Bartaman Patrika
খেলা
 
 

 ছুটি কাটিয়ে অনুশীলনে ফিরলেন বিরাটরা। -পি টি আই

আজ ওয়ান ডে অভিযানে
বিতর্কবিদ্ধ ভারত

 সিডনি, ১১ জানুয়ারি: ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের সুখানুভূতি সহসা উধাও হয়ে গিয়েছে ভারতীয় ড্রেসিং রুম থেকে। একরাশ বিড়ম্বনা ও অস্বস্তি নিয়ে শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে খেলতে নামছে কোহলি ব্রিগেড। সৌজন্যে হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুল। একটি টিভি শো’তে মহিলাদের প্রতি অসম্মানজনক মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়েছেন এই দুই ক্রিকেটার। বিসিসিআইয়ের কাছে তাঁদের দু’ম্যাচ নির্বাসনের সুপারিশ করেছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। শাস্তি এখনও ঘোষিত না হলেও হার্দিক এবং রাহুলকে বাদ দিয়েই প্রথম ওয়ান ডে’র জন্য প্রাথমিক দল ঘোষণা করেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। অধিনায়ক বিরাট কোহলি সাফ জানিয়ে দিয়েছেন, ‘ভারতীয় ক্রিকেট দলের দায়িত্বশীল ক্রিকেটার হিসেবে আমরা এই ধরনের মন্তব্যকে সমর্থন করছি না। এগুলো ব্যক্তিগত মতামত। আমরা এখনও এই ব্যাপারে বোর্ডের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি। তবে এই ঘটনার প্রভাব পড়বে না আমাদের ড্রেসিং রুমে। টেস্ট সিরিজে আমরা স্পিরিট নিয়ে খেলেছি, ওয়ান ডে সিরিজেও তা অব্যাহত থাকবে।’
কোহলি মুখে যাই বলুন না কেন, হার্দিক-রাহুল বিতর্কের আঁচ থেকে রক্ষা পাওয়া কার্যত অসম্ভব। ভুললে চলবে না বিশ্বকাপ মাত্র পাঁচ মাস বাকি। দল গুছিয়ে নেওয়ার জন্য সামনে রয়েছে হাতে গোনা কয়েকটি ম্যাচ। তার মধ্যে দুই নিয়মিত সদস্যের অনুপস্থিতি ভারতের বিশ্বকাপ পরিকল্পনায় যে বিঘ্ন ঘটাবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে অপ্রত্যাশিত ভাবে ভারতের সামনে চলে এসেছে নতুন চ্যালেঞ্জ। আর সেটা দলের মানসিক পরিস্থিতির দিক থেকেই। দলের প্রথম একাদশের শক্তি খুব একটা খর্ব হওয়ার কথা নয়। রহিত শর্মার সঙ্গে যেহেতু শিখর ধাওয়ান ওপেন করতে নামবেন, তাই রাহুলের জায়গা পাওয়া নিয়ে ঘোরতর সংশয় ছিল। কিন্তু নিশ্চিত ছিল অল-রাউন্ডার হার্দিকের মাঠে নামা। এখন তাঁর পরিবর্তে সুযোগ পাবেন রবীন্দ্র জাদেজা। সিডনি ক্রিকেট গ্রাউন্ডের মন্থর বাইশ গজে স্পিনার অল-রাউন্ডার জাদেজার খেলাটা ভারতের কাছে শাপে বর হয়ে উঠতেও পারে। কারণ গত সপ্তাহে এই মাঠেই সিরিজের শেষ টেস্টে জাদেজা ও কুলদীপ যাদবের দুরন্ত স্পিনে কুপোকাত হয়ে ফলো-অনের লজ্জা হজম করেছে অজি বাহিনী। এই দুই স্পিনারের সঙ্গে তিন পেসার হিসেবে দেখা যেতে পারে ভুবনেশ্বর কুমার, মহম্মদ সামি ও খলিল আহমেদকে। আর ব্যাটিং অর্ডারে তিন নম্বরে নামবেন স্বয়ং কোহলি। চার, পাঁচ, ছয়ে নামতে পারেন যথাক্রমে অম্বাতি রায়াডু, কেদার যাদব ও এমএস ধোনি।
মাঠের বাইরের ঘটনার জেরে দলের মধ্যে উদ্ভুত অস্থিরতা সামাল দিতে ধোনির উপস্থিতিই বড় ভরসা ক্যাপ্টেন কোহলির। শুধু অভিজ্ঞতাই নয়, প্রাক্তন অধিনায়কের ঠাণ্ডা মাথাও এই সিরিজে তাঁকে পথ দেখাবে। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজেই শেষবার দেশের জার্সিতে দেখা গিয়েছিল ধোনিকে। তারপর ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে নতুনদের সুযোগ দেওয়ার জন্য ধোনিকে বাদ দেন নির্বাচকরা। সেই থেকে ক্রিকেট থেকে দূরে ছিলেন তিনি। এমনকি ঘরোয়া ক্রিকেটে না খেলার জন্য প্রাক্তনদের সমালোচনার মুখেও পড়েন তিনি। তবে প্রতীক্ষা শেষে ফের মাঠে নামতে চলেছেন মাহি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে দলে তিনি তো রয়েছেনই। পাশাপাশি নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজেও তাঁকে রেখেই দল করেছেন নির্বাচকরা।
ডন ব্র্যাডম্যানের দেশে টিম ইন্ডিয়ার অতীত রেকর্ড রীতিমতো বিবর্ণ। সাফল্য বলতে ১৯৮৫ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও ২০০৮ সালে ত্রিদেশীয় কমনওয়েলথ ব্যাংক সিরিজ জয়। অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বিরুদ্ধে মোট ৪৮টি ওয়ান ডে’র মধ্যে ৩৫টি ম্যাচেই হেরেছে ভারতীয় দল। জিতেছে ১১টি ম্যাচে। আর অমীমাংসিত থেকেছে ২টি ম্যাচ। তবে এই সিরিজে রেকর্ড বদলাতে পারে। একদিনের ক্রিকেটে অ্যারন ফিঞ্চের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার সাম্প্রতিক পারফরম্যান্স পাতে দেওয়ার মতো নয়। গত বছর ১৩টি ওয়ান ডে ম্যাচ খেলে মাত্র দুটিতে জিতেছে অজিরা। হার ১১টি ম্যাচে। এমন একটা দলের বিরুদ্ধে আরও একটা নতুন ইতিহাস রচনার লক্ষ্যে চোখ রেখে সিরিজে যাত্রা শুরু করছে কোহলি ব্রিগেড।
 খেলা শুরু সকাল ৭-৫০ মিনিটে
12th  January, 2019
 ধাওয়ানের বিশ্বকাপ শেষ, দলে ঢুকলেন ঋষভ

  সাদাম্পটন, ১৯ জুন: প্রত্যাশা মতো চোট সেরে না ওঠায় বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ভারতীয় দলের বাঁ-হাতি ওপেনার শিখর ধাওয়ান। তাঁর জায়গায় দলে ঢুকলেন দিল্লিরই উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থ। যদিও বিশ্বকাপে তিনি হয়তো খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাবেন না।
বিশদ

ছুটি কাটিয়ে অনুশীলনে কোহলিরা
উপবাস ও খাদ্যাভাসই বদলে দিয়েছে সামিকে

 সাদাম্পটন, ১৯ জুন: দু’দিনের ছুটি কাটিয়ে ফের অনুশীলনে নেমে পড়লেন বিরাট কোহলিরা। শুরুতে ফুটবল খেলে গা ঘামিয়ে নেন ভারতীয় ক্রিকেটাররা। তারপর ঘণ্টা খানেক চলে নেট প্র্যাকটিস। বুড়ো আঙুলে চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও কোহলিদের সঙ্গে ফুটবল খেলায় মেতে উঠেছিলেন শিখর ধাওয়ান।
বিশদ

 সেমি-ফাইনালে যাবেই ভারত: সৌরভ গাঙ্গুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুড়ো আঙুলে চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন শিখর ধাওয়ান। চোটের কারণে তিনটি ম্যাচে অনিশ্চিত ভুবনেশ্বর কুমারও। তবে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলির মতে, ‘এতে খুব বেশি সমস্যা হবে না। চলতি বিশ্বকাপে ভারতই সেরা। তারপর রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া।
বিশদ

ফোন করে সরফরাজকে আশ্বস্ত করলেন পাক বোর্ডের চেয়ারম্যান এহসান মানি

 করাচি, ১৯ জুন: ঘরে-বাইরে সমালোচনায় জর্জরিত পাক দলের পাশে থাকার আশ্বাস দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাক অধিনায়ক সরফরাজ আহমেদকে ফোন করে পিসিবির চেয়ারম্যান এহসান মানি বোর্ডের পূর্ণ সমর্থনের কথা জানিয়েছেন।
বিশদ

সাকিবের ফর্ম উজ্জীবিত করেছে গোটা দলকে

 হর্ষ ভোগলে : চলতি বিশ্বকাপে বাংলাদেশের লড়াকু মনোভাব আমাকে মুগ্ধ করেছে। নিজেদের যেটুকু সক্ষমতা রয়েছে, সেটাকেই পুরোপুরি কাজে লাগানোর জন্য ঝাঁপিয়ে পড়ে ওরা। তারচেয়ে বড় কথা, দলটার মধ্যে অদ্ভুত একটা স্পিরিট রয়েছে। প্রতিপক্ষ যত শক্তিশালী হোক না কেন, নিজেদের দক্ষতার ওপর পূর্ণ বিশ্বাস রেখেই খেলতে নামে টাইগার ব্রিগেড।
বিশদ

 ছক্কার বিশ্বরেকর্ডের কথা মাথাতেই ছিল না: ইয়ন মরগ্যান

 ম্যাঞ্চেস্টার, ১৯ জুন: আফগানিস্তানের বিরুদ্ধে জয়ের থেকেও সবার মুখে মুখে এখন ফিরছে ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যানের ১৭ ছক্কার বিশ্বরেকর্ডের কথা। তাঁর ৭১ বলে ১৪৮ রানের ইনিংসের সুবাদেই আফগানিস্তানের বিরুদ্ধে ৬ উইকেটে ৩৯৬ রানের পাহাড় চাপিয়ে দিতে পেরেছে ইংল্যান্ড। ম্যাচটি তারা জিতেছে ১৫০ রানে।
বিশদ

 অস্ট্রেলিয়ার থেকেও সমীহ আদায় করছেন সাকিবরা

 নটিংহ্যাম, ১৯ জুন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩২১ রান তাড়া করে ম্যাচ জেতার পর বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠার স্বপ্নে বিভোর। আর সেই স্বপ্নের সওদাগর এখন সাকিব-আল-হাসান। দারুণ ছন্দে আছে বাঁ-হাতি অলরাউন্ডারটি।
বিশদ

ব্রাজিলকে রুখে দিল ভেনেজুয়েলা

সালভাদোর, ১৯ জুন: গোটা ম্যাচে তিনটি গোল বাতিল। এরমধ্যে দু’টি আবার ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সহযোগিতায়। ফলে কোপা আমেরিকার দ্বিতীয় ম্যাচে ভেনেজুয়েলার বিরুদ্ধে গোলশূন্য ড্র করল আয়োজক দেশ ব্রাজিল।
বিশদ

নদীয়ার সবচেয়ে উজ্জ্বল ফুটবলার অজয় মূর্মূ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোল হচ্ছে না। ম্যাচের সেরা বাছাই করা নিয়ে তখন রীতিমতো চিন্তিত প্রদীপ চৌধুরি-বিদেশ বসুর মতো প্রাক্তনরা। ম্যাচের শেষ লগ্নে পেনাল্টিতে গোল করে প্রাক্তনদের ও নদীয়া শিবিরে স্বস্তি এনে দিলেন মিডফিল্ডার অজয় মুর্মূ।
বিশদ

  মার্তার বিশ্বরেকর্ড

 ভ্যালেন্সিনেস, ১৯ জুন: মহিলা বিশ্বকাপে ইতালির বিরুদ্ধে ১-০ গোলে জেতার পর ব্রাজিলের মার্তার মাথায় আরও একটি মুকুট যোগ হল। তিনি মেয়েদের বিশ্বকাপে সর্বকালের সর্বাধিক গোলদাতার সম্মান পেলেন।
বিশদ

জিজ্ঞাসাবাদের পর ছাড়া পেলেন মিশেল প্লাতিনি

 প্যারিস, ১৯ জুন: জিজ্ঞাসাবাদের পর বুধবার মিশেল প্লাতিনিকে ছেড়ে দিল ফ্রান্সের দুর্নীতিদমন শাখার পুলিস। ২০২২ সালে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কাতারকে অবৈধভাবে দেওয়ার জন্য মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছিল উয়েফার প্রাক্তন প্রেসিডেন্টকে। সূত্রের খবর, পুলিসের বিভিন্ন প্রশ্নের উত্তরে নিজেকে বারবার নিরপরাধ বলেছেন প্লাতিনি।
বিশদ

 বলিভিয়াকে হারাল পেরু

 রিও ডি জেনেইরো, ১৯ জুন: মঙ্গলবার কোপা আমেরিকার গ্রুপ-এ’র ম্যাচে পেরু ৩-১ গোলে হারিয়ে দিল বলিভিয়াকে। ম্যাচের ২৮ মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে বলিভিয়াকে লিড এনে দেন মার্টিন্স। কিন্তু এরপর ক্রমশ ম্যাচে আধিপত্য বিস্তার করে পেরু। বিরতির অব্যবহিত আগে দলকে সমতায় ফেরান অধিনায়ক পাওলো গুয়েরেরো।
বিশদ

 মোহন বাগানে স্প্যানিশ ফরোয়ার্ড সালভা চামোরো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয় বিদেশি ফুটবলার হিসেবে সালভাদোর পেরেজ মার্টিনেজকে সই করাল মোহন বাগান। ৬ ফুট ১ ইঞ্চি উচ্চতার মার্টিনেজের বয়স ২৯। তিনি ‘সালভা চামোরো’ নামে ফুটবল মহলে পরিচিত।
বিশদ

  নর্থ-ইস্টের সহকারী কোচ খালিদ জামিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন বছরের মেয়াদে আইএসএলে নর্থ-ইস্ট ইউনাইটেডের সহকারী কোচ হলেন ইস্ট বেঙ্গল ও মোহন বাগানের প্রাক্তন কোচ খালিদ জামিল। তিনি এই দলের আকাদেমির হেড কোচও হলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা-১ ব্লকের ফুলমণি গ্রামে আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। রবিবার থেকে ওই গ্রামের বাসিন্দারা আন্ত্রিকে আক্রান্ত হতে শুরু করেন। মঙ্গলবার বিকেল থেকে ক্ষীরপাই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অনেকেই ভরতি হচ্ছেন। চন্দ্রকোণা-১ ব্লক মেডিক্যাল অফিসার নিরঞ্জন কুঁতি বলেন, প্রাথমিক চিকিৎসার পর কয়েকজনকে ...

  বিজাপুর, ১৯ জুন: ছত্তিশগড়ের বিজাপুরে এক সমাজবাদী পার্টির নেতাকে অপহরণ করে খুন করল মাওবাদীরা। পুলিস জানিয়েছে, এসপি নেতা সন্তোষ পুনেম ওই এলাকায় কনট্রাক্টর হিসেবে কাজ করতেন। গতবছর তিনি বিধানসভা ভোটে দাঁড়িয়ে পরাজিত হন। ...

জেনিভা, ১৯ জুন (এএফপি): সাংবাদিক জামাল খাসোগিকে খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজের যোগ থাকার জোরালো প্রমাণ মিলেছে বলে জানালেন রাষ্ট্রসঙ্ঘের এক মানবাধিকার কর্মী। এই ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবিও তুলেছেন তিনি। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ২৫০/১ (৪০ ওভার)

05:51:07 PM

২৪ ঘণ্টার মধ্যেই দক্ষিণবঙ্গে ঢুকছে বর্ষা
আগামী ২৪ ঘণ্টার মধ্যেই দক্ষিণবঙ্গে ঢুকছে বর্ষা। আজ এমনটাই জানিয়েছে ...বিশদ

05:37:00 PM

১১ আইপিএস অফিসারকে বদলি করল রাজ্য 
১১জন আইপিএস অফিসারকে বদলি করল রাজ্য। তাঁদের মধ্যে রয়েছেন, কল্লোল ...বিশদ

05:28:55 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১৭৭/১ (৩১ ওভার) 

05:10:37 PM

রোগীর পেট থেকে উদ্ধার গাঁজার ছিলিম
রোগীর পেটের ভিতর থেকে কাঁচি বা ছুরি উদ্ধারের ঘটনা নতুন ...বিশদ

05:08:37 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM