খেলা
 

আত্মবিশ্বাসী মণীশ, ইউসুফ-দুরন্ত ফর্মে ম্যাকালাম
সিংহের গর্জন থামিয়ে শীর্ষে থাকাই লক্ষ্য নাইটদের

সুকান্ত বেরা: পয়েন্ট তালিকার দুই দলের অবস্থান দেখলে মনে হতেই পারে শুক্রবার রাতের ইডেনে যেন ‘ডেভিড আর গোলিয়াথে’র লড়াই হতে যাচ্ছে।
পর পর তিনটি ম্যাচ জিতে আত্মবিশ্বাসে ভরপুর কলকাতা নাইট রাইডার্স। ৫টি ম্যাচ খেলে চারটিতে জিতে ৮ পয়েন্ট পেয়েছে নাইটরা। হেরেছে একটিতে। গুজরাত লায়ন্সের পাঁচটি ম্যাচ খেলে জয় মাত্র একটিতে। চারটি ম্যাচ হেরে ২ পয়েন্ট নিয়ে গুজরাত রয়েছে সবার শেষে। শুধু তাই নয়, কেকেআর দশম আইপিএলে অভিযান শুরু করেছিল রাজকোটে দশ উইকেট গুজরাতকে দুরমুশ করে। স্বভাবতই পরিবেশ ও পরিস্থিতির পাশাপাশি পরিসংখ্যানও কেকেআরকে এই ম্যাচে এগিয়ে রাখছে।
কলকাতা নাইট রাইডার্সকে নিয়ে দশম আইপিএলে প্রথম দিকে অনেকেই স্বপ্ন দেখার সাহস দেখাতে পারেননি। কিন্তু গৌতম গম্ভীর, ক্রিস লিন, মণীশ পাণ্ডে, রবীন উথাপ্পা, ইউসুফ পাঠানদের সম্মিলিত প্রয়াস এবং উমেশ যাদব, সুনীল নারিন, পীযূষ চাওলা, কুলদীপ যাদবদের বুদ্ধিদীপ্ত বোলিং কেকেআরকে হট ফেবারিটের জায়গায় পৌঁছে দিয়েছে। এই ম্যাচ জিতলে সিংহের গর্জন থামিয়ে নাইটরা পয়েন্ট তালিকায় শীর্ষ স্থানে যেমন থাকতে পারবে, তেমনি রবিবার ইডেনে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে হাইভোল্টেজ ম্যাচের আগে বাড়তি অক্সিজেনও পেয়ে যাবে কেকেআর। তাই অনেকে মজা করে বলছেন, নাইটদের কাছে শুক্রবারের লড়াইটা আসলে বেঙ্গালুরু ম্যাচের মহড়া!
গম্ভীর বাহিনী শুধু দু’টি হোম ম্যাচে জেতেনি, দু’টি অ্যাওয়ে ম্যাচেও জয়ের কড়ি জোগাড় করে নিয়েছে। আর সেটাই প্রমাণ করে দলটা কত শক্তিশালী ব্যাটিং ও বোলিংয়ে। গত ম্যাচে দিল্লির বিরুদ্ধে ইউসুফ পাঠানোর দুরন্ত পারফরম্যান্স ও মণীশ পাণ্ডের ট্রেডমার্ক স্টাইলে ম্যাচ ফিনিশ করা দেখে কেকেআর সমর্থকরা তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখা শুরু করে দিয়েছেন।
ক্রিস লিনের চোট নাইট রাইডার্সের ওপেনিং জুটি নিয়ে সমস্যা তৈরি করেছিল। ওপেনিংয়ে গৌতম গম্ভীরের সঙ্গী বাছতে গিয়ে হিমশিম খাচ্ছেন কোচ জ্যাক ক্যালিস। কখনও সুনীল নারিনকে ফাটকা খেলানো হচ্ছে। কখনও গ্র্যান্ডহোমকে জুড়ে দেওয়া হচ্ছে গোতির পার্টনার হিসাবে। সেই প্রয়াস এখনও অবধি ব্যর্থ। এই ম্যাচে নতুন কোনও চমক থাকে কিনা সেটাই দেখার!
ফর্মে ফিরেছেন রবীন উথাপ্পা। ঘরের মাঠে শেষ ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে তিনি অনবদ্য ব্যাটিং করেছিলেন। কেকেআরের মিডল অর্ডারকে বরাবরের মতোই ভরসা জোগাচ্ছেন মণীশ পাণ্ডে। ৫ ম্যাচে করেছেন ২২১ রান। কমলা টুপি দখলের লড়াইয়ে রয়েছেন দারুণভাবে। কেকেআরের টপ অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও গত ম্যাচে দিল্লির বিরুদ্ধে অনেক খামতি মিটিয়ে দিয়েছিলেন ইউসুফ পাঠান। তাঁর ৫৯ রানের ইনিংসটাই ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছিল। সেই ভিতের উপর দাঁড়িয়ে দিল্লির বিরুদ্ধে দলকে জিতিয়েছিলেন মণীশ। প্রায় সব ব্যাটসম্যানই ঘুরিয়ে ফিরিয়ে রান পাওয়ায় কেকেআরকে যথেষ্ট শক্তিশালী ও খেতাব জয়ের প্রবল দাবিদার হিসাবে চিহ্নিত করা হচ্ছে। সূর্যকুমার যাদবের ধারাবাহিক ব্যর্থতা নাইটদের সাজানো বাগানে শুকনো ফুলের মতো। মুম্বইয়ের ব্যাটসম্যানটিকে ঘিরে বেশ উদ্বিগ্ন কেকেআর টিম ম্যানেজমেন্ট।
ইডেনের পেস সহায়ক উইকেটে উমেশ যাদবের গতি গুজরাতের ব্যাটসম্যানদের বিপাকে ফেলতে পারে। তবে সুনীল নারিনের সঙ্গে চায়নাম্যান বোলার কুলদীপ যাদবকে খেলিয়ে বিপক্ষ দলের তারকা ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাকালাম, সুরেশ রায়নাকে দ্রুত ডাগ আউটে ফেরাতে চাইছে কেকেআর। দ্বিতীয় পেসার হিসাবে কুইল্টার নাইলের খেলা প্রায় নিশ্চিত। ক্রিস ওকস কিংবা ট্রেন্ট বোল্টের মধ্যে একজন খেলতে পারেন।
সময়টা সত্যিই বেশ খারাপ যাচ্ছে সুরেশ রায়নার। একদিকে জাতীয় দল থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছেন। আইপিএলে তাঁর নেতৃত্বে গুজরাত লায়ন্স ক্রমশ মুখ থুবড়ে পড়ছে। তাই রায়না বেশ চাপে।
গুজরাত লায়ন্সের বড় ভরসা ও বিপক্ষ দলের ত্রাস ব্রেন্ডন ম্যাকালাম। প্রাক্তন নাইট রীতিমতো সমীহ আদায় করে নিচ্ছেন বিপক্ষ দলের কাছে। কেকেআরের জার্সিতে তিনিই প্রথম সেঞ্চুরি করেছিলেন। ম্যাকালাম দশম আইপিএলেও রয়েছেন দারুণ ছন্দে। ৫ ম্যাচে তাঁর সংগ্রহ ২২৫ রান। দু’টি হাফ-সেঞ্চুরি রয়েছে ঝুলিতে। তারকাখচিত ব্যাটিং লাইন-আপ গুজরাতের। ওপেনার ডোয়েন স্মিথ, অধিনায়ক সুরেশ রায়না, অ্যারন ফিনচ, দীনেশ কার্তিক, অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা-- যে কেউ ম্যাচের রং বদলে দিতে পারেন। সেদিক থেকে বোলিং কিছুটা দুর্বল। কেরলের তরুণ পেসার বাসিল থাম্পিকে নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গিয়েছে। ইডেনের বাইশগজে পেস সহায়ক উইকেটে নায়ক হয়ে উঠতে পারেন থাম্পি।
সাফল্য ও পরিসংখ্যানের বিচারে এই ম্যাচে কেকেআরের পাল্লা হয়তো ভারী। কিন্তু আইপিএলের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে বহু ম্যাচে ফেবারিট দল হেরে গিয়েছে। শুক্রবারের ইডেনে পচা শামুকে নাইটদের পা কাটবে না তো? 
21st  April, 2017
নেইমারের দুরন্ত জোড়া গোলে ম্লান জুভেন্তাস 

নিউ জার্সি, ২৩ জুলাই: মেসির ছায়া থেকে কি বেরিয়ে আসার চেষ্টায় রয়েছেন নেইমার? শোনা যাচ্ছে, আসন্ন মরশুমে প্যারি সাঁ জাঁ’য় তাঁর যাওয়ার সম্ভাবনা প্রবল। শনিবার বার্সেলোনা কর্তাদের সঙ্গে এই বিষয়ে বিশদ আলোচনা হয়েছে ব্রাজিলিয়ান তারকাটির বাবার।  বিশদ

বার্সেলোনা ছেড়ে পিএসজি’তে যেও না, হোয়াটসঅ্যাপে রোনাল্ডোর বার্তা নেইমারকে 

মাদ্রিদ, ২৩ জুলাই: এই মাসের গোড়ার কথা। ইবিজায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে দেখা করতে এসেছিলেন প্যারি সাঁ জাঁ’র মালিক আল-খালেফি। দু’জনের মধ্যে অবশ্য কী কথা হয়েছিল তা জানা যায়নি। তবে স্প্যানিশ মিডিয়ার দাবি, ফরাসি ক্লাবে নিয়ে যাওয়ার জন্যই রোনাল্ডোর সঙ্গে কথা বলতে এসেছিলেন পিএসজি মালিক।
বিশদ

অবিনাশ: আদালতে যেতে পারে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবিনাশ রু‌ইদাস বলছেন, ‘আমি ২০১৭-১৮ মরশুমের জন্য কোনও চুক্তি করিনি।’ ইস্ট বেঙ্গল আবার প্রামাণ্য নথিপত্র জমা দেয় বঙ্গীয় ফুটবলের নিয়ামক সংস্থা আইএফএ’তে।
বিশদ

যুব উন্নয়ন নিয়ে হতাশ এটিকে’র শীর্ষ কর্তারা 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: দেখতে দেখতে চার বছর কেটে গিয়েছে। আতলেতিকো দি কলকাতার শীর্ষ কর্তারা চার বছর আগে দলের যাত্রা শুরুর সময়ে বলেছিলেন, ‘আমরা দুই বছরের মধ্যেই ফুটবল আকাদেমি করব। তিন বছরের মধ্যে স্টেডিয়াম। যুব উন্নয়নই গুরুত্ব পাবে।
বিশদ

ড্রাফটে অবিক্রিত সন্দীপ, নবি, গৌরমাঙ্গি 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: গত বছর আইএসএলের ফাইনালে কেরল ব্লাস্টার্সকে ফাইনালে তুলতে মুখ্য ভূমিকা নিয়েছিলেন গোলরক্ষক সন্দীপ নন্দী। সেমি-ফাইনালে তিনিই ছিলেন নায়ক। টাই-ব্রেকারে দলকে বাঁচান এই বাঙালি গোলরক্ষক।
বিশদ

নেইমারকে নিয়ে দড়ি টানাটানি অব্যাহত 

নিউ জার্সি, ২৩ জুলাই: ঘড়ির কাঁটা এগনোর সঙ্গেসঙ্গে বাড়ছে জল্পনা। ঘনঘন নিজেদের মধ্যে আলোচনা সারছেন বার্সেলোনা ও প্যারি সাঁ জাঁ কর্তারা। চলছে নেইমারকে নিয়ে দড়ি টানাটানি।
বিশদ

ড্রাফটে ভারতীয়দের মধ্যে ক্রোড়পতি ক্লাবে প্রবেশ করলেন আনাস, ইউজেনসন লিংডো 

নিজস্ব প্রতিবেদন: আইএসএলে ভারতীয় ফুটবলারদের মধ্যে ‘ক্রোড়পতি ক্লাব’এ প্রথম প্রবেশ করলেন ডিফেন্ডার আনাস এডাথোডিকা ও মিডফিল্ডার ইউজেনসন লিংডো। বুধবার আইএসএলের প্লেয়ার ড্রাফটিংয়ে আনাসকে ১.১ কোটি মূল্যে তুলে নিল নতুন ফ্র্যাঞ্চাইজি টাটার জামশেদপুর এফসি। একই মূল্যে ইউজেনসন লিংডোকে দলে নিয়েছে দু’বারের আইএসএল চ্যাম্পিয়ন এটিকে।
বিশদ

ঝুলনের প্রশংসায় মাতলেন শচীন, সেওয়াগরা 

লন্ডন, ২৩ জুলাই: লর্ডসের বাইশ গজে সেই অর্থে গতি বা বাউন্স ছিল না। তবু রবিবার মেয়েদের বিশ্বকাপ ফাইনালে রীতিমতো আগুন ঝরিয়েছেন ঝুলন গোস্বামী। বাংলার ৩৪ বছর বয়সী পেসারটি ১০ ওভারে মাত্র ২৩ রানের বিনিময়ে তিনটি মূল্যবান উইকেট তুলে নিয়েছেন।
বিশদ

আগামী কয়েক বছর রিয়ালেই রোনাল্ডো, বলছেন জিদান 

লস অ্যাঞ্জেলস, ২৩ জুলাই: শুধু আসন্ন মরশুমই নয়, আগামী দু-তিন বছর রিয়াল মাদ্রিদেই থাকবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এরকমই বক্তব্য জিনেদিন জিদানের। ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মুখোমুখি হওয়ার আগে সাংবাদিক সম্মেলনে রিয়াল মাদ্রিদের কোচ বলেন, ‘রোনাল্ডোর ক্লাব ছাড়া নিয়ে অনেকের মুখেই অনেক কথা শুনছি।
বিশদ

সৌরভের লর্ডসে বিফলে গেল ঝুলনের ‘দিদিগিরি’ 

লন্ডন, ২৩ জুলাই: লর্ডসে অভিষেক টেস্টে সেঞ্চুরি করে ক্রিকেট দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি। একুশ বছর পর সেই লর্ডসেই জ্বলে উঠলেন আরও এক বাঙালি। প্রতিপক্ষও সেই ইংল্যান্ড। সৌরভের স্বপ্নের লর্ডসে এবার ‘দিদিগিরি’ দেখালেন ঝুলন গোস্বামী।
বিশদ

বিশ্বকাপ জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল ভারতীয় মেয়েদের 

 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে।
ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের খুব কাছে পৌঁছেও স্নায়ুর চাপ নিতে না পারলেন না ভারতের মেয়েরা। মাত্র ৯ রানে ইংল্যান্ডের কাছে হেরে রার্নাস হয়েই দেশে ফিরতে হচ্ছে ঝুলন, পুনমদের।
বিশদ

Pages: 12345




একনজরে
 নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): নোট সমস্যা মেটাবে নতুন ২০০ টাকার নোট। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআইয়ের সম্প্রতি এক রিপোর্টে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে। নোট বাতিল পরবর্তী সময়ে এখন ব্যাংকগুলির অবস্থা অনেকটাই স্থিতিশীল হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...

 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৩ জুলাই: পার্টি লাইন অমান্য করে আর রাজ্যসভায় ফেরানো নয়। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে নিয়ে এমনই সিদ্ধান্ত নিল সিপিএমের পলিটব্যুরো। যদিও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার দলের কেন্দ্রীয় কমিটিরই। এই গুরুত্বপূর্ণ ইস্যুতে আগামীকাল, সোমবার থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM