Bartaman Patrika
খেলা
 

শ্রীকান্ত ব্যানার্জি প্রয়াত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলের প্রাক্তন রাইট হাফ শ্রীকান্ত ব্যানার্জি ৮০ বছর বয়সে প্রয়াত হলেন। প্রচার বিমুখ এই প্রাক্তন ফুটবলারটি ছিলেন খুবই উঁচুমানের প্লেয়ার। তবে জীবদ্দশায় তাঁর যথার্থ মূল্যায়ণ হয়নি বলে অভিমত তাঁর একদা সতীর্থ সুকুমার সমাজপতির। ১৯৬১ সালে ন’জন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ‘ব্লু’ ইস্ট বেঙ্গল দলে খেলেছিলেন। এঁদের মধ্যে উল্লেখযোগ্য অরুণ ঘোষ, রামবাহাদুর, বালু, অবনী বসু, চিত্ত চন্দ, তুলসীদাস বলরাম ও সুকুমার সমাজপতি।

অর্জুন পাচ্ছেন স্বপ্না

 নয়াদিল্লি, ১৭ আগস্ট: রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য নির্বাচিত হলেন রিও প্যারালিম্পিক্সে রুপো জয়ী দীপা মালিক। অর্থাৎ এবার দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান পাচ্ছেন দু’জন ক্রীড়াবিদ। আগের দিন এই পুরস্কারের জন্য ঘোষিত হয়েছিল তারকা কুস্তিগির বজরং পুনিয়ার নাম। শনিবার সেই তালিকায় যুক্ত হলেন দীপা মালিকও।
বিশদ

 পেনাল্টি গোলে জয় মোহন বাগানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বুধবার সন্ধ্যা সাড়ে ছ’টায় সল্টলেক স্টেডিয়ামে ডুরান্ড কাপের প্রথম সেমি-ফাইনালে মুখোমুখি হবে মোহন বাগান ও রিয়াল কাশ্মীর। শনিবার মোহন বাগান গ্রুপ লিগের শেষ ম্যাচে ফ্রান্সিসকো গঞ্জালেস মুনোজের পেনাল্টি থেকে করা গোলে হারায় ইন্ডিয়ান নেভিকে।
বিশদ

 নতুন উচ্চতায় নজর শাস্ত্রীর

কুলিজ (অ্যান্টিগা), ১৭ আগস্ট: দ্বিতীয় ভারতীয় দলের কোচ হিসাবে দায়িত্ব নেওয়ার চব্বিশ ঘণ্টার মধ্যে মুখ খুললেন রবি শাস্ত্রী। তিনি জানিয়েছেন, ‘ক্রিকেট উপদেষ্টা কমিটির তিন সদস্য কপিল দেব, অংশুমান গায়কোয়াড়, শান্তা রঙ্গস্বামীকে ধন্যবাদ জানাই আমার উপর আরও ২৬ মাস ভরসা রাখার জন্য। ভারতীয় দলকে কোচিং করানো বিরাট একটা সম্মান।
বিশদ

 প্রথম ম্যাচেই বার্সেলোনার হার

মাদ্রিদ, ১৭ আগস্ট: স্প্যানিশ লা লিগার প্রথম ম্যাচেই গতবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা ০-১ গোলে হেরে গেল বাস্ক প্রদেশের দল অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে। লিও মেসিহীন বার্সেলোনা দলের আক্রমণে তীক্ষ্ণতা ও ভেদ শক্তির অভাব পুনরায় প্রকট হল। দলের অন্যতম ম্যাচ উইনার লুই সুয়ারেজ প্রথমার্ধের ৩৭ মিনিটে কাফ মাসলে চোট পেয়ে মাঠ ছাড়েন।
বিশদ

ভারতের পুরুষ ও মহিলা হকি দলের জয়

 টোকিও, ১৭ আগস্ট: ওলিম্পিক টেস্ট ইভেন্টে জয় দিয়ে শুরু করল ভারতের পুরুষ ও মহিলা দল। শনিবার মনদীপরা হাফডজন গোলে পরাস্ত করে মালয়েশিয়াকে। আর মহিলা দল ২-১ গোলে হারায় আয়োজক দেশ জাপানকে। মালয়েশিয়ার বিরুদ্ধে ভারতের দুটি করে গোল করেন গুরসাহিবজিৎ সিং ও মনদীপ সিং।
বিশদ

  জয়ের গন্ধ পাচ্ছে শ্রীলঙ্কা

 গল, ১৭ আগস্ট: নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে জয়ের গন্ধ পাচ্ছে শ্রীলঙ্কা। সে জন্য রবিবার ম্যাচের শেষ দিনে তাদের করতে হবে ১৩৫ রান। হাতে রয়েছে ১০ উইকেট। নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ২৬৮ রানের টার্গেট তাড়া করতে নেমে শ্রীলঙ্কা যেভাবে এগচ্ছে, তাতে তাদের জয়ের সম্ভাবনা দারুণ উজ্জ্বল।
বিশদ

 সাপোর্ট স্টাফ বাছার দায়িত্বে নেই কপিলরা

 নয়াদিল্লি, ১৭ আগস্ট: ভারতীয় দলের কোচ বাছার দায়িত্ব ছিল কপিল দেবের নেতৃত্বাধীন ক্রিকেট পরামর্শদাতা কমিটির উপর। শুক্রবার রবি শাস্ত্রীকে দু’বছরের জন্য কোচ নিযুক্ত করেছিল ক্রিকেট পরামর্শদাতা কমিটি। কপিলরা চেয়েছিলেন, ভারতীয় দলের সাপোর্ট স্টাফ চয়নের দায়িত্ব তাঁদেরই দেওয়া হোক।
বিশদ

প্রস্তুতি ম্যাচে ব্যর্থ রাহানে

 কুলিজ (অ্যান্টিগা), ১৭ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজ বোর্ড একাদশের বিরুদ্ধে তিন দিনের প্রস্তুতি ম্যাচে প্রথম ইনিংসে ব্যাট হাতে ব্যর্থ অজিঙ্কা রাহানে। চোটের কারণে এই ম্যাচে অনিশ্চিত বিরাট কোহলি। তাই ভারতকে নেতৃত্ব দিচ্ছেন রাহানেই। বিগত টেস্ট সিরিজেও রাহানে হতাশ করেছিলেন।
বিশদ

বাংলাদেশের কোচ হলেন ডমিঙ্গো

 ঢাকা, ১৭ আগস্ট: বাংলাদেশ ক্রিকেট দলের নতুন কোচ হলেন রাসেল ডমিঙ্গো। শনিবার নতুন কোচ হিসেবে তাঁর নাম ঘোষণা করেছে বিসিবি। বিশদ

  অ্যাসেজে চাপে ইংল্যান্ড

 লন্ডন, ১৭ আগস্ট: অ্যাসেজ সিরিজের প্রথম টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরি করে অস্ট্রেলিয়াকে অপ্রত্যাশিত জয় এনে দিয়েছিলেন স্টিভ স্মিথ। বল বিকৃতিকাণ্ডে এক বছরের নির্বাসন কাটিয়ে জাতীয় দলে দারুণ কামব্যাক ঘটেছিল তাঁর। সাফল্যের সেই ধারা অব্যাহত রইল দ্বিতীয় টেস্টেও। তবে অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করলেন স্মিথ।
বিশদ

 ঘরের মাঠে ফের জিতল আর্সেনাল

  লন্ডন, ১৭ আগস্ট: শনিবার ইপিএলে প্রথম হোম ম্যাচে এমিরেটস স্টেডিয়ামে আর্সেনাল ২-১ গোলে হারিয়ে দিল বার্নলেকে। এটি আর্সেনালের টানা দ্বিতীয় জয়। গানার্সদের হয়ে দুই অর্ধে দুটি গোল করেন আলেজান্দ্রে ল্যাকাজেট ও পিয়েরে এমেরিক অবামেয়াং। বার্নলের হয়ে ব্যবধান কমান অ্যাশলি বার্নস।
বিশদ

  বহরমপুরে সাঁতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে।
বিশদ

  বায়ার্ন মিউনিখেরও ড্র

বার্লিন, ১৭ আগস্ট: বুন্দেশলিগার প্রথম ম্যাচে হার্থা বার্লিনের বিরুদ্ধে ভাগ্যক্রমে গতবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ২-২ গোলে ড্র করল। বায়ার্নকে পরাজয়ের হাত থেকে গোল করে বাঁচান পোলিশ স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কি। বায়ার্নের প্রথম গোলটিও তিনি করেছিলেন।
বিশদ

 রাজীব খেলরত্ন পেলেন বজরং

নয়াদিল্লি, ১৬ আগস্ট: ক্রীড়াজগতে ভারতের সর্বোচ্চ পুরস্কার ‘রাজীব গান্ধী খেলরত্ন’ খেতাব পেলেন এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে সোনাজয়ী কুস্তিগির বজরং পুনিয়া। গত বছর এই পুরস্কার না পেয়ে তিনি আদালতের দ্বারস্থ হওয়ার হুমকি দিয়েছিলেন।
বিশদ

17th  August, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রাকবিবাহ কথাবার্তাও হতে পারে। বৃষ: সৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম১৯৫৮: ...বিশদ

07:03:20 PM

নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM