Bartaman Patrika
খেলা
 

 ডুরান্ড কাপের সেমি-ফাইনালে লাল-হলুদ
জোড়া গোল করে বিদ্যাসাগর
ফের ইস্ট বেঙ্গলের পরিত্রাতা
ইস্ট বেঙ্গল- ২ : বেঙ্গালুরু এফসি- ১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফুটবলের ‘বর্ণপরিচয়’ ভালোই রপ্ত করেছেন বেঙ্গালুরু এফসি’র জুনিয়র ফুটবলাররা। কিন্তু লাল-হলুদ ব্রিগেডের তরুণ প্রতিভা সেই বিদ্যাসাগর সিংয়ের জোড়া গোলে শেষপর্যন্ত বাজিমাৎ করল ইস্ট বেঙ্গল। বুধবার সল্টলেক স্টেডিয়ামে গ্রুপ লিগে নিজেদের শেষ ম্যাচে জিন্দালদের দলের বিরুদ্ধে এক গোলে পিছিয়ে থেকেও জয় হাসিল করে সেমি-ফাইনালে উঠে গেল লাল-হলুদ বাহিনী। শেষ চারে ইস্ট বেঙ্গলের সম্ভাব্য প্রতিপক্ষ কেরলের গোকুলাম এফসি। তিন ম্যাচের সবকটিতে জিতে ৯ পয়েন্ট নিয়ে ডুরান্ড কাপের শেষ চারে উন্নীত হল ইস্ট বেঙ্গল।
খানজেমবাম বিদ্যাসাগর সিং ইস্ট বেঙ্গলের ইউথ সিস্টেমের ফসল। ২০১৬ সাল থেকে ইস্ট বেঙ্গল জুনিয়র দলে তৈরি হয়েছেন বিদ্যাসাগর। গতবছর তাঁকে সিনিয়র দলে নিয়ে আসা হয়। মণিপুরের এই ফরোয়ার্ড ডুরান্ড কাপে ইস্ট বেঙ্গলের ত্রাতা। তিন ম্যাচ মিলিয়ে মোট পাঁচ গোল তাঁর নামের পাশে জ্বলজ্বল করছে। যাঁকে এই প্রজন্মের অনেকেই দেখেননি সেই মজিদ বাসকারকে দেখতে গত দু’দিন ইস্ট বেঙ্গলপ্রেমীদের রাস্তায় ঢল নেমেছিল, অথচ প্রিয় দলের ম্যাচ দেখতে স্টেডিয়ামের গ্যালারিতে মেরেকেটে পাঁচশোর মতো দর্শক! ম্যাচ শেষ হওয়ার পর তাঁদের মুখে অবশ্য বিদ্যাসাগরকে নিয়ে জোর আলোচনা। অনেকেই বলছিলেন, ‘জবি জাস্টিনের পরিবর্ত বোধহয় আমরা পেয়ে গেলাম।’
ম্যাচের শুরু থেকেই ঝড়ের গতিতে আক্রমণ তুলে আনে নৌশাদ মুসার কোচিংয়ে বেঙ্গালুরু এফসি’র ‘বি’ দল। দলটির গোটা সাতেক প্লেয়ার আইএসএলের ম্যাচে খেলেছেন। ফলে পেশাদার বেঙ্গালুরু এফসি ম্যানেজমেন্ট বিজ্ঞানভিত্তিকভাবে জুনিয়রদের তৈরি করছেন। ১৮ মিনিটে এডমুন্ড লালরিনডিকার শট ক্রসপিসে ধাক্কা খেয়ে ফিরে এলে ফিরতি বলে দারুণভাবে চোখ রেখে দ্বিতীয় পোস্টে প্লেসিং করে গোল করেন অজয় ছেত্রী (১-০)। পিছিয়ে থেকে গোল শোধ করতে একটা সময় ইস্ট বেঙ্গলের প্রায় নাভিঃশ্বাস উঠে যায়। ম্যাচের ৯ মিনিটে নিজেদের বক্সে কোলাডোকে ফাউল করেন বিএফসি পরাগ সতীশ শ্রীভাস। ইনডাইরেক্ট ফ্রি-কিক পায় ইস্ট বেঙ্গলের। কোলাডোর টোকা থেকে লালরিনডিকা রালতের দুর্বল শটে ইস্ট বেঙ্গলের গোলের সুযোগ নষ্ট হয়। গতি ও প্রেসিং ফুটবলে বিএফসি ফুটবলারদের আক্রমণে একসময় ত্রাহি ত্রাহি রব ওঠে ইস্ট বেঙ্গল রক্ষণে। আসলে ইস্ট বেঙ্গলের অ্যাটাকে বিষ না থাকায় সহজেই প্রতিআক্রমণে উঠে আসেন বিএফসি’র উদ্যমী তরুণ ফুটবলাররা। বিএফসি ডিফেন্ডাররা কয়েকবার মোক্ষম ভুল করলেও তার ফায়দা নিতে পারেনি ইস্ট বেঙ্গল মূলত আক্রমণে তীক্ষ্ণতা ও ভেদশক্তির অভাবে। কারণ আপফ্রন্টে কোলাডোর পাশে বইথাং হাওকিপ একেবারেই ম্রিয়মান ছিলেন।
বিরতির পর সেটা বুঝেই ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো পরিবর্তন করেন। বইথাংয়ের বদলে বিদ্যাসাগর। তিনি নামতেই আক্রমণ কিছুটা সচল হয় ইস্ট বেঙ্গলের। ৪৭ মিনিটে বিদ্যাসাগরের জোরালো শট সরাসরি সেভ করেন বেঙ্গালুরুর গোলরক্ষক আদিত্য পাত্র। এরপরেই বেঙ্গালুরুর অগাস্টিন বক্সে ফাউল করলে ফ্রি-কিক হেলায় নষ্ট করেন কোলাডো। ৫৯ মিনিটে ব্র্যান্ডনকে বিএফসি ডিফেন্ডার ব্লক করার চেষ্টা করলে তৈরি হওয়া লুজ বলে ১৮ গজের বক্সের মাথায় দাঁড়িয়ে বাঁ-পায়ের দুরন্ত ভলিতে গোল করে সমতা ফেরান বিদ্যাসাগর (১-১)। ৭৩ মিনিটে কোলাডোর থেকে বল রিসিভ করে একটা দুরন্ত সোলো রানে ডান পায়ের শটে জয়সূচক গোল করেন বিদ্যাসাগর (২-১)। ইনজুরি টাইমে তিনি হলুদ কার্ড দেখেছেন।
ইস্ট বেঙ্গল: রালতে, কমলপ্রীত সিং (সামাদ আলি মল্লিক), আশির আখতার, বোরহা গোমেজ, অভিষেক আম্বেকর, কাসিম আইদারা, লালরিনডিকা রালতে (টনডোম্বা সিং নাওরেম), পিন্টু মাহাতা, ব্র্যান্ডন, বইথাং হাওকিপ (বিদ্যাসাগর সিং), হাইমে স্যান্টোস কোলাডো।
15th  August, 2019
 ১ সেপ্টেম্বর কলকাতা লিগের ডার্বি বেলা তিনটেয়!

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগে মোহন বাগান ও ইস্ট বেঙ্গলের মধ্যে প্রথম প্রদর্শনী ম্যাচটি আগামী ১ সেপ্টেম্বর সল্টলেক স্টেডিয়ামে হচ্ছে। ইদানীং আইএফএ পরিচালিত প্রিমিয়ার লিগে কোনও প্রদর্শনী ম্যাচ দিনের আলোয় হয়নি। কিন্তু খরচ বাঁচাতে আইএফএ এবার বড় ম্যাচটি দুপুর তিনটেয় আয়োজন করছে।
বিশদ

 ভিভের সাক্ষাৎকার নিলেন কোহলি

নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২২ আগস্ট: লর্ডস টেস্টে জোফ্রা আর্চারের বাউন্সারে চোট পেয়ে মাঠ থেকে অবসৃত হয়েছিলেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ। দ্বিতীয় ইনিংসে তিনি ব্যাট করতে পারেননি। তৃতীয় টেস্টে তাঁকে খেলানোর ঝুঁকি নেয়নি অস্ট্রেলিয়া। টেস্ট ক্রিকেটে বোলারদের বড় অস্ত্র ‘বাউন্সার’।
বিশদ

 দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগানকে ডুরান্ড চ্যাম্পিয়ন করতে আত্মবিশ্বাসী বেইতিয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগান ঐতিহাসিক ডুরান্ড কাপ জয়ের সামনে দাঁড়িয়ে। মোহন বাগান শেষবার ডুরান্ডে চ্যাম্পিয়ন হয়েছে ২০০০ সালে। সেবার দিল্লির আম্বেদকর স্টেডিয়ামে সুব্রত ভট্টাচার্যর প্রশিক্ষণে আর সি প্রকাশের গোল্ডেন গোলে মাহিন্দ্রা ইউনাইটেডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মোহন বাগান।
বিশদ

  ভারতের নতুন ব্যাটিং কোচ বিক্রম রাঠোর

 মুম্বই, ২২ আগস্ট: ভারতীয় দলের নতুন ব্যাটিং কোচ হলেন বিক্রম রাঠোর। এই প্রাক্তন জাতীয় নির্বাচক স্থলাভিষিক্ত হলেন সঞ্জয় বাঙ্গারের জায়গায়। কিন্তু কেবল ব্যাটিং কোচই বদল হল। বোলিং কোচ হিসেবে থেকে গেলেন ভরত অরুণ ও ফিল্ডিং কোচের পদে বহাল রইলেন এস শ্রীধর।
বিশদ

 প্রাথমিক ধাক্কা সামলে লড়ছেন লোকেশ রাহুল-অজিঙ্কা রাহানে

অ্যান্টিগা, ২২ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ এবং একদিনের সিরিজে অসাধারণ ব্যাটিং করেছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ফলে টেস্ট সিরিজে তাঁকে ঘিরে প্রত্যাশা অনেকটাই বেড়ে গিয়েছিল। কিন্তু তা পূরণে ব্যর্থ হলেন বিরাট। অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৯ রানে গ্যাব্রিয়েলের বলে ব্রুকসের হাতে ধরা পড়েন ক্যাপ্টেন কোহলি।
বিশদ

 শচীনের রেকর্ড কোহলি ভেঙে দেবে: বীরু

নয়াদিল্লি, ২২ আগস্ট: শচীন তেন্ডুলকরের প্রায় সব রেকর্ডই ভেঙে দেবেন বিরাট কোহলি। এমনটাই মনে করছেন ভারতের প্রাক্তন তারকা বীরেন্দ্র সেওয়াগ। তাঁর মতে, কোহলির প্রবল রান খিদের সামনে কোনও রেকর্ডই নিরাপদ নয়। তবে শচীনের একটি রেকর্ড, কেউ কোনওদিন ভাঙতে পারবে না বলে মন্তব্য করেছেন বীরু।
বিশদ

 রাহুল স্যারের পরামর্শই সাফল্যের দিশা দিয়েছে: শুভমান

নয়াদিল্লি, ২২ আগস্ট: রাহুল দ্রাবিড়ের পরামর্শ মেনেই ধারাবাহিক ভাবে তিনি বড় রান করতে পারছেন বলে জানিয়েছেন শুভমান গিল। ভবিষ্যতেও এ ভাবেই খেলে যেতে চান ভারতের প্রতিভাবান এই তরুণ ব্যাটসম্যান।
বিশদ

 নেইমার: গড়িমসি করছে প্যারি সাঁজাঁ

 প্যারিস, ২২ আগস্ট: নেইমারের ভাগ্য ঝুলিয়ে রেখেছে প্যারি সাঁজাঁ। রিয়াল মাদ্রিদ কিংবা বার্সেলোনা, কোনও ক্লাবের সঙ্গেই ব্রাজিলিয়ান ফুটবলারটিকে নিয়ে তাদের চুক্তি এখনও চূড়ান্ত হয়নি। কোচ জিনেদিন জিদানের পরামর্শে নেইমারকে নেওয়ার জন্য বিশেষ আগ্রহ দেখিয়েছিল মাদ্রিদের ক্লাবটি।
বিশদ

  মেসি নিখুঁত করে তুলেছে আমাকে, মন্তব্য রোনাল্ডোর

 লিসবন, ২২ আগস্ট: লায়োনেল মেসির সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতাই তাঁকে নিখুঁত করে তুলেছে বলে মন্তব্য করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এদিন এক সাক্ষাৎকারে পর্তুগিজ মহাতারকাটি বলেন, ‘মেসির সঙ্গে স্বাস্থ্যকর প্রতিযোগিতা আমি উপভোগ করি। বার্সেলোনার হয়ে ও যেভাবে বছরের পর বছর সেরা পারফরম্যান্স মেলে ধরছে তা এক কথায় অতুলনীয়।
বিশদ

অনুশীলনে ফিরলেন লিও মেসি

 বার্সেলোনা, ২২ আগস্ট: আগামী রবিবার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে লা লিগার দ্বিতীয় ম্যাচে রিয়াল বেতিসের মুখোমুখি হবে বার্সেলোনা। লিগের প্রথম ম্যাচে অ্যাথলেতিক বিলবাওয়ের কাছে ০-১ গোলে হার মানতে হয়েছে আর্নেস্তো ভালভার্দের দলকে। তবে তাঁর কাছে সুখবর, কাফ মাসলের চোট সারিয়ে অনুশীলনে ফিরেছেন লিও মেসি।
বিশদ

যুবভারতীতে ক্যালিপসো ড্যান্স দেখাতে চান জোসেফ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার যুবভারতীতে ক্যালিপসো ড্যান্স দেখাতে চান গোকুলাম এফসি’র ত্রিনিদাদ ও টোবাগোর স্ট্রাইকার মার্কোস জোসেফ। ডুরান্তে সর্বাধিক গোলদাতা হওয়া তাঁর নিশ্চিত। বৃহস্পতিবার যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ডের পাশে দাঁড়িয়ে তিনি বলেন, ‘মোহন বাগানকে সমীহ করছি।
বিশদ

অস্ট্রেলিয়াকে টানছেন ওয়ার্নার

 লিডস, ২২ আগস্ট: বৃষ্টি বিঘ্নিত অ্যাসেজ সিরিজের তৃতীয় টেস্টে স্টিভ স্মিথের অভাব ঢাকার মরিয়া চেষ্টা চালাচ্ছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। চলতি সিরিজে এখনও অবধি তিনি নামের প্রতি সুবিচার করতে পারেননি। তাঁর ব্যর্থতা অনেকটাই ঢাকা পড়ে গিয়েছিল স্মিথের সাফল্যে।
বিশদ

 প্র্যাকটিসের মাঠই পেল না ইস্ট বেঙ্গল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার পর্যন্ত যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ড সেনাবাহিনী ভাড়া নিয়েছে। এই সময়ে প্র্যাকটিস গ্রাউন্ড ব্যবহার করতে চাইলে সেনাবাহিনীর অনুমতি প্রয়োজন। ইস্ট বেঙ্গলের বিনিয়োগকারী সংস্থার শীর্ষ কর্তারা মাঠেই আসেন না। এক কোয়েস কর্তা টিম হারলেই গাড়ি নিয়ে মাঠ ছাড়েন।
বিশদ

কড়া চ্যালেঞ্জের মুখে জুভেন্তাস

 মিলান, ২২ আগস্ট: গত আট মরশুম সিরি-এ খেতাব জিতেছে জুভেন্তাস। কোনও সন্দেহ নেই, এই দশকে পারফরম্যান্সের নিরিখে তাদের সামনে যথেষ্ট ম্রিয়মাণ এসি মিলান, ইন্তার মিলান, নাপোলিরা। তবে এবার তুরিনের ‘ওল্ড লেডি’কে কঠিন চ্যালেঞ্জ জানাতে তৈরি কার্লো আনসেলোত্তির নাপোলি এবং আন্তোনিও কন্তের ইন্তার মিলান।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জ শহরের ভট্টপাড়ায় ভাগীরথীর পাশে সবুজে ঘেরা পরিবেশে ভবঘুরেদের জন্য চারতলা ঝাঁ চকচকে আবাসন তৈরি হলেও তা এখন ফাঁকা পড়ে। ৫০শয্যার ‘ভালোবাসা’য় চলতি বছরের প্রথম থেকেই শহর বা পুরসভা এলাকার ভবঘুরেদের নিয়মিত থাকা-খাওয়ার কথা থাকলেও তাঁদের দেখা নেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছরের বি টেক করতে করতে মাঝপথে কোর্স ছেড়ে দিতে পারবেন ছাত্রছাত্রীরা। সেরকম সংস্থান রাখা হবে। সেই পড়ুয়া যে ক’বছর পড়বেন, তার স্বীকৃতি দেওয়া হবে। পরে অবশ্য নির্ধারিত সময়ের মধ্যে পুরো কোর্স শেষ করার সুযোগ থাকবে তাঁর। ...

 নয়াদিল্লি, ২২ আগস্ট (পিটিআই): বুধবার রাতে নাটকীয় পরিস্থিতিতে গ্রেপ্তারের পর জেলে রাত কাটানো ভিআইপি তালিকায় ঢুকে পড়লেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। আইএনএক্স মিডিয়ায় ৩০৫ কোটি ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর পুরসভার ১৪ নং ওয়ার্ডের কাউন্সিলার তৃণমূল কংগ্রসের রঞ্জন মিশ্রের কাছ থেকে কাটমানি ফেরত পেতে বৃহস্পতিবার শতাধিক বাসিন্দা এবার পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল আগরওয়ালের দ্বারস্থ হলেন। এদিন সকালে তাঁরা পুরসভা কার্যালয়ে এসে কানাইয়াবাবুর কাছে কাটমানি ফেরাতে পদক্ষেপের দাবি করেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৩
চাকরি পাইয়ে দেবার নাম করে ৩৭ লক্ষ টাকার প্রতারণার অভিযোগ। ...বিশদ

02:17:00 PM

৭০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

02:15:00 PM

সোমবার পর্যন্ত চিদাম্বরমকে গ্রেপ্তার করতে পারবে না ইডি, জানাল সুপ্রিম কোর্ট  

01:40:37 PM

কচুয়ায় পদপিষ্টের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৫ 
কচুয়ায় পদপিষ্টের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হল ৫ জন। জানা ...বিশদ

01:15:00 PM

পাকিস্তানকে বর্ধিত কালো তালিকাভুক্ত করল এফএটিএফ

12:27:00 PM

মালদহে আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ গ্রেপ্তার ৫ দুষ্কৃতী 
আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ইংলিশবাজার থানার ...বিশদ

11:58:01 AM