খেলা
 

ভারতীয় দলে নেই সুনীল ও রুপিন্দর
হকি বিশ্বকাপে দেখা যাবে না দুই তারকাকে

নয়াদিল্লি, ৮ নভেম্বর: তারকা স্ট্রাইকার এসভি সুনীল এবং বিশ্বস্ত ড্র্যাগ ফ্লিকার রুপিন্দর পাল সিংকে ছাড়াই ঘোষিত হল হকি বিশ্বকাপের ভারতীয় দল। সুনীলের হাঁটুর চোট এখনও সারেনি। আর সাম্প্রতিক অফ-ফর্মের জন্য দলে সুযোগ পাননি রুপিন্দর। এছাড়া সম্প্রতি অবসর নিয়েছেন সর্দার সিংয়ের মতো অভিজ্ঞ তারকা। ফলে বেশ কয়েকজন তরুণ খেলোয়াড়ের ওপর ভরসা রেখেই দেশের মাটিতে অনুষ্ঠেয় বিশ্বকাপে খেলতে নামবে ভারতীয় দল। বৃহস্পতিবার ১৮ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে হকি ইন্ডিয়া। দলকে নেতৃত্ব দেবেন মনপ্রীত সিং। সহ-অধিনায়ক নির্বাচিত হয়েছেন চিংলেনসানা সিং। ভূবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে ২৮ নভেম্বর শুরু হবে হকি বিশ্বকাপ।
কোচ হরেন্দ্র সিংয়ের প্রশিক্ষণাধীন ভারতীয় দলে অভিজ্ঞতা ও তারুণ্যের সংমিশ্রণ রয়েছে। তবে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির আগে হাঁটুতে চোট পেয়ে সুনীলের ছিটকে যাওয়াটা নিঃসন্দেহে বড় ধাক্কা। যথাসাধ্য চেষ্টা চালিয়েও বিশ্বকাপের আগে তাঁকে ফিট করে তোলা সম্ভব হয়নি। অগত্যা তাঁকে বাদ দিয়েই দল গড়তে হয়েছে। দলে ফিরেছেন অভিজ্ঞ ডিফেন্ডার বীরেন্দ্র লাকড়া। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে চোটের জন্য খেলতে পারেননি তিনি। হাঁটুর চোট কাটিয়ে নিজের শহরে বিশ্বকাপে খেলবেন তিনি। ভারতের গোলপোস্ট সামলানোর দায়িত্বে থাকবেন প্রাক্তন অধিনায়ক পিআর শ্রীজেশ। দ্বিতীয় গোলরক্ষক হিসাবে যাক পেয়েছেন কিষান বাহদূর পাঠক। অভিজ্ঞ মুখ বলতে গোলকিপার শ্রীজেশ ছাড়া রয়েছেন অধিনায়ক মনপ্রীত সিং, কোঠাজিৎ সিং, বীরেন্দ্র লাকড়া, চিংলেনসানা সিং ও ললিত উপাধ্যায়।
তবে এই দল নিয়েই ঘরের মাঠে বাজিমাত করতে চান ভারতের কোচ হরেন্দ্র সিং। দল ঘোষণার পর তিনি বলেন, ‘বিশ্বকাপের জন্য আমরা যথাসাধ্য সেরা দলই গঠন করেছি। প্রাথমিক ৩৪ জনের মধ্যে থেকে সেরা কন্ডিশনে থাকা ১৮ জন খেলোয়াড়ই স্কোয়াডে জায়গা পেয়েছে। ফিটনেস ও ফর্মের ভিত্তিতেই তাদের বেছে নেওয়া হয়েছে। এর জন্য কিছুটা কঠোর মনোভাবও দেখাতে হয়েছে আমাদের। তবে এই দলের উপর আমার পূর্ণ আস্থা রয়েছে। আশা করি, বিশ্বকাপে তার প্রমাণ মিলবে।’ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আয়োজক দেশ ভারত মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। বিশ্বকাপ উপলক্ষে ভুবনেশ্বর ইতিমধ্যে সেজে উঠেছে। উদ্বোধন হয়ে গিয়েছে নতুনভাবে তৈরি হয়েছে কলিঙ্গ স্টেডিয়াম।
ঘোষিত ভারতীয় দল- গোলকিপার: পিআর শ্রীজেশ, কৃষান বাহাদুর পাঠক। ডিফেন্ডার: হরমনপ্রীত সিং, বীরেন্দ্র লাকড়া, বরুণ কুমার, কোঠাজিৎ সিং, সুরেন্দ্র কুমার, অমিত রোহিদাস। মিডফিল্ডার: মনপ্রীত সিং (অধিনায়ক), চিংলেনসানা সিং (সহ-অধিনায়ক), নীলকান্ত শর্মা, হার্দিক সিং, সুমিত। ফরোয়ার্ড: আকাশদীপ সিং, মনদীপ সিং, দিলপ্রীত সিং, ললিত উপাধ্যায়, সিমরনজিৎ সিং।
09th  November, 2018
 বিরাটের সঙ্গে সংঘাতে যেও না,
অজিদের পরামর্শ ফাফ ডু’প্লেসি

 মেলবোর্ন, ১৭ নভেম্বর: ভারতের বিরুদ্ধে মাঠে নামার আগে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সাবধান করে দিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু’প্লেসি। তাঁর পরামর্শ, ‘বিরাট কোহলির সঙ্গে কোনওরকম সংঘাতে যেও না। ফল ভুগতে হবে। ওকে যত বেশি ‘চুপচাপ’ রাখা যাবে, ততই ভালো। বিশ্বে এমন কিছু ক্রিকেটার আছে, যারা বিবাদে জড়াতে পছন্দ করে। সংঘাত উপভোগ করে। বিরাট কোহলির বিরুদ্ধে খেলতে গিয়ে আমাদের এমনটাই মনে হয়েছে। ও বিবাদে জড়াতে চায়।
বিশদ

বোর্ড ব্র্যাভোদের বকেয়া পেমেন্ট মেটাতে চেয়েছিল

 নয়াদিল্লি, ১৭ নভেম্বর: সদ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ডোয়েন ব্র্যাভো। ২০১৪ সালে ভারতের বিরুদ্ধে একদিনের সিরিজের মাঝে চুক্তি নিয়ে বোর্ডের সঙ্গে বিবাদের জেরে মাঝপথেই দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ক্যারিবিয়ান ক্রিকেটাররা।
বিশদ

১৯১১ নিয়ে নাটক হলে কোনও ফুটবলার
নয়, সমর্থকের ভূমিকায় থাকব: দেবশঙ্কর

 সোমনাথ বসু: ছেলের খেলা প্রথমবার দেখতে এসেছেন বাবা। মাঠের ধারে চুপটি করে দাঁড়িয়ে। এদিকে ছেলের শিরদাঁড়ায় উষ্ণ প্রস্রবণ। স্বপ্নের নায়ক শ্যাম থাপার দশ নম্বর জার্সি গায়ে চাপিয়েছে সে। বাবার সামনে বাইসাইকেল কিকে গোল করতেই হবে। খেলা শুরু হতেই সেই লক্ষ্যে মরিয়া।
বিশদ

নেইমারের পেনাল্টি গোলে ব্রাজিল জিতল উরুগুয়ের বিরুদ্ধে

 লন্ডন, ১৭ নভেম্বর: আর্সেনালের ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামে শুক্রবার এক কুয়াশাচ্ছন্ন রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ব্রাজিল ১-০ গোলে হারিয়ে দিল উরুগুয়েকে। ম্যাচের অন্তিম মুহূর্তে বিতর্কিত পেনাল্টি থেকে ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেন নেইমার।
বিশদ

Loading...
  বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে হারাল হল্যান্ড

 রটারডাম, ১৭ নভেম্বর: বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে উয়েফা নেশনস কাপে ২-০ গোলে হারিয়ে দিল হল্যান্ড। এরফলে আগামী বছর এই প্রতিযোগিতায় ফাইনালে যাওয়ার আশা জিইয়ে রাখল রোল্যান্ড কোম্যানের প্রশিক্ষাণাধীন অরেঞ্জ ব্রিগেড। দুই অর্ধের অন্তিম পর্বে হল্যান্ডের হয়ে ২টি গোল করেন জর্জিনহো ভিনলডাম ও মেমফিস ডিপে।
বিশদ

শতাব্দীপ্রাচীন ডুরান্ড কাপ পিছিয়ে এপ্রিলে
স্থগিত হচ্ছে না আই লিগের ম্যাচ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে ডুরান্ড শুরু হওয়ার কথা ছিল। ডুরান্ডের জন্য তিনটি হোম ম্যাচ স্থগিত রাখার জন্য ফেডারেশনে লিখিত আবেদন করেছিল মোহন বাগান ক্লাব। শনিবার ফেডারেশনের কর্মসমিতিতে আই লিগের রিভিউ মিটিং ছিল।
বিশদ

Loading...
  ঠান্ডায় হোটেলবন্দী মোহন বাগান ফুটবলাররা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার ভোরে মোহন বাগান ফুটবলাররা দিল্লি হয়ে শ্রীনগরের পথে রওনা হয়। বেলা এগারোটা নাগাদ যখন সনি নর্ডিরা শ্রীনগর বিমান বন্দরে অবতরণ করে তখন বিমানে ঘোষণা করা হয় এয়ারপোর্ট চত্বরের তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াস।
বিশদ

  কুয়েতে ৩২ ঘণ্টা আটকে ছিলেন জেজে-বলবন্তরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জর্ডনের রাজধানী আম্মানে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলতে ভারতীয় ফুটবলাররা দু’টি ভাগে রওনা হয়েছিল দিল্লি থেকে। স্টিভন কনস্ট্যানটাইন, প্রণয় হালদার, প্রীতম কোটাল, গুরপ্রীত সিং সান্ধু, নারায়ণ দাস সহ প্রথম ব্যাচটি শুক্রবার সকালেই আম্মান পৌঁছে যান কুয়েত সিটি হয়ে।
বিশদ

  সেঞ্চুরি হাতছাড়া পার্থিব প্যাটেলের

 মাউন্ট মাউনগানুই, ১৭ নভেম্বর: নিউজিল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে চারদিনের প্রস্তুতি ম্যাচে ভারতীয় ‘এ’ দলের উইকেটরক্ষক পার্থিব প্যাটেল সেঞ্চুরি হাতছাড়া করলেন। ১৩৬ বলে ৯৪ রান করেন তিনি। পার্থিবের ইনিংসের রয়েছে ১১টি বাউন্ডারি।
বিশদ

  অস্ট্রেলিয়াকে ২১ রানে হারাল দক্ষিণ আফ্রিকা

 গোল্ড কোস্ট, ১৭ নভেম্বর: বৃষ্টি বিঘ্নিত একমাত্র টি-২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকা ২১ রানে হারাল অস্ট্রেলিয়াকে। বৃষ্টিতে ম্যাচ দেরিতে শুরু হওয়ায় ওভার সংখ্যা কমে ১০ করা হয়। প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে ১০৮ রান তোলে। জবাবে অস্ট্রেলিয়া ৭ উইকেটে করে ৮৭ রান।
বিশদ

বিশ্ব জুনিয়র ব্যাডমিন্টনে শেষ চারে লক্ষ্য সেন

 মারখাম, ১৭ নভেম্বর: বিশ্ব জুনিয়র ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে উঠলেন লক্ষ্য সেন। ভারতের তরুণ শাটলারটি শেষ আটের ম্যাচে ২১-৮, ২১-১৮ গেমে উড়িয়ে দিয়েছেন মালয়েশিয়ার আইদিল শোলে আলি সাদিকিনকে।
বিশদ

দুরন্ত ব্যাটিং স্মৃতি মান্ধানার

 গায়ানা, ১৭ নভেম্বর: মহিলাদের টি-২০ বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৬৭ রান তুলল ভারতের মেয়েরা। শুরুটা ভালো না হলেও স্মৃতি মান্ধানার ঝোড়ো ব্যাটিংয়ের সুবাদে ঘুরে দাঁড়ায় ভারত। স্মৃতি ৫৫ বলে ৯টি বাউন্ডারি ও ৩টি ওভার বাউন্ডারির সাহায্যে ৮৩ রান করেন।
বিশদ

টিটি’তে ব্রোঞ্জ মানবের

 মিনস্ক, ১৭ নভেম্বর: বেলারুশ ওপেন টেবল টেনিসে ব্রোঞ্জ জিতলেন মানব ঠাক্কর। ছেলেদের অনূর্ধ্ব-২১ সিঙ্গলসে এই পদক পান তিনি। পুরো টুর্নামেন্টে দারুণ পারফরম্যান্স দেখিয়ে আসা মানব সেমি-ফাইনালে ২-৩ গেমে হেরে যান রাশিয়ার ডেনিস ইভোনিনের কাছে।
বিশদ

শর্তসাপেক্ষে বাংলার হয়ে খেলবেন সামি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মঙ্গলবার ইডেন গার্ডেন্সে রনজি ট্রফির ম্যাচে কেরলের মুখোমুখি হবে বাংলা। সেই ম্যাচের জন্য ১৬ জনের দল শুক্রবার বেছে নেওয়া হল। মধ্যপ্রদেশের বিরুদ্ধে থাকা স্কোয়াড থেকে বাদ পড়েছেন তিনজন। এঁরা হলেন যথাক্রমে বি অমিত, শাহবাজ আমেদ ও অভিমন্যু ঈশ্বরণ।
বিশদ

17th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকের এফই ব্লকে সোয়াইন ফ্লুতে এক মহিলার মৃত্যু হওয়ায় ওই এলাকার বাসিন্দারা আতঙ্কে রয়েছেন। শনিবার বিধাননগর পুরসভার এক প্রতিনিধিদল সচেতনতা বৃদ্ধিতে ওই ব্লকের বিভিন্ন বাড়িতে যায়। ...

 নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): ঘূর্ণিঝড় ‘গজ’র তাণ্ডবে তামিলনাড়ু চরম বিপর্যয়ের মুখোমুখি। এই পরিস্থিতিতে শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে সে রাজ্যে বিশেষ প্রতিনিধি দল পাঠানোর ...

ওয়াশিংটন, ১৭ নভেম্বর (পিটিআই): সমালোচকদের মুখ বন্ধ করতে একাধিক জনসংযোগ সংস্থাকে নিয়োগ করেছে ফেসবুক। সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পরেই সংস্থার চেয়ারম্যান পদ থেকে মার্ক ...

সংবাদদাতা, কান্দি: শনিবার জগদ্ধাত্রী পুজোয় মেতে উঠল সালার থানার কাগ্রাম। এবার ওই গ্রামে ২৩টি পুজো হচ্ছে। শুক্রবার বিকেল থেকে মণ্ডপে মণ্ডপে ব্যাপক ভিড় জমে। এদিন সকাল থেকে কার্যত ভিড় উপচে পড়ে। সন্ধ্যা নামতেই আলোয় সেজে ওঠে গোটা এলাকা। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় সাফল্য প্রাপ্তি। কর্মে দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপ বৃদ্ধি। খেলাধুলায় সাফল্যের স্বীকৃতি। শত্রুর মোকাবিলায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৪ টাকা ৭২.৯৫ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৮০.১৫ টাকা ৮৩.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৫৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯, ৯৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার, দশমী ১৯/৭ দিবা ঘ ১/৩৪। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ২৬/৩০ অপঃ ঘ ৪/৩১, সূ উ ৫/৫৪/৫৩, অ ৪/৪৮/৩০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি। বারবেলা ঘ ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ঘ ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
১ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার, দশমী ১০/৪০/৪০। পূর্বভাদ্রপদনক্ষত্র ঘ ২/৪৭/৫৩। সূ উ ৫/৫৫/২৫, অ ৪/৪৭/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৪ থেকে ঘ ৮/৪৯/২০ মধ্যে ও ঘ ১১/৪৩/১৬ থেকে ঘ ২/৩৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/২৫/১১ থেকে ঘ ৯/১০/১৪ মধ্যে ও ঘ ১১/৪৭/৪৭ থেকে ১/৩২/৪৯ মধ্যে ও ২/২৫/২১ থেকে ৫/৫৬/১০ মধ্যে। বারবেলা ১০/০/০ থেকে ১১/২১/৩১ মধ্যে, কালবেলা ১১/২১/৩১ থেকে ঘ ১২/৪৩/৩ মধ্যে, কালরাত্রি ১/০/০ থেকে ঘ ২/৩৮/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোয়ালতোড়ে মাও পোস্টার উদ্ধার 
গোয়ালতোড়ে ফের মাওবাদী পোস্টার উদ্ধার। আউলিয়া জুনসোল এলাকায় চারটি মাও ...বিশদ

04:40:35 PM

ছত্তিশগড়ের সুকমায় আইইডি বিস্ফোরণ, জখম ২ জওয়ান 

04:03:04 PM

ভিয়েতনাম পৌঁছালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

02:21:00 PM

ঘুষুড়িতে প্ল্যাস্টিকের কারখানায় আগুন, ঘটনাস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

01:56:25 PM

ঝাড়গ্রামে শিক্ষামন্ত্রীর সভা চলাকালীন দলীয় কর্মীদের ক্ষোভপ্রকাশ 
ঝাড়গ্রামে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সভা চলাকালীন সভাস্থলে ক্ষোভে ফেটে ...বিশদ

01:52:00 PM

উত্তরাখণ্ডের দামতায় খাদে পড়ল যাত্রীবাহী বাস 
উত্তরাখণ্ডের দামতায় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ল যাত্রীবাহী বাস। ঘটনাটি ঘটেছে ...বিশদ

01:47:02 PM

Loading...
Loading...