Bartaman Patrika
খেলা
 
 

 

 ধোনির পরামর্শ ছাড়া আমরা অর্ধেক সাফল্য পেতাম না, বলছেন কুলদীপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্বকাপের আগে প্রবল চাপে আছেন ভারতীয় দলের স্পিনার কুলদীপ যাদব। সদ্য সমাপ্ত দ্বাদশ আইপিএলে তাঁর পারফরম্যান্স দেখে অনেকেই হতাশ। কলকাতা নাইট রাইডার্সের হয়ে ৯টি ম্যাচে তিনি মাত্র ৪টি উইকেট পেয়েছিলেন। বাধ্য হয়েই দলের একনম্বর স্পিনারকে বাকি ম্যাচগুলিতে খেলানোর সাহস দেখাতে পারেনি কেকেআর টিম ম্যানেজমেন্ট। ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকে বলছেন, বিশ্বকাপের আগে কুলদীপের মনোবল যাতে ভেঙে না পড়ে সেই কারণেই তাঁকে আইপিএলে আড়াল করার চেষ্টা করা হয়েছিল। হতে পারে এবারের বিশ্বকাপের আসর বসছে ইংল্যান্ডে। সাধারণত ইংল্যান্ডের পিচে পেস বোলাররা, বিশেষ করে স্যুইং বোলাররা সুবিধা পেয়ে থাকেন। কিন্তু যে সময় বিশ্বকাপ হবে তখন বেশ ভালো গরম থাকবে ইংল্যান্ডে। হাইস্কোরিং ম্যাচের জন্য পিচ তৈরি করা হয়েছে। গরম বাড়লে উইকেট ভাঙবে। স্পিনাররাও সুবিধা পেতে পারেন। সেক্ষেত্রে ভারতীয় দলের দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।
২৪ বছর বয়সী কুলদীপ যাদব দ্বাদশ আইপিএলে সফল না হলেও আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর রেকর্ড কিন্তু খারাপ নয়। ভারতীয় টিম ম্যানেজমেন্ট সেই কারণেই তাঁর উপর আস্থা দেখিয়েছে। বিশ্বকাপে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে যথেষ্ট আশাবাদী কুলদীপ। তিনি বলেছেন, ‘ক্যাপ্টেন বিরাট কোহলি বরাবরই আমার পাশে থেকেছে। না হলে আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পাওয়া এত সহজ হত না। আক্রমণাত্মক বোলিং করার ব্যাপারে কোহলির পূর্ণ স্বাধীনতা পেয়েছি। আইপিএলে ভালো পারফর্ম করতে পারিনি। কিন্তু এই একটা টুর্নামেন্টের ব্যর্থতা দিয়ে সব কিছু বিচার করা ঠিক হবে না। বিশ্বকাপ অনেক গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। অনেক সময় দেখা গিয়েছে বহু ক্রিকেটার আইপিএলে ভালো খেলে বিশ্বকাপে সাফল্য পায়নি। অনেকদিন হল খেলছি। যথেষ্ট অভিজ্ঞতাও সঞ্চয় করেছি। আমি জানি, বিশ্বকাপের মঞ্চে কীভাবে নিজের সেরাটা মেলে ধরতে হবে। আইপিএলের ব্যর্থতা বিশ্বকাপের পারফরম্যান্সে কোনও প্রভাব ফেলবে না। তাছাড়া টি-২০ ফরম্যাটে একটা-দু’টো ম্যাচ খারাপ যায়। এখানে কিছু করার থাকে না। আমি তো আর যাদুকর নই যে প্রত্যেক ম্যাচেই ভালো করব! কেউই বলতে পারবে না যে সে প্রত্যেক ম্যাচেই প্রচুর উইকেট নেবে। টি-২০ ক্রিকেটে ভাবনা-চিন্তা করার সময় খুব কম পাওয়া যায়। ওয়ান ডে ফরম্যাটে কিন্তু অনেকগুলো স্পেলে বল করার সুযোগ থাকে। একটা স্পেল খারাপ করলেও শুধরে নেওয়ার পর্যাপ্ত সময় পাওয়া যায়।’
তবে কুলদীপ যাই বলুন, এবারের আইপিএলের খারাপ পারফরম্যান্স কিন্তু তাঁকে তাড়া করে বেড়াবে বিশ্বকাপেও। যতক্ষণ পর্যন্ত তিনি কোনও একটা ম্যাচে দারুণ বল না করতে পারবেন, ততক্ষণ তাঁকে সমালোচনার মুখে পড়তে হবে। তবে কুলদীপ এই ব্যাপারে বেশি মাথা ঘামাতে রাজি নন। তিনি বলেছেন, ‘আমি উইকেট পাচ্ছি না মানে এটা মনে করার কোনও কারণ নেই যে ভালো বল করছি না। কঠিন সমস্যা কাটিয়ে ওঠার মতো অভিজ্ঞতা আমার রয়েছে। সেরা পারফরম্যান্সটা মেলে ধরার জন্য মানসিকভাবে আমি প্রস্তুত।’
কয়েকদিন আগে মহেন্দ্র সিং ধোনি সম্পর্কে মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়েছিলেন কুলদীপ। তিনি নাকি বলেছিলেন, অনেক সময় ধোনির পরামর্শ ভুল প্রমাণিত হয়েছে। তবে এই দাবি নস্যাৎ করে কুলদীপ বলেছেন, ‘আমি একজন সিনিয়র ক্রিকেটার সম্পর্কে এই ধরনের মন্তব্য কি কখনও করতে পারি? আমার বক্তব্যের ভুল ব্যাখা হয়েছে। মিডিয়া জেনে বুঝেই বিতর্ক তৈরি করছে। এই ব্যাপারে কোৱও দ্বিমত নেই যে ধোনির পরামর্শ আমার ও দলের বাকি ক্রিকেটারদের কাছে কতটা মূল্যবান। মাহিভাই উইকেটের পিছনে দাঁড়ালে আমাদের কাজ অনেক সহজ হয়ে যায়। এটাই সত্য। এই তথ্য কেউ বিকৃতি ঘটাতে পারবে না। আমি বুক বাজিয়ে বলতে পারি, ধোনির পরামর্শ ব্যতীত আমরা অর্ধেক সাফল্য পেতাম না।’
17th  May, 2019
  জয় দিয়ে শুরু ফেডেরারের

 প্যারিস, ২৬ মে: ফরাসি ওপেনের প্রথম দিনেই অঘটন ঘটালেন রাশিয়ার অষ্টাদশী আনাসতাসিয়া পোটাপোভা। মহিলা সিঙ্গলসে তিনি পঞ্চম বাছাই উইম্বলডন চ্যাম্পিয়ন অ্যাঞ্জেলিক কেরবারকে হারিয়ে দিলেন। জার্মানির এই খেলোয়াড় ৪-৬, ২-৬ সেটে হারলেন। জীবনের প্রথম ফরাসি ওপেনে স্মরণীয় সূচনা করলেন পোটাপোভা।
বিশদ

 শেষ চারে যাওয়া উচিত কোহলি ব্রিগেডের

 রাজু মুখার্জি : আপনি যদি ভারত এবার আইসিসি বিশ্বকাপ জিতবে এমন কিছু আগাম ভেবে নিয়ে বাজি লাগাতে চান, তবে আপনার সাহসের প্রশংসা আমাকে করতেই হবে। কাগজে-কলমে অবশ্যই টিম ইন্ডিয়া খুব শক্তিশালী দল। কিন্তু বাস্তবে আমার মনে হয়, এবার ভারতের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা খুবই ক্ষীণ।
বিশদ

ইস্ট বেঙ্গলের জয়ে নায়ক বিকাশ সিং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জি বাংলা অনূর্ধ্ব-১৯ ফুটবল প্রতিযোগিতার প্রথম ম্যাচে ইস্ট বেঙ্গল মসৃণ জয় পেল আলিপুরদুয়ার অগ্রনীর বিরুদ্ধে। নিজেদের মাঠে রঞ্জন চৌধুরির (সিনিয়র) প্রশিক্ষণাধীন দলটি ৩-০ গোলে হারিয়ে দেয় আলিপুরদুয়ারকে। এই প্রতিযোগিতাটি সম্পূর্ণ অন্যরকম নিয়মে হচ্ছে। 
বিশদ

বিশ্বকাপে এবার ভারতকে হারাবে পাকিস্তান, আশায় ইনজামাম

 করাচি, ২৬ মে: বিশ্বকাপে আজ পর্যন্ত ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। ছ’বার মুখোমুখি হয়েছে দুই দেশ। প্রত্যেকবারই ভারত জিতেছে। তবে এবার নাকি ইতিহাসের চাকা ঘুরবে। এমনটাই মনে করছেন পাকিস্তানের মুখ্য নির্বাচক ইনজামাম-উল-হক।
বিশদ

  ভারতের বিরুদ্ধে জয় আত্মবিশ্বাস বাড়াবে: বোল্ট

 লন্ডন, ২৬ মে: ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সাড়া জাগানো বোলিং করেছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। মূলত তাঁর আগুনে পেস ও স্যুইংয়ের ছোবলে ভারতের একের পর এক টপ অর্ডার ব্যাটসম্যান মুখ থুবড়ে পড়েছেন। বোল্ট ৩৩ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। তিনি বলেছেন, ‘বল হালকা স্যুইং করছিল।
বিশদ

বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলতে কার্ডিফে কোহলিরা

 লন্ডন, ২৬ মে: বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচেই মুখ থুবড়ে পড়েছে ভারত। শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেটে হার বিরাট কোহলিদের মনোবলে জোর ধাক্কা দিয়েছে। আর তার মধ্যেই বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলতে রবিবার কার্ডিফে রওনা হল ভারতীয় দল।
বিশদ

  অভিমন্যু ঈশ্বরণের ডাবল সেঞ্চুরি

 বেলাগাভি, ২৬ মে: শ্রীলঙ্কা ‘এ’ দলের বিরুদ্ধে চারদিনের বেসরকারি টেস্টে ডাবল-সেঞ্চুরি হাঁকালেন ভারতীয় ‘এ’ দলের ওপেনার অভিমন্যু ঈশ্বরণ। ৩২১ বলে ২টি বাউন্ডারি ও ৩টি ওভার বাউন্ডারির সাহায্যে ঈশ্বরণ ২৩৩ রান করেন। ১১৬ রানে অপরাজিত থাকেন আনমোলপ্রীত সিং।
বিশদ

  বার্সেলোনাকে হারিয়ে চ্যাম্পিয়ন ভ্যালেন্সিয়া

 মাদ্রিদ, ২৬ মে: কোপা দেল রে’র ফাইনালে চমক ভ্যালেন্সিয়ার। শনিবার বেনিতো ভিয়ামারিন স্টেডিয়ামে তারা হারিয়ে দিল ফেভারিট বার্সেলোনাকে। ফলে টানা পাঁচবার এই কাপ জেতা হল না কাতালন ক্লাবটির। চলতি মরশুমে শুধুমাত্র লা লিগা জিতেই সন্তুষ্ট থাকতে হল মেসিদের। 
বিশদ

ইউরোপিয়ান গোল্ডেন শ্যু এবার মেসির

 বার্সেলোনা, ২৬ মে: ষষ্ঠ ইউরোপিয়ান গোল্ডেন শ্যু নিশ্চিত করলেন লিও মেসি। ২০১৮-১৯ মরশুমে লা লিগায় ৩৬টি গোল পেয়েছেন আর্জেন্তাইন মহাতারকাটি। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্যারি সাঁজাঁ’র কিলিয়ান এমবাপের গোলসংখ্যা ৩৩। শনিবার ফরাসি লিগের শেষ রাউন্ডের ম্যাচে রেইমসের কাছে ৩-১ গোলে হার মানে পিএসজি।
বিশদ

ভারতের বিরুদ্ধে ম্যাচের পর পরিবারের
সঙ্গে থাকতে পারবেন পাক ক্রিকেটাররা

 করাচি, ২৫ মে: বিশ্বকাপের সময় পাক ক্রিকেটাররা স্ত্রীদের সঙ্গে রাখতে পারবেন। তবে সেটা ১৬ জুন ভারতের বিরুদ্ধে খেলার পর। এই সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ইংল্যান্ড সফরের আগে পাকিস্তান ক্রিকেট বোর্ড স্পষ্ট জানিয়েছিল, পাক ক্রিকেটাররা স্ত্রীদের নিয়ে যেতে পারবে না।
বিশদ

26th  May, 2019
  পর পর ম্যাচ হেরে বিশ্বকাপের আগে চাপে পাকিস্তান

 নয়াদিল্লি, ২৫ মে: বিশ্বকাপের আগে বেশ চাপে পাকিস্তান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ইংল্যান্ডের মাটিতেও ওয়ান ডে সিরিজে সরফরাজ আহমেদরা ব্যর্থ। তার উপর বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে পরাজয়ের পর পাক ক্রিকেটাররা প্রবল চাপে রয়েছেন।
বিশদ

26th  May, 2019
  দ্বিশতরানের সামনে অভিমন্যু ঈশ্বরণ

 বেলাগাভি, ২৫ মে: শ্রীলঙ্কা ‘এ’ দলের বিরুদ্ধে চারদিনের বেসরকারি টেস্টে ডাবল সেঞ্চুরির হাতছানি ভারতীয় ‘এ’ দলের ওপেনার অভিমন্যু ঈশ্বরণের সামনে। ১৮৯ রানে তিনি ক্রিজে আছেন। তাঁর সঙ্গে ব্যাট করছেন জয়ন্ত যাদব (৬)।
বিশদ

26th  May, 2019
  ফিল্ডার ইংল্যান্ডের সহকারি কোচ কলিংউড

 সাদাম্পটন, ২৫ মে: চোট সমস্যা ক্রমশ চাপে ফেলছে ইংল্যান্ডকে। দলনেতা ইয়ন মরগ্যান গতকাল প্র্যাকটিসে চোট পেয়েছিলেন। তিনি শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে খেলেননি। কাঁধে চোট রয়েছে আদিল রশিদের।
বিশদ

26th  May, 2019
 দর্শকদের বিদ্রুপ উপেক্ষা, সেঞ্চুরি স্মিথের

 সাদাম্পটন, ২৫ মে: আশঙ্কা ছিল। সেটাই সত্যি হল। শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলতে নেমে দর্শকদের বিদ্রুপের মুখে পড়লেন অস্ট্রেলিয়ার দুই তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার।
বিশদ

26th  May, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): আর মাত্র একবছর। ২০২০-তে দল ছেড়ে দেবেন তিনি। ট্যুইটারে এমনই বিস্ফোরক ঘোষণা করলেন আম আদমি পার্টির বিক্ষুব্ধ বিধায়ক অলকা লাম্বা। সদ্যসমাপ্ত ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: প্রবল মোদি হাওয়ায় শুধু সিপিএমের ভোট ব্যাঙ্কে ধ্বস নামেনি, তৃণমূলেরও একটি বড় অংশের ভোট বিজেপির বাক্সে গিয়েছে। আর তার ফলেই উলুবেড়িয়া লোকসভা এলাকায় তৃণমূলের জয়ের মার্জিন কমেছে। ...

বাংলা নিউজ এজেন্সি: রবিবার বাঁকুড়া, পুরুলিয়া এবং আরামবাগে ভূকম্পন অনুভূত হয়। পুরুলিয়া এবং আরামবাগে কম্পনের মাত্রা কম হয়। তবে উৎসস্থল হওয়ায় বাঁকুড়ায় কম্পনের মাত্রা তুলনামূলকভাবে ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের তুলসীহাটা হাইস্কুলের তানবীর আলম এবারের মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করেছে। কিন্তু উচ্চশিক্ষার ক্ষেত্রে দারিদ্রতাই তার কাছে বাধা হয়ে দাঁড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2019

দিন পঞ্জিকা

১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১৫/৫০ দিবা ১১/১৬। শতভিষা ২৮/১১ দিবা ৪/১৩। সূ উ ৪/৫৬/৩৩, অ ৬/১০/৪২, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে, বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৮/৩২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১২/৭/৫০ দিবা ৯/৪৭/৩১। শতভিষানক্ষত্র ২৫/৩৫/২১ দিবা ৩/১০/৩১, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১২/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ২/৫৩/৩১ গতে ৪/৩৩/২ মধ্যে, কালবেলা ৬/৩৫/৫৪ গতে ৮/১৫/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৪/০ গতে ১১/৩৪/২৯ মধ্যে। 
২১ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ময়নাগুড়িতে তৃণমূলের জেলা সভাপতি সৌরভ চক্রবর্তীর গাড়িতে হামলার অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

26-05-2019 - 08:56:39 PM

রাজীব কুমারকে আগামীকাল সিজিও কমপ্লেক্সে হাজিরার নোটিস দিল সিবিআই 

26-05-2019 - 08:21:15 PM

বাগনানে দামোদরে স্নান করতে নেমে নিখোঁজ যুবক 

26-05-2019 - 08:16:00 PM

আদর্শ আচরণবিধি উঠতেই বদলি হওয়া পুলিস কর্তাদের পুরনো পদে ফেরার নির্দেশ
আদর্শ আচরণবিধি উঠতেই নির্বাচন কমিশন দ্বারা বদলি হওয়া একাধিক পুলিস ...বিশদ

26-05-2019 - 08:13:25 PM

কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের বাড়িতে সিবিআইয়ের দল 

26-05-2019 - 07:49:53 PM

বিমান উড়িয়ে দেওয়ার হুমকি ফোন, চাঞ্চল্য 
বাগডোগরা থেকে কলকাতামুখী এয়ার এশিয়ার বিমান মাঝ আকাশে উড়িয়ে দেওয়ার ...বিশদ

26-05-2019 - 07:36:28 PM