Bartaman Patrika
খেলা
 

রেকর্ডের ঝলকানিতে
শতরান কোহলির

 পোর্ট অব স্পেন, ১১ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে একের পর এক রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। প্রথমে তিনি ভাঙেন ২৬ বছর ধরে অটুট থাকা পাকিস্তানের প্রাক্তন ব্যাটসম্যান জাভেদ মিয়াঁদাদের রেকর্ড। এতদিন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক ছিলেন মিয়াঁদাদ। রবিবার পোর্ট অব স্পেনে কোহলি টপকে গেলেন তাঁকে। ৬৪টি একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মিয়াঁদাদ করেছিলেন ১৯৩০। কোহলি এদিন ১৯ রান করার পরেই মাত্র ৩৪টি ম্যাচে পাকিস্তানের প্রাক্তন তারকাকে পিছনে ফেলে নয়া নজির গড়েন।
কোহলির মুকুটে এদিন আরও একটি পালক যোগ হল। সৌরভ গাঙ্গুলিকে টপকে ওয়ান ডে ক্রিকেটে ভারতের দ্বিতীয় সর্বাধিক রানের মালিক হয়ে গেলেন তিনি। কোহলির সামনে এখন শুধুই শচীন তেন্ডুলকর। ৩০৮টি ম্যাচ খেলে সৌরভ করেছিলেন ১১৩৬৩ রান। শচীন ৪৬৩টি ম্যাচে ১৮৪২৬ রান করেছিলেন।
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কোহলির রেকর্ড বরাবরই ভালো। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে এর আগে তাঁর সাতটি শতরান ছিল। সংখ্যাটা এদিন বেড়ে হল আট। বিশ্বকাপে পাঁচটি হাফ-সেঞ্চুরি হাঁকালেও শতরান অধরা থেকে গিয়েছিল বিরাটের ব্যাটে। একদিনের ক্রিকেটে তিনি শেষ শতরানটি করেছিলেন মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। দীর্ঘ অপেক্ষার পর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে’তে ফের শতরানের দেখা পেলেন কোহলি। ১১২ বলে ওয়ান ডে কেরিয়ারে ৪২তম সেঞ্চুরি পূর্ণ করার পর উচ্ছ্বাসে ফেটে পড়েন তিনি।
তবে ভারতের শুরু ভালো হয়নি। টসে জিতে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই শিখর ধাওয়ানের (২) উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় ‘টিম ইন্ডিয়া’। রহিত শর্মাকেও চেনা মেজাজে পাওয়া যায়নি। এগার বল খেলার পর তিনি প্রথম রান পান। তবে চালিয়ে খেলতে গিয়ে রহিত ৩৪ বলে ১৮ রানে পুরানের হাতে ধরা পড়ে রোস্টন চেজের বলে। চার নম্বরে ব্যাট করতে নেমেছিলেন ঋষভ পন্থ। ক্যারিবিয়ান সফরে যাঁকে ধোনির বিকল্প হিসাবে আনা হয়েছে। টি-২০ সিরিজে প্রথম দু’টি ম্যাচে ব্যর্থ হওয়ার পর তৃতীয় ম্যাচে দলকে জিতিয়ে মুখরক্ষা করেছিলেন ঋষভ। এদিন তাঁর সামনে বড় ইনিংস খেলার মঞ্চ সাজানো ছিল। কিন্তু সেই সুযোগ তিনি কাজে লাগাতে পারেননি। ২০ রানে কার্লোস ব্রেথওয়েটের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন ঋষভ।
পর পর তিনটি উইকেটের পতন ঘটায় ভারতের রানের গতি কিছুটা মন্থর হয়ে পড়ে। তবে চতুর্থ উইকেটে শ্রেয়াস আয়ারের সঙ্গে বড় পার্টনারশিপ গড়ে তোলেন কোহলি। যার উপর ভর করে ভারত ম্যাচে জাঁকিয়ে বসার চেষ্টা করে। এই প্রতিবেদন লেখা অবধি ‘টিম ইন্ডিয়া’ ৩৯.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৬ রান তুলেছে। কোহলি ১০৭ ও শ্রেয়াস ৫০ রানে ক্রিজে আছেন।
ব্রায়ান লারার রেকর্ড ভেঙে ওয়েস্ট ইন্ডিদের হয়ে সবচেয়ে বেশি একদিনের ম্যাচ খেলার নয়া কীর্তি স্থাপন করলেন ক্রিস গেইল। ২৯৯টি ওয়ান ডে খেলেছিলেন লারা। রবিবার গেইল তিনশোতম ওডিআই মাইলফলক স্পর্শ করলেন। ম্যাচ শুরুর আগে তাঁর হাতে তুলে দেওয়া হয় ‘৩০০’ লেখা কাট আউট।
12th  August, 2019
হতাশ হোল্ডার

 নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৫ আগস্ট: টি-২০, ওয়ান ডে সিরিজে ভরাডুবির পর ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে ঘুরে দাঁড়াতে চেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু প্রথম টেস্টে তেমন কোনও উন্নতি চোখে পড়েনি এখনও।
বিশদ

টেকনিকের সমস্যা নেই: রাহুল

 নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৫ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে দুই ইনিংসে (৪৪ ও ৩৮) বড় রান না পেলেও চিন্তিত নন ভারতীয় দলের ওপেনার লোকেশ রাহুল। তাঁর কাছে ক্রিকেটের টেকনিক ও বাকি বিষয়গুলি ‘ওভাররেটেড’। তিনি জানিয়েছেন, ‘ভালো খেলতে পারলেই সব কিছু ঠিক থাকে।
বিশদ

প্রস্তুতি ম্যাচ খেলবেন স্মিথ

 লিডস, ২৫ আগস্ট: অ্যাসেজ সিরিজের চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথের খেলার সম্ভাবনা বাড়ল। তার আগে ডার্বিশায়ারের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবেন তিনি। লর্ডস টেস্টে ইংল্যান্ডের পেসার জোফ্রা আর্চারের বাউন্সারে আঘাত পেয়ে মাঠেই মুর্ছা গিয়েছিলেন স্মিথ।
বিশদ

ভারত-বাংলাদেশ ম্যাচ কলকাতায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৫ অক্টোবর বিশ্বকাপের বাছাই পর্বে ভারত ও বাংলাদেশের ম্যাচটি সল্টলেক স্টেডিয়ামে হবে। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি সুব্রত দত্ত এই খবর জানিয়ে বলেছেন, ‘আট বছর পর ভারতীয় সিনিয়র দল খেলবে কলকাতায়। ম্যাচটি অবশ্য উৎসব মরশুমের মধ্যে হচ্ছে।
বিশদ

বোলিং কোচের পদে আবেদন ওয়াকরের

করাচি, ২৫ আগস্ট: পাকিস্তানের বোলিং কোচের পদে আবেদন করলেন প্রাক্তন অধিনায়ক ওয়াকর ইউনিস। অতীতে তিনি পাকিস্তান ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব সামলেছিলেন দু’বার। কিন্তু তিক্ত অভিজ্ঞতা থেকেই ওয়াকর এবার ঠিক করেছেন, বোলিং কোচের পদে আবেদন করবেন।
বিশদ

রক্ষণের ব্যর্থতায় লড়েও
স্বপ্নভঙ্গ মোহন বাগানের
গোকুলাম- ২  মোহন বাগান- ১ 

 জয় চৌধুরি: শনিবার দুপুর থেকেই বাইপাসে সবুজ মেরুন পতাকা লাগানো বাইক মিছিল। ম্যাটাডোর কম দেখা গেলেও মিনিডোরের সংখ্যা ছিল প্রচুর। খেলা শুরুর আধ ঘণ্টা আগে যুবভারতীর সব গেটেই দেখা গেল সর্পিল লাইন। দীর্ঘ ১৯ বছরের খরা কাটিয়ে ডুরান্ড কাপ শনিবার মোহন বাগান তাঁবুতে যাবে এমন স্বপ্ন দেখেছিল সবুজ মেরুন জনতা।
বিশদ

25th  August, 2019
 বিশ্ব ব্যাডমিন্টনে টানা
তিনবার ফাইনালে সিন্ধু
ব্রোঞ্জ জিতলেন প্রণীত

বাসেল (সুইজারল্যান্ড), ২৪ আগস্ট: টানা তিনবার বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন ভারতের পি ভি সিন্ধু। অর্থাৎ ভারতের এই তারকা প্লেয়ার রুপো নিশ্চিত করে সোনার দৌড়ে এখন সামিল। শনিবার প্রতিযোগিতার সেমি-ফাইনালে সিন্ধু স্ট্রেট গেমে হারালেন অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন চেন ইউ ফেই’কে।
বিশদ

25th  August, 2019
ইশান্ত শর্মার ৫ উইকেট,
৭৫ রানের লিড ভারতের

  নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৪ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৭৫ রানের লিড পেল ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ‘টিম ইন্ডিয়া’ এই প্রতিবেদন লেখা অবধি বিনা উইকেটে ১৪ রান তুলেছে। লোকেশ রাহুল ৬ ও মায়াঙ্ক আগরওয়াল ৮ রানে ক্রিজে আছেন। ভারত এগিয়ে ৮৯ রানে।
বিশদ

25th  August, 2019
রাষ্ট্রপতির থেকে ‘ধ্যানচাঁদ’ পুরস্কার
নেওয়ার আগে রোমাঞ্চিত অরূপ

 অভিজিৎ সরকার: অর্জুন পুরস্কার পাওয়ার আশা ছিল, সেই স্বপ্ন পূরণ হয়নি। অবশ্য ধ্যানচাঁদ পুরস্কারে মনোনীত হয়ে সেই আক্ষেপ অনেকটাই মিটেছে প্রাক্তন টেবল টেনিস তারকা অরূপ বসাকের। ২৬ আগস্ট হকির জাদুকর ধ্যানচাঁদের জন্মদিনে নয়াদিল্লিতে রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নেওয়ার আগে রোমাঞ্চিত বাংলার প্রথম সিনিয়র জাতীয় টেবল টেনিস চ্যাম্পিয়ন।
বিশদ

25th  August, 2019
 রেফারিদের সঙ্গে ধাক্কাধাক্কি কিবুর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের সপ্তম ম্যাচে হারল মোহন বাগান। ডুরান্ড কাপ ফাইনালে গোকুলাম এফসি’র সঙ্গে হেরে মেজাজ হারালেন মোহন বাগান কোচ কিবু ভিকুনা। খেলা শেষ হতেই মাঠের মধ্যেই তিনি তেড়ে যান সহকারী রেফারির দিকে। টানেলের মুখে ধাক্কাধাক্কি হয় দু’জনের মধ্যে।
বিশদ

25th  August, 2019
 ক্যালিপসো ড্যান্স দেখালেন মার্কাস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন ম্যাচের নায়ক মার্কাস জোসেফ। বৃহস্পতিবার গোকুলামের এই স্ট্রাইকার বলেছিলেন, ডুরান্ড কাপ জিতে তিনি ক্যালিপসো নাচ দেখাবেন। শনিবার চ্যাম্পিয়ন হওয়ার পর প্রেস কনফারেন্সের পোডিয়ামে তিনি সেই নাচই দেখালেন। বিশদ

25th  August, 2019
 আজ বিএসএসের বিরুদ্ধে নামার
আগে চাপে রয়েছে ইস্ট বেঙ্গল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডুরান্ড কাপের সেমি-ফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর রবিবার আবার কলকাতা লিগে অভিযান শুরু করছে কোয়েস ইস্ট বেঙ্গল। কলকাতা লিগে আপাতত একটি ম্যাচ খেলে জর্জ টেলিগ্রাফের কাছে হেরেছে আলেজান্দ্রোর দল। রবিবার লিগের দ্বিতীয় ম্যাচে ইস্ট বেঙ্গলের প্রতিপক্ষ বিএসএস স্পোর্টিং ক্লাব। যে দলটির কর্ণধার স্বয়ং আইএফএ সচিব।
বিশদ

25th  August, 2019
 অধিনায়কের আস্থার মর্যাদা রাখতে পেরে খুশি জাদেজা

  নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৪ সেপ্টেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে রবিচন্দ্রন অশ্বিনের বদলে রবীন্দ্র জাদেজাকে খেলান ক্যাপ্টেন বিরাট কোহলি। ১১২ বলে ৫৮ রান করে অধিনায়কের আস্থার প্রতি পূর্ণ মর্যাদা রাখলেন জাদেজা। অষ্টম উইকেটে ইশান্ত শর্মার সঙ্গে মূল্যবান ৬০ রানও যোগ করেন তিনি।
বিশদ

25th  August, 2019
  বুমরাহর পরামর্শ মেনেই সাফল্য, ৫ উইকেট নিয়ে বললেন ইশান্ত

 নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৪ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে ব্যাটে-বলে নজর কাড়লেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। ব্যাট হাতে তিনি ৬২ বলে করেন মূল্যবান ১৯ রান। অষ্টম উইকেটে রবীন্দ্র জাদেজার সঙ্গে তিনি ৬০ রানও যোগ করেন। যার ফলে ২৯৭ রানের পুঁজি তৈরি করে ফেলতে সমর্থ হয় ‘টিম ইন্ডিয়া’।
বিশদ

25th  August, 2019

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা  কলকাতা: খাতা দেখার ক্ষেত্রে কড়া নিয়ম চালু করছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কাগজ-কলম ছেড়ে কম্পিউটারে খাতা দেখার ব্যবস্থা চালু করছে তারা। তার মধ্যে বিশ্ববিদ্যালয় ঠিক করেছে, উত্তরপত্রের প্রতি পাতার জন্য অন্তত চার মিনিট সময় ব্যয় করতেই হবে পরীক্ষকদের। ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুরে তৃণমূল কংগ্রেসের করিম-কানাইয়ার দ্বন্দ্ব চলছেই। এবার উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়ালের অনুগামী হিসেবে পরিচিত তৃণমূলের ইসলামপুর ব্লক সভাপতি জাকির হুসেনের নিযুক্ত অঞ্চল সভাপতিরা অবৈধ বলে দাবি করলেন দলের বিধায়ক আবদুল করিম চৌধুরী।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের সামনেই সরকারি বাসের চাকায় পিষ্ট হলেন বাবা। শনিবার রাতে এমনই মর্মান্তিক দুর্ঘটনা ঘটল গড়িয়া মোড়ের ৫ নম্বর বাস ডিপো সংলগ্ন রাজা সুবোধচন্দ্র মল্লিক রোডে। পুলিস জানিয়েছে, মৃতের নাম দেবদাস চট্টোপাধ্যায় (৭৯)। বাড়ি নাকতলার দুর্গাপ্রসন্ন পরমহংস রোডে। ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ আগস্ট: প্রবল অর্থসঙ্কটে রেল। আর তাই আয় বাড়াতে মরিয়া মন্ত্রক। সেই কারণে পণ্য পরিবহণ এবং যাত্রীভাড়া বৃদ্ধি না করে অন্য কোনও পদ্ধতিতে আয় বৃদ্ধির উপর জোর দিচ্ছে রেলমন্ত্রক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
25th  August, 2019

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, দশমী ৪/১৬ দিবা ৭/৩ পরে একাদশী ৫৯/৩৪ শেষরাত্রি ৫/১০। আর্দ্রা ৪৯/০ রাত্রি ২/৫৬। সূ উ ৫/২০/৩০, অ ৫/৫৬/৩৯, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৪২ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৫ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৪৭ গতে ৪/২২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৮ মধ্যে। 
৮ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, একাদশী ৪৮/৪০/৩৭ রাত্রি ১২/৪৭/৪২। আর্দ্রানক্ষত্র ৪৬/২৩/৪৪ রাত্রি ১১/৫২/৫৭, সূ উ ৫/১৯/২৭, অ ৫/৫৯/২৭, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৪৯/২৭ গতে ৪/২৪/২৭ মধ্যে, কালবেলা ৬/৫৪/২৭ গতে ৮/২৯/২৭ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২৭ গতে ১১/৩৯/২৭ মধ্যে। 
২৪ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
৩ সেপ্টেম্বর থেকে চা চক্রে দিলীপ 
তৃণমূলের ‘দিদিকে বলো’র মোকাবিলায় চা চক্রে বসতে চলেছেন বিজেপির রাজ্য ...বিশদ

11:13:44 AM

নিমতায় ফের গুলি করে খুন 
ফের খুন উত্তর দমদম পুর এলাকার নিমতায়। গত রাতে পাটনা-ঠাকুরতলা ...বিশদ

10:27:00 AM

১৩১৩৭ আপ কলকাতা-আজমগঢ় এক্সপ্রেস আজ সকাল ১১:২৫ মিনিটের বদলে বেলা ২:৪৫ মিনিটে কলকাতা স্টেশন থেকে ছাড়বে 

10:16:31 AM

জিয়াগঞ্জে প্রেমে প্রত্যাখ্যাত হয়ে বধূকে ধারালো অস্ত্রের কোপ যুবকের 

10:10:00 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, সোমবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:06:59 AM

শিবপুর পিটিআর সাইডিংয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তির দেহ উদ্ধার 

09:52:32 AM