খেলা
 

ডার্বির প্রস্তুতি শুরু মোহন বাগানের
অনুশীলনে উজ্জ্বল শেখ ফৈয়াজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৬ ডিসেম্বর আই লিগের প্রথম পর্বের ডার্বি। সেই লক্ষ্যেই প্রস্তুতি শুরু করল মোহন বাগান। বুধবার সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ডে মোহন বাগান কোচ শঙ্করলাল চক্রবর্তীর তত্ত্বাবধানে প্রায় দু’ঘণ্টা অনুশীলন করলেন কিংসলে,শিলটন পাল, সনি নর্ডিরা। হাইতিয়ান তারকা ফিজিক্যাল ট্রেনিং করার পর আর প্র্যাকটিসে থাকেননি। সাইড লাইনের ধারে ফিজিক্যাল ট্রেনারের কাছে কিছু শারীরিক কসরত করেন। মাঝে আইসপ্যাকও নেন। তবে সনিকে নিয়ে সমর্থকদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। অঙ্ক কষে ওয়ার্কলোড নেওয়ার জন্যই সনির এই সিডিউল। বুধবার অনুশীলনে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ সত্যজিৎ চ্যাটার্জি ও যুব উন্নয়ন সচিব বিদেশ বসু। দুই প্রাক্তন ফুটবলার টেকনিক্যাল ব্যাপারে মোহন বাগান কোচের সঙ্গে কথাবার্তা বলেন। সত্যজিৎ চ্যাটার্জি বলেন,‘লিড ধরে রাখাটা যে কোনও টিমের পক্ষে জরুরি। কোচদের সেটা আমরা বলেছি।’
ফিজিক্যাল ট্রেনিংয়ের পর মাঠটিকে একটু ছোট করে কম্বিনেশন প্র্যাকটিসের উপর জোর দেন মোহন বাগান কোচ। অনেকক্ষণ ধরে এই ম্যাচ প্র্যাকটিস চলে। ম্যাচে শেখ ফৈয়াজকে বেশ ঝকঝকে লাগল। দু’প্রান্ত থেকেই আক্রমণে যাওয়ার চেষ্টা করলেন তিনি। কম্বিনেশন তৈরির ম্যাচে বেশ সপ্রতিভ ছিলেন তিনি। ফৈয়াজ গোলও করলেন। এটিকে’র হয়ে খেলার সুযোগ তিনি সেইভাবে পাননি। তবে নিজেকে ম্যাচ ফিট রেখেছেন। আই লিগে উইং হাফ হিসাবে পিন্টু মাহাতো কিংবা অবিনাশ রুইদাস সেই ভাবে সফল নয়। ফৈয়াজ যদি গত মরশুমের মতো সার্ভিস দিতে পারেন তবে মোহন বাগানেরই লাভ হবে।
কাফ মাসলের চোট সারিয়ে মেহতাব হোসেনও এখন বেশ ফিট। এদিন প্র্যাকটিস ম্যাচে কিংসলে- কিমকিমার সামনে ডিফেন্সিভ ব্লকার হিসাবে মেহতাব হোসেন খেললেন। দেখা গেল মোহন বাগান ফুটবলাররা খেলার সময়ে নিজেদের মধ্যে প্রচুর কথাবার্তা বললেন। মাঠে ফুটবলাররা যত বেশি কথাবার্তা বলবেন ততই রক্ষণ ও মাঝমাঠের মধ্যে ‘গ্যাপ’ কমবে। এই ব্যাপারে শিলটন পাল ও মেহতাব হোসেনই বড় ভূমিকা নিলেন। তবে ফৈয়াজকে বেশ ফিট মনে হলেও সুখদেব সিং তাঁর ফিটনেস নিয়ে বেশ সমস্যায় রয়েছেন। চোটের জন্য তিনি পুরোদমে অনুশীলন করেননি। গত বছর আই লিগে মিনার্ভা এফসি’র হয়ে বেশ ভালো খেললেও সুখদেব গত আট মাস ম্যাচের মধ্যে নেই। মাঝে অসুস্থ ছিলেন। বাড়িতে পড়ে গিয়ে গোড়ালিতে চোট পেয়েছিলেন। সাসপেন্ড হওয়ার পর পাঞ্জাবের বাড়িতে ফিরে গিয়েছিলেন। ১২ ডিসেম্বর তাঁর সাসপেনশন উঠছে। তবে ডার্বিতে তাঁর খেলার সম্ভাবনা বেশ কম। এদিকে, অফিসের খেলার জন্য দলরাজ সিং চলতি সপ্তাহে মোহন বাগানের প্র্যাকটিসে থাকতে পারছেন না।
আজ শুরু প্রথম টেস্ট
অজি পেসারদের সঙ্গে
টিম ইন্ডিয়ার টক্কর

অ্যাডিলেড, ৫ ডিসেম্বর: একজন স্পেশালিস্ট স্পিনার, তিনজন জোরে বোলার—এই বোলিং কম্বিনেশন নিয়ে বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামছে ‘টিম ইন্ডিয়া’। ভারতের পক্ষ থেকে ১২ সদস্যের যে চূড়ান্ত দল ঘোষণা করা হয়েছে, তাতে কোনও চমক নেই।
বিশদ

আত্মবিশ্বাসে ফুটছেন কোহলি

  অ্যাডিলেড, ৫ ডিসেম্বর: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামার আগে যথেষ্ট সতর্ক ভারত অধিনায়ক বিরাট কোহলি। দেশ-বিদেশের মিডিয়া এবার কোহলিদের নিয়ে অনেক মাতামাতি করছে। স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের অনুপস্থিতিতে অনেকেই ভারতকে ফেবারিট বলছেন।
বিশদ

ইস্ট বেঙ্গলে খেলতে শহরে এলেন স্প্যানিশ ফুটবলার জেরেমি কোলাডো
পেশাদার দোভাষী নিয়োগ করছে না কোয়েস

 নিজস্ব প্রতিনিধি,কলকাতা: বুধবার সন্ধ্যায় ইস্ট বেঙ্গলে খেলতে কলকাতায় এলেন জেরেমি স্যান্টোস কোলাডো। দমদম বিমানবন্দরে স্প্যানিশ এই ফুটবলারকে বরণ করতে মাত্র জনা দশেক সমর্থক উপস্থিত ছিলেন। দলের ভিডিও অ্যানালিস্ট তথা দোভাষী মারিওর সঙ্গে ২৪ বছরের এই তরুণ ফুটবলার হোটেলে যান।
বিশদ

দেশীয় হকি নিয়ে বীতশ্রদ্ধ পাকিস্তান হকির কিংবদন্তী
বয়স কম হলে আমি হকির বদলে ক্রিকেটই খেলতাম: হাসান সর্দার

ভুবনেশ্বর, ৫ ডিসেম্বর: দেশীয় হকির হাল-হকিকৎ নিয়ে বীতশ্রদ্ধ পাকিস্তানের কিংবদন্তী প্লেয়ার ও প্রাক্তন অধিনায়ক হাসান সর্দার। তিনি ভুবনেশ্বরে হকি বিশ্বকাপ চলাকালীন এক সাক্ষাৎকারে বলেন, ‘পাকিস্তানে এখন হকি সংস্কৃতি অতীত। আমাদের দেশের মানুষ এখন ক্রিকেট নিয়ে বেশি উৎসাহী। 
বিশদ

Loading...
স্টোকসের শুনানি

 লন্ডন, ৫ ডিসেম্বর: ব্রিস্টলে নাইট ক্লাবের বাইরে মারামারির ঘটনায় কিছুদিন আগেই ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকে নির্দোষ ঘোষণা করেছিল আদালত। তবে এরপরও পুরোপুরি নিষ্পত্তি হয়নি সেই মামলার।
বিশদ

 পুরুষ প্র্যাকটিস পার্টনার চান মেরি কম

 মুম্বই, ৫ ডিসেম্বর: যোগ্য প্র্যাকটিস পার্টনার হিসেবে মহিলা বক্সার নেই। ফলে পুরুষ বক্সার ভাড়া করার কথা ভাবছেন ছ’বারের বিশ্বজয়ী বক্সার মেরি কম। বুধবার এই পাহাড়ি বক্সার বলেন, ‘বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৪৮ কেজিতে আমি একেবারেই কঠিন প্রতিদ্বন্দ্বী পাইনি। ফলে প্র্যাকটিসে আমি যোগ্য মহিলা পার্টনার পাচ্ছি না।
বিশদ

Loading...
চেঞ্চোর গোলে ড্র বেঙ্গালুরু এফসি’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৯৩ মিনিটে ব্যাকভলিতে চেঞ্চোর দুরন্ত গোলে আইএসএলে অপরাজিতই থেকে গেল বিএফসি। গুয়াহাটিতে বুধবার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ৬৪ মিনিটে নর্থইস্ট ইউনাইটেডকে এগিয়ে দিয়েছিলেন গোলেডো।
বিশদ

মন জয়ের আশায় পেইন

 অ্যাডিলেড, ৫ ডিসেম্বর: জোড়া লক্ষ্য সামনে রেখে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে অভিযান শুরু করছেন টিম পেইন। এক, ম্যাচ জয়। দুই, দেশবাসীর মন জয়। অ্যাডিলেডে প্রথম টেস্টের প্রাক্কালে সাংবাদিক সম্মেলনে এসে নিজের সেই ইচ্ছার কথা পরিষ্কার ভাবে জানিয়ে দিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।
বিশদ

 অস্ট্রেলিয়াকে সমীহ করছেন শাস্ত্রী

  অ্যাডিলেড, ৫ ডিসেম্বর: দ্রুত সুস্থ হয়ে উঠছেন পৃথ্বী সাউ। তাঁর গোড়ালির অবস্থা এখন অনেকটাই ভালো বলে জানিয়েছেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী। তবে দ্বিতীয় টেস্টেও খেলতে পারবেন না তরুণ ওপেনারটি। শাস্ত্রীর আশা, বক্সিং ডে টেস্টে তাঁকে পাওয়া যেতে পারে।
বিশদ

রক্তের গন্ধ পাচ্ছে ভারত, মন্তব্য জাস্টিন ল্যাঙ্গারের

 অ্যাডিলেড, ৫ ডিসেম্বর: স্টিভ স্মিথ নেই। ডেভিড ওয়ার্নার নেই। সবচেয়ে বড় কথা, অস্ট্রেলিয়ান টিমের সেই ঝাঁঝটাই গত কয়েক মাসে উধাও হয়ে গিয়েছে বল বিকৃতি কাণ্ডের জেরে। স্মিথ ও ওয়ার্নারহীন অস্ট্রেলিয়াকে তাদের মাটিতেই হারানোর সুবর্ণ সুযোগ রয়েছে ভারতের সামনে।
বিশদ

আইজলকে হারিয়ে চারে রিয়াল কাশ্মীর

শ্রীনগর, ৫ ডিসেম্বর: এবার আই লিগে অভিষেক হওয়া রিয়াল কাশ্মীর ১-০ গোলে আইজল এফসি’কে হারিয়ে লিগ টেবলে চার নম্বরে উঠে এল। বুধবার ঘরের মাঠে ম্যাচের ৩০ মিনিটে কলকাতার বড় ক্লাবে খেলে যাওয়া আইভরি কোস্টের মিডফিল্ডার বাজি আর্মান্ড জয়সূচক গোল করেন। বিশদ

হল্যান্ডকে হারিয়ে শেষ আটের পথে জার্মানি

 ভুবনেশ্বর, ৫ ডিসেম্বর: প্রথম ম্যাচে মালয়েশিয়াকে সাত গোল দেওয়া হল্যান্ড বুধবার দু’বারের চ্যাম্পিয়ন জার্মানির কাছে ১-৪ গোলে হেরে গেল। ইউরোপ হকিতে দুই দেশের রেষারেষি সবাই জানে। এদিন হল্যান্ডকে টেক্কা দিল জার্মানি। পুল ডি’র দ্বিতীয় ম্যাচ জিতে জার্মানি সরাসরি কোয়ার্টার ফাইনাল খেলার দিকে এগিয়ে গেল।
বিশদ

আমনার মেডিক্যাল রিপোর্ট ভালো নয়

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: ইস্ট বেঙ্গলের সিইও সঞ্জিত সেন জানালেন,‘আমরা আল আমনার শেষ মেডিক্যাল টেস্টের রিপোর্টের মূল্যায়ণ করছি। কোচের সঙ্গে কথা বলা হচ্ছে। ওর সম্বন্ধে তিন-চার দিনে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’ সূত্রের খবর, আল আমনার মেরুদণ্ডের লাম্বার ফাইভে চোটের পাশাপাশি উরু ও কাফ মাসেলের অবস্থাও ভালো নয়। 
বিশদ

ইপিএল শীর্ষে ম্যাঞ্চেস্টার সিটিই

লন্ডন, ৫ ডিসেম্বর: ম্যাঞ্চেস্টার সিটি ইংলিশ প্রিমিয়ার লিগ টেবলের শীর্ষে পাঁচ পয়েন্টের ব্যবধান বহাল রাখল। মঙ্গলবার রাতে অ্যাওয়ে ম্যাচে ওয়াটফোর্ডের বিরুদ্ধে ২-১ গোলে কিছুটা কষ্টার্জিত জয় তুলে নিল ম্যান সিটি। এর ফলে ইপিএলে পেপ গুয়ার্দিওলার দল টানা সাতটি ম্যাচে জয় পেল। 
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা এবং স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার লড়াই কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সির বদনাম করছে। শীর্ষ আদালতে এমনই দাবি কেন্দ্রের। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস কে কাউল এবং কে এম যোশেফের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে সিবিআইয়ের ...

 বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: আগামী শিক্ষাবর্ষের জন্য রাজ্যের সমস্ত সরকারি স্কুলে প্রত্যেক সপ্তাহের শ্রেণীভিত্তিক পিরিয়ডের নির্দিষ্ট রুটিন তৈরি করে জেলায় জেলায় পাঠিয়ে দিল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ। ...

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: গত বছরের তুলনায় এবার ঝাড়গ্রাম জেলায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেল। ছাত্রীদের সংখ্যা তুলনামূলকভাবে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এবার ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। মঙ্গলবার ঝাড়গ্রাম জেলা কালেক্টরেট হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি মিটিং হয়। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জয়পুর থানার পারবাকসির একটি সরকারি সাহায্যপ্রাপ্ত হোমে নাবালিকাদের যৌন নির্যাতনের অভিযোগে মঙ্গলবার রাতে হোমের মহিলা সুপারিনটেনডেন্ট পম্পা পাত্রকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতকে বুধবার উলুবেড়িয়া আদালতে তোলা হলে বিচারক তাঁকে বৃহস্পতিবার ফের আদালতে হাজির করার নির্দেশ দেন। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৪ টাকা ৭১.৬৪ টাকা
পাউন্ড ৮৮.৩০ টাকা ৯১.৫২ টাকা
ইউরো ৭৮.৬৮ টাকা ৮১.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী ১৫/১৩ দিবা ঘ ১২/১২। নক্ষত্র- অনুরাধা ৫৬/১১ রাত্রি ঘ ৪/৩৫, সূ উ ৬/৭/৩, অ ৪/৪৭/৫৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৮ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৭ গতে ১/৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী রাত্রি ১২/৩/৪০। অনুরাধানক্ষত্র রাত্রিশেষ ঘ ৪/৫৮/৪৮। সূ উ ৬/৭/৮, অ ৪/৪৭/১৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২/২৯ মধ্যে ও ঘ ১/১৩/৫১ থেকে ঘ ২/৩৯/১২ মধ্যে এবং রাত্রি ৫/৪০/৩৩ থেকে ঘ ৯/১৩/৫১ মধ্যে ও ঘ ১১/৫৩/৫০ থেকে ৩/২৭/৯ মধ্যে ও ঘ ৪/২০/২৮ থেকে ৬/৭/৪৭ মধ্যে। বারবেলা ৩/২৭/১৩ থেকে ৪/৪৭/১৩ মধ্যে, কালবেলা ২/৭/১২ থেকে ঘ ৩/২৭/১৩ মধ্যে, কালরাত্রি ১১/২৭/১০ থেকে ঘ ১/৭/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপাতত রথযাত্রা স্থগিত, জানাল হাইকোর্ট 
আপাতত রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট। এত অল্প সময়ে পুলিসের ...বিশদ

05:14:00 PM

 কমাণ্ড হাসপাতালের নির্মিয়মাণ বাড়ির ছাদ থেকে ঝাঁপ কিশোরীর

04:43:00 PM

৫৭২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:00 PM

দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার
দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার। আগামী ২ মাসে চালু ...বিশদ

02:50:35 PM

কেদারনাথ: অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের

 কেদারনাথ ফিল্মটির কিছু দৃশ্য ধর্মীয় ভাবাবেগকে আঘাত করছে। আজ এই ...বিশদ

02:24:25 PM

শুরু হল বামফ্রন্টের মিছিল
মহাজাতি সদনের সামনে থেকে শুরু হল বামফ্রন্টের মিছিল। যাবে পার্কসার্কাস ...বিশদ

02:09:00 PM

Loading...
Loading...