খেলা
 

জুভেন্তাস কী কঠিন বাধা, হাড়েহাড়ে বুঝলেন মেসি-নেইমাররা

রাতুল ঘোষ: ‘ওল্ড লেডি অব তুরিন’ জুভেন্তাসের বিরুদ্ধে এম-এন-এস সমৃদ্ধ বিশ্বের সেরা ফরোয়ার্ড লাইন নিয়েও বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের দুই পর্বের কোয়ার্টার ফাইনালে দীর্ঘ ১৮০ মিনিটে একটিও গোল করতে ব্যর্থ হল। যা সূচিত করে বার্সার ব্যাড প্যাচের সূচনা। লা মাসিয়া আকাদেমি তুলে দেওয়ার পর বার্সেলোনার ইউথ ডেভেলপমেন্ট প্রায় স্তব্ধ। দলবদলের বাজারেও দক্ষ ফুটবলার চয়নে ন্যু-ক্যাম্প ম্যানেজমেন্ট ব্যর্থ। এর ফলেই গত দশটি মরশুমে এই প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ড্র আয়োজিত হবে, যেখানে ইউরোপের দুই হেভিওয়েট ক্লাব বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনা থাকবে না। নিকট অতীতে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন্স লিগে দু’দফার ম্যাচে কোনও গোল করতে দেয়নি ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (২০০৭-০৮) এবং বায়ার্ন মিউনিখ (২০১২-১৩)। বায়ার্ন তো ২০১৩ সালে দু’দফায় বার্সাকে ৭-০ গোলে চূর্ণ করেছিল। বুধবার রাতেও ঘরের মাঠ ন্যু-ক্যাম্প স্টেডিয়ামে প্রায় ১ লক্ষ সমর্থকের বিপুল শব্দব্রহ্ম একটিও গোল করতে উদ্বুদ্ধ করতে পারেনি বার্সেলোনাকে।
জুভেন্তাসের দুর্ভেদ্য ডিফেন্স লাইন ভেদ করে গোলের মুখ খুলতে আবার ব্যর্থ বার্সেলোনা। অথচ ক্যাটালন ক্লাবটির বল পজেশন ছিল ৬১ শতাংশ। তারা জুভেন্তাসের গোল লক্ষ্য করে মোট ১৯টি শট নিলেও গোলের নীচে গিগি বুফোঁকে একটির বেশি শট সেভ করতে হয়নি। জুভেন্তাসের ডিফেন্স লাইন এখন বিশ্ব ক্লাব ফুটবলে সেরা। দ্বিস্তরে রক্ষণ বিন্যাস করেন অ্যালেগ্রি। এবার চ্যাম্পিয়ন্স লিগে গত দশটি ম্যাচে সাদা-কালো স্ট্রাইপ জার্সিধারীরা মাত্র দুটি গোল হজম করেছে। তারা শেষ গোলটি খেয়েছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে। গত বছর ২২ নভেম্বর সেভিয়ার বিরুদ্ধে। তারপর থেকে দীর্ঘ ৫৩১ মিনিট জুভেন্তাসের দুর্গ অটুট রয়েছে। এর নেপথ্যে প্রধান কৃতিত্ব প্রাপ্য ৪৯ বছর বয়সী জুভ কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি এবং দুই অভিজ্ঞ ইতালিয়ান ডিফেন্ডার জিওর্জিও চেলেনি, লিওনার্দো বোনুচ্চি ও গোলরক্ষক গিগি বুফোঁর। বর্ণময় ফুটবল জীবনে ২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপ জেতালেও এখনও চ্যাম্পিয়ন্স লিগ খেতাব অধরাই রয়ে গিয়েছে বুফোঁর কাছে। এবার তিনি ও তাঁর দল এই খেতাবের বড় দাবিদার। চ্যাম্পিয়ন্স লিগ শেষবার জুভেন্তাস জিতেছিল ১৯৯৬ সালে মার্সেলো লিপ্পির প্রশিক্ষণে।
২০১৫ সালে বার্লিনের ওলিম্পিক স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বার্সেলোনা ৩-১ গোলে জুভেন্তাসকে হারিয়ে শেষবার এই ট্রফি জিতেছিল। ওই জুভ দলের দু’জন গত রাতে প্রথম একাদশে ছিলেন। ২০১৫ সালে প্রথম মরশুমেই লুই এনরিকের প্রশিক্ষণে বার্সেলোনা জিতেছিল চ্যাম্পিয়ন্স লিগসহ ত্রি-মুকুট। তারপর টানা দু’বছর তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে যেতে ব্যর্থ হল বার্সেলোনা। বুধবার রাতে ম্যাচের ডাচ রেফারি বিয়র্ন কুইপার্স কোনও ঝুঁকিবহুল বা ভুলভাল সিদ্ধান্ত নেননি। আগের রাতে ভিক্টর কাসাইয়ের ভুল থেকে তিনি শিক্ষা নিয়েছিলেন। ম্যাচের ১৩ মিনিটে ইগুয়েন টপ বক্সে ওপেন পেয়ে দুম করে শট নিলেন ক্রসবারের উপর দিয়ে। দুই পর্বের ম্যাচেই ইগুয়েন ব্যর্থ। এরপর হুয়ান কোয়াদ্রাদো ছ’গজের ছোট বক্সের মাথায় বল নিয়ন্ত্রণে এনে ব্যাকভলি নিলেও সেটি বাইরে যায়। নেইমার ও সুয়ারেজও সুবিধাজনক অবস্থায় বল পেয়ে গোলে শট রাখতে ব্যর্থ হন। বুফোঁ গোটা ম্যাচে সেইভাবে পরীক্ষিত হননি। প্রথম পর্বের ম্যাচে বুফোঁ তবু দক্ষতার শীর্ষে উঠে ইনিয়েস্তা ও সুয়ারেজের দুটি কঠিন শট বাঁচিয়েছিলেন। কিন্তু বুধবার রাতে তাঁকে কোনও কঠিন সেভ করতে হয়নি। কারণ চেলিনি, বোনুচ্চিরা রক্ষণে সঠিক সময়ে শাটার নামিয়ে দেন। প্রায় ছ’জন মিলে রক্ষণ সামলেছে জুভেন্তাস। কোয়াদ্রাদো ও মান্ডুকিচও রক্ষণে নেমে এসে বারবার চেলিনি, বোনুচ্চি, ড্যানি আলভেস, আলেক্স স্যান্ড্রোদের পাশে দাঁড়িয়েছেন।
বিরতির আগে যখন বার্সেলোনা গোল পেল না তখনই বোঝা গেল এই ম্যাচে মেসিদের পক্ষে ঘুরে দাঁড়ানোর আশা খুব কম। সেই ধারণা আরও দৃঢ় হল, যখন ইনিয়েস্তার বাড়ানো পাস থেকে লিও মেসির বাঁ-পায়ের শট লক্ষ্যভ্রষ্ট হল। বুফোঁর বিরুদ্ধে এখনও গোল করতে ব্যর্থ মেসি। জুভেন্তাসের হয়ে উঠে-নেমে অমানুষিক পরিশ্রম করে অনবদ্য ফুটবল উপহার দিলেন হুয়ান কোয়াদ্রাদো। যাকে চেলসি বাতিলের খাতায় ফেলে দিয়েছিল। ০-৩ ব্যবধানে দুই পর্বের ম্যাচে হারের পর নেইমার কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন। যা হৃদয় স্পর্শ করে যায়। একমাত্র নেইমারই একক দক্ষতায় দু’বার চকিত ড্রিবলিং ও ইনসাইড-আউটসাইড ডজে জুভেন্তাসের চার-পাঁচজনকে ছিটকে দিয়ে বক্সে ঢোকার চেষ্টা করেন। এই প্রয়াস মেসি বা সুয়ারেজের কাছে পাওয়া গেল না। দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে বুফোঁ একবারই শূন্যে উড়ে আসা এরিয়াল বল ধরতে গিয়ে গ্রিপ ফসকান। কিন্তু বক্সে ফাঁকা গোলে মেসির দুর্বল ডানপায়ের শট ক্রসবারের উপর দিয়ে উড়ে যায়।
আগামী ২৩ এপ্রিল লা লিগার এল-ক্লাসিকোয় নেইমারবিহীন বার্সেলোনা মরণ-বাঁচন ম্যাচে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদের। চ্যাম্পিয়ন্স লিগের এই ব্যর্থতার পর ওই মেগা ম্যাচে মেসিরা কি ঘুরে দাঁড়াতে পারবেন? আপাতত এই প্রশ্নেই আন্দোলিত এই গ্রহের বার্সাপ্রেমীরা।
21st  April, 2017
দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আজ ওয়ান ডে সিরিজ শুরু
কুম্বলের ইস্তফা বিতর্ক ঢাকাই চ্যালেঞ্জ কোহলির সামনে

পোর্ট অব স্পেন, ২২ জুন: এই ক্যারিবিয়ান সফর দিয়েই ভারতের প্রধান কোচ হিসাবে যাত্রা শুরু হয়েছিল অনিল কুম্বলের। বছর ঘুরতে না ঘুরতেই ফের ওয়েস্ট ইন্ডিজের মাটিতে খেলতে নামছে ভারত। কিন্তু টিম ইন্ডিয়ার কোচের আসনে তিনি নেই।
বিশদ

কুম্বলের সিদ্ধান্ত ব্যক্তিগত: সৌরভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেশ কয়েক সপ্তাহ পরে সিএবি’তে এলেন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বিশেষজ্ঞের ধারাভাষ্য দিয়ে বুধবারই ইংল্যান্ড থেকে শহরে ফিরেছেন তিনি। কোচ অনিল কুম্বলের পদত্যাগ নিয়ে এই মুহূর্তে উত্তাল ভারতীয় ক্রিকেটমহল।
বিশদ

কুম্বলের বার্তা মুছে দিলেন কোহলি
শিশুসুলভ ব্যাপার : আজহার

নিজস্ব প্রতিবেদন: ফের বিতর্কে বিরাট কোহলি। কোচ হিসাবে তাঁর স্ট্র্যাটেজি বিরাটের পছন্দ নয়, এই কথা জানার পর মঙ্গলবার অনিল কুম্বলে ভারতীয় দলের কোচ পদে ইস্তফা দেন। দেশের অনেক প্রাক্তনই কুম্বলের পাশে দাঁড়ান। বিখ্যাত প্রাক্তন ক্রিকেটাররা তো বিরাটের কাছে কুম্বলের কোচিং কেন ভালো লাগে না, তার ব্যাখা চেয়েছিলেন।
বিশদ

পিছিয়ে পড়েও জয় ছিনিয়ে নিল মেক্সিকো

 সোচি, ২২ জুন: বুধবার কনফেডারেশনস কাপের গ্রুপ-এ’র ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে শীর্ষে মেক্সিকো। দুই ম্যাচে তাদের সংগ্রহ চার পয়েন্ট। পর্তুগাল সমসংখ্যক ম্যাচে চার পয়েন্ট পেলেও বেশি গোল দেওয়ার সুবাদে এগিয়ে কনকাকাফ চ্যাম্পিয়নরা। প্রথম ম্যাচে পর্তুগালের বিরুদ্ধে দু’বার পিছিয়ে পড়েও ড্র করেছিল মেক্সিকো।
বিশদ

অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে সাইনা, সিন্ধু, শ্রীকান্ত ও প্রণীত

সিডনি, ২২ জুন: অস্ট্রেলিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্ত ও বি সাই প্রণীত। একইদিনে শেষ আটে গেলেন সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু। সাইনা ২১-১৫, ২০-২২ , ২১-১৪ পয়েন্টে হারালেন আমেরিকার সোনিয়া চিয়েকে। শেষ আটে সাইনার সামনে চীনের সান ইউ। এর আগে সানকে ছ’বার হারিয়েছেন সাইনা।
বিশদ

বিশ্বকাপের জন্য প্রায় প্রস্তুত রাশিয়া

 মস্কো, ২২ জুন: রাশিয়ায় নির্বিঘ্নে চলছে ফিফা কনফেডারেশনস কাপের খেলা। কোথাও কোনও ছন্দপতন এখনও পর্যন্ত ঘটেনি। তাই রাশিয়া যে আগামী বছর জুনে ফিফা বিশ্বকাপ আয়োজনের জন্য পুরোপুরি তৈরি সেই বার্তা গোটা দুনিয়ায় পৌঁছে দিতে পেরেছে তারা। বিশ্বকাপ শুরুর এক বছর আগেই রাশিয়ার প্রতিটি স্টেডিয়ামের নির্মাণ যজ্ঞ সম্পন্ন হয়েছে।
বিশদ

৪০৫ মিলিয়ন ডলার পাচ্ছে বিসিসিআই

 নয়াদিল্লি, ২২ জুন: আইসিসি’র কাছ থেকে ৪০৫ মিলিয়ন মার্কিন ডলার পেতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার লভ্যাংশ বন্টন সংক্রান্ত নতুন কাঠামো অনুসারে এই অর্থ পাবে বিসিসিআই। আইসিসি-র মোট লভ্যাংশের ২২.৮ শতাংশ পাচ্ছে তারা। দ্বিতীয় সর্বাধিক অর্থ পাচ্ছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
বিশদ

শীর্ষে বিরাট কোহলিই

 দুবাই, ২২ জুন: আইসিসি’র ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রাখলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আপাতত তাঁর ঝুলিতে রয়েছে ৮৬৫ পয়েন্ট। কোহলির চেয়ে চার পয়েন্ট কম পেয়ে দুই নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (৮৬১)। তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি’ভিলিয়ার্স (৮৪৭)।
বিশদ

কনফেড কাপে চিলি-জার্মানি ম্যাচ ড্র

কাজান, ২২ জুন: জার্মানির তারুণ্যকে বশ মানাতে পারল না চিলির অভিজ্ঞতা। বৃহস্পতিবার কাজান এরিনায় গ্রুপ-বি’র হাই-ভোল্টেজ ম্যাচ শেষ হল ১-১ গোলে। এর ফলে দুই দলই দু’ম্যাচ খেলে চার পয়েন্ট সংগ্রহ করেছে। গ্রুপ শীর্ষে থেকে কোন দল সেমি-ফাইনালে পৌঁছবে তা জানা যাবে আগামী রবিবার।
বিশদ

Pages: 12345




একনজরে
বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: রাজ্য সরকার আলোচনার দরজা খুলে দিলেও গোর্খা জনমুক্তি মোর্চা তাদের অবস্থান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দিল না। বরং তাদের ...

 বিএনএ, বারাসত: কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠল হাবড়ার ‘আবাদ সোনাকানিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের’ ম্যানেজার ও ক্যাশিয়ারের বিরুদ্ধে। গ্রাহকদের দাবি, প্রায় চার ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM

  ২০২৪ সালের মধ্যে জনসংখ্যার বিচারে চীনকে টপকাবে ভারত
মাত্র সাত বছরের মধ্যেই জনসংখ্যায় চীনকে টেক্কা দেবে ভারত। বুধবার রাষ্ট্রসংঘের তরফে প্রকাশিত এক রিপোর্টে এমনই কথা বলা হয়েছে। এই রিপোর্টে আরও বলা হয়েছে, ২০৫০ সালের আগেই মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে জনসংখ্যার বিচারে তৃতীয় স্থানে উঠে আসতে চলেছে নাইজেরিয়া। ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স দপ্তরের জনসংখ্যা বিভাগ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে পৃথিবীর জনসংখ্যা প্রায় ৭৬০ কোটি। ২০৩০ সালের মধ্যে সেই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮৬০ কোটিতে। ২০৫০ সালের মধ্যে তা ছুঁয়ে ফেলবে ৯৮০ কোটি এবং ২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ১২০ কোটিতে। ২৩৩টি দেশের থেকে জনসংখ্যা বিষয়ক তথ্য সংগ্রহ করে একথা জানিয়েছেন জনসংখ্যা বিভাগের ডিরেক্টর জন উইলমথ। তিনি আরও জানিয়েছেন, আফ্রিকার জনসংখ্যা দ্রুতহারে বাড়ছে। ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা যত বাড়বে, তার অর্ধেকটাই বাড়বে আফ্রিকায়। অপরদিকে, ইউরোপে জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমশ নিম্নগামী।

08:05:00 AM

 আজ ক. বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের অনার্সের ফল
আজ, শুক্রবার প্রকাশিত হতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পার্ট থ্রি’র বিএ, বিসএসসি এবং বিকমের অনার্স এবং মেজরের ফল। বৃহস্পতিবার পরীক্ষা নিয়ামক বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, এই পরীক্ষার ফলের দিকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়। কারণ, এরপর সবাই স্নাতকোত্তরে ভরতি হতে দেশ-বিদেশে আবেদন করে। তাই দ্রুত ফল প্রকাশের চেষ্টা করা হয়। এই পরীক্ষায় প্রায় ৫২ হাজার প্রার্থী পরীক্ষায় বসেছিলেন। তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়েছিল ৪ এপ্রিল এবং শেষ হয় ১৭ এপ্রিল। তবে জেনারেলের ফল কবে প্রকাশিত হবে, তা এখনও ঠিক হয়নি বলেই খবর।

08:03:00 AM