Bartaman Patrika
খেলা
 

 ধোনির পরামর্শ ছাড়া আমরা অর্ধেক সাফল্য পেতাম না, বলছেন কুলদীপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্বকাপের আগে প্রবল চাপে আছেন ভারতীয় দলের স্পিনার কুলদীপ যাদব। সদ্য সমাপ্ত দ্বাদশ আইপিএলে তাঁর পারফরম্যান্স দেখে অনেকেই হতাশ। কলকাতা নাইট রাইডার্সের হয়ে ৯টি ম্যাচে তিনি মাত্র ৪টি উইকেট পেয়েছিলেন। বাধ্য হয়েই দলের একনম্বর স্পিনারকে বাকি ম্যাচগুলিতে খেলানোর সাহস দেখাতে পারেনি কেকেআর টিম ম্যানেজমেন্ট। ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকে বলছেন, বিশ্বকাপের আগে কুলদীপের মনোবল যাতে ভেঙে না পড়ে সেই কারণেই তাঁকে আইপিএলে আড়াল করার চেষ্টা করা হয়েছিল। হতে পারে এবারের বিশ্বকাপের আসর বসছে ইংল্যান্ডে। সাধারণত ইংল্যান্ডের পিচে পেস বোলাররা, বিশেষ করে স্যুইং বোলাররা সুবিধা পেয়ে থাকেন। কিন্তু যে সময় বিশ্বকাপ হবে তখন বেশ ভালো গরম থাকবে ইংল্যান্ডে। হাইস্কোরিং ম্যাচের জন্য পিচ তৈরি করা হয়েছে। গরম বাড়লে উইকেট ভাঙবে। স্পিনাররাও সুবিধা পেতে পারেন। সেক্ষেত্রে ভারতীয় দলের দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।
২৪ বছর বয়সী কুলদীপ যাদব দ্বাদশ আইপিএলে সফল না হলেও আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর রেকর্ড কিন্তু খারাপ নয়। ভারতীয় টিম ম্যানেজমেন্ট সেই কারণেই তাঁর উপর আস্থা দেখিয়েছে। বিশ্বকাপে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে যথেষ্ট আশাবাদী কুলদীপ। তিনি বলেছেন, ‘ক্যাপ্টেন বিরাট কোহলি বরাবরই আমার পাশে থেকেছে। না হলে আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পাওয়া এত সহজ হত না। আক্রমণাত্মক বোলিং করার ব্যাপারে কোহলির পূর্ণ স্বাধীনতা পেয়েছি। আইপিএলে ভালো পারফর্ম করতে পারিনি। কিন্তু এই একটা টুর্নামেন্টের ব্যর্থতা দিয়ে সব কিছু বিচার করা ঠিক হবে না। বিশ্বকাপ অনেক গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। অনেক সময় দেখা গিয়েছে বহু ক্রিকেটার আইপিএলে ভালো খেলে বিশ্বকাপে সাফল্য পায়নি। অনেকদিন হল খেলছি। যথেষ্ট অভিজ্ঞতাও সঞ্চয় করেছি। আমি জানি, বিশ্বকাপের মঞ্চে কীভাবে নিজের সেরাটা মেলে ধরতে হবে। আইপিএলের ব্যর্থতা বিশ্বকাপের পারফরম্যান্সে কোনও প্রভাব ফেলবে না। তাছাড়া টি-২০ ফরম্যাটে একটা-দু’টো ম্যাচ খারাপ যায়। এখানে কিছু করার থাকে না। আমি তো আর যাদুকর নই যে প্রত্যেক ম্যাচেই ভালো করব! কেউই বলতে পারবে না যে সে প্রত্যেক ম্যাচেই প্রচুর উইকেট নেবে। টি-২০ ক্রিকেটে ভাবনা-চিন্তা করার সময় খুব কম পাওয়া যায়। ওয়ান ডে ফরম্যাটে কিন্তু অনেকগুলো স্পেলে বল করার সুযোগ থাকে। একটা স্পেল খারাপ করলেও শুধরে নেওয়ার পর্যাপ্ত সময় পাওয়া যায়।’
তবে কুলদীপ যাই বলুন, এবারের আইপিএলের খারাপ পারফরম্যান্স কিন্তু তাঁকে তাড়া করে বেড়াবে বিশ্বকাপেও। যতক্ষণ পর্যন্ত তিনি কোনও একটা ম্যাচে দারুণ বল না করতে পারবেন, ততক্ষণ তাঁকে সমালোচনার মুখে পড়তে হবে। তবে কুলদীপ এই ব্যাপারে বেশি মাথা ঘামাতে রাজি নন। তিনি বলেছেন, ‘আমি উইকেট পাচ্ছি না মানে এটা মনে করার কোনও কারণ নেই যে ভালো বল করছি না। কঠিন সমস্যা কাটিয়ে ওঠার মতো অভিজ্ঞতা আমার রয়েছে। সেরা পারফরম্যান্সটা মেলে ধরার জন্য মানসিকভাবে আমি প্রস্তুত।’
কয়েকদিন আগে মহেন্দ্র সিং ধোনি সম্পর্কে মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়েছিলেন কুলদীপ। তিনি নাকি বলেছিলেন, অনেক সময় ধোনির পরামর্শ ভুল প্রমাণিত হয়েছে। তবে এই দাবি নস্যাৎ করে কুলদীপ বলেছেন, ‘আমি একজন সিনিয়র ক্রিকেটার সম্পর্কে এই ধরনের মন্তব্য কি কখনও করতে পারি? আমার বক্তব্যের ভুল ব্যাখা হয়েছে। মিডিয়া জেনে বুঝেই বিতর্ক তৈরি করছে। এই ব্যাপারে কোৱও দ্বিমত নেই যে ধোনির পরামর্শ আমার ও দলের বাকি ক্রিকেটারদের কাছে কতটা মূল্যবান। মাহিভাই উইকেটের পিছনে দাঁড়ালে আমাদের কাজ অনেক সহজ হয়ে যায়। এটাই সত্য। এই তথ্য কেউ বিকৃতি ঘটাতে পারবে না। আমি বুক বাজিয়ে বলতে পারি, ধোনির পরামর্শ ব্যতীত আমরা অর্ধেক সাফল্য পেতাম না।’
17th  May, 2019
কোচ সুব্রত ভট্টাচার্যকে
অপসারণ মহামেডানের
টিডি’র দায়িত্বে দীপেন্দু বিশ্বাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সকালে প্র্যাকটিস করিয়েছিলেন মহমেডান স্পোর্টিং কোচ সুব্রত ভট্টাচার্য। রাতে তাঁর ‘ছুটি’ হয়ে গেল। মঙ্গলবার সন্ধ্যা আটটা নাগাদ মহমেডান স্পোর্টিং কর্মসমিতির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। মহমেডানের নতুন টেকনিক্যাল ডিরেক্টর হচ্ছেন দীপেন্দু বিশ্বাস।
বিশদ

প্রথম টেস্টে রাহানে না রহিত, ধন্দে কোহলি

 নর্থ সাউন্ড, ২০ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বৃহস্পতিবার প্রথম টেস্ট খেলতে নামবে ভারত। এই ম্যাচ দিয়েই বিরাট কোহলিরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যাত্রা শুরু করবেন। ভারত অধিনায়ক যথেষ্ট উত্তেজিত টেস্ট চ্যাম্পিয়নশিপ ঘিরে। তিনি বলেছেন, ‘সঠিক সময়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে। খেলা অনেক বেশি প্রতিযোগিতামূলক হবে।
বিশদ

গোকুলামের মার্কাস জোসেফকে রোখার পরিকল্পনা তৈরি
রক্ষণ মজবুত করে জয়ের লক্ষ্যে ইস্ট বেঙ্গল

অভিজিৎ সরকার: কোয়েস ইস্ট বেঙ্গলে কোচিং শুরু করার পর এখনও ট্রফি জয়ের স্বাদ পাননি স্প্যানিশ কোচ আলেজান্দ্রো। বুধবার সল্টলেক স্টেডিয়ামে ডুরান্ড কাপের প্রথম সেমি-ফাইনাল ম্যাচে গোকুলাম কেরল এফসি’র বিরুদ্ধে খেলতে নামার আগে আলেজান্দ্রোর ‘পাখির চোখ’ ট্রফির দিকেই।
বিশদ

বিশ্ব কুস্তিতে ভারতীয় দলে সুযোগ পেলেন সুশীল কুমার

 নয়াদিল্লি, ২০ আগস্ট: ফর্মে না থাকা সত্ত্বেও বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ভারতীয় দলে জায়গা পেলেন দু’বারের ওলিম্পিক পদকজয়ী কুস্তিগির সুশীল কুমার। মঙ্গলবার সিলেকশন ট্রায়ালে সুশীল হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জিতেন্দর কুমারকে ৪-২ ব্যবধানে হারিয়ে চূড়ান্ত দলে জায়গা পান।
বিশদ

বেইতিয়ার উপর নির্ভর করছে ডুরান্ডে দ্বিতীয় সেমি-ফাইনালের ভাগ্য
ফাইনালে উঠতে মরিয়া মোহন বাগান

 সোমনাথ বসু: প্রথম ভাদ্রের পড়ন্ত বিকেল। যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ডে মোহন বাগান ফুটবলারদের গা ঘামানো তখন অন্তিম পর্বে। অদূরে হায়াত রিজেন্সি ক্রমশ ভরে উঠছে কৃত্রিম আলোয়। কোচ কিবু ভিকুনার তত্ত্বাবধানে চলছে সিচুয়েশন প্র্যাকটিস। মাঝমাঠে বল পেয়ে দুরন্ত টার্নিংয়ে হোসেবা বেইতিয়া কয়েক হাত ছিটকে দিলেন তাঁর মার্কারকে।
বিশদ

তৃতীয় টেস্টে খেলতে পারবেন না স্টিভ স্মিথ

লন্ডন, ২০ আগস্ট: আশঙ্কটাই সত্যি হল। চোটের কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে খেলতে পারবেন না অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ। এজবাস্টন টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়ে তিনি দলকে জিতিয়েছিলেন। লর্ডসেও প্রথম ইনিংসে অসাধারণ ব্যাটিং করেন স্মিথ।
বিশদ

 পোগবার পেনাল্টি মিস, ড্র ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের

ম্যাঞ্চেস্টার, ২০ আগস্ট: ইংলিশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় ম্যাচে উলভসের সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট নষ্ট করেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। পল পোগবা পেনাল্টি মিস করে দলকে ডুবিয়েছেন। এর ফলে পোগবাকে নিয়ে ফের বিতর্ক দানা বেঁধেছে।
বিশদ

 কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে তৈরি রিয়াল কাশ্মীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডুরান্ড কাপ সেমি-ফাইনালে ওঠা চারটি দলের কোচের মধ্যে তিনিই উজ্জ্বল ব্যতিক্রম। মোহন বাগান, ইস্ট বেঙ্গল ও গোকুলাম এফসি’র দায়িত্বে রয়েছেন স্প্যানিশ কোচ। রিয়াল কাশ্মীরের প্রশিক্ষক ডেভিড রবার্টসন অবশ্য স্কটল্যান্ডের। দলকে লং বল গেম খেলাতেই তিনি পছন্দ করেন।
বিশদ

  গোষ্ঠ পালের ১২৪তম জন্মদিন পালিত হল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার বেশ উৎসাহ উদ্দীপনার মধ্যে রাজ্য ক্রীড়া পর্যদ, ময়দান ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এবং আইএফএ’র উদ্যোগে পালিত হল গোষ্ঠ পালের ১২৪তম জন্মদিন। সকাল এগারোটা নাগাদ গোষ্ঠ পালের মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। তাঁর সঙ্গে ছিলেন রাজ্য ক্রীড়া দপ্তরের শীর্ষ আধিকারিকরা।
বিশদ

ম্যাচ ড্র, হাফ-সেঞ্চুরি রাহানে-হনুমার

 কুলিজ (অ্যান্টিগা), ২০ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামার আগে কিছুটা স্বস্তি পেলেন অজিঙ্কা রাহানে। গত দু’বছর ধরে তাঁর ব্যাটে কোনও সেঞ্চুরি নেই। টেস্ট দলে তাঁর পায়ের তলার জমি ক্রমাগত আলগা হচ্ছিল। রাহানে বুঝতে পারছিলেন, লাল বলে জাতীয় দলে জায়গাটাও তাঁর পক্ষে ধরে রাখা কঠিন হবে।
বিশদ

ফাইনালে ভারতের পুরুষ ও মহিলা হকি দল

 টোকিও, ২০ আগস্ট: আয়োজক জাপানকে হারিয়ে ওলিম্পিক টেস্ট ইভেন্টের ফাইনালে উঠল ভারতের পুরুষ হকি দল। স্ট্রাইকার মনদীপ সিংয়ের দৌলতে ভারত ৬-৩ গোলে ম্যাচটি জিতেছে। বুধবার ফাইনালে নিউজিল্যান্ডের সামনে ভারত। এই নিউজিল্যান্ডের কাছেই টুর্নামেন্টে ১-২ গোলে হেরেছে ভারত।
বিশদ

  বায়ার্নের প্র্যাকটিসে ফিলিপ কুটিনহো

 মিউনিখ, ২০ আগস্ট: মঙ্গলবার প্র্যাকটিসে নেমে পড়লেন ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুটিনহো। মূলত, গত মরশুমে বায়ার্নের দুই উইঙ্গার আর্জেন রবেন ও ফ্র্যাঙ্ক রিবেরি চলে যাওয়ায় অ্যাটাকিং উইং হাফ হিসেবে কুটিনহোকে নিয়েছে বায়ার্ন।
বিশদ

লিন ডানকে হারালেন প্রণয়
বিশ্ব ব্যাডমিন্টন

 বাসেল, ২০ আগস্ট: বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে বড় অঘটন ঘটালেন ভারতীয় শাটলার এইচ এস প্রণয়। তিনি চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ও লন্ডন ওলিম্পিকসে সোনা জয়ী চীনা খেলোয়াড় লিন ডানকে ২১-১১, ১৩-২১, ২১-৭ পয়েন্টে হারিয়ে বিশ্ব প্রতিযোগিতার প্রি-কোয়ার্টার ফাইনালে উঠলেন। মোট ১ ঘন্টা ২ মিনিট স্থায়ী হয় এই লড়াই।
বিশদ

  ডেম্বেলের চোটে সংকটে বার্সা

 বার্সেলোনা, ২০ আগস্ট: স্প্যানিশ লা লিগায় প্রথম ম্যাচে মেসিহীন বার্সেলোনা ০-১ গোলে হেরেছিল অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে। ওই ম্যাচের ৩৭ মিনিটে লুই সুয়ারেজ চোট পেয়ে এক মাসের মতো ফুটবল থেকে ছিটকে গিয়েছেন। মেসি কবে মাঠে ফিরবেন কোনও ঠিক নেই।
বিশদ

Pages: 12345

একনজরে
মস্কো, ২০ আগস্ট (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সুর চড়াল রাশিয়া ও চীন। মার্কিন সরকারের এহেন পদক্ষেপের ফলে সামরিক ক্ষেত্রে নতুন করে উত্তেজনা তৈরি হবে বলেও দুই দেশের তরফে জানানো হয়েছে। ...

সংবাদদাতা, কাঁথি: কাঁথির তাজপুর গ্রামীণ হাটের জমিতে স্থায়ী দোকানঘর নির্মাণের প্রক্রিয়াকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষের জেরে উত্তেজনা ছড়ায়। এই ঘটনায় দু’পক্ষের আটজন কমবেশি জখম হন। পরিস্থিতি সামাল দিতে গিয়ে নিগ্রহের শিকার হন খোদ পঞ্চায়েত সমিতির সভাপতিও।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বদলি হওয়া বিভিন্ন রাজ্য কর্মী সংগঠনের পদাধিকারীদের ফের কলকাতার সচিবালয়ে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই সিপিএম প্রভাবিত কো-অর্ডিনেশন কমিটির সম্পাদকমণ্ডলীর দুই সদস্য ও তৃণমূল প্রভাবিত কর্মী সংগঠনের কোর কমিটির এক সদস্যকে উত্তরবঙ্গ থেকে কলকাতায় ফেরানো হয়েছে। ...

নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): অযোধ্যায় বিতর্কিত জমিতে মন্দির ভেঙেই মসজিদ নির্মাণ করা হয়। মঙ্গলবার সুপ্রিম কোর্টে এই দাবি করলেন রামলালা বিরাজমানের আইনজীবী সি এস বৈদ্যনাথন। নিজের দাবির স্বপক্ষে প্রত্নতাত্তিক বিভাগের রিপোর্ট তুলে ধরেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩১: গায়ক বিষ্ণু দিগম্বর পালুসকরের মৃত্যু
১৯৭২: বন সংরক্ষণ আইন চালু হল
১৯৭৮: ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬: জামাইকার স্প্রিন্টার উসেইন বোল্টের জন্ম
১৯৯৫: ভারতের নোবেলজয়ী বিজ্ঞানী সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬: প্রখ্যাত সানাইবাদক ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৭ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৪ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, পঞ্চমী ০/২৯ প্রাতঃ ৫/৩১। অশ্বিনী ৪৮/৪০ রাত্রি ১২/৪৭। সূ উ ৫/১৯/২, অ ৬/০/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/৯ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৪ মধ্যে।
৩ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, ষষ্ঠী ৫৩/৫৮/৩০ রাত্রি ২/৫৩/৩১। অশ্বিনীনক্ষত্র ৪২/৯/৫৩ রাত্রি ১০/১০/৪, সূ উ ৫/১৮/৭, অ ৬/৩/৪৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/১৮ মধ্যে, বারবেলা ১১/৪০/৫৫ গতে ১/১৬/৩৭ মধ্যে, কালবেলা ৮/২৯/৩১ গতে ১০/৫/১৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩১ গতে ৩/৫৩/৪৯ মধ্যে। 
১৯ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাড়ছে পিএফে ন্যূনতম পেনশন

07:30:26 PM

জাগুয়ার দুর্ঘটনার তদন্তে নয়া মোড়
কলকাতার শেক্সপিয়র সরণির জাগুয়ার দুর্ঘটনার তদন্তে নয়া মোড়। আজ জানা ...বিশদ

05:26:00 PM

শুক্রবার সুপ্রিম কোর্টে চিদাম্বরমের আর্জির শুনানি
আগামী শুক্রবার সুপ্রিম কোর্টে চিদাম্বরমের আর্জির শুনানি হবে বলে জানা ...বিশদ

05:18:17 PM

চায়ের দোকানে গিয়ে চা বানালেন মুখ্যমন্ত্রী
আজ বুধবার ওড়িশা সীমান্তের দীঘার দত্তপুর এলাকায় জনসংযোগে গিয়েছিলেন ...বিশদ

05:15:00 PM

নেতাজি ইস্যুতে ধর্মতলায় বিক্ষোভ মিছিল ফরওয়ার্ড ব্লক 

04:10:00 PM

আবেদনে ত্রুটি, সুপ্রম কোর্টে পি চিদম্বরমের আবেদন গ্রাহ্য হল না 

04:07:16 PM