Bartaman Patrika
খেলা
 

তাইল্যান্ডকে হারিয়ে
কিংস কাপে তৃতীয় ভারত

ভারত - ১ (অনিরুদ্ধ থাপা) : তাইল্যান্ড - ০

নিজস্ব প্রতিবেদন: প্রথম দলের আটজন ফুটবলারকে পরিবর্তন করেও কিংস কাপে তাইল্যান্ডকে হারিয়ে দিল ভারত। ম্যাচের ফল ১-০। ১৭ মিনিটে জয়সূচক গোল করেন অনিরুদ্ধ থাপা। গত ৬ জানুয়ারি এশিয়ান কাপের ম্যাচে তাইল্যান্ডের বিরুদ্ধেও গোল ছিল দেরাদুনের এই ফুটবলারের। সেই ম্যাচে ভারত জিতেছিল ৪-১ গোলে। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১১৪ নম্বরে থাকা তাইল্যান্ডকে গত ছ’মাসের ব্যবধানে টানা দুটি ম্যাচে হারাল ১০১ নম্বরে থাকা ভারত।
ভারতের কোচ হওয়ার পর ক্রোয়েশিয়ান বিশ্বকাপার কোচ ইগর স্টিম্যাচ জয়ের খাতা খুললেন। গত ম্যাচে কুরাসাওয়ের বিরুদ্ধে ১-৩ গোলে হারার পরে এই জয় ভারতীয় ফুটবলের কাছে অক্সিজেন। ‘ব্লু টাইগার্স’রা কিংস কাপে তৃতীয় স্থানে করলেন। শনিবার কিংস কাপে ভারতের জয়ের নায়ক অনিরুদ্ধ থাপা ও আদিল খান। ম্যাচের ১৭ মিনিটে রেনিয়ার ফার্নান্ডেজের ফ্রি-কিক আংশিক প্রতিহত করেন তাইল্যান্ড স্টপার। সেই বল ধরে আদিল খানের কার্লিং নিচু ক্রস চেন্নাইয়ান এফসি’তে খেলা অনিরুদ্ধ থাপা গোলে ট্যাপ করেন (১-০)। এদিন অনিরুদ্ধ দলের নিশ্চিত পতন রোধ করেন। তাইল্যান্ডের তেরাসিলের শট গোললাইন সেভ করেন তিনি।
ভারতের কোচ ইগর স্টিম্যাচ প্রতিযোগিতা শুরুর আগেই বলেছিলেন, তিনি দলের সবাইকে খেলার সুযোগ দিতে চান। গত ম্যাচের দল থেকে দুই সাইডব্যাক রাহুল ভেকে, শুভাশিস বসু ও স্টপার সন্দেশ ঝিংগানকেই তাইল্যান্ডের বিরুদ্ধে প্রথম একাদশে রেখেছিলেন ভারতের কোচ। গোলে শুরু করেন অমরিন্দর সিং। ব্যাক ফোর ছিলেন রাহুল ভেকে, আদিল খান, সন্দেশ ঝিংগান ও শুভাশিস বসু। সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে শুরু করেন বিনীত রাই ও অমরজিৎ সিং। অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে খেলা অমরজিৎ এদিন রোমিং মিডফিল্ডার হিসেবে খেললেন। দুই প্রান্তে ছিলেন ফারুখ চৌধুরি ও রেনিয়র ফার্নান্ডেজ। অ্যাটাকিং মিডফিল্ডার অনিরুদ্ধ থাপা। সিঙ্গল স্ট্রাইকার হিসেবে শুরু করেন বলবন্ত সিং। পাঞ্জাবের স্ট্রাইকার অনেক দিন পর প্রথম একাদশে খেললেন। বিদায়ী কোচ স্টিভন কনস্টানটাইন ব্যবহারই করেননি বলবন্তকে। ম্যাচের শেষ লগ্নে গোলমুখী হেড দারুণ তৎপরতায় সেভ করেন অমরিন্দর।
গত ম্যাচে ভিয়েতনামের বিরুদ্ধে এক গোলে হেরেছিল তাইল্যান্ড। সেই দলের চারজনকে এদিন পরিবর্তন করেন তাইল্যান্ড কোচ সিরিস্যাক ইয়োদায়াদথাই। জাতীয় দলের হয়ে শততম ম্যাচ খেললেন দলের অধিনায়ক তিরাসিল ড্যাংডা।
দেশে ফিরে ভারতীয় দল আমেদাবাদের ট্রানস্টাডিয়া এরিনায় ইন্টারকন্টিনেন্টল কাপে অংশ নেবে। যা শুরু ৭ জুলাই।
এদিকে, তাইল্যান্ডকে হারিয়ে ভারতের কোচ স্টিম্যাচ বলেন, ‘আমার দলের প্রতিটি পজিশনে এত প্রতিযোগিতা যে প্রথম একাদশ বাছাই করাই কঠিন হয়ে যাচ্ছে। তবে প্লেয়ারদের নিয়ে আমি গর্বিত। এই দলের তরুণ ফুটবলাররাই ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ।’

09th  June, 2019
তুরস্কের কাছে হারল ফ্রান্স, জয় জার্মানি-ইতালির

 আঙ্কারা, ৯ জুন: ইউরো কাপের বাছাই পর্বের ‘এইচ’ গ্রুপের ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে ২-০ গোলে হারিয়ে অঘটন ঘটাল তুরস্ক। ঘরের মাঠে প্রথমার্ধেই দু’টি গোল তুলে নেয় তারা। ফরাসি গোলরক্ষক হুগো লরিস দক্ষতার শীর্ষে উঠে কমপক্ষে তিনবার দলের নিশ্চিত পতন রোধ না করলে লজ্জা বাড়ত দিদিয়ের দেশঁ’-ব্রিগেডের।
বিশদ

10th  June, 2019
 ইতিহাসের পুনরাবৃত্তির আশায় বিরাট কোহলি

 লন্ডন, ৯ জুন: ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে ভারত প্রথমবার বিশ্বকাপ জিতেছিল। ৩৬ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তির আশায় ভারত অধিনায়ক বিরাট কোহলি। শুক্রবার লন্ডনে ভারতীয় দূতাবাসে এক অনুষ্ঠানে কোহলি বলেন, ‘ইংল্যান্ডে পা রাখার পর দারুণ আতিথেয়তা পাচ্ছি।
বিশদ

10th  June, 2019
বিশ্বকাপে দুর্নীতি রুখতে ডেবিট কার্ডে পেমেন্ট

 করাচি, ৯ জুন: বিশ্বকাপকে দুর্নীতিমুক্ত রাখতে ক্রিকেটার, অফিসিয়াল, আম্পায়ার, ম্যাচ রেফারিদের ডেবিট কার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছে ইসিবি। মূলত ক্যাশ লেনদেন বন্ধ করতেই এই ধরনের পদক্ষেপ নিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড।
বিশদ

10th  June, 2019
আজ উজবেকদের হারাতে মরিয়া ভারত

 ভুবনেশ্বর, ৯ জুন: সেমি-ফাইনালে খেলা নিশ্চিত করতে সোমবার র‌্যাঙ্কিংয়ে নীচে থাকা উজবেকিস্তানকে হারাতে মরিয়া ভারত। এফআইএইচ সিরিজ ফাইনাল হকিতে। ঘরের মাঠে অনুষ্ঠিত এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারত ১০-০ গোলে চূর্ণ করে রাশিয়াকে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকা ভারত পরের ম্যাচে ৩-১ গোলে হারায় পোল্যান্ডকে।
বিশদ

10th  June, 2019
ওভালে মিনি ভারত

 নিজস্ব প্রতিবেদন: রবিবার ছুটির দিনে সকাল থেকে লন্ডনের ক্রিকেটপ্রেমীদের গন্তব্যস্থল ছিল কেনিংটন ওভাল। টিকিটের ব্যাপক চাহিদা ছিল। গ্যালারিতে তেরঙ্গা জাতীয় পতাকা হাতে থিকথিক করছিল ভারতীয় সমর্থকদের ভিড়। প্রায় দুরবীন দিয়ে খুঁজতে হচ্ছিল অস্ট্রেলিয়ান সমর্থকদের। সাকুল্যে তাঁরা মাঠে ছিলেন শ’পাঁচেকেরও কম।
বিশদ

10th  June, 2019
  ইন্টারপোলের সাহায্য নেবে আইসিসি

 দুবাই, ৯ জুন: বাইশগজে দুর্নীতি রোধে এবার ইন্টারপোলের সঙ্গে জোট বাঁধল আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি জানিয়েছে, সারা বিশ্বজুড়ে বিভিন্ন পুলিশ সংগঠনের সঙ্গে যোগাযোগ রয়েছে ইন্টারপোলের।
বিশদ

10th  June, 2019
নিউজিল্যান্ড জিতল 

টনটন, ৮ জুন: শনিবার রাতে বিশ্বকাপের ম্যাচে নিউজিল্যান্ড সাত উইকেটে হারিয়ে দিল আফগানিস্তানকে। নিউজিল্যান্ডের বোলার নিশামের দাপটে মাত্র ১৭২ রানে গুটিয়ে যায় আফগানিস্তানের ইনিংস। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টসে হেরে প্রথম উইকেটে ৬৬ রান যোগ করলেও আফগানরা রীতিমতো ঝামেলায় পড়ে যান। 
বিশদ

09th  June, 2019
 অজিদের ঝামেলায় ফেলতে পারে বুমরাহ
হর্ষ ভোগলে

  বিশ্বকাপে অভিযান শুরুর জন্য ভারতকে এবার অনেকটা সময় অপেক্ষা করতে হয়েছে। তবে শুরুটা দারুণ ভাবেই করেছে বিরাট কোহলিরা। মানছি, দক্ষিণ আফ্রিকা মোটেই ভালো ভালো জায়গায় নেই। তাই বলে তাদের বিরুদ্ধে জয়টাকে খাটো নজরে দেখার কোনও কারণ নেই। বিশ্ব ক্রিকেটে এখনও ওরা এলিট গ্রুপেই রয়েছে। বিশদ

09th  June, 2019
বাংলাদেশকে সহজেই হারাল ইংল্যান্ড

কার্ডিফ, ৮ জুন: বাংলাদেশকে ১০৬ রানে হারিয়ে ফের জয়ের রাস্তায় ফিরল ইংল্যান্ড। ওপেনার জ্যাসন রয়ের অনবদ্য সেঞ্চুরির (১৫৩) সুবাদে বাংলাদেশের বিরুদ্ধে ৬ উইকেটে ৩৮৬ রান তোলে ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের ইনিংস ৪৮.৫ ওভারে ২৮০ রানে শেষ হয়ে যায়। বাংলাদেশের শেষ ছ’টি উইকেট পড়ে মাত্র ২৬ রানে।
বিশ্বকাপে ইংল্যান্ডের এটি সর্বাধিক রান। বিশ্বকাপের ইতিহাসে এটি সপ্তম সর্বাধিক স্কোর। এখন পর্যন্ত বিশ্বকাপে 
বিশদ

09th  June, 2019
  তিন ফরম্যাটেই স্টিভ স্মিথ বিশ্বসেরা, দাবি ফিনচের

 লন্ডন, ৮ জুন: গত বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুরন্ত জয় পাওয়ার পর ভারতের বিরুদ্ধে খেলতে নামার আগে দারুণ আত্মবিশ্বাসী অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিনচ। শনিবার সন্ধ্যায় সাংবাদিক সন্মেলনে তিনি বলেন,‘ ভারতের মতো শক্তিশালী দলকে মোকাবিলা করার জন্য আমরা তৈরি।
বিশদ

09th  June, 2019
 শেষ চারে উত্তর ২৪ পরগণা,
মহমেডান স্পোর্টিংয়ের বিদায়

  নিজস্ব প্রতিনিধি,কলকাতা: শনিবার জি টিভি অনূর্ধ্ব-১৯ ফুটবল প্রতিযোগিতায় অ্যাডামাস ইউনিভার্সিটি ২৪ পরগনা (উত্তর) মাস্টার্সের সঙ্গে পূর্ব মেদিনীপুরের ম্যাচটি গোলশূন্যভাবে শেষ হয়। গ্রুপ লিগে এটি ছিল উত্তর ২৪ পরগনার চতুর্থ ম্যাচ। তারা চার ম্যাচে ১০ পয়েন্ট পেয়ে এই গ্রুপ থেকে সেমি- ফাইনালে গেল।
বিশদ

09th  June, 2019
মেসি ও মার্টিনেজের জোড়া
গোলে বড় জয় আর্জেন্তিনার

লস অ্যাঞ্জেলস, ৮ জুন: কোপা আমেরিকায় খেলতে নামার আগে দারুণ ছন্দে লায়োনেল মেসি। ঝলমলে জয় পেল তাঁর দল আর্জেন্তিনাও। শনিবার প্রীতি ম্যাচে নিকারাগুয়াকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তাদের হয়ে জোড়া গোল করেন মেসি ও লাউতারো মার্টিনেজ।
বিশদ

09th  June, 2019
আজ রোনাল্ডোর সঙ্গে বিশ্বের সেরা
ডিফেন্ডার ভার্জিল ফন ডিকের লড়া

 রাতুল ঘোষ: রবিবার প্রথম উয়েফা নেশনস লিগের ফাইনালে মুখোমুখি হচ্ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল এবং নেদারল্যান্ডস। ২০১৬ সালে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নেতৃত্বে ফাইনালে ফ্রান্সকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে বিজয়ী হয়েছিল পর্তুগাল। তিন বছর বাদে আবার তাঁরা পোর্তোয় ঘরের মাঠে অরেঞ্জ ব্রিগেডের মহড়া নেবে।
বিশদ

09th  June, 2019
ডকোভিচকে হারিয়ে ফাইনালে
নাদালের সামনে থিয়েম

 প্যারিস, ৮ জুন: অবিশ্বাস্য টেনিস খেলে ফরাসি ওপেনের ফাইনালে উঠলেন অস্ট্রিয়ার ডমিনিক থিয়েম। বিশ্বের চার নম্বর এই খেলোয়াড় ম্যারাথন লড়াইয়ে ৬-২, ৩-৬, ৭-৫, ৫-৭, ৭-৫ সেটে হারালেন বিশ্বের একনম্বর নোভাক ডকোভিচ। মোট কথা, দু’দিন খেলে জিতলেন থিয়েম।
বিশদ

09th  June, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

 পবিত্র ত্রিবেদি, কলকাতা: বর্ষায় জল জমার দুর্ভোগ থেকে এবারও রেহাই মিলছে না বিধাননগর পুরসভা এলাকার বিভিন্ন জায়গার বাসিন্দাদের। সল্টলেকে জল না জমলেও বিধাননগর পুরসভার বাকি অংশে এই সমস্যা এলাকাবাসীর যন্ত্রণার কারণ হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM