দক্ষিণবঙ্গ
 

মুখ্যমন্ত্রী তিন মাস সময়সীমা বেঁধে দিয়েছেন
পুজোর আগেই পূর্ব বর্ধমানে সবকটি কিষান মান্ডি চালু করতে বৈঠক 

বিএনএ, বর্ধমান: মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী তিন মাসের মধ্যে পূর্ব বর্ধমান জেলায় সবকটি কিষান মান্ডি চালু করার লক্ষ্যে শুক্রবার জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব বৈঠক করলেন। পুজোর আগে জেলার ১৯টি কিষান মান্ডি পুরোদমে চালু হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন অতিরিক্ত জেলাশাসক(সাধারণ) নিখিল নির্মল, অতিরিক্ত জেলাশাসক(শিক্ষা) প্রবীর চট্টোপাধ্যায় সহ চার মহকুমা শাসক এবং বিভিন্ন দপ্তরের জেলা আধিকারিকরা উপস্থিত ছিলেন। মান্ডির মধ্যে সরকারি অফিস, ব্যাংক, সুফল বাংলার স্টল, একটি দুগ্ধ ও দুগ্ধজাত সামগ্রী বিপণন সংস্থার দুধ সংগ্রহ কেন্দ্র ও চিলিং মেশিন বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
উল্লেখ্য, গত ২৯ জুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা সফরে এসে সংস্কৃতি লোকমঞ্চে প্রশাসনিক বৈঠক করার সময় কতগুলি কিষান মান্ডি চালু আছে জেলাশাসকের কাছ থেকে জানতে চান। ১৯টি মান্ডির মধ্যে মাত্র পাঁচটি চালু থাকার বিষয়টি জানার পর তিনি ক্ষোভ প্রকাশ করেন। তিন মাসের মধ্যে সবকটি মান্ডি পুরোপুরি চালুর নির্দেশ দেন। সেইসঙ্গে তিন মাস পর তিনি এনিয়ে খোঁজ নেবেন বলেও জেলাশাসককে জানান। এরপরই জেলা প্রশাসন কিষান মান্ডি চালুর বিষয়ে তোড়জোড় শুরু করে। ১৫দিন অন্তর মহকুমা ভিত্তিক ও মাসে জেলাস্তরে এনিয়ে বৈঠক করার উদ্যোগ নেওয়া হয়।
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১০টি কিষান মান্ডিতে ধান পরিষ্কার করার মেশিন বসানো হবে। প্রতিটি মেশিন বসানোর জন্য ১৫০০ বর্গ ফুট জায়গা প্রয়োজন। পাশাপাশি ৪৪০ ভোল্টের বিদ্যুৎ লাগবে। সহায়ক মূল্যে ধান কেনার সময় ওই সব মেশিনে আবর্জনা পরিষ্কার করা হবে। গলসি-১ ও আউশগ্রাম-১ ব্লকে সুফল বাংলার স্টল বসানো হবে। একটি দুগ্ধ ও দুগ্ধজাত সামগ্রী বিপণনী সংস্থার দুধ সংগ্রহ কেন্দ্র ও চিলিং প্ল্যান্ট খোলার জন্য মেমারি-১ ব্লকের মান্ডিতে জায়গা চেয়ে আবেদন করেছে। আগামী ১৭ আগস্ট এনিয়ে আলোচনা হবে। সেখানে ছাড়পত্র পেলে ওই সংস্থা মন্তেশ্বর সহ আরও কয়েকটি জায়গায় মান্ডিতে সেন্টার খুলতে আগ্রহী বলে জানিয়েছে।
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চারটি ব্লক প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের অফিস কিষান মান্ডিতে স্থানান্তর করার নির্দেশ দেওয়া হয়েছে। মাছ চাষের জন্য বিভিন্ন সামগ্রীর স্টল কিষান মান্ডিতে চালু করা হবে। এজন্য মৎস্য দপ্তরের উপ অধিকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। এছাড়াও মান্ডিতে সাধারণ মানুষজনের আসা যাওয়া বাড়াতে ব্যাংকের শাখা, পোস্ট অফিস এবং সমবায় সমিতি চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। কালনা-১ ব্লকের কিষান মান্ডিতে একটি মিনি রাইস মিল চালুর করার জন্য ৫০০০ বর্গ ফুট জায়গা চেয়ে আবেদন জমা পড়েছে। ডিআরডিসি-র প্রজেক্ট ডিরেক্টরকে কিষান মান্ডিগুলিতে স্বনির্ভর গোষ্ঠীর উৎপাদিত সামগ্রীর স্টল বসানোর বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশ দেওয়া হয়। 
12th  August, 2017
কালনায় বোমা উদ্ধার, চাঞ্চল্য

সংবাদদাতা, কালনা: বুধবার ভোরে কালনা থানার রংপাড়া এলাকার কয়েকটি জায়গায় বোমা পড়ে থাকতে দেখে চাঞ্চল্য ছড়ায়। খবর পেয়ে কালনা থানার পুলিশ গিয়ে বোমাগুলি উদ্ধার করে। কে বা কারা বোমাগুলি সেখানে রেখেছিল, তা নিয়ে পুলিশ তদন্ত শুরু করেছে।
বিশদ

খানাকুলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে মারধরের অভিযোগ

বিএনএ, আরামবাগ: খানাকুলের কেদারপুর হাই স্কুলের পরিচালন কমিটির সভাপতির বিরুদ্ধে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে মারধরের অভিযোগ উঠেছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদ থেকে পদত্যাগ না করায় তাঁকে মারধর করা হয়েছে বলে অভিযোগ।
বিশদ

কড়া নিরাপত্তায় আজ ভোট গণনা
নলহাটিতে ১৬-০ হবে, কোনও ওয়ার্ড হাতছাড়া হলে ভুগতে হবে: অনুব্রত

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা রামপুরহাট: ভোট গণনার আগের দিন বুধবারও নলহাটি পুরভোট নিয়ে কার্যত বোমা ফাটালেন তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। বুধবার সিউড়িতে তিনি বলেন, ১৬-০ হবে, আমি নিশ্চিত।
বিশদ

খয়রাশোলে নেতাজির মূর্তিতে কালি, গ্রেপ্তার ২

বিএনএ, সিউড়ি: স্বাধীনতা দিবসে খয়রাশোলে পাঁচড়া পঞ্চায়েত অফিসে নবনির্মিত নেতাজির মূর্তিতে কালি লাগানোর ঘটনায় চাঞ্চল্য ছড়াল এলাকায়। এই ঘটনায় সিপিএমের ঘাড়েই দোষ চাপিয়েছেন তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। তিনি বলেন, এক সময় সিপিএম নেতাজিকে অসম্মান করেছিল। তারাই এই জঘন্য কাজ করেছে। এই ঘটনায় সিপিএমের দু’জন গ্রেপ্তারও হয়েছে।
বিশদ

স্কুলের প্রতিষ্ঠা দিবসে স্বাধীনতা সংগ্রামী ও প্রতিষ্ঠাতার মূর্তি উন্মোচন

বিএনএ, সিউড়ি: বুধবার নানা অনুষ্ঠানের মধ্যে পালিত হল কড়িধ্যা যদু রায় মেমোরিয়াল অ্যান্ড পাবলিক স্কুলের ৭০তম প্রতিষ্ঠা দিবস। সিউড়ি-১ ব্লকের কড়িধ্যায় ১৯৪৮সালে তৈরি হওয়া স্কুলটিতে স্বাধীনতা সংগ্রামী যদু রায়ের, স্কুলের প্রতিষ্ঠাতা সন্তোষ বন্দ্যোপাধ্যায়ের ও প্রথম প্রধান শিক্ষক সুকুমার বন্দ্যোপাধ্যায়ের মূর্তি উন্মোচন করা হয়। এছাড়াও স্কুলে একটি তোরণ উন্মোচনও হয়।
বিশদ

স্ত্রী আত্মহত্যার চেষ্টা করায় কৃষ্ণনগরে আত্মঘাতী যুবক

বিএনএ, কৃষ্ণনগর: স্ত্রীর আত্মহত্যার চেষ্টার পাঁচ দিনের মাথায় গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করলেন স্বামী। বুধবার সকালে কৃষ্ণনগর শহরের কালীনগরের এক আত্মীয়ের বাড়ি থেকে যুবকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করে পুলিশ। পুলিশ জানিয়েছে, মৃতের নাম বাসুদেব বিশ্বাস(৩২)।
বিশদ

জামালপুরে কিশোরীকে ধর্ষণ, পলাতক অভিযুক্ত

সংবাদদাতা, বর্ধমান: জামালপুর থানার দক্ষিণ সারাংপুরে বিশেষ চাহিদাসম্পন্ন কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠেছে এক প্রতিবেশীর বিরুদ্ধে। ঘটনার কথা জানিয়ে কিশোরীর মা থানায় অভিযোগ দায়ের করেছেন। তার ভিত্তিতে দিনের পর দিন ধর্ষণ ও শিশুদের উপর যৌন নির্যাতনের ধারায় মামলা রুজু করেছে পুলিশ। কিশোরীর মেডিকেল পরীক্ষা করানো হয়েছে।
বিশদ

ফরাক্কায় গঙ্গার জল বিপদসীমার উপরে, নতুন করে প্লাবনের আশঙ্কা

বিএনএ, বহরমপুর: ফরাক্কায় গঙ্গা নদীর জল বিপদসীমার উপরে ওঠায় নতুন করে কিছু গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বুধবার সন্ধ্যায় এমনই আশঙ্কা করে নদী তীরবর্তী গ্রামবাসীদের সতর্ক করছে সেচ দপ্তর। তারা জানিয়েছে, উত্তরবঙ্গের পাহাড়ে বৃষ্টির জল বিভিন্ন নদী দিয়ে গঙ্গায় পড়ছে।
বিশদ

আপনি কে, প্রশ্ন তৃণমূল নেতার
পরিষেবার মান নিয়ে প্রশ্ন ওঠায় মুর্শিদাবাদ মেডিকেলে অভিযান জেলাশাসকের

বিএনএ, বহরমপুর: বুধবার মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শনে গিয়ে তৃণমূল নেতার প্রশ্নবানের মুখে পড়লেন খোদ জেলাশাসক পি উলগানাথন। ওই নেতা জেলাশাসককে প্রশ্ন করেন, আমি তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক। আপনি কে?
বিশদ

চেক পোস্ট ও পুলিশের বিরুদ্ধে জুলুমবাজির অভিযোগে ঝাড়গ্রামে বিক্ষোভ

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বেআইনিভাবে চেক পোস্ট থেকে টাকা নেওয়ার অভিযোগ তুলে বুধবার ট্রাক সংগঠনের নেতারা ঝাড়গ্রামের ৬ নম্বর জাতীয় সড়কের নেতুরা চেক পোস্টের কাছে অবস্থান বিক্ষোভ করেন।
বিশদ

আজ পাঁশকুড়া ও হলদিয়া পুরসভার ১৫৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ

বিএনএ, তমলুক: আজ, বৃহস্পতিবার পাঁশকুড়া ও হলদিয়া পুরসভার ১৫৪জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। ভোটের ফলাফল নিয়ে রাজনৈতিক বিভিন্ন মহলে তীব্র কৌতূহল তৈরি হয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুরের সারদা গার্ডেনে সুদীপ্ত সেনের কয়েকশো বিঘা বেনামি সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে মুখ খোলার জেরে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক অফিসার। কলেজ পড়ুয়া তাঁর ছেলেকেও মারধর করা হয়েছে। ...

সিনসিনাটি, ১৬ আগস্ট: ভারতীয় টেনিস কাপ দল থেকে বাদ পড়ার পর ৪৪ বছর বয়সী লিয়েন্ডার পেজের দুঃসময় আর কাটছে না। সিনসিনাটি ওপেনে ডাবলসে প্রথম রাউন্ড থেকেই লিয়েন্ডার পেজ ও তাঁর জার্মান পার্টনার আলেকজান্ডার জেরেভ বিদায় নিলেন ফেলিসিয়ানো ও মার্ক লোপেজের ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  খানাকুলে বৃষ্টির জমা জল নামতেই উদ্ধার কঙ্কাল, চাঞ্চল্য
আরামবাগের খানাকুলের সবলসিংহপুর এলাকায় বৃষ্টির জমা জল নামতেই এক অপরিচিত মহিলার কঙ্কাল উদ্ধার হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।

05:44:00 PM

এবার চড়াম চড়াম করে জয়ঢাক বাজবে পঞ্চায়েতেও: অনুব্রত

 আজ নলহাটিতে ১নং ওয়ার্ড ও ৮ নং ওয়ার্ডে তৃণমূলের পরাজয়ের পর, হারের কারণ অনুসন্ধান করতে এসে অনুব্রত মন্ডল মৎসমন্ত্রী চন্দ্রনাথ সিনহা ও পরিকল্পনা তদারকি ও পরিসংখ্যান দপ্তরের মন্ত্রী আশিষ বন্দ্যোপাধ্যায়সহ আরও দুই তৃণমূল নেতার দায়িত্ব পালনে অসন্তোষ প্রকাশ করেন। তিনি জানান, ওঁদের উপর পুরো দায়িত্ব ছেড়ে দেওয়াটা ভুল হয়েছলি, ওঁদের এতটা বিশ্বাস করাটাও ভুল হয়েছিল। এবার থেকে সব বিষয়টা তিনি নি঩জেই দেখবেন বলেও জানান। পাশাপাশি এদিন সাংবাদিক বৈঠক করে পঞ্চায়েত দখলের ডাকও দেন অনুব্রতবাবু। তিনি বলেন, এবার পঞ্চায়েতও চড়াম চড়াম করে জয়ঢাক বাজবে।

05:20:10 PM

এই জয় মানুষের জয়: মুখ্যমন্ত্রীর

 মানুষের জয়, যারা তৃতীয় ও চতুর্থ হওয়ার জন্য লম্ফ-ঝম্ফ করেছিল, আমি দেখলাম তারা ০.১% ভোট পেয়েছে। মানুষকে কৃতজ্ঞতা জানাচ্ছি। আজ ৭ পুরসভা জয়ের পর এভাবেই নিজের প্রতিক্রিয়া জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

05:13:08 PM

উত্তরবঙ্গে দুর্গতদের উদ্ধারে ন্যায্যমূল্যে বিমান সংখ্যা বাড়ানোর আর্জি কেন্দ্রকে

 যেহেতু উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে, সেই সুযোগে বেশিরভাগ বিমান সংস্থা তাদের ভাড়া বাড়িয়ে দিয়েছে। সরকারের পক্ষ থেকে রাজ্যের মুখ্যসচিব কেন্দ্রকে এই দুর্যোগের সময় দুর্গতদের উদ্ধারে ন্যায্য মূল্যে বিমানের সংখ্যা বাড়াতে অনুরোধ জানিয়েছে।

05:06:00 PM

মদন তামাং হত্যা মামালা: গুরুংকে অব্যহতি

 মদন তামাং হত্যা মামলায় বিমল গুরুংয়ের বিরুদ্ধে কোনও তথ্য প্রমানাদি না মেলায় তাঁকে এই মামলা থেকে অব্যহতি দিল বিশেষ আদালত

05:02:00 PM

 দুর্গাপুরে পুরভোটে তৃণমূল ৭৬.২৬%, বামফ্রন্ট ১২.৩%, বিজেপি ৭.৮৯%, কংগ্রেস ২.৫৩% এবং নির্দল ০.৯% ভোট পেয়েছে

04:39:00 PM