Bartaman Patrika
খেলা
 

‘গোল্ডেন ডাবল’
ধোনির মতো দায়বদ্ধতা দলে কারও নেই: কোহলি

মেলবোর্ন, ১৮ জানুয়ারি: ‘মাহি ফির মার রাহা হ্যায়...।’ ভারতীয় ক্রিকেটে এখন শুধুই মাহি মাহি রব। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে নতুনরূপে ধরা দিয়েছেন ধোনি। নেতৃত্ব ছেড়েও তিনিই যেন অঘোষিত দলনেতা। আর তাই ভারত অধিনায়ক বিরাট কোহলি রাখঢাক না করেই বলে দিলেন, ‘দলে ধোনির মতো দায়বদ্ধতা আর কারও নেই।’
প্রথম ম্যাচে ৫১ রান করেও দলকে জেতাতে না পারায় সমালোচনার মুখে পড়তে হয়েছিল ‘এম এস ডি’কে। তবে দ্বিতীয় ম্যাচে তিনি সমালোচকদের মুখে ঝামা ঘষে দিয়ে দলকে জিতিয়েছিলেন ৫৫ রানে অপরাজিত থেকে। আর শুক্রবার, ফের ব্যাট হাতে জ্বলে উঠলেন ধোনি। ১১৪ বলে ৮৭ রানের অপরাজিত ইনিংস খেললেন তিনি। চতুর্থ উইকেটে কেদার যাদবকে (অপরাজিত ৬১) নিয়ে ১২১ রান যোগ করে ভারতকে দুর্দান্ত জয় উপহার দেন সেই মাহি। যার ফলে তৃতীয় ম্যাচে ফিনচ বাহিনীকে ৭ উইকেটে দুরমুশ করে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার দ্বিপাক্ষিক ওয়ান ডে সিরিজ জিতে ইতিহাসের পাতায় জায়গা করে নিল কোহলি বাহিনী।
ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এবারের অস্ট্রেলিয়া সফর স্বর্ণাক্ষরে লেখা থাকবে। টি-২০ সিরিজ অল্পের জন্য জিততে ব্যর্থ হয়েছিলেন কোহলিরা। তবে সেই আক্ষেপ সুদে-আসলে মিটিয়ে নিয়েছিলেন ৭১ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতে। আর একদিনের সিরিজ পকেটে পুরে ফেলার পর কোহলি বাহিনী অপরাজিত তকমা নিয়ে দেশে ফিরছেন।
মাস তিনেক আগেও ধোনির ক্রিকেট ভাগ্য পেন্ডুলামের মতো দুলছিল। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একের পর এক ম্যাচে ব্যর্থ হওয়ার পর তিনি দল থেকে বাদ পড়েছিলেন। কথায় আছে, পুরানো চাল ভাতে বাড়ে। অস্ট্রেলিয়ায় কামব্যাক মঞ্চকে দারুণভাবে কাজে লাগালেন প্রাক্তন ভারত অধিনায়ক। সেই সঙ্গে তিনি বিশ্বকাপ দলে জায়গা প্রায় পাকা করে ফেললেন।
ধোনির সমালোচকদের একহাত নিয়ে কোহলি বলেছেন, ‘মাঠের বাইরে অনেকে অনেক কিছু বলে। ধোনিকেও সমালোচনা সহ্য করতে হয়েছে। তবে আমি জোর গলায় বলতে পারি, ভারতীয় দলে ধোনির মতো দায়বদ্ধতা আর কোনও ক্রিকেটারের নেই। ভারতীয় ক্রিকেটে ওর অবদান কখনও ভোলার নয়। তাই সব ব্যাপারেই ওর দিকে আঙুল তোলা ঠিক নয়। ধোনির আরও সম্মান প্রাপ্য।’
ধোনির ফর্ম নিয়ে কোহলি বলেন, ‘দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থেকে এরকম পারফর্ম করা মোটেও সহজ ব্যাপার নয়। ধোনির রান পাওয়াটা দলের পক্ষে যেমন ভালো, তেমনি ওকেও অনেক চাপমুক্ত করবে। আত্মবিশ্বাস বাড়াবে। দলে ধোনির মতো ক্রিকেটারের কতটা প্রয়োজন সেটা আমরা প্রতি পদক্ষেপে অনুভব করি। সমালোচকদের মাথায় রাখা দরকার, ধোনি আমাদের কত ট্রফি উপহার দিয়েছে। ও সবচেয়ে বুদ্ধিমান ক্রিকেটার। জানে, কোন সময় কী করতে হয়।’
ধোনির ব্যাটিং অর্ডার কী হওয়া উচিত, তা নিয়ে বিতর্ক রয়েছে। রহিত শর্মা ক’দিন আগেই বলেছিলেন, ধোনির চার নম্বরে ব্যাট করা উচিত। তার উলটো মত পোষণ করে কোহলি বলেছেন, ‘ধোনির জন্য ব্যাটিং অর্ডারে পাঁচ নম্বর জায়গা উপযুক্ত।’ উল্লেখ্য, ধোনি কিন্তু তৃতীয় ম্যাচে চার নম্বরে নেমে ৮৭ রানে অপরাজিত থেকে ভারতকে জিতিয়েছেন।

19th  January, 2019
 ফেডেরারের সঙ্গে সৌজন্য
সাক্ষাৎ ‘বিরুষ্কা’র

মেলবোর্ন, ১৯ জানুয়ারি: অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট ও একদিনের সিরিজ জেতার পর মেলবোর্ন পার্কে অস্ট্রেলিয়ান ওপেনে মজলেন বিরাট কোহলি। শনিবার রড লেভার এরিনায় ডকোভিচের খেলা দেখতে গিয়ে রজার ফেডেরারের সঙ্গে সাক্ষাৎ হয় ভারতের ক্রিকেট অধিনায়কের।
বিশদ

তদন্ত চলাকালীন পান্ডিয়া-রাহুলকে খেলতে দেওয়া হোক: সি কে খান্না 

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: তদন্ত চলাকালীন হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে খেলতে দেওয়া হোক। সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক কমিটির কাছে এই মর্মে আর্জি জানালেন বিসিসিআইয়ের অস্থায়ী সভাপতি সি কে খান্না। 
বিশদ

ইয়র্কারে বুমরাহ এখন বিশ্বসেরা পেসার: আক্রাম 

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইয়র্কার ডেলিভারির ক্ষেত্রে যশপ্রীত বুমরাহকে এই মুহূর্তে বিশ্বের সেরা বোলার হিসেবে বর্ণনা করেছেন ওয়াসিম আক্রাম। পাকিস্তানের প্রাক্তন তারকা পেসারটি মতে, এই ক্ষমতাগুণেই আসন্ন বিশ্বকাপে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কাছে মাথাব্যথার কারণ হয়ে উঠবেন বুমরাহ। 
বিশদ

ডার্বিতে খেলবেন এনরিকে?

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাঁজরের চোট সারিয়ে প্রায় দেড় মাস পর আজ শহরে আসছেন ইস্ট বেঙ্গলের মেক্সিকান স্ট্রাইকার এনরিকে। তাঁর রি-হ্যাব পর্ব শেষ হয়েছে গত সপ্তাহে। কিন্তু তিনি ঠিক কী অবস্থায় আছেন? এই ব্যাপারে প্রশ্ন করা হলে ইস্ট বেঙ্গলের সিইও জানান,‘২৭ জানুয়ারি ডার্বিতে এনরিকে খেলতেই পারেন।
বিশদ

  সেমি-ফাইনালে হার সাইনার

 কুয়ালালামপুর, ১৯ জানুয়ারি: মালয়েশিয়া মাস্টার্সে দৌড় থেমে গেল সাইনা নেহওয়ালের। শনিবার সেমি-ফাইনালে তিনি ১৬-২১, ১৩-২১ পয়েন্টে হেরে গেলেন একদা ওলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের ক্যারোলিনা মারিনের কাছে।
বিশদ

জিতল রিয়াল কাশ্মীর ও চার্চিল ব্রাদার্স

 শিলং, ১৯ জানুয়ারি: শনিবার আই লিগে শিলং লাজংকে ১-০ গোলে হারাল রিয়াল কাশ্মীর। ৭৪ মিনিটে জয়সূচক গোল করেন অ্যারন কেটবে। ১৩ ম্যাচে ২৫ পয়েন্ট পেয়েছে রিয়াল কাশ্মীর। শীর্ষে থাকা চেন্নাই সিটির সঙ্গে তাদের পাঁচ পয়েন্টের পার্থক্য। বিশদ

রনজির সেমি-ফাইনালে সৌরাষ্ট্র

 লখনউ, ১৯ জানুয়ারি: তাঁর দুরন্ত ব্যাটিংয়ের জেরে ৭১ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। দেশে ফিরে এবার সেই চেতেশ্বর পূজারার ব্যাটে ভর করে রনজি ট্রফির সেমি-ফাইনালে উঠল সৌরাষ্ট্র।
বিশদ

পেশাদার বক্সিংয়ে শুরুতে জয় বিকাশের 

নিউইয়র্ক, ১৯ জানুায়রি: পেশাদার বক্সিংয়ে শুরুটা ভালোই করলেন বিকাশ কৃষাণ। প্রো-বক্সিং কেরিয়ারের প্রথম ম্যাচে তিনি নক-আউট করলেন আমেরিকার স্টিভেন আন্দ্রেদকে।  
বিশদ

লক্ষ্যে এগচ্ছেন ডকোভিচ, সেরেনারা 

মেলবোর্ন, ১৯ জানুয়ারি: অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠলেন ভারতের লিয়েন্ডার পেজ ও অস্ট্রেলিয়ান সামান্থা স্টোসুর জুটি। ৪৫ বছর বয়সেও পেশাদার সার্কিটে ছুটছেন লিয়েন্ডার। শনিবার লিয়েন্ডার ও স্টোসুর জুটি ৬-৪, ৭-৫ সেটে হারালেন কুলহফ ও পেসকে জুটিকে।  
বিশদ

‘এ’ দলে ঋষভ, অধিনায়ক রাহানে 

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।  
বিশদ

যে কোনও পজিশনে ব্যাট করব: ধোনি

 মেলবোর্ন, ১৮ জানুয়ারি: স্বপ্নের প্রত্যাবর্তন! নাকি বুড়ো হাড়ে ভেলকি! যে ভাবেই বর্ণনা করা হোক না কেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে ৩৭ বছর বয়সী মহেন্দ্র সিং ধোনির পারফরম্যান্স বোঝানোর জন্য তা যথেষ্ট নয়। টানা দুটি সিরিজে দলের বাইরে থাকার পর যেন নতুন প্রাণশক্তি নিয়ে মাঠে ফিরলেন প্রাক্তন ভারত অধিনায়ক।
বিশদ

19th  January, 2019
অস্ট্রেলিয়ার মাটিতে একদিনের
সিরিজেও অজি বধ
ইতিহাস কোহলি বাহিনীর


মেলবোর্ন, ১৮ জানুয়ারি: জোড়া ইতিহাস গড়ে অস্ট্রেলিয়া সফর শেষ করল ভারত। ৭১ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে ক’দিন আগেই ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল ‘টিম ইন্ডিয়া’। এবার ওয়ান ডে সিরিজেও অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে দুরমুশ করল ‘মেন ইন ব্লুজ’।
বিশদ

19th  January, 2019
রেকর্ড চাহালের

 মেলবোর্ন, ১৮ জানুয়ারি: অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার খেলতে নেমেই রেকর্ড বুকে জায়গা করে নিলেন ভারতীয় দলের রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহাল। তৃতীয় একদিনের ম্যাচে কুলদীপ যাদবকে বসিয়ে বিরাট কোহলি খেলান চাহালকে।
বিশদ

19th  January, 2019
মালয়েশিয়ান মাস্টার্সে হার শ্রীকান্তের
ওকুহারাকে হারিয়ে শেষ চারে সাইনা

কুয়ালালামপুর, ১৮ জানুয়ারি: দুই গেমেই পিছিয়ে থেকেই প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন জাপানের নোজোমি ওকুহারার বিরুদ্ধে দুরন্ত জয় তুলে নিলেন সাইনা নেহওয়াল। ভারতের তারকা মালয়েশিয়া মাস্টার্সের সেমি-ফাইনালে উঠলেন। খেলার ফল ২১-১৮, ২৩-২১। একইদিনে পুরুষ সিঙ্গলসে কিদাম্বি শ্রীকান্ত হেরে গেলেন।
বিশদ

19th  January, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM