খেলা
 

আত্মবিশ্বাসী মণীশ, ইউসুফ-দুরন্ত ফর্মে ম্যাকালাম
সিংহের গর্জন থামিয়ে শীর্ষে থাকাই লক্ষ্য নাইটদের

সুকান্ত বেরা: পয়েন্ট তালিকার দুই দলের অবস্থান দেখলে মনে হতেই পারে শুক্রবার রাতের ইডেনে যেন ‘ডেভিড আর গোলিয়াথে’র লড়াই হতে যাচ্ছে।
পর পর তিনটি ম্যাচ জিতে আত্মবিশ্বাসে ভরপুর কলকাতা নাইট রাইডার্স। ৫টি ম্যাচ খেলে চারটিতে জিতে ৮ পয়েন্ট পেয়েছে নাইটরা। হেরেছে একটিতে। গুজরাত লায়ন্সের পাঁচটি ম্যাচ খেলে জয় মাত্র একটিতে। চারটি ম্যাচ হেরে ২ পয়েন্ট নিয়ে গুজরাত রয়েছে সবার শেষে। শুধু তাই নয়, কেকেআর দশম আইপিএলে অভিযান শুরু করেছিল রাজকোটে দশ উইকেট গুজরাতকে দুরমুশ করে। স্বভাবতই পরিবেশ ও পরিস্থিতির পাশাপাশি পরিসংখ্যানও কেকেআরকে এই ম্যাচে এগিয়ে রাখছে।
কলকাতা নাইট রাইডার্সকে নিয়ে দশম আইপিএলে প্রথম দিকে অনেকেই স্বপ্ন দেখার সাহস দেখাতে পারেননি। কিন্তু গৌতম গম্ভীর, ক্রিস লিন, মণীশ পাণ্ডে, রবীন উথাপ্পা, ইউসুফ পাঠানদের সম্মিলিত প্রয়াস এবং উমেশ যাদব, সুনীল নারিন, পীযূষ চাওলা, কুলদীপ যাদবদের বুদ্ধিদীপ্ত বোলিং কেকেআরকে হট ফেবারিটের জায়গায় পৌঁছে দিয়েছে। এই ম্যাচ জিতলে সিংহের গর্জন থামিয়ে নাইটরা পয়েন্ট তালিকায় শীর্ষ স্থানে যেমন থাকতে পারবে, তেমনি রবিবার ইডেনে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে হাইভোল্টেজ ম্যাচের আগে বাড়তি অক্সিজেনও পেয়ে যাবে কেকেআর। তাই অনেকে মজা করে বলছেন, নাইটদের কাছে শুক্রবারের লড়াইটা আসলে বেঙ্গালুরু ম্যাচের মহড়া!
গম্ভীর বাহিনী শুধু দু’টি হোম ম্যাচে জেতেনি, দু’টি অ্যাওয়ে ম্যাচেও জয়ের কড়ি জোগাড় করে নিয়েছে। আর সেটাই প্রমাণ করে দলটা কত শক্তিশালী ব্যাটিং ও বোলিংয়ে। গত ম্যাচে দিল্লির বিরুদ্ধে ইউসুফ পাঠানোর দুরন্ত পারফরম্যান্স ও মণীশ পাণ্ডের ট্রেডমার্ক স্টাইলে ম্যাচ ফিনিশ করা দেখে কেকেআর সমর্থকরা তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখা শুরু করে দিয়েছেন।
ক্রিস লিনের চোট নাইট রাইডার্সের ওপেনিং জুটি নিয়ে সমস্যা তৈরি করেছিল। ওপেনিংয়ে গৌতম গম্ভীরের সঙ্গী বাছতে গিয়ে হিমশিম খাচ্ছেন কোচ জ্যাক ক্যালিস। কখনও সুনীল নারিনকে ফাটকা খেলানো হচ্ছে। কখনও গ্র্যান্ডহোমকে জুড়ে দেওয়া হচ্ছে গোতির পার্টনার হিসাবে। সেই প্রয়াস এখনও অবধি ব্যর্থ। এই ম্যাচে নতুন কোনও চমক থাকে কিনা সেটাই দেখার!
ফর্মে ফিরেছেন রবীন উথাপ্পা। ঘরের মাঠে শেষ ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে তিনি অনবদ্য ব্যাটিং করেছিলেন। কেকেআরের মিডল অর্ডারকে বরাবরের মতোই ভরসা জোগাচ্ছেন মণীশ পাণ্ডে। ৫ ম্যাচে করেছেন ২২১ রান। কমলা টুপি দখলের লড়াইয়ে রয়েছেন দারুণভাবে। কেকেআরের টপ অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও গত ম্যাচে দিল্লির বিরুদ্ধে অনেক খামতি মিটিয়ে দিয়েছিলেন ইউসুফ পাঠান। তাঁর ৫৯ রানের ইনিংসটাই ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছিল। সেই ভিতের উপর দাঁড়িয়ে দিল্লির বিরুদ্ধে দলকে জিতিয়েছিলেন মণীশ। প্রায় সব ব্যাটসম্যানই ঘুরিয়ে ফিরিয়ে রান পাওয়ায় কেকেআরকে যথেষ্ট শক্তিশালী ও খেতাব জয়ের প্রবল দাবিদার হিসাবে চিহ্নিত করা হচ্ছে। সূর্যকুমার যাদবের ধারাবাহিক ব্যর্থতা নাইটদের সাজানো বাগানে শুকনো ফুলের মতো। মুম্বইয়ের ব্যাটসম্যানটিকে ঘিরে বেশ উদ্বিগ্ন কেকেআর টিম ম্যানেজমেন্ট।
ইডেনের পেস সহায়ক উইকেটে উমেশ যাদবের গতি গুজরাতের ব্যাটসম্যানদের বিপাকে ফেলতে পারে। তবে সুনীল নারিনের সঙ্গে চায়নাম্যান বোলার কুলদীপ যাদবকে খেলিয়ে বিপক্ষ দলের তারকা ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাকালাম, সুরেশ রায়নাকে দ্রুত ডাগ আউটে ফেরাতে চাইছে কেকেআর। দ্বিতীয় পেসার হিসাবে কুইল্টার নাইলের খেলা প্রায় নিশ্চিত। ক্রিস ওকস কিংবা ট্রেন্ট বোল্টের মধ্যে একজন খেলতে পারেন।
সময়টা সত্যিই বেশ খারাপ যাচ্ছে সুরেশ রায়নার। একদিকে জাতীয় দল থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছেন। আইপিএলে তাঁর নেতৃত্বে গুজরাত লায়ন্স ক্রমশ মুখ থুবড়ে পড়ছে। তাই রায়না বেশ চাপে।
গুজরাত লায়ন্সের বড় ভরসা ও বিপক্ষ দলের ত্রাস ব্রেন্ডন ম্যাকালাম। প্রাক্তন নাইট রীতিমতো সমীহ আদায় করে নিচ্ছেন বিপক্ষ দলের কাছে। কেকেআরের জার্সিতে তিনিই প্রথম সেঞ্চুরি করেছিলেন। ম্যাকালাম দশম আইপিএলেও রয়েছেন দারুণ ছন্দে। ৫ ম্যাচে তাঁর সংগ্রহ ২২৫ রান। দু’টি হাফ-সেঞ্চুরি রয়েছে ঝুলিতে। তারকাখচিত ব্যাটিং লাইন-আপ গুজরাতের। ওপেনার ডোয়েন স্মিথ, অধিনায়ক সুরেশ রায়না, অ্যারন ফিনচ, দীনেশ কার্তিক, অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা-- যে কেউ ম্যাচের রং বদলে দিতে পারেন। সেদিক থেকে বোলিং কিছুটা দুর্বল। কেরলের তরুণ পেসার বাসিল থাম্পিকে নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গিয়েছে। ইডেনের বাইশগজে পেস সহায়ক উইকেটে নায়ক হয়ে উঠতে পারেন থাম্পি।
সাফল্য ও পরিসংখ্যানের বিচারে এই ম্যাচে কেকেআরের পাল্লা হয়তো ভারী। কিন্তু আইপিএলের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে বহু ম্যাচে ফেবারিট দল হেরে গিয়েছে। শুক্রবারের ইডেনে পচা শামুকে নাইটদের পা কাটবে না তো? 
21st  April, 2017
নাইট-পার্টি কি রুখবেন দ্রাবিড়ের ছেলেরা?

সুকান্ত বেরা : পড়ন্ত বিকালে অস্তমিত সূর্যের মতোই ইডেনের সবুজ গালিচায় আলো ছড়াচ্ছিলেন চুয়াল্লিশের রাহুল দ্রাবিড়। দিল্লি ডেয়ারডেভিলসের প্র্যাকটিস শেষে দ্রাবিড়কে ঘিরে ছবি তোলার হিড়িক দেখে বোঝা যাচ্ছিল, প্রাক্তন ভারত অধিনায়কের জনপ্রিয়তায় বিন্দুমাত্র ভাটা পড়েনি। ক্রিকেটের নন্দনকাননের সঙ্গে রাহুল দ্রাবিড়ের আত্মিক সম্পর্ক।
বিশদ

সামনের দিকে তাকাতে চাই আমরা: সনি নর্ডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের চেন্নাই সিটি এফসি’কে হারানোর জন্য প্রস্তুতি বুধবারই শুরু করেছিল মোহন বাগান। বৃহস্পতিবার বিকেলে রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে ঘণ্টা খানেক অনুশীলন করেন সনি নর্ডি-কাটসুমিরা। 
বিশদ

বদলে যাচ্ছে সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই অর্ধেক ফুটবলের স্মারক ছিল ল্যান্ডমার্ক। বন্ধুবান্ধবদের টিকিট এক্সচেঞ্জ করতে অনেক ফুটবলপ্রেমীই ওই ‘অর্ধেক ফুটবলের’ স্মারকটির সামনে দাঁড়াতেন। সেই স্মারকটি সরিয়ে ভিতরে নিয়ে যাওয়া হচ্ছে। নতুন গেটের রূপরেখার স্কেচ করছেন এক বিশিষ্ট রাজনীতিবিদ।
বিশদ

পাঞ্জাবের বিরুদ্ধে আজ সতর্ক হায়দরাবাদ

মোহালি, ২৭ এপ্রিল: বৃষ্টিতে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে আগের ম্যাচ ভেস্তে যাওয়ায় এক পয়েন্ট ‘লোকসান’ হয়েছে সানরাইজার্স হায়দরাবাদের। ডেভিড ওয়ার্নারদের দাবি অন্তত তেমনই। তাই পয়েন্ট তালিকায় নিজেদের অবস্থান মজবুত করতে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে শুক্রবার যে কোনও মূল্যে জিতে মাঠ ছাড়তে চাইছে গতবারের চ্যাম্পিয়ন হায়দরাবাদ।
বিশদ

আইসিসি’র উপর চাপ বাড়িয়ে চলেছে বিসিসিআই

নয়াদিল্লি, ২৭ এপ্রিল: আগামী দু’সপ্তাহের মধ্যে আইসিসি’র চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় বোর্ড দল পাঠাবে কি না তা নিয়ে জরুরি বিশেষ সাধারণ সভা ডেকে সিদ্ধান্ত নেওয়া হবে। আর তার আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার উপর নিরন্তর চাপ সৃষ্টির কৌশল নিয়েছে বিসিসিআই।
বিশদ

লাজংয়ের বিরুদ্ধে নেই আশুতোষ মেহতা ও আলফ্রেড

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: রবিবার আ‌ইজল এফ সি আই লিগের খেতাব নির্ধারক শেষ ম্যাচে পাচ্ছে না দলের নির্ভরযোগ্য রাইট ব্যাক আশুতোষ মেহতা এবং মিডিও আলফ্রেড জয়রানকে। ইস্ট বেঙ্গলের বিরুদ্ধে দীর্ঘদেহী আশুতোষ মেহতা হোম ম্যাচে ওয়েডসনকে ঢুকতে দেননি। মহমেডান স্পোর্টিংয়ে খেলার সময়ে আলফ্রেড ছিলেন স্ট্রাইকার।
বিশদ

বায়ার্নকে হারিয়ে ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ড

মিউনিখ, ২৭ এপ্রিল: ঘরের মাঠ অ্যালায়েঞ্জ এরিনায় বায়ার্ন মিউনিখকে ৩-২ গোলে হারিয়ে ডিএফবি পোকালের ফাইনালে উঠল বরুসিয়া ডর্টমুন্ড। আগামী ২৭ মে বার্লিনের ওলিম্পিক স্টেডিয়ামে ফাইনালে তারা খেলবে এনট্র্যাখ্ট ফ্র্যাঙ্কফুর্টের বিরুদ্ধে। বুধবার ম্যাচের ১৯ মিনিটে মার্কো রেউসের গোলে লিড নেয় বরুসিয়া ডর্টমুন্ড।
বিশদ

লা লিগায় বড় জয় পেল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা

 লা কোরুনা, ২৭ এপ্রিল: এল ক্লাসিকোয় হারের ধাক্কা কাটিয়ে জয়ের চেনা রাস্তায় ফিরল রিয়াল মাদ্রিদ। বুধবার লিগের অ্যাওয়ে ম্যাচে ডেপোর্তিভো লা কোরুনাকে ৬-২ গোলে উড়িয়ে দিল জিদান-ব্রিগেড। এই ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, টনি ক্রুজ, লুকা মডরিচদের বিশ্রাম দিয়েছিলেন জিজু।
বিশদ

পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর উদ্যোগ আইসিসি’র

দুবাই, ২৭ এপ্রিল: পাক মুলুকে আন্তর্জাতিক ক্রিকেটকে ফেরানোর লক্ষ্যে আলাপ-আলোচনা শুরু করল আইসিসি। দুবাইয়ে আইসিসি’র বৈঠকের পর পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) এ ব্যাপারে আশ্বস্তও করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থাটি। সে জন্য পাকিস্তানের মাটিতে নিরাপত্তা পর্যালোচনা সংক্রান্ত বিশেষ কর্মসূচিও গৃহীত হয়েছে।
বিশদ

Pages: 12345



একনজরে
 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...

 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...