দক্ষিণবঙ্গ
 
 

 

শুশুনিয়া পাহাড়কে প্ল্যাস্টিক ফ্রি জোন হিসাবে ঘোষণা, নিয়ম ভাঙলে গুনতে হবে জরিমানা

বিএনএ, শুশুনিয়া: এবার থেকে শুশুনিয়া পাহাড়ে যত্রতত্র আবর্জনা ফেললেই পিকনিক পার্টিকে জরিমানার টাকা গুনতে হবে। বনভোজনের সময় থার্মোকল ও প্ল্যাস্টিকের সামগ্রী ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। চলতি বছর থেকেই এই ব্যবস্থা কার্যকর করা হবে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। বাঁকুড়া সদরের মহকুমা শাসক অসীমকুমার বালা বলেন, শুশুনিয়া পাহাড়কে আমরা প্ল্যাস্টিক ফ্রি জোন হিসাবে ঘোষণা করেছি। সহজ পচনশীল নয় এমন বর্জ্য পদার্থ কোনওভাবেই শুশুনিয়ায় ফেলা চলবে না। মাইকিং করে সকলকে সতর্ক করা হবে। এব্যাপারে নজরদারি সহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ছাতনা ব্লক প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। এবিষয়ে মহকুমা প্রশাসন সকলের সহযোগিতা চায়।
উল্লেখ্য, বাঁকুড়া জেলার মধ্যে শুশুনিয়া পাহাড় অন্যতম জনপ্রিয় পিকনিক স্পট। দীর্ঘদিন ধরেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকে মানুষজন শুশুনিয়ায় বনভোজন করতে আসেন। পাহাড় ও জঙ্গল ঘেরা শুশুনিয়া ভ্রমণপিপাসুদের অন্যতম পছন্দের জায়গা। তাই রাজ্য সরকার ওই পাহাড়কে পর্যটন কেন্দ্র হিসাবেও গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা সফরে এসে শুশুনিয়া পাহাড়ের কোলে গড়ে ওঠা মুরুৎবাহা ইকোপার্কে প্রশাসনিক বৈঠক করেছেন। মুরুৎবাহা ইকোপার্ক ছাড়াও পর্যটকদের থাকার জন্য সেখানে ছাতনা পঞ্চায়েত সমিতি ও বন দপ্তরের কটেজ রয়েছে। জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের একটি বাংলোও সেখানে রয়েছে। এছাড়াও কিছু বেসরকারি লজ, হোটেল তৈরি হয়েছে। প্রতি বছর মোটামুটি ২০ ডিসেম্বর থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন প্রচুর মানুষ পিকনিক সারেন। ছুটির দিনগুলিতে গড়ে প্রতিদিন দেড় থেকে দু’হাজার মানুষ আসেন বলে ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে। গত দু-তিন বছর ধরে পর্যটকদের ভিড়ও বাড়তে শুরু করেছে। তাঁরা এসে রাত্রিযাপনও করছেন। তাই প্রশাসনের তরফে শুশুনিয়াকে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে।
সৌন্দর্যায়ন বৃদ্ধি সহ শুশুনিয়া পাহাড়কে প্ল্যাস্টিক ফ্রি জোন করার জন্য সম্প্রতি ছাতনা ব্লক অফিসে একটি বৈঠক হয়। সেখানে মহকুমা শাসক ছাড়াও ছাতনার বিডিও মলয়শংকর চট্টোপাধ্যায় এবং অন্যান্য আধিকারিকরা উপস্থিত ছিলেন। ওই বৈঠকে মহকুমা শাসক বিষয়টির উপর জোর দিতে বলেন। বিডিও বলেন, ইতিমধ্যে শুশুনিয়া গ্রাম পঞ্চায়েতের তরফে দুটি বড় স্থায়ী ডাস্টবিন তৈরি করা হয়েছে। আমরা আরও ৪-৫টি ডাস্টবিন করব। এছাড়াও ২০টি বহনযোগ্য ডাস্টবিন সেখানে রাখা হবে। ভবিষ্যতে ভ্রাম্যমাণ ডাস্টবিনও আমরা শুশুনিয়া পাহাড়ে রাখার ব্যবস্থা করব। আগে পাহাড়ের কোলে কোনও শৌচালয় ছিল না। এবছর স্যানিটেশন দপ্তরের তরফে ও বাঁকুড়ার সংসদ সদস্যর এলাকার উন্নয়ন তহবিল থেকে একাধিক শৌচালয় নির্মাণ করা হয়েছে। আমরা শুশুনিয়া পাহাড় চত্বরে সাফাই অভিযান শুরু করেছি। কয়েকদিনের মধ্যে সমস্ত জঞ্জাল পরিষ্কার করা হবে। এবার পিকনিকের মরশুমে পাহাড়ে ঢোকার মুখে একটি চেকপোস্ট করা হবে। যাতে কেউ প্ল্যাস্টিক নিয়ে ঢুকতে না পারে তারজন্যই এই ব্যবস্থা থাকবে। ওই চেক পোস্টে প্রয়োজনের ভিত্তিতে শালপাতার থালা, প্লেট, কাগজের চায়ের কাপ প্রভৃতি রাখা থাকবে। কোনওভাবেই থার্মোকলের পাতা বা প্লেট ব্যবহার করা যাবে না। কেউ নিয়ম না মানলে জরিমানা করা হবে।
14th  November, 2017
বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্বাক্ষরিত হল মউ
রবীন্দ্রনাথকে কেন্দ্র করে ফের ঘটবে ভারত ও স্কটল্যান্ডের সাহিত্যের আদানপ্রদান

বিএনএ, বাঁকুড়া: একসময় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে সেতুবন্ধনের কাজ করেছিলেন। তাঁর প্রচেষ্টায় বিশ্বের দুই প্রান্তের সাহিত্য ও সংস্কৃতি মিলেমিশে একাকার হয়ে গিয়েছিল। সেই রবীন্দ্রনাথকে কেন্দ্র করে ফের ভারত ও স্কটল্যান্ডের মধ্যে সাহিত্যের আদানপ্রদান ঘটতে চলেছে।
বিশদ

নলহাটিতে লরির ধাক্কায় ছাত্রীর মৃত্যু, রাস্তা অবরোধ করে বিক্ষোভ

সংবাদদাতা, রামপুরহাট: বৃহস্পতিবার নলহাটির পাথর শিল্পাঞ্চল বাহাদুরপুর গ্রামে যাওয়ার বাইপাস রাস্তায় কোঠাতলা মোড়ে দুর্ঘটনায় এক স্কুলছাত্রীর মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। যান নিয়ন্ত্রণ সহ একাধিক দাবিতে ঘাতক লরিটি আটকে রেখে বাসিন্দারা রাস্তা অবরোধ করেন। যার জেরে পাথরবোঝাই করতে আসা প্রচুর লরি আটকে পড়ে।
বিশদ

মুর্শিদাবাদে পুলিস সুপারের আফিসের অদূরে কোর্ট চত্বরে
কম্পিউটার প্রিন্টিং ও গৃহ শিক্ষকতার আড়ালে চলত পাসপোর্ট জালিয়াতির চক্র

সুব্রত ধর  বহরমপুর, বিএনএ: জাল পাসপোর্ট কাণ্ডে আরও বিস্ময়কর তথ্য পেল মুর্শিদাবাদ জেলা পুলিস। আদালত ও পুলিস সূত্রে জানা গিয়েছে, খোদ জেলার পুলিস সুপারের অফিসের কাছেই জালিয়াতি চক্র ঘাঁটি গেড়ে ছিল। ঘাঁটির নিয়ন্ত্রক ছিল জালিয়াতি চক্রের অন্যতম মাস্টার মাইন্ড সাইফুল শেখ।
বিশদ

 উখড়ায় কন্যাসন্তান জন্ম দেওয়ায় গৃহবধূকে খুনের চেষ্টার অভিযোগ

সংবাদদাতা, দুর্গাপুর: কন্যাসন্তান জন্ম দেওয়ায় এক গৃহবধূকে মারধর ও খুনের চেষ্টার অভিযোগ উঠল শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। বৃহস্পতিবার সকালে অণ্ডাল থানার উখড়ার কাঁকরডাঙা এলাকায় এই ঘটনার প্রতিবাদে এলাকাবাসী বিক্ষোভ দেখায়। তারা গৃহবধূকে উদ্ধার করে স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে ভরতি করে।
বিশদ

রাজ কলেজে টাকা নয়ছয়, তদন্তের জন্য প্রাক্তন টিচার ইনচার্জকে বরখাস্ত করা হল

সংবাদদাতা, বর্ধমান: রাজ কলেজের টাকা নয়ছয় এবং লেনদেন সংক্রান্ত হিসেবের তদন্ত করতে বিবিএ, বিসিএ বিভাগে ঢুকতে অসুবিধা হচ্ছে তদন্তকারী দলের।
বিশদ

ডেবরায় ৩৭৮জন উপভোক্তার নাম বার্ধক্যভাতার তালিকা থেকে বাদ, চাঞ্চল্য

সংবাদদাতা, খড়্গপুর: ডেবরা ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকার ৩৭৮জন উপভোক্তার নাম বার্ধক্যভাতার তালিকা থেকে বাদ দিয়ে দেওয়ায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। এঁদের মধ্যে অনেকেই বিডিও অফিসে গিয়ে জানতে পারেন, তাঁরা আর বার্ধক্যভাতা পাবেন না।
বিশদ

শঙ্করপুরে ট্রেকার ও রিকশর সংঘর্ষে মৃত্যু মহিলার

সংবাদদাতা, কাঁথি: মন্দারমণি কোস্টাল থানার শঙ্করপুরে ট্রেকার ও ভ্যানরিকশর সংঘর্ষে জেরে এক মহিলার মৃত্যু হল। এই ঘটনায় গুরুতর জখম হয়েছেন আরও দু’জন। পুলিস জানিয়েছে, মৃত মন্দাকিনী তোলার(৪৫) বাড়ি রামনগর থানার বাড়সোলেমানপুর গ্রামে। তীব্র কুয়াশার জেরে রাস্তা ঠিক করতে না পারায় দুর্ঘটনাটি ঘটেছে বলে পুলিস জানিয়েছে।
বিশদ

 কাঁথিতে ভাড়াটিয়া মহিলাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ১

সংবাদদাতা, কাঁথি: ভাড়াটিয়া এক মহিলাকে ধর্ষণের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে কাঁথি মহিলা থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম শীর্ষেন্দু দাস। তার বাড়ি কাঁথির উগ্রসেনবাড় গ্রামে। বৃহস্পতিবার ধৃতকে কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক ১৪দিন জেল হেফাজতের নির্দেশ দেন।
বিশদ

ভর্তুকি দেবে রাজ্য সরকার
নদীয়া ও মুর্শিদাবাদ জেলায় মিনি ডাল মিল করতে চাষিদের কাছেই আবেদনপত্র চাইল কৃষি দপ্তর

বিএনএ, কৃষ্ণনগর: নদীয়া ও মুর্শিদাবাদ জেলায় ২০০টি মিনি ডাল মিল গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে কৃষি দপ্তর। ডাল মিল গড়তে চাষিদের ৫০ শতাংশ টাকা ভর্তুকি দেবে রাজ্য সরকার। ডাল মিলগুলি গড়ে উঠলে চাষিদের অর্থনৈতিক অবস্থার উন্নতি হবে বলে দাবি প্রশাসনের। ডাল মিল করতে চেয়ে আবেদনপত্র চাওয়া হয়েছে চাষিদের কাছ থেকে।
বিশদ

 বিষ্ণুপুরে বালি ব্যবসায় সিন্ডিকেট নিয়ে তৃণমূলকে আক্রমণ বিজেপির

 সংবাদদাতা, বিষ্ণুপুর: বৃহস্পতিবার বিষ্ণুপুরের জয়কৃষ্ণপুরে দলীয় সভায় বালি ব্যবসায় সিন্ডিকেট রাজ নিয়ে শাসকদলের সমালোচনা করেন বিজেপি নেতা জয় বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, সামাজিক উন্নয়নের পরিবর্তে তৃণমূলের কর্মীদের বালিতেই নজর বেশি। তাই বিষ্ণুপুরে দ্বারকেশ্বর নদে শাসকদলের মদতে ব্যাপক বালি চুরির ঘটনা ঘটছে।
বিশদ

 নারায়ণগড়ে মহিলাকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে গ্রেপ্তার যুবক

 সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের করঙ্গাবেড় গ্রামে মহিলাকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করল পুলিস। বৃহস্পতিবার সকালে এই ঘটনার জেরে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। মৃতার নাম শোভা নায়েক(৩৫)। পুলিস মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য খড়্গপুর মহকুমা হাসপাতালে পাঠায়।
বিশদ

 খড়গ্রামে ২ নাবালিকার বিয়ে রুখল পুলিস ও প্রশাসন

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার খড়গ্রামে দুই নাবালিকার বিয়ে রুখল পুলিস ও ব্লক প্রশাসন। পরে ব্লক প্রশাসনের পক্ষ থেকে দুই নাবালিকার পরিবারের কাছে বিয়ের বয়স হলে তবেই বিয়ে দেওয়ার ব্যাপারে একটি করে মুচলেকাও নেওয়া হয়। কান্দির মহকুমা শাসক অভীককুমার দাস বলেন, খড়গ্রাম ব্লক প্রশাসন ও পুলিস এদিন দু’টি বিয়ে রুখে দিয়েছে।
বিশদ

 দীঘার হোটেল থেকে সিঙ্গুরের পর্যটকের ঝুলন্ত দেহ উদ্ধার

সংবাদদাতা, কাঁথি: দীঘার হোটেল থেকে হুগলি জেলার সিঙ্গুরের এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার হল। পুলিস জানিয়েছে, মৃতের নাম অরূপকুমার মাইতি(৪৭)। তাঁর বাড়ি সিঙ্গুরের গোপালনগর এলাকায়। বৃহস্পতিবার সকালে নিউ দীঘার একটি হোটেলে সিলিং ফ্যানে গামছার ফাঁসে তাঁর ঝুলন্ত দেহ দেখতে পাওয়া যায়।
বিশদ

 পূর্ব মেদিনীপুর জেলা যুব তৃণমূলের সভাপতি পদে ময়নার বিধায়ক

 বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলা যুব তৃণমূলের সভাপতি পদে নতুন দায়িত্ব পেলেন ময়নার বিধায়ক সংগ্রাম দোলই। বুধবার তিনি এবিষয়ে রাজ্য যুব তৃণমূলের সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের চিঠি পেয়েছেন। সংগঠনের জেলা কার্যকরী সভাপতির দায়িত্ব পেয়েছেন বিধায়ক অখিল গিরির ছেলে সুপ্রকাশ গিরি।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতারণার ঘটনায় ধৃত বিএসএনএলের মহিলা ইঞ্জিনিয়ার। কলকাতার একটি বেসরকারি মেডিকেল কলেজে ভরতি করিয়ে দেওয়ার নাম করে ২০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে বুধবার যাদবপুর থানার পুলিশ অভিযুক্ত মহুয়া চক্রবর্তীকে গ্রেপ্তার করেছে। ...

বিএনএ, মালদহ ও রায়গঞ্জ: বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্য সচিব অনিল ভর্মা গৌড়বঙ্গের তিন জেলার স্বাস্থ্য পরিষেবা খতিয়ে দেখলেন। এদিন রায়গঞ্জে মেডিক্যাল কলেজের কাজের অগ্রগতি খতিয়ে দেখার পর হাসপাতালও ঘুরে দেখেন। পরে কর্ণজোড়ায় দুই দিনাজপুরের স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে বৈঠক করেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেবার ওয়েলফেয়ার ফান্ডে অনুদান কমবেশি করতে আর আইন পরিবর্তনের দরকার নেই। এই তহবিল পরিচালনার দায়িত্ব থাকা লেবার ওয়েলফেয়ার বোর্ডই সরাসরি সিদ্ধান্ত নিতে পারবে। বৃহস্পতিবার বিরোধীশূন্য বিধানসভায় এ সংক্রান্ত সংশোধনী পাশ হয়ে গেল। ...

বাগদাদ, ২৩ নভেম্বর (এএফপি): সিরিয়া সীমান্তে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের শেষ ঘাঁটি উৎখাতে নামল ইরাকি সেনা। ইরাকের টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে জঙ্গিদের অস্তিত্ব টের পেয়ে অভিযানের কথা ঘোষণা করে দেয় সেনা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: কেরল ব্লাস্টার্স: ০ জামশেদপুর এফ সি: ০ (প্রথমার্ধ)

08:55:37 PM

হাফিজ সইদকে গ্রেপ্তার করতে হবে, পাকিস্তানকে নির্দেশ আমেরিকার 

06:32:16 PM

মিশরে জঙ্গি হামলায় কমপক্ষে ৫৪জনের মৃত্যু, জখম ৭৫ 

06:02:56 PM

 আসানসোলে মাদক কারবারীদের হাতে আক্রান্ত তৃণমূলের এক কাউন্সিলর

04:48:00 PM

নাগপুর টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ১১/১ 

04:45:41 PM