Bartaman Patrika
খেলা
 
 

বাংলাদেশের সঙ্গে টেস্টের আগে সেজে উঠছে ইডেন গার্ডেন্স। ছবি: পিটিআই 

২০২৩ সালে হকি বিশ্বকাপ ভারতে
স্বাধীনতার ৭৫ বছর

লুসান, ৮ নভেম্বর: টানা দু’বার ভারতে অনুষ্ঠিত হতে চলেছে হকি বিশ্বকাপ। আন্তর্জাতিক হকি ফেডারেশন (এফআইএইচ) শুক্রবার ঘোষণা করেছে, ২০২৩ সালের বিশ্বের সর্বোচ্চ প্রতিযোগিতার আসর বসছে ভারতে। সংশ্লিষ্ট বছরের ১৩ থেকে ২৯ জানুয়ারি এই প্রতিযোগিতা চলবে।
শুক্রবার ছিল এফআইএইচের বছরের শেষ বৈঠক। এই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে ২০২২ মহিলা বিশ্বকাপের যুগ্ম আয়োজক স্পেন ও হল্যান্ড। এই প্রতিযোগিতা ১ থেকে ২২ জুলাই অনুষ্ঠিত হবে। তবে দু’টি বিশ্বকাপের ভেন্যু চূড়ান্ত হবে পরে। ভারতই একমাত্র দেশ, যেখানে চারটি হকি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। এর আগে ১৯৮২ সালে মুম্বইয়ে, ২০১০ সালে নয়াদিল্লিতে, ২০১৮ সালে ভুবনেশ্বরে হকি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। দক্ষিণ আফ্রিকা তিনবার হকি বিশ্বকাপের আয়োজন করেছে।
২০২৩ সালে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। এই বিষয়কে সামনে রেখেই দেশের মাটিতে হকি বিশ্বকাপ আয়োজন করতে চাইছে হকি ইন্ডিয়া। ২০২৩ হকি বিশ্বকাপ আয়োজনের দৌড়ে ভারতের সঙ্গে ছিল বেলজিয়াম ও মালয়েশিয়া। বাকি দুই দেশকে টপকে ভারতই শেষ হাসি হেসেছে। মহিলা বিশ্বকাপ আয়োজনের দাবিদার ছিল পাঁচটি দেশ। জার্মানি, স্পেন, হল্যান্ড, মালয়েশিয়া ও নিউজিল্যান্ড। গত হকি বিশ্বকাপের ফরম্যাটেই হবে ২০২৩ হকি বিশ্বকাপ। ভারতকেই কেন ২০২৩ বিশ্বকাপের আয়োজক হিসেবে বেছে নিল এফআইএইচ? এই প্রসঙ্গে এফআইএইচ সিইও থিয়েরি বলেন, ‘ভারতীয় হকির একটা আলাদা ঐতিহ্য রয়েছে।’
বিশ্বকাপ ছাড়াও বিগত কয়েক বছরে ভারতে বেশ কয়েকটি বড় হকি ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি, ২০১৬ সালে জুনিয়র বিশ্বকাপ, ২০১৭ সালে হকি ওয়ার্ল্ড লিগ ফাইনাল, ২০১৯ সালে মেনস সিরিজ ফাইনাল ও হকি ওলিম্পিক বাছাই পর্বের খেলাও হয়েছে। হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট মহম্মদ মুস্তাক আমেদ বলেন, ‘১৯৭৫ সালে আমরা শেষ বিশ্বকাপ জিতেছি। ২০২৩ সালে স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতেও খেতাব জিততে চাই। ২০১৮ সালে ভুবনেশ্বরে আমরা সফলভাবে হকি বিশ্বকাপ আয়োজন করেছিলাম। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েই ২০২৩ সালের ইভেন্ট সফলভাবে সংগঠন করতে চাই।’

09th  November, 2019
মাসকটে পৌঁছাল ভারতীয় দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার রাতে দুশানবে থেকে রওনা হয়ে দুবাই হয়ে ভারতীয় ফুটবল দল রবিবার ওমানের রাজধানী মাসকটে পৌঁছেছে। মঙ্গলবার রাত সাড়ে আটটায় সুলতান কুবাস স্পোর্টস কমপ্লেক্সে ভারতীয় দল মুখোমুখি হবে ওমানের।
বিশদ

ইউরো কাপের মূল পর্বে পর্তুগাল, জার্মানি 

লুক্সেমবার্গ, ১৭ নভেম্বর: অ্যাওয়ে ম্যাচে লুক্সেমবার্গকে হারিয়ে ইউরো’র মূলপর্ব নিশ্চিত করল পর্তুগাল। রবিবার গ্রুপ-বি’এর ম্যাচে গতবারের চ্যাম্পিয়নরা ২-০ ব্যবধানে জিতল। প্রথমার্ধে ব্রুনো ফার্নান্ডেজের লক্ষ্যভেদ কাঙ্ক্ষিত লিড এনে দেয় ফার্নান্দো স্যান্টোসের দলকে। ম্যাচের অন্তিম পর্বে ব্যবধান বাড়ান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। 
বিশদ

গোধূলিতে গোলাপি বল দেখতে সমস্যা হয়: অরিন্দম ঘোষ 

সুকান্ত বেরা: দেশের মাটিতে প্রথম গোলাপি বলে দিন-রাতের টেস্ট ম্যাচটি হবে ইডেনে। আগামী ২২-২৬ নভেম্বর এই ঐতিহাসিক ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন। মনে রাখা দরকার, কলকাতার ক্রিকেটপ্রেমীরা আগেও কিন্তু গোলাপি বলে দিন-রাতের ম্যাচের স্বাদ পেয়েছেন। কারণ, দেশের মাটিতে প্রথম গোলাপি বলে ফ্লাডলাইটে খেলাটি হয়েছিল ইডেনেই।
বিশদ

টেস্ট র‌্যাঙ্কিংয়ে চমকপ্রদ উত্তরণ সামি ও মায়াঙ্কের 

দুবাই, ১৭ নভেম্বর: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে দুরন্ত পারফরম্যান্সের সুবাদে আইসিসি র‌্যাঙ্কিংয়ে চমকপ্রদ উত্তরণ ঘটল মহম্মদ সামি ও মায়াঙ্ক আগরওয়ালের। ইন্দোরে ভারতের ইনিংস ও ১৩০ রানে জয়ের ম্যাচে বল হাতে দুই ইনিংসেই আগুন ঝরিয়েছেন সামি। ম্যাচে মোট ৭ উইকেট দখল করেছেন তিনি। 
বিশদ

ফেডেরারকে হারিয়ে ফাইনালে সিৎসিপাস 

লন্ডন, ১৭ নভেম্বর: বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ষোলোয় রজার ফেডেরারকে হারিয়ে গোটা দুনিয়াকে চমকে দিয়েছিলেন স্টেফানোস সিৎসিপাস। লন্ডনের ও-টু এরিনায় শনিবার ফিরে এল দশ মাস আগের সেই স্মৃতি। 
বিশদ

প্রতিবন্ধী ভক্তের ইচ্ছা পূরণ কোহলির 

ইন্দোর, ১৭ নভেম্বর: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে ঝলমলে জয়ের দিনে ফের একবার উদ্ভাসিত হয়েছে বিরাট কোহলির মানবিক রূপ। শারীরিক ভাবে প্রতিবন্ধী এক অনুরাগীর সঙ্গে দেখা করে বেশ কিছুটা সময় তাঁর সঙ্গে কাটালেন ভারতীয় দলের অধিনায়ক। একসঙ্গে ছবি তোলার পাশাপাশি তাঁকে একটি টুপিতে সইও করে দেন কোহলি। 
বিশদ

অস্ট্রেলিয়ার ধাঁচে ইডেনের ‘পিঙ্ক’ টেস্টেও ব্রেস্ট ক্যান্সার রুখতে প্রচার 

জয় চৌধুরি: আগামী শুক্রবার ইডেন গার্ডেন্সে শুরু হচ্ছে ‘গোলাপি টেস্ট’। শীতের প্রাক্কালে যা ঘিরে শহরে উৎসবের আবহ ইতিমধ্যেই তৈরি হয়েছে। স্টেডিয়াম সন্নিহিত গোটা এলাকা সেজে উঠছে গোলাপি আলোয়। এই বহুচর্চিত টেস্ট যুক্ত হতে চলেছে একটি সামাজিক আন্দোলনের সঙ্গে। 
বিশদ

নির্বাসন কাটিয়ে ফিরে হাফ-সেঞ্চুরি পৃথ্বীর 

মুম্বই, ১৭ নভেম্বর: ডোপিংয়ের জন্য সব ধরনের ক্রিকেট থেকে আট মাস নির্বাসিত ছিলেন পৃথ্বী সাউ। তবু এতটুকু মরচে ধরেনি তাঁর ফর্মে। নির্বাসন কাটিয়ে ফিরেই ঝোড়ো হাফ-সেঞ্চুরি করলেন তিনি। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে রবিবার অসমের বিরুদ্ধে মুম্বইয়ের হয়ে ৩৯ বলে ৬৩ রানের ইনিংস খেলেন পৃথ্বী। মারেন সাতটি বাউন্ডারি ও দুটি ছক্কা।
বিশদ

প্রকাশ্যে এল ম্যাসকট পিঙ্কু-টিঙ্কু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের চেষ্টা চলছে। 
বিশদ

ইনিংস ও ১৩০ রানে
বাংলাদেশকে হারাল ভারত 

নিজস্ব প্রতিবেদন: তিন দিনেই শেষ হয়ে গেল ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। ইনিংস ও ১৩০ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ‘টিম ইন্ডিয়া’। দু’দিন আগেই খেলা শেষ হয়ে যাওয়ায় গোলাপি বলে বাড়তি প্র্যাকটিসের সুযোগ পেয়ে গেলেন বিরাট কোহলিরা। বিশদ

17th  November, 2019
 হাসিনার জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা ইডেনে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলির আমন্ত্রণে সাড়া দিয়ে প্রায় ৬৬ জনের প্রতিনিধি দল নিয়ে আগামী শুক্রবার ইডেনে খেলা দেখতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেই কারণে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে গোটা ইডেন চত্বর।
বিশদ

17th  November, 2019
 বাংলাদেশকে হারিয়ে ৩০০
পয়েন্টে পৌঁছে গেল ভারত
সামির সঙ্গে চিতাবাঘের তুলনা সানির

ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য বজায় থাকল বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে। মহম্মদ সামি, উমেশ যাদবদের আগুনে পেস এবং রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণির ছোবলে বাংলাদেশ হারল ইনিংস ও ১৩০ রানে।
বিশদ

17th  November, 2019
 আমাদের পেস আক্রমণ ভয়ঙ্কর, বলছেন বিরাট

  ইন্দোর, ১৬ নভেম্বর: শনিবার বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করার সময়ে গোটা দিন আগ্রাসী ছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বাংলাদেশের উইকেট পড়লেই তাঁকে দেখা গিয়েছে সহ খেলোয়াড়দের দিকে ছুটে গিয়ে অভিনন্দন জানাতে। ইন্দোরে ব্যাটে রান না পেলেও শেষ পর্যন্ত দারুণ অধিনায়কত্ব করলেন তিনি।
বিশদ

17th  November, 2019
 দিল্লি ক্রিকেট সংস্থার সভাপতি পদে ইস্তফা রজত শর্মার

  নয়াদিল্লি, ১৬ নভেম্বর: দুর্নীতির সঙ্গে আপোস করতে না পেরে দিল্লি ও ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশনের (ডিডিসিএ) সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন রজত শর্মা। প্রায় ২০ মাস ধরে ডিডিসিএ’র প্রেসিডেন্ট পদে ছিলেন এই প্রবীণ সাংবাদিক।
বিশদ

17th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ...

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

17-11-2019 - 04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

17-11-2019 - 03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

17-11-2019 - 03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

17-11-2019 - 03:11:00 PM

কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে
চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে। ...বিশদ

17-11-2019 - 02:56:00 PM

পঃ বর্ধমানে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মূর্তি ভাঙার অভিযোগ
শনিবার রাতে পশ্চিম বর্ধমানের মানকর স্টেশন রোড এলাকায় প্রাক্তন মুখ্যমন্ত্রী ...বিশদ

17-11-2019 - 01:23:59 PM