Bartaman Patrika
খেলা
 

 খড়গপুরে খেপ খেলে রবিবার রাত দুটোয় বাড়ি ফেরেন ক্রোমা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার খড়গপুরে খেপ খেলে রাত প্রায় দুটো নাগাদ কলকাতায় ফিরেছিলেন ক্রোমা। তিনি এটা করেছেন পিয়ারলেসের কোচ জহর দাস ও ম্যানেজার অশোক দাশগুপ্তকে জানিয়েই। তাই ম্যাচের আগের দিন হলেও রবিবার জহর দাস অন্য দিনের মতো মাকড়দহে প্র্যাকটিস ডাকেননি। ক্রোমা যে খেপ খেলতে যেতে পারেন এমন ইঙ্গিত জহর দাস রবিবার দিয়েছিলেন। তিনি ম্যাচের পর সেন্টার সার্কেলে দাঁড়িয়ে (তখন তাঁর দিকে ছুটে আসছে ইট-পাথর) জহর বললেন,‘রবিবার প্র্যাকটিস ডাকলে ক্রোমা আরও ক্লান্ত হয়ে যেত। ও ক্লাবকে জানিয়েই খেলতে গিয়েছিল। অর্থ ওদেরও প্রয়োজন। তাই প্র্যাকটিস ডাকিনি। আমি প্র্যাকটিস ডাকলে ক্রোমা ঠিক হাজির হত। গত তিন মাসে একদিনও প্র্যাকটিস কামাই করেনি। এতটাই ওর গুণ।’
ক্রোমা তখন বলছেন,‘বড় ক্লাব এখন আফ্রিকানদের দিকে তাকাচ্ছে না। এখন স্প্যানিশদের নিয়ে মজেছে। তাই বাড়তি তাগিদ ছিল। রবিবার খড়গপুর যাওয়া নিয়ে আমি কিছু বলতে চাই না। কোচ- কর্তারা সবই জানেন। খেলার পর কোলাডো-বোরহা যেভাবে আমাদের দিকে তেড়ে এল সেটা দেখে আমি দুঃখিত। এটা খেলোয়াড়ি মানসিকতা নয়। এর আগে ইস্ট বেঙ্গল আমাকে রাখেনি। তবে লাল হলুদ জার্সি পরে খেলেছি তো। তাই গোল করে কোনও সেলিব্রেশন করিনি। এই সম্মান তো সমর্থকদের কাছ থেকেও পাওয়া উচিত। কিন্তু সমর্থকরা আমার বাবা-মা’র নামে অশ্রাব্য গালিগালাজ দিল। এতে আমার হৃদয় ভেঙে গিয়েছে। মোহন বাগান জনতা অবশ্য আমাকে হাততালি দিয়ে উৎসাহিত করেছিল। এই জয়ের পর লিগ টেবলে আমরা ভালো জায়গায় রইলাম। আমরা চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার। চ্যাম্পিয়ন হওয়ার যাবতীয় মশলা মজুত আছে দলে। তবে আগামী ম্যাচে হলুদ কার্ডের জন্য আমাদের দু’জন খেলতে পারবে না।’
জহর দাস বললেন,‘কোলাডো,বিদ্যাসাগরদের প্রথম একাদশে না দেখে আমি বিস্মিত হয়েছিলাম। এতে আমাদের সুবিধা হয়েছিল।’ জহর দাস ময়দানে প্রায় ২৭ বছর কোচিং করছেন। মোহন বাগানের কোচ ছিলেন দুই দফায়। লাজং এফ সি’কে তুলেছিলেন ফেড কাপে। তিনি জানতেন ৬০ মিনিটের পর কোলাডো ও বিদ্যাসাগর নামবেন। তাই পঙ্কজ মউলা ও লক্ষ্মীকান্ত মান্ডিকে নামিয়ে তিনি ইতিবাচক লড়াইটি পৌঁছে দিয়েছিলেন। তাই ম্যাচের পর তৃপ্ত জহর বললেন,‘আমরা পাল্টা আক্রমণে যাওয়ায় ইস্ট বেঙ্গলের দুটি পরিবর্তন কাজে দেয়নি। আমরা ৩-১ গোলে ম্যাচটি জিততে পারতাম। পেনাল্টি দেওয়ার সময় জানতাম ক্রোমা গোল করবে। ও দারুণ পেনাল্টি মারে। আমি প্র্যাকটিসের পর প্রতিদিন ওকে দিয়ে পেনাল্টি প্র্যাকটিস করাই।’ উল্লেখ্য, লিগে পিয়ারলেসের ১৭টি গোলের মধ্যে ক্রোমা গোল করেছেন ৯টি। এর মধ্যে পেনাল্টিতে গোল দুটি। লিগে এখনও কোনও পেনাল্টি মিস করেননি ক্রোমা।
চমৎকার ছন্দে থাকলেও এখন কেন নিয়মিত খেপ খেলেন ক্রোমা? খেপ খেলা নিয়ে ক্রোমার স্ত্রী পূজা বলেন,‘কলকাতার দুই প্রধান তো ক্রোমার মূল্যায়ণ করতে পারল না। পিয়ারলেসের সঙ্গে চুক্তি তো চার মাসের। বাকি ছ’মাস চলবে কী করে?
10th  September, 2019
কুন্তল রায় ট্র্যাকের দ্রোণাচার্য 

প্রফেশন যদি প্যাশনে পরিণত না হয়, তাহলে সাফল্য আসে না। বাংলার অ্যাথলিট তৈরির কারিগর ডঃ কুন্তল রায় ঠিক এই মন্ত্রেই সফল। দিনের পর দিন সফল অ্যাথলিট তৈরি করে চলেছেন নিরলস পরিশ্রম ও ভালোবাসায়। বলছিলেন, ‘আমার বয়স এখন ৬৭ বছর। প্রত্যেক দিন ট্র্যাকে ছ’ঘণ্টা করে সময় দিয়ে থাকি। আর বড় জোর বছর দশেক বাঁচব। 
বিশদ

18th  September, 2019
দক্ষিণ আফ্রিকাকে
গুরুত্ব দিচ্ছে ভারত
চাপ বাড়ছে ঋষভ পন্থের উপর

  মোহালি, ১৭ সেপ্টেম্বর: শৈল শহর ধরমশালায় প্রথম টি-২০ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় সিরিজের বাকি দু’টি ম্যাচের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। আজ ফের মোহালিতে মহারণ। দ্বিতীয় টি-২০ ম্যাচে মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা। বিরাট কোহলির সঙ্গে কাগিসো রাবাডার ডুয়েল দেখার অপেক্ষায় প্রহর গুণছে ক্রিকেট দুনিয়া।
বিশদ

18th  September, 2019
স্থিতধী সঞ্জয় সেন 

ময়দানের প্রাক্তন বিখ্যাত ফুটবলাররা বুট জোড়া তুলে রাখার পরই বড় ক্লাবের ডাগ আউটে বসতে চান। মেহতাব হোসেন, সৌমিক দে, দীপেন্দু বিশ্বাসরা যার উজ্জ্বল উদাহরণ। কিন্তু ব্যতিক্রম রেলওয়ে এফসি’তে প্রায় দেড় দশক খেলা সঞ্জয় সেন এখানেই ব্যতিক্রম। 
বিশদ

18th  September, 2019
এত সুযোগ-সুবিধার পরেও
কেন বিবর্ণ ইস্ট বেঙ্গল?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার কল্যাণী স্টেডিয়াম থেকে বের হওয়ার মুখে প্রাক্তন ফুটবলার চিন্ময় চ্যাটার্জি বলছিলেন,‘প্রায় ৩৫ বছর খেলা ছেড়েছি। অবসরের পর ইস্ট বেঙ্গলকে এমন নিম্নমানের ফুটবল খেলতে কখনও দেখিনি। এটা শতবর্ষের দল!’ মরশুমের প্রথম ১২টি ম্যাচে ইস্ট বেঙ্গলের যা পারফরম্যান্স তাতে চিন্ময়ের কথা উড়িয়ে দেওয়া যায় না।
বিশদ

18th  September, 2019
টিটি-সাধক জয়ন্ত পুশিলাল 

নিজেকে টেবল টেনিসের মস্ত বড় পাগল ও একইসঙ্গে সাধকও মনে করেন জয়ন্ত পুশিলাল। বাংলা ও তথা ভারতীয় টেবল টেনিসের অনেক তারকা তাঁর হাতে তৈরি। জয়ন্ত পুশিলালের সাধনা স্থল নারকেলডাঙ্গা সাধারণ সমিতি। 
বিশদ

18th  September, 2019
ম্যাচের সেরা পেলেন
একে-৪৭ রাইফেল

সোচি, ১৭ সেপ্টেম্বর: হকি গোলরক্ষককে সেরার পুরস্কার একে-৪৭ অ্যাসল্ট রাইফেল! সত্যিই এমনটা ঘটনা ঘটেছে রাশিয়ান হকি লিগে। জেভেস্কের সঙ্গে খেলা ছিল চেলমেটের। জেভেস্কের গোলরক্ষক সাভেলি কোনোনভ বিপক্ষের ৩৮টির মধ্যে ৩৬টি শট সেভ করেন। সেই ম্যাচে সাভেলির দল ৩-২ গোলে জেতে। ম্যাচের সেরা হিসেবে একে-৪৭ রাইফেল পেয়ে অবাক কোনোনভ।
বিশদ

18th  September, 2019
প্রিয় শহরে গোলের খোঁজে রোনাল্ডো 

মাদ্রিদ, ১৭ সেপ্টেম্বর: বুধবার ওয়ান্ডা মেট্রোপলিটানোয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ-ডি’র ম্যাচে মুখোমুখি হচ্ছে আতলেতিকো মাদ্রিদ এবং জুভেন্তাস। অন্যতম প্রিয় শহরে এসে সেরা পারফরম্যান্স মেলে ধরতে মরিয়া জুভেন্তাসের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।  
বিশদ

18th  September, 2019
আবার শতরান হাতছাড়া শুভমানের

 মহীশূর, ১৭ সেপ্টেম্বর: ভারতীয় ক্রিকেটের উদীয়মান ‘সূর্য’ শুভমান গিল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আগেই অভিষেক হয়েছিল। এবার টেস্ট স্কোয়াডেও তিনি জায়গা করে নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে আদৌও তিনি প্রথম একাদশে জায়গা করে নিতে পারবেন কি না সেটা সময় বলবে।
বিশদ

18th  September, 2019
রাজ্যস্তরের অ্যাক্রোবাইট জিমন্যাস্টিকে প্রথম পূর্বস্থলীর ৪ দুঃস্থ পড়ুয়া 

সংবাদদাতা, পূর্বস্থলী: রাজ্য স্কুলস্তরের অ্যক্রোবাইট জিমনাস্টিকে প্রথম হয়েছে পূর্বস্থলীর জাহান্নগর অঞ্চলের চার দুঃস্থ পড়ুয়া। তাদের এই সাফল্যে সাড়া পড়ে গিয়েছে গোটা জাহান্নগর অঞ্চলে। কারণ তাদের কারও বাবা পাওয়ারলুমে শ্রমিকের কাজ করেন। কারও বাবা হোটেলে রান্নার কাজ করেন।  
বিশদ

18th  September, 2019
স্কুল গেমস প্রতিযোগিতায় রাজ্যে দ্বিতীয় নবদ্বীপের রাজ 

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে।
বিশদ

18th  September, 2019
দু’বার এগিয়ে গিয়েও ড্র, রক্ষণ ডোবাল ইস্ট বেঙ্গলকে 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: সোমবার কল্যাণী স্টেডিয়ামে ভবানীপুরের বিরুদ্ধে খেতাবি লড়াইয়ের অতি গুরুত্বপূর্ণ ম্যাচে দু’বার এগিয়ে গিয়েও জিততে পারল না ইস্ট বেঙ্গল। স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর ইস্ট বেঙ্গল ম্যাচ শুরুর মাত্র সাত মিনিটের মধ্যে এগিয়ে গিয়েছিল।  
বিশদ

17th  September, 2019
ব্র্যাডম্যানকে মনে করাচ্ছেন স্মিথ
নির্বাসন মুক্ত নায়কের বন্দনায় ক্রিকেট বিশ্ব

লন্ডন, ১৬ সেপ্টেম্বর: অ্যাসেজের শুরুতে ইংল্যান্ডের দর্শকদের কাছে স্টিভ স্মিথ ছিলেন ‘খলনায়ক’। বল বিকৃতিকাণ্ডের মাস্টারমাইন্ড। সিরিজ শেষে তিনিই কী না বীরের মর্যাদা পেলেন। ওভালে শেষ টেস্টে রান-মেশিন স্মিথকে আটকে রাখতে না পারলে আঠারো বছর পর দেশের মাটিতে অস্ট্রেলিয়ার কাছে লজ্জাজনকভাবে সিরিজ হারতে হত ইংল্যান্ডকে।  
বিশদ

17th  September, 2019
অ্যাসেজ ড্র হলেও খুশি দুই অধিনায়ক 

লন্ডন, ১৬ সেপ্টেম্বর: ঘরের মাঠে অ্যাসেজ সিরিজ ড্র করেও দারুণ খুশি জো রুট। ইংল্যান্ডের অধিনায়কের মতে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবারের অ্যাসেজে দারুণ লড়াই হয়েছে। দুই দলই অনবদ্য ক্রিকেট উপহার দিয়েছে। তাই পাঁচ টেস্টের অ্যাসেজের ২-২ ফলাফলকে ‘ফেয়ার রেজাল্ট’ হিসেবে বর্ণনা করেছেন রুট। 
বিশদ

17th  September, 2019
গুরপ্রীতদের সাহসী ফুটবলেই বাংলাদেশ বধের ছক স্টিম্যাচের 

নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: ভারতবাসীকে স্বপ্ন দেখাচ্ছেন তিনি। গত মে মাসে দায়িত্ব নিয়ে তিনি বদলে দিতে পেরেছেন জাতীয় দলের মানসিকতা। বিশ্বকাপের বাছাই পর্বে কাতারকে রুখে দিয়ে নায়কের মর্যাদা পাচ্ছেন গুরপ্রীত সিং সান্ধু, সন্দেশ ঝিংগান, আদিল খানরা। এর আগে ওমানের বিরুদ্ধে দুরন্ত লড়াই করেও হার মানতে বাধ্য হয়েছিল ভারত। 
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: নিজের কর্মস্থলে যেসব জিনিস নিয়ে হাতেকলমে কাজ করেন, সেইসব জিনিস দিয়ে বিশ্বকর্মা প্রতিমা বানানোর ইচ্ছা অনেকদিন থেকেই ছিল ফুলেশ্বরের বৈকুণ্ঠপুরের রথতলার বাসিন্দা সুনীল কুণ্ডুর। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য পে কমিশনের সুপারিশ গ্রহণ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা এই কমিশনের আওতায় আসছেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।   ...

 রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: নিম্ন অসমে এনআরসি তালিকা থেকে বাদ পড়া বাঙালিদের মন ভালো নেই। তাই এনআরসির জেরে নিম্ন অসম থেকে প্রতিমারও বরাত এবার আলিপুরদুয়ারের মৃৎশিল্পীদের কাছে আসেনি। ফলে একইভাবে মন ভালো নেই এখানকার মৃৎশিল্পীদেরও। ...

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  মোদির বিমানের জন্য আকাশপথ ব্যবহারের আবেদন খারিজ পাকিস্তানের
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: আগামী ২১ থেকে ২৭ সেপ্টেম্বর আমেরিকা সফর ...বিশদ

09:41:00 PM

শিয়ালদহে সোনার বার সহ ধৃত ৩ বাংলাদেশি
শিয়ালদহ স্টেশনের কাছ থেকে আটটি সোনার বার সহ তিনজন বাংলাদেশিকে ...বিশদ

08:26:30 PM

রায়গঞ্জে ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম ছাত্রী 
ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম হলেন এক ছাত্রী। ঘটনাটি ঘটে ...বিশদ

07:33:51 PM

অক্টোবরে ফের ব্যাঙ্ক ধর্মঘট
এবার দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল কর্মী সংগঠনগুলি। ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ ...বিশদ

07:25:49 PM

নাবালককে যৌন নির্যাতন, যাবজ্জীবন সাজা যুবকের
যৌন নির্যাতনের ঘটনায় আজ এক যুবককে দোষী সাব্যস্ত করল কালনা ...বিশদ

04:40:00 PM

৪৭০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:24:39 PM