দক্ষিণবঙ্গ
 
 

দ্বিতীয়াতেও বাকি বেশ কিছু কাজ। তা সারতে ব্যস্ত শিল্পীরা। বহরমপুরের বাবুপাড়া সার্ব্বজনীনে তোলা তাপস ঘোষের ছবি

পূর্বপুরুষদের রীতি মেনে
কীর্ণাহার ও বালিজুড়িতে আজ দেবীর বোধন, ১৫ দিন ধরে চলবে মায়ের আরাধনা

সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: আজ, বৃহস্পতিবার কৃষ্ণপক্ষের নবমীতে দেবীর বোধন। আজ থেকেই দেবী দুর্গার আরাধনায় মেতে উঠবে বীরভূম জেলার নানুর থানার কীর্ণাহার ও দুবরাজপুর থানার বালিজুড়ি। জৌলুস কমলেও তিনশো বছরের পুরানো দু’টি পুজোকে নিয়ে মানুষের আবেগ, কৌতূহলের অন্ত নেই। এত আগে থেকে পুজো শুরু হওয়ায় এলাকার বাসিন্দারা পুজোয় ভিড় জমান। আজ দু’টি পারিবারিক পুজোতেই খাওয়া দাওয়ারও আয়োজন থাকছে। অন্যদিকে, প্রতি বছরের মতো এবছরও নানুর থানার দাশকলগ্রামে দেবী পূজিত হবেন অভয়া রূপে। ৫০০ বছরের বেশি পুরানো পু঩জোর আয়োজকদের দাবি, মাত্র তিন জায়গায় মা দূর্গা অভয়া রূপে পূজিত হন, তার মধ্যে দাশকলগ্রাম অন্যতম।
একটা সময়ে কীর্ণাহারের রায়চৌধুরি বাড়ির যথেষ্টই খ্যাতি ছিল। সেই খ্যাতির সাক্ষ্য বহন করে চলেছে পরিবারের ১৫দিনের দুর্গোৎসব। আগের সেই জাঁকজমক এখন অনেকটাই ম্লান হলেও পরিবারের সদস্যরা রীতি মেনে বোধনের দিন থেকে দশভূজার আরাধনায় মাতেন। একান্নবর্তী পরিবার ভেঙেছে, কিন্তু এখনও রায়চৌধুরি বাড়ির মহিলারা ভক্তি ভরেই পনেরো দিন ধরে দেবীর দু’বেলা ভোগ রান্না করেন। রায়চৌধুরি বাড়ির পুজোয় এলাকার বাসিন্দারা অংশ নেন। এদিন প্রচুর মানুষের খাওয়ানোরও আয়োজন রয়েছে। পরিবারের সদস্য তথা প্রাক্তন শিক্ষক আশুতোষ রায়চৌধুরি বলেন, অর্থ ও এতদিন ধরে পুজোর সাজ, জোগাড় করার লোকের অভাব থাকলেও এখনও আমরা পূর্বপুরুষদের রীতি বজায় রেখেছি। বোধনের দিন থেকেই মা নিত্য পূজিত হন। তবে কোন মূর্তি হয় না। বোধনের দিন থেকে ঘটে ও সপ্তমীর দিন থেকে নবপত্রিকায় পূজিত হন মা।
অন্যদিকে, বালিজুড়ি গ্রামের কাশীনাথ চট্টোপাধ্যায়ের পুজোয় বোধনের দিনই পঞ্চগ্রামের মানুষের নিমন্ত্রণ থাকে। আগেকার দিনে চট্টোপাধ্যায়দের আর্থিক অবস্থা অত্যন্ত ভালো থাকায় বালিজুড়ি সংলগ্ন মঙ্গলপুর, রুপুসপুর সহ পাঁচটি গ্রামের বাসিন্দারা বাড়িতে রান্না না করে এক সঙ্গে চট্টোপাধ্যায় বাড়িতে খেতেন। কিন্তু এখন গ্রামগুলির কিছু মানুষ আসেন পুজো দেখতে। প্রায় হাজার খানেক মানুষ খাওয়া দাওয়াও করেন বোধনের দিনই। এখানেও ১৫দিন ধরেই মা পূজিতা হন। সত্যরাম চট্টোপাধ্যায় বলেন, আগের রীতি বজায় রাখতে গিয়ে নানা অসুবিধা হচ্ছে, কিন্তু তবুও বজায় রাখার চেষ্টা করছি।
অন্যদিকে, স্থানীয়ভাবে অত্যন্ত প্রসিদ্ধ নানুর থানার দাশকলগ্রামের সিংহ পরিবারের পুজো। প্রায় ৫০০বছরের বেশি পুরানো এই পুজোয় মা অভয়া রূপী, দ্বিভূজা মা সকলকে অভয় দান করছেন। ৫০০বছর আগে মা এখানে দশভূজা, মহিষাসুরমর্দিনী রূপে পূজিত হতেন। কিন্তু অষ্টমীর বলির সময়ে মায়ের মূর্তি ও বলির স্থানের মাঝে কেউই আসতেন না। কথিত আছে একটি শিশুকন্যা সেই সময়ে মায়ের সামনে দাঁড়িয়ে পড়ার পর তার মৃতদেহ উদ্ধার হয়। সেই রাতেই দেবী সিংহ পরিবারের মাথা বেণীমাধব সিংহ, পুরোহিত ও মৃৎশিল্পীকে একসঙ্গে স্বপ্নে বলেছিলেন, এখানে আমি অভয়া রূপে পূজিত হতে চাই। তখন থেকেই মা এখানে অভয়া রূপে পূজিত হন। পঞ্চমুণ্ডির আসনে মাকে বসানো হয়। কুমারী পুজোরও চল রয়েছে।
পরিবারের সদস্য দেবনারায়ণ সিংহ বলেন, রীতি মেনেই মা এখানে অভয়া রূপে পূজিত হন। কাশী, কলকাতার জোড়াসাঁকো আর এখানে ছাড়া কোথাও মায়ের এই রূপের দর্শন পাওয়া যাবে না।
14th  September, 2017
পুজোর সময় অগ্নিকাণ্ডের ঘটনা এড়াতে জোর প্রচারে বর্ধমানের দমকল

বিএনএ, বর্ধমান: পুজোর ক’টা দিন অগ্নিকাণ্ডের মতো ঘটনা এড়াতে সচেতনতামূলক ব্যাপক প্রচার, লিফলেট ও বুকলেট বিলি করার পাশাপাশি জেলার সবক’টি দমকল কেন্দ্রে সমস্ত ইঞ্জিন প্রস্তুত রাখা হল।
বিশদ

কালনায় মহিলার শ্লীলতাহানির অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে

সংবাদদাতা, কালনা: শুক্রবার কালনার আটঘড়িয়া-সিমলন পঞ্চায়েতের মধ্যে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগ উঠল তৃণমূল নেতার বিরুদ্ধে। এই ঘটনায় কালনা থানার বুলবুলিতলা ফাঁড়িতে অভিযোগ দায়ের হয়েছে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।
বিশদ

বাজি ধরে একসঙ্গে অনেকগুলি আয়রন ট্যাবলেট খাওয়ায় ময়নায় ছাত্রের মৃত্যু

বিএনএ, তমলুক: বন্ধুদের সঙ্গে বাজি ধরে টিফিনের সময় একসঙ্গে অনেকগুলি আয়রন ট্যাবলেট খাওয়ায় শুক্রবার সন্ধ্যায় ময়নায় অনিমেষ বর্মন(১৪) নামে অষ্টম শ্রেণির এক ছাত্রের মৃত্যু হয়েছে। মৃত ছাত্রের বাড়ি ময়নার রামচক গ্রামে। ঘটনায় স্কুলের দায়বদ্ধতা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে।
বিশদ

বাঁশের কেল্লা থেকে পটচিত্র ও কৃষ্ণের সহস্র রূপ তমলুকের মণ্ডপে

বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: বাঁশের কেল্লা থেকে শুরু করে পটচিত্র, কৃষ্ণের সহস্র রূপ দর্শন থেকে সহস্র দিব্যচক্ষুর মধ্য দিয়ে দেবীর আর্বিভাব, তমলুক শহরে এবার থিম বৈচিত্রে পরিপূর্ণ দুর্গোৎসব। শুধু মণ্ডপে চমক নয়, কোথাও মা আসছেন রাধার রূপে, কোথাওবা গ্রাম্য বধূর সাজে।
বিশদ

দোষীদের গ্রেপ্তার না করলে জঙ্গলমহল অচলের ডাক লকেটের

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বিজেপি কর্মী খুনের ঘটনায় দোষীদের গ্রেপ্তার না করলে পুজোর পর ঝাড়গ্রাম অবরুদ্ধ করার হুমকি দিলেন বিজেপির রাজ্য মহিলা মোর্চা সভানেত্রী লকেট চট্টোপাধ্যায়।
বিশদ

পুজোর সময় কিছু মানুষ গোলমালের চেষ্টা করবে, সাবধান থাকুন, বর্ধমানে বললেন মদন মিত্র

বিএনএ, বর্ধমান: পুজো সময় কিছু মানুষ গোলমাল পাকানোর চেষ্টা করবে। মিষ্টি মানুষরা দুষ্টু মানুষদের থেকে দূরে থাকুন। শনিবার বর্ধমানে কার্জনগেট চত্বরে বর্ধমান প্রেস ক্লাবের বস্ত্র বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়ে একথা বলেন প্রাক্তন পরিবহণ মন্ত্রী মদন মিত্র।
বিশদ

 পাঁচরায় প্রধান শিক্ষককে খুনের ঘটনায় অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে থানায় বিক্ষোভ

বিএনএ, মেদিনীপুর: পাঁচরায় প্রধান শিক্ষককে খুনের ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তার ও দোষীদের কঠোর শাস্তির দাবিতে শনিবার মেদিনীপুর কোতোয়ালি থানার সামনে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। বেশ কিছুক্ষণের জন্য থানা ঘেরাও করে রাখা হয়।
বিশদ

আড়াই লক্ষ চাঁদা দাবি বর্ধমানে, না দেওয়ায় স্কুল শিক্ষককে হুমকি ও বাড়িতে আবর্জনা ফেলা হল

সংবাদদাতা, বর্ধমান: চাহিদামতো চাঁদা না দেওয়ায় এক স্কুল শিক্ষকের বাড়ির বাইরে ও ভিতরে নোংরা আবর্জনা ফেলার অভিযোগ উঠল স্থানীয় ক্লাবের বিরুদ্ধে। তন্ময় কর নামে ওই শিক্ষকের কাছে পুজো ও ক্লাবের উন্নতির জন্য আড়াই লক্ষ টাকা চাঁদা দাবি করে এলাকার সপ্তরথী ক্লাবের সদস্যরা। তা না দেওয়ায় শুক্রবার গভীর রাতে তাঁর গোটা বাড়িতে নোংরা ছড়িয়ে দিয়ে যায়।
বিশদ

 এমবিবিএস, এমডি লিখে চিকিৎসা ও অপারেশন
বহরমপুরে পুলিশের জালে ভুয়ো চিকিৎসক ও কম্পাউন্ডার

বিএনএ, বহরমপুর: উচ্চমাধ্যমিক পাশ করে এমবিবিএস, এমডি(ক্যাল) ডিগ্রি লিখে চুটিয়ে চিকিৎসা এমনকী অপারেশন করার অভিযোগে ভুয়ো চিকিৎসক ও ভুয়ো কম্পাউন্ডারকে গ্রেপ্তার করল বহরমপুর থানার পুলিশ। ধৃতদের নাম জাহাঙ্গির হোসেন ও তাহিদুল শেখ।
বিশদ

কাঁথিতে জালনোট কারবারে জড়িত থাকার অভিযোগে ধৃত যুবক

সংবাদদাতা, কাঁথি: জালনোট কারবারে জড়িত থাকার অভিযোগে শুক্রবার সন্ধ্যায় এক যুবককে গ্রেপ্তার করেছে কাঁথি থানার পুলিশ। ধৃতের নাম শশাঙ্ক খামারি। তার বাড়ি রামনগরের মন্দারমণি এলাকায়।
বিশদ

প্রসূতির মৃত্যুতে চিকিৎসায় গাফিলতির অভিযোগ, দীঘা হাসপাতালে বিক্ষোভ

সংবাদদাতা, কাঁথি: কর্তব্যরত চিকিৎসক-নার্সদের গাফিলতির কারণে প্রসূতির মৃত্যু হয়েছে, এমনই অভিযোগ তুলে শনিবার সকালে দীঘা স্টেট জেনারেল হাসপাতালে বিক্ষোভ দেখান রোগীর আত্মীয়রা।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর সুপার স্পেশালিটি হাসপাতালে চাকরি দেওয়ার নাম করে এক যুবকের কাছ থেকে দেড় লাখ টাকা নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হল চার যুবক। তাদের নাম চন্দন চক্রবর্তী, সুভাষ দাস, আবদুস শেখ ও গণেশ মাইতি। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার কড়া ফতোয়া দেওয়া সত্ত্বেও দলের সংগঠন যে কিছুতেই সর্বত্র মজবুত করা যায়নি, এবার তা ঠারেঠোরে মেনে নিলেন রাজ্য সিপিএমের শীর্ষস্থানীয় নেতা তথা পলিটব্যুরো সদস্য বিমান বসু। ঠাসবুনোট সংগঠন ছাড়া যে বাংলায় শাসক দল তৃণমূল এবং অপর ...

ইন্দোর, ২৩ সেপ্টেম্বর: তৃতীয় একদিনের ম্যাচে আজ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। পর পর দু’টি ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ‘টিম ইন্ডিয়া’। প্রতিপক্ষ ...

 মুম্বই, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): ল্যান্ড লাইন নম্বর থেকে ফোন করে সমাজকর্মী অঞ্জলি দামানিয়াকে হুমকি দেওয়ার অভিযোগ উঠল দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে। গোটা ঘটনাটি জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম)’কে লিখিত অভিযোগ দায়ের করেছেন এই সমাজকর্মী। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM

আজ মন তি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

11:20:00 AM