Bartaman Patrika
খেলা
 

 ক্লাব বনাম কোম্পানির সংঘাত

 নিজস্ব প্রতিবেদন: ষষ্ঠ রাউন্ডের পর কলকাতা লিগের পঞ্চম স্থানে ইস্ট বেঙ্গল। গত চার দশকে এমন দুরবস্থার মুখোমুখি হতে হয়নি কলকাতার এই বড় ক্লাবটির। শতবর্ষে লাল-হলুদ যেন অগ্নিস্তূপের উপর দাঁড়িয়ে। এই অচলাবস্থা নিয়ে বুধবার কর্মসমিতির সভা ডাকা হয়েছে। ইনভেস্টর কোয়েসের সঙ্গে দূরত্ব ক্রমশই বাড়ছে ইস্ট বেঙ্গলের সাবেক কর্তাদের। কোচ আলেজান্দ্রোও একের পর এক ভুল করে চলেছেন। দায় এড়াতে পারেন না ক্লাবের সাবেক কর্তারাও। সমর্থকরাও এখন দু’ভাগে বিভক্ত। কিন্তু গর্বের শতবর্ষে কেন এমন অবস্থা? বর্তমান ক্রীড়াবিভাগের অনুসন্ধানে যা বেরিয়ে এল-
 গত এপ্রিলে বোর্ড মিটিংয়ের পর ক্লাবের সাবেক কর্তাদের সঙ্গে কোয়েসের সম্পর্ক তলানিতে চলে যায়। ভেঙে দেওয়া হয় টেকনিক্যাল কমিটি। এই মুহূর্তে কোয়েস চেয়ারম্যান অজিত আইজ্যাকের সঙ্গে ক্লাব সভাপতি ছাড়া আর কারও যোগাযোগ নেই। দলগঠন ভালো না হওয়ায় ক্লাবের সিইও মাঠেই আসেন না। তাই কোয়েস নিযুক্ত কোচ আলেজান্দ্রোই কালক্রমে হয়ে উঠেছেন ‘সুপার বস’। এনরিকে, জবি, লালডানমাওইয়া রালতে, চুলোভা দল ছাড়ায় শক্তিহীন হয়ে পড়ে ইস্ট বেঙ্গল। নতুন বিদেশিরা যোগ্য বিকল্প হয়ে উঠতে পারেননি। ক্রেসপি, মার্কোসদের মতো নতুন বিদেশিদের আনা হয় দেরি করে।
 কোচ হিসাবে যথেষ্ট স্বাধীনতা পেলেও সময়মতো অনুশীলন শুরু করাননি আলেজান্দ্রো। লিগের ১২টি দলের মধ্যে সবথেকে পরে ইস্ট বেঙ্গলের প্র্যাকটিস শুরু হয়। ক্লাব গত তিন মাসে যা অনুরোধ করেছে তা কানেই তোলেননি স্প্যানিশ কোচ। শতবর্ষের জন্য মরশুমের প্রথম প্র্যাকটিস সেশনটি ইস্ট বেঙ্গল মাঠে করার আরজি তিনি রাখেননি। ক্লাবের শততম প্রতিষ্ঠা দিবসের পতাকা উত্তোলনে খেলোয়াড়দের আমন্ত্রণ জানানো হলেও প্রত্যাখান করেন কোচ। গত ১ আগস্ট শতবার্ষিকী অনুষ্ঠানের সূচনা লগ্নে তাঁকে মঞ্চে ডাকা হলেও ওঠেননি। মাঝপথেই নেতাজি ইনডোর স্টেডিয়াম ছেড়ে চলে যান। সিনিয়রিটির ট্র্যাডিশন ভেঙে তিনি বোরহাকে ক্যাপ্টেন করতে চেয়েছিলেন। কিন্তু দ্বিতীয় বছরেই বোরহাকে অধিনায়কত্ব দিতে চাননি ক্লাব কর্তারা।
 লিগে একটি ম্যাচ লাল-হলুদ জার্সি গায়ে খেলে অবসর নিতে চেয়েছিলেন বাইচুং ভুটিয়া। খেলতে চেয়েছিলেন লিগের প্রথম ম্যাচটি। লাল-হলুদের শতবর্ষে ইস্ট বেঙ্গলকে শেখ জামাল ট্রফিতে বিশেষ ভাবে চেয়েছিল বাংলাদেশের ফুটবল কর্তারা। ক্লাবের এই দুটি ‘বার্তাকেই’ খারিজ করে দিয়েছেন আলেজান্দ্রো।
 টিমের ৩০ জন খেলোয়াড়কে দেখে নেওয়ার জন্য ছয়-সাতটি ম্যাচই যথেষ্ট। মোহন বাগান ম্যাচ ছিল মরশুমের সপ্তম। পিয়ারলেস ম্যাচ নবম। লিগ টেবলে দু’টি উপরের দিকে দলের বিরুদ্ধে সামাদ, কোলাডো, বিদ্যাসাগর সিংদের বাদ দিয়ে প্রথম একাদশ গড়ায় ষষ্ঠ রাউন্ডের পর ইস্ট বেঙ্গল পাঁচ নম্বরে।
 গত বছর সেপ্টেম্বরে দায়িত্ব নেওয়ার পর ক্লাব মাঠে প্র্যাকটিস বন্ধ করে যুবভারতীতে মাঠ ভাড়া নিয়ে অনুশীলন করেন কোচ আলেজান্দ্রো। আই লিগ শুরু হওয়ার পর তিনি আর ক্লাবমুখো হননি। তখন থেকেই ক্লাব কর্তাদের সঙ্গে সম্পর্কের অবনতি। ফেব্রুয়ারিতে টেকনিক্যাল কমিটি থেকে আলভিটোকে সরিয়ে দেওয়ার পর স্প্যানিশ কোচ সাবেক কর্তাদের আরও বিষ নজরে।
 গত বছর আই লিগে দু’টি ডার্বি জিতলেও ইস্ট বেঙ্গল আশা জাগিয়ে চ্যাম্পিয়ন হতে পারেনি। আই লিগের শেষ ম্যাচ খেলে দমদম বিমানবন্দরে নেমে তিনি বলেছিলেন,‘সেকেন্ড হওয়াটাও অ্যাচিভমেন্ট।’ সমর্থকদের আনা মিষ্টি ও কেক খেয়েছিলেন তৃপ্তি ভরে। তবে এই প্রসঙ্গে ইস্ট বেঙ্গল সচিব কল্যাণ মজুমদারের কটূক্তি বোধহয় আলেজান্দ্রো এখনও ভুলতে পারেননি। তবে মিডিয়ার সামনে সচিবের এভাবে মুখ খোলাও উচিত হয়নি।
 শীতকালে আলেজান্দ্রো প্র্যাকটিস করাননি ইস্ট বেঙ্গল মাঠে। তখন বিভিন্ন স্কুলগুলিকে স্পোর্টসের জন্য ভাড়া না দিয়ে মাঠ সংস্কারের কাজ অবশ্যই করা উচিত ছিল ইস্ট বেঙ্গল কর্তাদের।
 গত ২৮ জুলাই কুমারটুলিতে শতবার্ষিকী পদযাত্রার মঞ্চে কিংফিসারের লোগো রাখা এবং ওই সংস্থার লোগো দেওয়া দশ হাজার জার্সি বিলি করে কোয়েস কর্ণধার অজিত আইজ্যাককে আরও চটিয়েছে ইস্ট বেঙ্গলের সাবেক কর্তারা।

11th  September, 2019
বিশ্বকাপ বাছাই পর্বে আজ ওমানের বিরুদ্ধে ভারতের মরণ-বাঁচন ম্যাচ 

মাসকট, ১৮ নভেম্বর: মঙ্গলবার মাসকটে ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের মরণ-বাঁচন ম্যাচে ওমানের বিরুদ্ধে খেলবে ভারত। গত চারটি ম্যাচে ভারতের জয় অধরা। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা ওমানের বিরুদ্ধে ভারত ঘরের মাঠে হেরেছিল ১-২ গোলে। 
বিশদ

আজ সকালেই শহরে পা রাখছেন কোহলি-রাহানে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার গোলাপি বলে দিন-রাতের টেস্ট ম্যাচটি হতে চলেছে ইডেনে। আগামী ২২-২৬ নভেম্বর ভারত খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। 
বিশদ

ক্যাফে চালাবে এইচআইভি আক্রান্তদের সংস্থা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্রিকেটমহলের হুজুগ ও গোলাপি বলে বিরাট কোহলিদের খেলা দেখার উন্মাদনার মধ্যে আরও একটি সামাজিক আন্দোলনের সঙ্গে যুক্ত হতে চলেছে ইডেন টেস্ট। সাধারণত আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন গ্যালারির নীচে থাকে খাবার ও পানীয়ের স্টল। এরজন্য অর্থ পায় সিএবি। 
বিশদ

এটিপি ফাইনালসে অভিষেকেই খেতাব জিতলেন সিৎসিপাস 

লন্ডন, ১৮ নভেম্বর: প্রথমবারের মতো এটিপি ট্যুর ফাইনালসে অংশ নিয়েই খেতাব জিতে নিলেন স্টেফানোস সিৎসিপাস। শেষ চারে রজার ফেডেরারকে হারিয়ে চমক দেওয়ার পর ফাইনালেও বাজিমাত করলেন করলেন গ্রীক তরুণ। তিন সেটের রোমাঞ্চকর লড়াইয়ে সিৎসিপাস ৬-৭ (৬-৮), ৬-২, ৭-৬ (৭-৪) সেটে হারিয়ে দেন অস্ট্রিয়ার ডমিনিক থিয়েমকে। 
বিশদ

কোচ দেশঁকে জয় উপহার গ্রিজম্যানদের 

টিরানা, ১৮ নভেম্বর: আগেই ইউরোর মুলপর্বের টিকিট জোগাড় করেছিল ফ্রান্স। তা সত্ত্বেও গ্রুপ-এইচ’এর শেষ ম্যাচে আলবেনিয়ার বিরুদ্ধে ম্যাচে জয় ছাড়া অন্য কোনও ভাবনাকে প্রশ্রয় দেননি দিদিয়ের দেশঁ। জাতীয় দলের হয়ে কোচের শততম আন্তর্জাতিক ম্যাচে জয় উপহার দিলেন ফুটবলাররা। উল্লেখ্য, ২০১২ সালের ৮ জুলাই ফ্রান্সের দায়িত্ব নিয়েছিলেন দেশঁ।
বিশদ

টানা চতুর্থ ম্যাচে জিতল ভারতের মহিলা দল 

প্রভিডেন্স, ১৮ নভেম্বর: ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের মহিলা ক্রিকেট দলের দাপট অব্যাহত। টি-টোয়েন্টি সিরিজে টানা চতুর্থ ম্যাচে জয় তুলে নিলেন হরমনপ্রীত কাউররা। ওয়েস্ট ইন্ডিজের মেয়েদের বিরুদ্ধে সিরিজ জয় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। তবু নিয়মরক্ষার চতুর্থ টি-২০ ম্যাচেও সাফল্যের খিদে কমেনি ভারতীয় মেয়েদের।  
বিশদ

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ
চ্যাম্পিয়ন ব্রাজিল 

ব্রাসিলিয়া, ১৮ নভেম্বর: মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল ব্রাজিল। ঘরের মাঠে আয়োজিত ফাইনালের গঞ্জালেজের গোলে লিড নেয় মেক্সিকো। ৮৪ মিনিটে ব্রাজিলকে সমতায় ফেরান কায়ো। 
বিশদ

ইস্ট বেঙ্গলের প্রথম ম্যাচ ৪ ডিসেম্বর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত কল্যাণী স্টেডিয়ামে চলবে সাব-জুনিয়র ফুটবল প্রতিযোগিতা। তাই ইস্ট বেঙ্গল-রিয়াল কাশ্মীরের ম্যাচটি ৩ ডিসেম্বরের পরিবর্তে হবে ৪ ডিসেম্বর। 
বিশদ

চোটের কারণে সরলেন বোপান্না 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: কাঁধের চোটের জন্য পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ টাই থেকে নাম তুলে নিলেন ভারতের ‘ডাবলস স্পেশালিস্ট’ রোহন বোপান্না। বদলে স্কোয়াডে এলেন বাঁ-হাতি প্লেয়ার জীবন নেদুনচেঝিয়ান। 
বিশদ

খেতাব শ্রেয়সীর 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: জাতীয় শ্যুটিং চ্যাম্পিয়নশিপে শটগান ইভেন্টে মহিলা ট্র্যাপ ইভেন্টে চ্যাম্পিয়ন হলেন শ্রেয়সী সিং। তিনি বিহারের হয়ে এই প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করেছেন।   বিশদ

রাজ্য স্পিড স্কেটিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য স্পিড স্কেটিং চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হল ১৪ থেকে ১৭ নভেম্বর। পরিচালনা করে রাজ্য রোলার স্কেটিং সংস্থা। পূর্বাঞ্চল সাইয়ের ১২৫ মিটার ফ্ল্যাট ট্র্যাকে সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে ট্র্যাক রেস।  
বিশদ

মাসকটে পৌঁছাল ভারতীয় দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার রাতে দুশানবে থেকে রওনা হয়ে দুবাই হয়ে ভারতীয় ফুটবল দল রবিবার ওমানের রাজধানী মাসকটে পৌঁছেছে। মঙ্গলবার রাত সাড়ে আটটায় সুলতান কুবাস স্পোর্টস কমপ্লেক্সে ভারতীয় দল মুখোমুখি হবে ওমানের।
বিশদ

18th  November, 2019
ইউরো কাপের মূল পর্বে পর্তুগাল, জার্মানি 

লুক্সেমবার্গ, ১৭ নভেম্বর: অ্যাওয়ে ম্যাচে লুক্সেমবার্গকে হারিয়ে ইউরো’র মূলপর্ব নিশ্চিত করল পর্তুগাল। রবিবার গ্রুপ-বি’এর ম্যাচে গতবারের চ্যাম্পিয়নরা ২-০ ব্যবধানে জিতল। প্রথমার্ধে ব্রুনো ফার্নান্ডেজের লক্ষ্যভেদ কাঙ্ক্ষিত লিড এনে দেয় ফার্নান্দো স্যান্টোসের দলকে। ম্যাচের অন্তিম পর্বে ব্যবধান বাড়ান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। 
বিশদ

18th  November, 2019
গোধূলিতে গোলাপি বল দেখতে সমস্যা হয়: অরিন্দম ঘোষ 

সুকান্ত বেরা: দেশের মাটিতে প্রথম গোলাপি বলে দিন-রাতের টেস্ট ম্যাচটি হবে ইডেনে। আগামী ২২-২৬ নভেম্বর এই ঐতিহাসিক ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন। মনে রাখা দরকার, কলকাতার ক্রিকেটপ্রেমীরা আগেও কিন্তু গোলাপি বলে দিন-রাতের ম্যাচের স্বাদ পেয়েছেন। কারণ, দেশের মাটিতে প্রথম গোলাপি বলে ফ্লাডলাইটে খেলাটি হয়েছিল ইডেনেই।
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM

প্রশাসনিক বৈঠকে যোগ দিতে মালদহে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

03:58:52 PM

ডেঙ্গুতে পাঁচ বছরের এক শিশুকন্যার মৃত্যু 
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হল পাঁচ বছরের এক শিশুকন্যার। মৃতের ...বিশদ

02:28:49 PM

শিশুদের সঙ্গে মঞ্চে অভিনয়ে নামছেন মদন মিত্র 
শিশুদের নিয়ে এবার নাট্য উৎসবের আয়োজন করতে চলেছেন মদন মিত্র। ...বিশদ

02:22:00 PM