Bartaman Patrika
খেলা
 

 মজিদকে এখনও ভোলেনি কলকাতা

রাতুল ঘোষ: ১৯৮০ সালের এপ্রিল মাসের ঘটনা। সেদিন পয়লা বৈশাখের সকালে ইস্ট বেঙ্গল মাঠ লোকে লোকারণ্য। বারপুজো ফি-বছরই হয় দুই প্রধানের মাঠে। কিন্তু এমন ভিড় সচরাচর দেখা যায় না। লাল-হলুদ জনতার আকর্ষণের কেন্দ্রবিন্দু এক ইরানি বিশ্বকাপার। নাম মজিদ বাসকার। মাঠ খালি করতেই বেশ কিছুটা সময় লেগে গেল। অবশেষে তাঁকে সামনে রেখেই ইস্ট বেঙ্গল ফুটবলাররা মরশুমের প্রথম প্রভাতী অনুশীলনে মাঠে নামলেন।
কথায় বলে, ‘পহেলে দর্শনধারী, উসকে বাদ গুণবিচারি।’ প্রথম দর্শনেই মজিদ সমীহ আদায় করে নিলেন। টকটকে গায়ের রং। ব্যাক ব্রাশ করা ঘন কালো চুল। যেন বলিউডের ‘বীরু’ ধর্মেন্দ্র।
সেবার ইস্ট বেঙ্গলের ১৪ জন ফুটবলার একসঙ্গে সুরজিৎ সেনগুপ্তের নেতৃত্বে লাল-হলুদ শিবির ছেড়ে বেরিয়ে যান। অধিকাংশেরই গন্তব্য ছিল সাদা-কালো তাঁবু। উল্লেখযোগ্যদের মধ্যে থেকে যান স্রেফ তিনজন— মনোরঞ্জন ভট্টাচার্য, সত্যজিৎ মিত্র ও হরজিন্দার সিং। আর বুড়ো হাড়ে ভেলকি দেখাতে মোহন বাগান ছেড়ে ইস্ট বেঙ্গলে এসেছিলেন মহম্মদ হাবিব ও অন্যতম সেরা রাইট ব্যাক সুধীর কর্মকার।
তার আগের মরশুমে অর্থাৎ ১৯৭৯ সালে তখনকার দিনে ১৪ লক্ষ টাকা বাজেটে (বর্তমান বাজারদর অনুযায়ী ১৫ কোটিরও বেশি) ফুটবল টিম গড়েও একটাও ট্রফি পাননি তৎকালীন ইস্ট বেঙ্গল সচিব নিশীথ ঘোষ। দলে বাঙালি-অবাঙালি দ্বন্দ্ব লাল-হলুদের টিম স্পিরিটের বারোটা বাজিয়ে দেয়। গুরুদেব সিং, দেবরাজ, ম্যাচাডোরা ইস্ট বেঙ্গল ছেড়ে পাড়ি দেন ভিন রাজ্যে।
আলিগড় বিশ্ববিদ্যালয় থেকে মজিদ ও জামশিদকে ইস্ট বেঙ্গলে এনেছিলেন তৎকালীন লাল-হলুদের সহ সচিব অরুণ ভট্টাচার্য। মোহন বাগানকে ১৯৭৬ থেকে ১৯৭৯ পর্যন্ত তুমুল সাফল্য এনে দিয়ে সেবার ১৯৮০ সালে ইস্ট বেঙ্গলে প্রত্যাবর্তন করেন ভারতীয় ফুটবলে সবচেয়ে সফল ক্লাব কোচ পিকে ব্যানার্জি। সেবার পিকে’র কপালে চাঁদ হয়ে দেখা দেন মজিদ বাসকার। মোহন বাগানের লেফট ব্যাক দিলীপ পালিতও সেবার দলবদল করে ইস্ট বেঙ্গলে আসেন। আর মহমেডান থেকে আসেন বর্ষীয়ান লতিফুদ্দিন।
১৯৮০-র গ্রীষ্মে ইডেন উদ্যানে ফেডারেশন কাপের আসর ছিল জমজমাট। এই টুর্নামেন্টেই কলকাতা ময়দান প্রথম ‘মজিদ ম্যাজিক’ প্রত্যক্ষ করেছিল। ‘ডাউন দ্য মিডল’ স্কিলের ঝলক ছড়িয়ে মজিদের চোখ ধাঁধানো দৌড়গুলো এখনও চোখে লেগে রয়েছে। সেবার ফেড কাপ ফাইনালে মোহন বাগান দূর্গের অতন্দ্র প্রহরী সুব্রত ভট্টাচার্যের সঙ্গে মজিদের ডুয়েল কলকাতার ফুটবলপ্রেমীরা তারিয়ে তারিয়ে উপভোগ করেছিলেন। মাঠে মজিদকে দেখে মনে হতো যেন ‘গ্যালপিং মেজর’। কি স্ট্রাইড! দৌড়ে ছিল এক আশ্চর্য ছন্দ। সেবার ফেড কাপ ফাইনাল অমীমাংসিত থাকায় দুই প্রধানকে যুগ্ন চ্যাম্পিয়ন ঘোষণা করেছিল এআইএফএফ। এছাড়া সেবার রোভার্স কাপেও মহমেডান স্পোটিংয়ের সঙ্গে যুগ্মজয়ী হয়েছিল ইস্ট বেঙ্গল। ১২ নম্বর জার্সি পরা মজিদ লাল-হলুদ জনতার হৃদয়ের মণিকোঠায় চিরস্থায়ী আসন পেয়েছিলেন। একই সঙ্গে উল্লেখযোগ্য, কলকাতা ফুটবলের এক কলঙ্কিত অধ্যায়েরও সাক্ষী মজিদ বাসকর। ১৯৮০ সালের ১৬ আগস্ট ইডেনে ডার্বি ম্যাচে রনজি স্টেডিয়ামের গ্যালারিতে দুই বড় ক্লাবের সমর্থকদের মধ্যে সংঘর্ষে পদপিষ্ট হয়ে মারা গিয়েছিলেন ১৬ জন নির্দোষ ফুটবলপ্রেমী। যাদের স্মরণে আজও আইএফএ প্রতি বছর ১৬ আগস্ট পালন করে ফুটবলপ্রেমী দিবস।
দৈব দুর্বিপাকে ও আত্মিক পদস্খলনে মানসিক ভারসাম্য হারিয়ে কয়েক মরশুম কলকাতায় কাটিয়ে মজিদ ইরানে ফিরে যান। তখন তিনি ভাঙাচোরা মানুষ। কিন্তু কলকাতা এখনও মনে রেখেছে মজিদের ফুটবল শিল্পকে। ১৯৭৮ সালে ইরানের বিশ্বকাপ স্কোয়াডে স্থান পাওয়া মজিদ ইস্ট বেঙ্গলের শতবর্ষে রবিবার ভোরে আবার কলকাতায় আসছেন। লাল-হলুদপ্রেমীরা তাঁকে প্রত্যক্ষ করবেন মঙ্গলবার বিকেলে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। শহরে সুস্বাগতম ইরানি বাদশা।
11th  August, 2019
হতাশ হোল্ডার

 নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৫ আগস্ট: টি-২০, ওয়ান ডে সিরিজে ভরাডুবির পর ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে ঘুরে দাঁড়াতে চেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু প্রথম টেস্টে তেমন কোনও উন্নতি চোখে পড়েনি এখনও।
বিশদ

টেকনিকের সমস্যা নেই: রাহুল

 নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৫ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে দুই ইনিংসে (৪৪ ও ৩৮) বড় রান না পেলেও চিন্তিত নন ভারতীয় দলের ওপেনার লোকেশ রাহুল। তাঁর কাছে ক্রিকেটের টেকনিক ও বাকি বিষয়গুলি ‘ওভাররেটেড’। তিনি জানিয়েছেন, ‘ভালো খেলতে পারলেই সব কিছু ঠিক থাকে।
বিশদ

প্রস্তুতি ম্যাচ খেলবেন স্মিথ

 লিডস, ২৫ আগস্ট: অ্যাসেজ সিরিজের চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথের খেলার সম্ভাবনা বাড়ল। তার আগে ডার্বিশায়ারের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবেন তিনি। লর্ডস টেস্টে ইংল্যান্ডের পেসার জোফ্রা আর্চারের বাউন্সারে আঘাত পেয়ে মাঠেই মুর্ছা গিয়েছিলেন স্মিথ।
বিশদ

ভারত-বাংলাদেশ ম্যাচ কলকাতায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৫ অক্টোবর বিশ্বকাপের বাছাই পর্বে ভারত ও বাংলাদেশের ম্যাচটি সল্টলেক স্টেডিয়ামে হবে। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি সুব্রত দত্ত এই খবর জানিয়ে বলেছেন, ‘আট বছর পর ভারতীয় সিনিয়র দল খেলবে কলকাতায়। ম্যাচটি অবশ্য উৎসব মরশুমের মধ্যে হচ্ছে।
বিশদ

বোলিং কোচের পদে আবেদন ওয়াকরের

করাচি, ২৫ আগস্ট: পাকিস্তানের বোলিং কোচের পদে আবেদন করলেন প্রাক্তন অধিনায়ক ওয়াকর ইউনিস। অতীতে তিনি পাকিস্তান ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব সামলেছিলেন দু’বার। কিন্তু তিক্ত অভিজ্ঞতা থেকেই ওয়াকর এবার ঠিক করেছেন, বোলিং কোচের পদে আবেদন করবেন।
বিশদ

রক্ষণের ব্যর্থতায় লড়েও
স্বপ্নভঙ্গ মোহন বাগানের
গোকুলাম- ২  মোহন বাগান- ১ 

 জয় চৌধুরি: শনিবার দুপুর থেকেই বাইপাসে সবুজ মেরুন পতাকা লাগানো বাইক মিছিল। ম্যাটাডোর কম দেখা গেলেও মিনিডোরের সংখ্যা ছিল প্রচুর। খেলা শুরুর আধ ঘণ্টা আগে যুবভারতীর সব গেটেই দেখা গেল সর্পিল লাইন। দীর্ঘ ১৯ বছরের খরা কাটিয়ে ডুরান্ড কাপ শনিবার মোহন বাগান তাঁবুতে যাবে এমন স্বপ্ন দেখেছিল সবুজ মেরুন জনতা।
বিশদ

25th  August, 2019
 বিশ্ব ব্যাডমিন্টনে টানা
তিনবার ফাইনালে সিন্ধু
ব্রোঞ্জ জিতলেন প্রণীত

বাসেল (সুইজারল্যান্ড), ২৪ আগস্ট: টানা তিনবার বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন ভারতের পি ভি সিন্ধু। অর্থাৎ ভারতের এই তারকা প্লেয়ার রুপো নিশ্চিত করে সোনার দৌড়ে এখন সামিল। শনিবার প্রতিযোগিতার সেমি-ফাইনালে সিন্ধু স্ট্রেট গেমে হারালেন অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন চেন ইউ ফেই’কে।
বিশদ

25th  August, 2019
ইশান্ত শর্মার ৫ উইকেট,
৭৫ রানের লিড ভারতের

  নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৪ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৭৫ রানের লিড পেল ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ‘টিম ইন্ডিয়া’ এই প্রতিবেদন লেখা অবধি বিনা উইকেটে ১৪ রান তুলেছে। লোকেশ রাহুল ৬ ও মায়াঙ্ক আগরওয়াল ৮ রানে ক্রিজে আছেন। ভারত এগিয়ে ৮৯ রানে।
বিশদ

25th  August, 2019
রাষ্ট্রপতির থেকে ‘ধ্যানচাঁদ’ পুরস্কার
নেওয়ার আগে রোমাঞ্চিত অরূপ

 অভিজিৎ সরকার: অর্জুন পুরস্কার পাওয়ার আশা ছিল, সেই স্বপ্ন পূরণ হয়নি। অবশ্য ধ্যানচাঁদ পুরস্কারে মনোনীত হয়ে সেই আক্ষেপ অনেকটাই মিটেছে প্রাক্তন টেবল টেনিস তারকা অরূপ বসাকের। ২৬ আগস্ট হকির জাদুকর ধ্যানচাঁদের জন্মদিনে নয়াদিল্লিতে রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নেওয়ার আগে রোমাঞ্চিত বাংলার প্রথম সিনিয়র জাতীয় টেবল টেনিস চ্যাম্পিয়ন।
বিশদ

25th  August, 2019
 রেফারিদের সঙ্গে ধাক্কাধাক্কি কিবুর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের সপ্তম ম্যাচে হারল মোহন বাগান। ডুরান্ড কাপ ফাইনালে গোকুলাম এফসি’র সঙ্গে হেরে মেজাজ হারালেন মোহন বাগান কোচ কিবু ভিকুনা। খেলা শেষ হতেই মাঠের মধ্যেই তিনি তেড়ে যান সহকারী রেফারির দিকে। টানেলের মুখে ধাক্কাধাক্কি হয় দু’জনের মধ্যে।
বিশদ

25th  August, 2019
 ক্যালিপসো ড্যান্স দেখালেন মার্কাস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন ম্যাচের নায়ক মার্কাস জোসেফ। বৃহস্পতিবার গোকুলামের এই স্ট্রাইকার বলেছিলেন, ডুরান্ড কাপ জিতে তিনি ক্যালিপসো নাচ দেখাবেন। শনিবার চ্যাম্পিয়ন হওয়ার পর প্রেস কনফারেন্সের পোডিয়ামে তিনি সেই নাচই দেখালেন। বিশদ

25th  August, 2019
 আজ বিএসএসের বিরুদ্ধে নামার
আগে চাপে রয়েছে ইস্ট বেঙ্গল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডুরান্ড কাপের সেমি-ফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর রবিবার আবার কলকাতা লিগে অভিযান শুরু করছে কোয়েস ইস্ট বেঙ্গল। কলকাতা লিগে আপাতত একটি ম্যাচ খেলে জর্জ টেলিগ্রাফের কাছে হেরেছে আলেজান্দ্রোর দল। রবিবার লিগের দ্বিতীয় ম্যাচে ইস্ট বেঙ্গলের প্রতিপক্ষ বিএসএস স্পোর্টিং ক্লাব। যে দলটির কর্ণধার স্বয়ং আইএফএ সচিব।
বিশদ

25th  August, 2019
 অধিনায়কের আস্থার মর্যাদা রাখতে পেরে খুশি জাদেজা

  নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৪ সেপ্টেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে রবিচন্দ্রন অশ্বিনের বদলে রবীন্দ্র জাদেজাকে খেলান ক্যাপ্টেন বিরাট কোহলি। ১১২ বলে ৫৮ রান করে অধিনায়কের আস্থার প্রতি পূর্ণ মর্যাদা রাখলেন জাদেজা। অষ্টম উইকেটে ইশান্ত শর্মার সঙ্গে মূল্যবান ৬০ রানও যোগ করেন তিনি।
বিশদ

25th  August, 2019
  বুমরাহর পরামর্শ মেনেই সাফল্য, ৫ উইকেট নিয়ে বললেন ইশান্ত

 নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৪ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে ব্যাটে-বলে নজর কাড়লেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। ব্যাট হাতে তিনি ৬২ বলে করেন মূল্যবান ১৯ রান। অষ্টম উইকেটে রবীন্দ্র জাদেজার সঙ্গে তিনি ৬০ রানও যোগ করেন। যার ফলে ২৯৭ রানের পুঁজি তৈরি করে ফেলতে সমর্থ হয় ‘টিম ইন্ডিয়া’।
বিশদ

25th  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের সামনেই সরকারি বাসের চাকায় পিষ্ট হলেন বাবা। শনিবার রাতে এমনই মর্মান্তিক দুর্ঘটনা ঘটল গড়িয়া মোড়ের ৫ নম্বর বাস ডিপো সংলগ্ন রাজা সুবোধচন্দ্র মল্লিক রোডে। পুলিস জানিয়েছে, মৃতের নাম দেবদাস চট্টোপাধ্যায় (৭৯)। বাড়ি নাকতলার দুর্গাপ্রসন্ন পরমহংস রোডে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আনাজপাতির মূল্যবৃদ্ধি রোধে রাজ্য সরকারের গড়া বিশেষ টাস্ক ফোর্সের সর্বশেষ বৈঠক হয়েছিল প্রায় ছ’মাস আগে। অথচ ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বাজারদর সাধারণের বাগে রাখতে প্রতি মাসে দু’বার করে এই বৈঠক হবে। ...

সৌম্যজিৎ সাহা  কলকাতা: খাতা দেখার ক্ষেত্রে কড়া নিয়ম চালু করছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কাগজ-কলম ছেড়ে কম্পিউটারে খাতা দেখার ব্যবস্থা চালু করছে তারা। তার মধ্যে বিশ্ববিদ্যালয় ঠিক করেছে, উত্তরপত্রের প্রতি পাতার জন্য অন্তত চার মিনিট সময় ব্যয় করতেই হবে পরীক্ষকদের। ...

সিওল, ২৫ আগস্ট (এপি): আকারে ‘দানবীয়’। পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে বহুমুখী রকেট লঞ্চারের। আর তাতে তদারকি করেছেন কিম জং উন নিজে। রবিবার উত্তর কোরিয়ার তরফে একথা বলা হল। ঘটনাচক্রে, পরমাণু অস্ত্র ইস্যুতে আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার ফের আলোচনার প্রক্রিয়া শুরুর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
25th  August, 2019

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, দশমী ৪/১৬ দিবা ৭/৩ পরে একাদশী ৫৯/৩৪ শেষরাত্রি ৫/১০। আর্দ্রা ৪৯/০ রাত্রি ২/৫৬। সূ উ ৫/২০/৩০, অ ৫/৫৬/৩৯, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৪২ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৫ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৪৭ গতে ৪/২২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৮ মধ্যে। 
৮ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, একাদশী ৪৮/৪০/৩৭ রাত্রি ১২/৪৭/৪২। আর্দ্রানক্ষত্র ৪৬/২৩/৪৪ রাত্রি ১১/৫২/৫৭, সূ উ ৫/১৯/২৭, অ ৫/৫৯/২৭, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৪৯/২৭ গতে ৪/২৪/২৭ মধ্যে, কালবেলা ৬/৫৪/২৭ গতে ৮/২৯/২৭ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২৭ গতে ১১/৩৯/২৭ মধ্যে। 
২৪ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিমতায় ফের গুলি করে খুন 
ফের খুন উত্তর দমদম পুর এলাকার নিমতায়। গত রাতে পাটনা-ঠাকুরতলা ...বিশদ

10:20:00 AM

১৩১৩৭ আপ কলকাতা-আজমগঢ় এক্সপ্রেস আজ সকাল ১১:২৫ মিনিটের বদলে বেলা ২:৪৫ মিনিটে কলকাতা স্টেশন থেকে ছাড়বে 

10:16:31 AM

জিয়াগঞ্জে প্রেমে প্রত্যাখ্যাত হয়ে বধূকে ধারালো অস্ত্রের কোপ যুবকের 

10:10:00 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, সোমবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:06:59 AM

শিবপুর পিটিআর সাইডিংয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তির দেহ উদ্ধার 

09:52:32 AM

আজ ২ হাজার অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিদর্শনে হুগলি জেলা প্রশাসন 
আজ, সোমবার একইসঙ্গে হুগলির ২ হাজার অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিদর্শন করবে ...বিশদ

09:30:16 AM