দক্ষিণবঙ্গ
 

পরিবেশ আদালতে পিটিশন দিয়ে জানাবে কর্তৃপক্ষ
সবপক্ষের সম্মতিতে শান্তিনিকেতনের পৌষমেলা ৬ দিন করার প্রস্তাব

বিএনএ, সিউড়ি: শান্তিনিকেতনের পৌষমেলার সময়সীমা বৃদ্ধির প্রস্তাব গৃহীত হল সোমবার। এদিন রথীন্দ্র অতিথি নিবাসে বিশ্বভারতী কর্তৃপক্ষ, শান্তিনিকেতন ট্রাস্ট, জেলা প্রশাসন সহ সবপক্ষের উপস্থিতিতে প্রস্তাবটি সর্বসম্মতিতে গৃহীত হয়। যদিও মেলার বিষয়টি পরিবেশ আদালতের বিচারাধীন তাই সবপক্ষই একটি পিটিশনে এই প্রস্তাব আদালতের কাছে পেশ করবে। আদালতই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত ও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত এই বিশ্ববন্দিত মেলা ক’দিনের হবে।
শতাব্দী প্রাচীন ঐতিহাসিক শান্তিনিকেতনের পৌষ মেলার দূষণ ও অপসংস্কৃতি নিয়ে বিতর্কের ঝড় উঠেছিল। মেলায় দূষণ নিয়ে পরিবেশ আদালতে মামলা করেন পরিবেশবিদ সুভাষ দত্ত। পরিবেশ আদালত নির্দেশ দেয় তিনদিন মেলা চলবে, কোনওভাবে ভাঙা মেলা রাখা যাবে না। কিন্তু এবছর বাস্তবে তা কার্যকর হয়নি। তিনদিনের পরও ভাঙা মেলা বেশ কয়েকদিন চলে। ভাঙা মেলা না তোলা নিয়ে মতবিরোধ হয় বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে জেলাপ্রশাসনের। বিষয়টি নিয়ে বিরক্ত আদালত বিশ্বভারতী কর্তৃপক্ষ ও শান্তিনিতেন ট্রাস্টের কাছে জানতে চায় তারা কী চায়। সবপক্ষকে নিয়ে আলোচনা করার পরামর্শও দেওয়া হয়। সেই মতো এদিন বিষয়টি নিয়ে আলোচনায় বসে বিশ্বভারতী কর্তৃপক্ষ, শান্তিনিকেতন ট্রাস্ট, জেলাপ্রশাসন, সভাধিপতি, বোলপুর পুরসভা ও মামলাকারী সুভাষ দত্ত।
এদিনের বৈঠকে একাধিক বিষয় উঠে আসে, এই মেলায় বিশ্বের নানা প্রান্তের ব্যবসায়ী আসেন। তিনদিন মেলা হলে তাঁরা আসবেন না। এছাড়াও লক্ষ লক্ষ মানুষ এই মেলায় আসেন। তিনদিনের মেলা হলে কয়েকদিনে যে পরিমাণ ভিড় হয় তা সামলানো কার্যত অসম্ভব। এই বিষয়গুলি মাথায় রেখে বৈঠকে সিদ্ধান্ত হয় মেলা সরকারি ভাবেই ছ’দিন করা হোক। সাতদিনের মধ্যেই মেলা গুটিয়ে নিতে হবে। এজন্য প্রশাসন ও রাজনৈতিক দলগুলিকে সব রকম সাহায্য করতে হবে। এছাড়াও বিশ্বভারতী কর্তৃপক্ষ একটি প্রস্তাব দেয় মেলা পর্যবেক্ষণের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হোক। সদস্য হিসাবে পরিবেশবিদ সুভাষ দত্ত, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র ও শান্তিনিকেতনের বাসিন্দা প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল জয়ন্ত মিত্রর নাম প্রস্তাব করা হয়। তবে যেহেতু বিষয়টি এখনও পরিবেশ আদালতের বিচারাধীন তাই সিদ্ধান্ত হয় বৈঠকে গৃহীত সিদ্ধান্ত গুলি নিয়ে সবপক্ষ মিলে একটি পিটিশন দাখিল করবে আদালতের কাছে।
বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য স্বপনকুমার দত্ত বলেন, আদালতের নির্দেশ মতোই সবপক্ষকে নিয়ে বৈঠক করা হয়েছে। সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে পৌষ মেলা ছ’দিনের করা হোক। সুভাষবাবু বলেন, মেলা ছ’দিনের করার একটি প্রস্তাব গৃহীত হয়েছে। আদালতের কাছে পিটিশন করে তা জানানো হবে। একটি পর্যবেক্ষণ কমিটি গঠন করারও প্রস্তাব দিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।
১২৩বছরের প্রাচীন এই মেলা। ১৮৯৪সালের ৭পৌষ মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ব্রহ্ম উপাসনা মন্দির প্রতিষ্ঠার দিনই গ্রামীণ মেলা বসে। সেই থেকে শুরু শান্তিনিকেতনের পৌষ মেলা। পরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বহু স্মৃতি এই মেলার সঙ্গে জড়িয়ে রয়েছে। ১৮৯৪সাল থেকে ১৯২১সাল পর্যন্ত মেলা একদিনের ছিল যা পরিচালনা করত শান্তিনিকেতন ট্রাস্ট। ১৯২১সালে বিশ্বভারতী প্রতিষ্ঠা হওয়ার পর শান্তিনিকেতন ট্রাস্ট ও বিশ্বভারতী যৌথভাবে মেলা দু’দিন ধরে পরিচালনা করে। সেই থেকে ১৯৬০সাল পর্যন্ত মেলা দু’দিন ধরেই হত। ১৯৬১সালে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম শতবর্ষ থেকে মেলা তিনদিন হতে শুরু করে। মেলার স্থান পরিবর্তন হয়ে পূর্বপল্লির মাঠে বসতে শুরু করে। পরে আরও একদিন অতিরিক্ত জল ও আলোর ব্যবস্থা করে বিশ্বভারতী কর্তৃপক্ষ। এরপরই এদিনের ঐতিহাসিক সিদ্ধান্তে কোর্টের অনুমোদন মিললে ফের মেলার সময়সূচি বাড়তে চলেছে।
18th  July, 2017
মুর্শিদাবাদ, বীরভূম ও নদীয়ায়
বিক্ষিপ্ত বৃষ্টির মধ্যেই বহু পুজোর উদ্বোধন, ভিড় দর্শনার্থীদের

বহরমপুর: সোমবার পঞ্চমীর সন্ধ্যাতেই জনজোয়ারে ভাসল মুর্শিদাবাদ, বীরভূম ও নদীয়া জেলার বহু পুজোমণ্ডপ। এদিন বহু পুজোর উদ্বোধন হয়। মন্ত্রী, বিধায়ক তথা জনপ্রতিনিধি ও বিশিষ্টরা পুজো ও মণ্ডপের উদ্বোধন করেন। নদীয়ায় এদিন বিকালের দিকে বৃষ্টির জেরে কিছুটা বেগ পেতে হয় উদ্যোক্তাদের।
বিশদ

 পঞ্চমীর রাতেই দক্ষিণবঙ্গের জেলায় জেলায় পুজোমণ্ডপে জনস্রোত

  বাংলা নিউজ এজেন্সি: বর্ধমান: অধিবাস কিংবা বেলতলার পুজো। পঞ্জিকামতে আজ মঙ্গলবার দেবীপক্ষের মহাষষ্ঠী। দেবীর বোধন। তিথিনক্ষত্র মেনে পাঁচদিনের পুজোর প্রথম দিন। কিন্তু উৎসবপ্রিয় বাঙালি কবে আর পাঁজিপুঁথি তিথিনক্ষত্র মেনে উৎসবে মেতেছে?
বিশদ

নির্দেশিকা ঘিরে শিক্ষকমহলে শোরগোল
পশ্চিম বর্ধমানে সংখ্যালঘু স্কলারশিপের ফরম পূরণের জন্য পুজোর ৪দিন স্কুল খোলা রাখার নির্দেশ

 সুখেন্দু পাল  আসানসোল, বিএনএ: অনলাইনে সংখ্যালঘু ছাত্রছাত্রীদের স্কলারশিপের ফরম ফিলআপের জন্য পুজোর চারদিনও স্কুল খুলে রাখার নির্দেশ ঘিরে পশ্চিম বর্ধমানে শিক্ষক মহলে শোরগোল পড়ে গিয়েছে।
বিশদ

 সাঁতুড়িতে ১০০দিনের কাজের টাকা না পেয়ে পঞ্চায়েতে তালা ঝোলাল শ্রমিকরা

বিএনএ, পুরুলিয়া: পুজোর মুখে ১০০দিনের কাজের টাকা না পেয়ে পঞ্চায়েতে তালা ঝুলিয়ে দিল শ্রমিকরা। সাঁতুড়ি ব্লকের গড়শিকা গ্রাম পঞ্চায়েতের ঘটনা। অভিযোগ দীর্ঘদিন ধরে ১০০দিনের কাজের টাকা পাচ্ছেন না ওই গ্রাম পঞ্চায়েতের শ্রমিকরা।
বিশদ

 আরামবাগে প্রতিটি পুজোমণ্ডপে আগুন সংক্রান্ত সচেতনতার হোর্ডিং দিচ্ছে দমকল বিভাগ

  বিএনএ, আরামবাগ: আরামবাগে একটি মাত্র দমকল কেন্দ্র হওয়ায় এবারের পুজোতে উদ্যোক্তাদের আগুন সংক্রান্ত তৎপরতা নিতে আবেদন জানাচ্ছে অগ্নি নির্বাপক বিভাগ। তারজন্য দমকল বিভাগের পক্ষ থেকে বিভিন্ন পুজো মণ্ডপে হোর্ডিং লাগানো হচ্ছে। পাশাপাশি পুজো কমিটির সঙ্গে বৈঠক করেও বিষয়টি বলা হয়েছে।
বিশদ

 তৃণমূল কর্মী নিখোঁজ মামলায় সিপিএমের জেলা সম্পাদকের জামিন নাকচ

 বিএনএ, তমলুক: জেলাশাসকের অফিসে ভাঙচুরের ঘটনায় জামিন পেলেও পাঁশকুড়ায় তৃণমূল কর্মী নিখোঁজ থাকার ঘটনায় জড়িত থাকার অভিযোগে জামিন পেলেন না সিপিএমের জেলা সম্পাদক নিরঞ্জন সিহি।
বিশদ

নদীয়ায় মুকুল ঘনিষ্ঠদের চিহ্নিত করার কাজ শুরু তৃণমূলে

বিএনএ, কৃষ্ণনগর: মুকুল রায় ঘনিষ্ঠদের চিহ্নিত করার কাজ চলছে নদীয়ায়। শাসকদলের অন্দরে ওই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। মুকুল ঘনিষ্ঠদের সতর্ক করা হতে পারে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে। যদি কোনও নেতা মুকুলের দলে ভিড়তে চান, তাতে আটকাবে না তৃণমূল। বরং জেলা নেতারা বলছেন, ‘ ওরা গেলে, জঞ্জাল সাফাই হবে।’
বিশদ

 পুজোয় পুরুলিয়ার রেস্টুরেন্টগুলিতে ভোজনরসিক বাঙালির ঘরোয়া মেনু

 সংবাদদাতা, পুরুলিয়া: কেউ মাটির পাত্রে ঘরোয়া বাঙালিয়ানায় ভূরিভোজের ব্যবস্থা, কেউ আবার আভিজাত্যে মোড়া হরেকরকম বাঙালি খাবারের আয়োজন করে পুজোর সময় পুরুলিয়ার ভোজন রসিকদের সন্তুষ্ট করতে তৎপর।
বিশদ

 কাঁকসায় চোরাই বালিবোঝাই ট্রাক আটকে গ্রামবাসীদের বিক্ষোভ

 বিএনএ, আসানসোল: চোরাই বালিবোঝাই ট্রাক আটকে সোমবার কাঁকসার বনকাঠি পঞ্চায়েতের ডাঙালে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। এদিন তাঁরা সাতটি ট্রাক দীর্ঘক্ষণ আটকে রাখে। পরে ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের আধিকারিকরা ট্রাক চালকদের জরিমানা করেন। 
বিশদ

 দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে মহাপঞ্চমীতে বহু পুজোর উদ্বোধন, মণ্ডপে মণ্ডপে ভিড়

 বাংলা নিউজ এজেন্সি: সোমবার, মহাপঞ্চমীর দিন দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার বেশকিছু পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল। আজ, ষষ্ঠীর দিনে জেলার বাকি পুজোর উদ্বোধন হয়ে যাবে। তার আগে যদিও এদিন সন্ধ্যা থেকেই জেলার বিভিন্ন পুজোমণ্ডপে ভিড় জমালেন দর্শকরা। এদিন সমস্ত সরকারি অফিস ছুটি পড়ে যায়।
বিশদ

 ছাত্রছাত্রীদের রাতে বাড়ি না পৌঁছে দেওয়ায় ঘাটালের স্কুলে বিক্ষোভ

 সংবাদদাতা, ঘাটাল: ছাত্রছাত্রীদের বেড়াতে নিয়ে গিয়ে রাতে বাড়ি না পৌঁছে দেওয়ায় স্কুলে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। সোমবার ঘাটাল থানার সুলতানপুর হাই স্কুলের ওই বিক্ষোভ চলে। স্কুলের প্রধান শিক্ষক অবন্তীকুমার মাইতি বলেন, ছাত্রছাত্রীদের বাড়ি পৌঁছানো নিয়ে একটু সমস্যা হয়েছিল। সেজন্যই কিছু অভিভাবক এদিন স্কুলে এসেছিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM