দক্ষিণবঙ্গ
 
 

রবিবার নদীয়াতে কালীপুজোর ভাসানের শোভাযাত্রা। নিজস্ব চিত্র

জুনপুটের তিন গ্রামের ৩টি পরিবারে নানারূপে পূজিতা হন দেবী দুর্গা

সংবাদদাতা, কাঁথি: মা দুর্গার এখানে একাধিক রূপ। তিনি তিনটি পৃথক জায়গায় পূজিতা হন। তবে মূর্তি হিসাবে নয়, হেমঘটেই পুজো হয় দেবীর। শীতলা, চণ্ডী, কালী, মঙ্গলা, লক্ষ্মী, নানা রূপে মায়ের অধিষ্ঠান। তাঁরা এখানে আবার বোন বলেও পরিচিত। কাঁথি-১ ব্লকের জুনপুটের কামারপুট, রংমালাপুট ও শ্যামরাইবাড়¬, পাশাপাশি এই তিনটি গ্রামে তিনটি পরিবারে বোনেরা পূজিতা হন। যেমন কামারপুট গ্রামে কালী, মঙ্গলা, লক্ষ্মী, রংমালাপুট গ্রামে চণ্ডী এবং শ্যামরাইবাড়ে শীতলা রূপে দেবী দুর্গার পুজো হয়। পুজো ঘিরে তিনটি পরিবার এবং তিনটি গ্রামের মানুষজন আনন্দে মেতে ওঠেন।
কামারপুট গ্রামের ধ্রুবচরণ পাত্রের হাত ধরে পুজোর সূচনা হয়েছিল। কথা হচ্ছিল গ্রামের প্রবীণ ব্যক্তি সুকুমার পাত্র, অজিত পাত্রর সঙ্গে। তাঁদের দাবি, আজ থেকে প্রায় দেড়শো বছর আগে ধ্রুবচরণবাবু মায়ের স্বপ্নাদেশ পেয়ে গ্রামে মাটির মন্দির গড়ে দুর্গার ওই চারটি রূপের আরাধনা শুরু করেন। একদিন এই মন্দির থেকে দুই চণ্ডী ও শীতলার মূর্তি উধাও হয়ে যায়। রংমালাপুটের জানা পরিবার ও শ্যামরাইবাড় গ্রামের ভুঁইঞা পরিবারের সদস্যরা যথাক্রমে বাড়ির সামনে সেই উধাও হওয়া চণ্ডী ও শীতলার মূর্তি দেখতে পান। ওই দুই পরিবারের দুই সদস্যকে দেবী দুর্গা স্বপ্নে দেখা দিয়ে পুজো করার নির্দেশও দেন। এদিকে শুরু থেকে আজও যেমন কামারপুট গ্রামে পুজো হয়ে আসছে, তেমনই স্বপ্নাদেশ পাওয়ার পর থেকে রংমালাপুট ও শ্যামরাইবাড় গ্রামেও জানা ও ভুঁইঞা পরিবারে দীর্ঘদিন পুজো হয়ে আসছে। ধ্রুবচরণবাবুর পুত্র জগন্নাথ পাত্রের উদ্যোগে বড় মন্দির তৈরি হয়েছিল। তবে পরবর্তীকালে ঝড় ও বন্যায় পুরানো সেই মন্দির ভেঙে যায়। বেশ কয়েকবছর আগে গ্রামবাসীরা মিলে নতুন মন্দির গড়ে তুলেছেন। এখানে বলি প্রথা বন্ধ। বহু আগে এখানে মায়ের কাছে ছাগ বলি দেওয়া হত। কিন্তু তৎকালীন ব্রিটিশ শাসনকর্তাদের নির্দেশে বলি বন্ধ হয়ে যায়। যদিও রংমালাপুট ও শ্যামরাইবাড় গ্রামে দু’টি পরিবারে চালকুমড়ো বলি দেওয়ার প্রথা রয়েছে। বর্তমানে গ্রামের ২৫টি পরিবার এই পুজোকে ঘিরে মেতে ওঠেন। স্থানীয়দের দাবি, এলাকায় মায়ের যথেষ্ট প্রভাব আছে। কেউ দেবীর কাছে মানত করলে তা পূরণ হয়।
অন্যদিকে, রংমালাপুট গ্রামে রজনিকান্ত জানার বাড়িতে দেবীর আর এক বোন পূজিতা হন। তিনি এখানে চণ্ডী রূপে অধিষ্ঠিত রয়েছেন। এখানেও স্থায়ী মন্দিরে পুজো হয়। জানা পরিবারের কর্তা রজনিকান্ত জানা বলেন, একদিন আমার ঠাকুরদা এখানে চণ্ডীমূর্তি দেখতে পান। তাঁকে স্বপ্নে পুজো করার নির্দেশ দেন দেবী দুর্গা। তারপর থেকে পুজো হয়ে আসছে।
একইভাবে শ্যামরাইবাড় গ্রামে বঙ্কিম ভুঁইঞার বাড়িতেও শীতলা রূপে মা দুর্গার আরাধনা করা হয়। এখানেও স্থায়ী মন্দির গড়ে উঠেছে। তিন জায়গাতেই পুজোয় এলাকার মানুষকে পাত পেড়ে খাওয়ানোরও চল রয়েছে।
অন্যদিকে, কাঁথি-১ ব্লকেরই পাথরঘাটা গ্রামে দাস পরিবারের পুজোও তিনশো বছর পার করেছে। একটা সময় ওড়িশার জমিদার দাস পরিবার এখানে এসে বসবাস শুরু করে। কথিত আছে, এখানে বন্যার জলে একটি নৌকায় চণ্ডীর মূর্তি ভেসে আসে। দাস পরিবারের এক সদস্যকে মা দুর্গা স্বপ্নাদেশ দিয়ে বলেন, আমি এখানেই থাকব। তুই আমার প্রতিষ্ঠা করে পুজো কর। তারপর থেকেই পুজো শুরু হয়। আজ সেই জমিদারি নেই। খণ্ড খণ্ড হয়ে গিয়েছে দাস পরিবার। তবুও আয়োজনে ঘাটতি থাকে না। প্রত্যেক বছর এক এক শরিক পুজোর দায়িত্ব নেন। এবার রাধাশ্যাম দাসের বাড়িতে পুজো হচ্ছে। দাস পরিবারের সদস্য অজয় দাস বলেন, পুজোর চারদিনই বহু মানুষকে পাত পেড়ে খাওয়ানো হয়। চলে নানারকম অনুষ্ঠানও।
এছাড়া কাঁথি-১ ব্লকেরই গহিরাবাড় নন্দ পরিবারের ২০০বছরের পুরানো পুজোর ঐতিহ্য আজও অমলিন। নন্দ পরিবারের সাত ভাই মিলে পুজোর আয়োজন করেন। আনুমানিক ২০০বছর আগে নন্দ পরিবারের এক সদস্য স্বপ্নাদেশ পেয়ে এই পুজোর সূচনা করেছিলেন। সেই থেকে আজও নিষ্ঠার সঙ্গে হয়ে আসছে। পুজোকে ঘিরে মেতে ওঠেন পরিবারের সদস্যরা। নন্দ পরিবারের সদস্য জয়দেব নন্দ বলেন, পুজোর দিনগুলিতে নানা অনুষ্ঠানের আয়োজনের পাশাপাশি গ্রামের মানুষজনকে পাত পেড়ে খাওয়ানোর চলও রয়েছে।
14th  September, 2017
বহরমপুরের ভাকুড়ি গ্রাম পঞ্চায়েতে ছুটির দিনে ফাইল পোড়ানোর অভিযোগে উত্তেজনা 

বিএনএ, বহরমপুর: রবিবার ছুটির দিন বিকালে কংগ্রেস শাসিত ভাকুড়ি-১ গ্রাম পঞ্চায়েতে পুরনো একগুচ্ছ ফাইল পোড়ানো নিয়ে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে। অভিযোগ, ১০০দিনের কাজ সহ বিভিন্ন প্রকল্পের অনিয়মের প্রমাণ লোপাট করতেই ফাইলগুলি পোড়াচ্ছিলেন পঞ্চায়েতের কয়েকজন কর্মী।
বিশদ

মৃত জওয়ানের দেহ এল বৈরগাছির বাড়িতে 

বিএনএ, বহরমপুর: চীন সীমান্ত সংলগ্ন সিকিমে কর্মরত অবস্থায় মৃত আইটিবিপি জওয়ানের দেহ আসতেই কান্নায় ভেঙে পড়লেন বৈরগাছি গ্রামের বাসিন্দারা। রবিবার সকালে ওই জওয়ানের কফিনবন্দি নিথর দেহ গ্রামে আসে। মৃতের নাম অসীম ঘোষ(২২)।
বিশদ

ফুলিয়ায় প্রতিমা বিসর্জনে গিয়ে ভাগীরথীতে নিখোঁজ যুবক 

বিএনএ, কৃষ্ণনগর: রবিবার সন্ধ্যায় শান্তিপুরের ফুলিয়ায় ভাগীরথী নদীর বয়রা ঘাটে প্রতিমা বিসর্জন দিতে এসে তলিয়ে গেলেন এক যুবক। রাত পর্যন্ত ওই যুবকের সন্ধান মেলেনি। পুলিশ জানিয়েছে, নিখোঁজ যুবকের নাম তাপস কর্মকার(৩৩)। তাঁর বাড়ি তাহেরপুরে।
বিশদ

আজ নির্বাচন
কাটোয়া পুরসভার চেয়ারম্যানের দৌড়ে এগিয়ে রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় 

সংবাদদাতা, কাটোয়া: আজ, সোমবার কাটোয়া পুরসভার স্থায়ী চেয়ারম্যান নির্বাচন নিয়ে শহরজুড়ে জল্পনা শুরু হয়েছে। এদিন বেলা ১১টায় পুর ভবনে অস্থায়ী চেয়ারম্যান সুদীপ্তময় ঘোষের ডাকা সভায় কাউন্সিলাররা নিজস্ব মতামতের ভিত্তিতে স্থায়ী চেয়ারম্যান বেছে নেবেন।
বিশদ

পুরুলিয়ায় দলীয় কর্মসূচিতে সূর্যকান্ত, সিউড়িতে বিমান বসু 

বাংলা নিউজ এ঩জেন্সি: ১৭দফা দাবিতে রবিবার বেঙ্গল প্ল্যাটফর্ম অব মাস অর্গানাইজেশনের (বিপিএমও) ডাকে পুরুলিয়া, নদীয়া, মেদিনীপুর শহরে, আসানসোল, আরামবাগের খানাকুল ও বীরভূমের সিউড়িতে পদযাত্রা হয়। এদিন পুরুলিয়ায় পদযাত্রার সূচনা করেন সূর্যকান্ত মিশ্র। অন্যদিকে, সিউড়িতে এই পদযাত্রার সূচনা করেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। খানাকুলের পদযাত্রায় দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
বিশদ

আজ থেকে খড়্গপুরে ডেঙ্গু নিয়ে ফের প্রচার শুরু করছে পুর কর্তৃপক্ষ 

সংবাদদাতা, খড়্গপুর: এখনও প্রতিদিন জ্বর নিয়ে হাসপাতালে ভরতি হচ্ছেন বাসিন্দারা। তাই কোনও ঝুঁকি নিতে চাইছে না খড়্গপুর পুরসভা। আজ, সোমবার থেকে ডেঙ্গু নিয়ে আবার বাড়ি বাড়ি প্রচার শুরু করার সিদ্ধান্ত নিয়েছে পুর কর্তৃপক্ষ।
বিশদ

দুর্গাপুরে ডেঙ্গু রুখতে উদ্যোগী পুরসভা 

বিএনএ, আসানসোল: ডেঙ্গুর হাত থেকে রক্ষা পাওয়ার জন্য শহর জুড়ে মশা নিধনকারী স্প্রে করার কাজ শুরু করেছে দুর্গাপুর পুরসভা। শহরে এখনও ডেঙ্গুর প্রাদুর্ভাব না ঘটলেও অতীত থেকে শিক্ষা নিয়ে এখন থেকেই তারা ময়দানে নেমেছে।
বিশদ

ভাতারে পুকুর থেকে সদ্যোজাতর দেহ উদ্ধার, চাঞ্চল্য 

সংবাদদাতা, বর্ধমান: ভাতার থানার নিত্যানন্দপুরের পশ্চিমপাড়ায় আধরোপুকুর থেকে এক সদ্যোজাত শিশুকন্যার দেহ উদ্ধার হয়েছে। রবিবার সকালে কাপড়ে জড়ানো সদ্যোজাতটির দেহ জলে ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর পেয়ে পুলিশ জল থেকে সদ্যোজাতটিকে তোলে।
বিশদ

গুসকরায় ঠাকুর দেখতে গিয়ে মহিলাদের কটূক্তি ঘিরে উত্তেজনা, মারপিট, বিক্ষোভ 

সংবাদদাতা, বর্ধমান: কয়েকজন মহিলার উদ্দেশে অশালীন মন্তব্য করা নিয়ে আউশগ্রাম থানার গুসকরায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। অশালীন মন্তব্যের প্রতিবাদ করায় কয়েকজন যুবককে মারধর করা হয়। এতে দু’পক্ষের মধ্যে মারপিট বাধে।
বিশদ

কন্টাই সমবায়ে শুভেন্দু সহ ১৭ ডিরেক্টর বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী 

সংবাদদাতা, কাঁথি: পূর্ব মেদিনীপুর জেলা সর্বদাই সমবায় ক্ষেত্রে এগিয়ে রয়েছে। এই এগিয়ে যাওয়ার ধারাকে আমাদের বজায় রাখতে হবে। রবিবার কাঁথি শহরের সরস্বতীতলায় পূর্ব মেদিনীপুর-২ রেঞ্জের অধীন কন্টাই সমবায় ইউনিয়নের ৩৬তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন ইউনিয়নের চেয়ারম্যান তথা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি।
বিশদ

ডেঙ্গু ধামাচাপা দিচ্ছে রাজ্য সরকার: অধীর 

বিএনএ, বহরমপুর: রাজ্য সরকারের বিরুদ্ধে ডেঙ্গু ধামাচাপা দেওয়ার অভিযোগ তুললেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি। রবিবার বহরমপুরে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে প্রদেশ কংগ্রেস সভাপতি বলেন, রোগ তো হতেই পারে। রোগ হওয়ার জন্য মুখ্যমন্ত্রীকে কেউ দায়ী করছেন না।
বিশদ

Pages: 12345

একনজরে
রাতুল ঘোষ, ২২ অক্টোবর: প্রায় দেওয়ালে কোণ ঠেকে যাওয়া অবস্থা থেকে খাদের কিনারায় ঝুলন্ত ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাতাল সফরে আরও বেশি এসি ট্রেন চাইছেন যাত্রীরা। বেড়েছে যাত্রীও। তবুও মেট্রোয় আসা দু’টি নতুন এসি রেককে যাত্রী পরিবহণে ব্যবহার করা হচ্ছে ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো চাঙা করতে জেলা পরিষদ উদ্যোগী হল। ঠিক হয়েছে, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে রোগী পরিষেবাকে আরও সচল রাখতে প্রয়োজনীয় ছোটখাট যন্ত্রপাতি, অপারেশন থিয়েটার সংস্কার, লো-ভোল্টেজ ও লোডশেডিং ঠেকাতে গ্রিন জেনারেটর দেওয়া হবে। এজন্য পুরো টাকা দেবে জেলা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM