খেলা
 

জুভেন্তাস কী কঠিন বাধা, হাড়েহাড়ে বুঝলেন মেসি-নেইমাররা

রাতুল ঘোষ: ‘ওল্ড লেডি অব তুরিন’ জুভেন্তাসের বিরুদ্ধে এম-এন-এস সমৃদ্ধ বিশ্বের সেরা ফরোয়ার্ড লাইন নিয়েও বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের দুই পর্বের কোয়ার্টার ফাইনালে দীর্ঘ ১৮০ মিনিটে একটিও গোল করতে ব্যর্থ হল। যা সূচিত করে বার্সার ব্যাড প্যাচের সূচনা। লা মাসিয়া আকাদেমি তুলে দেওয়ার পর বার্সেলোনার ইউথ ডেভেলপমেন্ট প্রায় স্তব্ধ। দলবদলের বাজারেও দক্ষ ফুটবলার চয়নে ন্যু-ক্যাম্প ম্যানেজমেন্ট ব্যর্থ। এর ফলেই গত দশটি মরশুমে এই প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ড্র আয়োজিত হবে, যেখানে ইউরোপের দুই হেভিওয়েট ক্লাব বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনা থাকবে না। নিকট অতীতে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন্স লিগে দু’দফার ম্যাচে কোনও গোল করতে দেয়নি ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (২০০৭-০৮) এবং বায়ার্ন মিউনিখ (২০১২-১৩)। বায়ার্ন তো ২০১৩ সালে দু’দফায় বার্সাকে ৭-০ গোলে চূর্ণ করেছিল। বুধবার রাতেও ঘরের মাঠ ন্যু-ক্যাম্প স্টেডিয়ামে প্রায় ১ লক্ষ সমর্থকের বিপুল শব্দব্রহ্ম একটিও গোল করতে উদ্বুদ্ধ করতে পারেনি বার্সেলোনাকে।
জুভেন্তাসের দুর্ভেদ্য ডিফেন্স লাইন ভেদ করে গোলের মুখ খুলতে আবার ব্যর্থ বার্সেলোনা। অথচ ক্যাটালন ক্লাবটির বল পজেশন ছিল ৬১ শতাংশ। তারা জুভেন্তাসের গোল লক্ষ্য করে মোট ১৯টি শট নিলেও গোলের নীচে গিগি বুফোঁকে একটির বেশি শট সেভ করতে হয়নি। জুভেন্তাসের ডিফেন্স লাইন এখন বিশ্ব ক্লাব ফুটবলে সেরা। দ্বিস্তরে রক্ষণ বিন্যাস করেন অ্যালেগ্রি। এবার চ্যাম্পিয়ন্স লিগে গত দশটি ম্যাচে সাদা-কালো স্ট্রাইপ জার্সিধারীরা মাত্র দুটি গোল হজম করেছে। তারা শেষ গোলটি খেয়েছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে। গত বছর ২২ নভেম্বর সেভিয়ার বিরুদ্ধে। তারপর থেকে দীর্ঘ ৫৩১ মিনিট জুভেন্তাসের দুর্গ অটুট রয়েছে। এর নেপথ্যে প্রধান কৃতিত্ব প্রাপ্য ৪৯ বছর বয়সী জুভ কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি এবং দুই অভিজ্ঞ ইতালিয়ান ডিফেন্ডার জিওর্জিও চেলেনি, লিওনার্দো বোনুচ্চি ও গোলরক্ষক গিগি বুফোঁর। বর্ণময় ফুটবল জীবনে ২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপ জেতালেও এখনও চ্যাম্পিয়ন্স লিগ খেতাব অধরাই রয়ে গিয়েছে বুফোঁর কাছে। এবার তিনি ও তাঁর দল এই খেতাবের বড় দাবিদার। চ্যাম্পিয়ন্স লিগ শেষবার জুভেন্তাস জিতেছিল ১৯৯৬ সালে মার্সেলো লিপ্পির প্রশিক্ষণে।
২০১৫ সালে বার্লিনের ওলিম্পিক স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বার্সেলোনা ৩-১ গোলে জুভেন্তাসকে হারিয়ে শেষবার এই ট্রফি জিতেছিল। ওই জুভ দলের দু’জন গত রাতে প্রথম একাদশে ছিলেন। ২০১৫ সালে প্রথম মরশুমেই লুই এনরিকের প্রশিক্ষণে বার্সেলোনা জিতেছিল চ্যাম্পিয়ন্স লিগসহ ত্রি-মুকুট। তারপর টানা দু’বছর তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে যেতে ব্যর্থ হল বার্সেলোনা। বুধবার রাতে ম্যাচের ডাচ রেফারি বিয়র্ন কুইপার্স কোনও ঝুঁকিবহুল বা ভুলভাল সিদ্ধান্ত নেননি। আগের রাতে ভিক্টর কাসাইয়ের ভুল থেকে তিনি শিক্ষা নিয়েছিলেন। ম্যাচের ১৩ মিনিটে ইগুয়েন টপ বক্সে ওপেন পেয়ে দুম করে শট নিলেন ক্রসবারের উপর দিয়ে। দুই পর্বের ম্যাচেই ইগুয়েন ব্যর্থ। এরপর হুয়ান কোয়াদ্রাদো ছ’গজের ছোট বক্সের মাথায় বল নিয়ন্ত্রণে এনে ব্যাকভলি নিলেও সেটি বাইরে যায়। নেইমার ও সুয়ারেজও সুবিধাজনক অবস্থায় বল পেয়ে গোলে শট রাখতে ব্যর্থ হন। বুফোঁ গোটা ম্যাচে সেইভাবে পরীক্ষিত হননি। প্রথম পর্বের ম্যাচে বুফোঁ তবু দক্ষতার শীর্ষে উঠে ইনিয়েস্তা ও সুয়ারেজের দুটি কঠিন শট বাঁচিয়েছিলেন। কিন্তু বুধবার রাতে তাঁকে কোনও কঠিন সেভ করতে হয়নি। কারণ চেলিনি, বোনুচ্চিরা রক্ষণে সঠিক সময়ে শাটার নামিয়ে দেন। প্রায় ছ’জন মিলে রক্ষণ সামলেছে জুভেন্তাস। কোয়াদ্রাদো ও মান্ডুকিচও রক্ষণে নেমে এসে বারবার চেলিনি, বোনুচ্চি, ড্যানি আলভেস, আলেক্স স্যান্ড্রোদের পাশে দাঁড়িয়েছেন।
বিরতির আগে যখন বার্সেলোনা গোল পেল না তখনই বোঝা গেল এই ম্যাচে মেসিদের পক্ষে ঘুরে দাঁড়ানোর আশা খুব কম। সেই ধারণা আরও দৃঢ় হল, যখন ইনিয়েস্তার বাড়ানো পাস থেকে লিও মেসির বাঁ-পায়ের শট লক্ষ্যভ্রষ্ট হল। বুফোঁর বিরুদ্ধে এখনও গোল করতে ব্যর্থ মেসি। জুভেন্তাসের হয়ে উঠে-নেমে অমানুষিক পরিশ্রম করে অনবদ্য ফুটবল উপহার দিলেন হুয়ান কোয়াদ্রাদো। যাকে চেলসি বাতিলের খাতায় ফেলে দিয়েছিল। ০-৩ ব্যবধানে দুই পর্বের ম্যাচে হারের পর নেইমার কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন। যা হৃদয় স্পর্শ করে যায়। একমাত্র নেইমারই একক দক্ষতায় দু’বার চকিত ড্রিবলিং ও ইনসাইড-আউটসাইড ডজে জুভেন্তাসের চার-পাঁচজনকে ছিটকে দিয়ে বক্সে ঢোকার চেষ্টা করেন। এই প্রয়াস মেসি বা সুয়ারেজের কাছে পাওয়া গেল না। দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে বুফোঁ একবারই শূন্যে উড়ে আসা এরিয়াল বল ধরতে গিয়ে গ্রিপ ফসকান। কিন্তু বক্সে ফাঁকা গোলে মেসির দুর্বল ডানপায়ের শট ক্রসবারের উপর দিয়ে উড়ে যায়।
আগামী ২৩ এপ্রিল লা লিগার এল-ক্লাসিকোয় নেইমারবিহীন বার্সেলোনা মরণ-বাঁচন ম্যাচে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদের। চ্যাম্পিয়ন্স লিগের এই ব্যর্থতার পর ওই মেগা ম্যাচে মেসিরা কি ঘুরে দাঁড়াতে পারবেন? আপাতত এই প্রশ্নেই আন্দোলিত এই গ্রহের বার্সাপ্রেমীরা।
21st  April, 2017
রানের শিখরে ধাওয়ান  পূজারা অপরাজিত ১৪৪
 প্রথম দিনেই ম্যাচের রাশ ভারতের হাতে
ভারত ৩৯৯/৩

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান তুলল ভারত। বিশদ

  মহিলা ক্রিকেটের সুদিন শুরু হল : মিতালি রাজ

 মুম্বই, ২৬ জুলাই: অল্পের জন্য হাতের তালু থেকে ফস্কে গিয়েছে বিশ্বকাপ। রবিবারের ফাইনালে ইংল্যান্ডের কাছে মাত্র ৯ রানে হেরে স্বপ্নভঙ্গ ঘটেছে ভারতীয় মহিলা ক্রিকেট টিমের। কিন্তু হেরেও দেশবাসীর মন জয় করে নিয়েছেন মিতালি রাজ, ঝুলন গোস্বামীরা।
বিশদ

  আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞ : ধাওয়ান

 গল, ২৬ জুলাই: শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯০ রানের দুরন্ত ইনিংস খেললেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। যদিও শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে তাঁর দলে থাকারই কথা ছিল না। মুরলী বিজয় চোটের কারণে শেষ মুহূর্তে দল থেকে ছিটকে যাওয়ায় ন’মাস পর টেস্ট দলে ডাক পান শিখর।
বিশদ

  প্রিমিয়ার লিগ থেকে দল তুলে নিচ্ছে সাদার্ন সমিতি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগ থেকে দল তুলে নিচ্ছে সাদার্ন সমিতি। ক্লাবের সভাপতি ও সচিব প্রায় সাত থেকে আটশো সদস্যদের সামনে বারবার বলা সত্ত্বেও প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকার কোনও হিসেব পেশ করতে পারছেন না।
বিশদ

  দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে মিডিওরা জেতালেন মোহন বাগানকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা লিগের আগে কম্বিনেশন গড়ে তোলার লক্ষ্য নিয়েই প্রস্তুতি ম্যাচ খেলছে মোহন বাগান। প্রথম প্রস্তুতি ম্যাচে কোল ইন্ডিয়াকে ৫-০ গোলে হারিয়েছিল সবুজ-মেরুন ব্রিগেড। বুধবার সকালে নিজেদের মাঠে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে শঙ্করলাল চক্রবর্তীর দল ২-১ গোলে হারাল জর্জ টেলিগ্রাফকে।
বিশদ

  আর কোনওদিন ইস্ট বেঙ্গলে খেলব না, বলছেন ক্ষুব্ধ অবিনাশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চুক্তি-বিতর্কে ইস্ট বেঙ্গলের উপর তিতিবিরক্ত প্রতিভাবান উইং হাফ অবিনাশ রুইদাস। ২২ বছর বয়সী এই ফুটবলার এদিন পরিষ্কার বলেন, ‘আমার সঙ্গে ইস্ট বেঙ্গলের খুব ভালো সম্পর্ক ছিল। আমার বাবা ইস্ট বেঙ্গলের অন্ধ সমর্থক।
বিশদ

  লোধার মূল প্রস্তাবগুলি মানলই না বিসিসিআই

 মুম্বই, ২৬ জুলাই: লোধা কমিটির প্রস্তাব কার্যকর করার জন্য সুপ্রিম কোর্টের নির্দেশকে কার্যত বুড়ো আঙুল দেখালেন বিসিসিআই কর্তারা। দীর্ঘ এক বছর ধরে লোধা কমিটির প্রস্তাব কার্যকর করার ক্ষেত্রে টালবাহানা করে চলেছেন বোর্ড কর্তারা।
বিশদ

  লাল-হলুদের আশিয়ান কাপ জয়ের কথা ভাবলেই হৃদয় বিদীর্ণ হয় অনীত ঘোষের

 অভিজিৎ সরকার: ২৬.৭.২০০৩। ১৪ বছর পর বুধবার ভারতীয় ফুটবলের সেই সোনালি দিন হাজির। জার্কাতায় ইস্ট বেঙ্গলের সেই ঐতিহাসিক আশিয়ান কাপ জয়। সোশ্যাল মিডিয়ার যা নিয়ে তোলপাড় হচ্ছে। সেই দিন ইস্ট বেঙ্গলের স্মরণীয় জয়ের সাক্ষী থাকতে না পারাটা এখনও যন্ত্রণা দেয় অনীত ঘোষকে।
বিশদ

 বার্সেলোনায় যাওয়ার কথা স্বীকার করলেন ফিলিপে কুটিনহো

  লন্ডন, ২৬ জুলাই: ব্রাজিলিয়ান মিডিও ফিলিপে কুটিনহোকে সম্ভবত ধরে রাখতে পারছে না লিভারপুল। নেইমারের ‘আবদার’ মেনে জাতীয় দলে তাঁর এই সহ-ফুটবলারের জন্য ঝাঁপিয়েছে বার্সেলোনা এবং প্যারি সাঁ জাঁ। তবে এই মুহূর্তে কুটিনহোকে পাওয়ার ব্যাপারে অনেকটাই এগিয়ে কাতালন ক্লাবটি।
বিশদ

  ইংলিশ চ্যানেল জয় করলেন কালনার সায়নী দাস

 সংবাদদাতা, কালনা: ইংলিশ চ্যানেল পার করে দূরপাল্লার সাঁতারে উল্লেখযোগ্য কৃতিত্ব অর্জন করলেন কালনা শহরের বারুইপাড়ার সফল সাতারু সায়নী দাস। ওই সাফল্যের ফলে কালনার মেয়ে সায়নী দাস এবার মিহির সেন, আরতি সাহা, বুলা চৌধুরি, মাসুদুর রহমানদের সঙ্গে এক তালিকায় ঠাঁই করে নিলেন।
বিশদ

  সোমদেব কোচ হতে চলেছেন

 নয়াদিল্লি, ২৬ জুলাই: দিল্লি লন টেনিস অ্যাসোসিয়েশনের (ডিএলটিএ) অধীনে সেন্টার অফ এক্সেলেন্স ক্যাম্পের হেড কোচ হতে চলেছেন সোমদেব দেববর্মন। একদা ভারতের সেরা সিঙ্গলস প্লেয়ার খেলোয়াড় জীবনের সায়াহ্নে চলে এসেছেন। এবার কোচিংয়ে তিনি মন দিতে চান।
বিশদ

Pages: 12345




একনজরে
মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে বিজেপির সমর্থন নিয়ে ফের শপথ নেবেন নীতীশ কুমার

26-07-2017 - 11:03:16 PM

হাসপাতাল রাজ্যপাল কে এন ত্রিপাঠি
বিহার ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে এন ত্রিপাঠি ইএনটি সমস্যা নিয়ে ভরতি হলেন পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে

26-07-2017 - 10:29:00 PM

 রাত ১০টায় ২ লক্ষ ৩১ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়ল দুর্গাপুর ব্যারেজ

26-07-2017 - 10:26:00 PM

দুর্গাপুর ব্যারেজ থেকে রাত ৯ টায় ২ লক্ষ ২৫ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়া হল

26-07-2017 - 09:41:02 PM

 ঘাটালের প্রতাপপুরের কাছে ১৫ মিটারের মতো বাঁধ ভেঙেছে বলে জানালেন জেলার ভারপ্রাপ্ত মহকুমা শাসক অমিত শেঠ।

26-07-2017 - 09:26:00 PM

 নীতীশ কুমারের দলকে বিজেপি সমর্থন করবে, জানালেন সুশীল মোদি

26-07-2017 - 09:11:30 PM