খেলা
 

আত্মবিশ্বাসী মণীশ, ইউসুফ-দুরন্ত ফর্মে ম্যাকালাম
সিংহের গর্জন থামিয়ে শীর্ষে থাকাই লক্ষ্য নাইটদের

সুকান্ত বেরা: পয়েন্ট তালিকার দুই দলের অবস্থান দেখলে মনে হতেই পারে শুক্রবার রাতের ইডেনে যেন ‘ডেভিড আর গোলিয়াথে’র লড়াই হতে যাচ্ছে।
পর পর তিনটি ম্যাচ জিতে আত্মবিশ্বাসে ভরপুর কলকাতা নাইট রাইডার্স। ৫টি ম্যাচ খেলে চারটিতে জিতে ৮ পয়েন্ট পেয়েছে নাইটরা। হেরেছে একটিতে। গুজরাত লায়ন্সের পাঁচটি ম্যাচ খেলে জয় মাত্র একটিতে। চারটি ম্যাচ হেরে ২ পয়েন্ট নিয়ে গুজরাত রয়েছে সবার শেষে। শুধু তাই নয়, কেকেআর দশম আইপিএলে অভিযান শুরু করেছিল রাজকোটে দশ উইকেট গুজরাতকে দুরমুশ করে। স্বভাবতই পরিবেশ ও পরিস্থিতির পাশাপাশি পরিসংখ্যানও কেকেআরকে এই ম্যাচে এগিয়ে রাখছে।
কলকাতা নাইট রাইডার্সকে নিয়ে দশম আইপিএলে প্রথম দিকে অনেকেই স্বপ্ন দেখার সাহস দেখাতে পারেননি। কিন্তু গৌতম গম্ভীর, ক্রিস লিন, মণীশ পাণ্ডে, রবীন উথাপ্পা, ইউসুফ পাঠানদের সম্মিলিত প্রয়াস এবং উমেশ যাদব, সুনীল নারিন, পীযূষ চাওলা, কুলদীপ যাদবদের বুদ্ধিদীপ্ত বোলিং কেকেআরকে হট ফেবারিটের জায়গায় পৌঁছে দিয়েছে। এই ম্যাচ জিতলে সিংহের গর্জন থামিয়ে নাইটরা পয়েন্ট তালিকায় শীর্ষ স্থানে যেমন থাকতে পারবে, তেমনি রবিবার ইডেনে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে হাইভোল্টেজ ম্যাচের আগে বাড়তি অক্সিজেনও পেয়ে যাবে কেকেআর। তাই অনেকে মজা করে বলছেন, নাইটদের কাছে শুক্রবারের লড়াইটা আসলে বেঙ্গালুরু ম্যাচের মহড়া!
গম্ভীর বাহিনী শুধু দু’টি হোম ম্যাচে জেতেনি, দু’টি অ্যাওয়ে ম্যাচেও জয়ের কড়ি জোগাড় করে নিয়েছে। আর সেটাই প্রমাণ করে দলটা কত শক্তিশালী ব্যাটিং ও বোলিংয়ে। গত ম্যাচে দিল্লির বিরুদ্ধে ইউসুফ পাঠানোর দুরন্ত পারফরম্যান্স ও মণীশ পাণ্ডের ট্রেডমার্ক স্টাইলে ম্যাচ ফিনিশ করা দেখে কেকেআর সমর্থকরা তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখা শুরু করে দিয়েছেন।
ক্রিস লিনের চোট নাইট রাইডার্সের ওপেনিং জুটি নিয়ে সমস্যা তৈরি করেছিল। ওপেনিংয়ে গৌতম গম্ভীরের সঙ্গী বাছতে গিয়ে হিমশিম খাচ্ছেন কোচ জ্যাক ক্যালিস। কখনও সুনীল নারিনকে ফাটকা খেলানো হচ্ছে। কখনও গ্র্যান্ডহোমকে জুড়ে দেওয়া হচ্ছে গোতির পার্টনার হিসাবে। সেই প্রয়াস এখনও অবধি ব্যর্থ। এই ম্যাচে নতুন কোনও চমক থাকে কিনা সেটাই দেখার!
ফর্মে ফিরেছেন রবীন উথাপ্পা। ঘরের মাঠে শেষ ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে তিনি অনবদ্য ব্যাটিং করেছিলেন। কেকেআরের মিডল অর্ডারকে বরাবরের মতোই ভরসা জোগাচ্ছেন মণীশ পাণ্ডে। ৫ ম্যাচে করেছেন ২২১ রান। কমলা টুপি দখলের লড়াইয়ে রয়েছেন দারুণভাবে। কেকেআরের টপ অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও গত ম্যাচে দিল্লির বিরুদ্ধে অনেক খামতি মিটিয়ে দিয়েছিলেন ইউসুফ পাঠান। তাঁর ৫৯ রানের ইনিংসটাই ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছিল। সেই ভিতের উপর দাঁড়িয়ে দিল্লির বিরুদ্ধে দলকে জিতিয়েছিলেন মণীশ। প্রায় সব ব্যাটসম্যানই ঘুরিয়ে ফিরিয়ে রান পাওয়ায় কেকেআরকে যথেষ্ট শক্তিশালী ও খেতাব জয়ের প্রবল দাবিদার হিসাবে চিহ্নিত করা হচ্ছে। সূর্যকুমার যাদবের ধারাবাহিক ব্যর্থতা নাইটদের সাজানো বাগানে শুকনো ফুলের মতো। মুম্বইয়ের ব্যাটসম্যানটিকে ঘিরে বেশ উদ্বিগ্ন কেকেআর টিম ম্যানেজমেন্ট।
ইডেনের পেস সহায়ক উইকেটে উমেশ যাদবের গতি গুজরাতের ব্যাটসম্যানদের বিপাকে ফেলতে পারে। তবে সুনীল নারিনের সঙ্গে চায়নাম্যান বোলার কুলদীপ যাদবকে খেলিয়ে বিপক্ষ দলের তারকা ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাকালাম, সুরেশ রায়নাকে দ্রুত ডাগ আউটে ফেরাতে চাইছে কেকেআর। দ্বিতীয় পেসার হিসাবে কুইল্টার নাইলের খেলা প্রায় নিশ্চিত। ক্রিস ওকস কিংবা ট্রেন্ট বোল্টের মধ্যে একজন খেলতে পারেন।
সময়টা সত্যিই বেশ খারাপ যাচ্ছে সুরেশ রায়নার। একদিকে জাতীয় দল থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছেন। আইপিএলে তাঁর নেতৃত্বে গুজরাত লায়ন্স ক্রমশ মুখ থুবড়ে পড়ছে। তাই রায়না বেশ চাপে।
গুজরাত লায়ন্সের বড় ভরসা ও বিপক্ষ দলের ত্রাস ব্রেন্ডন ম্যাকালাম। প্রাক্তন নাইট রীতিমতো সমীহ আদায় করে নিচ্ছেন বিপক্ষ দলের কাছে। কেকেআরের জার্সিতে তিনিই প্রথম সেঞ্চুরি করেছিলেন। ম্যাকালাম দশম আইপিএলেও রয়েছেন দারুণ ছন্দে। ৫ ম্যাচে তাঁর সংগ্রহ ২২৫ রান। দু’টি হাফ-সেঞ্চুরি রয়েছে ঝুলিতে। তারকাখচিত ব্যাটিং লাইন-আপ গুজরাতের। ওপেনার ডোয়েন স্মিথ, অধিনায়ক সুরেশ রায়না, অ্যারন ফিনচ, দীনেশ কার্তিক, অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা-- যে কেউ ম্যাচের রং বদলে দিতে পারেন। সেদিক থেকে বোলিং কিছুটা দুর্বল। কেরলের তরুণ পেসার বাসিল থাম্পিকে নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গিয়েছে। ইডেনের বাইশগজে পেস সহায়ক উইকেটে নায়ক হয়ে উঠতে পারেন থাম্পি।
সাফল্য ও পরিসংখ্যানের বিচারে এই ম্যাচে কেকেআরের পাল্লা হয়তো ভারী। কিন্তু আইপিএলের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে বহু ম্যাচে ফেবারিট দল হেরে গিয়েছে। শুক্রবারের ইডেনে পচা শামুকে নাইটদের পা কাটবে না তো? 
21st  April, 2017
সবিস্ময়ে ট্রফির খোঁজ করছেন আল আমনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারই কলকাতায় প্রথম মরশুম আল আমনার। রবিবার শিলিগুড়িতে কলকাতা লিগ জেতার পর ইস্ট বেঙ্গলের তারকা মিডফিল্ডারটির প্রশ্ন, ‘চ্যাম্পিয়ন হলাম, কিন্তু ট্রফি তো পেলাম না। কলকাতা লিগ চ্যাম্পিয়ন দলকে কি ট্রফি দেওয়া হয় না?’
বিশদ

আতস কাচের নীচে মিচেল ও প্লাজা

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে হবে পতাকা উত্তোলন ও লিগ জয়ের উৎসব। কলকাতায় ফিরে আলোচনা করে ফুটবলারদের হাতে ইনসেনটিভ তুলে দেওয়ার কথা কর্তাদের।
বিশদ

ছক্কার বন্যা বইয়ে যেতে চান হার্দিক
বেঙ্গালুরুতে বৃষ্টির পূর্বাভাস

বেঙ্গালুরু, ২৫ সেপ্টেম্বর: ভারত-অস্ট্রেলিয়া চতুর্থ ওয়ান ডে’র আগেও বৃষ্টির পূর্বাভাস। বেঙ্গালুরুতে বৃহস্পতিবারের ম্যাচে বৃষ্টি বাদ সাধতে পারে বলে আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে। তবে প্রাকৃতিক বৃষ্টি ঝরুক বা না ঝরুক, মাঠে ছক্কার বন্যা বইয়ে যেতে চান হার্দিক পান্ডিয়া।
বিশদ

সেরা ম্যাচ খেলেও লাভ হল না: শঙ্করলাল
ডার্বিতে কামোর সুযোগ নষ্টের বহরে উঠছে প্রশ্ন

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: লিগ চ্যাম্পিয়নশিপ নির্ধারণ ম্যাচে না হেরেও খেতাব হাতছাড়া। মোহন বাগান শিবিরে এই দুঃখ-হতাশা ভোলার নয়। পঞ্চমীর শিলিগুড়িতে শারদোৎসবের আনন্দ চুঁইয়ে চুঁইয়ে পড়ছে। গোটা শহর গান ও ঢাকের সুরে মুখরিত। কিন্তু এই মহোৎসবের মধ্যেই মোহন বাগানে বিসর্জনের আবহ।
বিশদ

 এরিক ব্রাউনের হ্যাটট্রিক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগ ‘এ’ থেকে সেনা একাদশ,সাদার্ন সমিতির সঙ্গে নেমে গেল রেলওয়ে এফ সি। সোমবার পাঠচক্র ৫-০ গোলে টালিগঞ্জ অগ্রগামীকে হারিয়ে দিল। ক্রীড়ামন্ত্রীর দল এই নিয়ে তিনটি ম্যাচ পাঁচ গোলের ব্যবধানে হারল।
বিশদ

চোট পেয়ে ছিটকে গেলেন অ্যাস্টন অ্যাগর

বেঙ্গালুরু, ২৫ সেপ্টেম্বর: ধুঁকতে থাকা অস্ট্রেলিয়া শিবিরের সংকট আরও বাড়িয়ে ভারতের বিরুদ্ধে চলতি ওয়ান ডে সিরিজ থেকে ছিটকে গেলেন অ্যাস্টন অ্যাগর। রবিবার ফিল্ডিং করার সময় অজি স্পিনারটির ডান হাতের কনিষ্ঠাতে চোট লাগে। পরীক্ষা নিরীক্ষার পর দেখা যায় আঙ্গুলে চিড় ধরেছে। 
বিশদ

 আজ মোহন বাগানের জরুরি সভা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের জন্য দল পুনর্গঠন নিয়ে আজ মোহন বাগানের জরুরি সভা। ক্লাবের সহ সচিব এবং অর্থ সচিব আজ দুপুর ১২টায় মোহন বাগান তাঁবুতেই আলোচনায় বসছেন। আই লিগের জন্য মোহন বাগান ডিপান্ডা ডিকা, রানা ঘরামি, শংকর রায়, মহম্মদ ফৈয়াজকে ইতিমধ্যেই নিয়েছে।
বিশদ

পদ্মভূষণের জন্য সিন্ধুর নাম সুপারিশ

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: পদ্মভূষণ সম্মানের জন্য কেন্দ্রীয় কমিটির কাছে পিভি সিন্ধুর নাম সুপারিশ করল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। আন্তর্জাতিক ব্যাডমিন্টনে ২২ বছর বয়সী হায়দরাবাদী শাটলারটির ধারাবাহিক সাফল্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

বরুসিয়াকে আজ গুরুত্ব জিদানের

ডর্টমুন্ড, ২৫ সেপ্টেম্বর: লা লিগার শুরুটা একেবারেই ভালো হয়নি রিয়াল মাদ্রিদের। ছয় ম্যাচে গতবারের চ্যাম্পিয়নরা পেয়েছে মাত্র ১১ পয়েন্ট। তবে এই নিয়ে চিন্তিত নন কোচ জিনেদিন জিদান। তিনি জানেন, পরপর কয়েকটি ম্যাচ জিততে পারলেই লিগ তালিকার ছবিটা বদলানোর সম্ভব।
বিশদ

ডার্বি ড্র করেও টানা ৮ বার
লিগ ইস্ট বেঙ্গলের

অভিজিৎ সরকার, শিলিগুড়ি, ২৪ সেপ্টেম্বর: দু’জনেরই সামনে ছিল কলকাতা ফুটবলে কোচ হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার লড়াই। সেই লড়াইয়ে মোহন বাগান কোচ শঙ্করলাল চক্রবর্তীকে হারিয়ে দিলেন ইস্ট বেঙ্গল কোচ খালিদ জামিল। রবিবার শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ডার্বি ২-২ গোলে ড্র করে গোল পার্থক্যে এগিয়ে থাকার সুবাদে লাল-হলুদকে লিগ চ্যাম্পিয়ন করলেন গতবার আই লিগ জয়ী কোচ। কলকাতায় কোচিং করতে এসে খালিদের এটাই প্রথম ট্রফি জয়।
বিশদ

25th  September, 2017
আট নম্বর জার্সি সংগ্রহে রাখতে চান মহম্মদ রফিক 

শিলিগুড়ি থেকে নিজস্ব প্রতিনিধি ২৪ সেপ্টেম্বর: চ্যাম্পিয়ন হয়েও একেবারেই উচ্ছ্বাস নেই খালিদ জামিলের। রবিবার সাংবাদিক সম্মেলন করার পর ইস্ট বেঙ্গল কোচ বললেন, ‘পেশাদার কোচের উচ্ছ্বাস-আক্ষেপ-আবেগ প্রকাশ করা উচিত নয়। এবার আমার লক্ষ্য আই লিগ জয়। আইজল এফসি’কে আই লিগ চ্যাম্পিয়ন করার পর এবার ইস্ট বেঙ্গলকে আই লিগ দিতে চাই। বিগত অনেক বছর ইস্ট বেঙ্গলে আই লিগ আসেনি।’
বিশদ

25th  September, 2017

Pages: 12345

একনজরে
বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। ...

 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM