দক্ষিণবঙ্গ
 

আসানসোলে এটিএম প্রতারণায়
ধৃতদের জেরা করে চাঞ্চল্যকর তথ্য, প্রতারকদের দৈনিক আয় হত ১লক্ষ ২০ হাজার টাকা

বিএনএ, আসানসোল: অনলাইনে অ্যাকাউন্ট থেকে টাকা হাতানোর অভিযোগে ধৃত ৯জন সাইবার অপরাধীকে জেরা করে আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের আধিকারিকদের চোখ কপালে ওঠার জোগাড়। অপরাধীরা টাকা হাতানোর জন্য বিভিন্ন ব্যাংকে ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে। জাল ভোটার কার্ড দিয়েই তারা দেশের বিভিন্ন প্রান্তে অ্যাকাউন্ট খুলে বসেছিল। এমনকী তারা নকল আধারকার্ড তৈরি করতেও সিদ্ধহস্ত। কারও অ্যাকাউন্ট থেকে টাকা হাতানোর পর তা অনলাইনের মাধ্যমেই জমা করত ওই ভুয়ো অ্যাকাউন্টগুলিতে। পরে এটিএম কার্ডের মাধ্যমে টাকা তুলে নিত। কিছুদিন পর ওই অ্যাকাউন্ট বন্ধ করে ফের নতুন জায়গায় তারা অ্যাকাউন্ট খুলত। পুলিশ ধৃতদের কাছে থেকে একটি ডায়েরি উদ্ধার করেছে। তাতে দেখা গিয়েছে দিনে তাদের গড়ে ১লক্ষ ২০ থেকে ৩০ হাজার টাকা আয় হত। এই টাকা বিভিন্ন জায়গায় ভাগ করে দিতে হত। এই চক্রের যে মাস্টার মাইন্ড তার কাছে পাঠানো হত অর্ধেক টাকা। পুলিশ সূত্রে এমন তথ্যই জানা গিয়েছে।
কোনওভাবে এটিএমের পিন নম্বর জেনে গেলে যেকোনও অ্যাকাউন্ট সাফ করে দেওয়া সাইবার অপরাধীদের কাছে নস্যিমাত্র। দেওঘর, ধানবাদ, বেঙ্গালুরু, দিল্লি এবং বার্নপুরে বসেই এরা দেশের সমস্ত ব্যাংকের অ্যাকাউন্টের উপর নজরদারি চালাত। শুধু এরাজ্যের বাসিন্দারাই তাদের প্রতরণার শিকার হয়েছেন এমন নয়, মুম্বই ও দিল্লির অনেক প্রতিষ্ঠিত ব্যক্তির অ্যাকউন্ট থেকেও এরা টাকা সরিয়েছে।
পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই লাইনে নামার জন্য রীতিমত প্রশিক্ষণ দেওয়া হত। প্রশিক্ষণ নেওয়ার জন্য কোনও যোগ্যতার দরকার হয় না। শুধু অক্ষর জ্ঞানটুকু থাকলেই হয়। দু’দলে ভাগ হয়ে এই কাজ করা হত। এক দলের কাজ হল ফোন করে এটিএমের নম্বর সংগ্রহ করা। অন্য দলের কাজ হল ওই নম্বর ব্যবহার করে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা হস্তান্তরিত করে দেওয়া। পেশায় সদ্য আসা যুবকদের প্রথমে হিন্দি, বাংলা এবং ইংরেজি ভাষা শেখানো হত। আধিকারিকরা কীভাবে কথা বলেন তা হাতে কলমে দেখানোর জন্য অনেক সময় ব্যাংকেও পাঠানো হয়। দূর থেকে তারা সবকিছু লক্ষ্য করে। কথা বলা শেখানোর পরেই তাদের ল্যাপটপ সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হয়। তারপরে তাদের কিছু দিনের জন্য বিভিন্ন মোবাইল সংস্থায় কাজ করার জন্য পাঠিয়ে দেওয়া হয়। সেখানে কাজ করার অছিলায় তারা মোবাইল নম্বর সংগ্রহ করে নিয়ে আসে। তারপর তারা কোনও জায়গায় কলসেন্টার করার নাম করে ঘাঁটি গেড়ে দেশের বিভিন্ন প্রান্তে ফোন করতে থাকে। সিমকার্ডও তুলত ভুয়ো নামে। একটি সিমকার্ড এক থেকে দু’দিনের বেশি তারা ব্যবহার করত না। তবে তারা সব কাজটাই করে নেটওয়ার্কের মাধ্যমে। ফোনে রিং হওয়ার পরেই তারা ঝরঝরে ইংরেজিতে ব্যাংক আধিকারিকের পরিচয় দিয়ে কথোপকথন শুরু করে। এভাবে দিনে তারা ব্যাংকের ১০০জনের বেশি গ্রাহকদের ফোন করে। তাদের মধ্যে কেউ না জেনে এটিএমের পিন নম্বর বলে দিলেই বাজিমাত হয়ে যায় প্রতারকদের। তারা সঙ্গে সঙ্গে এটিএম কার্ডের পিন নম্বরটি জানিয়ে দেয় দলের মাস্টার মাইন্ডদের। তারাই ওই নম্বর দিয়ে নেটের মাধ্যমে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করে দেয়।
এক পুলিশ আধিকারিক বলেন, পুরো সিস্টেমটা তারা এমনভাবে আয়ত্ত করেছে তা সকলকে অবাক করে দেবে। তারা কারও অ্যাকাউন্ট থেকে টাকা সরানোর পর নির্দিষ্ট কোনও অ্যাকাউন্টে রাখত না। বেনামে খুলে রাখা বিভিন্ন অ্যাকাউন্টে তারা টাকা সরিয়ে দিত। এতদিন পুলিশের ধারণা ছিল তারা ওই টাকা অনলাইনের মাধ্যমে শপিং করত। কিন্তু তা নয়। প্রতারকরা তাদের তৈরি করা ভুয়ো অ্যাকাউন্টগুলিতে টাকা জমা করত। কিন্তু তারা এত সহজে ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করত কীভাবে সেটাই বড় প্রশ্ন। এই ঘটনাটি নিয়ে যদি দেশের কোনও বড় তদন্তকারী সংস্থা তদন্ত করে তাহলে কোঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে যাবে। পুলিশ কমিশনার লক্ষ্মীনারায়ণ মিনা বলেন, ধৃতদের হেপাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
প্রসঙ্গত, সোমবার পুলিশ হীরাপুর থেকে ৯ জন সাইবার অপরাধীকে গ্রেপ্তার করেছে। তারা কলসেন্টারের নামে বাড়ি ভাড়া নিয়ে অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিত। ধৃতদের মধ্যে সাত জন ঝাড়খণ্ডের বাসিন্দা। বাকি দুই যুবকের বাড়ি অণ্ডালে। তাদের সকলের গড় বয়স ২৬।
18th  July, 2017
এলাকা পরিদর্শনে সেচমন্ত্রী
আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির অবনতি, খানাকুলে ২জনের মৃত্যু
 

রামকুমার আচার্য, খানাকুল, বিএনএ: ডিভিসির ছাড়া জলে বৃহস্পতিবার আরামবাগ মহকুমার বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। একাধিক জায়গায় মুণ্ডেশ্বরী নদীর বাঁধ ভেঙে গিয়ে নতুন করে বহু গ্রাম প্লাবিত হয়েছে।
বিশদ

রায়না ও জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি, ত্রাণের অভাবে ক্ষোভে ফুঁসছেন দুর্গতরা 

শ্রীকান্ত পড়্যা, রায়না, বিএনএ: মুণ্ডেশ্বরী নদীর বাঁধ ভেঙে রায়না-২ ব্লকে বড়বৈনান, গোতান ও উচালন গ্রাম পঞ্চায়েতে বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে। ডিভিসি গত তিনদিন জল ছাড়ার পরিমাণ ক্রমাগত বাড়ানোয় দক্ষিণ দামোদরের বিস্তীর্ণ এলাকা এমনিতে প্লাবিত হয়েছিল।
বিশদ

গোঘাটে পথ দুর্ঘটনায় চিকিৎসাধীন ২ মহিলার মৃত্যু 

বিএনএ, আরামবাগ: গোঘাটের পাতুলসারা এলাকায় পথ দুর্ঘটনায় বুধবার গভীর রাতে আরও দু’ই মহিলার মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতাদের নাম শ্যামলী রায়(৩৬) ও প্রতিমা হাঁসদা(২৯)। তাঁদের বাড়ি যথাক্রমে গোঘাটের পশ্চিমপাড়া ও পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণা এলাকায়।
বিশদ

মেমারিতে নাবালিকা অপহরণের অভিযোগে গ্রেপ্তার যুবক 

সংবাদদাতা, বর্ধমান: কিশোরীকে ফুসলানোর অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে মেমারি থানার পুলিশ। ধৃতের নাম দীপঙ্কর সরকার। নাদনঘাট থানার শাহাজাদপুরে ব্রিজপাড়ায় তার বাড়ি।
বিশদ

পাঁশকুড়ার দু’টি ছাড়া দুই পুরসভার প্রতিটি আসনে এবার ভোট 

বিএনএ, তমলুক ও সংবাদদাতা হলদিয়া: মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে হলদিয়া পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের বিজেপি ও কংগ্রেসের দুই প্রার্থী ছাড়া আর কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। ফলে পাঁশকুড়া পুরসভার দু’টি আসন ছাড়া এই দুই পুরসভার প্রতিটি আসনে এবার ভোট হচ্ছে।
বিশদ

কাঁকসায় ডাইনি অপবাদে মহিলাকে গ্রাম ছাড়ার ফতোয়া 

সংবাদদাতা, দুর্গাপুর: কাঁকসা থানার রাজাডাঙা এলাকায় এক মহিলাকে ডাইনি অপবাদ দিয়ে গ্রামছাড়ার ফতোয়া দেওয়ার অভিযোগ উঠেছে গ্রামের মোড়লের বিরুদ্ধে। অসহায় ওই মহিলা আতঙ্কিত হয়ে বুধবার দুর্গাপুর মহকুমা শাসকের কাছে অভিযোগ জানিয়েছেন। মোড়ল সহ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে।
বিশদ

সামশেরগঞ্জে জ্বরে আক্রান্ত হয়ে ২ যুবকের মৃত্যু, ডেঙ্গুর আতঙ্ক এলাকায় 

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে জ্বর নিয়ে ভরতি এক যুবকের বৃহস্পতিবার সন্ধ্যায় মৃত্যু হয়েছে। মৃতের নাম বাসু শেখ(২২)। সামশেরগঞ্জ থানা এলাকায় তাঁর বাড়ি। দু’দিনে জ্বরে আক্রান্ত হয়ে সেখানকার দু’জনের মূত্যু হয়েছে। জ্বরে আক্রান্ত হয়েছেন অন্তত ৫০জন।
বিশদ

মনোনয়নপত্র প্রত্যাহারের জেরে দুর্গাপুরের ১৭ নম্বর ওয়ার্ডে জয়ী তৃণমূল 

বিএনএ, আসানসোল: দুর্গাপুর পুরসভার ১৭নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ছিল। এদিন ওই ওয়ার্ড থেকে কংগ্রেস ও বিজেপি’র প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। সিপিএম ১৭নম্বর ওয়ার্ডে প্রার্থী দেয়নি।
বিশদ

নলহাটিতে পুরভোটের প্রচারে অধীর চৌধুরি 

সংবাদদাতা, রামপুরহাট: ইউপিএ সরকারের ২৩টি প্রকল্পের নাম পরিবর্তন করে চালাচ্ছে বর্তমান কেন্দ্র সরকার। একইভাবে কেন্দ্রীয় প্রকল্পের নাম পরিবর্তন করে নিজেদের প্রকল্প বলে চালাচ্ছে রাজ্য সরকার।
বিশদ

মুর্শিদাবাদে তৃণমূলে যোগ দিলেন জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক 

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা কংগ্রেসে ভাঙন অব্যাহত। বৃহস্পতিবার তৃণমূলে যোগ দিলেন জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক আনিসুর জামান। এদিন দুপুরে তিনি বহরমপুর শহরে তৃণমূল কংগ্রেসের জেলা কার্যালয়ে যান। তাঁর হাতে দলের পতাকা তুলে দেন বহরমপুর পুরসভার চেয়ারম্যান নীলরতন আঢ্য।
বিশদ

জিএসটি’র কারণে আত্মঘাতী হননি সেই ব্যবসায়ী, দাবি পুলিশের 

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাটের নারায়ণপুর গ্রামে ব্যবসায়ীর মৃত্যু ঘিরে রহস্য ঘনীভূত হল। গত সোমবার নিজের গোডাউন থেকে পিনাকী দত্ত নামে এক মুদিখানা ব্যবসায়ীর মৃতদেহ উদ্ধার হয়।
বিশদ

Pages: 12345




একনজরে
শিলং, ২৭ জুলাই (পিটিআই): হাতি সংরক্ষণ করার লক্ষ্যে শীঘ্রই মউ স্বাক্ষর হতে পারে ভারত এবং বাংলাদেশের মধ্যে। বৃহস্পতিবার দু’দেশের আধিকারিকরা শিলংয়ে একটি বৈঠকে বসেন। সেখানেই বিষয়টি নিয়ে আলোচনা হয়। এদিন পশ্চিমবঙ্গ, অসম, মেঘালয়, ত্রিপুরার বন দপ্তরের আধিকারিকদের সঙ্গে বাংলাদেশের ১১ ...

বিএনএ, বারাসত: এই প্রথমবার বাংলাদেশ এবং ভারত সরকারের যৌথ উদ্যোগে সপ্তাহের সাতদিনই টানা ২৪ ঘণ্টা পেট্রাপোল-বেনাপোল সীমান্তে ‘ননস্টপ’ আমদানি-রপ্তানি পরিষেবা চালু হচ্ছে। বাংলাদেশ সরকার ভারত সরকারের শুল্ক দপ্তরকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে, আগামী ১ আগস্ট এই নতুন পরিষেবা শুরু হবে। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: মার্কিন কনসাল জেনারেল (কলকাতা) ক্রেগ হল হল বৃহষ্পতিবার উত্তরকন্যায় উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের সঙ্গে দেখা করেন। তাঁদের মধ্যে প্রায় এক ঘণ্টা ধরে বৈঠক হয়। ...

শ্রীনগর, ২৭ জুলাই (পিটিআই): কাশ্মীরে ফের জঙ্গি অনুপ্রবেশ রুখে দিল সীমান্ত রক্ষা বাহিনী। জম্মু-কাশ্মীরের বান্দিপোরায় অনুপ্রবেশের সময় সেনার গুলিতে তিন জঙ্গি প্রাণ হারিয়েছে বলে খবর। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যাবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু

27th  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮৩.০৫ টাকা ৮৫.৯১ টাকা
ইউরো ৭৪.১৮ টাকা ৭৬.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী দিবা ৬/৩৯, হস্তানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/১০/৪০, অ ৬/১৬/৪, অমৃতযোগ দিবা ৬/৫৫ পুনঃ ৭/৪৭-১০/২৪ পুনঃ ১/১-২/৪৬ পুনঃ ৪/৩১-অস্তাবধি, বারবেলা ৮/২৬-১১/৪৩, কালরাত্রি ৮/৫৯-১০/২১।
১১ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী ৯/৩৬/১৬, উত্তরফাল্গুনীনক্ষত্র ৮/২৩/৫৯, সূ উ ৫/৭/৮, অ ৬/১৮/২০, অমৃতযোগ ৬/৫২/৩৮, ৭/৪৫/২২-১০/২৩/৩৭, ১/১/৫১-২/৪৭/২১, ৪/৩২/৫০-৬/১৮/২০, রাত্রি ৭/৪৪/৫০-৯/১১/২১, ২/৫৭/২২-৩/৪০/৩৮, বারবেলা ৮/২৪/৫৬-১০/৩/৫০, কালবেলা ১০/৩/৫০-১১/৪২/৪৪, কালরাত্রি ৯/০/৩২-১০/২১/৩৮।
 ৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে ইস্তফা আরও ২ কংগ্রেস বিধায়কের 

11:50:00 AM

সল্টলেকে ফের এটিএম কার্ডের পিন জেনে প্রতারণা, ধৃত ১ 
ফের ব্যাংক কর্তা পরিচয় দিয়ে ফোন করে এটিএম কার্ডের পিন জেনে লক্ষাধিক টাকা গায়েব। ঘটনায় আসানসোল থেকে এক অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ১৯ ফেব্রুয়ারি নয়াপট্টির বাসিন্দা এক ব্যক্তিকে ফোন করে ব্যাংক কর্তা পরিচয় দিয়ে এটিএম কার্ডের তথ্য চাওয়া হয়। ওই ব্যক্তি তথ্য জানানোর পর ১ লক্ষ ৯৮৬ টাকা গায়েব হয়ে যায় অ্যাকাউন্ট থেকে। ঘটনার কথা জানিয়ে সল্টলেকের ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানায় অভিযোগ দায়ের করেন প্রতারিতর কন্যা। তদন্তে নেমে আসানসোল থেকে পিনাকি গাঁতাইত নামে এক অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ। তার কাছ থেকে একটি মোবাইল ফোন, সিম কার্ড, ব্যাংকের পাসবুক, আধার কার্ড ও এটিএম কার্ড উদ্ধার করা হয়েছে। এদিন তাকে আদালতে তোলা হবে। 

11:46:07 AM

আসানসোলে বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষ, জখম ১৫ 

11:10:00 AM

হাওড়ায় সিগনাল বিভ্রাট, দেরিতে চলছে ট্রেন 

11:04:54 AM

আজ মুক্তি
নবাব: জয়দীপ মুখোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে প্রিয়া ও অন্যত্র।
রক্তকরবী: অমিতাভ ভট্টাচার্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে কার্নিভাল, নজরুলতীর্থ ও অন্যত্র।
ইন্দু সরকার: মধুর ভান্ডারকর পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে জয়া, নবীনা, প্রিয়া, সিনেপলিস ও সব মাল্টিপ্লেকসে।
রাগ দেশ: তিগমাংশু ধুলিয়া পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে বায়োস্কোপ, সিনেপোলিস, জয়া ও অন্যত্র। 
মুবারকা: অনীশ বাজমি পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে শহর ও শহরতলির সব মাল্টিপ্লেক্সে।

11:03:00 AM

বীরভূমের খয়রাশোলে পথ দুর্ঘটনায় মৃত ২, জখম ৩১ 
বীরভূমের খয়রাশোলে ভুটভুটি উলটে দু'জনের মৃত্যু হল। জখম হয়েছেন ৩১জন। এদিন সকালে ঘটনাটি ঘটে ৬০ নম্বর জাতীয় সড়কে। জানা গিয়েছে, খয়রাশোলের রানিপাথর গ্রামের কৃষকরা ভুটভুটিতে করে দুবরাজপুরে যাচ্ছিলেন। পিছন থেকে একটি লরি এসে হর্ন বাজায় বা ধাক্কা মারে। এতেই নিয়ন্ত্রণ হারিয়ে উলটে যায় ভুটভুটিটি। আহতদের উদ্ধার করে প্রথমে দুবরাজপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্র ও পরে সিউড়ি সদর হাসপাতালে ভরতি করা হয়। সিউড়ি আনার পথে দু'জনের মৃত্যু হয়েছে। বাকিদের চিকিৎসা চলছে। 

10:44:55 AM