটবলে সেরা। দ্বিস্তরে রক্ষণ বিন্যাস করেন অ্যালেগ্রি। এবার চ্যাম্পিয়ন্স লিগে গত দশটি ম্যাচে সাদা-কালো স্ট্রাইপ জার্সিধারীরা মাত্র দুটি গোল হজম করেছে। তারা শেষ গোলটি খেয়েছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে। গত বছর ২২ নভেম্বর সেভিয়ার বিরুদ্ধে। তারপর থেকে দীর্ঘ ৫৩১ মিনিট জুভেন্তাসের দুর্গ অটুট রয়েছে। এর নেপথ্যে প্রধান কৃতিত্ব প্রাপ্য ৪৯ বছর বয়সী জুভ কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি এবং দুই অভিজ্ঞ ইতালিয়ান ডিফেন্ডার জিওর্জিও চেলেনি, লিওনার্দো বোনুচ্চি ও গোলরক্ষক গিগি বুফোঁর। বর্ণময় ফুটবল জীবনে ২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপ জেতালেও এখনও চ্যাম্পিয়ন্স লিগ খেতাব অধরাই রয়ে গিয়েছে বুফোঁর কাছে। এবার তিনি ও তাঁর দল এই খেতাবের বড় দাবিদার। চ্যাম্পিয়ন্স লিগ শেষবার জুভেন্তাস জিতেছিল ১৯৯৬ সালে মার্সেলো লিপ্পির প্রশিক্ষণে।
২০১৫ সালে বার্লিনের ওলিম্পিক স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বার্সেলোনা ৩-১ গোলে জুভেন্তাসকে হারিয়ে শেষবার এই ট্রফি জিতেছিল। ওই জুভ দলের দু’জন গত রাতে প্রথম একাদশে ছিলেন। ২০১৫ সালে প্রথম মরশুমেই লুই এনরিকের প্রশিক্ষণে বার্সেলোনা জিতেছিল চ্যাম্পিয়ন্স লিগসহ ত্রি-মুকুট। তারপর টানা দু’বছর তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে যেতে ব্যর্থ হল বার্সেলোনা। বুধবার রাতে ম্যাচের ডাচ রেফারি বিয়র্ন কুইপার্স কোনও ঝুঁকিবহুল বা ভুলভাল সিদ্ধান্ত নেননি। আগের রাতে ভিক্টর কাসাইয়ের ভুল থেকে তিনি শিক্ষা নিয়েছিলেন। ম্যাচের ১৩ মিনিটে ইগুয়েন টপ বক্সে ওপেন পেয়ে দুম করে শট নিলেন ক্রসবারের উপর দিয়ে। দুই পর্বের ম্যাচেই ইগুয়েন ব্যর্থ। এরপর হুয়ান কোয়াদ্রাদো ছ’গজের ছোট বক্সের মাথায় বল নিয়ন্ত্রণে এনে ব্যাকভলি নিলেও সেটি বাইরে যায়। নেইমার ও সুয়ারেজও সুবিধাজনক অবস্থায় বল পেয়ে গোলে শট রাখতে ব্যর্থ হন। বুফোঁ গোটা ম্যাচে সেইভাবে পরীক্ষিত হননি। প্রথম পর্বের ম্যাচে বুফোঁ তবু দক্ষতার শীর্ষে উঠে ইনিয়েস্তা ও সুয়ারেজের দুটি কঠিন শট বাঁচিয়েছিলেন। কিন্তু বুধবার রাতে তাঁকে কোনও কঠিন সেভ করতে হয়নি। কারণ চেলিনি, বোনুচ্চিরা রক্ষণে সঠিক সময়ে শাটার নামিয়ে দেন। প্রায় ছ’জন মিলে রক্ষণ সামলেছে জুভেন্তাস। কোয়াদ্রাদো ও মান্ডুকিচও রক্ষণে নেমে এসে বারবার চেলিনি, বোনুচ্চি, ড্যানি আলভেস, আলেক্স স্যান্ড্রোদের পাশে দাঁড়িয়েছেন।
বিরতির আগে যখন বার্সেলোনা গোল পেল না তখনই বোঝা গেল এই ম্যাচে মেসিদের পক্ষে ঘুরে দাঁড়ানোর আশা খুব কম। সেই ধারণা আরও দৃঢ় হল, যখন ইনিয়েস্তার বাড়ানো পাস থেকে লিও মেসির বাঁ-পায়ের শট লক্ষ্যভ্রষ্ট হল। বুফোঁর বিরুদ্ধে এখনও গোল করতে ব্যর্থ মেসি। জুভেন্তাসের হয়ে উঠে-নেমে অমানুষিক পরিশ্রম করে অনবদ্য ফুটবল উপহার দিলেন হুয়ান কোয়াদ্রাদো। যাকে চেলসি বাতিলের খাতায় ফেলে দিয়েছিল। ০-৩ ব্যবধানে দুই পর্বের ম্যাচে হারের পর নেইমার কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন। যা হৃদয় স্পর্শ করে যায়। একমাত্র নেইমারই একক দক্ষতায় দু’বার চকিত ড্রিবলিং ও ইনসাইড-আউটসাইড ডজে জুভেন্তাসের চার-পাঁচজনকে ছিটকে দিয়ে বক্সে ঢোকার চেষ্টা করেন। এই প্রয়াস মেসি বা সুয়ারেজের কাছে পাওয়া গেল না। দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে বুফোঁ একবারই শূন্যে উড়ে আসা এরিয়াল বল ধরতে গিয়ে গ্রিপ ফসকান। কিন্তু বক্সে ফাঁকা গোলে মেসির দুর্বল ডানপায়ের শট ক্রসবারের উপর দিয়ে উড়ে যায়।
আগামী ২৩ এপ্রিল লা লিগার এল-ক্লাসিকোয় নেইমারবিহীন বার্সেলোনা মরণ-বাঁচন ম্যাচে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদের। চ্যাম্পিয়ন্স লিগের এই ব্যর্থতার পর ওই মেগা ম্যাচে মেসিরা কি ঘুরে দাঁড়াতে পারবেন? আপাতত এই প্রশ্নেই আন্দোলিত এই গ্রহের বার্সাপ্রেমীরা।
21st  April, 2017
নেইমারের দুরন্ত জোড়া গোলে ম্লান জুভেন্তাস 

নিউ জার্সি, ২৩ জুলাই: মেসির ছায়া থেকে কি বেরিয়ে আসার চেষ্টায় রয়েছেন নেইমার? শোনা যাচ্ছে, আসন্ন মরশুমে প্যারি সাঁ জাঁ’য় তাঁর যাওয়ার সম্ভাবনা প্রবল। শনিবার বার্সেলোনা কর্তাদের সঙ্গে এই বিষয়ে বিশদ আলোচনা হয়েছে ব্রাজিলিয়ান তারকাটির বাবার।  বিশদ

বার্সেলোনা ছেড়ে পিএসজি’তে যেও না, হোয়াটসঅ্যাপে রোনাল্ডোর বার্তা নেইমারকে 

মাদ্রিদ, ২৩ জুলাই: এই মাসের গোড়ার কথা। ইবিজায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে দেখা করতে এসেছিলেন প্যারি সাঁ জাঁ’র মালিক আল-খালেফি। দু’জনের মধ্যে অবশ্য কী কথা হয়েছিল তা জানা যায়নি। তবে স্প্যানিশ মিডিয়ার দাবি, ফরাসি ক্লাবে নিয়ে যাওয়ার জন্যই রোনাল্ডোর সঙ্গে কথা বলতে এসেছিলেন পিএসজি মালিক।
বিশদ

অবিনাশ: আদালতে যেতে পারে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবিনাশ রু‌ইদাস বলছেন, ‘আমি ২০১৭-১৮ মরশুমের জন্য কোনও চুক্তি করিনি।’ ইস্ট বেঙ্গল আবার প্রামাণ্য নথিপত্র জমা দেয় বঙ্গীয় ফুটবলের নিয়ামক সংস্থা আইএফএ’তে।
বিশদ

যুব উন্নয়ন নিয়ে হতাশ এটিকে’র শীর্ষ কর্তারা 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: দেখতে দেখতে চার বছর কেটে গিয়েছে। আতলেতিকো দি কলকাতার শীর্ষ কর্তারা চার বছর আগে দলের যাত্রা শুরুর সময়ে বলেছিলেন, ‘আমরা দুই বছরের মধ্যেই ফুটবল আকাদেমি করব। তিন বছরের মধ্যে স্টেডিয়াম। যুব উন্নয়নই গুরুত্ব পাবে।
বিশদ

ড্রাফটে অবিক্রিত সন্দীপ, নবি, গৌরমাঙ্গি 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: গত বছর আইএসএলের ফাইনালে কেরল ব্লাস্টার্সকে ফাইনালে তুলতে মুখ্য ভূমিকা নিয়েছিলেন গোলরক্ষক সন্দীপ নন্দী। সেমি-ফাইনালে তিনিই ছিলেন নায়ক। টাই-ব্রেকারে দলকে বাঁচান এই বাঙালি গোলরক্ষক।
বিশদ

নেইমারকে নিয়ে দড়ি টানাটানি অব্যাহত 

নিউ জার্সি, ২৩ জুলাই: ঘড়ির কাঁটা এগনোর সঙ্গেসঙ্গে বাড়ছে জল্পনা। ঘনঘন নিজেদের মধ্যে আলোচনা সারছেন বার্সেলোনা ও প্যারি সাঁ জাঁ কর্তারা। চলছে নেইমারকে নিয়ে দড়ি টানাটানি।
বিশদ

ড্রাফটে ভারতীয়দের মধ্যে ক্রোড়পতি ক্লাবে প্রবেশ করলেন আনাস, ইউজেনসন লিংডো 

নিজস্ব প্রতিবেদন: আইএসএলে ভারতীয় ফুটবলারদের মধ্যে ‘ক্রোড়পতি ক্লাব’এ প্রথম প্রবেশ করলেন ডিফেন্ডার আনাস এডাথোডিকা ও মিডফিল্ডার ইউজেনসন লিংডো। বুধবার আইএসএলের প্লেয়ার ড্রাফটিংয়ে আনাসকে ১.১ কোটি মূল্যে তুলে নিল নতুন ফ্র্যাঞ্চাইজি টাটার জামশেদপুর এফসি। একই মূল্যে ইউজেনসন লিংডোকে দলে নিয়েছে দু’বারের আইএসএল চ্যাম্পিয়ন এটিকে।
বিশদ

ঝুলনের প্রশংসায় মাতলেন শচীন, সেওয়াগরা 

লন্ডন, ২৩ জুলাই: লর্ডসের বাইশ গজে সেই অর্থে গতি বা বাউন্স ছিল না। তবু রবিবার মেয়েদের বিশ্বকাপ ফাইনালে রীতিমতো আগুন ঝরিয়েছেন ঝুলন গোস্বামী। বাংলার ৩৪ বছর বয়সী পেসারটি ১০ ওভারে মাত্র ২৩ রানের বিনিময়ে তিনটি মূল্যবান উইকেট তুলে নিয়েছেন।
বিশদ

আগামী কয়েক বছর রিয়ালেই রোনাল্ডো, বলছেন জিদান 

লস অ্যাঞ্জেলস, ২৩ জুলাই: শুধু আসন্ন মরশুমই নয়, আগামী দু-তিন বছর রিয়াল মাদ্রিদেই থাকবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এরকমই বক্তব্য জিনেদিন জিদানের। ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মুখোমুখি হওয়ার আগে সাংবাদিক সম্মেলনে রিয়াল মাদ্রিদের কোচ বলেন, ‘রোনাল্ডোর ক্লাব ছাড়া নিয়ে অনেকের মুখেই অনেক কথা শুনছি।
বিশদ

সৌরভের লর্ডসে বিফলে গেল ঝুলনের ‘দিদিগিরি’ 

লন্ডন, ২৩ জুলাই: লর্ডসে অভিষেক টেস্টে সেঞ্চুরি করে ক্রিকেট দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি। একুশ বছর পর সেই লর্ডসেই জ্বলে উঠলেন আরও এক বাঙালি। প্রতিপক্ষও সেই ইংল্যান্ড। সৌরভের স্বপ্নের লর্ডসে এবার ‘দিদিগিরি’ দেখালেন ঝুলন গোস্বামী।
বিশদ

বিশ্বকাপ জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল ভারতীয় মেয়েদের 

 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে।
ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের খুব কাছে পৌঁছেও স্নায়ুর চাপ নিতে না পারলেন না ভারতের মেয়েরা। মাত্র ৯ রানে ইংল্যান্ডের কাছে হেরে রার্নাস হয়েই দেশে ফিরতে হচ্ছে ঝুলন, পুনমদের।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...

 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৩ জুলাই: পার্টি লাইন অমান্য করে আর রাজ্যসভায় ফেরানো নয়। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে নিয়ে এমনই সিদ্ধান্ত নিল সিপিএমের পলিটব্যুরো। যদিও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার দলের কেন্দ্রীয় কমিটিরই। এই গুরুত্বপূর্ণ ইস্যুতে আগামীকাল, সোমবার থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM