Bartaman Patrika
খেলা
 

জানতাম, ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতব আমরাই: খাওয়াজা

 নয়াদিল্লি, ১৪ মার্চ: ভারতের মাটিতে পর পর টি-২০ এবং ওয়ান ডে সিরিজ জয়ের আনন্দ আগামী কয়েকদিন তারিয়ে উপভোগ করতে চান উসমান খাওয়াজা। তাঁর বিশ্বাস, এবারের ভারত সফরের সাফল্য তাঁর দলের মনোবল অনেকটাই বাড়িয়ে দেবে। তবে এখনই বিশ্বকাপ নিয়ে ভাবছেন না অস্ট্রেলিয়ার নির্ভরযোগ্য এই ওপেনার। পাকিস্তানের বিরুদ্ধে আসন্ন পাঁচ ম্যাচের সিরিজে নিজেদের আরও ভালো ভাবে গুছিয়ে নিতে হবে জানিয়েছেন তিনি।
কোটলায় ভারতের বিরুদ্ধে সিরিজের পঞ্চম তথা শেষ ওয়ান ডে’তে অস্ট্রেলিয়ার জয়ের নায়ক অবশ্যই উসমান খাওয়াজা। সিরিজের দ্বিতীয় সেঞ্চুরিটি করে ম্যাচ ও সিরিজের সেরা নির্বাচিত হয়েছেন তিনি। স্বভাবতই দারুণ রোমাঞ্চিত খাওয়াজা। তাঁর কথায়, ‘এটা আমাদের কাছে মস্ত বড় সাফল্য। ভারতের মাটিতে পর পর দুটি সিরিজ জয় মোটেও সহজ ব্যাপার নয়। মাত্র কিছুদিন আগেই আমাদের দেশে ওরা টেস্ট ও ওয়ান ডে সিরিজ জিতেছিল। এই সিরিজে তার মধুর প্রতিশোধ নিতে পেরে ভালো লাগছে। কোনও সন্দেহ নেই, এই সাফল্য আমাদের মনোবল অনেকটাই বাড়িয়ে দেবে।’ খাওয়াজা সেই সঙ্গে যোগ করেন, ‘সিরিজে ০-২ ব্যবধানে পিছিয়ে পড়েও নিজেদের ওপর কখনও আস্থা হারাইনি আমরা। সবাই বিশ্বাস করত যে, শেষ তিনটি ম্যাচে জিতে আমরা সিরিজ দখল করতে পারি। শেষ পর্যন্ত সেটাই করে দেখিয়েছে গোটা দল।’ পাঁচ ম্যাচে দুটি সেঞ্চুরি ও দুটি হাফ-সেঞ্চুরি সহ ৩৮৩ রান করেছেন খাওয়াজা। সিরিজে দুই দলের মধ্যে সবচেয়ে বেশি রান করেও আত্মতুষ্ট নন তিনি। নিজের পারফরম্যান্স প্রসঙ্গে বলেন, ‘সেঞ্চুরি করার আনন্দ দ্বিগুণ হয়ে যায় যদি দল জেতে। তাই আমি অবশ্যই পরিতৃপ্ত, তবে আত্মতুষ্ট নই। পরিবেশের সঙ্গে দ্রুত মানাতে পেরেছি বলেই এটা সম্ভব হয়েছে।’ বিশ্বকাপ সম্পর্কে প্রশ্ন করা হলে খাওয়াজা জানান, ‘আমাদের সামনে আরও পাঁচটি ওয়ান ডে ম্যাচ রয়েছে। পাকিস্তানের বিরুদ্ধে ওই সিরিজে নিজেদের আরও ভালো ভাবে গুছিয়ে নিতে হবে। তাই এখনই আমরা বিশ্বকাপ নিয়ে ভাবছি না।’
অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিনচও দলের পারফরম্যান্স নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘অসাধারণ সাফল্য। অনেক বার ভারতে খেলেছি। কিন্তু সিরিজ জেতার স্বাদ আগে আগে পাইনি। সত্যি বলতে কি, ভারতের মাটিতে সিরিজ জয়ের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন সাহস ও নাছোড়বান্দা মানসিকতা। আমরা তা দেখাতে পেরেছি।’ ফিনচ আরও বলেন, ‘এই পরিবেশে শুধুমাত্র আক্রমণাত্মক ব্যাটসম্যান নিয়ে নামলে আমরা হয়তো জিততে পারতাম না। ভালো জুটি গড়ে তোলাই ছিল আমাদের পরিকল্পনা। আমরা সেটাই করেছি।’
অপ্রত্যাশিত ভাবে ভারতের মাটিতে ৩-২ ব্যবধানে ওয়ান ডে সিরিজ জেতার পর বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নিয়ে স্বপ্ন দেখা শুরু করে দিয়েছেন সে দেশের প্রাক্তনরা। কিংবদন্তি অজি স্পিনার শেন ওয়ার্ন তো নিজের টুইটার পেজে লিখেই দিয়েছেন, ‘অস্ট্রেলিয়ার কাছে এবারের ভারত সফর দারুণ গুরুত্বপূর্ণ ছিল। সেই কঠিন পরীক্ষায় ওরা সসম্মানে উত্তীর্ণ হয়েছে। টি-২০ এবং ওয়ান ডে সিরিজ জেতার জন্য ক্যাপ্টেন ফিন ও তার দলকে অভিনন্দন। বিশ্বকাপ... অস্ট্রেলিয়া কিন্তু আসছে।’
15th  March, 2019
ভারতের কোচ হতে চান সের্গিও লোবেরা
আইএসএল চ্যাম্পিয়ন হতে মরিয়া ছিলাম: সুনীল ছেত্রী

 মুম্বই, ১৮ মার্চ: আইএসএল জেতার স্বপ্ন পূরণ হয়েছে। লক্ষ্যে পৌঁছতে পেরে খুশি বেঙ্গালুরু এফসি’র অধিনায়ক সুনীল ছেত্রী। রবিবার মুম্বই ফুটবল এরিনায় আইএসএল ফাইনালে এফসি গোয়াকে রাহুল বেকের হেডে করা শেষ লগ্নের গোলে হারায় বেঙ্গালুরু এফসি। ম্যাচ হেরে গোয়া শিবিরে আপশোস থাকলেও সুনীলের কাছে এটি মধুর জয়।
বিশদ

প্র্যাকটিসে ধোনিকে ঘিরে আবেগের বিস্ফোরণ

 চেন্নাই, ১৮ মার্চ: এখনও উদ্বোধনী ঘণ্টা বাজেনি দ্বাদশ আইপিএলের। বিশ্বের জনপ্রিয়তম ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হবে শনিবার, চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার বাঙ্গালোরের ম্যাচ দিয়ে। কিন্তু তার দিন পাঁচেক আগেই যেন এমএ চিদাম্বরম স্টেডিয়ামে খেতাবরক্ষার দৌড় শুরু হয়ে গেল গতবারের চ্যাম্পিয়ন সিএসকে’র।
বিশদ

সোনা জিতে এশিয়ান মিটে নামার ছাড়পত্র পেলেন স্বপ্না, রুপো লিলির
ফেডারেশন কাপ অ্যাথলেটিকস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেডারেশন কাপ থেকেই এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে যোগ্যতা অর্জন করলেন বাংলার স্বপ্না বর্মন। সোমবার পাতিয়ালায় সাতটি ইভেন্টের হেপ্টাথলনে ৫৯০১ পয়েন্ট স্কোর করে সোনা জেতেন স্বপ্না। হেপ্টাথলনে ৫৮০০ পয়েন্ট এশিয়ান মিটের যোগ্যতামান। 
বিশদ

৪৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত জানাতে কোয়েসকে অনুরোধ ক্লাবের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৪৮ ঘন্টার মধ্যে সুপার কাপে খেলার ব্যাপারে সম্মতি দিতে কোয়েসকে অনুরোধ করল ইস্ট বেঙ্গল কর্মসমিতি। সভার শেষে লাল হলুদ শীর্ষ কর্তারা জানান,‘ আমরা ফেডারেশনের কাছ থেকে চিঠি পাওয়ার পর কোয়েসকে চিঠি দিয়েছিলাম সুপার কাপে খেলার ব্যাপারে। সেই চিঠির উত্তর পাইনি। যা দুর্ভাগ্যজনক।
বিশদ

কেরবারকে হারিয়ে মেয়েদের সেরা আন্দ্রেস্কু
ফেডেরারকে হারিয়ে চ্যাম্পিয়ন থিয়েম

 ইন্ডিয়ান ওয়েলস, ১৮ মার্চ: রেকর্ডসংখ্যক ষষ্ঠবার ইন্ডিয়ান ওয়েলস খেতাব জেতার পথে রজার ফেডেরারকে থামিয়ে দিলেন ডমিনিক থিয়েম। অস্ট্রিয়ার থিয়েম ৩-৬, ৬-৩, ৭-৫ সেটে সুইস কিংবদন্তীকে হারিয়ে চ্যাম্পিয়ন হলেন। ২৫ বছর বয়সী থিয়েম বিশ্ব র‌্যাঙ্কিংয়ে আট নম্বরে রয়েছেন।
বিশদ

কুলদীপের প্রশংসায় পীযুষ চাওলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইপিএল শুরু হওয়ার মুখে সহ খেলোয়াড় কুলদীপ যাদবের প্রশংসায় পীযুষ চাওলা। উত্তরপ্রদেশের হয়ে খেলার সময়ে পীযুষ চাওলা উঠে আসতে দেখেছেন কুলদীপকে। পীযুষ ইডেনে প্র্যাকটিসের ফাঁকে বলেন,‘কুলদীপ কোনও মতোই রহস্যজনক বোলার নয়। মিডিয়া ওকে মিস্ট্রি স্পিনার বানিয়েছে।
বিশদ

অশ্লীল অঙ্গভঙ্গীর জন্য সাসপেন্ড হবেন রোনাল্ডো!
চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালেই ব্যান?

 নিয়ঁ, ১৮ মার্চ: জুভেন্তাসের মেগাস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচে সাসপেন্ড করতে পারে উয়েফা। আতলেতিকো মাদ্রিদের বিরুদ্ধে একক নৈপুণ্যে হ্যাটট্রিক করে জুভেন্তাসকে শেষ আটে তোলার পর বিপক্ষ দলের কোচ ডিয়েগো সিমোনের উদ্দেশে অশ্লীল ইঙ্গিত করে জয় সেলিব্রেট করেছিলেন সি আর সেভেন।
বিশদ

 চোট পেলেন লুই সুয়ারেজ

 সেভিয়া, ১৮ মার্চ: রবিবার রাতে মেসির হ্যাটট্রিকে বার্সেলোনা সহজেই রিয়াল বেতিসকে হারালেও বড় ধাক্কা খেল লুই সুয়ারেজের চোটে। উরুগুয়ান ফরোয়ার্ডের ডান পায়ের গোড়ালি মচকে যায়। যার ফলে ৮৯ মিনিটে সুয়ারেজকে তুলে নিতে বাধ্য হন বার্সার কোচ আর্নেস্টো ভালভার্দে। তাঁর বদলে মাঠে নামানো হয় ফেলিপ কুটিনহোকে।
বিশদ

মেসির হ্যাটট্রিক ও রেকর্ডের ঝলকে বদলা নিল বার্সেলোনা

সেভিয়া, ১৮ মার্চ: দুই দলের শেষ সাক্ষাৎকারে জোড়া গোল করেও বার্সেলোনার হার বাঁচাতে পারেননি লায়োনেল মেসি। রবিবার যেন তারই মধুর প্রতিশোধ নেওয়ার সংকল্প বুকে নিয়ে রিয়াল বেটিসের বিরুদ্ধে মাঠে নেমেছিলেন আর্জেন্তাইন মহাতারকা। আর তাতেই বাজিমাত।
বিশদ

চেলসির হারে বিস্মিত মরিসিও সারি

 লন্ডন, ১৮ মার্চ: রবিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে এভার্টনের কাছে ০-২ গোলে হেরে চেলসি চতুর্থ স্থান দখলের লড়াইয়ে আরও পিছিয়ে পড়েছে। তিন পয়েন্টের ব্যবধানে টটেনহ্যাম হটস্পার, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ও আর্সেনাল দৌড়চ্ছে। ৫৭ পয়েন্ট পেয়ে চেলসি এখন রয়েছে ষষ্ঠ স্থানে।
বিশদ

বয়সের সঙ্গে মেসির খেলার উত্তোরণ বিস্ময়কর: জাভি

 মুম্বই, ১৮ মার্চ: বিশ্বকাপ জয়ী স্প্যানিশ তারকা জাভি হার্নান্ডেজ মনে করেন, ‘২০২২ সালে কাতারে আয়োজিত বিশ্বকাপ এই উপসাগরীয় দেশগুলির ফুটবল চালচিত্র আমূল বদলে দেবে। এই প্রথম কোনও আরব দেশের বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে। সম্প্রতি আমি ভবিষ্যৎবাণী করেছিলাম যে, এ এফ সি এশিয়ান কাপে চ্যাম্পিয়ন হবে কাতার।
বিশদ

‘ইন্ডিয়ান বিগ্রেডই’ ভরসা দিল্লির: ধাওয়ান

 নয়াদিল্লি, ১৮ মার্চ: দিল্লি ক্যাপিটালসের অভিজ্ঞ ব্যাটসম্যান শিখর ধাওয়ান মনে করেন দলকে ভালো ফল করতে হলে ভারতীয় ব্যাটসম্যানদেরই বেশি রান করতে হবে। তিনি ভারত-অস্ট্রেলিয়া সিরিজে খেলে বিশ্রাম নেন কয়েকদিন। রবিবার সলের সঙ্গে যোগ দেন। শিখর সোমবার বলেন, ‘আমাদের দলের ভারসাম্য গত বছরের থেকে ভালো।
বিশদ

 প্রথমবার টেস্ট ম্যাচে জয়ের স্বাদ পেল আফগানিস্তান

 দেরাদুন, ১৮ মার্চ: দেশের ক্রিকেট ইতিহাসে প্রথমবার টেস্ট ম্যাচ জয়ের স্বাদ পেল আফগানিস্তান। দেরাদুনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্টে ৭ উইকেটে জিতল এশীয় দলটি। সেই সঙ্গে লেখা হয়ে গেল আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসে স্মরণীয়তম দিন। ব্যাট হাতে আফগান ব্রিগেডকে ভরসা দিলেন রহমত শাহ।
বিশদ

অস্তিত্বের সংকট, দ্বিধায় মোহন বাগান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অস্তিত্বের সংকটে জর্জরিত মোহন বাগান। মানসিক যন্ত্রণায় ভুগছেন বলে দাবি সবুজ-মেরুন কর্তাদের। একপ্রকার দিশাহীন দশা তাঁদের। এই মুহূর্তে ভারতীয় ফুটবল এক সন্ধিক্ষণে দাঁড়িয়ে। আইএসএল , নাকি আই লিগ এমনকী যৌথ লিগের সম্ভাবনা নিয়েও দোলাচলে মোহন কর্তারা।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, উলুবেড়িয়া: স্থানীয় মানুষদের সুবিধার জন্য ঘোষিত প্রকল্পের শিলান্যাসের পর ৯ বছর পেরিয়ে গেলেও আমতা-বাগনানের রেল লাইন চালু নিয়ে অনিশ্চয়তা কাটল না। এমনকী রেল প্রকল্পের জন্য জমি দিয়েও রেল লাইন চালু না হওয়া এবং শিলান্যাসের ফলকও উধাও হয়ে যাওয়ায় রেল ...

নয়াদিল্লি, ১৮ মার্চ (পিটিআই): লোকসভার প্রথম পর্যায়ের নির্বাচনের জন্য মনোনয়ন পত্র জমা দেওয়া শুরু হল সোমবার। হায়দরাবাদ লোকসভা কেন্দ্র থেকে এদিনই মনোনয়ন পত্র জমা দিলেন এআইএমআইএম সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি। প্রথম পর্বে ভোটগ্রহণ হবে ১১ এপ্রিল। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: মহিলাদের ভোটদানে উৎসাহিত করতে এবার লোকসভা ভোটে মালদহ জেলায় মোট ৫০টি মহিলা পরিচালিত বুথ করা হচ্ছে। ইতিমধ্যেই জেলার বিভিন্ন ব্লক থেকে মহিলা পরিচালিত বুথের তালিকা জেলা নির্বাচন দপ্তরে এসে জমা পড়েছে। ওই তালিকা ধরে জেলা নির্বাচন দপ্তরের ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রায় সব কাজেই এখন নারী-পুরুষের মধ্যে ভেদাভেদ প্রায় মুছে গিয়েছে। তা কাজকর্মই হোক কিংবা খেলাধুলো। সবেতেই পুরুষদের সঙ্গে সমানতালে পা মেলাচ্ছেন মহিলারা। তবে চাকরি পেতে বেশ মরিয়া তাঁরা। তাই দেশের মধ্যে কেন্দ্রীয় চাকরির পোর্টালে নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

18th  March, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৯.৬৩ টাকা ৯২.৯০ টাকা
ইউরো ৭৬.৩৯ টাকা ৭৯.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/২১ দিবা ২/১৯। মঘা ৩৩/১৬ রাত্রি ৭/৫। সূ উ ৫/৪৬/৭, অ ৫/৪৩/২১, অমৃতযোগ দিবা ৮/৯ গতে ১০/৩৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৫ গতে ৩/২১ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৩ গতে ৮/৪৩ মধ্যে। 
৪ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১২/২/২২। মঘানক্ষত্র সন্ধ্যা ৫/২২/১৬, সূ উ ৫/৪৬/৩৩, অ ৫/৪২/২৫, অমৃতযোগ দিবা ৮/৯/৪৩ থেকে ১০/৩২/৫৫ মধ্যে ও ১২/৫৬/৪ থেকে ২/৩১/৩১ মধ্যে ও ৩/১৯/১৪ থেকে ৪/৫৪/৪১ মধ্যে এবং রাত্রি ৬/৩০/৪২ মধ্যে ও ৮/৫৫/৩১ থেকে ১১/২০/২১ মধ্যে ও ১/৪৫/১১ থেকে ৩/২১/৪৬ মধ্যে, বারবেলা ৭/১৬/২ থেকে ৮/৪৫/৩১ মধ্যে, কালবেলা ১/১৩/৫৮ থেকে ২/৪৩/২৭ মধ্যে, কালরাত্রি ৭/১২/৫৬ থেকে ৮/৪৩/২৭ মধ্যে। 
মোসলেম: ১১ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় আইইডি বিস্ফোরণ, জখম ৫ সিআরপিএফ জওয়ান 

18-03-2019 - 06:48:58 PM

কলকাতা বিমানবন্দরে ২ জন রোহিঙ্গা সহ গ্রেপ্তার ৩ 

18-03-2019 - 06:24:00 PM

অনুব্রতর মন্তব্য নিয়ে রিপোর্ট তলব কমিশনের  
অনুব্রত মণ্ডলের মন্তব্য নিয়ে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোধারা বসুর কাছে ...বিশদ

18-03-2019 - 05:35:12 PM

সল্টলেকে গাড়ির ধাক্কায় জখম এক সাইকেল আরোহী  

18-03-2019 - 05:00:00 PM

নেদারল্যান্ডসের উৎরেষ্ট শহরে বন্দুকবাজের হামলা, হত ১, জখম বেশ কয়েকজন

18-03-2019 - 04:11:00 PM

৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

18-03-2019 - 03:54:21 PM