Bartaman Patrika
খেলা
 

ব্যর্থ কোহলি, রাহানে, রাহুল,
বিজয়, দুরন্ত ক্যাচ খাওয়াজার

পূজারার অনবদ্য সেঞ্চুরি
লড়াইয়ে ফেরাল ভারতকে

 ভারত ২৫০/৯

অ্যাডিলেড, ৬ ডিসেম্বর: তারকারা জানেন বড় মঞ্চকে কীভাবে কাজে লাগাতে হয়! অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে প্রবল চাপের মুখে শতরান করে সেটাই প্রমাণ করলেন চেতেশ্বর পূজারা। টেস্ট ক্রিকেট নিয়ে দীর্ঘ সাধনা ও নিবিড় অনুশীলনের কারণেই দলে বাকিদের থেকে তিনি আলাদা। দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরলী বিজয় যথাক্রমে মাত্র ৮ ও ২২টি বল, কোহলি খেলেন ১৬টি বল। এতেই স্পষ্ট ভারতের টপ অর্ডার ব্যাটিংয়ের দৈন্যদশা।
টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে একটা সময় ১২৭ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল ‘টিম ইন্ডিয়া’র। কুম্ভের মতো একা দুর্গরক্ষা করে পূজারা শুধু টেস্ট কেরিয়ারের ষষ্ঠদশ সেঞ্চুরি পূর্ণ করেননি, সেই সঙ্গে দলকে খাদের কিনারা থেকে লড়াইয়ে ফিরিয়ে আনেন। ২৪৬ বলে তাঁর ১২৩ রানের ইনিংসের ওপর ভর করে প্রথম দিনের শেষে ‘টিম ইন্ডিয়া’ ৯ উইকেট ২৫০ রান তুলেছে। শেষলগ্নে কামিন্সের অসাধারণ ডাইরেক্ট থ্রোয়ে পূজারা রান আউট না হলে অজিরা হয়তো নিশ্চিন্তে ঘুমোতে পারতেন না! শর্ট মিড উইকেটে বল ঠেলে পূজারা স্ট্রাইক ধরে রাখতে গিয়ে ঝুঁকিবহুল সিঙ্গলস নিতে যান। মাত্র একটা স্টাম্প দৃশ্যমান ছিল প্যাট কামিন্সের সামনে। অনবদ্য থ্রোয়ে তিনি স্টাম্প ভেঙে দেন।
বিগত কয়েকদিন ধরে প্রচারের পুরো আলোটাই শুষে নিয়েছিলেন ক্যাপ্টেন বিরাট কোহলি। অ্যাডিলেড ওভালে তাঁর চমকপ্রদ সাফল্যের পরিসংখ্যান প্রত্যাশার পারদ আরও বাড়িয়ে দিয়েছিল। কিন্তু ডনের শহরে কোহলির ব্যাটে ডঙ্কা বাজেনি। ১৬ বলে মাত্র ৩ রান করেছেন ভারত অধিনায়ক। প্যাট কামিন্সের বলে ড্রাইভ করতে চেয়েছিলেন কোহলি। কিন্তু গালিতে উসমান খাওয়াজা দুরন্ত প্রয়াসে তাঁর ক্যাচটি তালুবন্দি করতেই কমেন্ট্রি বক্সে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক বলে ওঠেন ‘কিং গন’। অফ স্টাম্পের অনেকটা বাইরের বল খেলে কোহলি বড় ভুল করেছেন। তবে প্রশংসা করতেই হবে উসমান খাওয়াজার ফিল্ডিংয়ের। বাজপাখির মতো বাঁদিকে ঝাঁপিয়ে তিনি কোহলির ক্যাচটি শূন্যে উড়ে গিয়ে একহাতে তালুবন্দি করতেই উচ্ছ্বাসে ফেটে পড়ে অজি শিবির। হ্যাজলউড, স্টার্কদের দাপটে মাত্র ১৯ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই বিপাকে পড়ে যায় ভারত। মৃত্যু মিছিলে দেশের সম্মানার্থে একা লড়ে গিয়েছেন শুধুই পূজারা।
প্রথম টেস্টে পৃথ্বী সাউয়ের অভাব বেশ ভালোই টের পাওয়া গেল। দুরন্ত ফর্মে থাকা পৃথ্বীর চোট ভারতের টপ অর্ডার ব্যাটিংয়ের ভিতটাই নড়িয়ে দিয়েছে। যে পরীক্ষার্থী টেস্টে পাস করতে পারেন না, তিনি ফাইনালে কী আর করবেন? পারেননি লোকেশ রাহুল। মাত্র ৮ বল খেলে ২ রান করে তিনি হ্যাজলউডের অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে তৃতীয় স্লিপে ফিনচের হাতে ধরা পড়েন। কামব্যাক ম্যাচে ব্যর্থ মুরলী বিজয়ও। অ্যাডিলেডের পিচে তেমন কোনও জুজু ছিল না। প্রথম এক ঘণ্টায় পৃথিবীর যে কোনও প্রান্তেই বল মুভ করে। কারণ, সিম পজিশন নতুন থাকায় পেসাররা সুবিধা পান। তাই প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকর বলেছিলেন, ‘টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের সাফল্য পাওয়ার মূল মন্ত্র হল, প্রথম এক ঘণ্টা বোলারকে দাও, বাকি পাঁচ ঘণ্টা তুমি খেল।’ কিন্তু লোকেশ রাহুল, মুরলী বিজয়, এমনকী বিরাট কোহলিও সেই যুক্তির ধার ধারেননি। টেস্ট ব্যাটসম্যান হিসাবে পরিচিতি রয়েছে অজিঙ্কা রাহানের। দল যখন বিপদে, তখন পূজারার সঙ্গে বড় জুঁটি বাধা উচিত ছিল তাঁর। তিনি সহ-অধিনায়ক। কিছু দায়িত্ব তো তাঁরও রয়েছে। চতুর্থ উইকেটে পূজারার সঙ্গে জুটি বেঁধে ৫৯ বল খেলে ২২ রান যোগ করার পরেও রাহানে বিশ্রী শট খেলে আউট হন। হ্যাজলউডের বিলম্বিত সুইংয়ে পরাস্ত হয়ে দ্বিতীয় স্লিপে হ্যান্ডসকম্বের হাতে ধরা পড়েন রাহানে। ৩১ বলে তাঁর সংগ্রহ ১৩ রান।
লাঞ্চে ভারতের স্কোর ছিল ৫৬ রানে ৪ উইকেট। পঞ্চম উইকেটে পূজারার সঙ্গে রহিত শর্মার জুটি বেশ ভালোই এগচ্ছিল। দীর্ঘদিন পর টেস্ট খেলতে নেমে রহিত প্রথম থেকেই আক্রমণাত্মক মেজাজে ব্যাট করছিলেন। তিনটি ওভার বাউন্ডারি ও দু’টি বাউন্ডারিও হাঁকান তিনি। যদিও আগ্রাসী ব্যাটিং করতে গিয়েই ফাঁদে পড়েন রহিত। একটা ওভার বাউন্ডারি হাঁকানোর পর নাথান লিয়ঁর বলে তুলে মারতে গিয়ে তিনি ৬১ বলে ৩৭ রানে হ্যারিসের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন। টি-২০ এবং ওয়ান ডে’র দাপটে টেস্ট খেলার ‘সহজ পাঠ’ ভুলে বসেছেন অধিকাংশ ভারতীয় ব্যাটসম্যান। তার জলজ্যান্ত উদাহরণ ঋষভ পন্থ। উলটো দিকে চেতেশ্বর পূজারার মতো একজন ব্যাটসম্যানকে দেখেও তাঁর শেখার কোনও তাগিদ নেই। প্রথম বল থেকেই চালিয়ে খেলে দ্রুত গতিতে রান তুলতে গিয়েই ভুল করেন ঋষভ। ২টি চার ও একটি ছক্কার সাহায্যে ৩৮ বলে ২৫ রান করে নাথান লিয়ঁর স্পিনে পরাস্ত হয়ে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন ঋষভ।
একটা সময় মনে হয়েছিল দু’শোর গণ্ডিও টপকাতে পারবে না ভারত। কিন্তু সপ্তম উইকেটে চেতেশ্বর পূজারার সঙ্গে জুটি বেঁধে রবিচন্দ্রন অশ্বিন দুরন্ত ব্যাটিং করে ৬২ রান যোগ করেন। এটাই ম্যাচের টার্নিং পয়েন্ট। ১৫৩ বলে হাফ-সেঞ্চুরি করেন পূজারা। ধীরে ধীরে দুই ব্যাটসম্যান ম্যাচের উপর জাঁকিয়ে বসতে শুরু করেন। ২৫ রানে অশ্বিন আউট হওয়ার পর পূজারা কিছুটা চালিয়ে খেলেন। টেল এন্ডারদের নিয়ে এই লড়াই যে দীর্ঘস্থায়ী হবে না সেটা ভালোই বুঝতে পেরেছিলেন তিনি। ৮৪তম ওভারে হ্যাজলউডের পঞ্চম বলে পূজারা দ্বিতীয় ছক্কাটি হাঁকান। পরের বলটি বাউন্ডারির বাইরে পাঠিয়ে ৯৯-এ পৌঁছে যান পূজারা। সেই সঙ্গে তিনি দ্বাদশ ভারতীয় ক্রিকেটার হিসাবে টেস্টে পাঁচ হাজার রান পূর্ণ করেন। শেষ পর্যন্ত ২৩১ বলে কেরিয়ারের অন্যতম সেরা সেঞ্চুরির স্বাদ পান পূজারা। বড় রান না করতে পারলেও লড়াইয়ে পূজারাকে দারুণভাবে সাহায্য করেছেন ইশান্ত শর্মা (২০ বলে ৪), মহম্মদ সামি (অপরাজিত ৬)। শতরানের পর পূজারা ১৫ বলে যোগ করেন ২৩ রান। তাঁর এই লড়াই তখনই প্রাপ্য মর্যাদা পাবে, যদি ম্যাচের দিনে নতুন বলে ভারতীয় পেসাররা পালটা আঘাত হানতে পারেন অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে।

07th  December, 2018
পেসের আগুনেই ছারখার বাংলাদেশ 

ইন্দোর, ১৪ নভেম্বর: পুরানো বলে মহম্মদ সামি কতটা ভয়ঙ্কর সেটা হাড়ে হাড়ে টের পেলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। ১৩ ওভার হাত ঘুরিয়ে পাঁচটি মেডেন সহ ২৭ রান দিয়ে তিনটি উইকেট তুলে নেন বাংলা দলের পেসারটি। হ্যাটট্রিকের সুযোগও এসেছিল সামির সামনে।
বিশদ

একটা বল বানাতে লাগছে আট দিন
সামি-উমেশ ইডেন মাতাবেন, আশায় আনন্দ

সুকান্ত বেরা: ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে ইডেন। শুধু ভারতে নয়, এই উপমহাদেশে প্রথমবার দিন-রাতের টেস্ট ম্যাচ হতে চলেছে ক্রিকেটের নন্দনকাননে। আগামী ২২-২৬ নভেম্বর ভারত খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। এই ম্যাচ ঘিরে দারুণ উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে।  
বিশদ

গোলাপি বলে সিম না দেখা গেলে সমস্যা হবে: শচীন 

ইন্দোর, ১৪ নভেম্বর: গোলাপি বলের বিরুদ্ধে তিনি কি সফল হতেন? কয়েক দিন আগে ইংল্যান্ডের এক ক্রিকেটপ্রেমী সামাজিক যোগাযোগ মাধ্যমে এই প্রশ্ন তুলেছিলেন? উত্তরও অবশ্য তিনিই দিয়েছেন, ‘শচীন তেন্ডুলকর জিনিয়াস। ব্যাট হাতে যিনি লাল ও সাদা বল অবলীলায় সামলেছেন তাঁর কাছে যে কোনও বলই পোষ মানত।  
বিশদ

শ্রেয়া অনিশ্চিত, গাইবেন জিৎ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডেনে গোলাপি টেস্ট ঘিরে পারদ ক্রমশ চড়ছে। টিকিটের চাহিদাও তুঙ্গে। অন-লাইনের কোটায় প্রথম তিন দিনের টিকিট অল্প সময়েই নিঃশেষিত হয়ে গিয়েছিল। শহরবাসী এখন অপেক্ষা করছেন, কবে থেকে কাউন্টার থেকে টিকিট বিক্রি শুরু হবে। 
বিশদ

আই লিগের প্রথম ম্যাচ নিজেদের মাঠে খেলতে পারে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্লাবের শতবর্ষে আই লিগের প্রথম ম্যাচটি শর্ত সাপেক্ষে ইস্ট বেঙ্গল মাঠে করার অনুমতি দিল আই লিগ কমিটি। মাতৃবিয়োগোরে জন্য বৃহস্পতিবারের সভায় উপস্থিত থাকতে পারেননি ইস্ট বেঙ্গলের শীর্ষ কর্তা। তবে ফোনে লিগ কমিটির প্রতিনিধিদের তিনি ঘরের মাঠে ম্যাচ আয়োজনের জন্য বিশেষ অনুরোধ করেন। 
বিশদ

সংযোজিত সময়ে লেনের গোলে মানরক্ষা ভারতের 

দুশানবে, ১৪ নভেম্বর: ব্র্যান্ডনের কর্নার থেকে সেমিনলেন ডংগেলের হেড জালে জড়াতেই হাঁফ ছেড়ে বাঁচলেন ভারতের কোচ ইগর স্টিম্যাচ। এই গোলেই আফগানিস্তানের বিরুদ্ধে মানরক্ষা হল টিম ইন্ডিয়ার। চার ম্যাচে তিন পয়েন্ট পেয়ে গ্রুপ-ই’র চতুর্থ স্থানেই রইলেন সুনীল ছেত্রীরা। এক পয়েন্ট বেশি পেয়ে তৃতীয় আফগানিস্তান।  
বিশদ

২০ মাস পর ডেভিস কাপ দলে লিয়েন্ডার 

নয়াদিল্লি, ১৪ নভেম্বর: প্রায় ২০ মাস পর ভারতীয় ডেভিস কাপ দলে ফিরলেন লিয়েন্ডার পেজ। কয়েকদিন আগেই তিনি ডাবলস র‌্যাঙ্কিংয়ে ৯৩ থেকে পিছিয়ে ১০১তম স্থানে চলে গিয়েছেন। তবে পাকিস্তানের বিরুদ্ধে বহুচর্চিত টা‌ই঩য়ের জন্য আট জনের দলে লিয়েন্ডার স্থান পেয়েছেন।  
বিশদ

মুম্বইয়ের কাছে শেষ বলে হারল বাংলা 

মুম্বই, ১৪ নভেম্বর: জয়ের আশা জাগিয়েও মুম্বইয়ের বিরুদ্ধে ৩ উইকেটে হেরে গেল বাংলা। তার ফলে সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের পরের রাউন্ডে ওঠা অনিশ্চত হয়ে পড়ল অরুণ লালের ছেলেদের। প্রথমে ব্যাট করে বাংলা তোলে ৪ উইকেটে ১৫৩ রান।
বিশদ

পাকিস্তানে হবে টেস্ট 

করাচি, ১৪ নভেম্বর: দীর্ঘ এক দশক পর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে টেস্ট ম্যাচ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রস্তাব মেনে নিয়ে সেখানে টেস্ট খেলার ব্যাপারে পূর্ণ সম্মতি জানিয়েছে শ্রীলঙ্কা। ডিসেম্বরে অনুষ্ঠিত হবে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে দুই টেস্টের সিরিজ। বৃহস্পতিবার একথা জান‌িয়েছে পিসিবি। 
বিশদ

দ্রাবিড়কে ক্লিনচিট 

নয়াদিল্লি, ১৪ নভেম্বর: স্বার্থের সংঘাত মামলায় এনসিএ’র ডিরেক্টর রাহুল দ্রাবিড়কে ক্লিনচিট দিল এথিক্স অফিসার ডি কে জৈন। তিনি বলেছেন, ‘শুনানিতে দ্রাবিড়ের বক্তব্য শুনে আমি সন্তষ্ট।  
বিশদ

টেস্টে শ্রেষ্ঠত্ব ধরে রাখার লক্ষ্যে আজ নামছে ভারত 

ইন্দোর, ১৩ নভেম্বর: ৩২টি টেস্ট খেলে ২৬টি’তে জয়। পাঁচটি ড্র। একটিতে হার। ২০১৩ সাল থেকে ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে ‘টিম ইন্ডিয়া’র সাফল্যের এই পরিসংখ্যানই বলে দিচ্ছে, বৃহস্পতিবার হোলকার স্টেডিয়ামে শুরু হতে চলা ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচটা হতে যাচ্ছে ‘ডেভিড-গোলিয়াথের’ লড়াই। 
বিশদ

14th  November, 2019
গ্লেন ম্যাক্সওয়েলের মতো মানসিক সমস্যায় জর্জরিত হয়েছিলেন বিরাট 

ইন্দোর, ১৩ নভেম্বর: মানসিক সমস্যার কারণে সব ধরনের ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তার এক সপ্তাহ পর একই কারণে ক্রিকেট থেকে সরে দাঁড়ান আর এক অজি ব্যাটসম্যান নিক ম্যাডিনসন। 
বিশদ

14th  November, 2019
হরভজন আমার বরাবরের কাঁটা ছিল, মন্তব্য গিলক্রিস্টের 

মেলবোর্ন, ১৩ নভেম্বর: বিপক্ষ বোলারদের নাস্তানাবুদ করতে তাঁর জুড়ি মেলা ভার। বাঁ হাতি অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যানটিকে সমীহ করতেন অনেকেই। কিন্তু অ্যাডাম ক্রেগ গিলক্রিস্ট কাকে ভয় পেতেন? বুধবার এক সাক্ষাৎকারে এই কঠিন প্রশ্নের বিশ্লেষণে তিনি বলেছেন, ‘ক্রিকেটজীবনে আমায় বড়ই বিপদে ফেলেছে ভারতের হরভজন সিং।  
বিশদ

14th  November, 2019
গোলাপি বল বেশি স্যুইং করে, বলছেন কোহলি 

ইন্দোর, ১৩ নভেম্বর: ইন্দোরে প্রথম টেস্ট খেলতে নামার আগে বিরাট কোহলির মুখে ইডেন গার্ডেন্স। ভারত অধিনায়কের মাথায় ঘুরছে গোলাপি বলে দিন-রাতের সেই ম্যাচ। কোহলি জানিয়েছেন, জীবনের প্রথম দিন-রাতের টেস্ট খেলার জন্য দারুণ কৌতূহল অনুভব করছেন তিনি। 
বিশদ

14th  November, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশান্ত কিশোরের দাওয়াই মেনে এবার ইস্তাহার উপনির্বাচনেও। দলের ইতিহাসে এই প্রথম কোনও উপনির্বাচনে ভোটারদের কাছে পৌঁছতে এলাকা ভিত্তিক ইস্তাহার প্রকাশের সিদ্ধান্ত নিল ...

গাজা সিটি, ১৪ নভেম্বর (এপি): টানা বহু মাস ধরে গাজার ইসলামিক জিহাদ জঙ্গি বাহিনী এবং ইজরায়েল সেনাবাহিনীর লাগাতার গোলাগুলির লড়াইয়ের পর অবশেষে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ ...

বিএনএ, সিউড়ি: সময়সীমা শেষ হওয়ার আগেই ভোটার তথ্য যাচাই প্রক্রিয়ায় ৯৯ শতাংশ সাফল্য আসায় নজির গড়েছে বীরভূম। কিছুদিন আগে পর্যন্ত ভোটার তথ্য যাচাইয়ের প্রক্রিয়ার গতি শ্লথ ছিল। কিন্তু, বর্তমানে তা লক্ষ্যমাত্রার খুব কাছে গিয়ে পৌঁছেছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর পূর্ব ভারত থেকে আসছে নিষিদ্ধ মাদক ট্যাবলেট ইয়াবা। এই কারবারের মাধ্যমে পাচার হচ্ছে জাল নোটও। তদন্তে নেমে এই তথ্য হাতে পেল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৩: ইনকা সভ্যতার রাজধানী কুঝকোয় পদার্পণ করলেন ফ্রান্সিসকো পিজারিও
১৬৩০: জার্মান জ্যোতির্বিদ তথা গণিতজ্ঞ জোহানেস কেপলারের মৃত্যু
১৮৫৯: গ্রিসের এথেন্সে আধুনিক ওলিম্পিকসের সূচনা
১৯৪৯: মহাত্মা গান্ধীকে হত্যার দায়ে ফাঁসি হল নাথুরাম গডসে এবং নারায়ণ আপ্তের
১৯৮২: মহাত্মা গান্ধীর অন্যতম অনুগামী তথা ভারতের জাতীয় শিক্ষক বিনায়ক নরহরি ভাবের মৃত্যু
১৯৮৬: টেনিস তারকা সানিয়া মির্জার জন্ম
২০০০: পৃথক রাজ্য হিসাবে স্বীকৃতি পেল ঝাড়খণ্ড
২০০৭: ঘূর্ণিঝড় সিডরের আঘাতে বিধ্বস্ত বাংলাদেশ, মৃত ৫ হাজার। ধ্বংস হয় সুন্দরবনের একাংশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৯১.০০ টাকা ৯৪.৩২ টাকা
ইউরো ৭৭.৯২ টাকা ৮০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৪/৪৩ রাত্রি ৭/৪৬। মৃগশিরা ৪৩/১৮ রাত্রি ১১/১২। সূ উ ৫/৫২/৪৬, অ ৪/৪৯/৩০, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৭ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৩/৪৬/২৯ রাত্রি ৭/২৪/৪৫। মৃগশিরা ৪৪/২৬/৪৪ রাত্রি ১১/৪০/৫১, সূ উ ৫/৫৪/৯, অ ৪/৫০/১, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৩১ গতে ৯/৩৯ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৩ গতে ৩/২৪ মধ্যে ও ৪/১৯ গতে ৫/৫৫ মধ্যে, বারবেলা ৮/৩৮/৭ গতে ১০/০/৬ মধ্যে, কালবেলা ১০/০/৬ গতে ১১/২২/৫ মধ্যে, কালরাত্রি ৮/৬/৩ গতে ৯/৪৪/৪ মধ্যে।
 ১৭ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
  এবার রাজভবনেও হোয়াটস অ্যাপ গ্রুপ
এবার রাজভবনেও তৈরি হল হোয়াটস অ্যাপ গ্রুপ। ১০২ জন ...বিশদ

14-11-2019 - 06:07:00 PM

রাজ্যপালের ভূমিকা নিয়ে কী বললেন চন্দ্রিমা ভট্টাচার্য?
নির্দিষ্টভাবে একটি রাজনৈতিক দলের কথায় চলছেন রাজ্যপাল। আজ এভাবেই রাজ্যপালের ...বিশদ

14-11-2019 - 05:59:00 PM

হেলিকপ্টার না পাওয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি রাজভবনের
আগামীকাল শুক্রবার স্থলপথেই ৬০০ কিমি যাত্রা করবেন রাজ্যপাল জগদীপ ধনকর। ...বিশদ

14-11-2019 - 05:48:00 PM

প্রথম টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ৮৬/১ 

14-11-2019 - 05:07:03 PM

বিক্ষুব্ধ প্রদীপ পট্টনায়েককে বহিষ্কার করল বিজেপি 
খড়্গপুর বিধানসভা উপনির্বাচনে টিকিট না পেয়ে ‘বিজেপি বাঁচাও কমিটি’ নাম ...বিশদ

14-11-2019 - 04:38:16 PM

রামপুরহাটে আবগারি দপ্তরের কর্মীদের হেনস্তা 
অবৈধ মদ উদ্ধার করতে গিয়ে প্রহৃত আবগারি দপ্তরের আধিকারিকরা। তাঁদের ...বিশদ

14-11-2019 - 03:27:37 PM