দক্ষিণবঙ্গ
 
 

 কালীপুজো উপলক্ষে বর্ধমানে বড়মা কালী সাজিয়ে তোলা হচ্ছে। ছবি: কৃষ্ণপ্রধান

বহরমপুরে ফুঁসছে ভাগীরথী
ময়ূরাক্ষী, কুয়ে এবং ব্রাহ্মণী নদীর জলে ভাসছে কান্দি মহকুমার বিস্তীর্ণ এলাকা

বিএনএ, বহরমপুর ও সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার ময়ূরাক্ষী, কুয়ে এবং ব্রাহ্মণী নদীর জলে কান্দি মহকুমার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হল। কুয়ে নদীর জলে ভরতপুর থানার কোল্লা, চাঁদপুর, জাখিনা প্রভৃতি গ্রামগুলি জলমগ্ন হয়েছে। এছাড়াও ওই থানার এক্সজমিদারি বাঁধ ভেঙে গোদা ও পুলে গ্রামের নিচু এলাকা জলমগ্ন হয়েছে। বন্যার জল রাস্তার উপরে উঠে যাওয়ায় কান্দি সালার রাজ্য সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। খড়গ্রাম থানার ঝিল্লি পঞ্চায়েত এলাকার দু’টি গ্রাম জলমগ্ন হয়েছে। এলাকার আরও কয়েকটি গ্রামের নিচু এলাকাগুলি জলমগ্ন হয়েছে। বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় কান্দি মহকুমায় চাষের ব্যাপক ক্ষতি হয়েছে বলে চাষিরা দাবি করেছেন।
কান্দিতে ময়ূরাক্ষী নদীর জল কিছুটা নামলেও বহরমপুরে ভাগীরথী ও রণগ্রামে দ্বারকা নদী ফুঁসছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ভাগীরথী নদীর জলস্তর বেড়ে দাঁড়িয়েছে ১৫.০৫মিটার। যা বিপদসীমা থেকে মাত্র ২.১৭মিটার নীচে রয়েছে। রণগ্রামে দ্বারকা নদীর জলস্তর বেড়ে দাঁড়িয়েছে ১৬.৪৭মিটার। যা বিপদসীমা থেকে মাত্র ০.৮৯মিটার নীচে রয়েছে। আখরিগঞ্জে গঙ্গা ও তারাপুরে কুয়ে নদীর জলস্তরের উচ্চতা একই জায়গায় রয়েছে। তবে ময়ূরাক্ষীর জল কমতে শুরু করেছে। এদিন কান্দি মহকুমার বড়ঞা ব্লকের প্লাবিত গ্রামগুলি পরিদর্শন করেন জেলা পরিষদের সভাধিপতি তৃণমূলের বৈদ্যনাথ দাস। এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলার পর সভাধিপতি বলেন, এলাকার বন্যা পরিস্থিতির উপর নজর রয়েছে। এক্সজমিদারি বাঁধের ভেঙে যাওয়া অংশ মেরামত করার নির্দেশ সেচ দপ্তরকে দিয়েছি। বাঁশ ও বালির বস্তা দিয়ে ওই এলাকা মেরামত করা হচ্ছে। পাশাপাশি চাষের ক্ষতির ব্যাপারে কৃষি দপ্তরকে বিস্তারিতভাবে জানিয়েছি।
রাস্তায় বন্যার জল ওঠায় এদিন ভোর থেকেই কান্দি-সালার রাজ্য সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ভরতপুর থানার আঙারপুর বক্স ব্রিজের কাছে ময়ূরাক্ষীর জল রাস্তায় উঠে পড়ে। যারফলে যান চলাচল ব্যাহত হয়। যদিও বেলার দিকে জল কিছুটা নেমে যাওয়ায় ফের যান চলাচল শুরু হয়।
এদিকে বুধবার বিকাল থেকেই নদীগুলির জল বাড়তে থাকায় চাষিরা আতঙ্কিত হয়ে পড়েন। ভরতপুর থানার গোদা গ্রামের কাছে কুয়ে নদীর এক্সজমিদারি বাঁধে ধস দেখা দেয়। ওই গ্রামের বাসিন্দা নুরুল ইসলাম বলেন, নদীর জল বেড়ে যাচ্ছে দেখে আমরা বাঁধে মাটি ভরে বস্তা দিয়ে জল ঢোকা বন্ধ করার চেষ্টা করছিলাম। কিন্তু বৃহস্পতিবার সকালে হাল ছেড়ে দিই। এরপর সেখান দিয়ে জল ঢুকে গ্রামের নিচু এলাকাগুলি জলমগ্ন হয়।
এদিকে ভরতপুর থানার জাখিনা গ্রামের একটি মন্দিরের কাছে বাঁধের একটি ভাঙা অংশ দিয়ে ময়ূরাক্ষীর জল ঢুকতে থাকে কোল্লা ও চাঁদপুর গ্রামে। এরফলে কোল্লা ও জাখিনা গ্রাম জলমগ্ন হয়। চাঁদপুর গ্রামের কিছুটা অংশও জলমগ্ন হয়ে পড়ে। ওই এলাকার চারটি গ্রামের নিচু এলাকাও জলমগ্ন হয়ে পড়ে। ভরতপুর-১ ব্লকের বিডিও অঞ্জন চৌধুরি বলেন, পরিস্থিতির উপর আমরা নজর রাখছি। বন্যা কবলিত এলাকায় আমাদের কর্মীরা কাজ করছেন। এপর্যন্ত প্রায় ২০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্তদের ত্রিপল দেওয়া ও ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়ার কাজ শুরু করা হয়েছে।
গত বন্যাতেই খড়গ্রাম থানার নামু যাদবপুরের কাছে একটি এক্সজমিদারি বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছিল। কিন্তু বন্যার পর প্রশাসনের পক্ষ থেকে ওই ভাঙা বাঁধ সংস্কার না করায়, এদিন ব্রাহ্মণী নদীতে জল বেড়ে যাওয়ার সঙ্গে ফের ওই এলাকা প্লাবিত হয়। স্থানীয় ঝিল্লি পঞ্চায়েতের প্রধান মহবুবা সরকারের স্বামী কামরেজ জামান সরকার বলেন, ভাঙা বাঁধের সংস্কার না হওয়ায় এলাকার বাজিতপুর ও নামু যাদবপুর গ্রাম দু’টি জলমগ্ন হয়েছে। তাছাড়াও ভুষকুল, মণ্ডলপুর, শনিগ্রাম, যাদবপুর, সিয়াটা গ্রামগুলির নিচু এলাকা জলমগ্ন হয়েছে। এরফলে চাষের ব্যাপক ক্ষতি হয়েছে।
তিনি আরও বলেন, বর্ষার পর এই মরশুমে ব্যাপক তুঁত চাষ হয় এলাকায়। হাজারেরও বেশি হেক্টর জমির তুঁত গাছ নষ্ট হতে বসেছে।
অন্যদিকে, এদিন সকালেই ওই এলাকা পরিদর্শনে যান খড়গ্রামের বিডিও সুমন্ত সহায়। তিনি এলাকার বাসিন্দাদের সঙ্গে কথাও বলেন। চাষিরা বাঁধের কাজ না হওয়ার বিডিওকে ক্ষোভ উগরে দেন।
এবিষয়ে কান্দি মহকুমা শাসক অভীককুমার দাস বলেন, বন্যায় খড়গ্রাম ও ভরতপুর থানা এলাকায় ক্ষতি হয়েছে। ভরতপুরের কোল্লা গ্রামের ৩০টি পরিবারকে গ্রামের পাকাবাড়ি ও স্কুল ভবনে রাখা হয়েছে। ত্রাণ ও ত্রিপল দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এদিন তিলিপাড়া ব্যারেজ থেকে ১৪ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। ফলে পরিস্থিতি ভালো হবে বলে আশা করা যাচ্ছে।
13th  October, 2017
২ নং জাতীয় সড়কে আঝাপুরের কাছে ঘটনা
ভাব জমিয়ে ট্রেলারে উঠে চালককে খুন করে গাড়ি ছিনতাইয়ের চেষ্টা ৩ দুষ্কৃতীর, চাঞ্চল্য 

বিএনএ, বর্ধমান: গন্তব্যস্থলে পৌঁছে দেওয়ার জন্য অনুরোধ করে লোহার পাতবোঝাই ট্রেলারে চড়ে চালককে খুন করে গাড়ি ছিনতাইয়ের চেষ্টা করল তিন দুষ্কৃতী। সোমবার গভীর রাতে জামালপুর থানার আঝাপুরের কাছে ২ নম্বর জাতীয় সড়কে চাঞ্চল্যকর ওই ঘটনার পর পুলিশ ট্রেলারটি উদ্ধার করলেও তিন দুষ্কৃতী গাঢাকা দিয়েছে।
বিশদ

বিশ্বভারতী নিয়ে ভুল তথ্য ইউজিসির ওয়েবসাইটে 

বিএনএ, সিউড়ি: ডিজিট্যাল ইন্ডিয়ার ডাক দিয়ে কেন্দ্রের মোদি সরকার যখন প্রযুক্তির উপর জোর দিচ্ছে তখন দীর্ঘদিন ধরে ইউজিসির ওয়েবসাইটে বিশ্বভারতী নিয়ে ভুল তথ্য পরিবেশিত হচ্ছে।
বিশদ

খড়্গপুরে ঘুরে দাঁড়াতে রবিশংকরকে শহর সভাপতি করল তৃণমূল 

সংবাদদাতা, খড়্গপুর: বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বিধানসভা কেন্দ্র খড়্গপুর শহরে ঘুরে দাঁড়াতে কংগ্রেস থেকে আসা প্রাক্তন চেয়ারম্যান তথা পুরসভার কাউন্সিলার রবিশংকর পান্ডেকে শহর সভাপতি করল তৃণমূল।
বিশদ

কালনায় ফোনে এটিএমের পিন ও অ্যাকাউন্ট নম্বর জেনে প্রতারণা 

সংবাদদাতা, কালনা: ফোনে এটিএমের পিন ও ব্যাংক অ্যাকাউন্ট নম্বর জেনে কালনার এক ব্যক্তির অ্যাকাউন্ট থেকে ২৫ হাজার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। কালনার সাতগাছিয়া এলাকার বাসিন্দা শশধর মাণ্ডি এবিষয়ে থানায় ও ব্যাংকে অভিযোগ দায়ের করেছেন।
বিশদ

ভগবানগোলায় দুষ্কৃতীদের হাতে যুবক খুন  

বিএনএ, বহরমপুর: ভগবানগোলা থানার পাকাদরগা এলাকায় খুন হলেন এক যুবক। তিনি পেশায় ছিলেন দিনমজুর। তাঁর নাম আনারুল শেখ। অভিযোগ, সোমবার রাতে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে তাঁকে কুপিয়ে খুন করেছে দুষ্কৃতীরা।
বিশদ

কুপার্সে মৌমাছির কামড়ে মৃত্যু যুবকের  

বিএনএ, কৃষ্ণনগর: মঙ্গলবার কুপার্স শহরের ১১ নম্বর ওয়ার্ডে মৌমাছির কামড়ে এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম মঙ্গল গায়েন(২৩)। তাঁর বাড়ি কুপার্সের ১২ নম্বর ওয়ার্ডে।
বিশদ

নাদনঘাট ও কালনায় মদ-জুয়ার ঠেকে হানা পুলিশের, গ্রেপ্তার ৩৯ 

সংবাদদাতা, কালনা: কালী পুজোর আগে সোমবার রাতে বিশেষ অভিযান চালিয়ে নাদনঘাট ও কালনা থানার পুলিশ মদ ও জুয়ার ঠেকে হানা দিয়ে এক বিক্রেতা সহ ৩৯ জনকে গ্রেপ্তার করেছে। উদ্ধার হয় নগদ টাকা সহ প্রায় দেড়শো বোতল দেশি ও বিদেশি মদ।
বিশদ

বড়ঞায় জানালেন শুভেন্দু
ডিসেম্বরের মধ্যে পথ নিরাপত্তায় পুলিশকে ৭৫ কোটি টাকার সরঞ্জাম দেবে রাজ্য 

বিএনএ, বহরমপুর ও সংবাদদাতা, কান্দি: এবছর ডিসেম্বর মাসের মধ্যেই ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ প্রকল্পে পথ নিরাপত্তার জন্য রাজ্য পুলিশকে প্রায় ৭৫ কোটি টাকার সরঞ্জাম দিতে চলেছে রাজ্য সরকার।
বিশদ

অনুব্রতবাবু ঢাক দেখেছেন, আমি ধামসা জানি, সিউড়িতে বললেন দিলীপ 

বিএনএ, সিউড়ি: অনুব্রতবাবু ঢাক দেখেছেন, আমি ধামসা জানি। আমি তো জঙ্গলমহলের ছেলে, তাই জানি ঢাকের চেয়ে ধামসার আওয়াজ অনেক বেশি দূর যায়। দরকার হলে আমরা ধামসা বাজাব, এর জন্য যেন প্রস্তুত থাকেন।
বিশদ

বোমা-গুলির শব্দ নয়, তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর প্রচুর উন্নয়ন হচ্ছে: শিশির 

সংবাদদাতা, কাঁথি: বিগত সরকারের আমলে প্রতিনিয়ত বোমা-গুলি শব্দ শুনতেই অভ্যস্ত ছিলেন পটাশপুর এলাকার মানুষজন। উন্নয়ন বলতে ছিল শুধুই কাঁচকলা। নেতারা কে কত লুটতে পারে, তারই প্রতিযোগিতা চলত। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বদলে গিয়েছে, পটাশপুর হাসছে।
বিশদ

মারিশদা, কাঁথি ও এগরায় ৩জনের অস্বাভাবিক মৃত্যু 

সংবাদদাতা, কাঁথি: মারিশদা, কাঁথি ও এগরায় পৃথক ঘটনায় তিনজনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার মারিশদা থানার ওলমা-ইদলবাড় গ্রামে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্যামলী মণ্ডল(২৪) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। এদিন সকালে বাড়িতে টেবিল ফ্যান চালানোর সময় তিনি বিদ্যুৎস্পৃষ্ট হন। আশঙ্কাজনক অবস্থায় বাড়ির লোকজন তাঁকে কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১৭ অক্টোবর (পিটিআই): বাড়তে থাকা ওষুধের দাম নিয়ে এবার হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা গিয়েছে, প্রয়োজনীয় ওষুধের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি জানিয়েছেন, অন্য দেশগুলি থেকে এই ওষুধগুলির দাম বাবদ বেশি দাম ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: বদলি নিয়ে স্বাস্থ্য দপ্তরের ঘুঘুর বাসা ভাঙতে এবার ‘মাস্টারস্ট্রোক’ দিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির জন্য জেলা থেকে কয়েকশো কিমি পাড়ি দিয়ে, গাদা গাড়িভাড়া খরচ করে চিঠি হাতে স্বাস্থ্যভবনের শীর্ষকর্তাদের দরজার বাইরে হত্যে দিয়ে পড়ে ...

 জয়পুর, ১৭ অক্টোবর (পিটিআই): সোমবার যোধপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে ‘গার্ড অব অনার’ দেওয়ার দায়িত্বে থাকা পুলিশকর্মীদের গরহাজির থাকা নিয়ে প্রবল অস্বস্তিতে পড়েছে রাজস্থান সরকার। ...

অভিজিৎ সরকার, ১৭ অক্টোবর: টাই-ব্রেকারে জাপানকে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠল ইংল্যান্ড। ম্যাচের নায়ক ইংল্যান্ড গোলরক্ষক কার্টিস অ্যান্ডারসন। সে জাপানের কিডা’র শট সেভ করে। নিজেও ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীরস্বাস্থ্যের অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: মার্কিন বিজ্ঞানী টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৪৮ টাকা ৮৭.৩৫ টাকা
ইউরো ৭৫.০৪ টাকা ৭৭.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্ত্তিক, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, নক্ষত্র- উত্তরফল্গুনী, সূ উ ৫/৩৭/৫৮, অ ৫/৫/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ঘ ৫/৫৭ গতে ৬/৪৬ মধ্যে পুনঃ ৮/২৭ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩০ গতে ৪/৫ মধ্যে।
৩১ আশ্বিন, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, উত্তরফল্গুনীনক্ষত্র, সূ উ ৫/৩৭/৩২, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/২৩/২৫ মধ্যে, ৭/৯/১৯-৭/৫৫/১২, ১০/১৩/২২-১২/৩১/১, রাত্রি ৫/৫৫/৫৭-৬/৪৬/৩, ৮/২৬/১৭-৩/১০/১১, বারবেলা ১১/২১/৪১-১২/৪৭/৪৪, কালবেলা ৮/২৯/৩৭-৯/৫৫/৩৯, কালরাত্রি ২/২৯/৩৪-৪/৩/৩৫।
২৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

07:04:08 PM