Bartaman Patrika
খেলা
 
 

 ছুটি কাটিয়ে অনুশীলনে ফিরলেন বিরাটরা। -পি টি আই

ফুটবলারদের চেতনা ফেরাতে ফুল দিয়ে উদ্বুদ্ধ করলেন ইস্ট বেঙ্গল সমর্থকরা
সুযোগের অপেক্ষায় কোলাডো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্টবেঙ্গল ফুটবলারদের হাতে প্র্যাকটিসের পর গোলাপ ফুল তুলে দিলেন লাল হলুদ সমর্থকরা। বৃহস্পতিবার অনুশীলনে উপস্থিত ছিলেন জনা পনেরো সমর্থক। তাঁদের কথায়, দলের সঙ্গে তাঁরা রয়েছেন। সাফল্য-ব্যর্থতায় ক্লাবের পাশে থাকা তাঁদের কর্তব্য। একইভাবে ফুটবলারদের দায়িত্ব দলকে জয়ের পথে ফেরানো। এদের মধ্যে কয়েকজন আবার বিদ্রুপের ঢংয়ে বলে উঠলেন, ‘ফুটবলারদের চেতনা যাতে ফেরে তাই ফুল দিলাম।’ কিন্তু এই দলের বাঙালি ফুটবলার একেবারেই নগণ্য। আর বাকি যারা রয়েছেন, তাদের বড় ক্লাবের জার্সির ভার নেওয়ার ক্ষমতা নেই বলেই মনে হয়।
শনিবার গোকুলাম এফসি ম্যাচ।  তারপর ১৬ ডিসেম্বর ডার্বি। সম্মান ফেরাতে অস্তিত্ব বাঁচাতে ঘুরে দাঁড়ানো ছাড়া গতি নেই চুলোভাদের। তাই ফুটবলারদের বার্তা দেওয়া হল বলে জানিয়েছেন লাল হলুদ সমর্থকরা।  শনিবার আই লিগের ছ’নম্বর ম্যাচ খেলতে নামবেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। টানা তিন ম্যাচে হারের পরে পরিস্থিতি যে ক্রমশ জটিল হয়ে উঠেছে মানছেন সবাই। কোচ নিজেও দলকে ঘুরে দাঁড়ানোর কথা বলেছেন। পুরো দলের পারফরম্যান্স বিশ্লেষণ করে তিনি দল সাজানোর পরিকল্পনা করেছেন। বিশেষ করে গোল আটকানোর ওপর জোর দেওয়া হয়েছে প্র্যাকটিসে। 
শুধু কোচ নন, দলকে ছন্দে ফেরাতে ইস্টবেঙ্গল কর্তারাও নেমে পড়েছেন।  বৃহষ্পতিবারের অনুশীলনে এসে কোচ ও ফুটবলারদের সঙ্গে কথা বলেছেন ক্লাবের শীর্ষকর্তা দেবব্রত সরকার। বিকেলেও তিনি ক্লাবতাঁবুতে উজ্জীবিত করেন লাল-হলুদ ফুটবলারদের। তিনি সমর্থকদের ভোটে মাসের সেরা লাল-হলুদ ফুটবলার মনোজ মহম্মদের হাতে পুরস্কার তুলে দেন। দেবব্রত সরকার বলেছেন,পুরো দলটা একসঙ্গে খারাপ খেলতে শুরু করেছে।  অথচ শুরুটা ভালো করেছিল। এখনও সময় রয়েছে। তাই সবাই মিলে চেষ্টাটা শুরু করতে চান।  ফুটবলারদের সঙ্গে বৈঠকেও কোথায় ভুল তা ধরার চেষ্টা হচ্ছে।  আল আমনার অভাব যে ধরা পড়ছে তা ইস্ট বেঙ্গলের শীর্ষ কর্তা স্বীকার করেছেন। তবে সিরিয়ান মিডফিল্ডারের চোট।  যা সারতে দীর্ঘ সময় দরকার।  তাই আমনাকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  গত দু’দিন ধরে প্র্যাকটিসে আসছেন না আমনা। ইতিমধ্যেই সিরিয়ান মিডফিল্ডারের বকেয়া নিয়ে আলোচনায় বসেছেন কোয়েস কর্তারা। আমনা পাঁচ মাসের  বকেয়া চাইছেন।  ক্লাব দু’মাসের বকেয়া দিতে রাজি।  দেবব্রত সরকার বলেছেন, তারা আমনার পরিবর্ত ফুটবলার ডার্বির আগে আনার চেষ্টা করছেন।  বেশ কয়েকটি ভালো বায়োডাটা হাতে এসেছে। যা থেকে সিদ্ধান্ত নেবেন কোচ।  আলেজান্দ্রোর নজরেও যদি ভালো মিডিও থেকে থাকে তা জানাতে বলা হয়েছে। 
এদিকে ইস্টবেঙ্গলে খেলে যাওয়া ঘানার স্ট্রাইকার ইয়াকুবু সোশ্যাল মিডিয়ায় বলেছেন তিনি ইস্টবেঙ্গলের প্রয়োজনে ফের লাল হলুদ জার্সিতে খেলতে রাজি। তার জন্য কোনও অর্থ লাগবে না।
বৃহস্পতিবার প্র্যাকটিস করলেন ইস্ট বেঙ্গলের নয়া স্প্যানিশ উইং হাফ কোলাডো। ভালো টাচ ও ডজ রয়েছে, গতির সঙ্গে অপারেট করে কাট করতে পারেন। এদিন অনুশীলনে দু’একবার সেই ঝলক দেখা গিয়েছে তাঁর মধ্যে। কোলাডোর সঙ্গে তাঁর বাবা এসেছেন। অনেকটা টোলগের ছায়া রয়েছে কোলাডোর মধ্যে। দোভাষীর মাধ্যমে এদিন তিনি বলেন, ‘ইস্ট বেঙ্গল বড় ক্লাব। কোচ খেলালে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করব। আমি কলকাতায় এসে আতিথেয়তায় মুগ্ধ। আমি এক মাস আগে প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ খেলেছি।’ দেখে মনে হল কোলাডোর উপর ভর করে ঘুরে দাঁড়াতে চাইছেন লাল-হলুদ কোচ। যিনি আপফ্রন্টে এনরিকেদের গোলের পাস বাড়াতে পারবেন। উইং দিয়ে খেলা পছন্দ না করলেও সেই উইং হাফের উপরই ভরসা করছেন বিদেশি কোচ।
এদিকে, এটিকে’তে সুযোগ না পাওয়া গোলরক্ষক দেবজিৎ মজুমদারকে নেওয়ার কথা ভাবছে ইস্ট বেঙ্গল। তবে যেহেতু এটিকে’র মোট তিনজন গোলরক্ষক রয়েছে তাই কোচ স্টিভ কোপেল কি আদৌ রাজি হবেন দেবজিৎকে ছাড়তে?
মেয়রকে সম্মান ইস্ট বেঙ্গলের: বৃহস্পতিবার কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিমকে লাল-হলুদ উত্তরীয় ও ফুল দিয়ে সম্মানিত করেন ইস্ট বেঙ্গলের দুই শীর্ষ কর্তা। দু’দিন আগেই মহানাগরিকের চেতলার বাড়িতে ফিরহাদ হাকিমকে সম্মানিত করে আসেন মোহন বাগান কোচ শঙ্করলাল চক্রবর্তী, অধিনায়ক শিলটন পাল, মেহতাব হোসেনরা।
07th  December, 2018
 ধাওয়ানের বিশ্বকাপ শেষ, দলে ঢুকলেন ঋষভ

  সাদাম্পটন, ১৯ জুন: প্রত্যাশা মতো চোট সেরে না ওঠায় বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন ভারতীয় দলের বাঁ-হাতি ওপেনার শিখর ধাওয়ান। তাঁর জায়গায় দলে ঢুকলেন দিল্লিরই উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থ। যদিও বিশ্বকাপে তিনি হয়তো খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাবেন না।
বিশদ

ছুটি কাটিয়ে অনুশীলনে কোহলিরা
উপবাস ও খাদ্যাভাসই বদলে দিয়েছে সামিকে

 সাদাম্পটন, ১৯ জুন: দু’দিনের ছুটি কাটিয়ে ফের অনুশীলনে নেমে পড়লেন বিরাট কোহলিরা। শুরুতে ফুটবল খেলে গা ঘামিয়ে নেন ভারতীয় ক্রিকেটাররা। তারপর ঘণ্টা খানেক চলে নেট প্র্যাকটিস। বুড়ো আঙুলে চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও কোহলিদের সঙ্গে ফুটবল খেলায় মেতে উঠেছিলেন শিখর ধাওয়ান।
বিশদ

 সেমি-ফাইনালে যাবেই ভারত: সৌরভ গাঙ্গুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুড়ো আঙুলে চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন শিখর ধাওয়ান। চোটের কারণে তিনটি ম্যাচে অনিশ্চিত ভুবনেশ্বর কুমারও। তবে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলির মতে, ‘এতে খুব বেশি সমস্যা হবে না। চলতি বিশ্বকাপে ভারতই সেরা। তারপর রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া।
বিশদ

ফোন করে সরফরাজকে আশ্বস্ত করলেন পাক বোর্ডের চেয়ারম্যান এহসান মানি

 করাচি, ১৯ জুন: ঘরে-বাইরে সমালোচনায় জর্জরিত পাক দলের পাশে থাকার আশ্বাস দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাক অধিনায়ক সরফরাজ আহমেদকে ফোন করে পিসিবির চেয়ারম্যান এহসান মানি বোর্ডের পূর্ণ সমর্থনের কথা জানিয়েছেন।
বিশদ

সাকিবের ফর্ম উজ্জীবিত করেছে গোটা দলকে

 হর্ষ ভোগলে : চলতি বিশ্বকাপে বাংলাদেশের লড়াকু মনোভাব আমাকে মুগ্ধ করেছে। নিজেদের যেটুকু সক্ষমতা রয়েছে, সেটাকেই পুরোপুরি কাজে লাগানোর জন্য ঝাঁপিয়ে পড়ে ওরা। তারচেয়ে বড় কথা, দলটার মধ্যে অদ্ভুত একটা স্পিরিট রয়েছে। প্রতিপক্ষ যত শক্তিশালী হোক না কেন, নিজেদের দক্ষতার ওপর পূর্ণ বিশ্বাস রেখেই খেলতে নামে টাইগার ব্রিগেড।
বিশদ

 ছক্কার বিশ্বরেকর্ডের কথা মাথাতেই ছিল না: ইয়ন মরগ্যান

 ম্যাঞ্চেস্টার, ১৯ জুন: আফগানিস্তানের বিরুদ্ধে জয়ের থেকেও সবার মুখে মুখে এখন ফিরছে ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যানের ১৭ ছক্কার বিশ্বরেকর্ডের কথা। তাঁর ৭১ বলে ১৪৮ রানের ইনিংসের সুবাদেই আফগানিস্তানের বিরুদ্ধে ৬ উইকেটে ৩৯৬ রানের পাহাড় চাপিয়ে দিতে পেরেছে ইংল্যান্ড। ম্যাচটি তারা জিতেছে ১৫০ রানে।
বিশদ

 অস্ট্রেলিয়ার থেকেও সমীহ আদায় করছেন সাকিবরা

 নটিংহ্যাম, ১৯ জুন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩২১ রান তাড়া করে ম্যাচ জেতার পর বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠার স্বপ্নে বিভোর। আর সেই স্বপ্নের সওদাগর এখন সাকিব-আল-হাসান। দারুণ ছন্দে আছে বাঁ-হাতি অলরাউন্ডারটি।
বিশদ

ব্রাজিলকে রুখে দিল ভেনেজুয়েলা

সালভাদোর, ১৯ জুন: গোটা ম্যাচে তিনটি গোল বাতিল। এরমধ্যে দু’টি আবার ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সহযোগিতায়। ফলে কোপা আমেরিকার দ্বিতীয় ম্যাচে ভেনেজুয়েলার বিরুদ্ধে গোলশূন্য ড্র করল আয়োজক দেশ ব্রাজিল।
বিশদ

নদীয়ার সবচেয়ে উজ্জ্বল ফুটবলার অজয় মূর্মূ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোল হচ্ছে না। ম্যাচের সেরা বাছাই করা নিয়ে তখন রীতিমতো চিন্তিত প্রদীপ চৌধুরি-বিদেশ বসুর মতো প্রাক্তনরা। ম্যাচের শেষ লগ্নে পেনাল্টিতে গোল করে প্রাক্তনদের ও নদীয়া শিবিরে স্বস্তি এনে দিলেন মিডফিল্ডার অজয় মুর্মূ।
বিশদ

  মার্তার বিশ্বরেকর্ড

 ভ্যালেন্সিনেস, ১৯ জুন: মহিলা বিশ্বকাপে ইতালির বিরুদ্ধে ১-০ গোলে জেতার পর ব্রাজিলের মার্তার মাথায় আরও একটি মুকুট যোগ হল। তিনি মেয়েদের বিশ্বকাপে সর্বকালের সর্বাধিক গোলদাতার সম্মান পেলেন।
বিশদ

জিজ্ঞাসাবাদের পর ছাড়া পেলেন মিশেল প্লাতিনি

 প্যারিস, ১৯ জুন: জিজ্ঞাসাবাদের পর বুধবার মিশেল প্লাতিনিকে ছেড়ে দিল ফ্রান্সের দুর্নীতিদমন শাখার পুলিস। ২০২২ সালে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কাতারকে অবৈধভাবে দেওয়ার জন্য মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছিল উয়েফার প্রাক্তন প্রেসিডেন্টকে। সূত্রের খবর, পুলিসের বিভিন্ন প্রশ্নের উত্তরে নিজেকে বারবার নিরপরাধ বলেছেন প্লাতিনি।
বিশদ

 বলিভিয়াকে হারাল পেরু

 রিও ডি জেনেইরো, ১৯ জুন: মঙ্গলবার কোপা আমেরিকার গ্রুপ-এ’র ম্যাচে পেরু ৩-১ গোলে হারিয়ে দিল বলিভিয়াকে। ম্যাচের ২৮ মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে বলিভিয়াকে লিড এনে দেন মার্টিন্স। কিন্তু এরপর ক্রমশ ম্যাচে আধিপত্য বিস্তার করে পেরু। বিরতির অব্যবহিত আগে দলকে সমতায় ফেরান অধিনায়ক পাওলো গুয়েরেরো।
বিশদ

 মোহন বাগানে স্প্যানিশ ফরোয়ার্ড সালভা চামোরো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয় বিদেশি ফুটবলার হিসেবে সালভাদোর পেরেজ মার্টিনেজকে সই করাল মোহন বাগান। ৬ ফুট ১ ইঞ্চি উচ্চতার মার্টিনেজের বয়স ২৯। তিনি ‘সালভা চামোরো’ নামে ফুটবল মহলে পরিচিত।
বিশদ

  নর্থ-ইস্টের সহকারী কোচ খালিদ জামিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন বছরের মেয়াদে আইএসএলে নর্থ-ইস্ট ইউনাইটেডের সহকারী কোচ হলেন ইস্ট বেঙ্গল ও মোহন বাগানের প্রাক্তন কোচ খালিদ জামিল। তিনি এই দলের আকাদেমির হেড কোচও হলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, বালুরঘাট: প্রশাসনের কড়া হুঁশিয়ারিই সার, দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে টোটোর বিরুদ্ধে কোনও অভিযানে নামতে পারছে না পরিবহণ দপ্তর। প্রশাসন নির্দেশ দিয়েছিল ৩১ মে’র পর রাস্তায় ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জুন: উত্তরবঙ্গে তৈরি হোক এইমস। বাংলার কংগ্রেসিদের সুরেই এবার উত্তরবঙ্গে এইমস চাইছেন পশ্চিমবঙ্গের বিজেপি এমপিরা। উত্তরবঙ্গের মানুষের কথা মাথায় রেখে সংসদে এই ইস্যুটি সামনে আনবেন তাঁরা। একসময় রায়গঞ্জে এইমস তৈরি হবে বলে মনমোহন সিং সরকার সিদ্ধান্ত ...

জেনিভা, ১৯ জুন (এএফপি): সাংবাদিক জামাল খাসোগিকে খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজের যোগ থাকার জোরালো প্রমাণ মিলেছে বলে জানালেন রাষ্ট্রসঙ্ঘের এক মানবাধিকার কর্মী। এই ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবিও তুলেছেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৫৩/০ (১০ ওভার)

03:50:40 PM

ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে বিশেষ দায়িত্ব সঞ্জয় সিংকে 
ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে এডিজি(দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংকে বিশেষ দায়িত্ব দিল রাজ্য। ...বিশদ

03:28:00 PM

বিবাহ বন্ধনে বাঁধা পড়লেন নুসরত 
খুব ভুল না হলে টলিউডে প্রথম ডেস্টিনেশন ওয়েডিং সারলেন অভিনেত্রী-সংসদ ...বিশদ

02:40:33 PM

বিশ্বকাপ: বাংলাদেশের বিরুদ্ধে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার 

02:38:15 PM

রাজ্য জয়েন্টে প্রথম দুর্গাপুরের সোহম মিস্ত্রি 
রাজ্য জয়েন্টে প্রথম স্থান অধিকার করলেন দুর্গাপুরের সোহম মিস্ত্রি। দ্বিতীয় ...বিশদ

02:29:43 PM