দক্ষিণবঙ্গ
 
 

দ্বিতীয়াতেও বাকি বেশ কিছু কাজ। তা সারতে ব্যস্ত শিল্পীরা। বহরমপুরের বাবুপাড়া সার্ব্বজনীনে তোলা তাপস ঘোষের ছবি

 ফোনে নয়, বিজয়ায় দিদির পা ছুঁয়ে প্রণাম করবেন প্রণববাবু
কীর্ণাহারে প্রাক্তন রাষ্ট্রপতির বাড়ির পুজোয় এবার নেই নিরাপত্তার বাড়াবাড়ি

সুমন তিওয়ারি, মিরিটি (কীর্ণাহার): দীর্ঘ চার দশকেরও বেশি সময় পরে একটু যেন অন্য হাওয়া বইছে কীর্ণাহারের মুখোপাধ্যায় পরিবারে। এবারও নিজের বাড়ির দুর্গাপুজোয় পুরোহিত হিসাবে থাকছেন প্রণব মুখোপাধ্যায়। অন্যান্য বছরের চেয়ে ফারাক হল, এবার কোনও প্রশাসনিক পদে নেই দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তাই গ্রামে নেই কোনও নিরাপত্তার বাড়াবাড়ি। বহুকাল পর এবার পুজোয় তাদের প্রিয় পল্টুদাকে পাড়ার অভিভাবক হিসাবে কাছে পাওয়ার বাসনায় বিভোর মিরিটি গ্রাম। এবার গ্রামে থাকবেন ছ’দিন। মুখোপাধ্যায় পরিবারের কাছে এবার পুজোর বড় পাওনা হল, বহু বছর পর বিজয়া উৎসবে পাওয়া যাবে বাড়ির ছেলে পল্টুকে। সব মিলিয়ে প্রোটোকল, সিকিউরিটি, প্রশাসনিক তৎপরতার ঘেরাটোপের বাইরে এই বাড়ির আঙিনায় নিখাদ আগমনির সুর। রাষ্ট্রপতি হিসাবে নন, জগজ্জননীর সঙ্গে ঘরে ফিরছেন বাড়ির ছেলে।
তাঁর প্রায় ৯০ বছরের দিদি অন্নপূর্ণা বন্দ্যোপাধ্যায়ও ভাইকে কাছে পাওয়ার আশায় দিন গুনছেন। তিনি বলেন, কাজের ব্যস্ততায় বহু বছর তাঁকে পুজোয় এত দিন কাছে পাইনি। তাঁকে ছাড়াই বিজয়া উৎসব হত। ফোনে বিজয়া প্রণাম সারত। বহু বছর পর সামনে থেকে প্রণাম পাব!
দু’বারের জন্য দেশের অর্থমন্ত্রী, সামলেছেন বিদেশ ও প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রক। পদ্মবিভূষণজয়ী এই বাঙালি ছিলেন রাজ্যসভা ও লোকসভার দলনেতা, যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান। সর্বোপরি দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি। সাউথ ব্লক থেকে নর্থ ব্লক হয়ে রাইসিনা হিলস— ঩দেশের ক্ষমতার অলিন্দে কাটিয়েছেন চার দশকেরও বেশি সময়।
বাবা কামদাকিঙ্কর মুখোপাধ্যায় ছিলেন স্বাধীনতা সংগ্রামী। থাকতেন বীরভূমের অখ্যাত গ্রাম মিরিটিতে। সেখানেই প্রণববাবুর বড় হওয়া, পড়াশুনা। পুজোর ক’দিন গ্রামের বন্ধুদের সঙ্গে খেলে বেড়ানো, মজা করা, আড্ডা দেওয়া সবকিছুই চলত। দীর্ঘদিন ধরে নিজে নিষ্ঠার সঙ্গে পুজোও করে আসছেন। ১৯৬৯ সালে প্রথম রাজ্যসভার সদস্য হন। তারপর রাজনৈতিক জীবনে তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। তাঁর দক্ষতা, বুদ্ধিমত্তা দিয়ে তিনি ক্রমশ দেশের ক্ষমতার কেন্দ্রবিন্দুতে পৌঁছে যান। দেশে তাঁর যতই খ্যাতি ছড়াতে থাকে, তাঁর আলোয় আলোকিত হতে শুরু করে মিরিটিও। শত ব্যস্ততা সত্ত্বেও পুজোর সময় কিছু সময় তিনি গ্রামেই কাটান। খুব অল্প সময় পেলেও সময় কাটান গ্রামের মানুষের সঙ্গে। অষ্টমীর দিন নিজেই চণ্ডীপাঠ করেন। ক্রমে তাঁকে কেন্দ্র করেই নজর কাড়ে মিরিটির মুখোপাধ্যায় বাড়ির পুজো। ২০১২ সালে দেশের ত্রয়োদশ তথা প্রথম বাঙালি রাষ্ট্রপতি হন প্রণববাবু। গর্বিত হয় মিরিটি তথা বাংলা। কিন্তু তিনি কি আর আসতে পারবেন দুর্গাপুজোয়? তাহলে কি পুজোয় পল্টুদার সঙ্গে আর আড্ডা দেওয়া যাবে না? চিন্তায় পড়ে গিয়েছিলেন মিরিটিবাসী। কিন্তু তিনি এসেছিলেন। নিরাপত্তার আঁটসাঁট বেষ্টনীর মধ্যেই থাকতে হত তাঁকে। কার্যত তাঁর আসার দু’মাস আগে থেকেই মুখোপাধ্যায় বাড়ি চলে যেত নিরাপত্তা আধিকারিকদের জিম্মায়। মাসখানেক আগে থেকে শুরু হয়ে যেত খানাতল্লাশি। কিন্তু এতে কোথাও যেন প্রিয় পল্টুদার সঙ্গে একটা দূরত্ব তৈরি হয়। তিনিও প্রোটোকল ভেঙে সব সময় সাধারণ মানুষের সঙ্গে দেখা করতে পারতেন না। হয়তো হাঁপিয়ে উঠেছিলেন তিনিও। বাড়ির লোকজন তো বটেই, নিরাপত্তার বাড়াবাড়িতে অতিষ্ঠ হয়ে উঠতেন প্রতিমা শিল্পীও। প্রায় প্রতিক্ষণেই পরীক্ষা করা হত প্রতিমা। কারণ, রাষ্ট্রপতি হয়েও তিনি মায়ের মূর্তির কাছে বসেই অষ্টমীর পুজো করতেন নিষ্ঠাভরে। তবে রাষ্ট্রপতি হিসাবে দশমীতে দিল্লির দশেরা উৎসবে যোগ দিতে হয়। তাই তিনি নবমী কিংবা দশমীর সকালেই উড়ে যেতেন দিল্লি। তাই বিজয়া উৎসব হত তাঁকে ছাড়াই।
কিন্তু এবার পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। প্রণববাবু এখন প্রাক্তন রাষ্ট্রপতি। তাই পুজোর মাত্র কয়েকদিন বাকি থাকলেও, মিরিটি গ্রামে নেই কোনও নিরাপত্তার বাড়াবাড়ি। মুখোপাধ্যায় বাড়িতেও অবাধে প্রবেশ করা গেল। মৃৎশিল্পী এক মনে প্রতিমায় রং করে চলেছেন। বাড়ি পরিষ্কারের কাজ চলছে। খাওয়াদাওয়ার জন্য প্যান্ডেল বাঁধারও কাজ চলছে। পুজোর সময় কোথাও যেন একটা মুক্ত বাতাস পেয়েছে মিরিটিবাসী। মৃৎশিল্পী কৃষ্ণ থান্ডার বলেন, আমি চোদ্দ বছর প্রতিমা গড়ছি। আগে নানা সময়ে নিরাপত্তা আধিকারিকরা এসে বিরক্ত করতেন। কিন্তু বহু বছর পর এবার নির্বিঘ্নে নিজের মতো করে মাকে গড়তে পাচ্ছি।
পরিবার সূত্রে জানা গিয়েছে, এবার প্রণববাবু ষষ্ঠীতে আসবেন। দিল্লি ফিরে যাবেন একাদশীতে। বহু বছর পর প্রায় ছ’দিন গ্রামে কাটাবেন তিনি। সেই খবর পৌঁছে গিয়েছে মিরিটির বাসিন্দাদের কাছেও। তাই দেশের প্রাক্তন রাষ্ট্রপতিকে কাছে পাওয়ার আশায় তাঁরাও। বাড়ির কেয়ারটেকার যাদব ঘোষ বলেন, অনেক দিন পর তিনি ছ’দিন গ্রামে থাকবেন। বাড়ি পরিষ্কারের কাজ প্রায় সম্পূর্ণ। এখন তাঁর আসার অপেক্ষা। গ্রামের বাসিন্দা দীপক চৌধুরিও বলেন, এবার সবাই তাঁর সঙ্গে দেখা করতে পারবে। সেটা ভেবেই ভালো লাগছে। তিনি তো শুধু মিরিটির গর্ব নন, বাংলার গর্ব। একইভাবে উত্তেজিত তাঁর স্নেহভাজন রবি চট্টরাজও। তিনি বলেন, দাদাকে এত দিনের জন্য কাছে পাব, ভেবেই ভালো লাগছে।
14th  September, 2017
পুজোর সময় অগ্নিকাণ্ডের ঘটনা এড়াতে জোর প্রচারে বর্ধমানের দমকল

বিএনএ, বর্ধমান: পুজোর ক’টা দিন অগ্নিকাণ্ডের মতো ঘটনা এড়াতে সচেতনতামূলক ব্যাপক প্রচার, লিফলেট ও বুকলেট বিলি করার পাশাপাশি জেলার সবক’টি দমকল কেন্দ্রে সমস্ত ইঞ্জিন প্রস্তুত রাখা হল।
বিশদ

কালনায় মহিলার শ্লীলতাহানির অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে

সংবাদদাতা, কালনা: শুক্রবার কালনার আটঘড়িয়া-সিমলন পঞ্চায়েতের মধ্যে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগ উঠল তৃণমূল নেতার বিরুদ্ধে। এই ঘটনায় কালনা থানার বুলবুলিতলা ফাঁড়িতে অভিযোগ দায়ের হয়েছে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।
বিশদ

বাজি ধরে একসঙ্গে অনেকগুলি আয়রন ট্যাবলেট খাওয়ায় ময়নায় ছাত্রের মৃত্যু

বিএনএ, তমলুক: বন্ধুদের সঙ্গে বাজি ধরে টিফিনের সময় একসঙ্গে অনেকগুলি আয়রন ট্যাবলেট খাওয়ায় শুক্রবার সন্ধ্যায় ময়নায় অনিমেষ বর্মন(১৪) নামে অষ্টম শ্রেণির এক ছাত্রের মৃত্যু হয়েছে। মৃত ছাত্রের বাড়ি ময়নার রামচক গ্রামে। ঘটনায় স্কুলের দায়বদ্ধতা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে।
বিশদ

বাঁশের কেল্লা থেকে পটচিত্র ও কৃষ্ণের সহস্র রূপ তমলুকের মণ্ডপে

বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: বাঁশের কেল্লা থেকে শুরু করে পটচিত্র, কৃষ্ণের সহস্র রূপ দর্শন থেকে সহস্র দিব্যচক্ষুর মধ্য দিয়ে দেবীর আর্বিভাব, তমলুক শহরে এবার থিম বৈচিত্রে পরিপূর্ণ দুর্গোৎসব। শুধু মণ্ডপে চমক নয়, কোথাও মা আসছেন রাধার রূপে, কোথাওবা গ্রাম্য বধূর সাজে।
বিশদ

দোষীদের গ্রেপ্তার না করলে জঙ্গলমহল অচলের ডাক লকেটের

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বিজেপি কর্মী খুনের ঘটনায় দোষীদের গ্রেপ্তার না করলে পুজোর পর ঝাড়গ্রাম অবরুদ্ধ করার হুমকি দিলেন বিজেপির রাজ্য মহিলা মোর্চা সভানেত্রী লকেট চট্টোপাধ্যায়।
বিশদ

পুজোর সময় কিছু মানুষ গোলমালের চেষ্টা করবে, সাবধান থাকুন, বর্ধমানে বললেন মদন মিত্র

বিএনএ, বর্ধমান: পুজো সময় কিছু মানুষ গোলমাল পাকানোর চেষ্টা করবে। মিষ্টি মানুষরা দুষ্টু মানুষদের থেকে দূরে থাকুন। শনিবার বর্ধমানে কার্জনগেট চত্বরে বর্ধমান প্রেস ক্লাবের বস্ত্র বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়ে একথা বলেন প্রাক্তন পরিবহণ মন্ত্রী মদন মিত্র।
বিশদ

 পাঁচরায় প্রধান শিক্ষককে খুনের ঘটনায় অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে থানায় বিক্ষোভ

বিএনএ, মেদিনীপুর: পাঁচরায় প্রধান শিক্ষককে খুনের ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তার ও দোষীদের কঠোর শাস্তির দাবিতে শনিবার মেদিনীপুর কোতোয়ালি থানার সামনে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। বেশ কিছুক্ষণের জন্য থানা ঘেরাও করে রাখা হয়।
বিশদ

আড়াই লক্ষ চাঁদা দাবি বর্ধমানে, না দেওয়ায় স্কুল শিক্ষককে হুমকি ও বাড়িতে আবর্জনা ফেলা হল

সংবাদদাতা, বর্ধমান: চাহিদামতো চাঁদা না দেওয়ায় এক স্কুল শিক্ষকের বাড়ির বাইরে ও ভিতরে নোংরা আবর্জনা ফেলার অভিযোগ উঠল স্থানীয় ক্লাবের বিরুদ্ধে। তন্ময় কর নামে ওই শিক্ষকের কাছে পুজো ও ক্লাবের উন্নতির জন্য আড়াই লক্ষ টাকা চাঁদা দাবি করে এলাকার সপ্তরথী ক্লাবের সদস্যরা। তা না দেওয়ায় শুক্রবার গভীর রাতে তাঁর গোটা বাড়িতে নোংরা ছড়িয়ে দিয়ে যায়।
বিশদ

 এমবিবিএস, এমডি লিখে চিকিৎসা ও অপারেশন
বহরমপুরে পুলিশের জালে ভুয়ো চিকিৎসক ও কম্পাউন্ডার

বিএনএ, বহরমপুর: উচ্চমাধ্যমিক পাশ করে এমবিবিএস, এমডি(ক্যাল) ডিগ্রি লিখে চুটিয়ে চিকিৎসা এমনকী অপারেশন করার অভিযোগে ভুয়ো চিকিৎসক ও ভুয়ো কম্পাউন্ডারকে গ্রেপ্তার করল বহরমপুর থানার পুলিশ। ধৃতদের নাম জাহাঙ্গির হোসেন ও তাহিদুল শেখ।
বিশদ

কাঁথিতে জালনোট কারবারে জড়িত থাকার অভিযোগে ধৃত যুবক

সংবাদদাতা, কাঁথি: জালনোট কারবারে জড়িত থাকার অভিযোগে শুক্রবার সন্ধ্যায় এক যুবককে গ্রেপ্তার করেছে কাঁথি থানার পুলিশ। ধৃতের নাম শশাঙ্ক খামারি। তার বাড়ি রামনগরের মন্দারমণি এলাকায়।
বিশদ

প্রসূতির মৃত্যুতে চিকিৎসায় গাফিলতির অভিযোগ, দীঘা হাসপাতালে বিক্ষোভ

সংবাদদাতা, কাঁথি: কর্তব্যরত চিকিৎসক-নার্সদের গাফিলতির কারণে প্রসূতির মৃত্যু হয়েছে, এমনই অভিযোগ তুলে শনিবার সকালে দীঘা স্টেট জেনারেল হাসপাতালে বিক্ষোভ দেখান রোগীর আত্মীয়রা।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর সুপার স্পেশালিটি হাসপাতালে চাকরি দেওয়ার নাম করে এক যুবকের কাছ থেকে দেড় লাখ টাকা নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হল চার যুবক। তাদের নাম চন্দন চক্রবর্তী, সুভাষ দাস, আবদুস শেখ ও গণেশ মাইতি। ...

সংবাদদাতা, ইসলামপুর: দেবীপক্ষের সূচনা হতেই ঢাকে কাঠি পড়েছে। শরতের আকাশে বাতাসে আগমনি বার্তায় চারিদিকে এখন সাজ সাজ রব। তবে সম্প্রতি বন্যা পরিস্থিতির কারণে ডালখোলার পুজো কমিটিরগুলিকে চাঁদা সংগ্রহ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। এর ফলে অধিকাংশ পুজো কমিটিই বাজেটে কাটছাঁট ...

ইন্দোর, ২৩ সেপ্টেম্বর: তৃতীয় একদিনের ম্যাচে আজ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। পর পর দু’টি ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ‘টিম ইন্ডিয়া’। প্রতিপক্ষ ...

রাহুল দত্ত, কলকাতা: ডাব চিংড়ি, গলদা চিংড়ির মালাইকারি, ভাপা ইলিশ, ইলিশের পাতুরি, ফিশ বিরিয়ানি, গন্ধরাজ ফিশ, গোল্ডেন ফিশ, লেমন ফিশ ফিঙ্গার, ফিশ মোমো-স্যান্ডউইচ থেকে চিকেন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM

আজ মন তি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

11:20:00 AM