Bartaman Patrika
খেলা
 

 জীবনের শেষ বিশ্বকাপে সাফল্য পেতে যোগাসনে আস্থা গেইলের

 নয়াদিল্লি, ১৫ মে: জীবনের পঞ্চম বিশ্বকাপ। এটাই শেষ। বিদায়ী বিশ্বকাপে নিজের সেরা পারফরম্যান্সটা মেলে ধরতে মরিয়া ক্যারিবিয়ান দৈত্য ক্রিস গেইল। বয়স থাবা বসিয়েছে ফিটনেসে। ৩৯ বছরেও বিশ্বকাপের মতো মেগা টুর্নামেন্টের ধকল নিতে হবে প্রায় দেড় মাস ধরে। আর সেই চাপ কাটিয়ে উঠতে জিম নয়, যোগাকেই হাতিয়ার করেছেন গেইল।
শরীরকে বিশ্রাম দিতে জিম এড়াচ্ছেন তিনি। তুলনামূলকভাবে বেশি সময় ব্যয় করছেন যোগাসনে। একটানা ফিল্ডিং ও অনুশীলনের পর যে ক্লান্তি থাবা বসাচ্ছে শরীরে, তা কাটিয়ে উঠতে নিয়মিত ম্যাসাজ নিচ্ছেন জামাইকান তারকাটি।
দ্বাদশ আইপিএলে রানের খরা কাটিয়ে উঠতে সফল হয়েছিলেন গেইল। করেছেন ৪৯০ রান। তাঁর ব্যাটিং গড় ছিল ৪০.৮৩। গেইল বলেছেন, ‘এটা আমার পঞ্চম বিশ্বকাপ। অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছি। সারা বছর ধরে বিভিন্ন টুর্নামেন্টে খেলি। কিন্তু বিশ্বকাপের সময় এলে অন্যরকম শিহরণ তৈরি হয় মনের মধ্যে। যে ভাবে ব্যাট করছি, তাতে ভালো রান করার ব্যাপারে আমি যথেষ্ট আত্মবিশ্বাসী।’
ছক্কা হাঁকানোর ক্ষেত্রে ক্রিস গেইলের যথেষ্ট সুনাম রয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে চার ম্যাচের ওয়ান ডে সিরিজে ৩৯টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছিলেন তিনি। আইপিএলে গেইলের ব্যাট থেকে বেরিয়েছে ৩৪টি ছক্কা। তবে চার বছর আগে তাঁকে যতটা ভয়ঙ্কর লাগত, এখন ততটা লাগে না। তার একটা কারণ অবশ্যই বয়স বৃদ্ধি। গেইল বলেছেন, ‘সময়ের সঙ্গে সঙ্গে বয়সও বাড়বে। এটাই স্বাভাবিক। বয়স তো আর কমবে না? তবে বাইশ গজে সাফল্য পাওয়ার ক্ষেত্রে শারীরিক সক্ষমতার পাশাপাশি মানসিক দৃঢ়তাও সমান গুরুত্বপূর্ণ। মনের জোরে অনেক কিছু করা যায়। সেই কারণে আমি ফুরফুরে মেজাজে থাকি। এই বয়সে শারীরিক সক্ষমতা কমবে। তবে মনের জোরটা একই রকম আছে। মন যেটা করতে চায়, শরীর সেটা অনেক সময় করতে সায় দেয় না। আমি মানসিক দৃঢ়তার সঙ্গে অভিজ্ঞতার সংমিশ্রণ ঘটিয়ে এবারের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে সাফল্য এনে দিতে চাইছি। দলের অধিকাংশ ক্রিকেটারই জিমে বেশি করে সময় কাটায়। আমার ক্ষেত্রে ব্যাপারটা উলটো। আমি যতটা সম্ভব বিশ্রাম নেওয়ার চেষ্টা করি। ম্যাসাজ নিচ্ছি, ফিজিক্যাল ফিটনেসের উপর জোর দিচ্ছি প্র্যাকটিসের সময়। তাতে অনেক বেশি প্রাণবন্ত থাকছি।’
ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে দুরন্ত পারফরম্যান্স করেছিলেন ক্রিস গেইল। চারটি ইনিংসে তিনি ৪২৪ রান করেছিলেন। তাঁর ব্যাটিং গড় ছিল ১০৬। দু’টি শতরানও করেছিলেন তিনি। মূলত এই পারফরম্যান্স দেখেই ওয়েস্ট ইন্ডিজ দলের নির্বাচকরা গেইলকে বিশ্বকাপ স্কোয়াডে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। আইপিএলে তাঁর দুরন্ত ব্যাটিং দেখার পর অনেকেই বলছেন, সিদ্ধান্তটা সঠিকই হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০৩টি টেস্ট ও ২৮৯টি ওয়ান ডে খেলেছেন গেইল। গোটা বিশ্ব জুড়ে বিভিন্ন টি-২০ লিগেও তাঁকে খেলতে দেখা যায় সারা বছর ধরে। এই প্রসঙ্গে গেইল বলেন, ‘সত্যি কথা বলতে কী, আমার একটা সময় মনে হয়েছিল ক্রিকেটকে বিদায় জানাব। কিন্তু ভক্তদের নিখাদ ভালোবাসা ও অনুপ্রেরণা সেটা করতে দেয়নি। ভক্তদের দাবি মেনেই আজও খেলে যাচ্ছি। আনন্দ দেওয়ার চেষ্টা করছি। কারও পক্ষে সারা জীবন খেলা সম্ভব নয়। একদিন তো অবসর নিতেই হবে। তবে বিদায় নেওয়ার আগে আরও কিছু ম্যাচে দর্শকদের আনন্দ দেওয়ার চেষ্টা করব। বিশ্বকাপ জেতাই এখন আমার এক মাত্র লক্ষ্য।’
১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ক্রিস গেইলের। দু’দশক ধরে তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। দেশকে বহু সাফল্য এনে দিয়েছেন। মুকুটে যোগ হয়েছে নানা সম্মান। তবে ক্রিস গেইলের ক্রিকেট জীবনের একটা অধ্যায় আজও ফাঁকা রয়েছে। এর আগে চারবার বিশ্বকাপ না জেতার আক্ষেপ আজও তাঁকে কুরে কুরে খাচ্ছে। গেইল বলেছেন, ‘প্রথম যখন ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছিলাম, তখন একবারও ভাবিনি এতগুলো বিশ্বকাপ খেলব। তবে ধারাবাহিক সাফল্য আমাকে কুড়ি বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ করে দিয়েছে। আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞ। কঠিন পরিশ্রম কখনও বিফলে যায় না। সমর্থকদের প্রত্যাশা পূরণ সব সময় সম্ভব হয়ে ওঠে না। কিন্তু কখনও হাল ছাড়িনি। বিগত কয়েক বছরে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাপাক পরিবর্তন ঘটেছে। ওয়েস্ট ইন্ডিজ দল অনেক কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছে। তবে এখন আমাদের দল অনেক বেশি সংঘবদ্ধ। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডেও পরিবর্তন এসেছে। ক্যারিবিয়ান জনগণের কাছে ক্রিকেট ধর্মের মতো। আমার বিশ্বাস গোটা দল কাঁধে কাঁধ মিলিয়ে বিশ্বকাপ জেতার জন্য ঝাঁপাব।’
16th  May, 2019
ভারতের বিরুদ্ধে ম্যাচের পর পরিবারের
সঙ্গে থাকতে পারবেন পাক ক্রিকেটাররা

 করাচি, ২৫ মে: বিশ্বকাপের সময় পাক ক্রিকেটাররা স্ত্রীদের সঙ্গে রাখতে পারবেন। তবে সেটা ১৬ জুন ভারতের বিরুদ্ধে খেলার পর। এই সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ইংল্যান্ড সফরের আগে পাকিস্তান ক্রিকেট বোর্ড স্পষ্ট জানিয়েছিল, পাক ক্রিকেটাররা স্ত্রীদের নিয়ে যেতে পারবে না।
বিশদ

  পর পর ম্যাচ হেরে বিশ্বকাপের আগে চাপে পাকিস্তান

 নয়াদিল্লি, ২৫ মে: বিশ্বকাপের আগে বেশ চাপে পাকিস্তান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ইংল্যান্ডের মাটিতেও ওয়ান ডে সিরিজে সরফরাজ আহমেদরা ব্যর্থ। তার উপর বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে পরাজয়ের পর পাক ক্রিকেটাররা প্রবল চাপে রয়েছেন।
বিশদ

  দ্বিশতরানের সামনে অভিমন্যু ঈশ্বরণ

 বেলাগাভি, ২৫ মে: শ্রীলঙ্কা ‘এ’ দলের বিরুদ্ধে চারদিনের বেসরকারি টেস্টে ডাবল সেঞ্চুরির হাতছানি ভারতীয় ‘এ’ দলের ওপেনার অভিমন্যু ঈশ্বরণের সামনে। ১৮৯ রানে তিনি ক্রিজে আছেন। তাঁর সঙ্গে ব্যাট করছেন জয়ন্ত যাদব (৬)।
বিশদ

  ফিল্ডার ইংল্যান্ডের সহকারি কোচ কলিংউড

 সাদাম্পটন, ২৫ মে: চোট সমস্যা ক্রমশ চাপে ফেলছে ইংল্যান্ডকে। দলনেতা ইয়ন মরগ্যান গতকাল প্র্যাকটিসে চোট পেয়েছিলেন। তিনি শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে খেলেননি। কাঁধে চোট রয়েছে আদিল রশিদের।
বিশদ

 দর্শকদের বিদ্রুপ উপেক্ষা, সেঞ্চুরি স্মিথের

 সাদাম্পটন, ২৫ মে: আশঙ্কা ছিল। সেটাই সত্যি হল। শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলতে নেমে দর্শকদের বিদ্রুপের মুখে পড়লেন অস্ট্রেলিয়ার দুই তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার।
বিশদ

বাগানে পোলিশ সহকারী
কোচ টমাস চর্জ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের হেড কোচ কিবু ভিকুনার সহকারী নিযুক্ত হলেন টমাস চর্জ। তাঁর উয়েফা এ ও উয়েফা এ এলিট ইউথ ডিপ্লোমা রয়েছে। আগামী জুন মাসের শেষে কিবু ভিকুনার সঙ্গে কলকাতায় আসবেন টমাস চর্জ।
বিশদ

 প্রস্তুতি ম্যাচে শোচনীয় হার ভারতের

লন্ডন, ২৫ মে: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ৬ উইকেটে হেরে চরম অস্বস্তিতে পড়ে গেলেন বিরাট কোহলিরা। কারণ, ব্যাটে-বলে ভারতীয় দল কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেনি কিউয়িদের সামনে। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ক্যাপ্টেন বিরাট কোহলি।
বিশদ

অ্যালান বর্ডারের পছন্দের তিন
অধিনায়কের তালিকায় বিরাটও

 মেলবোর্ন, ২৫ মে: আসন্ন বিশ্বকাপের সম্ভাব্য চ্যাম্পিয়ন নয়। এমনকি সেরা বোলার কিংবা সেরা ব্যাটসম্যান কে হবেন, সেই ভবিষ্যদ্বানীও নয়। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক অ্যালান বর্ডার বেছে নিলেন পছন্দের তিন অধিনায়ককে, যাঁরা চমক দেখাতে পারেন বিশ্বকাপে।
বিশদ

তিরন্দাজি বিশ্বকাপে ভারতের ব্রোঞ্জ

 আন্তালিয়া (তুরস্ক), ২৫ মে: তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ থ্রি’তে ভারতের পুরুষ কম্পাউন্ড টিম ব্রোঞ্জ জিতল। ভারতীয় দলে ছিলেন রজত চৌহান, অভিষেক ভার্মা, আমান সাইনি। ভারত ব্রোঞ্জ-মেডেল প্লে-অফে রাশিয়ার কাছে ২৩০-২৩৫ পয়েন্টে হেরে যায়।
বিশদ

 ইতিহাসের সামনে ডকোভিচ

  প্যারিস, ২৫ মে: ফরাসি ওপেনে নোভাক ডকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটানা চারটি গ্র্যান্ডস্ল্যাম জিতবেন এবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলে। এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালে বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন এই সার্বিয়ান তারকা।
বিশদ

প্রস্তুতি ম্যাচে আজ ভারতের সামনে নিউজিল্যান্ড

  লন্ডন, ২৪ মে: বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে শনিবার কেনিংটন ওভালে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছেন বিরাট কোহলিরা। এই ম্যাচে ভারতীয় টিম ম্যানেজমেন্ট ব্যাটিং অর্ডার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারেন। বিশ্বকাপের মূলপর্বে ভারতের প্রথম ম্যাচ ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।
বিশদ

25th  May, 2019
বিশ্বকাপের সেরা ক্রিকেটার হবেন ডেভিড ওয়ার্নার, বলছেন ব্রেট লি

 লন্ডন, ২৪ মে: বল বিকৃতি কাণ্ডের জেরে এক বছর ক্রিকেট থেকে দূরে ছিলেন তিনি। তবু ব্যাটের ধার এতটুকু কমেনি ডেভিড ওয়ার্নারের। বরং নির্বাসন কাটিয়ে ঢের বেশি রানের খিদে নিয়ে ফিরেছেন অস্ট্রেলিয়ার ডাকাবুকো ব্যাটসম্যানটি। আসন্ন বিশ্বকাপে তাঁকেই বাজির ঘোড়া বাছলেন ব্রেট লি।
বিশদ

25th  May, 2019
মেরি কম, সরিতাদেবীর সোনা

 গুয়াহাটি, ২৪ মে: ইন্ডিয়ান ওপেন বক্সিংয়ে ১৮টি সোনার মধ্যে ১২টি সোনা পেল ভারত। ছেলেদের ৫২,৮১ এবং ৯১ কেজিতে ভারত সোনা পেয়েছে। মেরি কম, সরিতা দেবী সোনা পেয়েছেন ৫১ এবং ৫৭ কেজি’তে।
বিশদ

25th  May, 2019
কোপা দেল রে চ্যাম্পিয়ন হতে মরিয়া বার্সেলোনা

মাদ্রিদ, ২৪ মে: শনিবার সেভিয়ের বেনিতো ভিয়ামারিন স্টেডিয়ামে (রিয়াল বেতিসের ঘরের মাঠ) কোপা দেল রে’র ফাইনালে বার্সেলোনার মুখোমুখি ভ্যালেন্সিয়া। এই খেতাব ঘরে তুলতে পারলে চলতি মরশুমে দ্বিমুকুটের স্বাদ পাবে আর্নেস্তো ভালভার্দে-ব্রিগেড।
বিশদ

25th  May, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: বেতন আটকে রাখায় ধূপগুড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিকের বিরুদ্ধে থানায় এফআইআর করে চাকরি খোয়ালেন জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তরের একজন ডেটা এন্ট্রি অপারেটর। প্রায় ১২ বছর স্বাস্থ্য দপ্তরের কাজ করার পর চুক্তিভিত্তিক   ...

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: সিঙ্গুরের জমি আন্দোলনকে সামনে রেখে বামেদের এ রাজ্য থেকে উৎখাত করেছিল তৃণমূল। তারপরেই সিঙ্গুরের অনিচ্ছুক চাষিদের সরকারি সাহায্য দেওয়ার পাশাপাশি টাকাপয়সা ...

 জাকার্তা, ২৫ মে (এপি): ইন্দোনেশিয়ায় মাউন্ট অগুঙ্গ আগ্নেয়গিরিতে অগ্ন্যুত্পাতের জেরে বেশ কয়েক ঘণ্টা বালি বিমানবন্দরে বিমান চলাচল ব্যহত হয়। শুক্রবার রাতে থেকে বেশ কিছু উড়ান বাতিল করে দেয় কর্তৃপক্ষ। তবে শনিবার থেকে ফের তা চালু হয়েছে। ...

 জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট না হোক অন্তত আসন সমঝোতা করলে তারা দু’ পক্ষই লাভবান হতো। ভোটের ফল প্রকাশের পর এখন এভাবেই হাত কামড়াচ্ছেন বাম ও কংগ্রেস নেতৃত্বের একাংশ। তাঁরা ঐক্যবদ্ধ হলে ভোটের মেরুকরণ এতটা মসৃণ হতো না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে, সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৯/৪০ দিবা ৮/৫০। ধনিষ্ঠা ২০/৪২ দিবা ১/১৪। সূ উ ৪/৫৬/৪৬, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৪ গতে ১/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৭/০/৩৮ দিবা ৭/৪৪/৪৪। ধনিষ্ঠানক্ষত্র ১৯/১/৩২ দিবা ১২/৩৩/৬, সূ উ ৪/৫৬/২৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৪/৫৩ গতে ১১/৩৪/২১ মধ্যে, কালবেলা ১১/৩৪/২১ মধ্যে ও ১/১৩/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/৫৪/৫৩ গতে ২/১৫/২৫ মধ্যে।
২০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
পেরুতে ভূমিকম্প, মাত্রা ৮.০ 

02:29:37 PM

লুধিয়ানায় সাড়ে ৩ কেজি হেরোইন সহ গ্রেপ্তার ২ 

02:26:00 PM

নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবিতে চেঙ্গাইল প্রেমচাঁদ জুটমিলে শ্রমিকদের বিক্ষোভ 

12:31:00 PM

আমেথিতে বিজেপি কর্মীকে গুলি করে খুন

11:54:00 AM

জলপাইগুড়ির পাহাড়পুরে বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, জখম ৩ 

11:25:00 AM

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভূমিকম্প 
দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভূমিকম্প। মাত্রা ছিল ৪.৮। আজ সকাল ১০টা ...বিশদ

11:02:00 AM