Bartaman Patrika
খেলা
 
 

বাংলাদেশের সঙ্গে টেস্টের আগে সেজে উঠছে ইডেন গার্ডেন্স। ছবি: পিটিআই 

 এবার টেস্টেও রহিতকে দিয়ে ওপেন করানোর ইঙ্গিত নির্বাচক প্রধানের

 নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ডাহা ব্যর্থ লোকেশ রাহুলের পরিবর্তে এবার টেস্টেও ওপেনারের ভূমিকায় দেখা যেতে পারে রহিত শর্মাকে। দাবিটা গত কয়েকদিন ধরেই জানিয়ে আসছিলেন সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষ্মণ, গৌতম গম্ভীরের মতো প্রাক্তনীরা। তাঁদের পরামর্শকে গুরুত্ব দিয়ে এবার এই প্রসঙ্গে মুখ খুললেন ভরতের নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ। তিনি জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের দল নির্বাচনী সভায় রহিতকে ওপেনার হিসেবে ব্যবহার করা যায় কিনা, তা নিয়ে আলোচনা হতেই পারে।
ক্যারিবিয়ান সফরে ইনিংস শুরু করতে নেমে চরম হতাশ করেছেন লোকেশ রাহুল। চার ইনিংসে মাত্র ১০১ রান করেছেন তিনি। স্কোরগুলি যথাক্রমে সাজালে দাঁড়ায় ১৩, ৬, ৪৪ ও ৩৮। দলের প্রথম পছন্দের ওপেনারের এমন পারফরম্যান্স হতাশ করেছে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে। তবে মিডল অর্ডার নিজেদের সেরাটা দেওয়ায় দলকে খুব একটা সমস্যায় পড়তে হয়নি। কিন্তু ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে যে এই বিষয়টিকে হালকা ভাবে নেওয়া যাবে না সেটা বিলক্ষণ বুঝেছেন নির্বাচকরা। সীমিত ওভারের ক্রিকেটে রাহুল ভালো ব্যাটিং করলেও টেস্টে তাঁর ব্যাট খুব একটা ভরসা দিতে পারছে না। টেস্টে তাঁর শেষ হাফ-সেঞ্চুরিটি এসেছিল বছরের গোড়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে ওভাল টেস্টে। পাঁচদিনের ক্রিকেটে রাহুলের ফর্ম যে তাঁদের কাছে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে, সেটা মেনে নিচ্ছেন নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ। আর সে জন্যই টেস্টেও রহিতকে ওপেনার হিসেবে ব্যবহারের কথা উঠে আসছে তাঁর মুখে। এক সাক্ষাৎকারে প্রসাদ বলেন, ‘দল ওয়েস্ট ইন্ডিজ থেকে ফেরার পর অধিনায়ক বা কোচের সঙ্গে এখনও নির্বাচক কমিটির বৈঠক হয়নি। যখন আমরা একসঙ্গে বসব, তখন এই বিষয়টি নিশ্চয়ই আলোচনা হবে।’ সেই সঙ্গে তিনি যোগ করেন, ‘লোকেশ রাহুল দারুণ প্রতিভাবান। সীমিত ওভারের ক্রিকেটে কার প্রমাণ আমরা পেয়েছি। তবে টেস্টে এখনও সে প্রত্যাশা পূরণ করতে পারেনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের দল বাছার সময় বিকল্প ওপেনার নিয়ে আলোচনা করতে হবে। সেক্ষেত্রে রহিতের নামও আলোচনায় আসতে পারে।’
বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া সফরে ভারতীয় টেস্ট দলের সদস্য ছিলেন রহিত। সেখান মিডিল অর্ডারে ভালোই ব্যাটিং করেছিলেন তিনি। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে দলের সঙ্গে থাকলেও প্রথম একাদশে জায়গা পাননি রহিত। ওই সিরিজে অজিঙ্কা রাহানে ফর্মে ফিরেছেন, হনুমা বিহারিও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তাই মিডল অর্ডারে এই মুহূর্তে জায়গা খালি নেই। এই অবস্থায় সীমিত ওভারের ক্রিকেটের মতো এবার টেস্টেও রহিতকে ওপেনারের ভূমিকাতেই দেখা যেতে পারে।

11th  September, 2019
মাসকটে পৌঁছাল ভারতীয় দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার রাতে দুশানবে থেকে রওনা হয়ে দুবাই হয়ে ভারতীয় ফুটবল দল রবিবার ওমানের রাজধানী মাসকটে পৌঁছেছে। মঙ্গলবার রাত সাড়ে আটটায় সুলতান কুবাস স্পোর্টস কমপ্লেক্সে ভারতীয় দল মুখোমুখি হবে ওমানের।
বিশদ

ইউরো কাপের মূল পর্বে পর্তুগাল, জার্মানি 

লুক্সেমবার্গ, ১৭ নভেম্বর: অ্যাওয়ে ম্যাচে লুক্সেমবার্গকে হারিয়ে ইউরো’র মূলপর্ব নিশ্চিত করল পর্তুগাল। রবিবার গ্রুপ-বি’এর ম্যাচে গতবারের চ্যাম্পিয়নরা ২-০ ব্যবধানে জিতল। প্রথমার্ধে ব্রুনো ফার্নান্ডেজের লক্ষ্যভেদ কাঙ্ক্ষিত লিড এনে দেয় ফার্নান্দো স্যান্টোসের দলকে। ম্যাচের অন্তিম পর্বে ব্যবধান বাড়ান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। 
বিশদ

গোধূলিতে গোলাপি বল দেখতে সমস্যা হয়: অরিন্দম ঘোষ 

সুকান্ত বেরা: দেশের মাটিতে প্রথম গোলাপি বলে দিন-রাতের টেস্ট ম্যাচটি হবে ইডেনে। আগামী ২২-২৬ নভেম্বর এই ঐতিহাসিক ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন। মনে রাখা দরকার, কলকাতার ক্রিকেটপ্রেমীরা আগেও কিন্তু গোলাপি বলে দিন-রাতের ম্যাচের স্বাদ পেয়েছেন। কারণ, দেশের মাটিতে প্রথম গোলাপি বলে ফ্লাডলাইটে খেলাটি হয়েছিল ইডেনেই।
বিশদ

টেস্ট র‌্যাঙ্কিংয়ে চমকপ্রদ উত্তরণ সামি ও মায়াঙ্কের 

দুবাই, ১৭ নভেম্বর: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে দুরন্ত পারফরম্যান্সের সুবাদে আইসিসি র‌্যাঙ্কিংয়ে চমকপ্রদ উত্তরণ ঘটল মহম্মদ সামি ও মায়াঙ্ক আগরওয়ালের। ইন্দোরে ভারতের ইনিংস ও ১৩০ রানে জয়ের ম্যাচে বল হাতে দুই ইনিংসেই আগুন ঝরিয়েছেন সামি। ম্যাচে মোট ৭ উইকেট দখল করেছেন তিনি। 
বিশদ

ফেডেরারকে হারিয়ে ফাইনালে সিৎসিপাস 

লন্ডন, ১৭ নভেম্বর: বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ষোলোয় রজার ফেডেরারকে হারিয়ে গোটা দুনিয়াকে চমকে দিয়েছিলেন স্টেফানোস সিৎসিপাস। লন্ডনের ও-টু এরিনায় শনিবার ফিরে এল দশ মাস আগের সেই স্মৃতি। 
বিশদ

প্রতিবন্ধী ভক্তের ইচ্ছা পূরণ কোহলির 

ইন্দোর, ১৭ নভেম্বর: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে ঝলমলে জয়ের দিনে ফের একবার উদ্ভাসিত হয়েছে বিরাট কোহলির মানবিক রূপ। শারীরিক ভাবে প্রতিবন্ধী এক অনুরাগীর সঙ্গে দেখা করে বেশ কিছুটা সময় তাঁর সঙ্গে কাটালেন ভারতীয় দলের অধিনায়ক। একসঙ্গে ছবি তোলার পাশাপাশি তাঁকে একটি টুপিতে সইও করে দেন কোহলি। 
বিশদ

অস্ট্রেলিয়ার ধাঁচে ইডেনের ‘পিঙ্ক’ টেস্টেও ব্রেস্ট ক্যান্সার রুখতে প্রচার 

জয় চৌধুরি: আগামী শুক্রবার ইডেন গার্ডেন্সে শুরু হচ্ছে ‘গোলাপি টেস্ট’। শীতের প্রাক্কালে যা ঘিরে শহরে উৎসবের আবহ ইতিমধ্যেই তৈরি হয়েছে। স্টেডিয়াম সন্নিহিত গোটা এলাকা সেজে উঠছে গোলাপি আলোয়। এই বহুচর্চিত টেস্ট যুক্ত হতে চলেছে একটি সামাজিক আন্দোলনের সঙ্গে। 
বিশদ

নির্বাসন কাটিয়ে ফিরে হাফ-সেঞ্চুরি পৃথ্বীর 

মুম্বই, ১৭ নভেম্বর: ডোপিংয়ের জন্য সব ধরনের ক্রিকেট থেকে আট মাস নির্বাসিত ছিলেন পৃথ্বী সাউ। তবু এতটুকু মরচে ধরেনি তাঁর ফর্মে। নির্বাসন কাটিয়ে ফিরেই ঝোড়ো হাফ-সেঞ্চুরি করলেন তিনি। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে রবিবার অসমের বিরুদ্ধে মুম্বইয়ের হয়ে ৩৯ বলে ৬৩ রানের ইনিংস খেলেন পৃথ্বী। মারেন সাতটি বাউন্ডারি ও দুটি ছক্কা।
বিশদ

প্রকাশ্যে এল ম্যাসকট পিঙ্কু-টিঙ্কু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের চেষ্টা চলছে। 
বিশদ

ইনিংস ও ১৩০ রানে
বাংলাদেশকে হারাল ভারত 

নিজস্ব প্রতিবেদন: তিন দিনেই শেষ হয়ে গেল ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। ইনিংস ও ১৩০ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ‘টিম ইন্ডিয়া’। দু’দিন আগেই খেলা শেষ হয়ে যাওয়ায় গোলাপি বলে বাড়তি প্র্যাকটিসের সুযোগ পেয়ে গেলেন বিরাট কোহলিরা। বিশদ

17th  November, 2019
 হাসিনার জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা ইডেনে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলির আমন্ত্রণে সাড়া দিয়ে প্রায় ৬৬ জনের প্রতিনিধি দল নিয়ে আগামী শুক্রবার ইডেনে খেলা দেখতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেই কারণে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে গোটা ইডেন চত্বর।
বিশদ

17th  November, 2019
 বাংলাদেশকে হারিয়ে ৩০০
পয়েন্টে পৌঁছে গেল ভারত
সামির সঙ্গে চিতাবাঘের তুলনা সানির

ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য বজায় থাকল বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে। মহম্মদ সামি, উমেশ যাদবদের আগুনে পেস এবং রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণির ছোবলে বাংলাদেশ হারল ইনিংস ও ১৩০ রানে।
বিশদ

17th  November, 2019
 আমাদের পেস আক্রমণ ভয়ঙ্কর, বলছেন বিরাট

  ইন্দোর, ১৬ নভেম্বর: শনিবার বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করার সময়ে গোটা দিন আগ্রাসী ছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বাংলাদেশের উইকেট পড়লেই তাঁকে দেখা গিয়েছে সহ খেলোয়াড়দের দিকে ছুটে গিয়ে অভিনন্দন জানাতে। ইন্দোরে ব্যাটে রান না পেলেও শেষ পর্যন্ত দারুণ অধিনায়কত্ব করলেন তিনি।
বিশদ

17th  November, 2019
 দিল্লি ক্রিকেট সংস্থার সভাপতি পদে ইস্তফা রজত শর্মার

  নয়াদিল্লি, ১৬ নভেম্বর: দুর্নীতির সঙ্গে আপোস করতে না পেরে দিল্লি ও ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশনের (ডিডিসিএ) সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন রজত শর্মা। প্রায় ২০ মাস ধরে ডিডিসিএ’র প্রেসিডেন্ট পদে ছিলেন এই প্রবীণ সাংবাদিক।
বিশদ

17th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানাবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড 

17-11-2019 - 04:12:19 PM

জম্মু ও কাশ্মীরের আমিরাবাদ গ্রামে ট্রাকে আগুন লাগাল জঙ্গিরা 

17-11-2019 - 03:21:29 PM

আইসিসি টেস্ট বোলারদের তালিকায় প্রথম দশে স্থান পেলেন মহঃ সামি 

17-11-2019 - 03:21:00 PM

ইকো পার্কে জলে ডুবে শিশু মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের 

17-11-2019 - 03:11:00 PM

কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে
চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা হচ্ছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে। ...বিশদ

17-11-2019 - 02:56:00 PM

পঃ বর্ধমানে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মূর্তি ভাঙার অভিযোগ
শনিবার রাতে পশ্চিম বর্ধমানের মানকর স্টেশন রোড এলাকায় প্রাক্তন মুখ্যমন্ত্রী ...বিশদ

17-11-2019 - 01:23:59 PM