Bartaman Patrika
খেলা
 

পিকে ব্যানার্জি বড় বেশি কথা বলতেন
সুব্রত ভট্টাচার্যই আমার বিরুদ্ধে খেলা সেরা ডিফেন্ডার: মজিদ বাসকর
জয় চৌধুরি

 এতদিন পর কলকাতায় এলেন। রবিবার গিয়েছিলেন টপ ফর্মে থাকাকালীন আড্ডার জায়গা সিসিএফসি’তে। আপনার অনুভূতি কীরকম?
মজিদ: কলকাতায় ফের আসব তা আমি এক বছর আগে স্বপ্নেও ভাবিনি। এই বছরের গোড়ায় নতুন করে যোগাযোগ হয়। ইস্ট বেঙ্গলের শতবর্ষে আসার ব্যাপারে ক্লাব থেকে আমন্ত্রণ জানানো হয়। আমি প্রথমে খুব একটা সিরিয়াস ছিলাম না। কিছুদিনের মধ্যে কর্তাদের পাশাপাশি বেশ কিছু সমর্থকেরও ফোন পেলাম। মনোরঞ্জন ভট্টাচার্য আর জামশিদও ফোন করেছিল। ভাইপো ফেসবুক দেখে বলল, কলকাতার ফুটবল অনুরাগীরা তোমাকে দেখতে মুখিয়ে আছে। তাই চলে আসার সিদ্ধান্ত নিলাম।
 কলকাতা কতটা বদলেছে?
মজিদ: খুব বেশি ঘুরে দেখার সুযোগ হয়নি। আমাদের টপ ফর্মে কলকাতায় এত গাড়ি ছিল না। আর এত ওভারব্রিজও দেখিনি। ফ্লাইওভার-ওভারব্রিজই আমার চোখ টেনেছে। জামশিদের মুখেই শুনলাম, যমুনা সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ার কথা। ওই হলে অনেক সিনেমা দেখেছিলাম।
 কলকাতায় ছয়-সাত বছরের ফুটবল জীবনে আপনার প্রতিপক্ষ হিসাবে সেরা ডিফেন্ডার কে?
মজিদ: নিঃসন্দেহে সুব্রত ভট্টাচার্য। তবে মনোরঞ্জন ভট্টাচার্যও বেগ দিয়েছে। মহমেডান স্পোর্টিংয়ে খেলার সময়ে প্রতিপক্ষ হিসাবে ওকে পেয়েছি। এই তালিকায় প্রদীপ চৌধুরিও থাকবে। ও আমার চেয়েও জামশিদের পিছনে বেশি লেগে থাকত। তবে সুব্রত একটু ‘ঝামেলাবাজ ’হলেও প্রচণ্ড বুদ্বিদীপ্ত ছিল (এরপর টেবলে রাখা কফির ফ্লাস্কের ঢাকনা-বোতলের ছিপি দিয়ে বুঝিয়ে দিলেন সুব্রত তাঁকে কীভাবে গার্ড করতেন)। সুব্রত পিছন থেকে সহ খেলোয়াড়দের বলত ‘মজিদ, মজিদ’।
 আপনার সেরা টুর্নামেন্ট কোনটি?
মজিদ: অবশ্যই ১৯৮০ সালের ফেডারেশন কাপ। রাজনীতি আমি পছন্দ করি না। কিন্তু ১৯৭৯ সালে রাজনীতিই হয়েছিল লাল-হলুদ ফুটবল টিমে। ১৯৮০ সালে ইস্ট বেঙ্গলের সাত ফুটবলার চলে গিয়েছিল মহমেডান স্পোর্টিংয়ের। এখনও মনে আছে মনোরঞ্জন ভট্টাচার্য প্রচণ্ড মানসিক যন্ত্রণায় ভুগছিল। আমি, জামশিদ ও খাবাজি তখন ইস্ট বেঙ্গলে নতুন এসেছি। দলটিকে দাঁড় করাতে আমরা তিনজন বড় ভূমিকা দিয়েছিলাম। আমি ও জামশিদ ছোটবেলা থেকে একই ক্লাবে খেলেছি। তেহরানে আমরা খেলতাম ৪-৩-৩ ছকে। কিন্তু কলকাতায় এসে দেখলাম ৪-৪ -২ ছকে খেলা হচ্ছে। প্রথমে ভড়কে গিয়েছিলাম। আমি হাবিবকে নীচে নেমে আসতে বলি। কোচ পি কে ব্যানার্জি ৪-৪-২ ছকে খেলালেও আমরা চলে যেতাম ৪-৩-৩ ছকে। অনেক ম্যাচে সমর ভট্টাচার্য নামার পর সুধীর কর্মকারও ব্লকারের কাজ করেছে। সেই জন্য টিম ভেঙে খানখান হয়ে গেলেও আমরা ১৯৮০ সালে ডিসিএম ফাইনাল ছাড়া আর কোনও টিমের কাছে হারিনি। ফেড কাপে গ্রুপ লিগের সব ম্যাচ জিতে উঠেছিলাম ফাইনালে। শেষ পর্যন্ত মোহন বাগানের সঙ্গে যুগ্মজয়ী হয় ইস্ট বেঙ্গল। ইডেনে ফেড কাপ আমাকে প্রতিষ্ঠা দিয়েছে।’
 সেরা ডার্বি কোনটি?
মজিদ: ভারতে একটা প্রচলিত ধারণা আছে মোহন- ইস্ট ম্যাচে কোনও দল দু’গোলে লিড নিলে সেই দলই জিতবে। ১৯৮০ সালে দার্জিলিং গোল্ড কাপের ফাইনালে মোহন বাগান দু’গোলে এগিয়ে গিয়েছিল। পুজোর মুখে টুর্নামেন্ট। ইস্ট বেঙ্গল ২-০ গোলে পিছিয়ে আছে দেখে দ্বিতীয়ার্ধে কলকাতা থেকে যাওয়া অনেক সমর্থক ঘুরতে চলে যায়। সেই দৃশ্যই তাতিয়ে দিয়েছিল আমাকে। শেষ ২০ মিনিটে তিনটি গোল করেছিলাম আমরা। ওটাই সেরা ডার্বি। জামশিদও দারুণ খেলেছিল ওই ম্যাচে (ওই ঐতিহাসিক ম্যাচে মজিদ গোল না করলেও তাঁর পাস থেকে সিডি ফ্রান্সিস, সোমনাথ ব্যানার্জি, জামশিদকে দিয়ে গোল করেন)। এর পাশাপাশি ১৯৮০ সালের রোভার্স কাপে মোহন বাগানের বিরুদ্ধে ডাবল লেগ সেমি-ফাইনালের কথাও বলতে হবে। প্রথম লেগে মোহন বাগান দু’গোলে লিড নিলেও ম্যাচ শেষ পর্যন্ত ২-২ হয়ে গিয়েছিল। পরদিন পিছিয়ে পড়েও জিতেছিলাম আমরা। ওই প্রতিযোগিতায় নিয়মিত খেলা দেখতে আসতেন বলিউডের নামী অভিনেতা দিলীপকুমার। ওঁর সঙ্গে ওখানেই প্রথম আলাপ। ফাইনালে মহমেডানের মুখোমুখি হই আমরা। সেই ম্যাচেও ছিলেন দিলীপকুমার। প্রচণ্ড প্রশংসা করেছিলেন আমার খেলার। আর ১৯৮৪ সালে মহমেডানকে রোভার্সে চ্যাম্পিয়ন করার পর দিলীপকুমার প্রচণ্ড খুশি হয়েছিলেন। সেই স্মৃতি এখনও আমার মনে আছে। মাঝের ৩০ বছর ভারতীয় ফুটবল সম্বন্ধে যে প্রচুর খোঁজ খবর রেখেছি তা নয়। তবে কলকাতায় আসার পর সবকিছু মনে পড়ে যাচ্ছে। মনে হচ্ছে, এখানেই ফের থেকে যাই। কিন্তু তা আর সম্ভব নয়। তেহরানে বেসরকারী সংস্থায় কাজ করি দায়িত্বপূর্ণ পদে। দিন পাঁচেকের ছুটি নিয়ে এসেছি। ইদ থাকায় আমার কাজের চাপও কম। এই কথোপকথনের মাঝেই পিকে’র সঙ্গে ভিডিও কলে কথা বলেন মজিদ।
 পি কে ব্যানার্জি সম্বন্ধে আপনার ধারণা কী?
মজিদ: দেখুন, ট্রফির সংখ্যা যদি একজন সফল কোচের মাপকাঠি হয়, তবে পিকে ব্যানার্জিই সেরা কোচ। তবে উনি বড় বেশি কথা বলতেন। ওঁর কোচিংয়ে ভোকাল টনিক বেশি, টেকনিক্যাল ব্যাপার কম। ১৯৮০ সালে ৪-২-৪ পদ্ধতিকে ভেঙে ৪-৩-৩ করার প্রস্তাব ছিল আমার। হাবিব ও খাবাজি সেই প্রস্তাবকে সমর্থন করে। পরে উনি এই ফর্মেশন বদলের কৃতিত্ব নেন। একদিন পিকে বলেছিলেন, তোমাদের দেশের রেভেনিউশনারি নেতা আয়াতুল্লা খোমেইনির চেয়েও এই দেশে আমার জনপ্রিয়তা বেশি। আমি হলাম ভারতীয় ফুটবলের সুপার পাওয়ার। আমি যা বলছি শোনো।
 খাবাজি-সানজারি এখন কী করেন?
মজিদ: খাবাজি তেহরানে কোচিং করাচ্ছে। সানজারি আছে দুবাইয়ে। বিগ বিজনেসম্যান।
 ১৯৭৮ সালের বিশ্বকাপ স্কোয়াডে থেকেও খেলতে পারেননি। আর ইরানের ফুটবল এখন কোন পথে?
মজিদ: বিশ্বকাপে এক মিনিট খেলতে না পারার দুঃখ তো আছেই। তবে টিমের সঙ্গে বিশ্বমঞ্চে ছিলাম। সেটাও গর্বের। সেবার আমাকে কেন খেলানো হয়নি জানেন? কারণ, তখন আমার বয়স মাত্র ২০ বছর। তার আগের বছরই আমি ইরানের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে এশিয়া কাপে খেলেছি। এখন তো আন্তর্জাতিক ফুটবলে ২০ বছরের ছেলেরাই তারকা হয়ে যাচ্ছে। ফিল ফোডেন, জ্যাডন স্যাঞ্চো তার জ্বলন্ত উদাহরণ। তবে সেবার খেলার সুযোগ পেলে আমার হয়তো কলকাতায় আসা হত না। অন্য কোনও দেশে চলে যেতাম! সবই ভবিতব্য। এই যে কলকাতায় আমার কেরিয়ার দীর্ঘায়িত হতে পারত, কিন্তু হল না। সেটা রাজনীতির পাকচক্রে। বিস্তারিতভাবে কিছু বলতে চাই না। আর ইরানের ফুটবল? সাতের দশকে ইরানের যা মান ছিল সেই অনুসারে আমরা এগতে পারিনি। জাপান-কোরিয়া এগিয়ে গিয়েছে। ইরানের ফুটবলের অগ্রগতি অনেকটা ভারতের মতোই। ছয়ের দশকে কত ভালো জায়গায় ছিল ভারতীয় ফুটবল! শুনলাম এখন দুই প্রধানেই স্প্যানিশ কোচ। আমি একটু বিস্মিতই।
 মোহন বাগানে খেলতে না পারার জন্য কোনও আক্ষেপ?
মজিদ: ১৯৮১ সালে মোহন বাগান কর্তারা আমার কাছে এসে বলেছিলেন, তোমার জন্য আমরা ক্লাবের সংবিধান পরিবর্তন করতে রাজি। আমাকেও টলিয়ে দিয়েছিল সেই কথা। তবে ইস্ট বেঙ্গলের রিক্রুটাররা অনেক বেশি চালাক। অরুণ ভট্টাচার্য আমাকে সরিয়ে দেন গোপন স্থানে। তাছাড়া সেই বছর মোহন বাগানে অন্তর্দলীয় কোন্দলও ছিল। মোহন বাগানে না খেলা নিয়ে তেমন কোনও আক্ষেপ নেই।
 পেলে ও মারাদোনার মধ্যে কীভাবে তুলনা করবেন আপনি? লায়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মধ্যে সেরা কে?
মজিদ: পেলেই সেরা। কারণ ওঁর ধারাবাহিকতা সবথেকে বেশি। তিনবার বিশ্বকাপ জেতা মুখের কথা নয়। তবে মারাদোনা ওই রকম ছোট চেহারা নিয়ে বিশ্ব ফুটবলকে মাত করে দিয়েছিলেন। আমি মারাদোনারও গুণমুগ্ধ। আর ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর থেকে লিও মেসিকেই আমার বেশি ভালো লাগে। ব্যাক্তিগত স্কিলের বিচ্ছুরণ ওর মধ্যেই বেশি।
 গ্রিজম্যান, মহম্মদ সালাহ এবং নেইমারের মধ্যে ভবিয্যতের সুপারস্টার কে?
মজিদ: আমার মনে হচ্ছে গ্রিজম্যান সকলকে টপকে যাবে। নেইমারের প্যারিসে খেলতে যাওয়াটা ভুল। মো সালাহর চেয়ে গ্রিজম্যান সব ব্যাপারেই এগিয়ে।

13th  August, 2019
গোলাপি টেস্ট আকর্ষণীয়, তবে লাল বলের রোমাঞ্চ অন্য রকম: কোহলি 

সুকান্ত বেরা: প্রস্তুতি প্রায় শেষ। দেশের মাটিতে অনুষ্ঠেয় প্রথম গোলাপি বলে দিন-রাতের টেস্টের বল গড়াতে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। সকাল থেকেই গ্যালারিতে বাজছে ‘আহা কি আনন্দ আকাশে বাতাসে...। 
বিশদ

চতুর্থ দিনে খেলা টেনে নিয়ে যাওয়াই চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে 

জয় চৌধুরি: ইন্দোর টেস্টে ভারত দুরমুশ করেছে বাংলাদেশকে। তবুও মমিনুল- লিটন দাসদের উজ্জীবিত করতে বেশ কিছু বাংলাদেশি সমর্থক এসেছেন কলকাতায়। বৃহস্পতিবার গোটা দিনই তাদের দেখা গেল ইডেন সন্নিহিত এলাকায়। কারও হাতে বাংলাদেশের পতাকা। কেউ আবার একতারা বাজিয়ে হাজির। ঢাকা থেকে ২০-২২ জনের একটি দল এসেছে।  
বিশদ

গোলাপি টেস্টের ‘নায়ক’ সৌরভকে কুর্নিশ বিশ্বনাথন আনন্দের 

অভিজিৎ সরকার: টাটা স্টিল র‌্যাপিড ও ব্লিৎজ দাবায় খেলতে কলকাতায় এসেছেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। ভারতের সর্বকালের সেরা ক্রীড়াবিদের বয়স এখন ৫০। তবে চোখে-মুখে তারুণ্যের তেজ অটুট। বৃহস্পতিবার শহরের এক পাঁচতারা হোটেলে বর্তমানকে একান্ত সাক্ষাৎকার দিলেন ‘ভিশি’। 
বিশদ

ভারত-বাংলাদেশের দ্বৈরথে
আজ ইডেনের রং গোলাপি

সুকান্ত বেরা: বাতাসে বইছে আনন্দধারা। উড়ছে উচ্ছ্বাসের ফানুস। ভারত-বাংলাদেশ দিন-রাতের দ্বৈরথ ঘিরে সেজে উঠেছে কল্লোলিনী তিলোত্তমা। দৃষ্টিপথে শুধুই গোলাপির ছড়াছড়ি। শহিদ মিনার থেকে টাটা সেন্টার, লেকটাউনের ক্লক টাওয়ার কিংবা মোহরকুঞ্জ—আজ উজ্জ্বল এই রঙেই। হেমন্তের স্পর্শে ক্রিকেটের ক্রিসমাস আরও রঙিন। ‘পিঙ্কু’-‘টিঙ্কু’ যেন সান্তাক্লজ। ক্রিকেটের নন্দনকাননে ‘গোলাপি উৎসব’ ঘিরে উন্মাদনার পুঞ্জিভূত বাষ্প হার মানাতে তৈরি অতীতের বহু স্মৃতিকে।
বিশদ

সামিদের পেসের আগুনেই সিরিজ জিততে চায় ভারত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত-বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের সহাবস্থানের টুকরো ছবি ধরা পড়ল বৃহস্পতিবার সকালে ইডেন গার্ডেন্সে। ক্লাব হাউসের লোয়ার টিয়ারে পতপত উড়ছে দুই দেশের জাতীয় পতাকা। বাইশ গজের ব্যাটল ভুলে সুধীর ও বুলুভাইয়ের দোস্তি কাঁটাতারের বিভেদ মুছে দিয়েছিল কিছু সময়ের জন্য।  
বিশদ

গুণমানের সঙ্গে আপোস নয়, সতর্কতা শচীনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট আয়োজনকে স্বাগত জানিয়েছেন তিনি। তবে টেস্ট ক্রিকেটে জনপ্রিয়তা ফেরানোর এই উদ্যোগে খেলাটার গুণমান যাতে বিনষ্ট না হয়, সে ব্যাপারে সজাগ থাকার পরামর্শও দিয়েছেন শচীন তেন্ডুলকর। 
বিশদ

শুক্রবার পিঙ্ক টেস্টের দিনলিপি 

সকাল ১১-০৫: দমদম বিমানবন্দরে শেখ হাসিনাকে স্বাগত জানাবেন সৌরভ গাঙ্গুলি ও মেয়র ফিরহাদ হাকিম।
দুপুর ১২-৩০: হোটেল থেকে শেখ হাসিনা আসবেন ইডেন গার্ডেন্সে।
  বিশদ

ইডেনে চাঁদের হাট 

 ফারুখ ইঞ্জিনিয়ার  চাঁদু বোরদে  সুনীল গাভাসকর
 কপিলদেব  দিলীপ বেঙ্গসরকার  কৃষ্ণমাচারি শ্রীকান্ত  আজহারউদ্দিন  শচীন তেন্ডুলকর  রাহুল দ্রাবিড়   বিশদ

 কার্লসেনের বিরুদ্ধে চাল দিলেন সৌরভ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে চাল দিলেন সৌরভ গাঙ্গুলি। বোর্ড সভাপতির কোচের আসনে ছিলেন বিশ্বনাথন আনন্দ। বৃহস্পতিবার টাটা স্টিল র‌্যাপিড ও ব্লিৎজ দাবার সূচনা করলেন সৌরভ গাঙ্গুলি। প্রথমবার কলকাতায় এলেন বর্তমানে বিশ্বের সেরা দাবাড়ু নরওয়ের কার্লসেন। বিশদ

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
দলে ফিরলেন ভুবি ও সামি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরোপুরি ফিট হয়ে যাওয়ায় ভুবনেশ্বর কুমার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন একদিনের ও টি-২০ সিরিজে দলে ফিরে এলেন। গত আগস্ট মাসে ভারতীয় দল যখন ক্যারিবিয়ান সফরে গিয়েছিল তখনই হ্যামস্ট্রিং পুল হয় ভুবনেশ্বরের। গত কয়েক সপ্তাহ ধরেই তিনি বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে অনুশীলন করছিলেন।  
বিশদ

  বিশ্বরেকর্ড মানুর

 পুটিয়ান (চীন), ২১ নভেম্বর: বিশ্বকাপ শ্যুটিংয়ে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনা জিতে জুনিয়র বিশ্বরেকর্ড গড়লেন ভারতের মানু ভাকের। ১৭ বছর বয়সী মানু ভাকের ২৪৪.৭ স্কোর করেন। বিশদ

ক্যাচ ধরতে গিয়ে চোটে কাতর রহিত
সোয়েটার গায়ে অনুশীলন কোহলির, সামির থেকে আগুনে বোলিংয়ের প্রত্যাশা ঋদ্ধির

সুকান্ত বেরা: অনুশীলন একেবারে শেষলগ্নে হাতে চোট পেয়ে ভারতীয় শিবিরে উদ্বেগ বাড়ালেন ওপেনার রহিত শর্মা। স্লিপ কর্ডন সাজিয়ে অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারার সঙ্গে ক্যাচ প্র্যাকটিস করছিলেন ‘হিটম্যান’। একটি ক্যাচ ধরতে গিয়ে হঠাৎই ডান হাতের আঙুলে চোট পান তিনি। হাত চেপে ধরে যন্ত্রণায় ছটফট করতে করতে মাটিতে গড়িয়ে পড়েন রহিত। 
বিশদ

21st  November, 2019
আজ ওয়েস্ট ইন্ডিজের দল নির্বাচন
রহিত শর্মাকে বিশ্রাম, সীমিত ওভারের দলে ঢুকতে পারেন মায়াঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশ সিরিজ শেষ হলেই ভারতে পৌঁছে যাবে ওয়েস্ট ইন্ডিজ দল। ডিসেম্বরে বিরাট কোহলিদের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি ওয়ান ডে ম্যাচ খেলবে ক্যাবিবিয়ান ব্রিগেড। সীমিত ওভারের সেই সিরিজের জন্য বৃহস্পতিবার ঘোষিত হবে ভারতের দল।  
বিশদ

21st  November, 2019
চার বছরের চুক্তিতে টটেনহ্যামের কোচের পদে হোসে মরিনহো
বরখাস্ত করা হল পোচেত্তিনোকে

লন্ডন, ২০ নভেম্বর: গত মরশুমে তাঁরই প্রশিক্ষণে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল টটেনহ্যাম হটস্পার। ২০১৪’র ২৭ মে’তে এই ক্লাবের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন তিনি। কিন্তু চলতি মরশুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ক্রমাগত ব্যর্থতার ফলে টটেনহ্যাম সরিয়ে দিল তাদের আর্জেন্তাইন কোচ মরিসিও পোচেত্তিনোকে। 
বিশদ

21st  November, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২১ নভেম্বর (পিটিআই): আইএনএক্স মিডিয়া অর্থ তছরুপ মামলায় ২২ ও ২৩ নভেম্বর দু’দিন চিদম্বরমকে তিহার জেলেই জেরা করবে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ইডির এক আবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার এমনটাই অনুমতি দিয়েছে দিল্লি হাইকোর্ট। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য মানবাধিকার কমিশনের পঁচিশ বছর উপলক্ষে বড় অনুষ্ঠান করার উদ্যোগ নিচ্ছে কমিশন। যদিও কর্মীদের পেনশন, পদোন্নতি এখনও না হওয়ায় তাঁরা ওই অনুষ্ঠান বয়কট করতে পারেন। ...

 কলম্বো, ২১ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার নয়া প্রধানমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার শপথ নিলেন মহিন্দা রাজাপাকসে। কয়েকদিন আগেই তাঁর ভাই গোতাবায়া রাজাপাকসে সে দেশের নয়া রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ ...

বিএনএ, বাঁকুড়া: বুধবার রাতে বাঁকুড়া থানার মৌলাডাঙায় তালা ভেঙে পরপর দু’টি মন্দির থেকে লক্ষাধিক টাকার সোনা ও রুপোর গয়না চুরি গিয়েছে। বৃহস্পতিবার সকালে বিষয়টি জানাজানি হতেই এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় শুভ ফল। ব্যবসায় শুভ। প্রেম-ভালোবাসায় মনোমালিন্য। মেজাজ বর্জন করা উচিত। শেয়ার বা ফাটকায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪ -রবার্ট ক্লাইভের মৃত্যু
১৮৫৬ - বিধবা বিবাহ আইনের প্রেক্ষাপটে ‘সংবাদ প্রভাকর’ পত্রিকায় এই মর্মে বিজ্ঞপ্তি ছাপা হয় যে, বিধবা বিবাহ করলে বরকে এক হাজার টাকা নগদ পুরস্কার দেওয়া হবে
১৮৭৭ - টমাস আলফা এডিসন গ্রামোফোন যন্ত্র আবিস্কার করেন
১৯৩৯: রাজনীতিক মুলায়ম সিং যাদবের জন্ম
১৯৬৩: টেক্সাসে খুন হলেন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি। হামলায় গুরুতর আহত হন টেস্কাসের গভর্নর জন কোনালি’ও। সন্দেহভাজন লি হার্ভে অসওয়াল্ডকে ধরা হল দু’দিন পর পুলিসি হেপাজতে তাকে গুলি করে হত্যা করে জ্যাক রুবি।
১৯৬৭: টেনিস তারকা বরিস বেকারের জন্ম
১৯৭০: শ্রীলঙ্কার ক্রিকেটার মারভান আত্তাপাত্তুর জন্ম
১৯৮৬: ট্রেভর বারবিককে হারিয়ে বক্সিংয়ের ইতিহাসে তরুণতম হেভিওয়েট চ্যাম্পিয়ন হলেন মাইক টাইসন
১৯৮৬: দক্ষিণ আফ্রিকার প্রতিবন্ধী অ্যাথলিট অস্কার পিস্টোরিয়াসের জন্ম
১৯৮৭ - সুরকার ও সঙ্গীতশিল্পী হেমাঙ্গ বিশ্বাসের মৃত্যু
১৯৯৫: প্রকাশিত হল কম্পিউটার ইমেজ দিয়ে তৈরি প্রথম ফিচারধর্মী ছবি ‘টয় স্টোরি’
২০০৩: বাগদাদে ডি এইচ এল এক্সপ্রেস নামক পণ্যবাহী বিমানে ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্রের মাধ্যমে আঘাত হানে জঙ্গিরা। ওড়ার কিছুক্ষণের মধ্যেই এই হামলায় বিমানটির বাঁদিকে পাখা ক্ষতিগ্রস্তগ্রস্ত হয়। জরুরি অবতরণ করতে বাধ্য হয় সেটি





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৪ টাকা ৭৩.৪১ টাকা
পাউন্ড ৯০.৭২ টাকা ৯৫.১০ টাকা
ইউরো ৭৭.৭১ টাকা ৮১.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ নভেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৭/৪০ দিবা ৯/২। উত্তরফাল্গুনী ২৬/৪৯ অপঃ ৪/৪১। সূ উ ৫/৫৭/২৪, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪০ গতে ১১/২২ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ নভেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ২/১৯/৪১ দিবা ৫/৫৬/১৯ পরে একাদশী ৫৬/২৭/৪২ শেষরাত্রি ৪/৩৪/৪১। উত্তরফাল্গুনী ২৩/৫৫/৪৯ দিবা ৩/৩৩/৫৬, সূ উ ৫/৫৯/৩৬, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে ও ৭/৩৫ গতে ৯/৪২ মধ্যে ও ১১/৫৩ গতে ২/৪৩ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ৫/৪২ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৬ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২৩ গতে ৫/৫৯ মধ্যে, বারবেলা ৮/৪১/৩৪ গতে ১০/২/৩৩ মধ্যে, কালবেলা ১০/২/৩৩ গতে ১১/২৩/৩২ মধ্যে, কালরাত্রি ৮/৫/৩১ গতে ৯/৪৪/৩২ মধ্যে।
২৪ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ১৭৪/৩  

08:35:43 PM

বেআইনিভাবে টিকিট বিক্রির অভিযোগে ইডেন গার্ডেন্স চত্বর থেকে ধৃত ৯ 

06:33:37 PM

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:14:00 PM

দ্বিতীয় টেস্ট: ভারত ৩৫/১ (চা বিরতি) 

05:47:19 PM

১০৬ রানে অল আউট বাংলাদেশ 

04:36:01 PM

২১৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:55:14 PM