খেলা
 

রহিতের শতরানও জেতাতে
পারল না টিম ইন্ডিয়াকে
অস্ট্রেলিয়া ২৮৮/৫, ভারত ২৫৪/৯

সিডনি, ১২ জানুয়ারি: ডন ব্র্যাডম্যানের দেশে ভারতের প্রথম টেস্ট সিরিজ জয়ের উৎসব দীর্ঘস্থায়ী হল না। টি ভি শো’য়ে হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুল মহিলাদের সম্পর্কে কুমন্তব্য করে নির্বাসিত হয়েছেন। এই ঘটনা ভারতীয় দলের ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের সাফল্যকে কিছুটা হলেও ফিকে করে দিয়েছে। এবার একদিনের সিরিজে প্রথম ম্যাচে অ্যারন ফিনচদের বিরুদ্ধে ৩৪ রানে হেরে আরও চাপে পড়ে গেল ‘টিম ইন্ডিয়া’। দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ। তার আগে সিডনিতে প্রথম ওয়ান ডে ম্যাচে রহিত শর্মা ও মহেন্দ্র সিং ব্যতীত বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতা ভারতীয় সমর্থকদের শঙ্কিত করে তুলেছে।
টসে জিতে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া জয়ের জন্য ২৮৯ রানের টার্গেট দিয়েছিল ভারতের সামনে। অনেকেই হয়তো ভেবেছিলেন, বিরাট কোহলিরা সহজেই জিতে যাবেন। কিন্তু ৪ রানে ৩ উইকেট হারিয়ে একটা সময় রীতিমতো কোণঠাসা হয়ে পড়েছিল ‘মেন ইন ব্লুজ’। অভিষেক ম্যাচ খেলতে নামা অজি পেসার জ্যাসন বেহরেনডর্ফ প্রথম ওভারেই শিখর ধাওয়ানকে (০) এলবিডব্লু করেন। তবে ভারত জোর ধাক্কা খায় চতুর্থ ওভারে। ঝাই রিচার্ডসন তৃতীয় বলে তুলে নেন বিরাট কোহলির (৩) উইকেট। আর পঞ্চম বলে অম্বাতি রায়াডুকে ফেরান তিনি। অস্ট্রেলিয়ার এই তরুণ পেসারটি ২৬ রান দিয়ে চারটি উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন । বিরাট কোহলি তাঁর পছন্দের শট খেলতে গিয়ে শর্ট স্কোয়ার লেগে মার্কাস স্টোইনিসের হাতে সহজ ক্যাচ জমা দেন। ঘোর কাটতে কিছুটা সময় লেগেছিল বিরাটের। আপসোস করতে করতে তিনি মাঠ ছাড়েন। চার নম্বরে ব্যাট করার সুযোগ অম্বাতি রায়াডু কাজে লাগাতে পারেননি। রিচার্ডসনের বলের গতি একটু বেশি থাকায় লাইন মিস করেন রায়াডু। সোজা বলটি তাঁর পায়ে গিয়ে লাগে। আম্পায়ার লেগ বিফোর দিতে দেরি করেননি।
প্রাথমিক ধাক্কা সামলে রহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনি জুটি বেঁধে দলের পতনরোধেরমরিয়া চেষ্টা চালান। সেই লক্ষ্যে তাঁরা অনেকটাই সফল হয়েছিলেন। চতুর্থ উইকেটে রহিত ও ধোনি যোগ করেন ১৩৭ রান। ভারত ধীরে ধীরে ম্যাচে ফিরে আসে। শুরুতেই সেরা তিন ব্যাটসম্যান সাজঘরে ফিরে যাওয়ার ঝটকা সামলাতে সময় লেগেছে রহিত ও ধোনির। রান রেট সচল রাখার থেকেও তাঁরা উইকেটে টিকে থাকার উপর বেশি জোর দিয়েছিলেন। সেক্ষেত্রে আস্কিং রেট ক্রমশ মাথা চাড়া দিচ্ছিল । ব্যাটসম্যানরা এতটাই চাপে পড়ে গিয়েছিল যে, প্রথম কুড়ি ওভারে কোনও চার মারতে পারেনি। যদিও তিনটি ছক্কা যোগ হয়েছিল ভারতের ইনিংসে।
রহিত-ধোনি যতক্ষণ উইকেটে ছিলেন, ভারতের জয়ের সম্ভাবনা জিইয়ে ছিল। ধোনি ৯৬ বলে ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৫১ রান করে লেগ বিফোর হন। তবে তিনি আউট ছিলেন না। বলটি পিচ হয়েছিল লেগ স্টাম্পের বাইরে। রিভিউ নেওয়ার সুযোগ থাকলে ধোনি হয়তো বেঁচে যেতেন। সেক্ষেত্রে ম্যাচের ফল অন্যরকম হতে পারত। কিন্তু ভারতীয় ব্যাটসম্যানরা আগেই রিভিউ নষ্ট করে ফেলায় ধোনির উইকেট ‘উপহার’ হিসাবে পেয়ে যায় অস্ট্রেলিয়া। মাহি এদিন দু’টি নজির গড়েছেন। পঞ্চম ব্যাটসম্যান হিসাবে তিনি দশ হাজার রান পূর্ণ করলেন ওয়ান ডে ক্রিকেটে। ৯৩ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মাহি। এটি তাঁর দ্বিতীয় মন্থর অর্ধশতরানের ইনিংস। যার কারণে তিনি সোশ্যাল মিডিয়ায় সমালোচিত হয়েছেন।
রহিত শুরুতে কিছুটা গুটিয়ে থাকলেও উইকেটে সেট হওয়ার পর চালিয়ে খেলেন। ২২তম সেঞ্চুরি করে সৌরভ গাঙ্গুলির রেকর্ড স্পর্শ করতে তাঁর লেগেছে ১১০টি বল। এখন রহিতের সামনে শুধু বিরাট কোহলি (৩৮টি) ও শচীন তেন্ডুলকর (৪৯টি)। রহিত একা ১৩৩ রান করেন ১২৯ বল খেলে। তিনি আউট হওয়ার পর ভারতের জেতার আশাও শেষ হয়ে যায়। একজন ব্যাটসম্যান একা করলেন ১৩৩ রান। বাকিরা মিলে ১০৭। দীনেশ কার্তিক, রবীন্দ্র জাদেজাদের মধ্যে ম্যাচ জেতানোর কোনও তাগিদ লক্ষ্য করা যায়নি। দীনেশ ১২ রানে রিচার্ডসনের বলে বোল্ড হন। জাদেজার সংগ্রহ ৮ রান। তার পরেই রহিত তুলে মারতে গিয়ে স্টোইনিসের বলে ম্যাক্সওয়েলের হাতে ধরা পড়েন। তাঁর ইনিংসে রয়েছে ১০টি বাউন্ডারি ও ৬টি ওভার বাউন্ডারি। কিছুটা লড়াই করেন ভুবনেশ্বর কুমার (২৯ অপরাজিত)। ততক্ষণে ম্যাচ ভারতের হাত থেকে বেরিয়ে গিয়েছিল। অস্ট্রেলিয়া এদিন বেহরেনডর্ফ ও রিচার্ডসনকে খেলিয়ে চমক দিয়েছে। পিটার সিডলের উপস্থিতি অস্ট্রেলিয়ার পেস আক্রমণের শক্তি বাড়িয়েছে। নাথান লিয়ঁ একদিনের ক্রিকেটে কতটা ছাপ ফেলতে পারবেন সেটা সময় বলবে। তাঁর জায়গায় অ্যাডাম জাম্পাকে খেলালে বেশি লাভ হবে বলে মত বিশেজ্ঞদের।
অস্ট্রেলিয়াও শুরুতে দু’টি উইকেট হারিয়েছিল। অ্যারন ফিনচ ৬ রানে ও অ্যালেক্স ক্যারি ২৪ রানে আউট হন। তবে তৃতীয় উইকেটে উসমান খাওয়াজা ও শন মার্শ ১১১ বলে যোগ করেন ৯২ রান। যার ফলে বড় স্কোর খাড়া করে অস্ট্রেলিয়া। ৫৯ রানে খাওয়াজা আউট হন। হাফ-সেঞ্চুরি করে মাঠ ছাড়েন শন মার্শ (৫৪)। তবে শেষ দশ ওভারে ভারতীয় বোলারদের তুলোধনা করে ৯৩ রান যোগ করেন অজি ব্যাটসম্যানরা। অনবদ্য ব্যাটিং করেছেন পিটার হ্যান্ডসকম্ব। ৬১ বলে তাঁর সংগ্রহ ৭৩ রান। ৬টি বাউন্ডারি ও দু’টি ওভার বাউন্ডারি রয়েছে তাঁর ইনিংসে। স্টোইনিস ৪৩ বলে ৪৭ রানে অপরাজিত থাকেন। গ্লেন ম্যাক্সওয়েলকে (১১ রানে অপরাজিত) আর একটু উপরে খেলালে অস্ট্রেলিয়ার স্কোর তিনশোর কাছে পৌঁছে যেতে পারত।
এই জয় অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মনোবল বাড়িয়ে দিল। এবার সিরিজ জিতে অ্যারন ফিনচরা টেস্টের ব্যর্থতা ঢাকার মরিয়া চেষ্টা করবেন। পরের ম্যাচ অ্যাডিলেডে। কোহলিরা যদি ভুল শুধরে নিতে না পারেন, তাহলে সিরিজে ঘুরে দাঁড়ানোর আর সুযোগ পাবেন না।
ভারতের এই হারের জন্য অনেকেই মাহির মন্থর ব্যাটিংকে দায়ী করছেন। তাঁদের যুক্তি, ফর্মে থাকা ঋষভ পন্থকে না খেলিয়ে দেশে ফেরত পাঠানো ঠিক হয়নি। পাশাপাশি একদিনের দলে যাঁরা ছিলেন, তাঁরা আরও আগে কেন অস্ট্রেলিয়া উড়ে যায়নি, তা নিয়েও প্রশ্ন উঠছে। ওয়ান ডে সিরিজের আগে কোহলিরা সাত দিন প্রস্তুতির সময় পেয়েছিলেন। তার মধ্যে দু’দিন বৃষ্টিতে প্র্যাকটিস করা যায়নি। কার্যত টেস্ট সিরিজ জয়ের উৎসব চলেছে গত এক সপ্তাহ ধরে।
13th  January, 2019
হার্দিকের অভাব বোধ করছেন ভারত অধিনায়ক

নেপিয়ার, ২২ জানুয়ারি: নির্বাসন কাটিয়ে হার্দিক পান্ডিয়া কবে ভারতীয় দলে কামব্যাক করবেন, তা কেউ জানে না। তবে হার্দিকের অভাব প্রতি পদক্ষেপে অনুভব করবেন বলে জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘হার্দিক না থাকায় আমরা তৃতীয় পেসার খেলাতে বাধ্য হচ্ছি।’
বিশদ

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আত্মবিশ্বাসী ভারত

নেপিয়ার, ২২ জানুয়ারি: সাফল্যের ফানুসে উড়ে বেড়াচ্ছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে ৭১ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে টেস্ট সিরিজ জিতেছে ‘টিম ইন্ডিয়া’। ডন ব্র্যাডম্যানের দেশে এবারই একদিনের সিরিজ জয়ের খরা কাটাতে সফল হয়েছেন ধোনিরা। টি-২০ সিরিজ ড্র হয়েছে। বুধবার নেপিয়ারে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচ খেলতে নামছে ভারত।
বিশদ

 পুরস্কারের হ্যাটট্রিক, টেস্ট ও ওয়ান ডেতে শীর্ষে, হলেন বর্ষসেরাও, ইতিহাস বিরাটের

দুবাই, ২২ জানুয়ারি: পুরস্কারের হ্যাটট্রিক! অতীতে যা আর কেউ পারেননি, তাই করে দেখালেন বিরাট কোহলি। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ব্যক্তিগত বিভাগে আইসিসির সেরা তিনটি পুরস্কারই জিতে নিয়েছেন ভারত অধিনায়ক। কোহলি পেয়েছেন স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড বা আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার। এই নিয়ে পর পর দু’বার তিনি এই সম্মান পেলেন।
বিশদ

সেটপিস রুখতে বিশেষ অনুশীলন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শঙ্করলাল চক্রবর্তীর জমানায় সেটপিস থেকে গোল খাওয়ার ব্যাপারটি অভ্যাসে পরিণত করেছিল মোহন বাগান। গত দুটি ডার্বিতে চারটি গোলের মধ্যে দু’টি গোল সেট পিস কিংবা তার ফলো আপ মুভমেন্টে খেয়েছিল মোহন বাগান।
বিশদ

প্র্যাকটিসে এনরিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চোট সারিয়ে কলকাতায় ফিরে মঙ্গলবার অনুশীলনে নেমে পড়লেন এনরিকে। তবে তিনি মূল দলের সঙ্গে অনুশীলনে নামেননি। ফিজিও কার্লোসের তত্বাবধানে প্রায় ৪০ মিনিট অনুশীলন করেন।
বিশদ

প্রায় ১৯ মিলিয়ন ইউরো জরিমানা রোনাল্ডোর

  মাদ্রিদ, ২২ জানুয়ারি: আয়কর ফাঁকি দেওয়ার জন্য প্রত্যাশামতোই বিশাল জরিমানা দিতে হবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। মঙ্গলবার মাদ্রিদের আদালতের রায় অনুযায়ী যার পরিমাণ ১৮.৮ মিলিয়ন ইউরো। তুরিনে সিরি-এ’তে চিয়েভোর বিরুদ্ধে ম্যাচ খেলার পর মাদ্রিদের উদ্দেশ্যে রওনা দেন সিআরসেভেন।
বিশদ

শেষ চারে নাদালের সামনে সিটসিপাস

মেলবোর্ন, ২২ জানুয়ারি: ১৮তম গ্র্যান্ডস্ল্যাম খেতাব জেতার জন্য রাফায়েল নাদালকে আর দুই ধাপ পেরতে হবে। দ্বিতীয় বাছাই স্প্যানিশ তারকা মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে উঠলেন অবাছাই আমেরিকার ফ্রান্সেস তিয়াফোকে হারিয়ে। খেলার ফল ৬-৩, ৬-৪, ৬-২।
বিশদ

বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার ঋষভ

 দুবাই, ২২ জানুয়ারি: আইসিসি’র বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের সম্মান পেলেন ঋষভ পন্থ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে অনবদ্য ব্যাটিং করেছিলেন ভারতীয় উইকেটরক্ষকটি। একদিনের সিরিজে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছিল। তবে বিশ্বকাপে ঋষভকে দলে রাখার ইঙ্গিত দিয়েছেন জাতীয় নির্বাচকরা।
বিশদ

 কোহলি ভেঙে দেবে শচীনের রেকর্ড: জাহির আব্বাস

  করাচি, ২২ জানুয়ারি: পাকিস্তানের প্রাক্তন কিংবদন্তি ব্যাটসম্যান জাহির আব্বাস মনে করেন, ‘বিরাট কোহলি যেভাবে এগচ্ছে তাতে আমার ধারণা, শচীন তেণ্ডুলকারের ৪৯টি ওডিআই সেঞ্চুরির রেকর্ডও ভেঙে দেবে। এই মুহূর্তে বিরাটই বিশ্বের সেরা ব্যাটসম্যান। ভারতীয় দলও টপ ফর্মে খেলছে তিন ধরনের ফরম্যাটে। বিশদ

জিতে আবেগপ্রবণ ভিটোভা!

 মেলবোর্ন, ২২ জানুয়ারি: ছুরিকাঘাতে টেনিস জীবন প্রায় শেষ হয়ে যেতে পারত। সেখান থেকে দারুণ উত্থান চেক প্রজাতন্ত্রের পেত্রা ভিটোভার। মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে উঠলেন ভিটোভা। তিনি ৬-১, ৬-৪ সেটে হারালেন স্থানীয় তারকা অ্যাশলে বার্টিকে।
বিশদ

 পারস্পরিক প্রশংসায় বিরাট ও কেন

 নেপিয়ার, ২২ জানুয়ারি: বুধবার একদিনের সিরিজ শুরুর প্রাক্কালে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন বিরাট কোহলির ভূয়সী প্রশংসা করে বলেছেন, ‘বিরাটকে আমি বরাবরই খুব উঁচু চোখে দেখি। অতীতেও ওর প্রশংসা করেছি।
বিশদ

পেজদের বিদায়

 মেলবোর্ন, ২২ জানুয়ারি: অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলস থেকে ছিটকে গেলেন লিয়েন্ডার পেজ ও সামান্থা স্টোসুর জুটি। তাঁরা ৬-৪, ৪-৬, ৮-১০ সেটে হারলেন আনা-লেনা গ্রোয়েনফিল্ড ও রবার্ট ফারা জুটির কাছে।
বিশদ

 পেনাল্টি মিস রোনাল্ডোর

 তুরিন, ২২ জানুয়ারি: করফাঁকির মামলায় মাদ্রিদের আদালতের শমন কি চাপ বাড়িয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর উপর? না হলে চিয়েভোর বিরুদ্ধে কেনই বা পেনাল্টি থেকে লক্ষ্যভেদে ব্যর্থ হবেন তিনি? কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি অবশ্য বলছেন, ‘পেনাল্টি নষ্ট হতেই পারে। এটা ফুটবলের অঙ্গ। রোনাল্ডো তো মানুষ।
বিশদ

আর এস ভোলা প্রয়াত

 নয়াদিল্লি, ২২ জানুয়ারি: হকি খেলোয়াড় আরএস ভোলা ৯২ বছর বয়সে প্রয়াত হলেন। তিনি ১৯৫৬ সালে মেলবোর্ন ওলিম্পিক ও ১৯৬০ সালে রোম ওলিম্পিকে ভারতীয় সোনা ও রুপো জয়ী দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। হকি ছিল তাঁর প্যাশন। বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাজরা মোড়ের চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট (সিএনসিআই)-এর কাছ থেকে যাবতীয় খরচের ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) চেয়ে পাঠাল রাজ্য সরকার। সম্প্রতি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেছিল সেখানকার কাজকর্মের নজরদারিতে তৈরি রাজ্য সরকারের কমিটি। ...

সংবাদদাতা, ঝাড়গ্রাম: গোরু চরানো নিয়ে বচসার জেরে এক ব্যক্তিকে কুড়ুল দিয়ে মেরে খুন করার অভিযোগ উঠেছে। সোমবার সাঁকরাইল থানার রগড়া গ্রাম পঞ্চায়েতের শিমুলিয়া গ্রামে এই ঘটনা ঘটে। ওই ঘটনায় পুলিস অভিযুক্তকে গ্রেপ্তার করেছে।  ...

লখনউ, ২২ জানুয়ারি: ভোটের অঙ্ক ঠিক রাখতেই কংগ্রেসকে বাইরে রেখে উত্তরপ্রদেশে জোট বেঁধেছে সমাজবাদী পার্টি (এসপি) এবং মায়াবতীর বহুজন সমাজপার্টি (বিএসপি)। এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব।  ...

বিএনএ, বারাসত: মতুয়া মহাসংঘের বড়মা বীণাপাণিদেবীর জন্মশতবর্ষ উদ্যাপন অনুষ্ঠান উপলক্ষে গত নভেম্বর মাসেই ঠাকুরনগরের ঠাকুরবাড়িতে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই মঞ্চে বড়মা উপস্থিতও হয়েছিলেন। এবার মতুয়া সহ উদ্বাস্তুদের নাগরিকত্ব প্রদান ইস্যুতে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঠাকুরনগরের ঠাকুরবাড়িতে আসছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব সমাগমে আনন্দ বৃদ্ধি। চারুকলা শিল্পে উপার্জনের শুভ সূচনা। উচ্চশিক্ষায় সুযোগ। কর্মক্ষেত্রে অযথা হয়রানি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৫৪ টাকা
ইউরো ৭৯.৫৪ টাকা ৮২.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৫, ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার, তৃতীয়া ৪৪/২ রাত্রি ১১/৫৯। নক্ষত্র- মঘা ৩৬/০ রাত্রি ৮/৪৭, সূ উ ৬/২২/২৭, অ ৫/১৪/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/৪ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে, কালরাত্রি ঘ ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৮ মাঘ ১৪২৫, ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার, দ্বিতীয়া প্রাতঃ ৬/৫৪/১৬ পরে তৃতীয়া রাত্রিশেষ ৪/৩৪/৪৮। মঘানক্ষত্র রাত্রি ১/১৫/৩৪। সূ উ ৬/২৪/৫০, অ ৫/১১/৩৪, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৪ মধ্যে ও ঘ ১০/০/২৫ থেকে ১১/২৬/৩৯ মধ্যে ও ৩/২/১৪ থেকে ৪/২৮/২৭ মধ্যে এবং রাত্রি ৬/৪/২৭ থেকে ৮/৪৩/৬ মধ্যে ও ২/০/২৪ থেকে ৬/২৪/৩১ মধ্যে। বারবেলা ১১/৪৮/১২ থেকে ১/৯/৩ মধ্যে, কালবেলা ৯/৬/৩১ থেকে ১০/২৭/২২ মধ্যে, কালরাত্রি ৩/৬/৩১ থেকে ঘ ৪/৪৫/৪০ মধ্যে। আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৩তম জন্মদিবস
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
জঙ্গি সংগঠন আইএস-এর সঙ্গে যুক্ত সন্দেহে মহারাষ্ট্রে ধৃত ৯ 

11:25:09 AM

ডালখোলায় তৃণমূল কর্মী খুন 
উত্তর দিনাজপুরের ডালখোলার হাসান এলাকায় দুষ্কৃতীদের গুলিতে প্রাণ গেল এক ...বিশদ

10:41:54 AM

প্রথম ওয়ান ডে: ১৫৭ রানে অল আউট নিউজিল্যান্ড 

10:24:23 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:08:36 AM

প্রথম ওয়ান ডে: নিউজিল্যান্ড ১৪৬/৬ (৩২ ওভার) 

09:59:49 AM

নির্বাচকদের ২০ লক্ষ টাকা বোনাস দেবে বিসিসিআই
বিসিসিআই ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের তিন নির্বাচককে সফল দল চয়নের ...বিশদ

09:42:28 AM