Bartaman Patrika
খেলা
 

 জয়ের পথে ফিরল জুভেন্তাস

 জুভেন্তাস-৩ (খেদিরা, রোনাল্ডো, ক্যান) : সাসুওলো-০
রোম, ১১ ফেব্রুয়ারি: পরপর দু’টি ম্যাচে জয়ের মুখ না দেখলেও দুশ্চিন্তার বিন্দুমাত্র ছাপ ছিল না জুভেন্তাস কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির চোখেমুখে। কারণ তিনি জানতেন, ছন্দে ফিরতে দল খুব বেশি সময় নেবে না। রবিবার সিরি-এ’র ম্যাচে সাসুওলোকে সহজে হারিয়ে কোচের আস্থার প্রতি মর্যাদা রাখলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-মারিও মান্ডুকিচরা। ২৩ ম্যাচে ৬৩ পয়েন্ট পেয়ে লিগ তালিকার শীর্ষে নিজেদের অবস্থান আরও মজবুত করল ‘ওল্ড লেডি অব তুরিন’। উল্লেখ্য, গত ম্যাচে পারমা ৩-৩ গোলে রুখে দিয়েছিল জুভেন্তাসকে। আর তার আগে কোপা ইতালিয়ার ম্যাচে আটলান্টার কাছে ০-৩ গোলে হেরেছিল অ্যালেগ্রি-ব্রিগেড।
রবিবার ম্যাচের প্রারম্ভিক পর্বে দুই দলই একে অপরকে পরখ করে নেয়। তবে আঞ্চলিক আধিপত্য ছিল জুভেন্তাসেরই। ১৬ মিনিটে লোকাতেলির শট রুখে দেন জুভেন্তাস গোলরক্ষক সেজনি। এর মিনিট সাতেক পরেই কাঙ্ক্ষিত লিড নেয় অ্যালেগ্রির দল। রোনাল্ডোর জোরালো শট আংশিক প্রতিহত করেন বিপক্ষ দুর্গপ্রহরী। ফিরতি বল গোলে ঠেলে দিতে ভুল হয়নি অরক্ষিত স্যামি খেদিরার (১-০)। প্রথমার্ধের সংযোজিত সময়ে বার্নাডেসচির ক্রস থেকে নেওয়া খেদিরার হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।
বিরতির পরে জুভেন্তাসের আক্রমণের চাপ ক্রমশ বাড়ে। এই পর্বে মান্ডুকিচ দু’টি সুযোগ না হারালে ব্যবধান আরও বাড়তে পারত। দুই প্রান্ত ব্যবহার করে বিপক্ষ ডিফেন্ডারদের ব্যস্ত রাখে জুভেন্তাস। তাদের দ্বিতীয় গোল ৭০ মিনিটে। বাঁ দিক থেকে নেওয়া পানিচের কর্নার ভেসে আসে সাসুওলো বক্সে। নিখুঁত স্পটজাম্পে বিপক্ষ গোলরক্ষকের চ্যালেঞ্জ এড়িয়ে নেওয়া রোনাল্ডোর দুরন্ত হেড জালে আশ্রয় নেয় (২-০)। ম্যাচের শেষ পর্বে দলের তৃতীয় গোলের নেপথ্যেও রয়েছেন পর্তুগিজ মহাতারকাটি। তাঁর পাস থেকেই বাঁ পায়ের কোনাকুনি শটে বিপক্ষ কফিনে শেষ পেরেকটি পোঁতেন এমরে ক্যান (৩-০)। ম্যাচের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জুভেন্তাসের কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি বলেন, ‘ইচ্ছে করেই পাওলো ডায়বালাকে প্রথম একাদশে রাখিনি। ও আর রোনাল্ডো একসঙ্গে খেললে আপফ্রন্ট অবশ্যই শক্তিশালী হত। কিন্তু সাসুওলোর মাঝমাঠ শক্তিশালী বলেই অন্যভাবে দল সাজিয়েছিলাম। রিজার্ভ বেঞ্চে বসতে কারও ভালো লাগে না। কিন্তু দলের স্বার্থ তো সবার আগে দেখতে হবে কোচকে।’

ঋষভ পন্থ ও বিজয় শঙ্করকে বিশ্বকাপ দলে রাখার
ইঙ্গিত নির্বাচক প্রধান প্রসাদের

 মুম্বই, ১১ ফেব্রুয়ারি: ভারতের বিশ্বকাপ দলে জায়গা পেতে পারেন ঋষভ পন্থ ও বিজয় শঙ্কর। এই দুই তরুণ ক্রিকেটারের সঙ্গে লড়াইয়ে রয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান অজিঙ্কা রাহানেও। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ তেমনই ইঙ্গিত দিয়েছেন।
বিশদ

কপালে বল লেগে লুটিয়ে পড়লেন দিন্দা, স্বস্তি মিলল স্ক্যান রিপোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডেনে প্রস্তুতি ম্যাচ খেলার সময় কপালে জোরালো আঘাত খেলেন অশোক দিন্দা। বোলিং করার সময় ব্যাটসম্যানের নেওয়া একটা স্ট্রেট ড্রাইভ সোজা তাঁর কপালে এসে লাগে। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। কিছুক্ষণের মধ্যে নিজে থেকে উঠে দাঁড়ালেও ঝুঁকি না নিয়ে দ্রুত তাঁকে হাসপাতালে পাঠানো হয়।
বিশদ

চেন্নাইয়ের পয়েন্ট নষ্ট, স্বস্তি লাল-হলুদে
কাশ্মীর-ইস্ট বেঙ্গল ম্যাচ ২৮ ফেব্রুয়ারি শ্রীনগরেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রুদ্ধশ্বাস ম্যাচে চেন্নাই সিটিকে আটকে দিয়ে নেরোকা স্বস্তির আমেজ নিয়ে এসেছে ইস্ট বেঙ্গল শিবিরে। শীর্ষে থাকা চেন্নাইয়ের ১৬ ম্যাচে ৩৪ পয়েন্ট। ১৪ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে ইস্ট বেঙ্গল আপাতত রয়েছে চার নম্বরে। তবে তারা দুটি ম্যাচ কম খেলেছে।
বিশদ

 আজ ফর্মে থাকা ম্যান ইউয়ের সামনে নেইমারহীন পিএসজি

 নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ডে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বের হোম ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড মুখোমুখি হচ্ছে বিশাল বাজেটে গড়া ফরাসি দল প্যারি সাঁজাঁ’র। এই ম্যাচে নেইমার ও এডিনসন কাভানির সার্ভিস পাবে না পিএসজি। তাই তারা ওল্ড ট্রাফোর্ডে এই অ্যাওয়ে ম্যাচে কিছুটা ব্যাকফুটে থাকবে।
বিশদ

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে কুলদীপ

 দুবাই, ১১ ফেব্রুয়ারি: আইসিসি’র টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে কেরিয়ারের সেরা উচ্চতায় পৌঁছালেন কুলদীপ যাদব। এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। ভারতের চায়নাম্যান বোলারটির ঝুলিতে আপাতত ৭২৮ পয়েন্ট। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্যসমাপ্ত তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম দু’টি ম্যাচে দলে সুযোগ পাননি কুলদীপ।
বিশদ

ভবিষ্যৎ অনিশ্চিত, জানেন সারি
আগুয়েরোদের প্রশংসায় পঞ্চমুখ পেপ গুয়ার্দিওলা

 ম্যাঞ্চেস্টার, ১১ ফেব্রুয়ারি: প্রথম ২৫ মিনিটে চার গোল। দ্বিতীয়ার্ধে সেই সংখ্যা বেড়ে হল ছয়। ঘরের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে চেলসিকে ৬-০ গোলে চূর্ণ করে পেপ গুয়ার্দিওলার দু’চোখে এখন ভাসছে ইপিএল চ্যাম্পিয়নশিপ ট্রফি। আর্জেন্তাইন তারকা সের্গিও আগুয়েরোর হ্যাটট্রিক ম্যাচের সেরা পাওনা। এক সপ্তাহের মধ্যে এটি দ্বিতীয় হ্যাটট্রিক তাঁর।
বিশদ

নাগপুরে আজ ইরানি ট্রফি শুরু 

 নাগপুর,১১ ফেব্রুয়ারি: আজ নাগপুরে রনজি চ্যাম্পিয়ন বিদর্ভ ও অবশিষ্ট ভারতীয় একাদশের মধ্যে ইরানি ট্রফির খেলা শুরু হচ্ছে। গতবারের চ্যাম্পিয়ন বিদর্ভ চোটের জন্য পাচ্ছে না তাদের প্রতিষ্ঠিত পেসার উমেশ যাদবকে। অবশিষ্ট ভারতের অধিনায়ক অজিঙ্কা রাহানে।
বিশদ

 খেতাব নির্ধারণে বড় ভূমিকা নিতে পারে মোহন বাগান
ড্র করেও দুটি কারণে সুবিধাজনক অবস্থায় চেন্নাই সিটি এফসি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল (১ মার্চ) আর মিনার্ভা এফসি (১০ বা ১১ মার্চ)।
বিশদ

 তিন গোলে এগিয়ে গিয়েও নেরোকার কাছে আটকে গেল চেন্নাই

  নিজস্ব প্রতিবেদন: তিন গোলে এগিয়ে থেকেও নেরোকার বিরুদ্ধে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে ব্যর্থ চেন্নাই সিটি। সোমবার ইম্ফলের খুমান লাম্পাক মেইন স্টেডিয়ামে অনুষ্ঠিত এই রুদ্ধশ্বাস ম্যাচ ৩-৩ গোলে শেষ হল। আই লিগের অন্যতম সেরা একটি ম্যাচের সাক্ষী থাকলেন ইম্ফলের ফুটবলপ্রেমীরা। চেন্নাই সিটি প্রথমার্ধেই তিন গোল করে এগিয়ে যায়।
বিশদ

বিশ্বকাপ শেষে কিউয়িদের দায়িত্ব ছাড়বেন ম্যাকমিলান

ওয়েলিংটন, ১১ ফেব্রুয়ারি: বিশ্বকাপের পরেই নিউজিল্যান্ডের ব্যাটিং কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন ক্রেগ ম্যাকমিলান। ঠাসা আন্তর্জাতিক ক্রীড়াসূচির ফলে অতিরিক্ত চাপের কারণেই ইস্তফা দিচ্ছেন তিনি। 
বিশদ

ড্রয়ের হ্যাটট্রিক বার্সেলোনার

 বিলবাও, ১১ ফেব্রুয়ারি: মরশুমের মাঝপথে বারবার ছন্দপতন ঘটছে বার্সেলোনার। টানা তিনটি ম্যাচে জয় না পাওয়াই তার বড় প্রমাণ। বিশেষজ্ঞদের মতে, প্রাণভোমরা মেসির চোটই এর অন্যতম প্রধান কারণ। মেসি স্বমহিমায় থাকলে ফেলিপে কুটিনহো-লুই সুয়ারেজদের ভয়ঙ্কর দেখায়।
বিশদ

 রুদ্ধশ্বাস ম্যাচে হেরে সিরিজ খোয়াল ভারত

হ্যামিলটন, ১০ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবার টি-২০ সিরিজ জেতার সুযোগ অল্পের জন্য হাতছাড়া করল ভারত। রবিবার সেডন পার্কে রুদ্ধশ্বাস ম্যাচে ‘টিম ইন্ডিয়া’কে ৪ রানে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতল নিউজিল্যান্ড। সেই সঙ্গে ওয়ান ডে সিরিজে হারের বদলাও নিলেন কেন উইলিয়ামসনরা।
বিশদ

11th  February, 2019
বিশ্বকাপে ফেভারিট ভারত ও ইংল্যান্ড
বলছেন রিকি পন্টিং

 মেলবোর্ন, ১০ ফেব্রুয়ারি: রিকি পন্টিংয়ের চোখে আসন্ন বিশ্বকাপে ফেভারিট হিসেবে দৌড় শুরু করবে ভারত ও ইংল্যান্ড। দুই দলের সাম্প্রতিক ফর্মের ভিত্তিতে এ কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ার এই প্রাক্তন অধিনায়ক। তাই বলে নিজের দেশের খেতাবরক্ষার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দিচ্ছেন না তিনি।
বিশদ

11th  February, 2019
 এমন পরাজয় হতাশাজনক: রহিত

হ্যামিলটন, ১০ ফেব্রুয়ারি: ন‌িউজিল্যান্ডের মাটিতে টেস্ট এবং ওয়ান ডে সিরিজ দাপটের সঙ্গে জিতে নিলেও টি-২০ সিরিজে ইতিহাস গড়া হল না ভারতের। রবিবার রুদ্ধশ্বাস ম্যাচে মাত্র ৪ রানে হারের পর রীতিমতো হতাশ দেখাচ্ছিল ভারতের অস্থায়ী অধিনায়ক রহিত শর্মাকে। 
বিশদ

11th  February, 2019

Pages: 12345

একনজরে
 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM