খেলা
 

ইস্ট বেঙ্গলে খেলতে শহরে এলেন স্প্যানিশ ফুটবলার জেরেমি কোলাডো
পেশাদার দোভাষী নিয়োগ করছে না কোয়েস

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: বুধবার সন্ধ্যায় ইস্ট বেঙ্গলে খেলতে কলকাতায় এলেন জেরেমি স্যান্টোস কোলাডো। দমদম বিমানবন্দরে স্প্যানিশ এই ফুটবলারকে বরণ করতে মাত্র জনা দশেক সমর্থক উপস্থিত ছিলেন। দলের ভিডিও অ্যানালিস্ট তথা দোভাষী মারিওর সঙ্গে ২৪ বছরের এই তরুণ ফুটবলার হোটেলে যান। সাবেক ইস্ট বেঙ্গলের পক্ষে উপস্থিত ছিলেন এক তরুণ কর্তা। বিমানবন্দর থেকে বের হওয়ার সময়ে জেরেমি স্যান্টোস কোলাডো জানান, তাঁর শেষ ক্লাবের নাম সি সি মিরান্ডেস। স্পেনের তৃতীয় ডিভিসনের এই ক্লাবের হয়ে জুলাই মাসে শেষ প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ খেলেছেন। এক মাস আগে এক প্রদর্শনী ম্যাচে নেমেছিলেন। ট্রফি জিততেই এসেছেন। মাঝ মরশুমে মানিয়ে দিতে অসুবিধা হবে না। কারণ তিনি আলেজান্দ্রোকে ভালোভাবে চেনেন।’
মাঝ মরশুমে ‘ফ্রি’ খেলোয়াড়কে এনেছেন ইস্ট বেঙ্গলের স্প্যানিশ কোচ আলেজান্দ্রো। এমনকী তাঁর এবং সাপোর্টিং স্টাফের এজেন্ট ও সাথীরাই এনেছেন প্রায় পাঁচ পাস প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচের বাইরে থাকা জেরেমিকে। এই মুহূর্তে ইস্ট বেঙ্গলের সাবেক কর্তারা ফুটবলার রিক্রুটারে যুক্ত নন। ইনভেস্টর কোয়েসের শীর্ষ কর্তারা এবং তাঁদের নিয়োগ করা কতিপয় পেইড স্টাফ সবকিছু দেখছেন। কিন্তু এই গ্রুপে যাঁরা আছেন তাঁদের সঙ্গে ফুটবলের কোনও যোগাযোগই নেই। আল আমনার মেরুদণ্ডে লাম্বার-ফাইভ হাড়ের গুরতর চোট লাগার জন্য ইস্ট বেঙ্গলের প্রয়োজন ছিল একজন যোগ্য ও দক্ষ ডিফেন্সিভ ব্লকার। কিন্তু ওই পজিসনে প্লেয়ার না এনে একজন উইং হাফকে আনা হল। অথচ ইস্ট বেঙ্গলে ধানমাইয়া, ইয়ামি, ব্রেন্ডন, লালরিনডিকা, বিদ্যাসাগর সিংয়ের মতো তরুণ উইং হাফ আছে। এত উইং হাফ মোহন বাগানেও নেই। এঁদের কাউকে তৈরি না করে আলেজান্দ্রো নিয়ে এলেন আরও একজন উইং হাফ! একজন ডিফেন্সিভ ব্লকারের পর লাল হলুদে প্রয়োজন ছিল এনরিকের পার্টনার হিসাবে আরও একজন বিদেশি স্ট্রাইকার। তাই প্রশ্ন উঠছে আলেজান্দ্রো এবং তাঁর দোসর মারিও ফুটবলের সঙ্গে যোগ না থাকা কোয়েস কর্তাদের কি ভুল পথে চালিত করছেন?
ইস্ট বেঙ্গলের নতুন ইনভেস্টর স্পেন কেন্দ্রিক দল গড়ার সিদ্ধান্ত নিয়েছেন। স্প্যানিশরা ভালো ইংরাজি জানেন না। এটা প্রত্যাশিত। তাই ইস্ট বেঙ্গলে প্রয়োজন ছিল একজন পেশাদার দোভাষী। ইস্ট বেঙ্গল সচিব গত সপ্তাহে এই বিষয়ে অনুরোধ করেছিলেন কোয়েস কর্তাদের। কারণ কোচ টিম মিটিংয়ে যা বলছেন তা ট্রান্সলেট করছেন মারিও। তাঁর ইংরাজি খুব ভালো নয়। প্রেস কনফারেন্সে তিনি দোভাষী হিসাবে কাজ করেন। কোনও নির্দিষ্ট প্রশ্ন করা হলে উল্টো জবাব আসে। তাই প্রতিপক্ষের খেলোয়াড়দের নিয়ে কোচের কোনও বিশেষ পরামর্শ ডিফেন্ডারদের কাছে পৌঁছাচ্ছে না। মারিও যা বলছেন তা হিন্দিতে ট্রান্সলেট করছেন সহকারী কোচ বাস্তব রায়। আগে এই কাজটা করতেন রঞ্জন চৌধুরিও। তাঁরাও হিন্দিতে খুব সাবলীল নন। লাল হলুদে বাঙালি ফুটবলার কম। হিন্দিভাষী ফুটবলার বেশি। তাই সমস্যা গভীর। তাই পেশাদার দোভাষীর খুব প্রয়োজন ছিল। কিন্তু বুধবার এই ব্যাপারে কোয়েসের তরফে দলের ম্যানেজার ব্রিগেডিয়ার বিশ্বজিৎ চ্যাটার্জিকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান,‘পেশাদার দোভাষী নিয়োগের কোনও পরিকল্পনা আমাদের নেই। দোভাষী হিসাবে মারিওই কাজ চালাবেন।’ চিফ কোচের নির্দেশ সঠিকভাবে ফুটবলাররা না পেলে যে কোনও দলকেই মাঠে ‘বিছিন্ন’ মনে হবে। আই লিগে ইস্ট বেঙ্গলকে এমনই মনে হচ্ছে। প্রথম দুটি ম্যাচে কিছুটা বরাতজোরে জিতলেও যোগাযোগের অভাবের জন্যই দলের খেলায় সেই ‘শ্রী’ ছিল না। পরের তিনটি ম্যাচে মাঠে খেলোয়াড়দের যোগাযোগ আরও করুণ। বিরতিতে আলেজান্দ্রোর পরামর্শ ঠিকমতো ফুটবলারদের কাছে পৌঁছাচ্ছে না।
জাতীয় লিগ বা আই লিগে ইস্ট বেঙ্গলের হারের হ্যাটট্রিক মনোরঞ্জন ভট্টাচার্য (২০০১-০২) আর মরগ্যানের (২০১৬-১৭) জমানাতেও হয়েছে। দুটি ক্ষেত্রেই কোচদের চাকরি গিয়েছিল। কিন্তু টানা চারটি ম্যাচে হারলেও আলেজান্দ্রোর চাকরি হয়তো যাবে না। কোয়েস নিয়োজিত সিইও কিংবা ম্যানেজারের গলায় তাঁর প্রতি অগাধ আস্থা রয়েছে।
06th  December, 2018
নিহত জওয়ানদের সন্তানের শিক্ষার দায়িত্বভার নিলেন বীরু

 নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: পুলওয়ামায় জঙ্গি হামলায় শহিদ জওয়ানদের সন্তানের শিক্ষার দায়িত্বভার গ্রহণের ইচ্ছা প্রকাশ করেছেন বীরেন্দ্র সেওয়াগ। ভারতের প্রাক্তন এই তারকা ক্রিকেটার জানিয়েছেন, শহিদদের ছেলে-মেয়েরা তাঁর প্রতিষ্ঠিত স্কুলে পড়াশুনা করতে পারবে। আর সেটাও সম্পূর্ণ বিনামূল্যে।
বিশদ

শহিদদের সম্মানে অনুষ্ঠান বাতিল করলেন কোহলি

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: জঙ্গি হামলায় নিহত জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানাতে ‘আরপি-এসজি ইন্ডিয়ান স্পোর্টস অনার্স’ অনুষ্ঠান বাতিল করলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। রবিবার এই অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল। কিন্তু কাশ্মীরের পুলওয়ামার ঘটনার পরিপ্রেক্ষিতে এই অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়।
বিশদ

জঙ্গি হামলার প্রতিবাদ: ইমরানের ছবি ঢেকে দিল সিসিআই

 মুম্বই, ১৬ ফেব্রুয়ারি: গত বৃহস্পতিবার পুলওয়ামায় পাকিস্তান মদতপুষ্ট জঙ্গিদের হামলায় প্রাণ হারিয়েছেন ৪০জন সিআরপিএফ জওয়ান। এই ঘটনায় শোকে মূহ্যমান গোটা দেশ। ক্ষোভে ফুটছে সাধারণ মানুষ। পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন এই হামলার দায়িত্ব নিয়েছে।
বিশদ

 চার্চিলের চার নিয়মিত ফুটবলার নেই
যুবভারতীতে আজ অ্যাডভানটেজ ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের খেতাবি লড়াইয়ে রবিবার ইস্ট বেঙ্গল- চার্চিল ম্যাচের গুরুত্ব অনেকখানি। এমন একটি ম্যাচের আগে এনরিকে- সামাদ আলিরা মাঠের ধারে কাছেই এলেন না। ম্যাচের আগের দিন প্র্যাকটিস না থাকার ব্যাপারটি নিঃসন্দেহে ইস্ট বেঙ্গলের ইতিহাসে বড় ঘটনা।
বিশদ

কিরণ মোরের পরামর্শে কিপিংয়ে উন্নতি করেছি: ঋষভ পন্থ

 নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: আসন্ন বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে দ্বিতীয় উইকেটরক্ষক হিসাবে কে ইংল্যান্ড উড়ে যাবেন তা নিয়ে জোর জল্পনা চলছে। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন টি-২০ এবং ওয়ান ডে সিরিজের দল নির্বাচনে জাতীয় নির্বাচকরা দীনেশ কার্তিকের জায়গায় ঋষভ পন্থের উপরই আস্থা দেখিয়েছেন।
বিশদ

 জঙ্গি হামলায় রক্তাক্ত ভূস্বর্গ কাশ্মীর
ম্যাচ ছাড়ল মিনার্ভা, আপত্তি আলেজান্দ্রোরও

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় নিহত ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যুর পর কাশ্মীর উপত্যকার পরিস্থিতি উত্তপ্ত ও ফুটবল খেলার পরিপন্থী, এমনই মনে করেন ইস্ট বেঙ্গলের স্প্যানিশ কোচ আলেজান্দ্রো মেনেনডেজ গার্সিয়া।
বিশদ

 মাত্র ১৫ শতাংশ শেয়ার, ‘এটিকে-এম বি’
নাম মানতে নারাজ সবুজ মেরুন কর্তারা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েকমাস ধরেই মোহন বাগানের সঙ্গে এটিকে’র গাঁটছড়া বাঁধা নিয়ে আলোচনা চলছে কলকাতার ফুটবল মহলে। তিন সপ্তাহ আগে আইএফএ সচিব উৎপল গাঙ্গুলির চা-চক্রে মোহন বাগান অর্থ সচিব বলেছিলেন, ‘আমরা এটিকে’র সঙ্গে গাঁটছড়া বাঁধছি না।’
বিশদ

 পাহাড়ে জয় মোহন বাগানের
মোহন বাগান- ২      :    আইজল এফসি-১ 
(হেনরি, বিক্রমজিৎ)         (ক্রোমা)

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার উপভোগ্য ম্যাচে পাহাড়ে আইজল এফ সি’কে ২-১ গোলে হারিয়ে আই লিগে পঞ্চম স্থান পাওয়ার দিকে এক ধাপ এগিয়ে গেল মোহন বাগান। দুই বছর আগে এক শনিবারেই আইজলের কাছে হেরে সঞ্জয় সেনের দলের আই লিগ জয়ের স্বপ্ন শেষ হয়ে গিয়েছিল।
বিশদ

  ইরানি কাপ জয়ের আর্থিক পুরস্কার শহিদ জওয়ানদের পরিবারকে উৎসর্গ বিদর্ভের

 নাগপুর, ১৬ ফেব্রুয়ারি: রনজি ট্রফির পর ইরানি কাপেও চ্যাম্পিয়ন হল বিদর্ভ। অবশিষ্ট ভারতীয় দলের বিরুদ্ধে ম্যাচের ফয়সালা না হলেও প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে চ্যাম্পিয়ন হয় তারা। এই নিয়ে টানা দ্বিতীয়বার ইরানি কাপ জিতল বিদর্ভ।
বিশদ

  ফের সিন্ধুকে হারিয়ে চতুর্থবার জাতীয় চ্যাম্পিয়ন হলেন সাইনা

 গুয়াহাটি, ১৬ ফেব্রুয়ারি: জাতীয় ব্যাডমিন্টন খেতাব ধরে রাখলেন সাইনা নেহওয়াল। শনিবার গুয়াহাটির টিআরপি ইনডোর স্টেডিয়ামে মহিলা সিঙ্গলসের ফাইনালে সাইনা স্ট্রেট গেমে হারালেন সতীর্থ পিভি সিন্ধুকে। খেলার ফল ২১-১৮, ২১-১৫। এই নিয়ে জাতীয় ব্যাডমিন্টনে চারবার চ্যাম্পিয়ন হলেন সাইনা।
বিশদ

 রোনাল্ডোর নৈপুণ্যেই জয়ী জুভেন্তাস

  তুরিন, ১৬ ফেব্রুয়ারি: শুক্রবার রাতে ইতালিয়ান লিগ সিরি এ’তে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো একটি গোল করলেন এবং অপরটি করালেন পাওলো ডায়বালাকে দিয়ে। জুভেন্তাস রোনাল্ডোর দৌলতে ৩-০ গোলে হারাল নীচের সারির দল ফ্রসিনওয়ানকে। জুভেন্তাসের কোচ ম্যাসিমিলিয়ানো আলেগ্রি কার্যত এই ম্যাচেই চ্যাম্পিয়ন্স লিগের প্রস্তুতি ঝালিয়ে নিলেন।
বিশদ

  আইএসএলে খেলতে চান প্লাজা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী দুই মাসে দুটি লক্ষ্য উইলিস প্লাজার। আই লিগের সর্বাধিক গোলদাতা হতে চান তিনি। সেই সঙ্গে আগামী মরশুমে খেলতে চান আইএসএলে। মরশুম শেষে চুক্তি করেই ফিরতে চান দেশে।
বিশদ

মোহন বাগানের অনুশীলনে বিঘ্ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৬ ফেব্রুয়ারি থেকে তিন ঘেরা মাঠ বিএইচ’এর। তাই কলকাতায় থাকা মোহন বাগানের খেলোয়াড়রা যখন প্র্যাকটিস করছেন তখন মাউন্টেড পুলিশ এসে বলছে, ‘আপনাদের অধিকার নেই এই মাঠে প্র্যাকটিস করার।’ খেলোয়াড়রা তাঁবুতে ঢুকে যান।
বিশদ

  সুনীলকে ফুটবল রত্ন সম্মান দিল্লির

 নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: যে রাজ্য থেকে তাঁর ফুটবলার হিসেবে উত্তরণ সেই দিল্লি ফুটবল সংস্থার তরফে ফুটবল রত্ন সম্মান পেলেন সুনীল ছেত্রী। আন্তর্জাতিক ফুটবলে দেশের সর্বাধিক গোলদাতাকে দিয়েই এই পুরস্কারের সূচনা করল ফুটবল দিল্লি।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় শহিদ ৪৯ জন আধাসেনা জওয়ানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর তাগিদ অবশ্যই ছিল। কিন্তু সেই সঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেল থেকে আদালতে নিয়ে যাওয়ার সময় জেএমবি জঙ্গি কওসরকে ‘ছিনতাই’ করার পরিকল্পনা ভেস্তে দিল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। তার আগেই ...

 ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি: ইমরান খান জমানায় নয়া পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি। ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এহেন হাফিজ সইদ এবার সাংবাদিকতার পাঠ দেবে। লাহোরে এই নতুন স্কুল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ...

 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM

বাঁকুড়ার পাত্রসায়রে জেসিবির নীচে চাপা পড়ে ৩ শিশুর মৃত্যু, উত্তেজনা 

05:08:47 PM

লাভপুর অপহরণ কাণ্ডে যুবতীর বাবাকেই গ্রেপ্তার করল পুলিস 

04:20:15 PM