Bartaman Patrika
খেলা
 

ধোনির এলবিডব্লু আমাদের কাছে সৌভাগ্যের: রিচার্ডসন

সিডনি, ১২ জানুয়ারি: আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার মহেন্দ্র সিং ধোনি। অভিষেক টেস্ট খেলতে নামা অজি পেসার জ্যাসন বেহরেনডর্ফের বলে এলবিডব্লু হন মাহি। যদিও রিপ্লেতে দেখা গিয়েছে, বলটি পিচ হয়েছিল লেগ স্টাম্পের বাইরে। কিন্তু আগের ব্যাটসম্যানরা রিভিউ নষ্ট করে ফেলায় মাহির মাঠ থেকে বেরিয়ে আসা ছাড়া আর কিছু করার ছিল না। ২৬ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচের নায়ক ঝাই রিচার্ডসন ঘুরিয়ে মহেন্দ্র সিং ধোনির বিতর্কিত আউটকেই ম্যাচের টার্নিং পয়েন্ট হিসাবে তুলে ধরেছেন। তিনি বলেন, ‘পর পর তিনটি উইকেট তুলে নেওয়ার পরেও মিডল অর্ডারে রহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনি কিন্তু দারুণ খেলছিল। মনে হচ্ছিল, ম্যাচটা ওরা বের করে নেবে। ঠিক তখনই ধোনিকে বিতর্কিত লেগ বিফোর দেওয়া হয়। যা সত্যিই আমাদের কাছে সৌভাগ্যের। তখন ওই পার্টনারশিপটা ভাঙা খুবই দরকার ছিল। না হলে ম্যাচটা হয়তো আমরা জিততে পারতাম না।’
প্রথম একদিনের ম্যাচে ভারতকে ৩৪ রানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। রিচার্ডসন দারুণ বল করেছেন। এক ওভারে তিনি ফেরান বিরাট কোহলি ও অম্বাতি রায়াডুকে। যা ভারতীয় ব্যাটিংকে দুর্বল করে দেয়। রহিত শর্মা অনবদ্য সেঞ্চুরি করেও প্রারম্ভিক ব্যর্থতা ঢেকে দলকে জেতাতে পারেননি। পরের দিকে আস্কিং রেট ভারতের নাগালের বাইরে চলে গিয়েছিল।
তবে রহিতের ব্যাটিংয়ের প্রশংসা করে রিচার্ডসন বলেন, ‘অনবদ্য ব্যাটিং করেছে রহিত। ও পরিবেশ ও পরিস্থিতিকে দক্ষ হাতে ব্যবহার করতে পেরেছে। শট চয়নের ক্ষেত্রেও রহিত মুন্সিয়ানা দেখিয়েছে। রহিত কতটা বিপজ্জনক ব্যাটসম্যান, সেটা আমরা জানি। সেই কারণে ওকে স্ট্রাইক না নিতে দেওয়াই ছিল আমাদের কৌশল। আমরা ধোনিকে বেশি বল করতে চাইছিলাম। যাতে আস্কিং রেট বেড়ে যায়। সেই পরিকল্পনা কিছুটা হলেও কাজে দিয়েছে। ২৮৮ রান তুলে ম্যাচ জেতার ব্যাপারে আমরা আশাবাদী ছিলাম। কারণ, সিডনির উইকেট বেশ মন্থর ছিল। আমরা বোলিংয়ে অনেক বেশি তারতম্য রেখেছিলাম। কখনও স্লোয়ার ডেলিভারি দিয়েছি। কখনও আবার গতির তারতম্য ঘটিয়ে ব্যাটসম্যানকে বিভ্রান্ত করেছি। আমরা জানতাম, বল নরম হলে পরের দিকে শট খেলতে সমস্যা হবে। আর সেটাই হয়েছে।’ কোহলির উইকেট চিরকাল মনে রাখবেন বলে জানিয়েছেন রিচার্ডসন। তিনি আরও বলেন, ‘বলটা মোটেও ভালো ছিল না। একেবারে সোজা ডেলিভারি ছিল। কিন্তু আমাদের ফিল্ডার ঠিক জায়গায় উপস্থিত থাকায়, ক্যাচটা সহজে ধরতে পেরেছে। এই উইকেট আমি চিরকাল মনে রাখব। কারণ, বিরাট কোহলি বিশ্বের সেরা ব্যাটসম্যান। ম্যাচ উইনার। ওর মতো একজন ব্যাটসম্যানকে দ্রুত মাঠের বাইরে পাঠানো আমার মতো বোলারের কাছে বড় প্রাপ্তি।’
13th  January, 2019
ব্যর্থ মানু ভাকের ও হিনা সিধু 

বেজিং, ২৪ এপ্রিল: আইএসএসএফ বিশ্বকাপে ভারতের ‘টিন সেনসেশন’ শ্যুটার মানু ভাকের ও হিনা সিধু ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টের ফাইনালে উঠতে ব্যর্থ হলেন। কোয়ালিফিকেশন রাউন্ডে মানু ৫৭৫ স্কোর করে ১৭ নম্বরে শেষ করেন। 
বিশদ

প্রিমিয়ার লিগে দ্রুততম গোলের রেকর্ড শেন লংয়ের 

ওয়াটফোর্ড, ২৪ এপ্রিল: কিক-অফের ৭.৬৯ সেকেন্ডের মধ্যেই লক্ষ্যভেদ করে দ্রুততম গোলের রেকর্ড গড়লেন সাদাম্পটনের ফরোয়ার্ড শেন লং। মঙ্গলবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে তাঁর এই গোল নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে।  
বিশদ

দ্বিতীয় রাউন্ডে সিন্ধু ও সাইনা 

উহান (চীন), ২৪ এপ্রিল: এশিয়া ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় রাউন্ডে উঠলেন পিভি সিন্ধু ও সাইনা নেহওয়াল। সিন্ধু স্ট্রেট গেমে হারায় জাপানের তাকাহাশি সায়াকাকে। খেলার ফল ২১-১৪, ২১-৭। ম্যাচটি ২৮ মিনিটে জিতে নেন সিন্ধু। 
বিশদ

১৫০০ মিটারে সোনা পি ইউ চিত্রা’র 

দোহা, ২৪ এপ্রিল: এশিয়ান মিটে মহিলাদের ১৫০০ মিটারে সোনা জিতলেন পি ইউ চিত্রা। তিনি রেকর্ড ৪ মিনিট ১৪.৫৬ সেকেন্ড সময় করে ভারতকে তৃতীয় সোনা এনে দিলেন। ১৫০০ মিটারের পুরো ল্যাপে তিনি একনম্বরে থেকে সোনা জেতেন। 
বিশদ

সোনার বদলে রুপো পেয়েই সন্তুষ্ট স্বপ্না 

দোহা, ২৪ এপ্রিল: স্বপ্না বর্মনের রুপো পাওয়ার দিনে নিষ্প্রভ পূর্ণিমা হেমব্রম। মঙ্গলবার রাতেই এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে হেপ্টাথলন ইভেন্টে রুপো নিশ্চিত করেন জলপাইগুড়ির স্বপ্না।  
বিশদ

ভিসেল কোবের নেতৃত্বে আন্দ্রে ইনিয়েস্তা 

টোকিও, ২৪ এপ্রিল: জাপানের ক্লাব ভিসেল কোবের নেতৃত্বের দায়িত্ব পেলেন প্রাক্তন স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রে ইনিয়েস্তা। উল্লেখ্য, গত বছরের মে মাসে এই ক্লাবে যোগ দিয়েছিলেন তিনি। চলতি মরশুমের লিগে ভালো জায়গায় নেই ভিসেল কোবে। 
বিশদ

জি বাংলা ফুটবল লিগের ব্র্যান্ড অ্যাম্বাসাডর সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে বাংলার ফুটবল। আর্থিক অনটনে ভুগছে বহু নামীদামি ক্লাব। আর ঠিক তখনই আশার আলো নিয়ে হাজির জি বাংলা ফুটবল লিগ। অনূর্ধ্ব-১৯ এই লিগের ব্র্যান্ড অ্যাম্বাসাডর ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা সিএবি সভাপতি সৌরভ গাঙ্গুলি। 
বিশদ

আমেরিকায়  
প্রাক-মরশুম প্রস্তুতি সারবে লিভারপুল

লন্ডন, ২৪ এপ্রিল: আগামী মরশুমের জন্য তৈরি হতে আমেরিকা সফর করবে লিভারপুল। বুধবার ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৯-২০ মরশুমেও আমরা উপভোগ্য ফুটবল উপহার দিতে চাই। 
বিশদ

অমিত-শিবাদের পদক নিশ্চিত 

ব্যঙ্কক, ২৪ এপ্রিল: এশিয়ান বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতীয় বক্সারদের নিয়ে প্রত্যাশা বাড়ছে। বৃহস্পতিবার প্রতিযোগিতার সেমি-ফাইনাল। শেষ চারে গেলে অন্তত ব্রোঞ্জ পদক নিশ্চিত। এর মধ্যে ভারতের সাতজন পুরুষ ও ছ’জন মহিলা বক্সার রয়েছে।  
বিশদ

দুঃসময়ে কুলদীপের পাশে দাঁড়ালেন ভাজ্জি 

নিজস্ব প্রতিবেদন: ইংল্যান্ড আয়োজিত আইসিসি বিশ্বকাপে ভারতীয় স্পিন বোলিংয়ের প্রধান অস্ত্র কুলদীপ যাদবের সাম্প্রতিক অফ ফর্ম নিয়ে চিন্তিত নির্বাচকরা। এবার আইপিএলে প্রায় প্রতি ম্যাচেই বেদম মার খাচ্ছেন কুলদীপ। একটা ম্যাচে তুমুল পিটুনি খেয়ে কার্যত কেঁদে ফেলেছিলেন এই বাঁ-হাতি চায়নাম্যান বোলার।  
বিশদ

শচীন-লক্ষ্মণকে নোটিস ওম্বুডসম্যানের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৌরভ গাঙ্গুলির পর এবার স্বার্থের সংঘাতের অভিযোগে শচীন তেন্ডুলকর এবং ভি ভি এস লক্ষ্মণকে নোটিস পাঠাল বিসিসিআইয়ের ওম্বুডসম্যান কাম এথিক্স অফিসার ডি কে জৈন। তেন্ডুলকর মুম্বই ইন্ডিয়ান্সের মেন্টর।  
বিশদ

সামান্থা স্টোসুরকে হারিয়ে অঘটন ঘটালেন অঙ্কিতা 

আনিং(চীন), ২৪ এপ্রিল: ভারতের সেরা মহিলা সিঙ্গলস প্লেয়ার অঙ্কিতা রায়না কানপিং ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠলেন। তিনি প্রাক্তন ইউ এস ওপেন চ্যাম্পিয়ন সামান্থা স্টোসুরকে হারিয়ে বড় অঘটন ঘটালেন। এটাই অঙ্কিতার টেনিস কেরিয়ারে আপাতত বড় সাফল্য।  
বিশদ

মাহি-ফ্লেমিংয়ের কাছে কৃতজ্ঞ ওয়াটসন 

চেন্নাই, ২৪ এপ্রিল: দ্বাদশ আইপিএলে সময়টা একেবারেই ভালো যাচ্ছিল না শেন ওয়াটসনের। মঙ্গলবারের আগে পর্যন্ত তাঁর অফ-ফর্ম দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল চেন্নাই সুপার কিংস শিবিরে। আগের ১০টি ইনিংসে একবারও পঞ্চাশের গণ্ডি টপকাতে পারেননি অস্ট্রেলিয়ান তারকাটি।  
বিশদ

 বিশ্বকাপে ভারতকে এগিয়ে রাখছেন সৌরভ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুয়ারে কড়া নাড়ছে আইসিসি বিশ্বকাপ। বিরাট কোহলির নেতৃত্বে ভারত কি পারবে তৃতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন হতে, সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রিকেটপ্রেমীদের মনে। তবে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি আসন্ন বিশ্বকাপে বিরাটের ‘টিম ইন্ডিয়া’কে খেতাবের দৌড়ে এগিয়ে রাখলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
সুব্রত ধর  বহরমপুর, বিএনএ: ভোট মেটার পরও মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের প্রার্থীদের একাংশের ব্যস্ততা কাটেনি। বুধবার সকালে মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের ...

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: ফালাকাটায় আলিপুরদুয়ার জেলার প্রথম স্টেডিয়াম নির্মাণের কাজ শুরু হয়েছে। ফালাকাটার টাউন ক্লাবের মাঠে এই স্টেডিয়াম তৈরি হচ্ছে। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্টেডিয়ামের কাজ শুরু হওয়ায় ফালাকাটা সহ জেলার ক্রীড়া মহলে খুশির হাওয়া ছড়িয়েছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের ভোটের যাবতীয় নথি পরীক্ষা করলেন নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক বিনোদ জুৎসি। বুধবার আগরতলায় পশ্চিম ত্রিপুরা জেলার জেলাশাসকের দপ্তরে ওই লোকসভা কেন্দ্রের ভোটের পর্যালোচনাব বিশেষ বৈঠক ডাকা হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুম্বইয়ের ধারাভিতে বাড়ির একাংশ ভেঙে জখম ১, চলছে উদ্ধারকাজ 

04:18:53 PM

মোদিকে হ্যাঙারে ঢুকে যেতে হবে: মমতা 

04:05:00 PM

৩২৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:27 PM

দুর্গাপুরে নির্বাচনী সভায় বক্তব্য রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

03:55:00 PM

মোদিবাবু হারাতঙ্ক, ভয়াতঙ্ক রোগে ভুগছে: মমতা 

02:22:10 PM

মোদি, বিজেপিকে ক্ষমা করব না: মমতা 

02:22:00 PM