Bartaman Patrika
খেলা
 
নৌকাডুবির নায়করা 

 তিন গোলদাতা করিম, চিডি ও তীর্থঙ্কর।

গাপটিলের থ্রো জয় নিশ্চিত করে: টেলর

ম্যাঞ্চেস্টার, ১১ জুলাই: ওল্ড ট্রাফোর্ডের উইকেট মোটেই ব্যাটিং সহায়ক ছিল না। তা সত্ত্বেও নিউজিল্যান্ডের রস টেলর সেমি-ফাইনালে খেলেছেন ৭৪ রানের ঝকঝকে ইনিংস। মূলত তাঁর জন্যই নির্ধারিত ৫০ ওভারে ২৩৯ রান তুলতে সমর্থ হয় কিউয়িরা। রবিবার লর্ডসেও অভিজ্ঞ টেলরের থেকে বড় রানের ইনিংস আশা করছেন নিউজিল্যান্ড অনুরাগীরা। ফাইনালে ওঠার পর রস টেলর বলেছেন, ‘ভারতের মতো কঠিন প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে খেতাবের কাছাকাছি পৌঁছানো যথেষ্ট গর্বের। এই জয় উপভোগ করতে চাই। ক্রিকেটের মক্কা লর্ডসে বিশ্বকাপ ফাইনালে খেলার অনুভূতি আলাদা।’
ভারতের বিরুদ্ধে মূল্যবান ইনিংস সম্পর্কে প্রশ্ন করা হলে রস টেলরের অকপট স্বীকারোক্তি, ‘ম্যাচের প্রথম দিন আমরা ব্যাট করি। তার আগের দিন ভোর তিনটে নাগাদ ঘুম ভেঙে যায়। জানি না, তা সত্ত্বেও কীভাবে দীর্ঘক্ষণ ব্যাট করলাম। অনেকটা টেস্ট ম্যাচ খেলার মতো অনুভূতি হচ্ছিল। শেষ পর্যন্ত আমরা ভারতের সামনে ২৪০ রানে লক্ষ্যমাত্রা রাখি। অনেকেই তখন ভেবেছিলেন, রহিত-বিরাটরা সহজেই এই রান তুলে দেবে। কিন্তু অধিনায়ক কেন উইলিয়ামসন এবং আমার মনে হয়েছিল, এই টার্গেট লড়াই করার জন্য যথেষ্ট। প্রারম্ভিক পর্বে আমাদের পেসাররা দ্রুত চারটি উইকেট তুলে নিয়ে ভারতকে চাপে ফেলে। তবে মহেন্দ্র সিং ধোনি এবং রবীন্দ্র জাদেজার লড়াকু মানসিকতার প্রশংসা অবশ্যই করতে হবে। ওরা ভারতকে লড়াইয়ে ফিরিয়ে আনে। কিন্তু মার্টিন গাপটিলের দুরন্ত থ্রো ধোনিকে ফিরিয়ে দিতেই আমরা জয়ের ব্যাপারে নিশ্চিত হই।’ মহেন্দ্র সিং ধোনি এবং রবীন্দ্র জাদেজার প্রশংসা শোনা গিয়েছে নিউজিল্যান্ডের তারকা বোলার ট্রেন্ট বোল্টের মুখেও। তাঁর বিশ্লেষণ, ‘যাবতীয় চাপ ব্লটিং পেপারের মতো শুষে নিয়ে এই দুই ব্যাটসম্যান আমাদের দিকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল। তবে আমরা গুরুত্বপূর্ণ সময়ে জাদেজা এবং ধোনিকে প্যাভিলিয়নে ফিরিয়ে দিই। আসলে শুরুটা দুর্দান্ত হয়েছিল আমাদের। নতুন বলে আমি এবং ম্যাট হেনরি, দু’জনেই ভারতীয় ব্যাটসম্যানদের মাথা তুলে দাঁড়াতে দিইনি।’ উল্লেখ্য, বুধবার টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি এবং বিপজ্জনক রবীন্দ্র জাদেজাকে প্যাভিলিয়নের পথ দেখান বোল্ট।
12th  July, 2019
জার্সির ব্যাজটাই আমাকে তাতিয়ে দেয়, বলছেন কোহলি 

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক ক্রিকেটে পঞ্চাশোর্ধ্ব ব্যাটিং গড় অনেকেরই আছে। তবে একটি ফরম্যাট ধরলে সংখ্যাটা ৮৪। দু’টি ফরম্যাটের বিচারে তা কমে দাঁড়াবে ৩। যদি তিন ফরম্যাটেই পঞ্চাশের বেশি ব্যাটিং গড় খুঁজতে বসেন, তাহলে একটাই নাম চোখের সামনে ভাসবে—বিরাট কোহলি। কত নামেই না তিনি ভূষিত হন! কেউ বলেন রান-মেশিন। 
বিশদ

ক্যাপ্টেন বিরাটেই আস্থা মাইক হেসনের 

বেঙ্গালুরু, ১৯ সেপ্টেম্বর: বিরাট কোহলির উজ্জ্বল ক্রিকেট কেরিয়ারে কুৎসিত অধ্যায় অবশ্যই আইপিএল। রয়্যাল চ্যালেঞ্জ বেঙ্গালুরুর হয়ে খেলছেন প্রথম দিন থেকে। গত সাত বছর ধরে নেতৃত্বও দিয়েছেন। কিন্তু আজ পর্যন্ত আইপিএল জেতার স্বাদ পাননি বিরাট। প্রত্যেক বছরে বিপুল প্রত্যাশা জাগিয়েও সমর্থকদের হতাশ করেছে কোহলির আরসিবি। 
বিশদ

মোহন বাগানকে হারিয়ে চমক মহমেডান স্পোর্টিংয়ের 

অভিজিৎ সরকার : বেলঘরিয়ার দুই বঙ্গতনয়ের দুরন্ত ফুটবলে মোহন বাগানের লিগ জয়ের স্বপ্ন কার্যত চুরমার করে দিল মহমেডান স্পোর্টিং। বৃহস্পতিবার সল্টলেক স্টেডিয়ামে সাদা-কালো গোলরক্ষক প্রিয়ন্ত সিং একাধিক পতন রোধ করেন। আর মহমেডানের মিডফিল্ডার তীর্থঙ্কর সরকার একটি গোল করলেন, দু’টি করালেন।  
বিশদ

ম্যান ম্যানেজমেন্টেই বাজিমাত দীপেন্দুর 

জয় চৌধুরি: নিজের বিধানসভা কেন্দ্রের বিশ্বকর্মা পুজো কমিটিগুলির আব্দার আর কোচিং সফলভাবে সামলালেন দীপেন্দু বিশ্বাস। কিবু ভিকুনা সহ মোহন বাগানের স্প্যানিশ ব্রিগেডকে চমকে দিয়ে মহমেডান টেকনিক্যাল ডিরেক্টর দীপেন্দুর মুখে অমল স্যারের নাম। আর সেই সঙ্গে ১৯৯৭ সালে কলকাতা লিগের ডার্বির কথা। 
বিশদ

অনবদ্য ডি মারিয়ার জোড়া গোল, হতাশ জিনেদিন জিদান
রিয়াল মাদ্রিদকে চূর্ণ করল প্যারি সাঁজাঁ 

প্যারিস, ১৯ সেপ্টেম্বর: ম্যাচ শেষ। দু’হাত আকাশের দিকে তুলে ঈশ্বরকে ধন্যবাদ জ্ঞাপন অ্যাঞ্জেল ডি মারিয়ার। সেই মুহূর্তে গ্যালারিতে আসন ছেড়ে দাঁড়িয়ে উচ্ছ্বাস প্রকাশে ব্যস্ত নেইমার ও কিলিয়ান এমবাপে। তাঁদের মুখেও আর্জেন্তাইন অ্যাটাকারটির প্রশংসা। কারণ, রিয়াল মাদ্রিদকে হারানোর নায়কের নাম যে অ্যাঞ্জেল ডি মারিয়াই।  
বিশদ

সহজ জয় ম্যাঞ্চেস্টার সিটির 

খার্কিভ, ১৯ সেপ্টেম্বর: সহজ জয় দিয়েই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু করল ম্যাঞ্চেস্টার সিটি। বুধবার গ্রুপ-সি’র ম্যাচে তারা ৩-০ ব্যবধানে হারাল শাখতার ডোনেস্ককে। এই ম্যাচে দলের কোনও ফুটবলার চোট পাননি বলে স্বস্তিতে সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। 
বিশদ

কুলদীপের ৪ উইকেট, দুরন্ত ব্যাটিং মার্করামের 

মহীশূর, ১৯ সেপ্টেম্বর: ভারতীয় ‘এ’ দলের বিরুদ্ধে চারদিনের বেসরকারি টেস্টে দুরন্ত ব্যাটিং করলেন দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের ওপেনার আইডেন মার্করাম। তাঁর অনবদ্য ১৬১ রানের সুবাদে দক্ষিণ আফ্রিকার দলটি প্রথম ইনিংসে ৪০০ রান তুলল। উইয়ান মাল্ডারও লোয়ার মিডল অর্ডারে দক্ষিণ আফ্রিকা এ দলকে নির্ভরতা জুগিয়েছেন।  
বিশদ

শতবর্ষে শারদ সম্মান দেবে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:শতবর্ষে বাঙালির সেরা উৎসব শারদোৎসবের সঙ্গে যুক্ত হতে চাইছে ইস্ট বেঙ্গল। আসন্ন দুর্গাপুজোয় বিভিন্ন ক্যাটেগরিতে কর্পোরেট ধাঁচে ইস্ট বেঙ্গল পুরস্কার দেবে। এই পুরস্কারে বিচারক হিসাবে থাকবেন দলের প্রাক্তন অধিনায়করা। 
বিশদ

জুভেন্তাসকে রুখে দিল আতলেতিকো মাদ্রিদ 

মাদ্রিদ, ১৯ সেপ্টেম্বর: ম্যাচের ৬৫ মিনিটের মধ্যেই দু’গোলে লিড নিয়েছে জুভেন্তাস। প্রত্যাশিতভাবেই ওয়ান্ডা মেট্রোপলিটানোয় হাজির ইতালিয়ান ক্লাবটির সমর্থকদের মুখে স্বস্তির ছাপ। কিন্তু অন্যরকম ভেবেছিলেন আতলেতিকো মাদ্রিদের কোচ ডিয়েগো সিমোনে। 
বিশদ

লিগ খেতাব জয়ের পথে এগল পিয়ারলেস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা লিগ চ্যাম্পিয়নের পথে আরও একধাপ এগিয়ে গেল পিয়ারলেস। বৃহস্পতিবার বারাসত স্টেডিয়ামে ভবানীপুরকে ক্লাবকে ২-০ গোলে চূর্ণ করল জহর দাসের প্রশিক্ষণাধীন দল। পিয়ারলেসের গোলদাতা এডমন্ড ও জিতেন মুর্মূ। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন পিয়ারলেস ডিফেন্ডার কালোন।  
বিশদ

আলেজান্দ্রো আজও পরীক্ষা-নিরীক্ষার পথে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সন্ধ্যায় নিজেদের মাঠে লিগের খেতাবি লড়াইয়ে টিকে থাকার কঠিন লড়াই ইস্ট বেঙ্গলের। প্রতিপক্ষ রেনবো অবনমনের লড়াইয়ে আছে। মহমেডান স্পোর্টিংয়ের মতোই কোচ পরিবর্তন হয়েছে রেনবোর। টেকনিক্যাল ডিরেক্টর হয়েছেন দীপেন্দু বিশ্বাসদের সম-সাময়িক সৌমিক দে। 
বিশদ

ওলিম্পিকসের টিকিট পেলেন বজরং 

নুর-সুলতান (কাজাখস্তান), ১৯ সেপ্টেম্বর: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে বজরং পুনিয়া হেরে গেলেও তিনি ২০২০ টোকিও ওলিম্পিকসের কোটা সংগ্রহ করে নিলেন। বিশ্ব কুস্তির বিতর্কিত সেমি-ফাইনালে বজরং হারলেন দাউলেট নিয়াজবেকভের কাছে।  বিশদ

শেষ আটে শরৎরা 

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে পুরুষদের ডাবলসে কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান ও শরৎ কমল জুটি। ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় ভারতীয় জুটি ১১-৮, ১১-৬, ১১-৩ পয়েন্টে হারালেন বাহরিনের সায়িদ মুর্তাধা ও রশিদ রশিদ জুটিকে।  
বিশদ

চীন ওপেনে বিদায় সিন্ধুর 

চাংঝৌ, ১৯ সেপ্টেম্বর: চীন ওপেন থেকে ছিটকে গেলেন পিভি সিন্ধু। বৃহস্পতিবার মেয়েদের সিঙ্গলসের দ্বিতীয় রাউন্ডে তাইল্যান্ডের পর্নপাওয়ি চৌচুওংয়ের কাছে ২১-১২, ১৩-২১, ১৯-২১ গেমে হেরে গেলেন সদ্য বিশ্বচ্যাম্পিয়ন ভারতীয় শাটলারটি। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ছন্দ বজায় রেখে চীন ওপেনে অভিযান শুরু করেছিলেন সিন্ধু। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, হরিরামপুর: ৭৫ বছর বয়স হয়ে গেল, এখনও বার্ধক্য ভাতা মেলে না। আর কবে পাব? জেলাশাসককে হাতের কাছে পেয়ে ক্ষোভ উগরে দিলেন মতিউর রহমান। বৃহস্পতিবার ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভুল প্রশ্নের জেরে যেসব টেট পরীক্ষার্থীদের তিন মাসের মধ্যে নিয়োগ করতে বলা হয়েছিল, তাদের প্রায় এক বছরেও চাকরি দেওয়া হয়নি। সেই সূত্রে হওয়া আদালত অবমাননার মামলায় বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান ...

 শ্রীনগর, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে ৪৬ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি সাধারণ জীবনযাত্রা। উপত্যকাজুড়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতি সত্যকথনের জন্য শত্রু বৃদ্ধি। বিদেশে গবেষণা বা কাজকর্মের সুযোগ হতে পারে। সপরিবারে দূরভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৭.৩৭ টাকা ৯০.৫৬ টাকা
ইউরো ৭৭.২৬ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৬৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৩৬/৪৯ রাত্রি ৮/১২। কৃত্তিকা ১২/৯ দিবা ১০/২০। সূ উ ৫/২৮/৫, অ ৫/৩২/৪১, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
২ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ২৬/২৪/৫৪ অপঃ ৪/১/৪৮। কৃত্তিকা ৫/৫৮/১ দিবা ৭/৫১/২, সূ উ ৫/২৭/৫০, অ ৫/৩৪/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৬ মধ্যে ও ৩/৪৩ গতে ৫/৩৫ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/২০ মধ্যে, কালবেলা ১০/০/২০ গতে ১১/৩১/২০ মধ্যে, কালরাত্রি ৮/৩২/৫০ গতে ১০/২/৪ মধ্যে।
২০ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
  মোদির বিমানের জন্য আকাশপথ ব্যবহারের আবেদন খারিজ পাকিস্তানের
 নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: আগামী ২১ থেকে ২৭ সেপ্টেম্বর আমেরিকা সফর ...বিশদ

19-09-2019 - 09:41:00 PM

শিয়ালদহে সোনার বার সহ ধৃত ৩ বাংলাদেশি
শিয়ালদহ স্টেশনের কাছ থেকে আটটি সোনার বার সহ তিনজন বাংলাদেশিকে ...বিশদ

19-09-2019 - 08:26:30 PM

রায়গঞ্জে ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম ছাত্রী 
ক্লাসরুমের সিলিং ফ্যান ভেঙে জখম হলেন এক ছাত্রী। ঘটনাটি ঘটে ...বিশদ

19-09-2019 - 07:33:51 PM

অক্টোবরে ফের ব্যাঙ্ক ধর্মঘট
এবার দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল কর্মী সংগঠনগুলি। ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ ...বিশদ

19-09-2019 - 07:25:49 PM

নাবালককে যৌন নির্যাতন, যাবজ্জীবন সাজা যুবকের
যৌন নির্যাতনের ঘটনায় আজ এক যুবককে দোষী সাব্যস্ত করল কালনা ...বিশদ

19-09-2019 - 04:40:00 PM

৪৭০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

19-09-2019 - 04:24:39 PM