Bartaman Patrika
খেলা
 

 বাবা হিসাবে যুবির উপর সুবিচার করিনি: যোগরাজ

মুম্বই, ১১ জুন: যুবরাজ সিং আইপিএলসহ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে তাঁর বাবা যোগরাজ সিংয়ের মুখে শোনা গেল কিছু দুর্লভ স্বীকারোক্তি। গোটা ক্রিকেট মহল জানে বাবার সঙ্গে যুবরাজের সম্পর্ক মোটেই ভালো নয়। মা শবনমকে ছেড়ে যোগরাজ যেভাবে নতুন শতাব্দীর শুরুতে মুম্বইয়ে চলে যান তা ছেলে হিসাবে যুবরাজ মেনে নিতে পারেননি। যোগরাজ চেয়েছিলেন ছেলে এসে মুম্বইয়ে তাঁর সঙ্গে থাকুক। যুবি কিন্তু মা শবনমকেই বেছে নিয়েছিলেন। এমনকী যুবির অসুস্থতার সময়ে যোগরাজ সেইভাবে ছেলের পাশে ছিলেন না। বোর্ডের শীর্ষ কর্তাদের সঙ্গে কথাবার্তা বলে আমেরিকায় যুবিকে নিয়ে চিকিৎসার যাবতীয় ঝক্কি সামলেছেন শবনমই।
এই প্রেক্ষাপটে যুবির ঘোষণাকে স্বাগত জাগিয়ে যোগরাজ সিং বলেছেন,‘আমি অনেকদিন ধরেই যুবিকে নিয়ে গর্বিত। যদিও বাবা হিসাবে ওর প্রতি অনেক ক্ষেত্রেই আমি সুবিচার করিনি। ও চ্যাম্পিয়ন ক্রিকেটার। আমার অনেক অধরা স্বপ্ন ও ক্রিকেট মাঠে পূর্ণ করেছে। তাই একদিক থেকে আমি ওর কাছে কৃতজ্ঞ। আমি ওকে মুম্বই এসে থাকতে বলেছিলাম এই শতাব্দীর শুরুতে। আমার কথা শুনলে টেস্ট ক্রিকেটার হিসাবে নিজেকে হয়তো আরও মেলে ধরতে পারত। ওর মধ্যে প্রতিভা নিয়ে কোনও সংশয় ছিল না। আমার কথা শুনে পাঞ্জাব থেকে মুম্বইতে এলে ‘লাল বল ক্রিকেটে’ আরও ছাপ রেখে যেতে পারত।’
উল্লেখ্য, ২০০৭ সালে টি- ২০ বিশ্বকাপ এবং ২০১১ সালে ৫০-৫০ ফরম্যাটের বিশ্বকাপে দেশকে চ্যাম্পিয়ন করতে উল্লেখযোগ্য ভূমিকা নিলেও টেস্টে সেইভাবে সফল নন যুবি। দেশের হয়ে ১৭ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে খেলেছেন মাত্র ৪০টি টেস্ট। সৌরভ গাঙ্গুলি ২০০৮ সালে হঠাৎ অবসর নিলে পাঁচ নম্বর জায়গা পেয়েছিলেন যুবি। কিন্তু ধরে রাখতে পারেননি। যোগরাজের মন্তব্যে সেই কথার প্রতিধ্বনিই যেন শোনা গিয়েছে। ছেলের প্রতি যোগরাজের প্রশস্তির নেপথ্যে আছে একটি কারণ। যুবি তাঁর সিদ্ধান্ত ঘোষণার দু’দিন আগে ফোন করেছিলেন বাবাকে। দীর্ঘক্ষণ আলোচনা হয় যোগরাজ ও যুবরাজের মধ্যে। এই ব্যাপারে যুবি সোমবার বলেছিলেন,‘গত ২০ বছর বাবার সঙ্গে কথাবার্তা হত মামুলি পর্যায়ে। কয়েকদিন আগে আমার সিদ্ধান্তর ব্যাপারে ওঁর সঙ্গে দীর্ঘক্ষণ কথা বললাম। এতক্ষণ কথা গত ২০ বছরে আমাদের মধ্যে হয়নি। কথাবার্তা বলার সময়ে আমিও কিছুটা আবেগতাড়িত হয়ে পড়ি। খেলাটাকে ভালোবাসতে তো বাবাই শিখিয়েছিলেন। প্রথম জীবনে কোচ তথা মেন্টর হিসাবে বাবা ছিলেন প্রচণ্ড কড়া। ওঁকে মাঝে মাঝেই ‘ড্রাগন’ মনে হত। বাবা মেজাজে থাকলে ওর মোকাবিলা করাও ছিল বেশ কষ্টকর। তবুও শেষ পর্যন্ত লড়ে যাওয়ার শিক্ষা তো বাবাই দিয়েছেন। তাই ‘এতবড়’ ঘোষণার আগে বাবাকে ফোন করেছিলাম। দীর্ঘক্ষণ কথাবার্তার পর মানসিক শান্তি পেয়েছিলাম।’ উল্লেখ্য, মঙ্গলবার যোগরাজ কৃতজ্ঞতা জানিয়েছেন দেশের পরিচিত ক্রিকেট সাংবাদিক মকরন্দ ওয়াংগেকরকে। যোগরাজ বলেছেন,‘আমার মতোই যুবির কেরিয়ারে মকরন্দের বড় ভূমিকা আছে।’
এদিকে, যুবির অবসর ঘোষণায় সন্তোষ প্রকাশ করেছেন ৮৪ বছরের চাঁদু বোরদে। ২০০০ সালে যুবি যখন একদিনের দলে ডাক পান তখন চাঁদু বোরদে ছিলেন নির্বাচক কমিটির প্রধান। তিনি বলেন,‘ যুবির প্রতিভা নিয়ে কোনও সংশয় ছিল না। ওর জোশ ছিল দেখার মতো। বাঁ-হাতি স্পিনার হিসাবেও চোখ টেনেছিল আমাদের। নাইরোবির সেই টুর্নামেন্টে যুবিকে পাঠিয়ে যে আমরা ভুল করিনি তা এখন প্রমাণিত।’
পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতার বলেছেন,‘ ওর মতো স্টাইলিশ বাঁ-হাতি ব্যাটসম্যান মনে হয় না ভারত কোনও দিন পাবে। ওকে আমি প্রথম দেখি ২০০৩ সালের বিশ্বকাপে সেঞ্চুরিয়নে। সেদিন আমাদের হারাতে বড় ভূমিকা নিয়েছিল যুবরাজ। সেদিনই বুঝেছিলাম ওর জাত। আর ২০১১ বিশ্বকাপে ও টুর্নামেন্টের সেরা হয়। ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপেও নায়কের নাম যুবি। ক্রিস ব্রডকে এক ওভারে ছ’টি ছক্কা মারা তো ইতিহাস!’
রহিত শর্মা মনে করেন, বোর্ডের উচিত ছিল যুবির জন্য একটি ফেয়ার ওয়েল ম্যাচের ব্যবস্থা করা। এই ব্যাপারে বোর্ড কথা দিয়েও কথা রাখেননি।
12th  June, 2019
 ‘হিটম্যান’ রহিতের ক্ল্যাসিক সেঞ্চুরি

ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: অসাধারণ সেঞ্চুরি করেও যেন স্বাদ মিটল না রহিত শর্মার। ১১৩ বলে ১৪০ রান করে হাসান আলির বলে আউট হওয়ার পর যেভাবে তাঁর হতাশার বহিঃপ্রকাশ ঘটল, তাতে স্পষ্টই বোঝা যাচ্ছিল আরও বড় লক্ষ নিয়েই তিনি ব্যাট করতে নেমেছিলেন।
বিশদ

 শচীনের রেকর্ড ভেঙে এগারো হাজার রানের ক্লাবে কোহলি

 ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: একদিনের ক্রিকেটে দ্রুততম ১১ হাজার রানের রেকর্ড গড়লেন বিরাট কোহলি। ভেঙে দিলেন ভারতেরই প্রাক্তন কিংবদন্তি শচীন তেন্ডুলকরের রেকর্ড। বিরাট কোহলি ২২২ ইনিংসে ব্যাট করে এই মাইলস্টোন স্পর্শ করলেন। আর শচীন ১১ হাজার রান পূর্ণ করেছিলেন ২৭৬টি ইনিংসে।
বিশদ

বিশ্বকাপে পাক বধে নায়ক রহিত

ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: সাতে-সাত! বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে মোট সাতবারের সাক্ষাতে অল-উইন রেকর্ড অক্ষুণ্ণ রাখল ভারত। রবিবার ওল্ড ট্রাফোর্ডে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে কোহলি বাহিনী ৮৯ রানে দুরমুশ করল সরফরাজদের। সেই সঙ্গে দু’বছর আগে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারের মধুর বদলা নিল ‘মেন ইন ব্লু’। চার ম্যাচে সাত পয়েন্ট নিয়ে ভারতের সেমি-ফাইনালে ওঠার পথ আরও প্রশস্ত হয়ে গেল।
বিশদ

‘ভারতকে তাড়া কর না’
ইমরানের পরামর্শ না মেনেই পরাজয়

ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: ‘ভারতের রান তাড়া করতে যেও না।’ পাকিস্তানকে এই মূল্যবান পরামর্শটি দিয়েছিলেন তাদেরই প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি পাকিস্তানের একমাত্র বিশ্বকাপ জয়ী দলের অধিনায়কও বটে। কাজেই তিনি যে খুব খারাপ পরামর্শ দেশকে দেবেন না, তা বোঝা উচিত ছিল পাক অধিনায়ক সরফরাজ আহমেদের। কিন্তু ওল্ড ট্রাফোর্ডে স্যাঁতসেতে পিচ, মেঘলা আকাশ এবং বৃষ্টির পূর্বাভাসের লোভে পড়ে প্রধানমন্ত্রীর দেখানো পথের উল্টোদিকেই হাঁটলেন তিনি।
বিশদ

শুরুতে নার্ভাস ছিলাম: রাহুল

 ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: দীর্ঘদিন বাদে একদিনের আন্তর্জাতিকে দলের হয়ে ওপেন করতে নামলেন। তাও আবার বিশ্বকাপের মতো মঞ্চে এবং পাকিস্তানের মতো হাইভোল্টেজ ম্যাচে। তাই, শুরুতে একটু নার্ভাসই ছিলেন লোকেশ রাহুল। কিন্তু, পরীক্ষায় সসম্মানে পাস করার পর বেশ চাপমুক্ত লাগছিল তাঁকে।
বিশদ

 ওপেনিং জুটিতে রেকর্ড গড়লেন রহিত-রাহুল

  ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: শিখর ধাওয়ান চোট পেয়ে ছিটকে যাওয়ায় পাকিস্তানের বিরুদ্ধে ভারতকে মাঠে নামতে হয় নতুন ওপেনিং জুটি নিয়ে। তবে রহিত শর্মা ও লোকেশ রাহুলের সেই নতুন জুটিই গড়ে ফেলল নতুন রেকর্ড। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের সর্বাধিক রানের ওপেনিং স্ট্যান্ড গড়লেন তাঁরা। আর সেটা ১৩৬ রানের।
বিশদ

দলকে নেতৃত্ব দিতে প্রস্তুত জস বাটলার

 সাদাম্পটন, ১৬ জুন: চোটের কারণে অধিনায়ক ইয়ন মরগ্যান যদি সুস্থ হয়ে উঠতে না পারেন, তবে বিশ্বকাপে পরের ম্যাচগুলিতে ইংল্যান্ডকে নেতৃত্ব দিতে প্রস্তুত জস বাটলার। শুক্রবার সাদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার সময় পিঠে চোটের কারণে মাঠ থেকে উঠে যান মরগ্যান।
বিশদ

ম্যাঞ্চেস্টার থেকে মুম্বই— ভারতের জয় চেয়ে আকুল প্রার্থনা
পুরো ৫০ ওভার ব্যাট করতে হবে: নায়িব

 কার্ডিফ, ১৬ জুন: ম্যাচ জিততে হলে পুরো ৫০ ওভার ব্যাট করতে হবে। দক্ষিণ আফ্রিকা ম্যাচের শেষে সতীর্থদের উদ্দেশে এই বার্তাই দিয়েছেন আফগানিস্তানের অধিনায়ক গুলবাদিন নায়িব। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ব্যাট হাতে ভালো শুরু করেও পরবর্তী পর্যায়ে তার ফায়দা তুলতে পারেনি আফগান শিবির।
বিশদ

ক্যারিবিয়ানরা আজ ভালোভাবেই জিতবে

 গ্রেম স্মিথ : আমার মতে, ভালো ক্রিকেটের জন্য টনটন আদর্শ জায়গা। কারণ, এখানে বল উইকেটে পড়ে ব্যাটে ভালোভাবেই আসে। ফলে, ব্যাটসম্যানদের খেলতে বা স্ট্রোক নিতে সমস্যা হয় না। এখানেই সোমবার খেলতে নামছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচে আমার বাজি ওয়েস্ট ইন্ডিজ।
বিশদ

প্রথম ম্যাচেই কলম্বিয়ার কাছে হার আর্জেন্তিনার

 সালভাদোর, ১৬ জুন: হার দিয়েই কোপা আমেরিকা অভিযান শুরু করল আর্জেন্তিনা। গ্রুপ-বি’র প্রথম ম্যাচে মেসিদের সহজেই হারাল কলম্বিয়া। প্রথমার্ধে গোলশূন্য থাকলেও প্রাধান্য ছিল হামেস রডরিগেজ-রাদামেল ফালকাওদের। বিরতির পর অ্যাঞ্জেল ডি মারিয়ার পরিবর্তে ডি পল নামায় আর্জেন্তিনার মাঝমাঠ জমাট হয়।
বিশদ

 মানসিকতা বদলেই সফল অ্যারন ফিনচ

  লন্ডন, ১৬ জুন: টেকনিক ও মানসিকতার পরিবর্তন ঘটিয়েই ব্যাটিংয়ে তিনি নতুন উচ্চতায় পৌঁছাতে পেরেছেন বলে জানালেন অ্যারন ফিনচ। অস্ট্রেলিয়ার অধিনায়ক মনে করছেন, নিজের খেলায় এই রদবদল আনতে না পারলে তাঁর ক্রিকেট জীবনে এতদিনে ছেদ পড়ে যেতেও পারত।
বিশদ

পাক বোলারদের হতশ্রী পারফরম্যান্সে চূড়ান্ত হতাশ ওয়াকার ইউনিস

ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: রবিবার ওল্ড ট্রাফোর্ডে ভারতের নতুন ওপেনিং জুটি লোকেশ রাহুল ও রহিত শর্মার বিরুদ্ধে পাকিস্তান পেসারদের হতশ্রী বোলিং দেখে হতাশ ওয়াকার ইউনিস। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ব্রেকের সময়ে পাকিস্তানের প্রাক্তন বিখ্যাত বোলার ওয়াকার ইউনিস বলেন,‘ আমির- হাসান আলি- ওয়াহাব রিয়াজদের বোলিং দেখে আমি বিস্মিত।  
বিশদ

তিক্ততার স্বাদ নিয়ে মাঠ ছাড়লেন মেসি

সালভাদোর, ১৬ জুন: দিনটা তাঁর ছিল না। রাশিয়া বিশ্বকাপের পর জাতীয় দলে প্রত্যাবর্তনের ম্যাচে হারের স্বাদ চাখলেন তিনি। স্বাভাবিকভাবেই খেলার পরে বিষণ্ণ লিও মেসি। শেষ বাঁশি বাজার পর মাথা নীচু করে ড্রেসিং-রুমে ফেরেন তিনি। পরে তাঁর মন্তব্য, ‘তিক্ততার স্বাদ নিয়েই সালভাদোর ছাড়ছি। 
বিশদ

 ওয়েস্ট ইন্ডিজের এখনও সম্ভাবনা রয়েছে: লয়েড

 লন্ডন, ১৬ জুন: ওয়েস্ট ইন্ডিজের এখনও বিশ্বকাপের সেমি-ফাইনালে যাওয়ার যোগ্যতা ও সম্ভাবনা রয়েছে। এমনই মনে করছেন কিংবদন্তি ক্যারিবিয়ান ক্রিকেটার ক্লাইভ লয়েড। পাঁচটির মধ্যে ওয়েস্ট ইন্ডিজ জিতেছে মাত্র একটিতে। দু’টি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। অর্থাৎ তাদের সংগ্রহে রয়েছে চার পয়েন্ট।
বিশদ

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বকেয়া পুরকর জমা ও ট্রেড লাইসেন্স যাতে অনলাইনে পাওয়া যায়, সেদিকে নজর রাখতে পুরসভার অফিসারদের নির্দেশ দিল হাওড়া পুরসভার প্রশাসন। হাওড়া পুরসভা এলাকায় বকেয়া পুরকর ও ট্রেড লাইসেন্সের জন্য সাধারণ মানুষকে চরম নাকাল হতে হচ্ছে। ...

  রাষ্ট্রসঙ্ঘ, ১৬ জুন (পিটিআই): ইউএন মিশন ইন সাউথ সুদান (ইউএনএমআইএসএস) কর্মসূচিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর প্রশংসায় মুখর হল রাষ্ট্রসঙ্ঘ ও স্থানীয় সংগঠনগুলি। ...

অযোধ্যা, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রীর সাহস আছে। সেকারণে অযোধ্যায় রাম মন্দির তৈরি করতে নরেন্দ্র মোদির অর্ডিন্যান্স আনা উচিত। তা হলে কেউ তার বিরোধিতা করতে পারবে ...

সংবাদদাতা, বালুরঘাট: সম্প্রতি বালুরঘাট শহরে নকল প্রসাধনী সামগ্রী উদ্ধার হওয়ার ঘটনা বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। শহরে প্রচুর প্রসাধনী সামগ্রীর দোকান খুলেছে। ওসব দোকানে বিভিন্ন নামিদামী ব্র্যান্ডের প্রসাধনী সামগ্রী রাখা হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2019

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: বাংলাদেশ ২১০/৩ (৩০ ওভার)(টার্গেট ৩২২)  

09:57:10 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৩৮/৩ (২০ ওভার) 

09:04:26 PM

কাল থেকে হাসপাতালগুলিতে স্বাভাবিক হচ্ছে পরিষেবা
অবশেষে উঠল জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। আজ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের ...বিশদ

08:39:26 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ৭০/১ (১০ ওভার) 

08:11:12 PM

বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা 

08:05:00 PM

হাওড়ার রামকৃষ্ণপুর ঘাটে উদ্ধার দেহ, জাদুকর ম্যানড্রেক বলে অনুমান পুলিসের

হাওড়ার রামকৃষ্ণপুর ঘাটে হাত-পা বাঁধা অবস্থায় এক ব্যক্তির দেহ উদ্ধার। ...বিশদ

07:51:19 PM