দক্ষিণবঙ্গ
 

পরিবেশ আদালতে পিটিশন দিয়ে জানাবে কর্তৃপক্ষ
সবপক্ষের সম্মতিতে শান্তিনিকেতনের পৌষমেলা ৬ দিন করার প্রস্তাব

বিএনএ, সিউড়ি: শান্তিনিকেতনের পৌষমেলার সময়সীমা বৃদ্ধির প্রস্তাব গৃহীত হল সোমবার। এদিন রথীন্দ্র অতিথি নিবাসে বিশ্বভারতী কর্তৃপক্ষ, শান্তিনিকেতন ট্রাস্ট, জেলা প্রশাসন সহ সবপক্ষের উপস্থিতিতে প্রস্তাবটি সর্বসম্মতিতে গৃহীত হয়। যদিও মেলার বিষয়টি পরিবেশ আদালতের বিচারাধীন তাই সবপক্ষই একটি পিটিশনে এই প্রস্তাব আদালতের কাছে পেশ করবে। আদালতই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত ও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত এই বিশ্ববন্দিত মেলা ক’দিনের হবে।
শতাব্দী প্রাচীন ঐতিহাসিক শান্তিনিকেতনের পৌষ মেলার দূষণ ও অপসংস্কৃতি নিয়ে বিতর্কের ঝড় উঠেছিল। মেলায় দূষণ নিয়ে পরিবেশ আদালতে মামলা করেন পরিবেশবিদ সুভাষ দত্ত। পরিবেশ আদালত নির্দেশ দেয় তিনদিন মেলা চলবে, কোনওভাবে ভাঙা মেলা রাখা যাবে না। কিন্তু এবছর বাস্তবে তা কার্যকর হয়নি। তিনদিনের পরও ভাঙা মেলা বেশ কয়েকদিন চলে। ভাঙা মেলা না তোলা নিয়ে মতবিরোধ হয় বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে জেলাপ্রশাসনের। বিষয়টি নিয়ে বিরক্ত আদালত বিশ্বভারতী কর্তৃপক্ষ ও শান্তিনিতেন ট্রাস্টের কাছে জানতে চায় তারা কী চায়। সবপক্ষকে নিয়ে আলোচনা করার পরামর্শও দেওয়া হয়। সেই মতো এদিন বিষয়টি নিয়ে আলোচনায় বসে বিশ্বভারতী কর্তৃপক্ষ, শান্তিনিকেতন ট্রাস্ট, জেলাপ্রশাসন, সভাধিপতি, বোলপুর পুরসভা ও মামলাকারী সুভাষ দত্ত।
এদিনের বৈঠকে একাধিক বিষয় উঠে আসে, এই মেলায় বিশ্বের নানা প্রান্তের ব্যবসায়ী আসেন। তিনদিন মেলা হলে তাঁরা আসবেন না। এছাড়াও লক্ষ লক্ষ মানুষ এই মেলায় আসেন। তিনদিনের মেলা হলে কয়েকদিনে যে পরিমাণ ভিড় হয় তা সামলানো কার্যত অসম্ভব। এই বিষয়গুলি মাথায় রেখে বৈঠকে সিদ্ধান্ত হয় মেলা সরকারি ভাবেই ছ’দিন করা হোক। সাতদিনের মধ্যেই মেলা গুটিয়ে নিতে হবে। এজন্য প্রশাসন ও রাজনৈতিক দলগুলিকে সব রকম সাহায্য করতে হবে। এছাড়াও বিশ্বভারতী কর্তৃপক্ষ একটি প্রস্তাব দেয় মেলা পর্যবেক্ষণের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হোক। সদস্য হিসাবে পরিবেশবিদ সুভাষ দত্ত, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র ও শান্তিনিকেতনের বাসিন্দা প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল জয়ন্ত মিত্রর নাম প্রস্তাব করা হয়। তবে যেহেতু বিষয়টি এখনও পরিবেশ আদালতের বিচারাধীন তাই সিদ্ধান্ত হয় বৈঠকে গৃহীত সিদ্ধান্ত গুলি নিয়ে সবপক্ষ মিলে একটি পিটিশন দাখিল করবে আদালতের কাছে।
বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য স্বপনকুমার দত্ত বলেন, আদালতের নির্দেশ মতোই সবপক্ষকে নিয়ে বৈঠক করা হয়েছে। সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে পৌষ মেলা ছ’দিনের করা হোক। সুভাষবাবু বলেন, মেলা ছ’দিনের করার একটি প্রস্তাব গৃহীত হয়েছে। আদালতের কাছে পিটিশন করে তা জানানো হবে। একটি পর্যবেক্ষণ কমিটি গঠন করারও প্রস্তাব দিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।
১২৩বছরের প্রাচীন এই মেলা। ১৮৯৪সালের ৭পৌষ মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ব্রহ্ম উপাসনা মন্দির প্রতিষ্ঠার দিনই গ্রামীণ মেলা বসে। সেই থেকে শুরু শান্তিনিকেতনের পৌষ মেলা। পরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বহু স্মৃতি এই মেলার সঙ্গে জড়িয়ে রয়েছে। ১৮৯৪সাল থেকে ১৯২১সাল পর্যন্ত মেলা একদিনের ছিল যা পরিচালনা করত শান্তিনিকেতন ট্রাস্ট। ১৯২১সালে বিশ্বভারতী প্রতিষ্ঠা হওয়ার পর শান্তিনিকেতন ট্রাস্ট ও বিশ্বভারতী যৌথভাবে মেলা দু’দিন ধরে পরিচালনা করে। সেই থেকে ১৯৬০সাল পর্যন্ত মেলা দু’দিন ধরেই হত। ১৯৬১সালে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম শতবর্ষ থেকে মেলা তিনদিন হতে শুরু করে। মেলার স্থান পরিবর্তন হয়ে পূর্বপল্লির মাঠে বসতে শুরু করে। পরে আরও একদিন অতিরিক্ত জল ও আলোর ব্যবস্থা করে বিশ্বভারতী কর্তৃপক্ষ। এরপরই এদিনের ঐতিহাসিক সিদ্ধান্তে কোর্টের অনুমোদন মিললে ফের মেলার সময়সূচি বাড়তে চলেছে।
18th  July, 2017
দেশের মধ্যে প্রথম
বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারে স্যানিটারি ন্যাপকিন তৈরির ইউনিটের উদ্বোধন করলেন কারা বিভাগের ডিজি

বিএনএ, বর্ধমান: দেশের মধ্যে প্রথম বর্ধমান কেন্দ্রীয় সংশোধনাগারে মহিলা বন্দিদের স্বনির্ভর করার লক্ষ্যে স্যানিটারি ন্যাপকিন তৈরির ইউনিট চালু হল। বৃহস্পতিবার ডিজি কারেকশনাল সার্ভিস অরুণ গুপ্তা, বিভাগের অ্যাডিশনাল ইনসপেক্টর জেনারেল বিপ্লব দাশগুপ্ত, ডিআইজি অরিন্দম সরকার প্রমুখ ছিলেন।
বিশদ

মহম্মদবাজারে বিস্ফোরক ব্যবসায়ীকে মাওবাদীদের নামে হুমকি চিঠি, আলোড়ন

 বিএনএ, সিউড়ি: বিস্ফোরকের ব্যবসায়ীকে মাওবাদীদের নাম করে হুমকি চিঠি দেওয়া নিয়ে আলোড়ন পড়েছে পুলিশ মহলে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিস্ফোরক ব্যবসায়ী আজাদ আলিকে মাওবাদীদের নামে হুমকির চিঠি দেওয়া হয়েছে। এমনকী বিস্ফোরক ভরতি ঘরও উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে।
বিশদ

২১ জুলাই সভা, আরামবাগ থেকে সমস্ত রুটের বাস তুলে নেওয়ায় বিপাকে যাত্রীরা

 বিএনএ, আরামবাগ: আজ, কলকাতায় শহিদ দিবসের অনুষ্ঠানের জন্য আরামবাগ থেকে অন্যান্য জেলার যোগাযোগের সমস্ত বাসই তুলে নেওয়া হয়েছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। বাস না পেয়ে স্কুল, কলেজের ছাত্রছাত্রীদের পাশাপাশি সরকারি দপ্তরের কর্মচারী প্রত্যেকেই অসুবিধায় পড়েছেন।
বিশদ

মনোনয়নপত্র জমা বামেদের
প্রার্থী তালিকা নিয়ে অসন্তোষ থাকলেও ঐক্যবদ্ধভাবেই দুর্গাপুরে ময়দানে নামার সিদ্ধান্ত তৃণমূলের

বিএনএ, আসানসোল: প্রার্থী তালিকা নিয়ে অসন্তোষ থাকলেও ঐক্যবদ্ধভাবেই দুর্গাপুরে ময়দানে নামছে তৃণমূল নেতৃত্ব। বৃহস্পতিবার পুরসভার বিদায়ী মেয়র অপূর্ব মুখোপাধ্যায়ের সঙ্গে ভিড়িঙ্গি মোড়ের দলীয় অফিসে বৈঠক করেন দলের বর্ষীয়ান নেতা স্বপন দেবনাথ, আসানসোল সাংগঠনিক জেলার সভাপতি ভি শিবদাসন সহ দুর্গাপুরের কয়েকজন নেতা।
বিশদ

মেদিনীপুর মেডিকেল কলেজের ছাত্র সংসদ নির্বাচনে জয়ী তৃণমূল

বিএনএ, মেদিনীপুর: বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেদিনীপুর মেডিকেল কলেজের ছাত্র সংসদ দখল করল তৃণমূল ছাত্র পরিষদ। বৃহস্পতিবার নির্বাচনের দিন ধার্য ছিল। সব মিলিয়ে আসন সংখ্যা ছিল ২০টি। সবকটি আসনেই শুধুমাত্র টিএমসিপি’র প্রার্থীরাই মনোনয়ন দাখিল করেছিল।
বিশদ

ফেডারেশন গড়ে সাফল্য
স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিয়ে কাজে সেরার পুরস্কার পেল নদীয়া জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাংক

বিএনএ, কৃষ্ণনগর: স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিয়ে সামগ্রিক সাফল্যের নিরিখে দেশে সেরার পুরস্কার পেল নদীয়া জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাংক। দিল্লিতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিয়ে এসেছেন ব্যাংকের মুখ্য আধিকারিক।
বিশদ

পুরুলিয়ায় জিআরপির সিভিক ভলান্টিয়ারের আবেদনপত্র জমাকে কেন্দ্র করে উত্তেজনা

বিএনএ, পুরুলিয়া: বৃহস্পতিবার সকালে জিআরপির সিভিক ভলান্টিয়ার নিয়োগের আবেদনপত্র জমা দেওয়াকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। পুরুলিয়া জংশনের ২ ও ৩নম্বর প্ল্যাটফর্মে এনিয়ে জিআরপি ও আবেদনকারীদের মধ্যে খন্ডযুদ্ধ বাধে। পরিস্থিতি সামাল দিতে লাঠিচার্জও করে পুলিশ। বৃহস্পতিবার জিআরপির সিভিক ভলান্টিয়ারের আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল।
বিশদ

 নাবালিকা অপহরণের অভিযোগে যুবককে গণপ্রহার, উদ্ধার করতে গিয়ে আক্রান্ত পুলিশ, জিপ ভাঙচুর

বিএনএ, বর্ধমান: নাবালিকাকে অপহরণের অভিযোগে গণধোলাইয়ের হাত থেকে এক যুবককে উদ্ধার করতে গিয়ে জামালপুর থানার দত্তমানা গ্রামে উন্মত্ত জনতার হাতে বেধড়ক মার খেল পুলিশ। পাশাপাশি পুলিশের দুটি গাড়িতে ভাঙচুর চালানো হয়েছে। বুধবার সন্ধ্যায় ওই ঘটনায় এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়।
বিশদ

বেতন নিয়ে বচসা, শালতোড়ায় হোটেলের কর্মচারীকে তাওয়ার আঘাতে খুন, গ্রেপ্তার মালিক

বিএনএ, বাঁকুড়া: বকেয়া বেতন নিয়ে বচসার জেরে শুক্রবার সকালে শালতোড়ায় এক হোটেলকর্মীকে খুনের অভিযোগ উঠল মালিকের বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম শেখর মুখোপাধ্যায়(৫৬)। ছাতনা থানার গোপীনাথডিহি গ্রামে তাঁর বাড়ি। ঘটনার পর অভিযুক্ত হোটেল মালিক উজ্জ্বল দাসকে পুলিশ গ্রেপ্তার করেছে।
বিশদ

ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমাধারী থেকে এমএসসি পড়ুয়া, সকলেই সিভিক ভলান্টিয়ারের চাকরির লাইনে

বিশ্বজিৎ মাইতি, নন্দকুমার, বিএনএ: কেমিকেল ইঞ্জিনিয়ার থেকে শুরু করে মাইক্রো বায়োলজিতে এমএসসি পড়ুয়া, সকলেই সিভিক ভলান্টিয়ারের চাকরির জন্য লাইন দিয়েছেন পূর্ব মেদিনীপুরে। কেউ আবার চাকরি না পাওয়ার আশঙ্কায় উচ্চশিক্ষার ডিগ্রি সযত্নে গোপন রেখে কেবলমাত্র মাধ্যমিক পাশের সার্টিফিকেট আবেদনপত্রের সঙ্গে জমা দিয়েছেন।
বিশদ

দাবি তৃণমূল নেতৃত্বের
আজ ২১জুলাইয়ের সভায় পুরুলিয়া থেকে রেকর্ড সংখ্যক মানুষ

 সংবাদদাতা, পুরুলিয়া: আজ ধর্মতলায় সভার উদ্দেশে পুরুলিয়া থেকে এবার রেকর্ড সংখ্যক তৃণমূলকর্মী রওনা দিয়েছেন বলে দাবি করছেন তৃণমূল নেতৃত্ব। অতিরিক্ত লোকের চাপের জন্য প্রায় তিনদিন আগে থেকেই ট্রেনে করে লোক নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে জেলা তৃণমূল।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ থেকে ৪ আগস্ট কলকাতায় শুরু হতে চলেছে ১৭ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার নন্দনে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাতদিন অনুশীলন করার পর বৃহস্পতিবার চলতি মরশুমের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলল মোহন বাগান। এদিন সকালে ঘরের মাঠে কোল ইন্ডিয়াকে তারা হারাল ৫-০ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিযুক্ত চিটফান্ড কর্তাদের বিরুদ্ধে ‘গ্রেপ্তারি পরওয়ানা’ কার্যকর না করায় তিন থানার ওসি’র বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করল আদালত। বৃহস্পতিবার ব্যাঙ্কশালের পঞ্চম ‘বিশেষ’ আদালতের বিচারক দেবব্রত সিনহা ওই তিন থানার ওসিকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন। ...

 নয়াদিল্লি, ২০ জুলাই: ভারত, ভুটান ও চীনের মধ্যবর্তী ভূখণ্ড নিয়ে তৈরি হওয়া অচলাবস্থার সমাধানে কূটনৈতিক স্তরে আলোচনা এখনও ‘অধরা’ই রয়ে গিয়েছে। তবে, ডোকলাম থেকে ভারত সেনা না সরালে তা সম্ভব নয়। বৃহস্পতিবার ফের এমনটাই জানিয়েছে চীন। পাশাপাশি, ডোকলামের পরিস্থিতির জন্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ



ইতিহাসে আজকের দিন

• ১৯৩০ – গীতিকার আনন্দ বক্সির জন্ম
• ১৯৩৪ – ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
• ১৯৯৩- কলকাতার রাজপথে আন্দোলনে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫০ টাকা ৬৫.১৮ টাকা
পাউন্ড ৮২.৩৯ টাকা ৮৫.২২ টাকা
ইউরো ৭২.৮৭ টাকা ৭৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৬৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,২১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৬২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৯/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ২/৫৩, সূ উ ৫/৭/৭, অ ৬/১৮/৪৭, অমৃতযোগ দিবা ৬/৫২ পুনঃ ৭/৪৫-১০/২৪ পুনঃ ১/২-২/৪৮ পুনঃ ৪/৩৩-অস্তাবধি, বারবেলা ৮/২৫-১১/৪৩, কালরাত্রি ৯/১-১০/২২।
৪ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৮/২৯/৫০, মৃগশিরানক্ষত্র ২/৯/৫০, সূ উ ৫/৪/১৪, অ ৬/২০/২১, অমৃতযোগ দিবা ৬/৫০/২৩, ৭/৪৩/২৭-১০/২২/৪১, ১/১৫৪-২/৪৮/৩, ৪/৩৪/১২-৬/২০/২১ রাত্রি ৭/৪৬/১২-৯/১২/৩, ২/৫৫/২৭-৩/৩৮/২৩ , বারবেলা ৮/২৩/১৬-১০/২/৪৭, কালবেলা ১০/২/৪৭-১১/৪২/১৮, কালরাত্রি ৯/১/১৯-১০/২১/৪৮।
২৬ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আমি কংগ্রেস ছাড়লেও বিজেপি দলে যোগ দেব না: শঙ্কর সিং বাঘেলা

03:42:46 PM

 হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

 প্রবল ভিড়ের চাপ সামলাতে না পেরে হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

03:20:08 PM

পুরুলিয়ায় ৪ বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
পুরুলিয়ার আদ্রায় চার বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। এদিন সকালে ঘটনাটি ঘটে আদ্রার বহর গ্রামে। মৃত সঞ্জয় শেখের বাবা পলাতক। 

03:12:35 PM

  কোচবিহারের দিনহাটায় রাস্তা সারাইয়ের দাবিতে পথ অবরোধ
কোচবিহারের দিনহাটা বত্রিগাছ রাস্তা সংস্কারের দাবিতে দিনহাটা ঝুড়ি পাড়া এলাকায় রাস্তা কেটে এবং নেতাজি ব্রিজে গাছ ফেলে সকাল থেকে পথ অবরোধ করে রেখেছেন স্থানীয় বাসিন্দারা।

03:12:00 PM

  ঘাটালে ধর্মতলাগামী তৃণমূল কর্মী সমর্থক বোঝাই বাস আটকে দুর্ভোগ
ঘাটালে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর আড়াআড়ি ভাবে আটকে যায়। বাসটিতে তৃণমূলের ধর্মতলায় শহিদ স্মরণে অনুষ্ঠানে যোগদান করার জন্য যাত্রীরা ছিলেন। ঘাটাল-রানিচক রাস্তার ওপর বাসটি আড়াআড়ি ভাবে আটক থাকার ফলে এদিন সকাল থেকে ওই রুটে গাড়ি চলাচল বন্ধ ছিল। ফলে বহু মানুষ দুর্ভোগে পড়েন। বেলা ১টার সময় পরিস্থিতি স্বাভাবিক হয়।

03:09:00 PM

বক্তব্য শেষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় 

02:49:53 PM