Bartaman Patrika
খেলা
 

জয়ের ছন্দ ধরে রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ পাকিস্তানের

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে পারেনি। তাই, খুব সহজেই ভারত সাড়ে তিনশো রানের গণ্ডি পেরিয়ে যেতে পেরেছে। পিচের প্রাথমিক ভেজা ভাব শুকিয়ে যেতেই অজি পেসারদের যেন আরও বেশি অসহায় লেগেছে। শুধু তাই নয়, দলের স্পিন আক্রমণের দিকেও অস্ট্রেলিয়াকে কিন্তু বাড়তি নজর দিতে হবে। মন্থর উইকেটে ওদের ব্যাটিংও রীতিমতো চ্যালেঞ্জের মুখে পড়েছে। অবশ্য, প্রতি বিশ্বকাপেই এই ধরনের সীমাবদ্ধতা নিয়ে নামে অস্ট্রেলিয়া। কিন্তু, তা সত্ত্বেও এই সব ক্রুটিবিচ্যুতি সামলে তারা পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। তাই, সব দলই তাদের সমীহ করে চলে। ভাবে, অস্ট্রেলিয়াকে হারাতে পারলে হয়তো বা শেষপর্যন্ত বিশ্বখেতাব ছিনিয়ে নেওয়া যাবে। ফিনচের দলের বড় সুবিধা হল, গত (২০১৫) বিশ্বকাপের চ্যাম্পিয়ন দলের একাধিক সদস্য এই দলে রয়েছে। কিন্তু, মন্থর পিচে বেশি ম্যাচ খেলতে হলে কিন্তু ফিনচদের বেশ সমস্যায় পড়তে হবে। গত রবিবার ভারতের বিরুদ্ধে ম্যাচের রিপোর্ট কার্ড অবশ্য সেরকমই বলছে। অন্যদিকে, পাকিস্তানের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল ইংল্যান্ডের বিরুদ্ধে জেতা ম্যাচের ছন্দ ধরে রাখা। বৃষ্টির কারণে ব্রিস্টলে (৭ জুন) শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচটি পাকিস্তান খেলতে পারেনি। ৩ জুনের পর বুধবারই তারা খেলার সুযোগ পাচ্ছে। মাঝের ক’টা দিন বিশ্রাম পাওয়ার ইতিবাচক এবং নেতিবাচক— দু’টি দিকই রয়েছে। নিজেদের জয়ের স্বাভাবিক ছন্দ অজিদের বিরুদ্ধে মেলে ধরাই হল সরফরাজ আমেদের কাছে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। পাকিস্তানও তাই ম্যাচটি তুলনামূলকভাবে গতিময় উইকেটেই খেলতে চাইবে। কারণ, পেস বোলিংই তাদের অন্যতম সেরা অস্ত্র। তবে, মন্থর উইকেটে পাক ব্যাটসম্যানরা স্বচ্ছন্দ কিনা, তা নিয়ে কিছুটা সংশয় রয়েইছে।
এককথায় বলা যায়, দু’দলের কাছেই বুধবারের ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ম্যাচটি জেতার জন্য দু’দলই মরিয়া চেষ্টা চালাবে। সত্যি বলতে কী, এই ম্যাচ জেতার ক্ষমতা দুই শিবিরেরই রয়েছে।
12th  June, 2019
ডুরান্ড কাপ জয়ের পথে মোহন
বাগানের বড় কাঁটা ভঙ্গুর রক্ষণ
ম্যাচ ফিফটি-ফিফটি, মত কিবু ভিকুনার

জয় চৌধুরি: শুক্রবার বিকেলে মোহন বাগানের অনুশীলনে ওয়ার্ম-আপের সময়েও ফিজিক্যাল ট্রেনার জনসন ছিলেন কার্যত সাইড লাইনে। ওয়ার্ম-আপ করালেন মোহন বাগানের বাঙালি ফিজিও। প্র্যাকটিসে পুরোটা সময়েই রাশ ছিল কিবুর হাতে। কম্বিনেশন প্র্যাকটিসের সময়ে দেখা গেল, প্রথম একাদশের দুর্গরক্ষায় শঙ্কর রায়ের পরিবর্তে দেবজিৎ মজুমদার।
বিশদ

 রাহানের দেখানো পথে লড়লেন জাড্ডু

  নর্থ সাউন্ড, ২৩ আগস্ট: প্রাথমিক বিপর্যয় কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ইনিংসে ২৯৭ রান খাড়া করল ‘টিম ইন্ডিয়া’। দ্বিতীয় দিনে ভারত শুরু করে ৬ উইকেটে ২০৩ রান নিয়ে। ঋষভ পন্থকে (২৪) দ্রুত ফেরান কেমার রোচ। তখন মনে হয়েছিল ‘টিম ইন্ডিয়া’র স্কোর আড়াইশোর গণ্ডি টপকাবে না।
বিশদ

বিশ্ব চ্যাম্পিয়নশিপে দৌড় শেষ সাইনার
শেষ চারে পৌঁছে পদক নিশ্চিত করলেন সিন্ধু

 বাসেল, ২৩ আগস্ট: বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে পিভি সিন্ধুর স্বপ্নের দৌড় অব্যাহত। শুক্রবার সেমি-ফাইনালে উঠে বিডব্লুএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে পদক নিশ্চিত করলেন ভারতের এই তারকা শাটলার। মহিলা সিঙ্গলসের কোয়ার্টার ফাইনালে তিনি হারালেন বিশ্বের প্রাক্তন এক নম্বর চাইনিজ তাইপের খেলোয়াড় তাই জু ইংকে।
বিশদ

 নায়ক হওয়ার আশায় উপেক্ষিত হেনরি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই বছরের দলবদলে উপেক্ষিত ফুটবলাররা কিন্তু ডুরান্ড সেমি-ফাইনালের নায়ক। গোকুলামের গোলরক্ষক উবেইদকে এবার রাখেনি ইস্ট বেঙ্গল। তাঁর হাতযশেই ডুরান্ড সেমি-ফাইনাল থেকে বিদায় নিয়েছে শতবর্ষের ইস্ট বেঙ্গল।
বিশদ

 অ্যানফিল্ডে মুখোমুখি লিভারপুল-আর্সেনাল

  লন্ডন, ২৩ আগস্ট: শনিবার অ্যানফিল্ডে ইংলিশ প্রিমিয়ার লিগে অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে লিভারপুল এবং আর্সেনাল। দু’টি দলই লিগের প্রথম দু’টি ম্যাচে জয় পেয়েছে। তবে এই ম্যাচে অবশ্যই ফেভারিট জুরগেন ক্লপের দল। এই প্রসঙ্গে আর্সেনালের কোচ উনেই এমেরি বলেছেন, ‘লিভারপুল কতটা শক্তিশালী এবং ধারাবাহিক তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।
বিশদ

আরসিবি’র দায়িত্বে হেসন, কাটিচ

 নয়াদিল্লি, ২৩ আগস্ট: আজ পর্যন্ত আইপিএল ট্রফি জিততে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। অধরা মাধুরি স্পর্শের লক্ষ্যে এবার দলে একগুচ্ছ পরিবর্তন আনল আরসিবি কর্তৃপক্ষ। নিউজিল্যান্ডের প্রাক্তন কোচ মাইক হেসনকে ডিরেক্টর অব ক্রিকেট অপারেশন পদে বসানো হচ্ছে।
বিশদ

ন্যাশনাল ডোপ টেস্টিং ল্যাবকে
সাসপেন্ড করল ওয়াডা

 নয়াদিল্লি, ২৩ আগস্ট: গোটা বিশ্বে ডোপিং কন্ট্রোলের নিয়ামক সংস্থা ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা) ভারতের ন্যাশনাল ডোপ টেস্টিং ল্যাবরেটরিকে ছ’মাসের জন্য সাসপেন্ড করল। এই সংস্থার অ্যাক্রিডিটেশনও আপাতত বাতিল। ২০০৮ সালে ওয়াডার স্বীকৃতি পেয়েছিল এই ভারতীয় ল্যাব সংস্থাটি।
বিশদ

ব্যাটিং ভরাডুবি হল ইংল্যান্ডের

হেডিংলে, ২৩ আগস্ট: প্রথম ইনিংসে ব্যাটিং ভরাডুবি হল ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ার ১৭৯ রানের জবাবে ব্যাট করতে নেমে রুট বাহিনী মাত্র ৬৭ রানেই অল-আউট গেল। অজি পেসাররা গতির আগুনে ছারখার করে দিলেন ইংল্যান্ডের ব্যাটিং-লাইন-আপ। সর্বাধিক রান জো ডেনলির (১২)।
বিশদ

  ২০ অক্টোবর শুরু আইএসএল

নিজস্ব প্রতিবেদন: আগামী ২০ অক্টোবর ঢাকে কাঠি পড়ছে ইন্ডিয়ান সুপার লিগের। প্রথম ম্যাচে মুখোমুখি কেরল ব্লাস্টার্স ও এটিকে। ২১ অক্টোবর দ্বিতীয় ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে গতবারের চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি এবং নর্থইস্ট ইউনাইটেড। এবারের আইএসএলের প্রতিটি ম্যাচই শুরু হবে সন্ধ্যা সাড়ে সাতটায়।
বিশদ

আমন্ত্রিত মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডুরান্ড কাপ ফাইনালের আগে শুক্রবার বিকেলে প্রায় এক ঘণ্টা সল্টলেক স্টেডিয়ামে উপস্থিত থেকে সেনবাবিনীর শীর্ষ কর্তাদের সঙ্গে ফাইনালের প্রস্তুতি সরেজমিনে দেখলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস।
বিশদ

নভেম্বরের প্রথম সপ্তাহে আই লিগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেডারেশনের অনুমোদিত টুর্নামেন্ট হলেও ডুরান্ড কাপের ব্যাক ড্রপে নেই এআইএফএফের কোনও লোগো। এফএসডিএলের আপত্তিতেই ডুরান্ড কাপের ব্যাক ড্রপে ফেডারেশনের লোগো নেই বলে জানা গেল।
বিশদ

 ১ সেপ্টেম্বর কলকাতা লিগের ডার্বি বেলা তিনটেয়!

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগে মোহন বাগান ও ইস্ট বেঙ্গলের মধ্যে প্রথম প্রদর্শনী ম্যাচটি আগামী ১ সেপ্টেম্বর সল্টলেক স্টেডিয়ামে হচ্ছে। ইদানীং আইএফএ পরিচালিত প্রিমিয়ার লিগে কোনও প্রদর্শনী ম্যাচ দিনের আলোয় হয়নি। কিন্তু খরচ বাঁচাতে আইএফএ এবার বড় ম্যাচটি দুপুর তিনটেয় আয়োজন করছে।
বিশদ

23rd  August, 2019
 ভিভের সাক্ষাৎকার নিলেন কোহলি

নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২২ আগস্ট: লর্ডস টেস্টে জোফ্রা আর্চারের বাউন্সারে চোট পেয়ে মাঠ থেকে অবসৃত হয়েছিলেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ। দ্বিতীয় ইনিংসে তিনি ব্যাট করতে পারেননি। তৃতীয় টেস্টে তাঁকে খেলানোর ঝুঁকি নেয়নি অস্ট্রেলিয়া। টেস্ট ক্রিকেটে বোলারদের বড় অস্ত্র ‘বাউন্সার’।
বিশদ

23rd  August, 2019
 দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগানকে ডুরান্ড চ্যাম্পিয়ন করতে আত্মবিশ্বাসী বেইতিয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগান ঐতিহাসিক ডুরান্ড কাপ জয়ের সামনে দাঁড়িয়ে। মোহন বাগান শেষবার ডুরান্ডে চ্যাম্পিয়ন হয়েছে ২০০০ সালে। সেবার দিল্লির আম্বেদকর স্টেডিয়ামে সুব্রত ভট্টাচার্যর প্রশিক্ষণে আর সি প্রকাশের গোল্ডেন গোলে মাহিন্দ্রা ইউনাইটেডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মোহন বাগান।
বিশদ

23rd  August, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): বাবরি মসজিদ ধ্বংস মামলার দায়িত্বপ্রাপ্ত বিশেষ বিচারকের মেয়াদ বৃদ্ধির জন্য উত্তরপ্রদেশ সরকারকে শুক্রবার নির্দেশিকা জারি করতে বলল সুপ্রিম কোর্ট। আগামী দু’সপ্তাহের মধ্যে এই নির্দেশিকা জারি করতে হবে। ৩০ সেপ্টেম্বর অবসর গ্রহণ করতে চলেছেন ওই বিশেষ বিচারক। ...

 সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে বহরমপুর-সাঁইথিয়া রাজ্য সড়কে কান্দি থানার গোলাহাট গ্রামের কাছে ২০ হাজার টাকার জাল নোট সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের কাছ থেকে ১০টি দু’হাজার টাকার জাল নোট উদ্ধার হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: তৃণমূলকে সরিয়ে পশ্চিমবঙ্গে বিজেপিকে আনার ব্যাপারে ভোটারদের দু’বার ভাবতে বললেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। তিনি বলেন, তৃণমূল কংগ্রেসের সন্ত্রাস ...

 কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর মহকুমায় জনজাগরণ কর্মসূচি নিয়ে বিজেপি এখনও মাঠে নামতে পারেনি। তাছাড়া ইতিমধ্যেই একবার কর্মসূচি ঘোষণা করে তার দিনক্ষণ পিছতেও হয়েছে বিজেপিকে। জনজাগরণ নামের ওই কর্মসূচি প্রকৃত পক্ষে বিরোধীদের কাউন্টার করার কর্মসূচি। কিন্তু এনিয়ে বিজেপি’র টালবাহানায় দলের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতমূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্ম
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  August, 2019

দিন পঞ্জিকা

আজ জন্মাষ্টমী উৎসব
৭ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, অষ্টমী ৮/১ দিবা ৮/৩২। রোহিণী ৫৭/১৯ রাত্রি ৪/১৬। সূ উ ৫/২০/১, অ ৫/৫৮/২১, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/১৩ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি।
আজ জন্মাষ্টমী উৎসব
৬ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, নবমী ৫৪/২১/৫৯ রাত্রি ৩/৩/৫১। রোহিণীনক্ষত্র ৪৮/১৪/৪৬ রাত্রি ১২/৩৬/৫৭, সূ উ ৫/১৯/৩, অ ৬/১/২৭, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/১৪ গতে ১০/৩০ মধ্যে ও ১১/৫৭ গতে ১/৩১ মধ্যে ও ২/১৭ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ১/১৫/৩৩ গতে ২/৫০/৫১ মধ্যে, কালবেলা ৬/৫৪/২১ মধ্যে ও ৪/২৬/৯ গতে ৬/১/২৭ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৯ মধ্যে ও ৩/৫৪/২১ গতে ৫/১৯/১৯ মধ্যে।
 ২২ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডুরান্ড কাপ জিতল গোকুলাম
মোহন বাগানকে ২-১ গোলে হারিয়ে ডুরান্ড কাপ জিতল গোকুলাম এফ ...বিশদ

07:02:58 PM

অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত 
প্রতিরক্ষা উৎপাদন সচিবের থেকে লিখিত আশ্বাস মেলায় কর্মবিরতি প্রত্যাহার করলেন ...বিশদ

03:49:44 PM

অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের 

02:40:20 PM

প্রয়াত অরুণ জেটলি, আজকের দিনের সব কর্মসূচি বাতিল করল রাজ্য বিজেপি 

02:09:35 PM

এক গুরুত্বপূর্ণ বন্ধুকে হারামাল, অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ করে ট্যুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

01:41:21 PM

দেশের রাজনীতিতে অরুণ জেটলির অবদান স্মরণীয় হয়ে থাকবে, শোকপ্রকাশ করে ট্যুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

12:57:57 PM