খেলা
 

 প্রথম সারির ব্যাটসম্যানদের আরও ধৈর্য দেখানো উচিত ছিল: পূজারা

অ্যাডিলেড, ৬ ডিসেম্বর: প্রবল চাপের মুখে দলের মান বাঁচিয়ে তৃপ্ত চেতেশ্বর পূজারা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে অনবদ্য শতরানকে নিজের সেরা পাঁচটি ইনিংসের মধ্যে রাখলেন ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যানটি। পাশাপাশি দলের প্রথম সারির ব্যাটসম্যানদের আরও ধৈর্য দেখানো উচিত ছিল বলেও মন্তব্য করেছেন পূজারা।
অ্যাডিলেড ওভালে বৃহস্পতিবার টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে চরম বিপর্যয়ের মুখে পড়ে ভারতীয় দল। সংকট কালে পূজারা একা কুম্ভ হয়ে দাঁড়িয়ে না থাকলে লজ্জা আরও বাড়ত। ১২৭ রানে ছয় উইকেট পড়ে যাওয়ার পর রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে সপ্তম উইকেটে ৬২ রান যোগ করেন তিনি। এরপর নবম উইকেটে মহম্মদ সামির সঙ্গে ৪০ রান যোগ করে আড়াইশোয় পৌঁছে দেন দলকে। শেষ বেলায় নিজের ভুলে রান আউট হলেও ব্যক্তিগত ১২৩ রানের ইনিংসটিকে জীবনের অন্যতম সেরার তালিকায় রাখলেন পূজারা। কেরিয়ারের ১৬তম সেঞ্চুরির পর তিনি বলেন, ‘টেস্টে এটা আমার সেরা পাঁচটি ইনিংসের মধ্যে থাকবে। তবে এটা অন্যতম সেরা বলে আমি মনে করি না। অবশ্য সতীর্থরা যে ভাবে প্রশংসা করল, তাতে একটু বেশিই আনন্দ হচ্ছে। ওরাই বলছে, এটা আমার কেরিয়ারের অন্যতম সেরা ইনিংস।’
অস্ট্রেলিয়ার মাটিতে এটাই প্রথম টেস্ট সেঞ্চুরি পূজারার। এই ইনিংসের সুবাদে পাঁচ হাজার টেস্ট রানের মাইল ফলকও পেরিয়ে গেলেন ডানহাতি ব্যাটসম্যানটি। মজার ব্যাপার হল, তিন নম্বরে যাঁর উত্তরসূরি হিসাবে ভারতকে ভরসা জোগাচ্ছেন পূজারা, সেই রাহুল দ্রাবিড়ের সঙ্গে এক্ষেত্রে অদ্ভূত মিল রয়েছে তাঁর। দু’জনেই তিন হাজার টেস্ট রান পূর্ণ করেছিলেন ৬৭তম ইনিংসে, আর চার হাজার টেস্ট রানে পৌঁছেছিলেন ৮৪তম ইনিংসে। পূর্বসূরির পদাঙ্ক অনুসরণ করে এবার দ্রাবিড়ের মতোই ১০৮তম ইনিংসে পাঁচ হাজার রানের মাইলস্টোন অতিক্রম করলেন পূজারা। নিজের এদিনের ইনিংস সম্পর্কে তিনি বলেন, ‘লোকে বলে, আমি নাকি দেশের মাটিতেই বেশি রান করি, বিদেশে ততটা সফল নয়। এই ইনিংসটা তাই আমাকে দারুণ তৃপ্তি দিয়েছে। আসলে সাত উইকেট পড়ে যাওয়ার পর শট খেলা জরুরি ছিল। অশ্বিন ও আমার মধ্যে ভালো একটা জুটিও গড়ে উঠেছিল। কিন্তু অশ্বিন আউট হতেই ঠিক করে ফেলি যে, এবার চালিয়ে খেলতে হবে। দুটো সেশন ধরে ব্যাট করার ফলে এই উইকেটে কি ধরনের শট খেলতে পারব, সে সম্পর্কে একটা ধারণা তৈরি হয়ে গিয়েছিল। তবে শেষ দিকে গরমের কারণে খানিকটা ক্লান্তি বোধ করছিলাম। আমরা অবশ্য ভারতের গরমে খেলে অভ্যস্ত। তবুও বলব বেশ গরম ছিল এখানে।’
নিজে রান পেলেও বিদেশের মাটিতে ভারতীয় ব্যাটিং লাইন-আপের ফের একবার দিশেহারা হয়ে পড়ার দৃশ্য হতাশ করেছে পূজারাকে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ওরা খুবই ভালো বোলিং করেছে প্রথম দুটো সেশনে। তার পরেও বলব, আমাদের আরও ভালো ব্যাটিং করা উচিত ছিল। আর সে জন্য দরকার ছিল, আরও বেশি ধৈর্য দেখানো। ঠিক সেই কাজটা করতে পারার ফলেই আমি বড় রান পেয়েছি। খারাপ বলের অপেক্ষা করেছি। বিদেশের মাঠে সাফল্য পেতে গেলে সবার আগে প্রয়োজন উইকেটের সঙ্গে মানিয়ে ওঠা। এক্ষেত্রে আমাকে দারুণ সাহায্য করেছে কাউন্টি ক্রিকেটের অভিজ্ঞতা।’
দিনের একেবারে শেষ লগ্নে রান আউট হয়ে ফেরেন পূজারা। সেই সঙ্গে তাঁর নামের পাশে লেখা হয়ে যায় একটি না চাওয়া রেকর্ডও। টেস্ট ক্রিকেটে এতদিন এক বর্ষপঞ্জীতে সর্বাধিক রান আউট হওয়ার নজির ছিল প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক বিল লরির দখলে। ১৯৬৪ সালে চারবার রান আউট হয়েছিলেন তিনি। চলতি মরশুমে চারবার রান আউট হয়ে বিল লরিকে ছুঁয়ে ফেললেন ভারতের ডানহাতি ব্যাটসম্যানটি। তবে তা নিয়ে কোনও আক্ষেপ নেই পূজারার।
07th  December, 2018
 বোর্ডের পরীক্ষা ও ট্রেনিং, দুটোই একইসঙ্গে সামলে যাচ্ছেন হিমা

  নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: খেলার পাশাপাশি প্রয়োজন শিক্ষাগত যোগ্যতা। এটা বুঝেই ট্রেনিংয়ের সঙ্গে বোর্ডের পরীক্ষায় ভালো ফল করতে চান ভারতের নয়া ‘স্প্রিন্ট সেনসেশন’ হিমা দাস। ৪০০ মিটারে জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন অসমের এই অ্যাথলিট গত এশিয়ান গেমসে জাতীয় রেকর্ড (৫০.৭৯ সেকেন্ড) গড়ে রুপো জেতেন।
বিশদ

আজ অস্ট্রেলিয়া সিরিজের দল নির্বাচন
ফিরতে পারেন উনাদকাট

মুম্বই, ১৪ ফেব্রুয়ারি: বাঁ-হাতি পেসার খলিল আহমেদের উপর সম্পূর্ণ আস্থা রাখতে পারছেন না কোচ। তাই জয়দেব উনাদকাটকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে সুযোগ দেওয়া হতে পারে। পাশাপাশি তৃতীয় ওপেনার খুঁজছে ভারত।
বিশদ

লালডানমাওইয়ার হ্যাটট্রিকে
লাজংকে চূর্ণ করে
তৃতীয় স্থানে ইস্ট বেঙ্গল

সোমনাথ বসু : দু’জনের পরনে ডেনিম জিনস ও লাল-হলুদ জার্সি। গালে প্রিয় ক্লাবের রংয়ের শৈল্পিক আঁচড়। গ্যালারিতে দাঁড়িয়ে সারাক্ষণ উৎসাহ দিয়েছেন জবি জাস্টিন-এনরিকেদের। ম্যাচ শেষে হাসিমুখে যুবভারতী ক্রীড়াঙ্গনের মেন গেটের সামনে সেলফি তুলতে ব্যস্ত বেলেঘাটার অম্লান ও কোয়েল।
বিশদ

আয়াখস খেলল, রিয়াল মাদ্রিদ জিতল

 রাতুল ঘোষ : বুধবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রাউন্ড অব সিক্সটিনের প্রথম পর্বের ম্যাচে গত তিনবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে আক্রমণের ঝড়ে উড়িয়ে দিয়েও এফসি আয়াখস ১-২ গোলে পরাজয় বরণ করল।
বিশদ

জাতীয় ব্যাডমিন্টনের শেষ আটে সিন্ধু
অসমান সারফেস নিয়ে চরম অসন্তোষ সাইনার

  গুয়াহাটি, ১৪ ফেব্রুয়ারি: স্ট্রেট গেমে জিতে সিনিয়র জাতীয় ব্যাডমিন্টনের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠলেন পিভি সিন্ধু। একইদিনে অসমান সারফেসের জন্য গতবারের চ্যাম্পিয়ন সাইনা নেহওয়াল সিঙ্গলস ম্যাচ খেলেননি। ফলে আয়োজকদের আবার তিনটি প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচের সূচি বদলাতে হচ্ছে।
বিশদ

 জঙ্গি হানা সত্ত্বেও আই লিগেই ফোকাস রিয়াল কাশ্মীরের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্রীনগরের যে হোটেলে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসনসহ বিদেশি এবং ভিন রাজ্যের ফুটবলাররা থাকেন সেই হোটেল থেকে পুলওয়ামার দূরত্ব ১৫ কিমি। তবে পুলওয়ামায় জঙ্গি হানার কোনও প্রভাব রিয়াল কাশ্মীর শিবিরে পড়েনি।
বিশদ

দীর্ঘ ১৫ বছর পর টিটি’তে ‘ইউনাইটেড বেঙ্গল’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৫ বছর পর টেবল টেনিসে এবার ‘ইউনাইটেড বেঙ্গল’। সেই ২০০৪-০৫ সালে বাংলার টেবল টেনিসের দু‌ই শীর্ষ কর্তা প্রবীর মিত্র ও গোপীনাথ ঘোষের লড়াইয়ে তিন টুকরো হয়ে যায় বাংলার টিটি ইউনিটটি। গত দেড় দশকে প্রায় ১০ বার তিনটি সংস্থাকে একত্রিত করার চেষ্টা করা হয়।
বিশদ

 বিধায়ক কাপে দ্বিতীয় দিনের খেলায় জয়ী দিনহাটা ক্লাব

 সংবাদদাতা, দিনহাটা: দিনহাটা বিধায়ক কাপের ক্রিকেট টুর্নামেন্টের দ্বিতীয় দিনের খেলায় দিনহাটা ক্লাব জয়ী হল। বৃহস্পতিবার দিনহাটা সংহতি ময়দানে তারা নিউ কোচবিহার টার্নিং পয়েন্ট ক্লাবকে চার উইকেটে হারায়। শুক্রবার আলিপুরদুয়ার রেইনবো ক্লাবের সঙ্গে দিনহাটা ইয়ং ওয়ারিয়র্স ক্লাবের খেলা হবে।
বিশদ

 বিশ্বকাপ দলে ঋষভকে রাখা উচিত: নেহরা

 নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: ঋষভ পন্থকে বিশ্বকাপ দলে রাখার জন্য সওয়াল করলেন প্রাক্তন পেসার আশিস নেহরা। নিজের দাবির স্বপক্ষে বেশ কয়েকটি কারণ তুলে ধরেছেন তিনি। নেহরা জানিয়েছেন, ‘বিশ্বকাপের মতো বড় ইভেন্টে এমন ক্রিকেটার দরকার, যার মধ্যে এক্স ফ্যাক্টর রয়েছে।
বিশদ

 জাতীয় স্তরের স্কুল ক্রীড়ায় সফল পুরশুড়ার দুই বোন

  বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে এসেছে।
বিশদ

ইরানি কাপ: লিড পেল বিদর্ভ

 নাগপুর, ১৪ ফেব্রুয়ারি: ইরানি কাপে অবশিষ্ট ভারতীয় একাদশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৯৫ রানের লিড পেল বিদর্ভ। ৬ উইকেটে ২৪৫ নিয়ে এদিন শুরু করে রনজি চ্যাম্পিয়নরা। অক্ষয় কারনেওয়ারের অনবদ্য শতরানের সুবাদে প্রথম ইনিংসে বিদর্ভ অবশিষ্ট ভারতীয় একাদশের ৩৩০ রানের জবাবে ৪২৫ রান তোলে।
বিশদ

 ফাইনালে সেন্ট জেমস-নবনালন্দা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিএবি আয়োজিত মেয়রস কাপ টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হবে সেন্ট জেমস ও নবনালন্দা স্কুল।
বিশদ

ভুবনেশ্বরে ২৯ মার্চ থেকে সুপার কাপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভুবনেশ্বরে আগামী ২৯ মার্চ থেকে চলবে সুপার কাপের খেলা। ফাইনাল ১৩ এপ্রিল। সুপার কাপের কো-অর্ডিনেটর সুনন্দ ধর জানিয়েছেন,‘আইএসএল ও আই লিগের প্রথম ছয়টি দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। আই লিগ ও আইএসএলের সপ্তম থেকে দশম স্থানাধিকারী দল বাছাই পর্বে খেলবে।
বিশদ

 ইউটার উপর বিরক্ত মোহন বাগান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার দুপুরে রওনা দিয়ে বিকেল সাড়ে চারটা নাগাদ আইজলে পৌঁছায় মোহন বাগান দল। সন্ধ্যায় হোটেলের সামনেই হাল্কা স্ট্রেচিং করেন মোহন বাগান ফুটবলাররা। আইজলের আবহাওয়া এখন মনোরম। শুক্রবার এগারোয় স্টেডিয়ামে প্র্যাকটিস করবে মোহন বাগান। দলের সঙ্গে আইজলে যাননি ইউটা। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, চুঁচুড়া: রাস্তাঘাট, পথবাতি, নর্দমা সহ উন্নয়নের কাজ করে শহরগুলিকে ঝাঁ চকচকে করে তোলার চলছে জোর কদমে। তবে শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ঘিঞ্জি ও অস্বাস্থ্যকর পরিবেশ বাধা হয়ে দাঁড়িয়েছিল। গৃহহীন মানুষগুলিকে সরিয়েও দেওয়া সম্ভব হচ্ছিল না। তাই শহর ...

  সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে আদিবাসীদের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানের জন্য জেলাজুড়ে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে থান তৈরির উদ্যোগ নিল অগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তর। জেলা ছটি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে এই থানগুলি তৈরি করা হবে। ...

মুম্বই, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): ৮৬ তম জন্মদিনে প্রয়াত অভিনেত্রী মধুবালাকে শ্রদ্ধা জানাল গুগল। সার্চ ইঞ্জিনে ব্যবহার হল বেঙ্গালুরুর শিল্পী মহম্মদ সাজিদের তৈরি ডুডল। ১৯৩৩ সালে ...

  সংবাদদাতা, খড়্গপুর: ভ্যালেনটাইন ডে’র আগের রাতে বুধবার খড়্গপুর স্টেশনের বোগদা টিকিট কাউন্টারের কাছ থেকে এক যুবক ও নাবালিকাকে আটক করেছে জিআরপি। তাদের বাড়ি নিউ দিল্লি। তাদের মধ্যে ভালোবাসার সম্পর্ক রয়েছে বলে অনুমান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM

পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে উত্তপ্ত জম্মু, পুড়ল ১৫টি গাড়ি 

03:08:00 PM

মাঝেরহাটে সিইএসই অফিসে আগুন, ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন 

03:03:00 PM