Bartaman Patrika
খেলা
 

শেষ লগ্নে গোল হজম,
ড্র মোহন বাগানের
মোহন বাগান-১ : কাস্টমস-১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের চারটি ম্যাচ খেলে ফেলল মোহন বাগান। ডুরান্ড কাপের দু’টি ম্যাচে জিতেছে কিবু ভিকুনার দল। কলকাতা লিগের প্রথম ম্যাচে পিয়ারলেসের কাছে ০-৩ ব্যবধানে হারের পর বুধবার কাস্টমসের বিরুদ্ধে শেষ মুহূর্তে গোল হজম করে ড্রয়ের স্বাদ চাখল সবুজ-মেরুন ব্রিগেড। শেষ পঁচিশ মিনিটে দাঁড়িয়ে পড়ার অসুখ এখনও সারাতে পারলেন না স্প্যানিশ কোচ। একমাত্র হোসেবা বেইতিয়া ছাড়া বাকি বিদেশিদের নিয়ে শব্দ খরচ করা অর্থহীন। রোমারিও, শিলটন ডি’সিলভাদের নিয়ে গড়া স্বদেশি ব্রিগেডও যথেষ্ট সাধারণ মানের। দলে বেশ কিছু পরিবর্তন না হলে এই মোহন বাগানের পক্ষে ভালো কিছু করা সম্ভব নয়। উল্টোদিকে গতিশীল ফুটবলার থাকলেই সবুজ-মেরুন রক্ষণে কাঁপুনি ধরছে। পিয়ারলেস ম্যাচে ক্রোমা এবং এদিন কাস্টমসের ফিলিপ আদজা তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। গোলরক্ষক শঙ্কর রায় না থাকলে স্বাধীনতা দিবসের প্রাক্কালে হারের স্বাদ চাখতে হত মোহন বাগানকে।
মনোরম পরিবেশে ম্যাচ দেখতে এদিন মোহন বাগান মাঠে ভিড় জমিয়েছিলেন সমর্থকরা। ইডেন গার্ডেন্সের দিকে থাকা গোলপোস্টের পিছন দিকের গ্যালারিতে উপস্থিত উৎসাহী অনুরাগীরা গেরুয়া, সাদা ও সবুজ রংয়ের কাগজ সারিবদ্ধভাবে সাজিয়ে বাকিদের দৃষ্টিসুখের আনন্দ দিয়েছেন। রঙিন ধোঁয়া-বোম ব্যবহার করা হয়েছে এদিন গ্যালারিতে। কিন্তু আদজা নামার পর মোহন বাগানের পারফরম্যান্সে রংয়ের ছোঁয়া ছিল না। প্রথমার্ধে শুধুমাত্র হোসেবা বেইতিয়ার জন্য বেশ কয়েকটি আক্রমণ তৈরি করে সবুজ-মেরুন ব্রিগেড। ২১ মিনিটে আসে কাঙ্ক্ষিত গোল। চামারো সালভার পাস বক্সের বাইরে পেয়েই ঝলসে ওঠে মুনোজের ডান পা। কাস্টমস গোলরক্ষক শুভম সেনের পক্ষে এই গোলার মতো শট রোখা সম্ভব ছিল না (১-০)। উল্লেখ্য, এর আগের মুভেই বেইতিয়ার ফ্রি-কিক থেকে নেওয়া চামারোর হেড রুখে দিয়েছিলেন তিনি। এই পর্বে কাস্টমস চেষ্টা করেছে রক্ষণ সামলে আক্রমণে ওঠার। ৩৯ মিনিটে জনের পরিবর্তে ফিলিপ আদজা নামার পর মোহন বাগান বারবার সমস্যায় পড়েছে। মাঠে এসেই দুরন্ত গতিতে কিমকিমাকে ছিটকে দিয়ে গোলমুখ খুলে ফেলেছিলেন তিনি। এক্ষেত্রে দলের নিশ্চিত পতন রোধ করেন দুর্গপ্রহরী শঙ্কর রায়।
দ্বিতীয়ার্ধে অবশ্য কাস্টমস দুরন্ত ফুটবল মেলে ধরে। ৬০ মিনিটে পরিবর্ত হিসেবে নেমে সুমিত দাস বাঁ দিক দিয়ে একের পর এক আক্রমণ তৈরি করেন। দু’বার ইনসাইড কাটে মোহন বাগান ডিফেন্ডারকে বোকা বানালেও লক্ষ্যভেদে নিখুঁত হতে পারেননি তিনি। এই পর্বে আদজার ‘উইথ দ্য বল স্পিড’ রুখতে নাভিশ্বাস ওঠে মুনোজ-কিমকিমাদের। ৬২ মিনিটে বক্সের সামান্য বাইরে আদজাকে পিছন থেকে লাথি মেরে ফেলে দেওয়ায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন কিমকিমা। ফ্রি-কিক থেকে আদজার নেওয়া শট শূন্যে উড়ে গিয়ে ফিস্ট করে রোখেন শঙ্কর। বাধ্য হয়ে চামরো সিলভাকে তুলে নিয়ে ডিফেন্ডার ফ্রান মোরান্তেকে নামাতে বাধ্য হন মোহন কোচ। এরপর ৭৫ মিনিটে দিনের সেরা সুযোগটি নষ্ট করেন মোহন বাগানের রোমারিও। বাঁ দিক থেকে গুরজিন্দরের মাইনাস ঠিকমতো রিসিভই করতে পারেননি তিনি। দ্বিতীয় চেষ্টায় নেওয়া তাঁর ভলি ক্রসবারের উপর দিয়ে বেরিয়ে যায়। ৮৩ মিনিটে বেইতিয়াকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন কাস্টমসের দেবায়ন সাহা। ফলে আনুপাতিক সংখ্যাগরিষ্ঠতার সুযোগ খুব বেশিক্ষণ পায়নি তারা। কিন্তু এর ছ’মিনিট পরেই ম্যাচে সমতা ফেরায় কাস্টমস। ডানদিক থেকে ভেসে আসা কর্নার ক্লিয়ার করতে ব্যর্থ হয় মোহন রক্ষণ। জটলার মধ্যে থেকে বল পেয়ে তা গোলে ঠেলতে ভুল হয়নি স্ট্যানলির (১-১)।
ম্যাচের পর কাস্টমস কোচ রাজীব দে’র কাছে গিয়ে মোহন প্রশিক্ষক কিবু ভিকুনা বলেন, ‘জয়ের জন্য খেলুন।’ রাজীবরে উত্তর, ‘আপনার কি মনে হচ্ছে আমরা ড্রয়ের জন্য খেলছি।’ প্রথমার্ধে দলের খেলায় খুশি কিবু বলেন, ‘দ্বিতীয়ার্ধে ওরা সময় চুরি করেছে। তবে এটা ঠিক যে, সুযোগ নষ্টের খেসারত দিতে হয়েছে আমাদের।’
15th  August, 2019
বৃষ্টি ভেজা মাঠে খেলা নিয়ে ৪৫ মিনিট নাটক
লিগে প্রথম জয় ইস্ট বেঙ্গলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কলকাতা লিগে প্রথম জয় পেল ইস্ট বেঙ্গল। দুই অর্ধে প্রাধান্য দেখিয়ে আলেজান্দ্রোর দল মোটামুটি সমর্থকদের আশ্বস্ত করল। রবিবার ছুটির দিনে বৃষ্টির মধ্যেও ইস্ট বেঙ্গল মাঠ প্রায় পূর্ণ ছিল। তবে মাঠের পাশে জল জমে যাওয়ায় ম্যাচ শুরু হতে ৪৫ মিনিট দেরি হয়।
বিশদ

 রাহানের সেঞ্চুরি, চালকের আসনে ভারত

 নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৫ আগস্ট: ব্যর্থতার কানাগলি থেকে সাফল্যের রাজপথে অজিঙ্কা রাহানে। গত দু’বছরে তাঁর ব্যাটে কোনও সেঞ্চুরি আসেনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ টেস্ট সিরিজেও নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। ফলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে তাঁর খেলা নিয়ে সংশয় ছিল।
বিশদ

 স্টোকসের মহাকাব্যিক ইনিংসে অ্যাসেজে সমতা ফেরাল ইংল্যান্ড

 লিডস, ২৫ আগস্ট: মাস দেড়েক আগে বিশ্বকাপের ফাইনাল ম্যাচের প্রতিচ্ছবি ফিরে এল হেডিংলেতে। সেদিন অসাধারণ ব্যক্তিগত নৈপুণ্য দেখিয়ে ইংল্যান্ডকে প্রথমবার বিশ্বকাপ এনে দিয়েছিলেন বেন স্টোকস। আর রবিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাসেজ সিরিজের তৃতীয় টেস্টে অনেকটা একই ঘটনার পুনরাবৃত্তি ঘটালেন তারকা অলরাউন্ডারটি।
বিশদ

তিরন্দাজিতে রিকার্ভ ক্যাডেট বিশ্বচ্যাম্পিয়ন কমলিকা

 মাদ্রিদ, ২৫ আগস্ট: বিশ্ব যুব তিরন্দাজি প্রতিযোগিতায় ভারতকে দ্বিতীয় সোনা এনে দিলেন কমলিকা বারি। তিনি একপেশে ফাইনালে হারালেন র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা সোনোডা ওয়াকাকে। সবমিলিয়ে কমলিকা রিকার্ভ ক্যাডেট বিশ্ব চ্যাম্পিয়নের তকমা পেলেন।
বিশদ

ফাইনালের অভিশাপ
মুছে বিশ্বজয় সিন্ধুর
প্রথম ভারতীয় হিসেবে
সোনার ইতিহাস পুসারলার

বাসেল (সুইজারল্যান্ড), ২৫ আগস্ট: জাপানের নোজোমি ওকুহারাকে দুরমুশ করে বিশ্ব ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন হলেন পুসারলা ভেঙ্কটা সিন্ধু। প্রথম ভারতীয় হিসেবে সোনা জিতে বিশ্ব ব্যাডমিন্টনের আসরে ভারতের পতাকা উর্ধ্বে তুলে ধরলেন হায়দরাবাদের এই তারকা। স্ট্রেট গেমে ২১-৭, ২১-৭ পয়েন্টে সিন্ধুর কাছে ধরাশায়ী হলেন জাপানি তারকা। প্রথম গেমটি ১৬ মিনিটে শেষ করে দেন গোপীচাঁদের ছাত্রী।
বিশদ

মা’কে জন্মদিনে জয় উৎসর্গ

বাসেল (সুইজারল্যান্ড), ২৫ আগস্ট: জন্মদিনে মা পি বিজয়াকে সাফল্য উৎসর্গ করলেন পিভি সিন্ধু। রবিবার বিশ্ব ব্যাডমিন্টনে সোনা জেতার পর ভারতীয় তারকা বলছিলেন, ‘আজ আমার মা’র জন্মদিন। তাই এই পদক মা’কেই উৎসর্গ করলাম। জন্মদিনে মা’কে কিছু উপহার দেওয়ার কথা ভেবেছিলাম। এই সোনার পদক মা’র কাছে যথার্থ উপহার হবে।’
বিশদ

সেরেনা-শারাপোভা দ্বৈরথ দিয়ে শুরু ইউ এস ওপেন

 নিউ ইয়র্ক, ২৫ আগস্ট: একটা সময় যে কোনও গ্র্যান্ডস্ল্যাম ফাইনালের সেরেনা উইলিয়ামস ও মারিয়া শারাপোভার লড়াই বেশ উপভোগ্য ছিল। বিশ্বের দুই প্রাক্তন একনম্বর প্লেয়ার নিজেদের সেরা সময়টা পেরিয়ে এসেছেন। সোমবার আর্থার অ্যাশ স্টেডিয়ামে ইউ এস ওপেনের প্রথম রাউন্ডেই মুখোমুখি হচ্ছেন সেরেনা ও শারাপোভা।
বিশদ

সিন্ধুর সাফল্যের ঝলক

 একনজরে পিভি সিন্ধু বিশদ

অ্যানফিল্ডে আর্সেনাল বধ লিভারপুলের

লন্ডন, ২৫ আগস্ট: অ্যানফিল্ডে হারের স্বাদ পাওয়া অভ্যাসে পরিণত করেছে আর্সেনাল। শনিবারও তার অন্যথা হল না। এই মাঠে গত দু’টি ম্যাচে ০-৪ ও ১-৫ গোলে হার মেনেছিল গানার্সরা। আর এবার লিভারপুল তাদের বশ মানাল ৩-১ ব্যবধানে। জোড়া গোল মিশরীয় তারকা মহম্মদ সালাহর। অপর গোলদাতা ম্যাটিপ।
বিশদ

 চেলিনির গোলে জয় জুভেন্তাসের

মিলান, ২৫ আগস্ট: নিউমোনিয়া থেকে এখনও সেরে না ওঠায় লা লিগায় জুভেন্তাসের প্রথম ম্যাচে অনুপস্থিত কোচ মরিসিও সারি। তবে অ্যাওয়ে ম্যাচে পারমার বিরুদ্ধে জিততে অসুবিধা হল না গত আটবারের চ্যাম্পিয়নদের। ২১ মিনিটে একমাত্র গোলটি করেন ‘ওল্ড লেডি অব তুরিন’এর অধিনায়ক তথা নির্ভরযোগ্য ডিফেন্ডার জিওর্জিও চেলিনি।
বিশদ

 পয়েন্ট নষ্ট রিয়াল মাদ্রিদের

মাদ্রিদ, ২৫ আগস্ট: ঘরের মাঠে মরশুমের প্রথম ম্যাচেই পয়েন্ট নষ্ট রিয়াল মাদ্রিদের। লিগের প্রথম ম্যাচে সেলতা ভিগোকে হারিয়েছিল জিনেদিন জিদানের দল। কিন্তু শনিবার সান্তিয়াগো বার্নাব্যুতে ছন্দহীন রিয়াল মাদ্রিদকে রুখে দিল সোসিদাদ। ৮২ মিনিটে করিম বেনজেমার গোলে লিড নিলেও তা ছ’মিনিটের বেশি ধরে রাখতে পারেনি জিজু-ব্রিগেড।
বিশদ

 জয়ে ফিরল ম্যান সিটি

লন্ডন, ২৫ আগস্ট: সের্গিও আগুয়েরোর জোড়া গোলের সুবাদে এএফসি বোর্নমাউথের চ্যালেঞ্জ অতিক্রম করল ম্যাঞ্চেস্টার সিটি। গত ম্যাচে টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে ২-২ গোলে ড্র করেছিল পেপ গুয়ার্দিওলার দল। তাই জয়ের চেনা পথে ফিরতে পেরে খুশি সিটির কোচ। তবে দল ক্লিনশিট রাখতে পারলে তিনি আরও খুশি হতেন বলে জানান।
বিশদ

চুলোভার দিকে তাকিয়ে ভিকুনা

 নিজস্ব প্রতিনিধি,কলকাতা: রক্ষণ শক্তপোক্ত করতে এবার কিবু ভিকুনার ভরসা চুলোভা। দলবদলের বাজারে মোহন বাগানের সবথেকে দামী সওদা চুলোভার সবুজ মেরুন জার্সি গায়ে অভিষেক হবে বুধবার। সেদিন বিএসএসের বিরুদ্ধে কল্যাণীতে মোহন জার্সিতে মাঠে নামবেন তিনি।
বিশদ

বোরহাকে ছাঁটলেন আলেজান্দ্রো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্ট্রাইকার সমস্যা মেটাতে নাটকীয় সিদ্ধান্ত নিলেন ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। তিনি কলকাতা লিগের জন্য দলের সবথেকে হাইপ্রোফাইল বিদেশি খেলোয়াড় বোরহা গোমেজ পেরেজকে দল থেকে ছেঁটে ফেললেন।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আনাজপাতির মূল্যবৃদ্ধি রোধে রাজ্য সরকারের গড়া বিশেষ টাস্ক ফোর্সের সর্বশেষ বৈঠক হয়েছিল প্রায় ছ’মাস আগে। অথচ ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বাজারদর সাধারণের বাগে রাখতে প্রতি মাসে দু’বার করে এই বৈঠক হবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের সামনেই সরকারি বাসের চাকায় পিষ্ট হলেন বাবা। শনিবার রাতে এমনই মর্মান্তিক দুর্ঘটনা ঘটল গড়িয়া মোড়ের ৫ নম্বর বাস ডিপো সংলগ্ন রাজা সুবোধচন্দ্র মল্লিক রোডে। পুলিস জানিয়েছে, মৃতের নাম দেবদাস চট্টোপাধ্যায় (৭৯)। বাড়ি নাকতলার দুর্গাপ্রসন্ন পরমহংস রোডে। ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুরে তৃণমূল কংগ্রেসের করিম-কানাইয়ার দ্বন্দ্ব চলছেই। এবার উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের অনুগামী হিসেবে পরিচিত তৃণমূলের ইসলামপুর ব্লক সভাপতি জাকির হুসেনের নিযুক্ত অঞ্চল সভাপতিরা অবৈধ বলে দাবি করলেন দলের বিধায়ক আবদুল করিম চৌধুরী।   ...

সংবাদদাতা, কালনা: কালনার কৃষ্ণদেবপুর পঞ্চায়েত এলাকায় শনিবার দিদিকে বলো কর্মসূচিতে এসে বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়লেন কালনার বিধায়ক বিশ্বজিৎ কুণ্ডু। টাকা জমা দিয়েও শৌচাগার না পাওয়া, ঘরের চাল দিয়ে জল পড়া, আবেদন করেও সরকারি ঘর না পাওয়া, পানীয় জলের সমস্যা, বিধবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
25th  August, 2019

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, দশমী ৪/১৬ দিবা ৭/৩ পরে একাদশী ৫৯/৩৪ শেষরাত্রি ৫/১০। আর্দ্রা ৪৯/০ রাত্রি ২/৫৬। সূ উ ৫/২০/৩০, অ ৫/৫৬/৩৯, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৪২ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৫ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৪৭ গতে ৪/২২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৮ মধ্যে। 
৮ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, একাদশী ৪৮/৪০/৩৭ রাত্রি ১২/৪৭/৪২। আর্দ্রানক্ষত্র ৪৬/২৩/৪৪ রাত্রি ১১/৫২/৫৭, সূ উ ৫/১৯/২৭, অ ৫/৫৯/২৭, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৪৯/২৭ গতে ৪/২৪/২৭ মধ্যে, কালবেলা ৬/৫৪/২৭ গতে ৮/২৯/২৭ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২৭ গতে ১১/৩৯/২৭ মধ্যে। 
২৪ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম১৯৩৪: কবি ও গীতিকার ...বিশদ

08:21:01 AM

আজকের রাশিফল 
মেষ: সৎ পরামর্শমতো চললে ভালো হবে। বৃষ: বুঝেশুনে বিনিয়োগ করলে শুভ ...বিশদ

08:08:00 AM

পিস হাভেনের সামনে ভেঙে পড়ল পোর্টিকো 
পিস হাভেনের সামনে ভেঙে পড়ল পোর্টিকো। এদিন সন্ধ্যার সময় পিস ...বিশদ

25-08-2019 - 09:22:00 PM

ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়ন পি ভি সিন্ধু 

25-08-2019 - 06:22:00 PM

জল জমার প্রতিবাদে সোদপুরের এইচবি টাউনে স্থানীয়দের অবরোধ

25-08-2019 - 03:56:55 PM

মালদহের মোথাবাড়িতে প্রতিবেশীকে ইট দিয়ে থেঁতলে খুনের অভিযোগ 
জায়গা সংক্রান্ত বিবাদের জেরে প্রতিবেশীকে ইট দিয়ে থেঁতলে খুনের অভিযোগ। ...বিশদ

25-08-2019 - 02:29:00 PM