Bartaman Patrika
খেলা
 

কেদার যাদব, দীনেশ কার্তিকদের জন্য জাতীয় দলের দরজা বন্ধ হয়ে গেল

লন্ডন, ১১ জুলাই: সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে ভারতের হারের ধাক্কা যেন কিছুতেই কাটিয়ে ওঠা যাচ্ছে না। সেই স্বপ্নভঙ্গের বেদনা বুকে নিয়েই দেশে ফিরছেন ভারতীয় ক্রিকেটাররা। তবে, ইতিমধ্যেই নক-আউটে দলের ব্যর্থতা নিয়ে কাটাছেঁড়া শুরু হয়ে গিয়েছে। বিশেষত, চাপের মুখে মিডল অর্ডারের কাছ থেকে প্রত্যাশিত পারফরম্যান্স না পাওয়া নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। পরের বছর (৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর) অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ। তাই, সেদিকে লক্ষ্য রেখেই এবার নতুন করে দল সাজানোর প্রক্রিয়া শুরু করে দেবেন জাতীয় নির্বাচকরা। তবে একটা বিষয় খুব স্পষ্ট, কেদার যাদব এবং দীনেশ কার্তিকের জন্য জাতীয় দলের দরজা বন্ধ হয়ে যাবে। যে প্রত্যাশা বা যুক্তিতে তাঁদের বিশ্বকাপের দলে নেওয়া হয়েছিল, সুযোগ পেয়েও কিন্তু সেই আস্থার মর্যাদা তাঁরা দিতে পারেননি। ভারতের পক্ষে অত্যন্ত দুর্ভাগ্যের বিষয় এই যে, সেমি-ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে একসঙ্গে দলের তিন প্রথম সারির ব্যাটসম্যান (রহিত শর্মা, কে এল রাহুল এবং বিরাট কোহলি) ব্যর্থ হলেন। কিন্তু, সেই ধাক্কা সামাল দিতে পারলেন না ঋষভ পন্থ, দীনেশ কার্তিকরা। গোটা টুর্নামেন্টেই ভারতের মিডল অর্ডার সেভাবে নির্ভরতা দিতে পারেনি।
এবারের বিশ্বকাপের জন্য ভারতের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল দু’বছর আগে, ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারের পর। এরপরই দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালকে ম্যাচ উইনার হিসেব বেছে নেন কোচ রবি শাস্ত্রী এবং অধিনায়ক বিরাট কোহলি। এরপর একাধিক সিরিজে এই কুলদীপ ও চাহাল দলের টিম ম্যানেজমেন্টের প্রত্যাশা পূরণ করলেও বিশ্বকাপে সেভাবে তাঁরা জ্বলে উঠতে পারেননি। শেষ দু’টি ম্যাচে চাহাল দলে থাকলেও কুলদীপ প্রথম এগারোয় জায়গা পাননি। কোহলিরা যতদিন সাফল্য পেয়েছেন, ততদিন দল নির্বাচন নিয়ে অপ্রিয় প্রশ্নগুলি সামনে আসেনি। কিন্তু, সেমি-ফাইনালে হারের পর দল নির্বাচন এবং টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তগুলি নিয়ে অপ্রিয় প্রশ্নগুলিকে আর ঠেকিয়ে রাখা যাচ্ছে না। বলা হচ্ছে, প্ল্যান ‘এ’ ক্লিক না করলে প্ল্যান ‘বি’ কেন তৈরি থাকবে না? তবে, ভারতীয় ক্রিকেটের অন্দরমহলের খবর যাঁরা রাখেন, তাঁরা জানেন যে, শুধু বিশ্বকাপে কেন? কোনও টুর্নামেন্টের ক্ষেত্রেই ভারতীয় দলে বিকল্প বলে কিছু থাকে না। আসলে রহিত ও কোহলি একসঙ্গে ব্যর্থ না হলে প্ল্যান ‘বি’-র কোনও প্রয়োজন হয় না। ‘ফিনিশার’ হিসেবে মহেন্দ্র সিং ধোনির কার্যকারিতা যে ক্রমশ কমে আসছে, তা বোঝা যায়নি সাত নম্বরে হার্দিক পান্ডিয়া কাজ চালিয়ে যাওয়ায়। মনীশ পান্ডে, শ্রেয়াস আয়ারের মতো ক্রিকেটারদের নাম বিশ্বকাপের দল নির্বাচনের সময় কেন ঠান্ডা ঘরে পাঠিয়ে দেওয়া হল, তা নিয়েও এখন প্রশ্ন ওঠা অস্বাভাবিক নয়। সুযোগ দেওয়া হয়নি সম্ভাবনাময় শুভমান গিলকেও। বিসিসিআইয়ের নির্বাচন না হওয়া পর্যন্ত নির্বাচক কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ চালিয়ে যাবেন এমএসকে প্রসাদ। মজার বিষয় হল, পাঁচ সদস্যের নির্বাচক কমিটির ক্রিকেটীয় বিষয়টি বিবেচনা করলে কিন্তু দেখা যাবে, সম্মিলিতভাবে তাঁদের ২০টি টেস্ট ম্যাচ খেলারও অভিজ্ঞতা নেই। আর তাঁদের উপরই রয়েছে জাতীয় দল নির্বাচনের ভার। মূল দলটির পাশাপাশি ২০ জনের দ্বিতীয় একটি দল ব্যাকআপ হিসেব রাখার প্রয়োজনীয়তা আর কবে অনুভব করবেন নির্বাচকরা?
টি-২০ বিশ্বকাপের জন্য ভারতীয় দলে কোহলি, রহিত, কে এল রাহুল, হার্দিক, বুমরাহ, ঋষভ পন্থ, কুলদীপ ও ভুবনেশ্বর কুমারের স্থান পাকা। বিবেচনায় অবশ্যই থাকবেন চাহাল এবং মহম্দ সামি। পাশাপাশি নজরে রাখতে হবে মনীশ পান্ডে, শ্রেয়াস আয়ার, শুভমান গিল, পৃথ্বী শ’, মায়াঙ্ক আগরওয়ালদের। বিকল্প হিসেবে তৈরি রাখতে হবে পেসার নভদীপ সাইনি, খলিল আহমেদ, দীপক চাহার, লেগ স্পিনার রাহুল চাহার, মায়াঙ্ক মার্কান্ডে, অলরাউন্ডার ক্রুনাল পান্ডিয়া এবং সঞ্জু স্যামসনদের। তাহলেই সাফল্যের জন্য কোনও একজনের উপর নির্ভর করতে হবে না।
12th  July, 2019
 শতবর্ষে ইস্ট বেঙ্গলের সেরা কোচের সম্মান পাচ্ছেন পিকে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৮ জুলাই সকাল ন’টায় কুমারটুলি পার্কে মশাল প্রজ্জ্বলন করে ইস্ট বেঙ্গলের শতবর্ষের শুভ সূচনা করবেন বিশিষ্ট প্রাক্তন ফুটবলার সুকুমার সমাজপতি। এই মুহূর্তে ক্লাবের বিশিষ্ট প্রাক্তনদের মধ্যে তিনিই সবথেকে কর্মঠ।
বিশদ

 শাস্ত্রীকেই ফের কোচ চান বিরাটরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের নতুন কোচিং স্টাফ নিয়োগের জন্য আবেদনপত্র আহ্বান করেছে বিসিসিআই। আর সেই কারণে ক্রিকেট দুনিয়ায় জোর গুঞ্জন, নিউজিল্যান্ডের কাছে বিশ্বকাপের সেমি-ফাইনালে হারের পর কি রবি শাস্ত্রীকে সরিয়ে দেওয়া হবে?
বিশদ

মণীশের শতরান, ক্রুনালের পাঁচ উইকেট
সিরিজ পকেটে পুরল ভারতীয় ‘এ’ দল

 অ্যান্টিগা, ১৭ জুলাই: মণীশ পান্ডে ও ক্রুনাল পান্ডিয়ার দুরন্ত পারফরম্যান্সে ভর করে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচে ১৪৮ রানে জিতল ভারতীয় ‘এ’ দল। সেই সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেল রাহুল দ্রাবিড়ের প্রশিক্ষণাধীন ভারতের ছেলেরা। অর্থাৎ নিশ্চিত হল সিরিজ জয়ও।
বিশদ

 ওয়েস্ট ইন্ডিজ সফরে শুরু থেকেই কোহলি!

  মুম্বই, ১৭ এপ্রিল: বিশ্বকাপ সেমি-ফাইনাল থেকে বিদায় নেওয়ার যন্ত্রণা কাটিয়ে পূর্ণাঙ্গ ওয়েস্ট ইন্ডিজ সফরে অংশ নিতে প্রস্তুত বিরাট কোহলি। নিজের পরিবর্তিত সিদ্ধান্তের কথা ইতিমধ্যে তিনি ভারতীয় নির্বাচকদের জানিয়েও দিয়েছেন বলে বোর্ড সূত্রের খবর।
বিশদ

ইস্ট বেঙ্গলের জার্সিতে লিগের এক ম্যাচ খেলে অবসর বাইচুংয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো অনুমতি দিলে কলকাতা লিগে একটি ম্যাচে মিনিট দশেক খেলে অবসর নেবেন বাইচুং ভুটিয়া। তিনি নিজের ক্লাব সিকিম ইউনাইটেডের নথিভুক্ত খেলোয়াড়। তাঁকে আন্তঃরাজ্য ছাড়পত্র নিয়ে বা লিয়েনে আসতে হবে লাল হলুদে।
বিশদ

 আইডল রোনাল্ডোর পরামর্শেই জুভেন্তাসে ডি লিট

  তুরিন, ১৭ জুলাই: ফ্রেঙ্কি ডে জংয়ের সঙ্গে তাঁর বন্ধুত্ব যথেষ্ট গভীর। আয়াখসের চমকপ্রদ উত্থানের নেপথ্যে অবশ্যই এই জুটি। আসন্ন মরশুমেও বার্সেলোনার জার্সিতে ঝলমল করার কথা ছিল দুই বন্ধুর। কিন্তু আদর্শ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পরামর্শে ফ্রেঙ্কি ডে জংয়ের সঙ্গে জুটিতে ছেদ ঘটালেন ম্যাথিস ডি লিট।
বিশদ

 বিশ্বকাপের বাছাই পর্বে অপেক্ষাকৃত সহজ গ্রুপে ভারত

  কুয়ালালামপুর, ১৬ জুলাই: আগামী বিশ্বকাপের বাছাই পর্বে অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছে ভারত। গ্রুপ-ই’তে তাদের খেলতে হবে যথাক্রমে বাংলাদেশ, ওমান, আফগানিস্তান ও কাতারের বিরুদ্ধে। এশিয়ার ৪০টি দেশকে আটটি গ্রুপে ভাগ করা হয়েছে। হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে খেলা হবে।
বিশদ

  ধীরেন দে স্মরণ অনুষ্ঠানে শুধু সত্যজিৎ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগান ক্লাবে পালাবদলের পর বুধবারই ছিল ধীরেন দে’র প্রথম মৃত্যুবার্ষিকী। তাই মোহন বাগানের সর্বকালের সফল প্রশাসকের ২৬তম মৃত্যুবার্ষিকী ধীরাজ ব্যানার্জি, স্বাধীন মল্লিকের মতো ধীরেন দে’র অনুগামীরা মাঠ সচিবের সঙ্গে কথাবার্তা বলে স্মরণ অনুষ্ঠানের আয়োজন করেন।
বিশদ

 বাংলায় ডুরান্ড কাপে অংশ নিচ্ছে দেশের সেরা দলগুলি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্বের তৃতীয় প্রাচীন ও এশিয়ার সবচেয়ে পুরানো টুর্নামেন্ট ডুরান্ড কাপ (১২৯ বছর) বাংলার মাটিতে প্রথমবার অনুষ্ঠিত হতে চলেছে। বিশদ

দায়িত্ব ছাড়লেন ইনজামাম

 করাচি, ১৭ জুলাই: পাকিস্তান ক্রিকেট দলের মুখ্য নির্বাচকের পদ থেকে সরে দাঁড়ালেন ইনজামাম-উল-হক। তবে ভবিষ্যতে তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের অন্য কোনও দায়িত্ব পালন করার ইচ্ছা প্রকাশ করেছেন। বুধবার লাহোরে এক সাংবাদিক সম্মেলনে ইনজি বলেন, ‘গত তিন বছর ধরে আমি পাকিস্তান ক্রিকেট দলের মুখ্য নির্বাচকের পদ সামলেছি।
বিশদ

নতুন সিন্ধু গড়ার স্বার্থে বিদেশ সফরে রাশ গোপীচাঁদের 

 নয়াদিল্লি, ১৮ জুলাই: তারকা খেলোয়াড়দের সঙ্গে ক্রমাগত বিদেশ সফর করতে গেলে তাঁর পক্ষে নতুন খেলোয়াড় তুলে আনা অসম্ভব হয়ে দাঁড়াবে বলে জানিয়েছেন পুল্লেলা গোপীচাঁদ। ফলে উঠে আসবে না নতুন কোনও পিভি সিন্ধু। আর সেটা মাথায় রেখেই চলতি বছরে তারকা প্লেয়ারদের সঙ্গে খুব একটা বিদেশ সফর করছেন না কোচ গোপীচাঁদ।
বিশদ

 টেস্ট ইভেন্টে দীপিকা কুমারির রুপো

 টোকিও, ১৭ জুলাই: ভারতের তারকা মহিলা তিরন্দাজ দীপিকা কুমারি রুপো জিতলেন ২০২০ টোকিও ওলিম্পিক গেমস টেস্ট ইভেন্টে। তিনি স্ট্রেট সেটে হারালেন ১৮ বছর বয়সী কোরিয়ার আন সানকে। ঝাড়খণ্ডের এই তিরন্দাজ ৬-০ পয়েন্টে জেতেন। বিশদ

  ওভার থ্রো’র রান বাদ দিতে চেয়েছিলেন বেন স্টোকস

 লন্ডন, ১৭ জুলাই: ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নায়ক বেন স্টোকস নাকি আম্পায়ারদের কাছে ওভার থ্রো’য়ে পাওয়া চার রান বাদ দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন। এমনটাই দাবি ইংল্যান্ডের টেস্ট দলের সদস্য জিমি অ্যান্ডারসনের। উল্লেখ্য, গত রবিবার লর্ডসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয়ের জন্য ২৪২ রান তাড়া করতে নেমেছিল ইংল্যান্ড।
বিশদ

  টেস্ট অভিষেক হতে চলেছে জ্যাসন রয়ের

 লন্ডন, ১৭ জুলাই: বিশ্বকাপে দারুণ পারফর্ম করার পুরস্কার পেলেন ইংল্যান্ডের ওপেনার জ্যাসন রয়। আগামী সপ্তাহে আয়ারল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে তাঁর টেস্ট অভিষেক হতে পারে। তবে জোফ্রা আর্চারের টেস্ট অভিষেক কিছুটা বিলম্বিত হচ্ছে। কারণ, চোটের কারণে তিনি আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলবেন না।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার সমস্ত স্কুলে মশাবাহিত রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সচেতনতা শিবির চলছে। ...

 সুদেব দাস, আরামবাগ, বিএনএ: মঙ্গলবার গভীর রাতে আরামবাগের আরাণ্ডি-১ গ্রাম পঞ্চায়েতের প্রধানের বাড়িতে গুলি চালানোর অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। ঘটনাকে ঘিরে বুধবার সকালে ওই পঞ্চায়েতের ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সরকারি জমি হস্তান্তরের অভিযোগে ৫-৭ জন বিএলএলআরও এবং রেভিনিউ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নিল ভূমি রাজস্ব দপ্তর। জমি দুর্নীতি নিয়ে নবান্নে বেশ কিছু অভিযোগ আসে। বহু জায়গাতেই সরকারি জমি হাতবদল হয়ে গিয়েছে বলে অভিযোগ করা হয় গ্রিভান্স সেলে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৯: কবি বিষ্ণু দের জন্ম
১৯১৮: দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষী আন্দোলনের নেতা তথা সে দেশের প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার জন্ম
১৯২৭:সঙ্গীতশিল্পী মেহেদি হাসানের জন্ম
১৯৪৯: ক্রিকেটার ডেনিস লিলির জন্ম
১৯৮২: অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জন্ম,
২০১২: অভিনেতা রাজেশ খান্নার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৩.৮৬ টাকা ৮৬.৯৯ টাকা
ইউরো ৭৫.৫৪ টাকা ৭৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া অহোরাত্র। শ্রবণা ৫১/১১ রাত্রি ১/৩৪। সূ উ ৫/৫/৩৯, অ ৬/১৯/৫৪, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ২/৫৬ মধ্যে, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪০ গতে ১/৩ মধ্যে।
১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৫৯/৪৩/২৬ শেষরাত্রি ৪/৫৮/১০। শ্রবণানক্ষত্র ৪৮/২৭/৩৪ রাত্রি ১২/২৭/৫০, সূ উ ৫/৪/৪৮, অ ৬/২২/১৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৮ গতে ৩/০ মধ্যে, বারবেলা ৪/৪২/৩২ গতে ৬/২২/১৩ মধ্যে, কালবেলা ৩/২/৫২ গতে ৪/৪২/৩২ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৩১ গতে ১/৩/৫০ মধ্যে।
১৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজ সফর: আগামীকাল ভারতীয় দল ঘোষণা হচ্ছে না 
ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল নির্বাচন আগামীকাল হচ্ছে না। শুক্রবার ...বিশদ

08:00:46 PM

  আজ হল না কর্ণাটকে আস্থাভোট
কর্ণাটকে আস্থাভোট না হয়েই আজ বিধানসভা মুলতুবি হয়ে যায়। এর ...বিশদ

06:41:29 PM

হাওড়া স্টেশনে আগুন
হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সে আগুন লাগার ঘটনা ঘটল। টিকিট কাউন্টারের ...বিশদ

06:09:01 PM

তীব্র গরমে পূর্বস্থলীর ১১জন ছাত্রছাত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি
বৃহস্পতিবার তীব্র গরমে পূর্বস্থলী থানার মাজিদা গণবিদ্যাপীঠ স্কুলে ...বিশদ

05:54:53 PM

 কেতুগ্রামে তৃণমূল বিজেপি সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ
কেতুগ্রাম ১ ব্লকের কাঁদরায় বিজেপির ডেপুটেশনকে ঘিরে ধুন্ধুমার। ব্যাপক বোমাবাজিতে ...বিশদ

05:44:44 PM

শিলিগুড়ির পুলিশ কমিশনারের পদ থেকে সরানো হল ভরতলাল মিনাকে

05:17:51 PM