দক্ষিণবঙ্গ
 

আসানসোলে এটিএম প্রতারণায়
ধৃতদের জেরা করে চাঞ্চল্যকর তথ্য, প্রতারকদের দৈনিক আয় হত ১লক্ষ ২০ হাজার টাকা

বিএনএ, আসানসোল: অনলাইনে অ্যাকাউন্ট থেকে টাকা হাতানোর অভিযোগে ধৃত ৯জন সাইবার অপরাধীকে জেরা করে আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের আধিকারিকদের চোখ কপালে ওঠার জোগাড়। অপরাধীরা টাকা হাতানোর জন্য বিভিন্ন ব্যাংকে ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে। জাল ভোটার কার্ড দিয়েই তারা দেশের বিভিন্ন প্রান্তে অ্যাকাউন্ট খুলে বসেছিল। এমনকী তারা নকল আধারকার্ড তৈরি করতেও সিদ্ধহস্ত। কারও অ্যাকাউন্ট থেকে টাকা হাতানোর পর তা অনলাইনের মাধ্যমেই জমা করত ওই ভুয়ো অ্যাকাউন্টগুলিতে। পরে এটিএম কার্ডের মাধ্যমে টাকা তুলে নিত। কিছুদিন পর ওই অ্যাকাউন্ট বন্ধ করে ফের নতুন জায়গায় তারা অ্যাকাউন্ট খুলত। পুলিশ ধৃতদের কাছে থেকে একটি ডায়েরি উদ্ধার করেছে। তাতে দেখা গিয়েছে দিনে তাদের গড়ে ১লক্ষ ২০ থেকে ৩০ হাজার টাকা আয় হত। এই টাকা বিভিন্ন জায়গায় ভাগ করে দিতে হত। এই চক্রের যে মাস্টার মাইন্ড তার কাছে পাঠানো হত অর্ধেক টাকা। পুলিশ সূত্রে এমন তথ্যই জানা গিয়েছে।
কোনওভাবে এটিএমের পিন নম্বর জেনে গেলে যেকোনও অ্যাকাউন্ট সাফ করে দেওয়া সাইবার অপরাধীদের কাছে নস্যিমাত্র। দেওঘর, ধানবাদ, বেঙ্গালুরু, দিল্লি এবং বার্নপুরে বসেই এরা দেশের সমস্ত ব্যাংকের অ্যাকাউন্টের উপর নজরদারি চালাত। শুধু এরাজ্যের বাসিন্দারাই তাদের প্রতরণার শিকার হয়েছেন এমন নয়, মুম্বই ও দিল্লির অনেক প্রতিষ্ঠিত ব্যক্তির অ্যাকউন্ট থেকেও এরা টাকা সরিয়েছে।
পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই লাইনে নামার জন্য রীতিমত প্রশিক্ষণ দেওয়া হত। প্রশিক্ষণ নেওয়ার জন্য কোনও যোগ্যতার দরকার হয় না। শুধু অক্ষর জ্ঞানটুকু থাকলেই হয়। দু’দলে ভাগ হয়ে এই কাজ করা হত। এক দলের কাজ হল ফোন করে এটিএমের নম্বর সংগ্রহ করা। অন্য দলের কাজ হল ওই নম্বর ব্যবহার করে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা হস্তান্তরিত করে দেওয়া। পেশায় সদ্য আসা যুবকদের প্রথমে হিন্দি, বাংলা এবং ইংরেজি ভাষা শেখানো হত। আধিকারিকরা কীভাবে কথা বলেন তা হাতে কলমে দেখানোর জন্য অনেক সময় ব্যাংকেও পাঠানো হয়। দূর থেকে তারা সবকিছু লক্ষ্য করে। কথা বলা শেখানোর পরেই তাদের ল্যাপটপ সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হয়। তারপরে তাদের কিছু দিনের জন্য বিভিন্ন মোবাইল সংস্থায় কাজ করার জন্য পাঠিয়ে দেওয়া হয়। সেখানে কাজ করার অছিলায় তারা মোবাইল নম্বর সংগ্রহ করে নিয়ে আসে। তারপর তারা কোনও জায়গায় কলসেন্টার করার নাম করে ঘাঁটি গেড়ে দেশের বিভিন্ন প্রান্তে ফোন করতে থাকে। সিমকার্ডও তুলত ভুয়ো নামে। একটি সিমকার্ড এক থেকে দু’দিনের বেশি তারা ব্যবহার করত না। তবে তারা সব কাজটাই করে নেটওয়ার্কের মাধ্যমে। ফোনে রিং হওয়ার পরেই তারা ঝরঝরে ইংরেজিতে ব্যাংক আধিকারিকের পরিচয় দিয়ে কথোপকথন শুরু করে। এভাবে দিনে তারা ব্যাংকের ১০০জনের বেশি গ্রাহকদের ফোন করে। তাদের মধ্যে কেউ না জেনে এটিএমের পিন নম্বর বলে দিলেই বাজিমাত হয়ে যায় প্রতারকদের। তারা সঙ্গে সঙ্গে এটিএম কার্ডের পিন নম্বরটি জানিয়ে দেয় দলের মাস্টার মাইন্ডদের। তারাই ওই নম্বর দিয়ে নেটের মাধ্যমে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করে দেয়।
এক পুলিশ আধিকারিক বলেন, পুরো সিস্টেমটা তারা এমনভাবে আয়ত্ত করেছে তা সকলকে অবাক করে দেবে। তারা কারও অ্যাকাউন্ট থেকে টাকা সরানোর পর নির্দিষ্ট কোনও অ্যাকাউন্টে রাখত না। বেনামে খুলে রাখা বিভিন্ন অ্যাকাউন্টে তারা টাকা সরিয়ে দিত। এতদিন পুলিশের ধারণা ছিল তারা ওই টাকা অনলাইনের মাধ্যমে শপিং করত। কিন্তু তা নয়। প্রতারকরা তাদের তৈরি করা ভুয়ো অ্যাকাউন্টগুলিতে টাকা জমা করত। কিন্তু তারা এত সহজে ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করত কীভাবে সেটাই বড় প্রশ্ন। এই ঘটনাটি নিয়ে যদি দেশের কোনও বড় তদন্তকারী সংস্থা তদন্ত করে তাহলে কোঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে যাবে। পুলিশ কমিশনার লক্ষ্মীনারায়ণ মিনা বলেন, ধৃতদের হেপাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
প্রসঙ্গত, সোমবার পুলিশ হীরাপুর থেকে ৯ জন সাইবার অপরাধীকে গ্রেপ্তার করেছে। তারা কলসেন্টারের নামে বাড়ি ভাড়া নিয়ে অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিত। ধৃতদের মধ্যে সাত জন ঝাড়খণ্ডের বাসিন্দা। বাকি দুই যুবকের বাড়ি অণ্ডালে। তাদের সকলের গড় বয়স ২৬।
18th  July, 2017
হলদিয়ায় দুর্ঘটনায় ঠিকা শ্রমিকের মৃত্যু 

সংবাদদাতা, হলদিয়া: মঙ্গলবার বিকালে দুর্ঘটনায় হলদিয়া পেট্রকেমের এক ঠিকা শ্রমিকের মৃত্যু হয়েছে। মৃতের নাম শঙ্করপ্রসাদ ক্যুইলা(২৮)। পুলিশ জানিয়েছে, এদিন বিকালে শঙ্করবাবু যখন কাজ করছিলেন তখন একটি হাইড্রা তাঁকে চাপা দেয়।
বিশদ

মহালয়ার পুণ্যলগ্নে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় ঘাটগুলিতে তর্পণের জন্য উপচে পড়া ভিড় 

বাংলা নিউজ এজেন্সি: মঙ্গলবার মহালয়ার পুণ্যলগ্নে পিতৃপুরুষের উদ্দেশে তর্পণের মধ্য দিয়ে সূচনা হল দেবীপক্ষের। এদিন ভোরে রেডিওয় মহিষাসুরমর্দিনী অনুষ্ঠানে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে চন্ডীপাঠ দুর্গোৎসবের আগমনি বার্তা দেয়। তারপরই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার নদী ও জলাশায়ের ঘাটগুলিতে তর্পণের ভিড় শুরু হয়।
বিশদ

সূতিতে তৃণমূলের দুই গোষ্ঠীর বোমাবাজি, জখম ৩ 

বিএনএ, বহরমপুর: সূতি থানার মহালদারপাড়ায় তৃণমূলের দুই গোষ্ঠীর বোমাবাজিতে তিনজন জখম হয়েছেন। তাদের মধ্যে দু’জনকে মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করা হয়েছে। নদীর ঘাট দখল নিয়ে বিরোধের জেরে শাসক দলের দুই গোষ্ঠীর মধ্যে বোমাবাজি হয়েছে বলে জানা গিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলাকায় বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। এলাকায় এনিয়ে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে।
বিশদ

কালনায় ট্রেনের ধাক্কায় যুবকের মৃত্যু 

সংবাদদাতা, কালনা: রেললাইন পার হতে গিয়ে ট্রেনের ধাক্কায় এক যুবকের মৃত্যু হয়েছে। মৃতের নাম চতুর সোরেন(৩২)। বাড়ি কালনা থানার কৃষ্ণদেবপুর মির্জাবাটি। জিআরপি একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে।
বিশদ

নাদনঘাটে মানসিক ভারসাম্যহীন মহিলার শ্লীলতাহানি, গ্রেপ্তার পুলিশকর্মী 

সংবাদদাতা, কালনা: নাদনঘাট থানার সমুদ্রগড়ে সোমবার রাতে এক মানসিক ভারসাম্যহীন মহিলার শ্লীলতাহানির অভিযোগে একজন পুলিশকর্মীকে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতের নাম বাবলু মাণ্ডি। সে নাদনঘাট থানায় কনস্টেবল পদে কর্মরত ছিল। মঙ্গলবার ধৃতকে কালনা আদালতে তোলা হলে বিচারক জেল হেপাজতের নির্দেশ দেন। ওই মহিলাকে চিকিৎসার জন্য বর্ধমানে নিয়ে যাওয়া হয়েছে।
বিশদ

কাটোয়া ও কালনায় নিখোঁজদের সন্ধানেও জোর তল্লাশি
বার্নপুরের ঘাটে গত কয়েকবছরে অন্তত ১০জন তলিয়ে গেলেও প্রশাসনের হুঁশ ফেরেনি 

বাংলা নিউজ এজন্সি: গত কয়েক বছরে বার্নপুরে ভূতনাথ মন্দির সংলগ্ন দামোদর ঘাটে অন্তত ১০জন তলিয়ে গেলেও কোনওরকম সতর্কতামূলক পদক্ষেপ না নেওয়ায় প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। মঙ্গলবার ওই ঘাটে তর্পণ করার সময় রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটকের দাদা অসীম ঘটক(৬৮) তলিয়ে যান।
বিশদ

তমলুকে জাতীয় সড়কে ট্যাঙ্কারের ধাক্কায় শিশু সহ মৃত ২, জখম ৩ 

বিএনএ, তমলুক: মঙ্গলবার সকালে তমলুকের ৪১ নম্বর জাতীয় সড়কে তেল বোঝাই ট্যাঙ্কারের ধাক্কায় এক শিশু ও এক মহিলার মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম মনীষা খাতুন(১) ও লক্ষ্মী মান্না(৩০)। এই ঘটনায় এক মহিলা সহ জখম হয়েছেন আরও তিনজন।
বিশদ

২ লক্ষ টাকার জালনোটসহ
সামশেরগঞ্জে পুলিশের জালে এনআইএ’র মোস্ট ওয়ান্টেড কারবারি 

বিএনএ, বহরমপুর: ‘মোস্ট ওয়ান্টেড’ এক জালনোটের কারবারিকে গ্রেপ্তার করল সামশেরগঞ্জ থানার পুলিশ। ধৃতের নাম জাফর শেখ। মঙ্গলবার ভোর রাতে সামশেরগঞ্জ থানার পুলিশ ধুলিয়ান ফেরিঘাট থেকে জাফরকে পাকড়াও করে। ধৃতের কাছ থেকে দু’লক্ষ টাকার জালনোট উদ্ধার হয়েছে।
বিশদ

পুজোর থিম ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ হলেই পুরস্কার, তমলুকে ঘোষণা শুভেন্দুর 

বিএনএ, তমলুক: ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ স্লোগানকে ভিত্তি করে যেসব পুজো মণ্ডপ থিম করবে বা প্রচার করবে, তাদের পুলিশের মাধ্যমে পুরস্কৃত করবে রাজ্য সরকার। প্রতিটি জেলায় এই স্লোগানের উপর তিনটি বিভাগের সেরাদেরই পুরস্কৃত করা হবে।
বিশদ

বরাকরে বধূকে নোড়া দিয়ে থেঁতলে খুনের অভিযোগে গ্রেপ্তার স্বামী 

বিএনএ, আসানসোল: মদ খাওয়ার প্রতিবাদ করায় মঙ্গলবার বরাকরের হাজিনবি নগরে স্ত্রীকে ঘুমন্ত অবস্থায় নোড়া দিয়ে থেঁতলে খুনের অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম আসমান নিশা(৪২)। তাঁর স্বামী আজাদ আনসারিকে পুলিশ গ্রেপ্তার করেছে।
বিশদ

বেথুয়াডহরিতে নকল হজমের বড়িসহ গ্রেপ্তার কারখানার মালিক 

বিএনএ, কৃষ্ণনগর: বেথুয়াডহরিতে এবার নামী কোম্পানির নকল হজমের বড়ি তৈরির কারখানার হদিশ পেল নাকাশিপাড়া থানার পুলিশ। মঙ্গলবার ভোরে অভিযান চালিয়ে পুলিশ প্রচুর পরিমাণে হজমের বড়ি, কাঁচামাল ও বোতল উদ্ধার করেছে। এই ঘটনায় কারখানার মালিককে গ্রেপ্তার করেছে পুলিশ।
বিশদ

Pages: 12345

একনজরে
পল্লব চট্টোপাধ্যায়  কলকাতা: রাস্তার পাশে পূর্ত দপ্তরের জমি থেকে দোকানদারদের উচ্ছেদ করতে রাজ্য সরকারের দাবিকে কার্যত মান্যতা দিল কলকাতা হাইকোর্ট। যে নির্দেশ অনুসরণে আগামী দিনে রাজ্যের অন্যত্রও এমন পদক্ষেপ করা হবে কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। ...

সুকান্ত বেরা: মহালয়া মানেই দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু। বড় পার্বন ঘিরে বাঙালি এখন উৎসবমুখর। ক্রিকেটের নন্দনকাননে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ ঘিরে আগ্রহ কম শহরবাসীর। বাইশগজে ...

চণ্ডীগড়, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): ডেরা সাচা সৌদার মুখপাত্র বিপাসনা ইনসানের দেওয়া তথ্য সূত্র ধরে হানিপ্রীত সিং ইনসানকে ধরার প্রয়াস আরও জোরদার করল হরিয়ানা পুলিশ। ডেরা প্রধান গুরমিত রাম রহিম সিং দোষী সাব্যস্ত হওয়ার পরবর্তী সময়ে হরিয়ানায় যে হিংসা ছড়িয়েছিল, তার ...

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: ভারতে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণে আগ্রহী হলেও প্রযুক্তি ক্ষেত্রে নিয়ন্ত্রণের রাশ ছাড়তে নারাজ মার্কিন সংস্থাগুলি। কারণ, ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগের প্রকল্পে নির্মিত সামগ্রী ত্রুটিপূর্ণ হলে তার দায়ভার নিতে চাইছে না তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’তে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

19th  September, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের বানিহালে এসএসবি-র ক্যাম্পে জঙ্গি হামলা, এক জওয়ানের মৃত্যু 

09:32:00 PM

দুর্গাপুরে বেসরকারি প্রতিষ্ঠানে টিকা দেওয়ার পর ২ শিশুর মৃত্যু

08:28:00 PM

এগরাতে মদের দোকানে ভাঙচুর, আগুন

08:27:00 PM

পশ্চিম মেদিনীপুরের গড়বেতা এলাকার শিলাবতী নদীতে ভাসান দিতে এসে তলিয়ে গেল ২ ছাত্র

07:19:00 PM

ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটে সুন্দরবনের বোট মালিকরা
বিভিন্ন দাবি দাওয়ার ভিত্তিতে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ...বিশদ

07:10:00 PM

খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে একাধিক উড়ান বাতিল
বুধবার খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে ৬৩টি ...বিশদ

06:23:00 PM

মহারাষ্ট্রে ব্যাপক বৃষ্টি, জলমগ্ন একাধিক এলাকা

06:20:00 PM