Bartaman Patrika
খেলা
 

ঋষভ বাদ পড়ায় বিস্মিত সানি

 বিশেষ প্রতিবেদন: বর্ণময় কেরিয়ারের চতুর্থ ও শেষ বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে চান মহেন্দ্র সিং ধোনি। ২০০৭ সালে ধোনির প্রথম বিশ্বকাপে ভারতীয় দল প্রারম্ভিক পর্বেই বিদায় নিয়েছিল। কিন্তু চার বছর বাদে মাহির নেতৃত্বে ২০১১ সালের ২ এপ্রিল মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারত দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছিল। এবার কি ‘ভিকে’র নেতৃত্বে এবং ধোনির মস্তিষ্কে ভর করে ভারত তৃতীয়বার আইসিসি ওয়ান ডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে পারবে?
বিতর্ক উঠেছে ঋষভ পন্থ ও অম্বাতি রায়াড়ুর বাদ পড়া নিয়ে। ঋষভ বাদ পড়ায় ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকরও বিস্মিত। সানি এই প্রসঙ্গে বলেন, ‘গত এক বছর সুযোগ পেয়ে ঋষভ ব্যাটিংয়ে দারুণ উন্নতি করেছে। এছাড়া আইপিএলে লক্ষ্য করলাম, ওর উইকেট কিপিংও বেশ ভালো হচ্ছে। তাই ঋষভ বাদ পড়ায় আমি যথেষ্ট অবাক হয়েছি। অন্তত ভবিষ্যতের কথা ভেবে ওকে স্কোয়াডে রাখা যেত। এছাড়া ঋষভ হল বাঁ-হাতি ব্যাটসম্যান। লেফট-রাইট কম্বিনেশন ক্রিজে থাকলে বিপক্ষ দলকে ঘন ঘন ফিল্ড প্লেসিং বদল করতে হয়। প্রথম ছ’জন ব্যাটসম্যানের মধ্যে অন্তত দু’জন বাঁ-হাতি থাকা বাঞ্ছনীয়। এছাড়া ধোনির শ্যাডো হিসাবে ওকে পরবর্তী উইকেটরক্ষক হিসাবে গ্রুম করা উচিত ছিল নির্বাচকদের।’
কেকেআর অধিনায়ক দীনেশ কার্তিক এবার আইপিএলে দায়িত্বশীল ইনিংস খেলতে প্রায় ব্যর্থ। তা সত্ত্বেও তাঁকে কেন ‘ফিনিশার’ হিসাবে দলে ঢোকানো হল? সেই কবে এশিয়া কাপ ফাইনালে একটা ম্যাচে ভালো খেলেছিল বলে তার ডিভিডেন্ড কি বিশ্বকাপেও পেল কার্তিক? তবে গাভাসকার প্রশংসা করেছেন তামিলনাড়ুর অলরাউন্ডার বিজয় শঙ্করের। তিনি বলেছেন, ‘গত এক বছরে বিজয় শঙ্করের উন্নতি দেখে আমি মুগ্ধ। ও চার নম্বরেও ব্যাট করতে পারবে। ক্লিন হিটার বিজয় একজন দক্ষ ফিল্ডার। এছাড়া ইংল্যান্ডের আবহাওয়ায় ওর স্যুইং বোলিং বেশ কার্যকরী হবে।’
দলে কোনও স্পেশালিস্ট চতুর্থ পেসার রাখা হয়নি। সামি ও বুমরাহ বোলিং ওপেন করবেন। ওয়ান চেঞ্জ পেসার হিসাবে থাকছেন ভুবি। কুলদীপ যাদব ও যজুবেন্দ্র চাহালের মধ্যে যে কোনও একজন প্রথম একাদশে থাকবেন। জুলাইয়ে গ্রীষ্মের দ্বিতীয় ভাগে ইংল্যান্ডের উইকেটের চরিত্র বদল হয়। তাই রবীন্দ্র জাদেজাকে স্কোয়াডে রাখা হয়েছে। নির্বাচক মণ্ডলীর প্রধান এমএসকে প্রসাদ সোমবার সাংবাদিক সম্মেলনে ঋষভ পন্থের বাদ পড়া নিয়ে একঝাঁক প্রশ্নের সম্মুখীন হন। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা ঋষভকে নিয়ে নির্বাচনী বৈঠকে অনেকক্ষণ আলোচনা করেছি। শেষ পর্যন্ত অভিজ্ঞতার কথা ভেবে আমরা দীনেশ কার্তিককে স্কোয়াডে নিয়েছি। ঋষভের সামনে পড়ে রয়েছে উজ্জ্বল ভবিষ্যৎ। এছাড়া দ্বিতীয় উইকেটরক্ষকের প্রয়োজন তখনই হতে পারে যদি এমএস ধোনি আহত বা অসুস্থ হন। বিজয় শঙ্করকে রাখা হয়েছে মূলত চার নম্বর পজিশনে ব্যবহার করার জন্য। আর সেটাও দলের প্রয়োজনে। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকেই আমাদের বিশ্বকাপে দল গঠনের ভাবনাচিন্তা শুরু হয়েছিল। ৪ নম্বরে অম্বাতি রায়াড়ুর সাম্প্রতিক পারফরম্যান্স ওর বিরুদ্ধে গিয়েছে। এখন আমাদের হাতে অপশন রইল বিজয় শঙ্কর, কেদার যাদব ও লোকেশ রাহুল। ভুবি দলে রইল মূলত ব্যাকআপ পেসার হিসাবে। আমরা মিটিংয়ে আলোচনা করেছিলাম খলিল আহমেদ, নবদীপ সাইনিকে নিয়েও।’
16th  April, 2019
ব্যর্থ মানু ভাকের ও হিনা সিধু 

বেজিং, ২৪ এপ্রিল: আইএসএসএফ বিশ্বকাপে ভারতের ‘টিন সেনসেশন’ শ্যুটার মানু ভাকের ও হিনা সিধু ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টের ফাইনালে উঠতে ব্যর্থ হলেন। কোয়ালিফিকেশন রাউন্ডে মানু ৫৭৫ স্কোর করে ১৭ নম্বরে শেষ করেন। 
বিশদ

প্রিমিয়ার লিগে দ্রুততম গোলের রেকর্ড শেন লংয়ের 

ওয়াটফোর্ড, ২৪ এপ্রিল: কিক-অফের ৭.৬৯ সেকেন্ডের মধ্যেই লক্ষ্যভেদ করে দ্রুততম গোলের রেকর্ড গড়লেন সাদাম্পটনের ফরোয়ার্ড শেন লং। মঙ্গলবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে তাঁর এই গোল নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে।  
বিশদ

দ্বিতীয় রাউন্ডে সিন্ধু ও সাইনা 

উহান (চীন), ২৪ এপ্রিল: এশিয়া ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় রাউন্ডে উঠলেন পিভি সিন্ধু ও সাইনা নেহওয়াল। সিন্ধু স্ট্রেট গেমে হারায় জাপানের তাকাহাশি সায়াকাকে। খেলার ফল ২১-১৪, ২১-৭। ম্যাচটি ২৮ মিনিটে জিতে নেন সিন্ধু। 
বিশদ

১৫০০ মিটারে সোনা পি ইউ চিত্রা’র 

দোহা, ২৪ এপ্রিল: এশিয়ান মিটে মহিলাদের ১৫০০ মিটারে সোনা জিতলেন পি ইউ চিত্রা। তিনি রেকর্ড ৪ মিনিট ১৪.৫৬ সেকেন্ড সময় করে ভারতকে তৃতীয় সোনা এনে দিলেন। ১৫০০ মিটারের পুরো ল্যাপে তিনি একনম্বরে থেকে সোনা জেতেন। 
বিশদ

সোনার বদলে রুপো পেয়েই সন্তুষ্ট স্বপ্না 

দোহা, ২৪ এপ্রিল: স্বপ্না বর্মনের রুপো পাওয়ার দিনে নিষ্প্রভ পূর্ণিমা হেমব্রম। মঙ্গলবার রাতেই এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে হেপ্টাথলন ইভেন্টে রুপো নিশ্চিত করেন জলপাইগুড়ির স্বপ্না।  
বিশদ

ভিসেল কোবের নেতৃত্বে আন্দ্রে ইনিয়েস্তা 

টোকিও, ২৪ এপ্রিল: জাপানের ক্লাব ভিসেল কোবের নেতৃত্বের দায়িত্ব পেলেন প্রাক্তন স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রে ইনিয়েস্তা। উল্লেখ্য, গত বছরের মে মাসে এই ক্লাবে যোগ দিয়েছিলেন তিনি। চলতি মরশুমের লিগে ভালো জায়গায় নেই ভিসেল কোবে। 
বিশদ

জি বাংলা ফুটবল লিগের ব্র্যান্ড অ্যাম্বাসাডর সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে বাংলার ফুটবল। আর্থিক অনটনে ভুগছে বহু নামীদামি ক্লাব। আর ঠিক তখনই আশার আলো নিয়ে হাজির জি বাংলা ফুটবল লিগ। অনূর্ধ্ব-১৯ এই লিগের ব্র্যান্ড অ্যাম্বাসাডর ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা সিএবি সভাপতি সৌরভ গাঙ্গুলি। 
বিশদ

আমেরিকায়  
প্রাক-মরশুম প্রস্তুতি সারবে লিভারপুল

লন্ডন, ২৪ এপ্রিল: আগামী মরশুমের জন্য তৈরি হতে আমেরিকা সফর করবে লিভারপুল। বুধবার ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৯-২০ মরশুমেও আমরা উপভোগ্য ফুটবল উপহার দিতে চাই। 
বিশদ

অমিত-শিবাদের পদক নিশ্চিত 

ব্যঙ্কক, ২৪ এপ্রিল: এশিয়ান বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতীয় বক্সারদের নিয়ে প্রত্যাশা বাড়ছে। বৃহস্পতিবার প্রতিযোগিতার সেমি-ফাইনাল। শেষ চারে গেলে অন্তত ব্রোঞ্জ পদক নিশ্চিত। এর মধ্যে ভারতের সাতজন পুরুষ ও ছ’জন মহিলা বক্সার রয়েছে।  
বিশদ

দুঃসময়ে কুলদীপের পাশে দাঁড়ালেন ভাজ্জি 

নিজস্ব প্রতিবেদন: ইংল্যান্ড আয়োজিত আইসিসি বিশ্বকাপে ভারতীয় স্পিন বোলিংয়ের প্রধান অস্ত্র কুলদীপ যাদবের সাম্প্রতিক অফ ফর্ম নিয়ে চিন্তিত নির্বাচকরা। এবার আইপিএলে প্রায় প্রতি ম্যাচেই বেদম মার খাচ্ছেন কুলদীপ। একটা ম্যাচে তুমুল পিটুনি খেয়ে কার্যত কেঁদে ফেলেছিলেন এই বাঁ-হাতি চায়নাম্যান বোলার।  
বিশদ

শচীন-লক্ষ্মণকে নোটিস ওম্বুডসম্যানের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৌরভ গাঙ্গুলির পর এবার স্বার্থের সংঘাতের অভিযোগে শচীন তেন্ডুলকর এবং ভি ভি এস লক্ষ্মণকে নোটিস পাঠাল বিসিসিআইয়ের ওম্বুডসম্যান কাম এথিক্স অফিসার ডি কে জৈন। তেন্ডুলকর মুম্বই ইন্ডিয়ান্সের মেন্টর।  
বিশদ

সামান্থা স্টোসুরকে হারিয়ে অঘটন ঘটালেন অঙ্কিতা 

আনিং(চীন), ২৪ এপ্রিল: ভারতের সেরা মহিলা সিঙ্গলস প্লেয়ার অঙ্কিতা রায়না কানপিং ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠলেন। তিনি প্রাক্তন ইউ এস ওপেন চ্যাম্পিয়ন সামান্থা স্টোসুরকে হারিয়ে বড় অঘটন ঘটালেন। এটাই অঙ্কিতার টেনিস কেরিয়ারে আপাতত বড় সাফল্য।  
বিশদ

মাহি-ফ্লেমিংয়ের কাছে কৃতজ্ঞ ওয়াটসন 

চেন্নাই, ২৪ এপ্রিল: দ্বাদশ আইপিএলে সময়টা একেবারেই ভালো যাচ্ছিল না শেন ওয়াটসনের। মঙ্গলবারের আগে পর্যন্ত তাঁর অফ-ফর্ম দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল চেন্নাই সুপার কিংস শিবিরে। আগের ১০টি ইনিংসে একবারও পঞ্চাশের গণ্ডি টপকাতে পারেননি অস্ট্রেলিয়ান তারকাটি।  
বিশদ

 বিশ্বকাপে ভারতকে এগিয়ে রাখছেন সৌরভ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুয়ারে কড়া নাড়ছে আইসিসি বিশ্বকাপ। বিরাট কোহলির নেতৃত্বে ভারত কি পারবে তৃতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন হতে, সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রিকেটপ্রেমীদের মনে। তবে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি আসন্ন বিশ্বকাপে বিরাটের ‘টিম ইন্ডিয়া’কে খেতাবের দৌড়ে এগিয়ে রাখলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের ভোটের যাবতীয় নথি পরীক্ষা করলেন নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক বিনোদ জুৎসি। বুধবার আগরতলায় পশ্চিম ত্রিপুরা জেলার জেলাশাসকের দপ্তরে ওই লোকসভা কেন্দ্রের ভোটের পর্যালোচনাব বিশেষ বৈঠক ডাকা হয়। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: ফালাকাটায় আলিপুরদুয়ার জেলার প্রথম স্টেডিয়াম নির্মাণের কাজ শুরু হয়েছে। ফালাকাটার টাউন ক্লাবের মাঠে এই স্টেডিয়াম তৈরি হচ্ছে। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্টেডিয়ামের কাজ শুরু হওয়ায় ফালাকাটা সহ জেলার ক্রীড়া মহলে খুশির হাওয়া ছড়িয়েছে। ...

সংবাদদাতা, ধনেখালি: বুধবার সকালে তারকেশ্বর বিধানসভা ও ধনেখালি থানার অন্তর্গত গোপীনাথপুর ১ ও ২ পঞ্চায়েত এলাকায় প্রচার করলেন আরামবাগ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দার। হুডখোলা ৩০টি টোটো, প্রায় ৫০টি বাইক নিয়ে শোভাযাত্রা করেন তৃণমূল প্রার্থী। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আমেথিতে নির্বাচনী প্রচারে স্মৃতি ইরানি 

01:02:00 PM

হাজরায় লিফটের মধ্যে মহিলার শ্লীলতাহানির অভিযোগে গ্রেপ্তার ১ 

12:58:00 PM

বাগডোগরায় আইওসির পরিত্যক্ত গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকল কর্মীরা 

12:55:00 PM

আগামী ৪৮ ঘণ্টায় তামিলনাড়ু, পুদুচেরিতে প্রবল বৃষ্টির আশঙ্কা 

12:50:00 PM

আজ বিকালে কলকাতা সহ পাশ্ববর্তী এলাকায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা

12:47:00 PM

বারাণসীতে কংগ্রেস প্রার্থী হলেন অজয় রাই 

12:12:00 PM