খেলা
 

রনজিতে ফের ব্যর্থ বাংলা
ছিটকে গিয়ে অন্তর্ঘাত তত্ত্ব মনোজের কণ্ঠে

বাংলা ১৮৭ ও ৪৩২/৬ (ডিঃ)  পাঞ্জাব ৪৪৭ ও ১৩২/৫

সুকান্ত বেরা : শেষ ম্যাচে পাঞ্জাবের বিরুদ্ধে হার এড়াতে পারলেও, রনজি ট্রফির কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ বাংলা।
চতুর্থ দিনের অন্তিম লগ্নে লড়াই দারুণ জমে উঠেছিল। অভিমন্যু ঈশ্বরণের অপরাজিত ২০১ ও মনোজ তিওয়ারির ১০৫ রানের উপর ভর করে ৬ উইকেটে ৪৩২ রান তুলে আচমকাই দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয় বঙ্গব্রিগেড। ১৬ ওভারে পাঞ্জাবকে করতে হত ১৭৩ রান। শুরুতে পর পর দু’টি উইকেট পড়ে গেলেও মনপ্রীত গনি ও যুবরাজ সিং দ্রুত গতিতে রান তুলতে থাকেন। কিন্তু গনির ভুলে যুবরাজ (১২) রান আউট হয়ে যান। তিন উইকেট পড়ে যাওয়ার পরেও পাঞ্জাব কিন্তু জয়ের আশা ছাড়েনি। টি-২০ স্টাইলে ব্যাটিং করেন গনি। তাঁর ব্যাটে চার-ছক্কার বন্যায় ভেসে যাচ্ছিল বাংলার বোলারদের যাবতীয় প্রতিরোধ। চতুর্থ উইকেটে ক্যাপ্টেন মনদীপ সিংয়ের সঙ্গে ৪৬ বলে ৮৪ রান তোলেন তিনি। গনি যতক্ষণ ক্রিজে ছিলেন, পাঞ্জাবের আশা জিইয়ে ছিল। গনি ২৮ বলে ছ’টি ছক্কা ও দু’টি চারের সাহায্যে ৫৪ রানে প্রদীপ্ত প্রামাণিকের বলে বোল্ড হতেই ব্যাকফুটে চলে যায় পাঞ্জাব। দুই দলের সম্মতিতে ম্যাচে যবনিকা পড়ে। ড্র হওয়ায় পাঞ্জাবকে তিন ও বাংলাকে এক পয়েন্টেই সন্তুষ্ট থাকতে হয়।
রনজি ট্রফিতে ব্যর্থতার দায় নিজের কাঁধে নিলেও বাংলার অধিনায়ক মনোজ তিওয়ারি কিন্তু অন্তর্ঘাত তত্ত্ব খাড়া করেছেন। পাশাপাশি তিনি একাধিক বিষয়ের দিকে আঙুল তুলেছেন। মনোজ বলেন—
 অন্তর্ঘাত তত্ত্ব: রনজি ট্রফি আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। কিন্তু টুর্নামেন্টে খেলতে নামার আগেই নানা বিতর্ক তৈরি হয়েছিল। যে এটা ঘটিয়েছে, তাকে ধরার পাশাপাশি শাস্তি দেওয়া উচিত। এই ঘটনা দলের উপর খারাপ প্রভাব ফেলেছিল। দল কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি। ক্যাপ্টেন হিসাবে আমি দায়িত্ব নিচ্ছি। জানি না পরের টুর্নামেন্টে ক্যাপ্টেন থাকব কিনা। তবে আমাকে যেভাবে অপমাণিত হতে হয়েছে, তা প্রাপ্য ছিল না।
 পছন্দের পিচ না পাওয়া: পছন্দের পিচ পাইনি। এই ম্যাচেও স্পিনিং ট্র্যাক হবে মনে হয়েছিল। কিন্তু সেটা হয়নি । বাকি দলগুলি কিন্তু হোম ম্যাচ খেলার সুবিধা পেয়েছে।
 বিশ্রী ফিল্ডিং: ফিল্ডিংয়ের দিকে আমাদের আরও নজর দেওয়া উচিত। প্রয়োজনে স্পেশালিস্ট ফিল্ডিং কোচ রাখতে হবে। গুরুত্বপূর্ণ সময়ে ক্যাচ ফেলার খেসারত দিতে হয়েছে আমাদের।
 ব্যাটিং ভরাডুবি: ব্যাটিং ব্যর্থতার জন্যই আমরা ডুবলাম। অভিমন্যু ঈশ্বরণ দারুণ উন্নতি করেছে। বাকিদেরও ভালো করতে হবে। সুদীপ চ্যাটার্জি বড় ব্যাটসম্যান। কিন্তু গোটা মরশুমে ও প্রত্যাশা মতো খেলতে পারল না। অশোক দিন্দা প্রত্যেক ম্যাচ জেতাতে পারবে না। অন্যদেরও এগিয়ে আসতে হবে।
 প্রশাসনিক ব্যর্থতা: সরাসরি কারও নাম না করলেও সিএবি’র শীর্ষ কর্তাদের বাংলা দল নিয়ে আরও দায়িত্বশীল হওয়ার প্রয়োজন রয়েছে বলে মত মনোজের। তিনি বলেন, ভিশন টোয়েন্টি-২০ প্রোগ্রাম ভালো। কিন্তু তার থেকে কোনও লাভ আমরা পাচ্ছি না কেন সেটা দেখতে হবে। রনজি ট্রফির আগে মনোবিদ আনা হয়েছিল। সেটা একটা ম্যাচের জন্য। বাকি ম্যাচগুলিতে মনোবিদ রাখলে সুফল পেতাম।
আগামী মরশুমে বাংলার কোচ হিসাবে হয়তো দেখা যাবে না সাইরাজ বাহুতুলেক। এবছরেই তাঁর সঙ্গে সিএবি’র চুক্তি শেষ হচ্ছে। সিএবি কর্তারাও নতুন কোচের সন্ধান চালাচ্ছেন। মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের পরেই হয়তো পাওনাগণ্ডা মিটিয়ে সাইরাজকে বিদায় জানাবে সিএবি। সেটা বুঝে গিয়েছেন মুম্বইয়ের প্রাক্তন স্পিনারটি। তাই তিনি বললেন, ‘বেশ কয়েক বছর বাংলায় কাটালাম। জানি না কোচ থাকব কিনা। পরিবারকেও তো একটু সময় দিতে হবে।’ 
11th  January, 2019
 ফেডেরারের সঙ্গে সৌজন্য
সাক্ষাৎ ‘বিরুষ্কা’র

মেলবোর্ন, ১৯ জানুয়ারি: অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট ও একদিনের সিরিজ জেতার পর মেলবোর্ন পার্কে অস্ট্রেলিয়ান ওপেনে মজলেন বিরাট কোহলি। শনিবার রড লেভার এরিনায় ডকোভিচের খেলা দেখতে গিয়ে রজার ফেডেরারের সঙ্গে সাক্ষাৎ হয় ভারতের ক্রিকেট অধিনায়কের।
বিশদ

তদন্ত চলাকালীন পান্ডিয়া-রাহুলকে খেলতে দেওয়া হোক: সি কে খান্না 

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: তদন্ত চলাকালীন হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে খেলতে দেওয়া হোক। সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক কমিটির কাছে এই মর্মে আর্জি জানালেন বিসিসিআইয়ের অস্থায়ী সভাপতি সি কে খান্না। 
বিশদ

ইয়র্কারে বুমরাহ এখন বিশ্বসেরা পেসার: আক্রাম 

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইয়র্কার ডেলিভারির ক্ষেত্রে যশপ্রীত বুমরাহকে এই মুহূর্তে বিশ্বের সেরা বোলার হিসেবে বর্ণনা করেছেন ওয়াসিম আক্রাম। পাকিস্তানের প্রাক্তন তারকা পেসারটি মতে, এই ক্ষমতাগুণেই আসন্ন বিশ্বকাপে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কাছে মাথাব্যথার কারণ হয়ে উঠবেন বুমরাহ। 
বিশদ

ডার্বিতে খেলবেন এনরিকে?

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাঁজরের চোট সারিয়ে প্রায় দেড় মাস পর আজ শহরে আসছেন ইস্ট বেঙ্গলের মেক্সিকান স্ট্রাইকার এনরিকে। তাঁর রি-হ্যাব পর্ব শেষ হয়েছে গত সপ্তাহে। কিন্তু তিনি ঠিক কী অবস্থায় আছেন? এই ব্যাপারে প্রশ্ন করা হলে ইস্ট বেঙ্গলের সিইও জানান,‘২৭ জানুয়ারি ডার্বিতে এনরিকে খেলতেই পারেন।
বিশদ

  সেমি-ফাইনালে হার সাইনার

 কুয়ালালামপুর, ১৯ জানুয়ারি: মালয়েশিয়া মাস্টার্সে দৌড় থেমে গেল সাইনা নেহওয়ালের। শনিবার সেমি-ফাইনালে তিনি ১৬-২১, ১৩-২১ পয়েন্টে হেরে গেলেন একদা ওলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের ক্যারোলিনা মারিনের কাছে।
বিশদ

জিতল রিয়াল কাশ্মীর ও চার্চিল ব্রাদার্স

 শিলং, ১৯ জানুয়ারি: শনিবার আই লিগে শিলং লাজংকে ১-০ গোলে হারাল রিয়াল কাশ্মীর। ৭৪ মিনিটে জয়সূচক গোল করেন অ্যারন কেটবে। ১৩ ম্যাচে ২৫ পয়েন্ট পেয়েছে রিয়াল কাশ্মীর। শীর্ষে থাকা চেন্নাই সিটির সঙ্গে তাদের পাঁচ পয়েন্টের পার্থক্য। বিশদ

রনজির সেমি-ফাইনালে সৌরাষ্ট্র

 লখনউ, ১৯ জানুয়ারি: তাঁর দুরন্ত ব্যাটিংয়ের জেরে ৭১ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। দেশে ফিরে এবার সেই চেতেশ্বর পূজারার ব্যাটে ভর করে রনজি ট্রফির সেমি-ফাইনালে উঠল সৌরাষ্ট্র।
বিশদ

পেশাদার বক্সিংয়ে শুরুতে জয় বিকাশের 

নিউইয়র্ক, ১৯ জানুায়রি: পেশাদার বক্সিংয়ে শুরুটা ভালোই করলেন বিকাশ কৃষাণ। প্রো-বক্সিং কেরিয়ারের প্রথম ম্যাচে তিনি নক-আউট করলেন আমেরিকার স্টিভেন আন্দ্রেদকে।  
বিশদ

লক্ষ্যে এগচ্ছেন ডকোভিচ, সেরেনারা 

মেলবোর্ন, ১৯ জানুয়ারি: অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠলেন ভারতের লিয়েন্ডার পেজ ও অস্ট্রেলিয়ান সামান্থা স্টোসুর জুটি। ৪৫ বছর বয়সেও পেশাদার সার্কিটে ছুটছেন লিয়েন্ডার। শনিবার লিয়েন্ডার ও স্টোসুর জুটি ৬-৪, ৭-৫ সেটে হারালেন কুলহফ ও পেসকে জুটিকে।  
বিশদ

‘এ’ দলে ঋষভ, অধিনায়ক রাহানে 

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।  
বিশদ

‘গোল্ডেন ডাবল’
ধোনির মতো দায়বদ্ধতা দলে কারও নেই: কোহলি

মেলবোর্ন, ১৮ জানুয়ারি: ‘মাহি ফির মার রাহা হ্যায়...।’ ভারতীয় ক্রিকেটে এখন শুধুই মাহি মাহি রব। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে নতুনরূপে ধরা দিয়েছেন ধোনি। নেতৃত্ব ছেড়েও তিনিই যেন অঘোষিত দলনেতা। আর তাই ভারত অধিনায়ক বিরাট কোহলি রাখঢাক না করেই বলে দিলেন, ‘দলে ধোনির মতো দায়বদ্ধতা আর কারও নেই।’
বিশদ

19th  January, 2019
যে কোনও পজিশনে ব্যাট করব: ধোনি

 মেলবোর্ন, ১৮ জানুয়ারি: স্বপ্নের প্রত্যাবর্তন! নাকি বুড়ো হাড়ে ভেলকি! যে ভাবেই বর্ণনা করা হোক না কেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে ৩৭ বছর বয়সী মহেন্দ্র সিং ধোনির পারফরম্যান্স বোঝানোর জন্য তা যথেষ্ট নয়। টানা দুটি সিরিজে দলের বাইরে থাকার পর যেন নতুন প্রাণশক্তি নিয়ে মাঠে ফিরলেন প্রাক্তন ভারত অধিনায়ক।
বিশদ

19th  January, 2019
অস্ট্রেলিয়ার মাটিতে একদিনের
সিরিজেও অজি বধ
ইতিহাস কোহলি বাহিনীর


মেলবোর্ন, ১৮ জানুয়ারি: জোড়া ইতিহাস গড়ে অস্ট্রেলিয়া সফর শেষ করল ভারত। ৭১ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে ক’দিন আগেই ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল ‘টিম ইন্ডিয়া’। এবার ওয়ান ডে সিরিজেও অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে দুরমুশ করল ‘মেন ইন ব্লুজ’।
বিশদ

19th  January, 2019
রেকর্ড চাহালের

 মেলবোর্ন, ১৮ জানুয়ারি: অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার খেলতে নেমেই রেকর্ড বুকে জায়গা করে নিলেন ভারতীয় দলের রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহাল। তৃতীয় একদিনের ম্যাচে কুলদীপ যাদবকে বসিয়ে বিরাট কোহলি খেলান চাহালকে।
বিশদ

19th  January, 2019

Pages: 12345

একনজরে
মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM

কেশিয়াড়িতে বনধের ডাক দিল বিজেপি 

03:02:00 PM

এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

02:20:00 PM