দক্ষিণবঙ্গ
 

 ফোনে নয়, বিজয়ায় দিদির পা ছুঁয়ে প্রণাম করবেন প্রণববাবু
কীর্ণাহারে প্রাক্তন রাষ্ট্রপতির বাড়ির পুজোয় এবার নেই নিরাপত্তার বাড়াবাড়ি

সুমন তিওয়ারি, মিরিটি (কীর্ণাহার): দীর্ঘ চার দশকেরও বেশি সময় পরে একটু যেন অন্য হাওয়া বইছে কীর্ণাহারের মুখোপাধ্যায় পরিবারে। এবারও নিজের বাড়ির দুর্গাপুজোয় পুরোহিত হিসাবে থাকছেন প্রণব মুখোপাধ্যায়। অন্যান্য বছরের চেয়ে ফারাক হল, এবার কোনও প্রশাসনিক পদে নেই দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তাই গ্রামে নেই কোনও নিরাপত্তার বাড়াবাড়ি। বহুকাল পর এবার পুজোয় তাদের প্রিয় পল্টুদাকে পাড়ার অভিভাবক হিসাবে কাছে পাওয়ার বাসনায় বিভোর মিরিটি গ্রাম। এবার গ্রামে থাকবেন ছ’দিন। মুখোপাধ্যায় পরিবারের কাছে এবার পুজোর বড় পাওনা হল, বহু বছর পর বিজয়া উৎসবে পাওয়া যাবে বাড়ির ছেলে পল্টুকে। সব মিলিয়ে প্রোটোকল, সিকিউরিটি, প্রশাসনিক তৎপরতার ঘেরাটোপের বাইরে এই বাড়ির আঙিনায় নিখাদ আগমনির সুর। রাষ্ট্রপতি হিসাবে নন, জগজ্জননীর সঙ্গে ঘরে ফিরছেন বাড়ির ছেলে।
তাঁর প্রায় ৯০ বছরের দিদি অন্নপূর্ণা বন্দ্যোপাধ্যায়ও ভাইকে কাছে পাওয়ার আশায় দিন গুনছেন। তিনি বলেন, কাজের ব্যস্ততায় বহু বছর তাঁকে পুজোয় এত দিন কাছে পাইনি। তাঁকে ছাড়াই বিজয়া উৎসব হত। ফোনে বিজয়া প্রণাম সারত। বহু বছর পর সামনে থেকে প্রণাম পাব!
দু’বারের জন্য দেশের অর্থমন্ত্রী, সামলেছেন বিদেশ ও প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রক। পদ্মবিভূষণজয়ী এই বাঙালি ছিলেন রাজ্যসভা ও লোকসভার দলনেতা, যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান। সর্বোপরি দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি। সাউথ ব্লক থেকে নর্থ ব্লক হয়ে রাইসিনা হিলস— ঩দেশের ক্ষমতার অলিন্দে কাটিয়েছেন চার দশকেরও বেশি সময়।
বাবা কামদাকিঙ্কর মুখোপাধ্যায় ছিলেন স্বাধীনতা সংগ্রামী। থাকতেন বীরভূমের অখ্যাত গ্রাম মিরিটিতে। সেখানেই প্রণববাবুর বড় হওয়া, পড়াশুনা। পুজোর ক’দিন গ্রামের বন্ধুদের সঙ্গে খেলে বেড়ানো, মজা করা, আড্ডা দেওয়া সবকিছুই চলত। দীর্ঘদিন ধরে নিজে নিষ্ঠার সঙ্গে পুজোও করে আসছেন। ১৯৬৯ সালে প্রথম রাজ্যসভার সদস্য হন। তারপর রাজনৈতিক জীবনে তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। তাঁর দক্ষতা, বুদ্ধিমত্তা দিয়ে তিনি ক্রমশ দেশের ক্ষমতার কেন্দ্রবিন্দুতে পৌঁছে যান। দেশে তাঁর যতই খ্যাতি ছড়াতে থাকে, তাঁর আলোয় আলোকিত হতে শুরু করে মিরিটিও। শত ব্যস্ততা সত্ত্বেও পুজোর সময় কিছু সময় তিনি গ্রামেই কাটান। খুব অল্প সময় পেলেও সময় কাটান গ্রামের মানুষের সঙ্গে। অষ্টমীর দিন নিজেই চণ্ডীপাঠ করেন। ক্রমে তাঁকে কেন্দ্র করেই নজর কাড়ে মিরিটির মুখোপাধ্যায় বাড়ির পুজো। ২০১২ সালে দেশের ত্রয়োদশ তথা প্রথম বাঙালি রাষ্ট্রপতি হন প্রণববাবু। গর্বিত হয় মিরিটি তথা বাংলা। কিন্তু তিনি কি আর আসতে পারবেন দুর্গাপুজোয়? তাহলে কি পুজোয় পল্টুদার সঙ্গে আর আড্ডা দেওয়া যাবে না? চিন্তায় পড়ে গিয়েছিলেন মিরিটিবাসী। কিন্তু তিনি এসেছিলেন। নিরাপত্তার আঁটসাঁট বেষ্টনীর মধ্যেই থাকতে হত তাঁকে। কার্যত তাঁর আসার দু’মাস আগে থেকেই মুখোপাধ্যায় বাড়ি চলে যেত নিরাপত্তা আধিকারিকদের জিম্মায়। মাসখানেক আগে থেকে শুরু হয়ে যেত খানাতল্লাশি। কিন্তু এতে কোথাও যেন প্রিয় পল্টুদার সঙ্গে একটা দূরত্ব তৈরি হয়। তিনিও প্রোটোকল ভেঙে সব সময় সাধারণ মানুষের সঙ্গে দেখা করতে পারতেন না। হয়তো হাঁপিয়ে উঠেছিলেন তিনিও। বাড়ির লোকজন তো বটেই, নিরাপত্তার বাড়াবাড়িতে অতিষ্ঠ হয়ে উঠতেন প্রতিমা শিল্পীও। প্রায় প্রতিক্ষণেই পরীক্ষা করা হত প্রতিমা। কারণ, রাষ্ট্রপতি হয়েও তিনি মায়ের মূর্তির কাছে বসেই অষ্টমীর পুজো করতেন নিষ্ঠাভরে। তবে রাষ্ট্রপতি হিসাবে দশমীতে দিল্লির দশেরা উৎসবে যোগ দিতে হয়। তাই তিনি নবমী কিংবা দশমীর সকালেই উড়ে যেতেন দিল্লি। তাই বিজয়া উৎসব হত তাঁকে ছাড়াই।
কিন্তু এবার পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। প্রণববাবু এখন প্রাক্তন রাষ্ট্রপতি। তাই পুজোর মাত্র কয়েকদিন বাকি থাকলেও, মিরিটি গ্রামে নেই কোনও নিরাপত্তার বাড়াবাড়ি। মুখোপাধ্যায় বাড়িতেও অবাধে প্রবেশ করা গেল। মৃৎশিল্পী এক মনে প্রতিমায় রং করে চলেছেন। বাড়ি পরিষ্কারের কাজ চলছে। খাওয়াদাওয়ার জন্য প্যান্ডেল বাঁধারও কাজ চলছে। পুজোর সময় কোথাও যেন একটা মুক্ত বাতাস পেয়েছে মিরিটিবাসী। মৃৎশিল্পী কৃষ্ণ থান্ডার বলেন, আমি চোদ্দ বছর প্রতিমা গড়ছি। আগে নানা সময়ে নিরাপত্তা আধিকারিকরা এসে বিরক্ত করতেন। কিন্তু বহু বছর পর এবার নির্বিঘ্নে নিজের মতো করে মাকে গড়তে পাচ্ছি।
পরিবার সূত্রে জানা গিয়েছে, এবার প্রণববাবু ষষ্ঠীতে আসবেন। দিল্লি ফিরে যাবেন একাদশীতে। বহু বছর পর প্রায় ছ’দিন গ্রামে কাটাবেন তিনি। সেই খবর পৌঁছে গিয়েছে মিরিটির বাসিন্দাদের কাছেও। তাই দেশের প্রাক্তন রাষ্ট্রপতিকে কাছে পাওয়ার আশায় তাঁরাও। বাড়ির কেয়ারটেকার যাদব ঘোষ বলেন, অনেক দিন পর তিনি ছ’দিন গ্রামে থাকবেন। বাড়ি পরিষ্কারের কাজ প্রায় সম্পূর্ণ। এখন তাঁর আসার অপেক্ষা। গ্রামের বাসিন্দা দীপক চৌধুরিও বলেন, এবার সবাই তাঁর সঙ্গে দেখা করতে পারবে। সেটা ভেবেই ভালো লাগছে। তিনি তো শুধু মিরিটির গর্ব নন, বাংলার গর্ব। একইভাবে উত্তেজিত তাঁর স্নেহভাজন রবি চট্টরাজও। তিনি বলেন, দাদাকে এত দিনের জন্য কাছে পাব, ভেবেই ভালো লাগছে।
14th  September, 2017
করিমপুর
দলকে জেতাতে একসঙ্গে ঝাঁপিয়ে পড়ার বার্তা শুভেন্দুর

সংবাদদাতা, তেহট্ট: কে প্রার্থী দেখার দরকার নেই, শুধু দেখবেন দল। দল যাকেই প্রার্থী করুক তাকেই জেতানোর জন্য সবাইকে ঝাঁপিয়ে পড়তে হবে। পঞ্চায়েত ভোট সামনে রেখে শনিবার নদীয়ার করিমপুর-২ ব্লকের তৃণমূলের কর্মী সম্মেলনে একথা বলেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। এদিন নতিডাঙ্গা অমিয় স্মৃতি বিদ্যালয় মাঠে এই সম্মেলন হয়।
বিশদ

বহরমপুর
সকলকে ঐক্যবদ্ধভাবে মান্নান হোসেনের স্বপ্ন পূরণের আহ্বান অভিষেকের

বিএনএ, বহরমপুর: সকলকে ঐক্যবদ্ধভাবে মান্নান হোসেনের স্বপ্ন বাস্তবায়িত করতে হবে। শনিবার প্রয়াত নেতার পারিবারিক শোকসভায় যোগ দিয়ে একথা বলেন তৃণমূল যুব কংগ্রেসের রাজ্য সভাপতি তথা সংসদ সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়। এদিকে, ২ডিসেম্বর বহরমপুর স্টেডিয়ামে বড় জমায়েত করে প্রয়াত নেতার স্মরণসভা করবে তৃণমূল।
বিশদ

প্রতিটি জেলায় বৃহৎ গোডাউনের জন্য ৮০০ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার: খাদ্যমন্ত্রী

বিএনএ, বর্ধমান: রাজ্যের প্রতিটি জেলায় একটি করে ৮০ হাজার থেকে এক লক্ষ মেট্রিকটন শস্য মজুত রাখার মতো বৃহৎ গোডাউন করা হবে। এজন্য রাজ্য সরকার ৮০০ কোটি টাকা বরাদ্দ করেছে। গোডাউনের জন্য ১০ একর করে জমি প্রয়োজন।
বিশদ

মহম্মদবাজার
এবার চোখ রাঙালে চোখ তুলে নেওয়ার নিদান অনুব্রতর

বিএনএ, সিউড়ি: এবার চোখ রাঙালে চোখ তুলে নেওয়ার নিদান দিলেন তৃণমূল কংগ্রেসের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। কয়েকদিন আগে তিনি পুলিশকে হুঁশিয়ারির পর রাজ্যজুড়ে সমালোচনার ঝড় উঠেছিল।
বিশদ

অবরোধ, আগুন জ্বালিয়ে বিক্ষোভ
মহম্মদবাজারে পথ দুর্ঘটনায় যুবকের মৃত্যুতে তীব্র উত্তেজনা, পুলিসকে লাঠি-বাঁশ নিয়ে তাড়া

বিএনএ, সিউড়ি: শনিবার সকালে পথ দুর্ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়াল মহম্মদবাজার থানার রায়পুর মোড়ে। একটি লরি বেপরোয়াভাবে বাইক আরোহীকে ধাক্কা মারলে যুবক পড়ে যায়। সেই সময় একটি ডাম্পার তাঁকে পিষে দেয়। এলাকার বাসিন্দাদের দাবি, পুলিসের তাড়া খেয়েই লরিটি প্রচণ্ড জোরে যাওয়ার চেষ্টা করতেই দুর্ঘটনা ঘটে।
বিশদ

পাড়ায়
সিভিক ভলান্টিয়ার ও এনভিএফ কর্মীদের বেঁধে দেওয়াল কেটে সোনার দোকানে ডাকাতি

সংবাদদাতা, পুরুলিয়া: শুক্রবার রাতে পাড়া থানার আনাড়ায় সিভিক ভলান্টিয়ার ও এনভিএফ কর্মীদের মারধর করে বেঁধে রেখে সোনার দোকানের মাটির দেওয়াল কেটে প্রায় ৭লক্ষ টাকার গয়না ডাকাতি করে চম্পট দিল দুষ্কৃতীরা। ডাকাতির সময় ওই এলাকার এক বেসরকারি নিরাপত্তারক্ষীকেও দুষ্কৃতীরা মারধর করে।
বিশদ

কালনা আদালতে বিচার ব্যবস্থার উপর পুলিসের হস্তক্ষেপের ঘটনায় তদন্তে হাইকোর্টের দুই বিচারপতি

বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা, কালনা: কালনা মহকুমা আদালতে বিচার প্রক্রিয়ার উপর পুলিসি হস্তক্ষেপের ঘটনায় শনিবার হাইকোর্টের দুই বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও সব্যসাচী ভট্টাচার্য কালনায় এসে ঘটনার সম্পর্কে তথ্য সংগ্রহ করলেন।
বিশদ

ব্যক্তিগত শত্রুতা নাকি গুরুত্বপূর্ণ নথি হাতানোর উদ্দেশ্যে দুর্গাপুরে বৃদ্ধকে খুন, ধন্দে পুলিস

বিএনএ, আসানসোল: ব্যক্তিগত কোনও বিষয়, না কোনও গুরুত্বপূর্ণ নথি হাতানোর জন্য দুর্গাপুরের বৃদ্ধকে খুন করা হয়েছে তা নিয়ে ধন্দে রয়েছে পুলিস। শনিবার দুর্গাপুর থানার পুলিস মৃত সত্যরঞ্জন খাঁড়ার ছেলে বাপি ও বাড়ির দুই কাজের লোককে দিনভর জিজ্ঞাসাবাদ করেছে।
বিশদ

তৃণমূল নেতা খুনের মামলায়
বহরমপুরে আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন অধীর

বিএনএ, বহরমপুর: তৃণমূল নেতা কামাল শেখ খুনের মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। শনিবার তিনি বহরমপুরে অতিরিক্ত জেলা দায়রা বিচারক (চতুর্থ) জয়ন্ত চক্রবর্তীর এজলাসে আত্মসমর্পণ করেন।
বিশদ

কংগ্রেসকে ধ্বংস করার স্বপ্ন সফল হবে না তৃণমূলের: অধীর

সংবাদদাতা, কান্দি: তৃণমূল নেতারা কংগ্রেসকে ধ্বংস করার স্বপ্ন দেখছে। কিন্তু ওদের ওই স্বপ্ন কোনও দিন সফল হবে না। কংগ্রেস দুর্বল হলেও, কোনওদিন ধ্বংস হবে না। শনিবার সন্ধ্যায় সালারে কংগ্রেসের এক প্রতিবাদ সভায় একথা বলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী।
বিশদ

তৃণমূল সরকারের অযোগ্যতার জন্যই পুলিসকে ভুগতে হচ্ছে: দিলীপ

সংবাদদাতা, খড়্গপুর: তৃণমূল সরকারের অযোগ্যতা, অসফলতার জন্যই আজ পুলিসকে ভুগতে হচ্ছে। মানুষের ক্ষোভের সামনে পুলিসকে ঠেলে দেওয়া হচ্ছে। শনিবার নিজের বিধানসভা কেন্দ্র খড়্গপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে বিজেপির রাজ্য সভাপতি তথা বিধায়ক দিলীপ ঘোষ একথা বলেন।
বিশদ

ক্ষমতা দখলকে কেন্দ্র করে গোঘাটে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব অব্যাহত, উপপ্রধান সহ জখম ৪

বিএনএ, আরামবাগ: শুক্রবার রাতে ক্ষমতা দখলকে কেন্দ্র করে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে মারধরের জেরে গোঘাটের পশ্চিমপাড়া এলাকায় ফের উত্তেজনা ছড়ায়। মারধরের জেরে উপপ্রধান সহ চারজন তৃণমূল কর্মী গুরুতর জখম হয়েছেন। তাঁদের মধ্যে তিনজনকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিস জানিয়েছে, মারধরের অভিযোগে দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

বর্ধমানে অধ্যক্ষ হেনস্তায় মদত, অভিযুক্ত অধ্যাপকের জামিনের আবেদন খারিজ

সংবাদদাতা, বর্ধমান: অধ্যক্ষ এবং কয়েকজন শিক্ষক-শিক্ষিকাকে হেনস্তায় ছাত্র সংসদের সম্পাদককে মদত দেওয়ায় অভিযুক্ত বর্ধমান রাজ কলেজের অধ্যাপক তারকেশ্বর মণ্ডল শনিবার সিজেএম আদলাতে আত্মসমর্পণ করেন। তাঁর হয়ে আইনজীবী সৌম্যকান্তি পাল জামিনের আবেদন করেন।
বিশদ

ফোনে প্রেমের ফাঁদ পেতে ভিনরাজ্যে নিয়ে গিয়ে বরাবাজারের যুবতীকে গণধর্ষণ

সংবাদদাতা, পুরুলিয়া: মোবাইল ফোনে প্রেমের ফাঁদ পেতে ভিনরাজ্যে নিয়ে গিয়ে বরাবাজারের চন্দনপুর গ্রামের এক যুবতীকে গণধর্ষণ করা হয় বলে অভিযোগ। ওই যুবতীকে ঝাড়খণ্ডের ডিমনা মোড় সংলগ্ন জঙ্গলে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ। ঝাড়খণ্ড পুলিস এবিষয়ে অভিযোগ নিতে অস্বীকার করলে ওই যুবতী কোনওক্রমে বাড়ি ফিরে বরাবাজার থানায় অভিযোগ করেন।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

বিএনএ, কোচবিহার: পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ, রবিবার থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে কোচবিহার জেলা বিজেপি। নভেম্বরের মধ্যেই তৃণমূল স্তরে সংগঠনের বুথস্তরের কমিটি তৈরির কাজ শেষ করে ভিতকে আরও মজবুত করার ব্যাপারে রাজ্য থেকে জেলাতে নির্দেশ পাঠানো হয়েছে। ...

 বিএনএ, চুঁচুড়া: গোষ্ঠীদ্বন্দ্ব কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। যে সমস্ত কর্মী দলের পরিবর্তে নিজের স্বার্থরক্ষার জন্য গোষ্ঠী তৈরি করছেন, বহুবার তাঁদের সতর্ক করা হয়েছে। নিজেদের দ্রুত শুধরে নিতে না পারলে তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ, প্রয়োজনে বরখাস্ত করা হবে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল tap here
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:02:00 AM

হিমাচলের লাহোলে তুষারপাত

09:52:00 AM

ইন্দিরা গান্ধীর জন্মদিনে তাঁকে শ্রদ্ধার্ঘ জানালেন রাহুল গান্ধী, মনমোহন সিং

09:22:00 AM

হায়দরাবাদে ৩ মহিলাকে আপত্তিকর ছবি পাঠানোর অভিযোগে গ্রেপ্তার ১ যুবক

09:00:00 AM

 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:50:32 AM