Bartaman Patrika
খেলা
 

পিকে ব্যানার্জি বড় বেশি কথা বলতেন
সুব্রত ভট্টাচার্যই আমার বিরুদ্ধে খেলা সেরা ডিফেন্ডার: মজিদ বাসকর
জয় চৌধুরি

 এতদিন পর কলকাতায় এলেন। রবিবার গিয়েছিলেন টপ ফর্মে থাকাকালীন আড্ডার জায়গা সিসিএফসি’তে। আপনার অনুভূতি কীরকম?
মজিদ: কলকাতায় ফের আসব তা আমি এক বছর আগে স্বপ্নেও ভাবিনি। এই বছরের গোড়ায় নতুন করে যোগাযোগ হয়। ইস্ট বেঙ্গলের শতবর্ষে আসার ব্যাপারে ক্লাব থেকে আমন্ত্রণ জানানো হয়। আমি প্রথমে খুব একটা সিরিয়াস ছিলাম না। কিছুদিনের মধ্যে কর্তাদের পাশাপাশি বেশ কিছু সমর্থকেরও ফোন পেলাম। মনোরঞ্জন ভট্টাচার্য আর জামশিদও ফোন করেছিল। ভাইপো ফেসবুক দেখে বলল, কলকাতার ফুটবল অনুরাগীরা তোমাকে দেখতে মুখিয়ে আছে। তাই চলে আসার সিদ্ধান্ত নিলাম।
 কলকাতা কতটা বদলেছে?
মজিদ: খুব বেশি ঘুরে দেখার সুযোগ হয়নি। আমাদের টপ ফর্মে কলকাতায় এত গাড়ি ছিল না। আর এত ওভারব্রিজও দেখিনি। ফ্লাইওভার-ওভারব্রিজই আমার চোখ টেনেছে। জামশিদের মুখেই শুনলাম, যমুনা সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ার কথা। ওই হলে অনেক সিনেমা দেখেছিলাম।
 কলকাতায় ছয়-সাত বছরের ফুটবল জীবনে আপনার প্রতিপক্ষ হিসাবে সেরা ডিফেন্ডার কে?
মজিদ: নিঃসন্দেহে সুব্রত ভট্টাচার্য। তবে মনোরঞ্জন ভট্টাচার্যও বেগ দিয়েছে। মহমেডান স্পোর্টিংয়ে খেলার সময়ে প্রতিপক্ষ হিসাবে ওকে পেয়েছি। এই তালিকায় প্রদীপ চৌধুরিও থাকবে। ও আমার চেয়েও জামশিদের পিছনে বেশি লেগে থাকত। তবে সুব্রত একটু ‘ঝামেলাবাজ ’হলেও প্রচণ্ড বুদ্বিদীপ্ত ছিল (এরপর টেবলে রাখা কফির ফ্লাস্কের ঢাকনা-বোতলের ছিপি দিয়ে বুঝিয়ে দিলেন সুব্রত তাঁকে কীভাবে গার্ড করতেন)। সুব্রত পিছন থেকে সহ খেলোয়াড়দের বলত ‘মজিদ, মজিদ’।
 আপনার সেরা টুর্নামেন্ট কোনটি?
মজিদ: অবশ্যই ১৯৮০ সালের ফেডারেশন কাপ। রাজনীতি আমি পছন্দ করি না। কিন্তু ১৯৭৯ সালে রাজনীতিই হয়েছিল লাল-হলুদ ফুটবল টিমে। ১৯৮০ সালে ইস্ট বেঙ্গলের সাত ফুটবলার চলে গিয়েছিল মহমেডান স্পোর্টিংয়ের। এখনও মনে আছে মনোরঞ্জন ভট্টাচার্য প্রচণ্ড মানসিক যন্ত্রণায় ভুগছিল। আমি, জামশিদ ও খাবাজি তখন ইস্ট বেঙ্গলে নতুন এসেছি। দলটিকে দাঁড় করাতে আমরা তিনজন বড় ভূমিকা দিয়েছিলাম। আমি ও জামশিদ ছোটবেলা থেকে একই ক্লাবে খেলেছি। তেহরানে আমরা খেলতাম ৪-৩-৩ ছকে। কিন্তু কলকাতায় এসে দেখলাম ৪-৪ -২ ছকে খেলা হচ্ছে। প্রথমে ভড়কে গিয়েছিলাম। আমি হাবিবকে নীচে নেমে আসতে বলি। কোচ পি কে ব্যানার্জি ৪-৪-২ ছকে খেলালেও আমরা চলে যেতাম ৪-৩-৩ ছকে। অনেক ম্যাচে সমর ভট্টাচার্য নামার পর সুধীর কর্মকারও ব্লকারের কাজ করেছে। সেই জন্য টিম ভেঙে খানখান হয়ে গেলেও আমরা ১৯৮০ সালে ডিসিএম ফাইনাল ছাড়া আর কোনও টিমের কাছে হারিনি। ফেড কাপে গ্রুপ লিগের সব ম্যাচ জিতে উঠেছিলাম ফাইনালে। শেষ পর্যন্ত মোহন বাগানের সঙ্গে যুগ্মজয়ী হয় ইস্ট বেঙ্গল। ইডেনে ফেড কাপ আমাকে প্রতিষ্ঠা দিয়েছে।’
 সেরা ডার্বি কোনটি?
মজিদ: ভারতে একটা প্রচলিত ধারণা আছে মোহন- ইস্ট ম্যাচে কোনও দল দু’গোলে লিড নিলে সেই দলই জিতবে। ১৯৮০ সালে দার্জিলিং গোল্ড কাপের ফাইনালে মোহন বাগান দু’গোলে এগিয়ে গিয়েছিল। পুজোর মুখে টুর্নামেন্ট। ইস্ট বেঙ্গল ২-০ গোলে পিছিয়ে আছে দেখে দ্বিতীয়ার্ধে কলকাতা থেকে যাওয়া অনেক সমর্থক ঘুরতে চলে যায়। সেই দৃশ্যই তাতিয়ে দিয়েছিল আমাকে। শেষ ২০ মিনিটে তিনটি গোল করেছিলাম আমরা। ওটাই সেরা ডার্বি। জামশিদও দারুণ খেলেছিল ওই ম্যাচে (ওই ঐতিহাসিক ম্যাচে মজিদ গোল না করলেও তাঁর পাস থেকে সিডি ফ্রান্সিস, সোমনাথ ব্যানার্জি, জামশিদকে দিয়ে গোল করেন)। এর পাশাপাশি ১৯৮০ সালের রোভার্স কাপে মোহন বাগানের বিরুদ্ধে ডাবল লেগ সেমি-ফাইনালের কথাও বলতে হবে। প্রথম লেগে মোহন বাগান দু’গোলে লিড নিলেও ম্যাচ শেষ পর্যন্ত ২-২ হয়ে গিয়েছিল। পরদিন পিছিয়ে পড়েও জিতেছিলাম আমরা। ওই প্রতিযোগিতায় নিয়মিত খেলা দেখতে আসতেন বলিউডের নামী অভিনেতা দিলীপকুমার। ওঁর সঙ্গে ওখানেই প্রথম আলাপ। ফাইনালে মহমেডানের মুখোমুখি হই আমরা। সেই ম্যাচেও ছিলেন দিলীপকুমার। প্রচণ্ড প্রশংসা করেছিলেন আমার খেলার। আর ১৯৮৪ সালে মহমেডানকে রোভার্সে চ্যাম্পিয়ন করার পর দিলীপকুমার প্রচণ্ড খুশি হয়েছিলেন। সেই স্মৃতি এখনও আমার মনে আছে। মাঝের ৩০ বছর ভারতীয় ফুটবল সম্বন্ধে যে প্রচুর খোঁজ খবর রেখেছি তা নয়। তবে কলকাতায় আসার পর সবকিছু মনে পড়ে যাচ্ছে। মনে হচ্ছে, এখানেই ফের থেকে যাই। কিন্তু তা আর সম্ভব নয়। তেহরানে বেসরকারী সংস্থায় কাজ করি দায়িত্বপূর্ণ পদে। দিন পাঁচেকের ছুটি নিয়ে এসেছি। ইদ থাকায় আমার কাজের চাপও কম। এই কথোপকথনের মাঝেই পিকে’র সঙ্গে ভিডিও কলে কথা বলেন মজিদ।
 পি কে ব্যানার্জি সম্বন্ধে আপনার ধারণা কী?
মজিদ: দেখুন, ট্রফির সংখ্যা যদি একজন সফল কোচের মাপকাঠি হয়, তবে পিকে ব্যানার্জিই সেরা কোচ। তবে উনি বড় বেশি কথা বলতেন। ওঁর কোচিংয়ে ভোকাল টনিক বেশি, টেকনিক্যাল ব্যাপার কম। ১৯৮০ সালে ৪-২-৪ পদ্ধতিকে ভেঙে ৪-৩-৩ করার প্রস্তাব ছিল আমার। হাবিব ও খাবাজি সেই প্রস্তাবকে সমর্থন করে। পরে উনি এই ফর্মেশন বদলের কৃতিত্ব নেন। একদিন পিকে বলেছিলেন, তোমাদের দেশের রেভেনিউশনারি নেতা আয়াতুল্লা খোমেইনির চেয়েও এই দেশে আমার জনপ্রিয়তা বেশি। আমি হলাম ভারতীয় ফুটবলের সুপার পাওয়ার। আমি যা বলছি শোনো।
 খাবাজি-সানজারি এখন কী করেন?
মজিদ: খাবাজি তেহরানে কোচিং করাচ্ছে। সানজারি আছে দুবাইয়ে। বিগ বিজনেসম্যান।
 ১৯৭৮ সালের বিশ্বকাপ স্কোয়াডে থেকেও খেলতে পারেননি। আর ইরানের ফুটবল এখন কোন পথে?
মজিদ: বিশ্বকাপে এক মিনিট খেলতে না পারার দুঃখ তো আছেই। তবে টিমের সঙ্গে বিশ্বমঞ্চে ছিলাম। সেটাও গর্বের। সেবার আমাকে কেন খেলানো হয়নি জানেন? কারণ, তখন আমার বয়স মাত্র ২০ বছর। তার আগের বছরই আমি ইরানের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে এশিয়া কাপে খেলেছি। এখন তো আন্তর্জাতিক ফুটবলে ২০ বছরের ছেলেরাই তারকা হয়ে যাচ্ছে। ফিল ফোডেন, জ্যাডন স্যাঞ্চো তার জ্বলন্ত উদাহরণ। তবে সেবার খেলার সুযোগ পেলে আমার হয়তো কলকাতায় আসা হত না। অন্য কোনও দেশে চলে যেতাম! সবই ভবিতব্য। এই যে কলকাতায় আমার কেরিয়ার দীর্ঘায়িত হতে পারত, কিন্তু হল না। সেটা রাজনীতির পাকচক্রে। বিস্তারিতভাবে কিছু বলতে চাই না। আর ইরানের ফুটবল? সাতের দশকে ইরানের যা মান ছিল সেই অনুসারে আমরা এগতে পারিনি। জাপান-কোরিয়া এগিয়ে গিয়েছে। ইরানের ফুটবলের অগ্রগতি অনেকটা ভারতের মতোই। ছয়ের দশকে কত ভালো জায়গায় ছিল ভারতীয় ফুটবল! শুনলাম এখন দুই প্রধানেই স্প্যানিশ কোচ। আমি একটু বিস্মিতই।
 মোহন বাগানে খেলতে না পারার জন্য কোনও আক্ষেপ?
মজিদ: ১৯৮১ সালে মোহন বাগান কর্তারা আমার কাছে এসে বলেছিলেন, তোমার জন্য আমরা ক্লাবের সংবিধান পরিবর্তন করতে রাজি। আমাকেও টলিয়ে দিয়েছিল সেই কথা। তবে ইস্ট বেঙ্গলের রিক্রুটাররা অনেক বেশি চালাক। অরুণ ভট্টাচার্য আমাকে সরিয়ে দেন গোপন স্থানে। তাছাড়া সেই বছর মোহন বাগানে অন্তর্দলীয় কোন্দলও ছিল। মোহন বাগানে না খেলা নিয়ে তেমন কোনও আক্ষেপ নেই।
 পেলে ও মারাদোনার মধ্যে কীভাবে তুলনা করবেন আপনি? লায়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মধ্যে সেরা কে?
মজিদ: পেলেই সেরা। কারণ ওঁর ধারাবাহিকতা সবথেকে বেশি। তিনবার বিশ্বকাপ জেতা মুখের কথা নয়। তবে মারাদোনা ওই রকম ছোট চেহারা নিয়ে বিশ্ব ফুটবলকে মাত করে দিয়েছিলেন। আমি মারাদোনারও গুণমুগ্ধ। আর ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর থেকে লিও মেসিকেই আমার বেশি ভালো লাগে। ব্যাক্তিগত স্কিলের বিচ্ছুরণ ওর মধ্যেই বেশি।
 গ্রিজম্যান, মহম্মদ সালাহ এবং নেইমারের মধ্যে ভবিয্যতের সুপারস্টার কে?
মজিদ: আমার মনে হচ্ছে গ্রিজম্যান সকলকে টপকে যাবে। নেইমারের প্যারিসে খেলতে যাওয়াটা ভুল। মো সালাহর চেয়ে গ্রিজম্যান সব ব্যাপারেই এগিয়ে।
13th  August, 2019
 ১ সেপ্টেম্বর কলকাতা লিগের ডার্বি বেলা তিনটেয়!

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগে মোহন বাগান ও ইস্ট বেঙ্গলের মধ্যে প্রথম প্রদর্শনী ম্যাচটি আগামী ১ সেপ্টেম্বর সল্টলেক স্টেডিয়ামে হচ্ছে। ইদানীং আইএফএ পরিচালিত প্রিমিয়ার লিগে কোনও প্রদর্শনী ম্যাচ দিনের আলোয় হয়নি। কিন্তু খরচ বাঁচাতে আইএফএ এবার বড় ম্যাচটি দুপুর তিনটেয় আয়োজন করছে।
বিশদ

 ভিভের সাক্ষাৎকার নিলেন কোহলি

নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২২ আগস্ট: লর্ডস টেস্টে জোফ্রা আর্চারের বাউন্সারে চোট পেয়ে মাঠ থেকে অবসৃত হয়েছিলেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ। দ্বিতীয় ইনিংসে তিনি ব্যাট করতে পারেননি। তৃতীয় টেস্টে তাঁকে খেলানোর ঝুঁকি নেয়নি অস্ট্রেলিয়া। টেস্ট ক্রিকেটে বোলারদের বড় অস্ত্র ‘বাউন্সার’।
বিশদ

 দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগানকে ডুরান্ড চ্যাম্পিয়ন করতে আত্মবিশ্বাসী বেইতিয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগান ঐতিহাসিক ডুরান্ড কাপ জয়ের সামনে দাঁড়িয়ে। মোহন বাগান শেষবার ডুরান্ডে চ্যাম্পিয়ন হয়েছে ২০০০ সালে। সেবার দিল্লির আম্বেদকর স্টেডিয়ামে সুব্রত ভট্টাচার্যর প্রশিক্ষণে আর সি প্রকাশের গোল্ডেন গোলে মাহিন্দ্রা ইউনাইটেডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মোহন বাগান।
বিশদ

  ভারতের নতুন ব্যাটিং কোচ বিক্রম রাঠোর

 মুম্বই, ২২ আগস্ট: ভারতীয় দলের নতুন ব্যাটিং কোচ হলেন বিক্রম রাঠোর। এই প্রাক্তন জাতীয় নির্বাচক স্থলাভিষিক্ত হলেন সঞ্জয় বাঙ্গারের জায়গায়। কিন্তু কেবল ব্যাটিং কোচই বদল হল। বোলিং কোচ হিসেবে থেকে গেলেন ভরত অরুণ ও ফিল্ডিং কোচের পদে বহাল রইলেন এস শ্রীধর।
বিশদ

 প্রাথমিক ধাক্কা সামলে লড়ছেন লোকেশ রাহুল-অজিঙ্কা রাহানে

অ্যান্টিগা, ২২ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ এবং একদিনের সিরিজে অসাধারণ ব্যাটিং করেছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ফলে টেস্ট সিরিজে তাঁকে ঘিরে প্রত্যাশা অনেকটাই বেড়ে গিয়েছিল। কিন্তু তা পূরণে ব্যর্থ হলেন বিরাট। অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৯ রানে গ্যাব্রিয়েলের বলে ব্রুকসের হাতে ধরা পড়েন ক্যাপ্টেন কোহলি।
বিশদ

 শচীনের রেকর্ড কোহলি ভেঙে দেবে: বীরু

নয়াদিল্লি, ২২ আগস্ট: শচীন তেন্ডুলকরের প্রায় সব রেকর্ডই ভেঙে দেবেন বিরাট কোহলি। এমনটাই মনে করছেন ভারতের প্রাক্তন তারকা বীরেন্দ্র সেওয়াগ। তাঁর মতে, কোহলির প্রবল রান খিদের সামনে কোনও রেকর্ডই নিরাপদ নয়। তবে শচীনের একটি রেকর্ড, কেউ কোনওদিন ভাঙতে পারবে না বলে মন্তব্য করেছেন বীরু।
বিশদ

 রাহুল স্যারের পরামর্শই সাফল্যের দিশা দিয়েছে: শুভমান

নয়াদিল্লি, ২২ আগস্ট: রাহুল দ্রাবিড়ের পরামর্শ মেনেই ধারাবাহিক ভাবে তিনি বড় রান করতে পারছেন বলে জানিয়েছেন শুভমান গিল। ভবিষ্যতেও এ ভাবেই খেলে যেতে চান ভারতের প্রতিভাবান এই তরুণ ব্যাটসম্যান।
বিশদ

 নেইমার: গড়িমসি করছে প্যারি সাঁজাঁ

 প্যারিস, ২২ আগস্ট: নেইমারের ভাগ্য ঝুলিয়ে রেখেছে প্যারি সাঁজাঁ। রিয়াল মাদ্রিদ কিংবা বার্সেলোনা, কোনও ক্লাবের সঙ্গেই ব্রাজিলিয়ান ফুটবলারটিকে নিয়ে তাদের চুক্তি এখনও চূড়ান্ত হয়নি। কোচ জিনেদিন জিদানের পরামর্শে নেইমারকে নেওয়ার জন্য বিশেষ আগ্রহ দেখিয়েছিল মাদ্রিদের ক্লাবটি।
বিশদ

  মেসি নিখুঁত করে তুলেছে আমাকে, মন্তব্য রোনাল্ডোর

 লিসবন, ২২ আগস্ট: লায়োনেল মেসির সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতাই তাঁকে নিখুঁত করে তুলেছে বলে মন্তব্য করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এদিন এক সাক্ষাৎকারে পর্তুগিজ মহাতারকাটি বলেন, ‘মেসির সঙ্গে স্বাস্থ্যকর প্রতিযোগিতা আমি উপভোগ করি। বার্সেলোনার হয়ে ও যেভাবে বছরের পর বছর সেরা পারফরম্যান্স মেলে ধরছে তা এক কথায় অতুলনীয়।
বিশদ

অনুশীলনে ফিরলেন লিও মেসি

 বার্সেলোনা, ২২ আগস্ট: আগামী রবিবার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে লা লিগার দ্বিতীয় ম্যাচে রিয়াল বেতিসের মুখোমুখি হবে বার্সেলোনা। লিগের প্রথম ম্যাচে অ্যাথলেতিক বিলবাওয়ের কাছে ০-১ গোলে হার মানতে হয়েছে আর্নেস্তো ভালভার্দের দলকে। তবে তাঁর কাছে সুখবর, কাফ মাসলের চোট সারিয়ে অনুশীলনে ফিরেছেন লিও মেসি।
বিশদ

যুবভারতীতে ক্যালিপসো ড্যান্স দেখাতে চান জোসেফ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার যুবভারতীতে ক্যালিপসো ড্যান্স দেখাতে চান গোকুলাম এফসি’র ত্রিনিদাদ ও টোবাগোর স্ট্রাইকার মার্কোস জোসেফ। ডুরান্তে সর্বাধিক গোলদাতা হওয়া তাঁর নিশ্চিত। বৃহস্পতিবার যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ডের পাশে দাঁড়িয়ে তিনি বলেন, ‘মোহন বাগানকে সমীহ করছি।
বিশদ

অস্ট্রেলিয়াকে টানছেন ওয়ার্নার

 লিডস, ২২ আগস্ট: বৃষ্টি বিঘ্নিত অ্যাসেজ সিরিজের তৃতীয় টেস্টে স্টিভ স্মিথের অভাব ঢাকার মরিয়া চেষ্টা চালাচ্ছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। চলতি সিরিজে এখনও অবধি তিনি নামের প্রতি সুবিচার করতে পারেননি। তাঁর ব্যর্থতা অনেকটাই ঢাকা পড়ে গিয়েছিল স্মিথের সাফল্যে।
বিশদ

 প্র্যাকটিসের মাঠই পেল না ইস্ট বেঙ্গল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার পর্যন্ত যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ড সেনাবাহিনী ভাড়া নিয়েছে। এই সময়ে প্র্যাকটিস গ্রাউন্ড ব্যবহার করতে চাইলে সেনাবাহিনীর অনুমতি প্রয়োজন। ইস্ট বেঙ্গলের বিনিয়োগকারী সংস্থার শীর্ষ কর্তারা মাঠেই আসেন না। এক কোয়েস কর্তা টিম হারলেই গাড়ি নিয়ে মাঠ ছাড়েন।
বিশদ

কড়া চ্যালেঞ্জের মুখে জুভেন্তাস

 মিলান, ২২ আগস্ট: গত আট মরশুম সিরি-এ খেতাব জিতেছে জুভেন্তাস। কোনও সন্দেহ নেই, এই দশকে পারফরম্যান্সের নিরিখে তাদের সামনে যথেষ্ট ম্রিয়মাণ এসি মিলান, ইন্তার মিলান, নাপোলিরা। তবে এবার তুরিনের ‘ওল্ড লেডি’কে কঠিন চ্যালেঞ্জ জানাতে তৈরি কার্লো আনসেলোত্তির নাপোলি এবং আন্তোনিও কন্তের ইন্তার মিলান।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর পুরসভার ১৪ নং ওয়ার্ডের কাউন্সিলার তৃণমূল কংগ্রসের রঞ্জন মিশ্রের কাছ থেকে কাটমানি ফেরত পেতে বৃহস্পতিবার শতাধিক বাসিন্দা এবার পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল আগরওয়ালের দ্বারস্থ হলেন। এদিন সকালে তাঁরা পুরসভা কার্যালয়ে এসে কানাইয়াবাবুর কাছে কাটমানি ফেরাতে পদক্ষেপের দাবি করেন। ...

 অমিত চৌধুরী, তারকেশ্বর: তারকেশ্বর থানার কেশবচক পঞ্চায়েতের নছিপুর বারোয়ারিতলার মাটির তৈরি অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্যার জলে বছর দুয়েক আগে ভেঙে গিয়েছে। ত্রিপল টাঙিয়ে চলছে পড়াশোনা। সাপের ভয়ে শিশুদের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পাঠাতে ভয় পাচ্ছেন অভিভাবকরা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছরের বি টেক করতে করতে মাঝপথে কোর্স ছেড়ে দিতে পারবেন ছাত্রছাত্রীরা। সেরকম সংস্থান রাখা হবে। সেই পড়ুয়া যে ক’বছর পড়বেন, তার স্বীকৃতি দেওয়া হবে। পরে অবশ্য নির্ধারিত সময়ের মধ্যে পুরো কোর্স শেষ করার সুযোগ থাকবে তাঁর। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

22-08-2019 - 08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

22-08-2019 - 06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

22-08-2019 - 04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

22-08-2019 - 04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

22-08-2019 - 04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

22-08-2019 - 04:03:00 PM