খেলা
 

ইস্ট বেঙ্গলে খেলতে শহরে এলেন স্প্যানিশ ফুটবলার জেরেমি কোলাডো
পেশাদার দোভাষী নিয়োগ করছে না কোয়েস

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: বুধবার সন্ধ্যায় ইস্ট বেঙ্গলে খেলতে কলকাতায় এলেন জেরেমি স্যান্টোস কোলাডো। দমদম বিমানবন্দরে স্প্যানিশ এই ফুটবলারকে বরণ করতে মাত্র জনা দশেক সমর্থক উপস্থিত ছিলেন। দলের ভিডিও অ্যানালিস্ট তথা দোভাষী মারিওর সঙ্গে ২৪ বছরের এই তরুণ ফুটবলার হোটেলে যান। সাবেক ইস্ট বেঙ্গলের পক্ষে উপস্থিত ছিলেন এক তরুণ কর্তা। বিমানবন্দর থেকে বের হওয়ার সময়ে জেরেমি স্যান্টোস কোলাডো জানান, তাঁর শেষ ক্লাবের নাম সি সি মিরান্ডেস। স্পেনের তৃতীয় ডিভিসনের এই ক্লাবের হয়ে জুলাই মাসে শেষ প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ খেলেছেন। এক মাস আগে এক প্রদর্শনী ম্যাচে নেমেছিলেন। ট্রফি জিততেই এসেছেন। মাঝ মরশুমে মানিয়ে দিতে অসুবিধা হবে না। কারণ তিনি আলেজান্দ্রোকে ভালোভাবে চেনেন।’
মাঝ মরশুমে ‘ফ্রি’ খেলোয়াড়কে এনেছেন ইস্ট বেঙ্গলের স্প্যানিশ কোচ আলেজান্দ্রো। এমনকী তাঁর এবং সাপোর্টিং স্টাফের এজেন্ট ও সাথীরাই এনেছেন প্রায় পাঁচ পাস প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচের বাইরে থাকা জেরেমিকে। এই মুহূর্তে ইস্ট বেঙ্গলের সাবেক কর্তারা ফুটবলার রিক্রুটারে যুক্ত নন। ইনভেস্টর কোয়েসের শীর্ষ কর্তারা এবং তাঁদের নিয়োগ করা কতিপয় পেইড স্টাফ সবকিছু দেখছেন। কিন্তু এই গ্রুপে যাঁরা আছেন তাঁদের সঙ্গে ফুটবলের কোনও যোগাযোগই নেই। আল আমনার মেরুদণ্ডে লাম্বার-ফাইভ হাড়ের গুরতর চোট লাগার জন্য ইস্ট বেঙ্গলের প্রয়োজন ছিল একজন যোগ্য ও দক্ষ ডিফেন্সিভ ব্লকার। কিন্তু ওই পজিসনে প্লেয়ার না এনে একজন উইং হাফকে আনা হল। অথচ ইস্ট বেঙ্গলে ধানমাইয়া, ইয়ামি, ব্রেন্ডন, লালরিনডিকা, বিদ্যাসাগর সিংয়ের মতো তরুণ উইং হাফ আছে। এত উইং হাফ মোহন বাগানেও নেই। এঁদের কাউকে তৈরি না করে আলেজান্দ্রো নিয়ে এলেন আরও একজন উইং হাফ! একজন ডিফেন্সিভ ব্লকারের পর লাল হলুদে প্রয়োজন ছিল এনরিকের পার্টনার হিসাবে আরও একজন বিদেশি স্ট্রাইকার। তাই প্রশ্ন উঠছে আলেজান্দ্রো এবং তাঁর দোসর মারিও ফুটবলের সঙ্গে যোগ না থাকা কোয়েস কর্তাদের কি ভুল পথে চালিত করছেন?
ইস্ট বেঙ্গলের নতুন ইনভেস্টর স্পেন কেন্দ্রিক দল গড়ার সিদ্ধান্ত নিয়েছেন। স্প্যানিশরা ভালো ইংরাজি জানেন না। এটা প্রত্যাশিত। তাই ইস্ট বেঙ্গলে প্রয়োজন ছিল একজন পেশাদার দোভাষী। ইস্ট বেঙ্গল সচিব গত সপ্তাহে এই বিষয়ে অনুরোধ করেছিলেন কোয়েস কর্তাদের। কারণ কোচ টিম মিটিংয়ে যা বলছেন তা ট্রান্সলেট করছেন মারিও। তাঁর ইংরাজি খুব ভালো নয়। প্রেস কনফারেন্সে তিনি দোভাষী হিসাবে কাজ করেন। কোনও নির্দিষ্ট প্রশ্ন করা হলে উল্টো জবাব আসে। তাই প্রতিপক্ষের খেলোয়াড়দের নিয়ে কোচের কোনও বিশেষ পরামর্শ ডিফেন্ডারদের কাছে পৌঁছাচ্ছে না। মারিও যা বলছেন তা হিন্দিতে ট্রান্সলেট করছেন সহকারী কোচ বাস্তব রায়। আগে এই কাজটা করতেন রঞ্জন চৌধুরিও। তাঁরাও হিন্দিতে খুব সাবলীল নন। লাল হলুদে বাঙালি ফুটবলার কম। হিন্দিভাষী ফুটবলার বেশি। তাই সমস্যা গভীর। তাই পেশাদার দোভাষীর খুব প্রয়োজন ছিল। কিন্তু বুধবার এই ব্যাপারে কোয়েসের তরফে দলের ম্যানেজার ব্রিগেডিয়ার বিশ্বজিৎ চ্যাটার্জিকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান,‘পেশাদার দোভাষী নিয়োগের কোনও পরিকল্পনা আমাদের নেই। দোভাষী হিসাবে মারিওই কাজ চালাবেন।’ চিফ কোচের নির্দেশ সঠিকভাবে ফুটবলাররা না পেলে যে কোনও দলকেই মাঠে ‘বিছিন্ন’ মনে হবে। আই লিগে ইস্ট বেঙ্গলকে এমনই মনে হচ্ছে। প্রথম দুটি ম্যাচে কিছুটা বরাতজোরে জিতলেও যোগাযোগের অভাবের জন্যই দলের খেলায় সেই ‘শ্রী’ ছিল না। পরের তিনটি ম্যাচে মাঠে খেলোয়াড়দের যোগাযোগ আরও করুণ। বিরতিতে আলেজান্দ্রোর পরামর্শ ঠিকমতো ফুটবলারদের কাছে পৌঁছাচ্ছে না।
জাতীয় লিগ বা আই লিগে ইস্ট বেঙ্গলের হারের হ্যাটট্রিক মনোরঞ্জন ভট্টাচার্য (২০০১-০২) আর মরগ্যানের (২০১৬-১৭) জমানাতেও হয়েছে। দুটি ক্ষেত্রেই কোচদের চাকরি গিয়েছিল। কিন্তু টানা চারটি ম্যাচে হারলেও আলেজান্দ্রোর চাকরি হয়তো যাবে না। কোয়েস নিয়োজিত সিইও কিংবা ম্যানেজারের গলায় তাঁর প্রতি অগাধ আস্থা রয়েছে।
06th  December, 2018
পারথে ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরাল অজিরা 

পারথ, ১৮ ডিসেম্বর: পারথ টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাল অস্ট্রেলিয়া। ২৮৭ রানের টার্গেটে মাত্র ১৪০ রানে গুটিয়ে গেল কোহলিবাহিনী। ১৪৬ রানে ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরাল অজিরা। অস্ট্রেলিয়ার বোলারদের কাছে কার্যত আত্মসমপর্ণ করলেন কোহলি, বিজয়, রাহুল, পূজারা, রাহানে, ঋষভ এবং বিহারীরা।  
বিশদ

ছিটকে গেলেন পৃথ্বী
দলে এলেন হার্দিক, মায়াঙ্ক

 মুম্বই, ১৭ ডিসেম্বর: শেষ হয়ে গেল পৃথ্বী সাউর অস্ট্রেলিয়া সফর। গোড়ালির চোট এখনও না সারায় অজিদের বিরুদ্ধে শেষ দুটি টেস্টের দল থেকে ছিটকে গেলেন প্রতিভাবান তরুণ ওপেনারটি। তাঁর যায়গায় দলে জায়গা পেয়েছেন মায়াঙ্ক আগরওয়াল। এছাড়া ঘোষিত দলে রাখা হয়েছে পিঠের চোট সারিয়ে ওঠা হার্দিক পান্ডিয়াকেও।
বিশদ

দুই ক্যাপ্টেনের ঝামেলা

 পারথ, ১৭ ডিসেম্বের: মাঠের মধ্যে উত্তপ্ত বাগবিতণ্ডায় জড়িয়ে পড়লেন বিরাট কোহলি ও টিম পেইন। ভারত ও অস্ট্রেলিয়ান অধিনায়কের ঝামেলা প্রায় চেস্ট বাম্পের পর্যায়ে পৌঁছে যায়। তাঁদের সামাল দিতে শেষমেষ হস্তক্ষেপ করতে হয় আম্পায়ার ক্রিস গাফানিকে। দুই অধিনায়ককে সতর্কও করে দেন তিনি।
বিশদ

সামির বেঁধে দেওয়া মঞ্চে ভারতকে ডোবালেন ব্যাটসম্যানরাই

 পারথ, ১৭ ডিসেম্বের: ব্যাটিং ব্যর্থতায় হারের রক্তচক্ষু দেখছে ভারত। পারথ টেস্টে জয়ের জন্য ২৮৭ রান তাড়া করতে নেমে প্রবল চাপে কোহলি ব্রিগেড। চতুর্থ দিনের শেষে ভারতের স্কোর পাঁচ উইকেটে ১১২। জয়ের লক্ষ্যে পৌঁছাতে প্রয়োজন আরও ১৭৫ রান। হাতে রয়েছে শেষ পাঁচটি উইকেট।
বিশদ

Loading...
ডার্বি জয় টার্নিং পয়েন্ট, বলছেন রালতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার প্র্যাকটিস শেষে ইস্ট বেঙ্গল সমর্থকরা নলেন গুড়ের রসগোল্লা খাওয়ালেন ফুটবলারদের। সঙ্গে তাঁদের হাতে তুলে দেওয়া হল লাল হলুদ গোলাপ। লাল-হলুদপ্রেমীদের সঙ্গে সেলফির আবদার মেটাতে হল জবিদের।
বিশদ

ডার্বি অতীত: আলেজান্দ্রো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডার্বি জেতার পর ইস্ট বেঙ্গলের অনুশীলনে রাতারাতি কালো পর্দা উধাও! লাল-হলুদ শিবিরে এখন খোলামেলা পরিবেশ। ম্যাচের পরের দিন ফুটবলারদের ক্লান্তি দূর করতে রিকভারি সেশন করান লাল হলুদ ফিজিও। ডার্বির পরের দিনও সেই একই রুটিনের অন্যথা হয়নি। ডার্বি এখন অতীত। আলেজান্দ্রোর কাছে।
বিশদ

Loading...
চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় কঠিন লড়াই বায়ার্ন ও জুভেন্তাসের সামনে

বিশেষ প্রতিবেদন: সোমবার নিয়ঁতে বহু প্রতীক্ষিত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড অব সিক্সটিনের ড্র আয়োজিত হল। গত তিন বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ আগামী ১২ ফেব্রুয়ারি প্রথম পর্বের ম্যাচে মুখোমুখি হবে তিন বারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন আয়াখস আমস্টারডামের বিরুদ্ধে। 
বিশদ

হ্যাটট্রিকসহ লিও মেসির অনন্য রেকর্ড

 নিজস্ব প্রতিবেদন: রবিবার রাতে স্প্যানিশ লা লিগার শীর্ষে লিও মেসির দুরন্ত হ্যাটট্রিকের সুবাদে বার্সেলোনা তাদের অবস্থান আরও মজবুত করল। মেসি একা শুধু হ্যাটট্রিকই করেননি, সেই সঙ্গে তাঁর অ্যাসিস্ট থেকে লুই সুয়ারেজ ও জেরার্ড পিকে বাকি দুটি গোলও করেছেন। ফলে লেভান্তেকে ৫-০ গোলে চূর্ণ করেছে বার্সেলোনা।
বিশদ

কোচ শঙ্করলালের সমালোচনায় সুব্রত ভট্টাচার্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগান নিয়ে দীর্ঘদিন নির্বিকার ছিলেন সবুজ-মেরুনের ঘরের ছেলে সুব্রত ভট্টাচার্য। বর্তমান শাসক গোষ্ঠী অনুরোধ করলেও প্রচারে নামেননি। অনেকটা ইচ্ছাকৃতভাবে আদালতের নির্দিষ্ট সময়ের মধ্যে সদস্য নবীকরণ করাননি তিনি। তাই ভোটার লিস্টেও নাম ছিল না।
বিশদ

মুকেশের কৃতিত্বে তিন পয়েন্ট বাংলার

 হায়দরাবাদ, ১৭ ডিসেম্বর: সোমবার রনজি ট্রফির বৃষ্টিবিঘ্নিত অ্যাওয়ে ম্যাচে বাংলা তুল্যমূল্য লড়াই করে তিন পয়েন্ট পেল। প্রথম ইনিংসে লিড নেওয়ার সুবাদে এই প্রাপ্তি। রনজি ট্রফিতে বাংলা আপাতত পাঁচ ম্যাচে পেয়েছে ১৫ পয়েন্ট। তারা হিমাচল,মধ্যপ্রদেশ ও হায়দরাবাদের বিরুদ্ধে ড্র করেছে। ইডেনে হেরেছে কেরলের কাছে।
বিশদ

 ২৩ ডিসেম্বর থেকে কলকাতায় বেটন কাপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএইচএ’তে অস্তিত্ব নিয়ে যখন ডামাডোল তখনই ১৬টি দলকে নিয়ে কলকাতার সাই ক্যাম্পাসে হবে এবারের বেটন কাপ। প্রতিযোগিতাটি শুরু হবে আগামী ২৩ ডিসেম্বর। ফাইনাল ৩০ ডিসেম্বর। কোয়ার্টার ফাইনাল থেকে খেলবে ইন্ডিয়ান ওয়েল, ভারত পেট্রোলিয়াম, আর্মি একাদশ, সেন্ট্রাল অডিট জেনারেল একাদশ।
বিশদ

স্পিনার দরকার ছিল: সামি

 পারথ, ১৭ ডিসেম্বের: উইকেটে প্রচুর ঘাস দেখে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে কোনও স্পিনার ছাড়াই খেলতে নামাটা যে ভুল হয়েছে, তা অকপটে স্বীকার করে নিলেন মহম্মদ সামি। ভারতের তারকা পেসারটি বলেন, ‘দল গঠনের ক্ষেত্রে টিম ম্যানেজমেন্ট যা ভালো বুঝেছে করেছে। চার পেসার নিয়ে এই টেস্টে খেলছি আমরা।
বিশদ

টম লাথামের ডাবল সেঞ্চুরি

 ওয়েলিংটন, ১৭ ডিসেম্বর: ওপেনার টম লাথামের অপরাজিত ২৬৪ রানের অসাধারণ ইনিংসের সুবাদে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে জয়ের মুখে দাঁড়িয়ে নিউজিল্যান্ড দল। বেসিন রিজার্ভে প্রথম ইনিংসে ৫৭৮ রান তুলে নিউজিল্যান্ড শ্রীলঙ্কার তুলনায় ২৯৬ রানে এগিয়ে গিয়েছে।
বিশদ

কিংসলের বদলে গুরজিন্দর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডার্বির রেশ কাটতে না কাটতেই সোমবার সকালে মোহন বাগান দল দিল্লি হয়ে চণ্ডীগড় গেল। সেখানে পাঁচকুলার দেবীলাল স্টেডিয়ামে মোহন বাগান বুধবার মিনার্ভা এফসি’র বিরুদ্ধে খেলবে। এই ম্যাচে মোহন বাগানের স্বদেশি রক্ষণ। কিংসলে সাসপেন্ড থাকায় দলের সঙ্গে যাননি। তাঁর বদলে গিয়েছেন ডারেন ক্যালডেইরা।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
সংবাদদাতা, খড়্গপুর: একেবারে স্বাস্থ্যকেন্দ্র থেকে মেডিক্যাল কলেজ পর্যন্ত পশ্চিম মেদিনীপুর জেলায় স্বাস্থ্য পরিষেবা সর্বস্তরের মানুষের কাছে সঠিকভাবে পৌঁছচ্ছে কিনা তা খতিয়ে দেখল রাজ্য স্বাস্থ্য দপ্তরের উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দল।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অধ্যাপকদের নয়া পে স্কেল চালুর দাবিতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে চিঠি দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন জুটা। তারা জানিয়েছে, কেন্দ্রীয় প্রতিষ্ঠান এবং বেশ কিছু রাজ্য সরকার নতুন পে স্কেল চালু করে দিয়েছে। অথচ এ রাজ্য তা এখনও কার্যকর ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মাদারিহাটের ধুমচিপাড়া চা বাগানে শ্রমিক মহল্লায় বাড়ি বাড়ি ঢুকে চিতাবাঘের অতর্কিত হামলা চলছেই। গত বুধবার বাগানের ১২ নম্বর লাইনে পাঁচবছরের শিশু ইডেন নায়েককে ...

 দুমকা (ঝাড়খণ্ড), ১৭ ডিসেম্বর (পিটিআই): স্থায়ী করার দাবিতে গত মাস থেকে রাজ্যের জনকল্যাণমন্ত্রীর বাড়ির বাইরে ধর্না চলছিল। রবিবার তার চরম পরিণতি দেখল ঝাড়খণ্ড। মন্ত্রীর বাড়ির বাইরে সারারাত ধর্নায় বসে থেকে প্রবল শীতের কামড়ে প্রাণ হারালেন এক প্যারা টিচার। মৃত ব্যক্তির ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৬ : মার্কিন চলচ্চিত্র পরিচালক স্টিভেন স্পিলবার্গের জন্ম
১৯৫২: শিক্ষাবিদ সুরেন্দ্রনাথ দাশগুপ্তের মৃত্যু
১৯৭১ : ‘ভারতরত্ন’ সম্মান পেলেন ইন্দিরা গান্ধী।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৮.৭৪ টাকা ৯১.৯৭ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৮৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,২২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৬৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ পৌষ ১৪২৫, ১৮ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, দশমী ৪/১৭ দিবা ৭/৫৭। নক্ষত্র- অশ্বিনী ৫৫/৫৮ রাত্রি ঘ ৪/৩৮, সূ উ ৬/১৪/২৬, অ ৪/৫১/৩৪, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৫ মধ্যে পুনঃ ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৯/১৮ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৩/৩৩ মধ্যে পুনঃ ৫/২১ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/৩৩ গতে ৮/৫৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৩ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৩২ গতে ৮/১২ মধ্যে।
২ পৌষ ১৪২৫, ১৮ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, একাদশী রাত্রিশেষ ৪/৮/৫২। অশ্বিনীনক্ষত্র রাত্রি ২/৩/৪০। সূ উ ৬/১৫/২৬, অ ৪/৫০/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৭/৪৪ মধ্যে ও ঘ ৭/৪০/৩ থেকে ঘ ১১/১১/৩৪ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৫ থেকে ঘ ৮/২৪/৪৭ মধ্যে ও ৯/১৮/২৯ থেকে ১১/৫৯/৩৪ মধ্যে ও ১/৪৬/৫৭ থেকে ৩/৩৪/২০ মধ্যে ও ৫/২১/৪৩ থেকে ৬/১৬/৯ মধ্যে। বারবেলা ৭/৩৪/৪৫ থেকে ৮/৫৪/৫ মধ্যে, কালবেলা ১২/৫২/৩ থেকে ঘ ২/১১/২২ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৪১ থেকে ঘ ৮/১১/২১ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাওড়ায় অস্ত্র কারখানার হদিশ, ধৃত ৩ 

07:30:54 PM

ডেল স্টেইন ও মরনে মরকেল  আনসোল্ড

07:01:54 PM

বরুণ চক্রবর্তীকে ৮.৪০ কোটি টাকা দিয়ে কিনল পাঞ্জাব 

06:56:00 PM

গঙ্গাসাগরে কোনও বিপর্যয় হলে ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার
৭ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত যে সমস্ত মানুষ গঙ্গাসাগরে ...বিশদ

06:00:00 PM

নিলামে ৫ কোটি টাকা দিয়ে শিভম দুবেকে কিনল ব্যাঙ্গালোর 

05:47:00 PM

 বিধানসভার ডেপুটি স্পিকার হচ্ছেন সুকুমার হাঁসদা

05:43:16 PM

Loading...
Loading...