Bartaman Patrika
খেলা
 
 

 ছুটি কাটিয়ে অনুশীলনে ফিরলেন বিরাটরা। -পি টি আই

বিশ্বকাপের জন্য কাতারের দ্বিতীয় স্টেডিয়ামটি খুলে দেওয়া হল ফুটবলপ্রেমীদের জন্য
সন্তুষ্ট রুড গুলিট

আল ওয়াক্রা, ১৭ মে: কাতার বিশ্বকাপের জন্য দ্বিতীয় স্টেডিয়ামটির উদ্বোধন হল বৃহস্পতিবার। এখানে এই আধুনিক স্টেডিয়ামটি তৈরি করতে খরচ হয়েছে ৫৭৫ মিলিয়ন ইউ এস ডলার। এই স্টেডিয়ামটির আসন সংখ্যা ৪০ হাজার। এই স্টেডিয়ামটির রূপরেখা তৈরি করেছেন প্রয়াত স্থপতিবিদ জাহা হাদিদ। তিনি ইরাকি হলেও পরবর্তীকালে ব্রিটিশ নাগরিকত্ব নিয়েছিলেন। তিনি ২০১৬ সালের মার্চে মারা যান। তবে তাঁর ডিজাইনের উপর ভিত্তি করেই হয় বাকি কাজ।
এখানে আগে একটি পুরানো স্টেডিয়াম ছিল। সেই পরিকাঠামোকে মোটামুটি রেখে দিয়ে নতুন করে সংস্কার করা হয়েছে স্টেডিয়ামটির। দর্শক সংখ্যা আগে ছিল ৬০ হাজার। নতুন করে সংস্কার হওয়ার পর দর্শক আসন কমেছে ২০ হাজার। এই স্টেডিয়ামটি সংস্কারের সময়ে বিতর্ক দেখা দিয়েছিল। শ্রমিকরা ঠিক মতো পেমেন্ট পাচ্ছেন না এমন কথাও রটেছিল। শেষ পর্যন্ত সব বিতর্ক দূরে সরিয়ে রেখে স্টেডিয়ামটির উদ্বোধন হল নির্বিঘ্নে। ২০২২ সালে কাতার বিশ্বকাপের খেলা হবে আটটি স্টেডিয়ামে। এর মধ্যে খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামটির উদ্বোধন আগেই হয়ে গিয়েছে। এই বছর এই খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামেই হবে বিশ্ব অ্যাথলেটিকস। প্রতিযোগিতার প্রায় সাড়ে তিন বছর আগেই দ্বিতীয় স্টেডিয়ামটি দর্শকদের জন্য খুলে দেওয়া হল। এটি বিশ্বের অন্যতম দামি স্টেডিয়াম। এই স্টেডিয়ামের পিছনে ৫৭৫ ইউ এস ডলার খরচ করা মুখের কথা নয়। তবে কাতার সরকার স্টেডিয়ামটি তৈরি করতে কার্পণ্য করেনি। তাই স্টেডিয়ামটি দেখতে বৃহস্পতিবার স্থানীয় মানুষজনের পাশাপাশি কর্মসূত্রে এখানে থাকা ভারতীয় কিংবা মালয়েশিয়ানরাও ভিড় করেছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ও ম্যাচে হাজির ছিলেন প্রাক্তন ডাচ তারকা রুড গুলিট। স্টেডিয়াম দেখে ১৯৮৮ সালের ইউরো চ্যাম্পিয়ন দলের অধিনায়ক উচ্ছ্বসিত। তিনি রসিকতা করে বলেন,‘ আমার তো মাঠে নেমে পড়তে ইচ্ছা করছিল।’ বিশ্বকাপের জন্য কাতারের সাংগঠনিক কাজকর্ম দেখে সন্তুষ্ট তিনি।
খলিফা স্টেডিয়ামের মতোই এই ওয়াক্রা স্টেডিয়ামের তাপমাত্রা ম্যাচ চলাকালীন থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াস। ২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরে হবে প্রতিযোগিতা। তখন বাইরের তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রি থাকবে বলে আবহাওয়াবিদরা মনে করছেন। দোহা থেকে ১৫ কিমি দক্ষিণে স্টেডিয়ামটি হচ্ছে। তাই স্টেডিয়ামটির নামকরণ হচ্ছে ‘আল জানুব স্টেডিয়াম’, যার অর্থ ‘স্টেডিয়াম অফ দ্য সাউথ’ বা দক্ষিণের স্টেডিয়াম। স্টেডিয়ামের ছাদ তৈরি হয়েছে ইতালি থেকে আনা কাঠে। এই কাঠ দিয়েই ইতালিতে মাছ ধরার নৌকা তৈরি হয়। বৃহস্পতিবার আমির কাপের ফাইনালে এই স্টেডিয়ামেই প্রথম ম্যাচটি খেলে আল সাদ ও আল ডুহাল। সমুদ্রর তীরে চমৎকার মনোরম পরিবেশে গড়ে উঠেছে স্টেডিয়ামটি। সমুদ্র তীরের ব্যাপারটি ফুটে উঠেছে স্টেডিয়ামের গঠন শৈলীতেও। ম্যাচ শুরুর আগেই স্টেডিয়ামের দর্শক আসন প্রায় ভরতি হয়ে গিয়েছিল। কড়া নিরাপত্তার ব্যবস্থা ছিল স্টেডিয়াম চত্বরে। তবে স্টেডিয়াম ঘিরে প্রায় এক কিমি স্থানে ছড়িয়ে পড়ে ট্র্যাফিক জ্যাম। উদ্বোধনী ম্যাচের আগে বৃহস্পতিবার রাতে একটি ‘শো’ হয় স্টেডিয়ামে। দর্শকরা ছিলেন উৎসবের মুডে।
18th  May, 2019
 ধাওয়ানের বিশ্বকাপ শেষ, দলে ঢুকলেন ঋষভ

  সাদাম্পটন, ১৯ জুন: প্রত্যাশা মতো চোট সেরে না ওঠায় বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ভারতীয় দলের বাঁ-হাতি ওপেনার শিখর ধাওয়ান। তাঁর জায়গায় দলে ঢুকলেন দিল্লিরই উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থ। যদিও বিশ্বকাপে তিনি হয়তো খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাবেন না।
বিশদ

ছুটি কাটিয়ে অনুশীলনে কোহলিরা
উপবাস ও খাদ্যাভাসই বদলে দিয়েছে সামিকে

 সাদাম্পটন, ১৯ জুন: দু’দিনের ছুটি কাটিয়ে ফের অনুশীলনে নেমে পড়লেন বিরাট কোহলিরা। শুরুতে ফুটবল খেলে গা ঘামিয়ে নেন ভারতীয় ক্রিকেটাররা। তারপর ঘণ্টা খানেক চলে নেট প্র্যাকটিস। বুড়ো আঙুলে চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও কোহলিদের সঙ্গে ফুটবল খেলায় মেতে উঠেছিলেন শিখর ধাওয়ান।
বিশদ

 সেমি-ফাইনালে যাবেই ভারত: সৌরভ গাঙ্গুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুড়ো আঙুলে চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন শিখর ধাওয়ান। চোটের কারণে তিনটি ম্যাচে অনিশ্চিত ভুবনেশ্বর কুমারও। তবে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলির মতে, ‘এতে খুব বেশি সমস্যা হবে না। চলতি বিশ্বকাপে ভারতই সেরা। তারপর রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া।
বিশদ

ফোন করে সরফরাজকে আশ্বস্ত করলেন পাক বোর্ডের চেয়ারম্যান এহসান মানি

 করাচি, ১৯ জুন: ঘরে-বাইরে সমালোচনায় জর্জরিত পাক দলের পাশে থাকার আশ্বাস দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাক অধিনায়ক সরফরাজ আহমেদকে ফোন করে পিসিবির চেয়ারম্যান এহসান মানি বোর্ডের পূর্ণ সমর্থনের কথা জানিয়েছেন।
বিশদ

সাকিবের ফর্ম উজ্জীবিত করেছে গোটা দলকে

 হর্ষ ভোগলে : চলতি বিশ্বকাপে বাংলাদেশের লড়াকু মনোভাব আমাকে মুগ্ধ করেছে। নিজেদের যেটুকু সক্ষমতা রয়েছে, সেটাকেই পুরোপুরি কাজে লাগানোর জন্য ঝাঁপিয়ে পড়ে ওরা। তারচেয়ে বড় কথা, দলটার মধ্যে অদ্ভুত একটা স্পিরিট রয়েছে। প্রতিপক্ষ যত শক্তিশালী হোক না কেন, নিজেদের দক্ষতার ওপর পূর্ণ বিশ্বাস রেখেই খেলতে নামে টাইগার ব্রিগেড।
বিশদ

 ছক্কার বিশ্বরেকর্ডের কথা মাথাতেই ছিল না: ইয়ন মরগ্যান

 ম্যাঞ্চেস্টার, ১৯ জুন: আফগানিস্তানের বিরুদ্ধে জয়ের থেকেও সবার মুখে মুখে এখন ফিরছে ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যানের ১৭ ছক্কার বিশ্বরেকর্ডের কথা। তাঁর ৭১ বলে ১৪৮ রানের ইনিংসের সুবাদেই আফগানিস্তানের বিরুদ্ধে ৬ উইকেটে ৩৯৬ রানের পাহাড় চাপিয়ে দিতে পেরেছে ইংল্যান্ড। ম্যাচটি তারা জিতেছে ১৫০ রানে।
বিশদ

 অস্ট্রেলিয়ার থেকেও সমীহ আদায় করছেন সাকিবরা

 নটিংহ্যাম, ১৯ জুন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩২১ রান তাড়া করে ম্যাচ জেতার পর বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠার স্বপ্নে বিভোর। আর সেই স্বপ্নের সওদাগর এখন সাকিব-আল-হাসান। দারুণ ছন্দে আছে বাঁ-হাতি অলরাউন্ডারটি।
বিশদ

ব্রাজিলকে রুখে দিল ভেনেজুয়েলা

সালভাদোর, ১৯ জুন: গোটা ম্যাচে তিনটি গোল বাতিল। এরমধ্যে দু’টি আবার ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সহযোগিতায়। ফলে কোপা আমেরিকার দ্বিতীয় ম্যাচে ভেনেজুয়েলার বিরুদ্ধে গোলশূন্য ড্র করল আয়োজক দেশ ব্রাজিল।
বিশদ

নদীয়ার সবচেয়ে উজ্জ্বল ফুটবলার অজয় মূর্মূ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোল হচ্ছে না। ম্যাচের সেরা বাছাই করা নিয়ে তখন রীতিমতো চিন্তিত প্রদীপ চৌধুরি-বিদেশ বসুর মতো প্রাক্তনরা। ম্যাচের শেষ লগ্নে পেনাল্টিতে গোল করে প্রাক্তনদের ও নদীয়া শিবিরে স্বস্তি এনে দিলেন মিডফিল্ডার অজয় মুর্মূ।
বিশদ

  মার্তার বিশ্বরেকর্ড

 ভ্যালেন্সিনেস, ১৯ জুন: মহিলা বিশ্বকাপে ইতালির বিরুদ্ধে ১-০ গোলে জেতার পর ব্রাজিলের মার্তার মাথায় আরও একটি মুকুট যোগ হল। তিনি মেয়েদের বিশ্বকাপে সর্বকালের সর্বাধিক গোলদাতার সম্মান পেলেন।
বিশদ

জিজ্ঞাসাবাদের পর ছাড়া পেলেন মিশেল প্লাতিনি

 প্যারিস, ১৯ জুন: জিজ্ঞাসাবাদের পর বুধবার মিশেল প্লাতিনিকে ছেড়ে দিল ফ্রান্সের দুর্নীতিদমন শাখার পুলিস। ২০২২ সালে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কাতারকে অবৈধভাবে দেওয়ার জন্য মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছিল উয়েফার প্রাক্তন প্রেসিডেন্টকে। সূত্রের খবর, পুলিসের বিভিন্ন প্রশ্নের উত্তরে নিজেকে বারবার নিরপরাধ বলেছেন প্লাতিনি।
বিশদ

 বলিভিয়াকে হারাল পেরু

 রিও ডি জেনেইরো, ১৯ জুন: মঙ্গলবার কোপা আমেরিকার গ্রুপ-এ’র ম্যাচে পেরু ৩-১ গোলে হারিয়ে দিল বলিভিয়াকে। ম্যাচের ২৮ মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে বলিভিয়াকে লিড এনে দেন মার্টিন্স। কিন্তু এরপর ক্রমশ ম্যাচে আধিপত্য বিস্তার করে পেরু। বিরতির অব্যবহিত আগে দলকে সমতায় ফেরান অধিনায়ক পাওলো গুয়েরেরো।
বিশদ

 মোহন বাগানে স্প্যানিশ ফরোয়ার্ড সালভা চামোরো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয় বিদেশি ফুটবলার হিসেবে সালভাদোর পেরেজ মার্টিনেজকে সই করাল মোহন বাগান। ৬ ফুট ১ ইঞ্চি উচ্চতার মার্টিনেজের বয়স ২৯। তিনি ‘সালভা চামোরো’ নামে ফুটবল মহলে পরিচিত।
বিশদ

  নর্থ-ইস্টের সহকারী কোচ খালিদ জামিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন বছরের মেয়াদে আইএসএলে নর্থ-ইস্ট ইউনাইটেডের সহকারী কোচ হলেন ইস্ট বেঙ্গল ও মোহন বাগানের প্রাক্তন কোচ খালিদ জামিল। তিনি এই দলের আকাদেমির হেড কোচও হলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  বিজাপুর, ১৯ জুন: ছত্তিশগড়ের বিজাপুরে এক সমাজবাদী পার্টির নেতাকে অপহরণ করে খুন করল মাওবাদীরা। পুলিস জানিয়েছে, এসপি নেতা সন্তোষ পুনেম ওই এলাকায় কনট্রাক্টর হিসেবে কাজ করতেন। গতবছর তিনি বিধানসভা ভোটে দাঁড়িয়ে পরাজিত হন। ...

সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা-১ ব্লকের ফুলমণি গ্রামে আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। রবিবার থেকে ওই গ্রামের বাসিন্দারা আন্ত্রিকে আক্রান্ত হতে শুরু করেন। মঙ্গলবার বিকেল থেকে ক্ষীরপাই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অনেকেই ভরতি হচ্ছেন। চন্দ্রকোণা-১ ব্লক মেডিক্যাল অফিসার নিরঞ্জন কুঁতি বলেন, প্রাথমিক চিকিৎসার পর কয়েকজনকে ...

জেনিভা, ১৯ জুন (এএফপি): সাংবাদিক জামাল খাসোগিকে খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজের যোগ থাকার জোরালো প্রমাণ মিলেছে বলে জানালেন রাষ্ট্রসঙ্ঘের এক মানবাধিকার কর্মী। এই ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবিও তুলেছেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

19th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মজদুরদের কাজে ফাঁকি রুখতে চালু হচ্ছে ‘ফেস বায়োমেট্রিক’ হাজিরা
 

কাজে এসে ফাঁকি দেওয়ার অভিযোগ বারবারই উঠেছে কলকাতা পুরসভার জঞ্জাল ...বিশদ

08:55:00 AM

জ্বালানি সাশ্রয়ে ‘মউ’ দক্ষিণবঙ্গ পরিবহণের 
বাসের জ্বালানি সাশ্রয়ে তৎপর দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। নিগম সূত্রের ...বিশদ

08:50:00 AM

বেস্ট কেপ্ট স্টেশন-এর শিরোপা পেল এসপ্ল্যানেড
সার্বিক যাত্রী স্বাচ্ছন্দ্য, পরিচ্ছন্নতা বিচার করে ‘বেস্ট কেপ্ট স্টেশন’-এর শিরোপা ...বিশদ

08:45:00 AM

সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলের সম্পত্তি কর নেবে না কলকাতা পুরসভা 
কলকাতার সরকারি অনুদানপ্রাপ্ত (গভর্নমেন্ট এইডেড) স্কুলগুলিকে পুরসভার সম্পত্তি করের আওতা ...বিশদ

08:45:00 AM

পে কমিশনের চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে রাস্তায় নামবে বিজেপি 
আগামী ১০ জুলাই ষষ্ঠ পে কমিশনের চেয়ারম্যানে অভিরূপ সরকারের পদত্যাগের ...বিশদ

08:42:58 AM

ব্রিসবেনে মেয়র সামিটে আমন্ত্রণ পেয়েও যাচ্ছেন না ফিরহাদ হাকিম
 

বিশ্বের সব শহরের মেয়রের সম্মেলন হবে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। আগামী ৭ ...বিশদ

08:40:00 AM